Bartaman Patrika
রাজ্য
 

উচ্চ প্রাথমিকের চূড়ান্ত শূন্যপদ ঘোষিত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের চূড়ান্ত শূন্যপদ ঘোষণা করল স্কুল সার্ভিস কমিশন। চূড়ান্ত হলেও আইনগত কারণে এটিকে সম্ভাব্য চূড়ান্ত বলা হচ্ছে।
বিশদ
রবিবারই রাজ্য ছাড়ল বুলবুল, আজ
সকাল থেকে ঝলমলে রোদের আশা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার সকালে রাজ্য থেকে বিদায় নিল ঘূর্ণিঝড় ‘বুলবুল’। রোদ ঝলমলে সকালের দেখা মিলতে পারে আজ, সোমবার। সেই সঙ্গে আগামী এক-দু’দিনের মধ্যে রাতের তাপমাত্রাও ২-৩ ডিগ্রি কমবে। এর ফলে পাকাপাকিভাবে শীত এসে না পড়লেও ভোররাত ও সকালের দিকে শীত-শীত ভাব থাকবে পুরোদমে। 
বিশদ

11th  November, 2019
উত্তরবঙ্গ সফর বাতিল, আজ
ক্ষতিগ্রস্ত এলাকায় মুখ্যমন্ত্রী
মোদি-অমিত শাহের ফোন, সাহায্যের আশ্বাস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, সোমবার দক্ষিণ ২৪ পরগনা জেলায় ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর তাণ্ডবে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে যাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কাল, মঙ্গলবার তাঁর উত্তরবঙ্গ সফরে যাওয়ার কথা ছিল। সেই সফর আপাতত বাতিল করা হয়েছে। আগামী বুধবার মুখ্যমন্ত্রী উত্তর ২৪ পরগনার বসিরহাট মহকুমায় ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে যাবেন। 
বিশদ

11th  November, 2019
বুলবুল মোকাবিলায় মমতার ভূমিকায় আপ্লুত রাজ্যপাল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘বুলবুল’ ঘূর্ণিঝড়ের মোকাবিলায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভূমিকা ও তাঁর নেওয়া পদক্ষেপের ভূয়সী প্রশংসা করলেন রাজ্যপাল জগদীপ ধনকার। রবিবার রাজভবনের তরফে জারি করা বিবৃতিতে রাজ্যপাল বলেছেন, রাজ্য সরকারের বিভিন্ন দপ্তর আগে থেকেই এই প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলায় প্রস্তুত ছিল। 
বিশদ

11th  November, 2019
সাগর, নামখানা, পাথরপ্রতিমা, সর্বত্রই এক চিত্র
আইলার চেয়েও বেশি তাণ্ডব চালিয়েছে বুলবুল, ক্ষতির পরিমাণও বেশি 

নিজস্ব প্রতিনিধি, নামখানা: ২০০৯ সালের মে মাসে আইলার দু’ ঘণ্টা ঝড়ো তাণ্ডবের চেয়ে ভয়ঙ্কর ছিল শনিবারের বুলবুল। রবিবার কাকদ্বীপ, সাগর, নামখানা, বকখালি, গোসাবা, পাথরপ্রতিমা সব জায়গাতে ভুক্তভোগীদের অভিজ্ঞতা তাই। পাথরপ্রতিমার জি-প্লটের চিত্র দিয়ে সেকথাই জানিয়েছেন বিধায়ক সমীর জানা। 
বিশদ

11th  November, 2019
বুলবুলের তাণ্ডবে রাজ্যে মৃত ৭,
ক্ষতিগ্রস্ত সাড়ে ৪ লক্ষ রাজ্যবাসী 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও বিএনএ: শনিবার বেশি রাতে পশ্চিমবঙ্গের সুন্দরবন উপকূলে আছড়ে পড়েই বাংলাদেশ অভিমুখে চলে গেলেও এরা঩জ্যে ব্যাপক ক্ষয়ক্ষতি করল ঘূর্ণিঝড় ‘বুলবুল’। রাজ্য সরকারের পক্ষ থেকে রবিবার পর্যন্ত ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা ৪ লক্ষ ৬৫ হাজার বলে জানানো হয়েছে। মৃত্যু হয়েছে মোট সাত জনের। প্রবল ঝড়ে যোগাযোগ ব্যবস্থা অনেকটাই বিপর্যস্ত হয়ে পড়ায় বিপর্যয়ের পুরো তথ্য এখনও পাওয়া যায়নি।
বিশদ

11th  November, 2019
যুদ্ধকালীন তৎপরতায় চলে পরিস্থিতি মোকাবিলার কাজ
বুলবুলের তাণ্ডবে বসে গিয়েছিল বিদ্যুৎ বণ্টন কোম্পানির ৬৫টি সাবস্টেশন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উপকূলবর্তী দুই জেলার মধ্যে ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর দাপট বিদ্যুৎ ব্যবস্থায় সবচেয়ে বেশি পড়েছিল দক্ষিণ ২৪ পরগনা জেলায়। বিদ্যুৎ দপ্তর সূত্রের খবর, প্রবল ঝড় আর তার সঙ্গে টানা বৃষ্টির জেরে বিদ্যুৎবাহী তার ক্ষতিগ্রস্ত হওয়ায় এ রাজ্যের মোট ৬৫টি সাবস্টেশন বসে গিয়েছিল। 
বিশদ

