Bartaman Patrika
রাজ্য
 

 কেন্দ্র, রাজ্যে আরএসএস’এর শীর্ষ নেতৃত্বে ব্যাপক রদবদল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্র এবং রাজ্যের রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (আরএসএস) শীর্ষ নেতৃত্বে ব্যাপক রদবদল হল। শনিবারই সর্বভারতীয় বিজেপির সাধারণ সম্পাদক (সংগঠন) বা সংগঠনমন্ত্রী রামলালকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল সঙ্ঘ। রবিবার তাঁর জায়গায় নিয়ে আসা হল বি এল সন্তোষকে।
বিশদ
 অতিথি শিক্ষক নিয়োগ আর নয়, বিজ্ঞপ্তি শিক্ষা দপ্তরের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক’দিন আগেই শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, কলেজগুলি আর অতিথি শিক্ষক নিয়োগ করতে পারবে না। সেই মর্মে এবার বিজ্ঞপ্তি জারি করল উচ্চ শিক্ষা দপ্তর। 
বিশদ

15th  July, 2019
ডব্লুবিসিএস মেইন লিখিত পরীক্ষা ২৫-২৮ জুলাই

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১৯ সালের ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস (ডব্লুবিসিএস) মেইন পরীক্ষার চূড়ান্ত নির্ঘণ্ট প্রকাশিত হল। চলতি মাসের ২৫ থেকে ২৮ তারিখ এই লিখিত পরীক্ষার আয়োজন করেছে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)।
বিশদ

15th  July, 2019
 শিক্ষামন্ত্রী না আসায় হতাশ পার্শ্বশিক্ষকরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শেষ মুহূর্তে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়ে দিলেন, তিনি আসবেন না। আর তাতে কিছুটা হতাশই হলেন তৃণমূল কংগ্রেসের পার্শ্বশিক্ষক সংগঠনের সদস্যরা। রবিবার রানি রাসমণি রোডে পশ্চিমবঙ্গ তৃণমূল কংগ্রেস পার্শ্বশিক্ষক সমিতির ডাকে সভার আয়োজন করা হয়েছিল। ২১শে জুলাইয়ের সমর্থনেই ছিল এই সভা।
বিশদ

15th  July, 2019
 জল, বিদ্যুৎ সাশ্রয়ে
৩৯ পুরসভার ১০৬০টি পুরনো
জলের পাম্প বদলাবে রাজ্য

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: জলই ভবিষ্যতে উদ্বেগের কারণ হতে পারে। ইতিমধ্যে দক্ষিণ ভারতের একটি অংশে জল সঙ্কট দেখা দিয়েছে। জল বাঁচাও দিবস পালন করে শুক্রবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পাঁচ কিমি পথ হেঁটেছেন। তাঁর পরিকল্পনায়, ভূগর্ভস্থ জলস্তর কমে যাওয়া রুখতে ‘জল ধরো জল ভরো’ কর্মসূচি কয়েক বছর ধরেই চলছে রাজ্যে। বিশদ

14th  July, 2019
 বিজেপি ছেড়ে তৃণমূলে দলছুটরা
দখলে কাঁচরাপাড়া ও হালিশহর পুরসভা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা এবং বিএনএ, বালুরঘাট: লোকসভা নির্বাচনের পরে কাঁচরাপাড়া, হালিশহর, নৈহাটি, ভাটপাড়া পুরসভার দখল নিয়েছিল বিজেপি। তবে ভাটপাড়া বাদে কোনও পুরসভায় বোর্ড দখল করতে পারেনি তারা। ওই চারটি পুরসভার অধিকাংশ তৃণমূল কাউন্সিলার বিজেপিতে যোগ দেওয়ায় তৃণমূল সংখ্যালঘু হয়ে পড়েছিল। কিন্তু এক মাস যেতে না যেতেই শুরু হয়েছে ‘ঘর ওয়াপসি’। হালিশহরে বিজেপিতে যোগ দেওয়া আটজন কাউন্সিলার ফের তৃণমূলে ফিরে এসেছেন। শনিবার কাঁচরাপাড়া পুরসভায় ‘ঘর ওয়াপসি’ হল চেয়ারম্যান সুদামা রায় সহ ন’জন কাউন্সিলারের। তৃণমূলের যুব সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে এদিন ওই কাউন্সিলাররা ফিরে আসেন।
বিশদ

14th  July, 2019
রেশনে এখনও ইপিওএস যন্ত্র চালু হল
না কেন? কেন্দ্রের কড়া চিঠি রাজ্যকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেশন দোকানগুলিতে ইলেকট্রনিক পয়েন্ট অব সেলস (ইপিওএস) যন্ত্র চালু করার জন্য রাজ্যের উপর চাপ বাড়াচ্ছে কেন্দ্রীয় সরকার। কেন এই যন্ত্র চালু হচ্ছে না, সে ব্যাপারে কার্যত জবাবদিহি চেয়ে কেন্দ্রীয় খাদ্য মন্ত্রক থেকে বেশ কড়া ভাষায় চিঠি লেখা হয়েছে রাজ্য খাদ্য দপ্তরকে।
বিশদ

14th  July, 2019
১২টি সুপারস্পেশালিটি হাসপাতালে
১০ কোটি টাকার যন্ত্র মেয়াদ উত্তীর্ণ!

