Bartaman Patrika
রাজ্য
 

কেন্দ্রীয় খসড়া নীতিতে
বাংলাকে উপেক্ষা
প্রতিবাদ জানাবেন ক্ষুব্ধ শিক্ষামন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাতীয় খসড়া নীতিতে বাংলাকে উপেক্ষা করা হয়েছে। এ নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সোমবার এই খসড়া নিয়ে ১৬টি শিক্ষক সংগঠন এবং শিক্ষাবিদদের সঙ্গে বৈঠক করেন মন্ত্রী। পরে এক সাংবাদিক বৈঠকে বাংলার প্রতি এই বঞ্চনার প্রতিবাদ জানান তিনি।
বিশদ
টোটো রেজিস্ট্রেশন নিয়ে গভীর
সঙ্কট, রাজ্যের জবাব চায় কোর্ট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টোটো রেজিস্ট্রেশন মামলায় সোমবার কলকাতা হাইকোর্টে চাঞ্চল্যকর পরিস্থিতি তৈরি হল। ব্যাটারিচালিত এই গাড়ি রাজ্যব্যাপী রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য রাজ্যের অনুরোধ অনুমোদন করে প্রধান বিচারপতি থোট্টাথিল বি রাধাকৃষ্ণণ ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায় রায় দিতে শুরু করার পরই পরিস্থিতি বদলে যায়।
বিশদ

16th  July, 2019
হাল্কা বৃষ্টির আশা দক্ষিণবঙ্গে,
চাষ নিয়ে চিন্তায় কৃষকরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নাগাড়ে বৃষ্টির জেরে ভাসছে উত্তরবঙ্গ। তিস্তা, তোর্সা সহ প্রায় সবক’টি নদী ফুঁসছে। বন্যার ভ্রুকুটি মাথায় নিয়ে দিন গুনছেন উত্তরের বাসিন্দারা। অথচ বৃষ্টির দিকে হাপিত্যেশ করে বসে আছে দক্ষিণবঙ্গ। গোড়ায় যে ঘাটতি নিয়ে বর্ষা মরশুম শুরু হয়েছিল দক্ষিণের জেলাগুলিতে, সেই পরিস্থিতি কাটার সম্ভাবনা আপাতত দেখছেন না আবহাওয়াবিদরা।
বিশদ

16th  July, 2019
এমপি ল্যাডের টাকা খরচ নিয়ে
রাজ্যকে চিঠি দিতে পারেন স্পিকার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের বিরোধী এমপিদের এলাকা উন্নয়ন তহবিলের টাকা যথাযথ খরচ হচ্ছে না। সোমবার লোকসভার প্রশ্নোত্তর পর্বে বিষয়টি নিয়ে সরব হয়েছিলেন মেদিনীপুরের বিজেপি এমপি দিলীপ ঘোষ। বিজেপি সূত্রের দাবি, এমপি ল্যাডের অর্থ কেন যথাযথভাবে খরচ হচ্ছে না, তা জানতে চেয়ে খুব শীঘ্রই রাজ্যের মুখ্যসচিবকে চিঠি পাঠাবেন লোকসভার স্পিকার ওম বিড়লা।
বিশদ

16th  July, 2019
তন্ময়ের অবস্থান নিয়ে দলের অন্দরে বিতর্ক
বিজেপির গণপিটুনি থেকে আক্রান্তকে বাঁচাতে
জ্যোতিপ্রিয়র পাশেও থাকব: সিপিএম বিধায়ক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে বিজেপির বাড়বাড়ন্ত ঠেকাতে কংগ্রেসের সঙ্গে যৌথ আন্দোলনের রাস্তায় যেতে তেমন কোনও আপত্তি নেই সিপিএমের বঙ্গ ব্রিগেডের। কিন্তু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গেরুয়া শিবিরের বিরুদ্ধে অল আউট লড়াইয়ে তাঁর সঙ্গে আসার বার্তা দিয়ে কংগ্রেস ও বামেদের যে আহ্বান জানিয়েছেন, তাকে পত্রপাঠ উড়িয়ে দিয়েছে সিপিএম।
বিশদ

16th  July, 2019
 সারদাকাণ্ডে ফের সক্রিয় ইডি, ডাকা হল ৬ জনকে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সারদাকাণ্ডে এবার একসঙ্গে ছ’জনকে তলব করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। যার মধ্যে রয়েছেন শাসকদল তৃণমূল কংগ্রেসের এক এমপি ও দুই ব্যবসায়ী। চলতি সপ্তাহে তাঁদের হাজিরা দিতে বলা হয়েছে। সারদার মানি রটের তদন্তে তাঁদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।
বিশদ

16th  July, 2019
আগাম প্রস্তুতির ক্ষেত্রে ২০১৮’র তুলনায় উন্নতি
রাজ্যে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৬০০

বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্যে ডেঙ্গু আক্রান্ত ৬০০ জন। ১ জানুয়ারি থেকে এখনও পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, এই হল আক্রান্তের সংখ্যা। রবিবার রাজ্য স্বাস্থ্য দপ্তরের এক শীর্ষ সূত্র এ খবর জানিয়েছে। আক্রান্তের সংখ্যার দিক থেকে গতবারের মতোই এবারও শীর্ষে রয়েছে উত্তর ২৪ পরগনা।
বিশদ

16th  July, 2019
মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক পূর্বাঞ্চলীয় সেনাপ্রধানের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে সোমবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সৌজন্য সাক্ষ্যাৎ করেন। এদিন বিকেল সাড়ে ৩টের সময় মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন পূর্বাঞ্চলীয় সেনাপ্রধান।
বিশদ

16th  July, 2019
  বন্ধ, অধিগৃহীত সংস্থার পুনর্বাসিত
চুক্তি শ্রমিকদের পারিশ্রমিক বৃদ্ধি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুনর্গঠিত অথবা বন্ধ হয়ে যাওয়া রাজ্য সরকার অধিগৃহীত সংস্থার চুক্তিভিত্তিক শ্রমিক-কর্মচারীদের পারিশ্রমিক বাড়ল। এই পর্যায়ে রয়েছেন ক্যাজুয়াল, ফূরন ও দৈনিক মজুরি পাওয়া শ্রমিক-কর্মচারীরাও। সোমবার পারিশ্রমিক বৃদ্ধির এহেন নির্দেশ জারি করেছেন অর্থ দপ্তরের অতিরিক্ত মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদি।
বিশদ

16th  July, 2019
১০০ দিনের কাজে
বাংলা ফের ভারতসেরা
জানাল কেন্দ্র

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৪ জুলাই: একশো দিনের কাজে ফের গোটা দেশের মধ্যে সেরা হল পশ্চিমবঙ্গ। মোদি সরকার জানিয়ে দিল, এই প্রকল্পে কেবল পয়সা খরচের ক্ষেত্রেই নয়, মানুষকে কাজ দেওয়ার ক্ষেত্রেও সফল রাজ্য হিসেবে উঠে এসেছে পশ্চিমবঙ্গের নাম। 
বিশদ

15th  July, 2019
 রাজ্যে আর্থিকভাবে দুর্বল শ্রেণীর জন্য সংরক্ষণের বিজ্ঞপ্তি জারি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি চাকরি ও শিক্ষা প্রতিষ্ঠানে আর্থিকভাবে দুর্বল শ্রেণীর জন্য ১০ শতাংশ সংরক্ষণ ব্যবস্থা করে বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য সরকার। কেন্দ্রীয় সরকারের মতোই পারিবারিক আয় বছরে আট লক্ষ টাকার কম থাকলে এই সংরক্ষণের সুবিধা মিলবে।
বিশদ

15th  July, 2019
আইএফএমএস চালু হওয়ায় বিভিন্ন দপ্তরের ফেলে রাখা ৩৭০০ কোটি ফিরিয়েছে রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রায় পাঁচ বছর আগে রাজ্য সরকারের আর্থিক পরিচালন ব্যবস্থা অনলাইনে কম্পিউটার পরিচালিত করার কাজ শুরু হয়েছিল। ওই ইন্টিগ্রেটেড ফিনান্সিয়াল ম্যানেজমেন্ট সিস্টেম (আইএফএমএস) চালু হওয়ার নানা সুফল মিলতে শুরু করেছে।
বিশদ

15th  July, 2019
 হাঁটু-কোমরের ব্যথার চিকিৎসা প্রতিষ্ঠান ওপিটিএম বন্ধ করতে বলল স্বাস্থ্য কমিশন

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাঁটু-কোমরের ব্যথার চিকিৎসা প্রতিষ্ঠান ওপিটিএম হেলথ কেয়ার প্রাইভেট লিমিটেডকে বন্ধ করতে বলল রাজ্য স্বাস্থ্য কমিশন। ক্লিনিক্যাল এস্টাবলিশমেন্ট লাইসেন্স না থাকার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।
বিশদ

15th  July, 2019
বাম-কংগ্রেস ভাঙানোর আগ্রাসী মনোভাবই কাল হল
বিরোধী সংহারের পথ থেকে সরতে চলেছে তৃণমূল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিরোধী সংহারের আগ্রাসী পথ থেকে সরতে চলেছে তৃণমূল। লোকসভা ভোটে মেরুকরণের পথ মসৃণ হওয়ায় আখেরে লাভ হয়েছে বিজেপির। ভোট বাড়লেও আসন সংখ্যা হ্রাসের নিরিখে বড়সড় ধাক্কা খেতে হয়েছে তৃণমূলকে।
বিশদ

