Bartaman Patrika
রাজ্য
 

 মানুষের মন বুঝতে
২১ জুলাইয়ের সমাবেশে
হাজির থাকবে প্রশান্তর টিম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২১ জুলাই ঘুরে দাঁড়ানোর সমাবেশে উপস্থিত হওয়া মানুষের ‘মন’ পড়তে উপস্থিত থাকবেন ভোটগুরু প্রশান্ত কিশোর। সমাবেশে সমাজের কোন অংশের লোকজন আসছেন, তাঁদের কী বক্তব্য, শাসকদল আর জননেত্রীর কাছে তাঁদের চাহিদাটাই বা ঠিক কী—এসব খুঁটিয়ে জানতেই ধর্মতলার জমায়েতে উপস্থিত থাকবেন প্রশান্ত আর তাঁর টিম ইন্ডিয়ান পলিটিক্যাল অ্যাকশন কমিটির (আই-পাক) সদস্যরা।
বিশদ
অকাল ‘কালবৈশাখী’র বৃষ্টিতে
সাময়িক স্বস্তি, বাজ পড়ে মৃত ৩

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত দিন তিনেক ধরে কলকাতায় প্রবল গরমে নাজেহাল হয়ে যাচ্ছিলেন সাধারণ মানুষ। দক্ষিণবঙ্গের সব জেলায় ফিরে এসেছিল গ্রীষ্মের আবহ। বিক্ষিপ্ত বৃষ্টি জুড়াতে পারেনি দহনজ্বালা। মঙ্গলবার সকালে পরিস্থিতি যেন আরও চরমে ওঠে। তীব্র গরমে হাঁসফাঁস করতে থাকে শহর। অবশেষে দুপুরে কলকাতায় এবং শহরতলিতে যে বৃষ্টি নামল, তাতে সাময়িক স্বস্তি মিলল।
বিশদ

17th  July, 2019
রেলমন্ত্রীর পর সড়ক পরিবহণ মন্ত্রী
বাংলায় বিভিন্ন প্রকল্প আটকে থাকার জন্যজমি জটকেই দায়ী করলেন গাদকারিও

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ জুলাই: রেলমন্ত্রীর পর সড়ক পরিবহণমন্ত্রী। বাংলার প্রকল্প আটকে থাকার পিছনে জমি জটকেই দায়ী করল কেন্দ্র। যদিও তার জন্য ব্যক্তি মমতা বন্দ্যোপাধ্যায়ের কোনও দোষ নেই বলেই মন্তব্য করে কেন্দ্রীয় সড়ক পরিবহণমন্ত্রী নীতিন গাদকারি লোকসভায় বললেন, কলকাতায় মুখ্যমন্ত্রীর সঙ্গে আমি দু’বার বৈঠক করেছি।
বিশদ

17th  July, 2019
ফের অঙ্গদান, হাসপাতালের
ভূমিকা নিয়ে এবার বিতর্ক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিন্ময় ঘোষ (৩৬) নামে পূর্ব বর্ধমানের মেমারির এক বাসিন্দার ‘মৃত্যু’ স্মরণীয় হয়ে রইল মস্তিষ্কের মৃত্যুর পর অঙ্গদানের মানবিক উদাহরণ হিসেবে। যদিও শহরের যে হাসপাতালে চিন্ময়বাবু ভর্তি ছিলেন, অঙ্গদানের পর তাদের ভূমিকা নিয়ে নানা প্রশ্ন তুলেছেন মৃতের পরিবার-পরিজন।
বিশদ

17th  July, 2019
  সরকারি সংস্থার পুনর্গঠন শুরু হতে পারে, ইঙ্গিত
মিলছে চুক্তিভিত্তিক কর্মীদের জন্য বিজ্ঞপ্তি থেকে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রায় বছর দুয়েক আগে রাজ্য সরকার নীতিগত সিদ্ধান্ত নিয়েছিল যে, মোট ৪৬টি সরকারি সংস্থাকে পুনর্গঠন করা হবে। ৪৪টি সংস্থা একইরকমভাবে চালিয়ে যাওয়া হবে। কোন সংস্থার কী ভবিয্যৎ হবে, তার তালিকাও তখনই প্রকাশ করা হয়েছিল।
বিশদ