11th  November, 2019
খরচ কার্ড পিছু ২৮ টাকা
ডিজিটাল রেশন কার্ড বিশেষ ডাক ব্যবস্থায় পৌঁছে যাবে গ্রাহকের বাড়ি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়ার ব্যবস্থার খামতির জন্য আগে অনেকে রেশন কার্ড পাননি। বার বার আবেদন করেও রেশন কার্ড না পাওয়ার যে অভিযোগ উঠেছে, সেটার মূল কারণ এটাই বলে খাদ্য দপ্তর মনে করছে। প্রায় ৫০ লক্ষ ডিজিটাল রেশন কার্ড বিলি হয়নি। বিলি না হওয়া কার্ড ফিরিয়ে নিতে হয়েছে খাদ্য দপ্তরকে। 
বিশদ

11th  November, 2019
কোর্টের রায় মেনে আজ বিকাশ ভবনের সামনেই অবস্থানে বসছেন পার্শ্বশিক্ষকরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোর্টের রায় মেনে আজ, সোমবার থেকে অবস্থানে বসছেন পার্শ্বশিক্ষকরা। পার্শ্বশিক্ষক ঐক্য মঞ্চের তরফে এই অবস্থান করা হবে। সংগঠনের নেতা ভগীরথ ঘোষ বলেন, আমাদের দাবি সম কাজে সম বেতন। সরকারি কর্মীদের মতো পে স্কেল দেওয়া হোক। এনিয়ে আন্দোলন চলছে। 
বিশদ

11th  November, 2019
উপহারের বিনিময়ে রক্তদান বরদাস্ত নয়, মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের স্বাস্থ্যসচিব 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উপহারের বিনিময়ে রক্তদান বরদাস্ত করা হবে না। রাজ্যের কোনও ব্লাড ব্যাঙ্কের কোনও মেডিক্যাল অফিসার যেন এই ধরনের শিবিরে অংশ না নেন। শনিবার স্বাস্থ্যভবনে রাজ্যের মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে বৈঠকে এই বার্তা দিলেন স্বাস্থ্যসচিব সঙ্ঘমিত্রা ঘোষ।
বিশদ

11th  November, 2019
কাল থেকে রাজ্যপালের নিরাপত্তার দায়িত্বে সিআরপিএফের জওয়ানরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামীকাল, মঙ্গলবার থেকে রাজ্যপাল জগদীপ ধনকারের নিরাপত্তার দায়িত্ব হাতে নিচ্ছে সিআরপিএফের সিকিউরিটি উইং। কাল রাজ্যপালের একাধিক অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে। সেখানেই কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনীকে প্রথম দেখা যাবে। তাঁর একেবারে কাছে থাকবেন সিআরপিএফের জওয়ানরা। 
বিশদ

11th  November, 2019
‘দিদিকে বলো’ থেকে সাফল্য মিলছে, দাবি তৃণমূল নেতাদের 

জয়ন্ত চৌধুরী, কলকাতা: এখনই তাঁর সঙ্গে দেখা না করলে তিনি সরাসরি ‘দিদিকে বলো’য় ফোন করতে বাধ্য হবেন। সম্প্রতি এমনই হুমকি শুনতে হয়েছে রাজ্যের এক মন্ত্রীকে। তাঁর দর্শনপ্রার্থী কোনও ব্যক্তি ওভাবে তাঁকে কথা শোনাতে পারেন, তা কস্মিনকালেও তিনি ভাবেননি।  
বিশদ

11th  November, 2019
  অযোধ্যার রায় নিয়ে তৃণমূল মুখে কুলুপ আঁটায় তীব্র কটাক্ষ করলেন দিলীপ ঘোষ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অযোধ্যায় রামমন্দির নিয়ে সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত জানাল রাজ্য বিজেপি। দলের বঙ্গ সভাপতি দিলীপ ঘোষ বলেন, শনিবারের ঐতিহাসিক রায়ে আমরা খুশি। দেশের অসংখ্য করসেবকদের বলিদান এতদিনে পূর্ণতা পেল। বিশদ

10th  November, 2019
বুলবুলের জেরে ধান সহ সব্জির
ব্যাপক ক্ষতির শঙ্কা কৃষি দপ্তরের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর ধাক্কায় শনিবার সকাল থেকে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় যে ভারী বৃষ্টি শুরু হয়, তার জেরে আমন ধান সহ অন্যান্য ফসলের ক্ষতির আশঙ্কা করছে কৃষি দপ্তর। অসময়ের এই বৃষ্টি চাষের পক্ষে খুবই খারাপ বলে জানিয়েছেন কৃষি দপ্তরের আধিকারিকরা।
বিশদ