বিশ্বজিৎ দাস, কলকাতা, ১৯ জুন জুনিয়র ডাক্তারদের সঙ্গে বৈঠকে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ডাক্তারদের অভিযোগ শুনে সহমত পোষণ করেছিলেন। উপস্থিত স্বাস্থ্য দপ্তরের কর্তাদের সামনে উষ্মা প্রকাশ করে বলেছিলেন, হাসপাতালে কত যন্ত্র বাক্সবন্দি হয়ে পড়েই থাকছে। খোলাই হচ্ছে না।
বিশদ

14th  July, 2019
বিজেপির সুবিধা করে দিয়েছেন, ভুল স্বীকার
করলে মমতার প্রস্তাব নিয়ে ভাবব: সীতারাম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোট পরবর্তী পরিস্থিতিতে রাজ্যে বিজেপি-আরএসএস-এর আগ্রাসী রণনীতির মোকাবিলায় রাজ্যে ঐক্যবদ্ধ আন্দোলনের বার্তা দিয়ে কংগ্রেস ও সিপিএমকে পাশে আসার আহ্বান জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

14th  July, 2019
এবার বিজেপির শিক্ষা সেলকে
চ্যালেঞ্জ করছেন পিন্টু পাড়ুইরাও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজেপির শিক্ষা সেলকে এবার চ্যালেঞ্জ ছুঁড়ছে দলের প্রভাবিত সংগঠন ওয়েস্ট বেঙ্গল প্রাইমারি ট্রেইন্ড টিচার্স অ্যাসোসিয়েশন। কাল, সোমবার অনশন আন্দোলনে নামছে এই সংগঠন। তার আগে বিজেপির শিক্ষা সেলের প্রতি ক্ষোভ উগরে দিলেন সংগঠনের সভাপতি পিন্টু পাড়ুই।
বিশদ

14th  July, 2019
প্রকল্পের জন্য মমতার কাছে বারবার
জমি চেয়েও পাইনি, দাবি রেলমন্ত্রীর

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১২ জুলাই: ‘সাহায্য করুন। ঋণী থাকব। বাংলার বকেয়া রেলপ্রকল্পের বাস্তবায়নে জমি দিতে বলে বারবার চিঠি পাঠিয়েছি দিদিকে। কোনও সহযোগিতা পাইনি।’ রেলমন্ত্রকের ‘ডিমান্ডস ফর গ্রান্টস’ নিয়ে আলোচনার শেষে আজ লোকসভায় জবাবি ভাষণে এই কথা জানিয়ে দিলেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল।
বিশদ

13th  July, 2019
এবার তৃণমূলের জেলা সভাপতিদের পাঠ দিলেন ‘ভোটগুরু’ প্রশান্ত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূলের জনবিচ্ছিন্নতা কাটিয়ে ওঠার পাঠ দিলেন পেশাদার প্রশান্ত কিশোর। শুক্রবার কালীঘাটে দলের যুব নেতা, সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাড়ির দপ্তরে রাজ্যের সমস্ত সাংগঠনিক জেলার সভাপতিদের সঙ্গে পরিচয়পর্বেই নেতাদের জীবনযাপন থেকে জনসম্পর্ক পুনরুদ্ধারে নির্দিষ্ট বার্তা দিয়েছেন এই ভোটগুরু।
বিশদ

13th  July, 2019
 স্বচ্ছতার স্বীকৃতি ডিভিসিকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি বছরে স্বচ্ছতার প্রশ্নে ভালো পদক্ষেপ করায় এমওপি অ্যাওয়ার্ড পেল দামোদর ভ্যালি কর্পোরেশন। তারা তৃতীয় স্থানাধিকারী হয়েছে। 
বিশদ

13th  July, 2019
 শিক্ষা সহায়ক, সম্প্রসারক, অতিথি অধ্যাপকদের নিয়ে সভা করবেন পার্থ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এমএসকে-এসএসকে শিক্ষকদের অনুমোদন দেওয়ার ব্যাপারে ইতিবাচক পদক্ষেপ করতে পারে শিক্ষা দপ্তর। শুক্রবার এমনই ইঙ্গিত মিলেছে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের কথায়। এই শিক্ষক সহায়কদের আগামী ২০ জুলাই নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ডাকা হয়েছে।
বিশদ

13th  July, 2019
কলকাতা সহ ১২টি ‘হাই ফোকাস’ জেলা চিহ্নিত
ডেঙ্গু চিকিৎসার নিয়ম না মানলে বাতিল নার্সিংহোমের লাইসেন্স, বন্ধ রোগী ভর্তি

বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্যের বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমগুলি ডেঙ্গু চিকিৎসার আদর্শ নিয়ম না মানলে তাদের লাইসেন্স বাতিল করা হবে। শুক্রবার স্বাস্থ্য দপ্তর এই সিদ্ধান্ত নিয়েছে। এদিন বিকেলে দপ্তরের এক পদস্থ কর্তা বলেন, আমাদের বর্তমান ক্লিনিক্যাল এস্টাবলিশমেন্ট অ্যাক্ট অনুযায়ী সিদ্ধান্ত হয়েছে, ডেঙ্গু চিকিৎসার ক্ষেত্রে সরকারের নির্দেশিকা মানতে হবে।
বিশদ

13th  July, 2019

Pages: 12345

একনজরে
 আঙ্কারা, ১৮ জুলাই (এপি): আমেরিকার নেতৃত্বাধীন যুদ্ধবিমান প্রকল্প এফ-৩৫ থেকে তুরস্ককে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প প্রশাসন। আমেরিকার সেই সিদ্ধান্তেরই বৃহস্পতিবার বিরোধিতা করল তাদের ন্যাটো জোটসঙ্গী তুরস্ক। তুরস্ক সরকারের দাবি, এই ধরনের সিদ্ধান্ত দুই দেশের ‘জোট সম্পর্কের পরিপন্থী’। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 মুম্বই, ১৮ জুলাই: দেশে ফিরলেন বিরাট কোহলি। বৃহস্পতিবার স্ত্রী অনুষ্কা শর্মার সঙ্গে মুম্বই বিমানবন্দর থেকে বেরতে দেখা যায় ভারত অধিনায়ককে। কোহলির পরনে ছিল কালো টি-শার্ট ...

 সুমন তেওয়ারি, আসানসোল, বিএনএ: কাটমানি, স্বজনপোষণ, পঞ্চায়েতের কাজের টেন্ডারের অনিয়ম এবং নিম্নমানের কাজে যুক্ত পঞ্চায়েত প্রধান ও নির্মাণ সহায়ক। এমনই গুরুতর অভিযোগ মুখ্যমন্ত্রীর দপ্তরে জানানোর সাতদিনের মধ্যে প্রাথমিক তদন্ত করে অভিযুক্ত প্রধান ও নির্মাণ সহায়ককে শোকজ করল প্রশাসন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কারও কথায় মর্মাহত হতে হবে। বিবাহের যোগ আছে। কর্মে সুনাম বাড়বে। পাওনা অর্থ আদায় হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.০৯ টাকা ৮৭.২২ টাকা
ইউরো ৭৫.৯৩ টাকা ৭৮.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৩৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৫৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,০৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ শ্রাবণ ১৪২৬, ১৯ জুলাই ২০১৯, শুক্রবার, দ্বিতীয়া ৪/৩৩ দিবা ৬/৫৫। ধনিষ্ঠা ৫৮/১৮ রাত্রি ৪/২৫। সূ উ ৫/৬/৩, অ ৬/১৯/৩১, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৪৫ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১/২ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৪/৩৩ গতে অস্তাবধি, বারবেলা ৮/২৪ গতে ১১/৪৩ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২২ মধ্যে।
২ শ্রাবণ ১৪২৬, ১৯ জুলাই ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৬০/০/০ অহোরাত্র। ধনিষ্ঠানক্ষত্র ৫৫/৩১/৩৩ রাত্রি ৩/১৭/৪৩, সূ উ ৫/৫/৬, অ ৬/২২/৫, অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ৭/৪৮ গতে ১০/২৪ মধ্যে ও ১/১ গতে ২/৪৫ মধ্যে ও ৪/৩০ গতে ৬/২২ মধ্যে। রাত্রি ৭/৪২ গতে ৯/৯ মধ্যে ও ৩/০ গতে ৩/৪৪ মধ্যে, বারবেলা ৮/২৪/২২ গতে ১০/৩/৫৯ মধ্যে, কালবেলা ১০/৩/৫৯ গতে ১১/৪৩/৩৭ মধ্যে, কালরাত্রি ৯/২/৫১ গতে ১০/২৩/১৪ মধ্যে।
১৫ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
২২ জুলাই কর্ণাটক বিধানসভায় আস্থাভোট 

08:37:08 PM

গড়িয়াহাট রোডে গাড়িতে আগুন, হতাহত নেই 

06:58:00 PM

উত্তরপ্রদেশে দলিত হত্যার প্রতিবাদে গান্ধী মূর্তির পাদদেশে মহিলা তৃণমূলের পক্ষ থেকে প্রতিবাদ মিছিল 

06:05:00 PM

শিলিগুড়িতে ভূমিকম্প 
পরপর দু’টি ভূমিকম্পে কাঁপল শিলিগুড়ি সহ দার্জিলিংয়ের বিস্তীর্ণ এলাকা। রিখটার ...বিশদ

04:13:49 PM

কর্ণাটক: আজ সন্ধ্যা ৬টার মধ্যে বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিতে হবে, কুমারস্বামীকে চিঠি পাঠিয়ে নির্দেশ রাজ্যপালের 

04:05:11 PM

৫৬০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:04:38 PM