17th  July, 2019
  সোশ্যাল মিডিয়ায় দলের প্রচারের দুর্বলতা দূর
করতে উদ্যোগী ইয়েচুরি, চান পেশাদারি কাজ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোশ্যাল মিডিয়াকে দলীয় প্রচারের মাধ্যম হিসেবে ব্যবহার করে চূড়ান্তভাবে সফল হয়েছে বিজেপি। বাংলায় তাদের প্রধান প্রতিপক্ষ তথা শাসকদল তৃণমূলেরও সোশ্যাল মিডিয়া বিভাগটি বেশ শক্তিশালী। বাংলায় না হলেও সর্বভারতীয় স্তরে কংগ্রেসের সোশ্যাল মিডিয়া সেলের ভূমিকাও ছিল উল্লেখযোগ্য।
বিশদ

17th  July, 2019
দ্বিতীয় দফায় ভর্তির সময় বাড়ানোর সুফল মিলছে
বহু কলেজেরই, বলছে উচ্চ শিক্ষা দপ্তরের রিপোর্ট

 সৌম্যজিৎ সাহা, কলকাতা: এক সপ্তাহ আগে পর্যন্তও শহরের কলেজগুলিতে খালি আসনের হার গড়ে ৫০ শতাংশের মতো ছিল। কিন্তু এখন শূন্য আসনের হার অনেকটাই কমে গিয়েছে। ভর্তির সময় দ্বিতীয় দফায় বৃদ্ধির সুফল পাচ্ছে কলেজগুলি।
বিশদ

17th  July, 2019
লক্ষ্য বিধানসভা ভোট, দলের অন্যরাজ্যের এমপিরাও উপস্থিত থাকবেন
বাংলার আইন শৃঙ্খলা নিয়ে দিল্লিতে বিশেষ
আলোচনা সভার আয়োজন করছে বিজেপি

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৬ জুলাই: তৃণমূল কংগ্রেস সরকারের আমলে পশ্চিমবঙ্গে ঠিক কী পরিস্থিতির সৃষ্টি হয়েছে, এবার তার পুঙ্খানুপুঙ্খ বিবরণ শুনবেন বিজেপির অন্য সংসদ সদস্যরাও। সংসদের অধিবেশন চলাকালীনই সুনির্দিষ্টভাবে বাংলার পরিস্থিতি নিয়ে একটি বিশেষ আলোচনা সভার আয়োজন করা হবে বলে ঠিক করেছে বিজেপির কেন্দ্রীয় পার্টি।
বিশদ

17th  July, 2019
অভিযোগ পর্ষদ-কমিশনে, দায়ের হচ্ছে মামলাও
অসুস্থতার কারণ দেখিয়ে প্রধান শিক্ষক নিয়োগের ইন্টারভিউয়ে

 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: প্রধান শিক্ষকদের নিয়োগপত্র দেওয়ার কাজ মঙ্গলবার থেকে শুরু করেছে মধ্যশিক্ষা পর্ষদ। এরই মধ্যে অদ্ভুত অদ্ভুত অভিযোগ জমা পড়ছে কমিশন এবং পর্ষদে। এর মধ্যে অন্যতম হল, ইন্টারভিউ বা কাউন্সেলিংয়ে উপস্থিত থাকার জন্য ভুয়ো তথ্য দিয়ে ছুটি নেওয়া হয়েছে।
বিশদ

17th  July, 2019
মোদির সাক্ষাৎ চেয়ে চিঠি সুদীপ-ডেরেকের
মমতার নির্দেশে বাংলার বঞ্চনা নিয়ে কেন্দ্রের বিভিন্ন মন্ত্রীর সঙ্গে দেখা করে সরব তৃণমূল এমপিরা