10th  November, 2019
 ইনস্টিটিউট অব এমিনেন্স নিয়ে কেন্দ্রের কাছে দরবার করবেন রাজ্যপাল ধনকার

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইনস্টিটিউট অব এমিনেন্স নিয়ে কেন্দ্রের কাছে দরবার করার আশ্বাস দিয়েছেন খোদ রাজ্যপাল তথা আচার্য জগদীপ ধনকার। শনিবার যাদবপুর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির (জুটা) প্রতিনিধিদল রাজভবনে গিয়ে রাজ্যপালের সঙ্গে দেখা করে। বিশদ

10th  November, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন বিষয়ে কেন্দ্রীয় এবং রাজ্যস্তরের পরিসংখ্যান আমাদের প্রয়োজন হয়। কিন্তু, কীভাবে তৈরি করা হয় সেই সব পরিসংখ্যান? ধরা যাক, ভারতের কোনও রাজ্যে গত এক বছরে শিশুদের অপুষ্টির হার বেশি। এই হিসেব কি পুরোপুরি সঠিক? বিভিন্ন রাজনৈতিক দল ...

সংবাদদাতা, লালবাগ: জিয়াগঞ্জের বিলকান্দিতে স্ত্রীকে ভোজালি দিয়ে কুপিয়ে খুনের ঘটনায় অভিযুক্ত স্বামী তেনু মণ্ডলকে গ্রেপ্তার করল পুলিস। রবিবার গভীর রাতে জিয়াগঞ্জ সিটি স্টেশন সংলগ্ন এলাকা থেকে অভিযুক্তকে গ্রেপ্তার করে পুলিস।  ...

নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): সরকার গঠনের জন্য সময় বেঁধে দিয়েছেন মহারাষ্ট্রের রাজ্যপাল। এনসিপিও জানিয়ে দিয়েছে, তাদের সমর্থন পেতে হলে এনডিএ ছাড়তে হবে শিবসেনাকে। মোদি সরকারের ...

নাগপুর, ১১ নভেম্বর: ব্যাটিং অর্ডারের চার নম্বর পজিশন নিয়ে দীর্ঘদিনের সমস্যা থেকে অবশেষে মুক্তি পেল ভারতীয় দল। বাংলাদেশের বিরুদ্ধে সদ্য সমাপ্ত টি-২০ সিরিজ শেষে তেমনটাই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম

11th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭০ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৮০.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩৩/৪ রাত্রি ৭/৪। ভরণী ৩৭/৩১ রাত্রি ৮/৫১। সূ উ ৫/৫০/৫২, অ ৪/৫০/৩৮, অমৃতযোগ দিবা ৬/৩৪ মধ্যে পুনঃ ৭/১৮ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৭ মধ্যে পুনঃ ১/৩১ গতে ৩/১৪ মধ্যে পুনঃ ৪/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৩ গতে ৮/৩৫ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৬ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৬ মধ্যে। 
২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩২/৪৫/৪৭ রাত্রি ৬/৫৮/২০। ভরণী ৩৯/৩০/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫২/১, অ ৪/৫১/১৮, অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ৭/২৯ গতে ১১/৩ মধ্যে এবং রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে ও ৯/১২ গতে ১১/৪১ মধ্যে ও ১/৩৮ গতে ৩/২৪ মধ্যে ও ৫/১০ গতে ৫/৫৩ মধ্যে, বারবেলা ৭/১৪/২৬ গতে ৮/৩৬/৫০ মধ্যে, কালবেলা ১২/৪৪/৪ গতে ২/৬/২৯ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৫৩ গতে ৮/৬/২৯ মধ্যে। 
মোসলেম: ১৪ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। বৃষ: কর্মসূত্রে সন্তানের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৪০: ফরাসি ভাস্কর অগ্যুস্ত রদ্যঁর জন্ম১৮৯৩: পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তরেখা ...বিশদ

07:03:20 PM

মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারিকে নিন্দনীয় আখ্যা কংগ্রেসের
মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারি করাকে নিন্দনীয় বলে আখ্যা দিল কংগ্রেস। ...বিশদ

07:59:24 PM

মহারাষ্ট্রে জারি হল রাষ্ট্রপতি শাসন 
অবশেষে রাষ্ট্রপতি শাসনই জারি হল মহারাষ্ট্রে। রাজ্যপালের সুপারিশে সই করে ...বিশদ

05:40:00 PM

  টাস্ক ফোর্স নিয়ে বৈঠকে কী সিদ্ধান্ত হল?
বুলবুলে ক্ষতিগ্রস্থ এলকায় গিয়ে কালকের মধ্যে নবান্নে রিপোর্ট জমা দিতে ...বিশদ

05:07:23 PM

 আজব কাণ্ড! পেঁপের পেটেই মিলল পেঁপে
পেঁপের পেটেই পেঁপে মিলল। শুনলে অবাক লাগলেও বাস্তবে এটাই ...বিশদ

04:43:28 PM