15th  July, 2019
 রোগীর খরচ বাড়াতে ইমার্জেন্সি বাদে যে কোনও ভর্তি রাত ১২টা থেকে, প্রাইভেট হাসপাতালে নয়া কৌশল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাত ১২টায় ভর্তি! আর সেটাই নাকি দস্তুর। বাগুইআটি লাগোয়া একটি প্রাইভেট হাসপাতালের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ পেয়ে এবং হাসপাতালটির কাগজপত্র খতিয়ে দেখে চক্ষু চড়কগাছ অবস্থা হয়েছে রাজ্য স্বাস্থ্য কমিশনের সদস্যদের।
বিশদ

15th  July, 2019

Pages: 12345

একনজরে
 বিএনএ, বারাসত: বারাসত ২ ব্লকে স্মারকলিপি দিতে যাওয়া বিজেপি কর্মী-সমর্থকদের উপর হামলা চালানোর অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। এই ঘটনায় বিজেপির পাঁচ কর্মী সমর্থক জখম হয়েছেন। তাঁদের মধ্যে গুরুতর জখম তিনজনকে বারাসত জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। ...

 মুম্বই, ১৮ জুলাই: দেশে ফিরলেন বিরাট কোহলি। বৃহস্পতিবার স্ত্রী অনুষ্কা শর্মার সঙ্গে মুম্বই বিমানবন্দর থেকে বেরতে দেখা যায় ভারত অধিনায়ককে। কোহলির পরনে ছিল কালো টি-শার্ট ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 সংবাদদাতা, হরিরামপুর: পরকীয়ায় জড়িয়ে যাওয়া বউকে প্রেমিকের হাতে তুলে দিলেন স্বামী। এদিন প্রেমিক বংশীহারিতে প্রেমিকার বাড়িতে এলে পাড়ার লোকজন তাকে ধরে ফেলে। পরে স্থানীয়রাই পুলিসকে খবর দেয়। বংশীহারি থানার পুলিস এসে প্রেমিককে ভ্যানে তোলে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কারও কথায় মর্মাহত হতে হবে। বিবাহের যোগ আছে। কর্মে সুনাম বাড়বে। পাওনা অর্থ আদায় হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.০৯ টাকা ৮৭.২২ টাকা
ইউরো ৭৫.৯৩ টাকা ৭৮.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৩৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৫৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,০৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ শ্রাবণ ১৪২৬, ১৯ জুলাই ২০১৯, শুক্রবার, দ্বিতীয়া ৪/৩৩ দিবা ৬/৫৫। ধনিষ্ঠা ৫৮/১৮ রাত্রি ৪/২৫। সূ উ ৫/৬/৩, অ ৬/১৯/৩১, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৪৫ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১/২ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৪/৩৩ গতে অস্তাবধি, বারবেলা ৮/২৪ গতে ১১/৪৩ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২২ মধ্যে।
২ শ্রাবণ ১৪২৬, ১৯ জুলাই ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৬০/০/০ অহোরাত্র। ধনিষ্ঠানক্ষত্র ৫৫/৩১/৩৩ রাত্রি ৩/১৭/৪৩, সূ উ ৫/৫/৬, অ ৬/২২/৫, অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ৭/৪৮ গতে ১০/২৪ মধ্যে ও ১/১ গতে ২/৪৫ মধ্যে ও ৪/৩০ গতে ৬/২২ মধ্যে। রাত্রি ৭/৪২ গতে ৯/৯ মধ্যে ও ৩/০ গতে ৩/৪৪ মধ্যে, বারবেলা ৮/২৪/২২ গতে ১০/৩/৫৯ মধ্যে, কালবেলা ১০/৩/৫৯ গতে ১১/৪৩/৩৭ মধ্যে, কালরাত্রি ৯/২/৫১ গতে ১০/২৩/১৪ মধ্যে।
১৫ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
২২ জুলাই কর্ণাটক বিধানসভায় আস্থাভোট 

08:37:08 PM

গড়িয়াহাট রোডে গাড়িতে আগুন, হতাহত নেই 

06:58:00 PM

উত্তরপ্রদেশে দলিত হত্যার প্রতিবাদে গান্ধী মূর্তির পাদদেশে মহিলা তৃণমূলের পক্ষ থেকে প্রতিবাদ মিছিল 

06:05:00 PM

শিলিগুড়িতে ভূমিকম্প 
পরপর দু’টি ভূমিকম্পে কাঁপল শিলিগুড়ি সহ দার্জিলিংয়ের বিস্তীর্ণ এলাকা। রিখটার ...বিশদ

04:13:49 PM

কর্ণাটক: আজ সন্ধ্যা ৬টার মধ্যে বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিতে হবে, কুমারস্বামীকে চিঠি পাঠিয়ে নির্দেশ রাজ্যপালের 

04:05:11 PM

৫৬০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:04:38 PM