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৬ জুলাই: তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের পরিকল্পনা মতো লাগাতার বাংলার বঞ্চনা নিয়ে দিল্লিতে সরব হবে টিএমসি। এখন থেকে প্রায় প্রতিদিন কেন্দ্রের বিভিন্ন মন্ত্রীর সঙ্গে দেখা করে বাংলার প্রকল্পগুলি নিয়ে মোদি সরকারের মনোভাব জেনে নেবে বলেই ঠিক করেছে তৃণমূল।
বিশদ

17th  July, 2019
 কৃষকের সংখ্যা ৭৩ লক্ষ হলেও জমির নামপত্তনের জটিলতায় কৃষকবন্ধুতে আবেদন মাত্র ৩৫ লক্ষের

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: রাজ্যে কৃষকের সংখ্যা ৭৩ লক্ষ হলেও জমিতে নিজের নামপত্তন না হওয়ায় বহু কৃষক কৃষকবন্ধু প্রকল্পের সুযোগ নিতে পারছেন না। গত ১১ জুলাই পর্যন্ত কৃষকবন্ধু প্রকল্পে আবেদন জমা পড়েছে ৩৪ লক্ষ ৭৪ হাজার ১৮২ জন কৃষকের। কৃষি দপ্তরের অফিসাররা সেই আবেদন খতিয়ে দেখে অনুমোদন দিয়েছেন ২৮ লক্ষ ১৭ হাজার ১১০ জনকে।
বিশদ

17th  July, 2019
সুধাকরের পরিবর্তে সিপিআইয়ের সাধারণ সম্পাদক হচ্ছেন ডি রাজা, সরতে চান পল্লব

 জীবানন্দ বসু, কলকাতা: লোকসভা নির্বাচনে চরম বিপর্যয়ের পর দুই কমিউনিস্ট পার্টিতেই সাংগঠনিক রদবদলের জোর চর্চা শুরু হয়েছিল। কেবল নিচুতলায় নয়, একেবার উপরতলাতেও নেতৃত্বের মুখ পরিবর্তন নিয়ে নানা কথাবার্তাও চলেছে।
বিশদ

17th  July, 2019
মালদহে জাল নোটের
কারবার চলছে

লোকসভায় জানাল কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৫ জুলাই: মালদহে চলছে জাল নোটের কারবার। আজ লোকসভায় এ কথা জানিয়ে দিল কেন্দ্রীয় সরকার। এদিন মালদহ উত্তরের বিজেপি এমপি খগেন মুর্মুর এক প্রশ্নের জবাবে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন লিখিতভাবে জানিয়েছেন, ‘পশ্চিমবঙ্গ পুলিশের রিপোর্ট অনুসারে ইন্দো-বাংলাদেশ সীমান্তে, বিশেষ করে মালদহে জাল নোটের কারবার চলছে।’
বিশদ

16th  July, 2019
সদস্য সংগ্রহে গিয়ে টাকা তুলছে
বিজেপি, অভিযোগ বহু জেলায়

 রাজু চক্রবর্তী, কলকাতা: সদস্য সংগ্রহ অভিযানকে শিখণ্ডী করে বিজেপির নিচুতলার নেতাদের একাংশের বিরুদ্ধে রাজ্যের একাধিক জেলা থেকে টাকা তোলার অভিযোগ উঠল। ৬ জুলাই দেশজুড়ে এই সদস্য সংগ্রহ কর্মসূচি শুরু করেছে বিজেপি। ১০ দিনের মধ্যেই পূর্ব বর্ধমান, নদীয়া, পূর্ব মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম সহ একাধিক জেলা থেকে বিজেপির সদস্য করিয়ে দেওয়ার নাম করে জনপ্রতি পাঁচশো থেকে ১২০০ টাকা তোলার অভিযোগ উঠেছে।
বিশদ

16th  July, 2019
এবার একুশের জমায়েত আরও বড়
হবে, আত্মবিশ্বাসী তৃণমূল নেতারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভার ভোটে কারচুপি হয়েছে। তাই এই ফলাফলের প্রভাবে জমায়েত আরও বড় আকার নেবে। আত্মবিশ্বাসী রাজ্যের তৃণমূল নেতৃত্ব। সোমবার ধর্মতলায় শহিদ দিবসের সমাবেশ মঞ্চের নির্মাণের সূচনা হল খুঁটি পুজোর মধ্য দিয়ে।
বিশদ

16th  July, 2019

Pages: 12345

একনজরে
 আঙ্কারা, ১৮ জুলাই (এপি): আমেরিকার নেতৃত্বাধীন যুদ্ধবিমান প্রকল্প এফ-৩৫ থেকে তুরস্ককে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প প্রশাসন। আমেরিকার সেই সিদ্ধান্তেরই বৃহস্পতিবার বিরোধিতা করল তাদের ন্যাটো জোটসঙ্গী তুরস্ক। তুরস্ক সরকারের দাবি, এই ধরনের সিদ্ধান্ত দুই দেশের ‘জোট সম্পর্কের পরিপন্থী’। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নয়াদিল্লি, ১৮ জুলাই (পিটিআই): অযোধ্যার রাম জন্মভূমি-বাবরি মসজিদ জমি বিতর্ক মামলায় মধ্যস্থতার প্রক্রিয়া জারি রাখার অনুমতি দিল সুপ্রিম কোর্ট। পাশাপাশি মধ্যস্থতার ফলাফল কী দাঁড়াল, তা নিয়ে ১ আগস্ট রিপোর্ট পেশ করতে বলল শীর্ষ আদালত। ...

 সংবাদদাতা, হরিরামপুর: পরকীয়ায় জড়িয়ে যাওয়া বউকে প্রেমিকের হাতে তুলে দিলেন স্বামী। এদিন প্রেমিক বংশীহারিতে প্রেমিকার বাড়িতে এলে পাড়ার লোকজন তাকে ধরে ফেলে। পরে স্থানীয়রাই পুলিসকে খবর দেয়। বংশীহারি থানার পুলিস এসে প্রেমিককে ভ্যানে তোলে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কারও কথায় মর্মাহত হতে হবে। বিবাহের যোগ আছে। কর্মে সুনাম বাড়বে। পাওনা অর্থ আদায় হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.০৯ টাকা ৮৭.২২ টাকা
ইউরো ৭৫.৯৩ টাকা ৭৮.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৩৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৫৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,০৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ শ্রাবণ ১৪২৬, ১৯ জুলাই ২০১৯, শুক্রবার, দ্বিতীয়া ৪/৩৩ দিবা ৬/৫৫। ধনিষ্ঠা ৫৮/১৮ রাত্রি ৪/২৫। সূ উ ৫/৬/৩, অ ৬/১৯/৩১, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৪৫ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১/২ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৪/৩৩ গতে অস্তাবধি, বারবেলা ৮/২৪ গতে ১১/৪৩ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২২ মধ্যে।
২ শ্রাবণ ১৪২৬, ১৯ জুলাই ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৬০/০/০ অহোরাত্র। ধনিষ্ঠানক্ষত্র ৫৫/৩১/৩৩ রাত্রি ৩/১৭/৪৩, সূ উ ৫/৫/৬, অ ৬/২২/৫, অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ৭/৪৮ গতে ১০/২৪ মধ্যে ও ১/১ গতে ২/৪৫ মধ্যে ও ৪/৩০ গতে ৬/২২ মধ্যে। রাত্রি ৭/৪২ গতে ৯/৯ মধ্যে ও ৩/০ গতে ৩/৪৪ মধ্যে, বারবেলা ৮/২৪/২২ গতে ১০/৩/৫৯ মধ্যে, কালবেলা ১০/৩/৫৯ গতে ১১/৪৩/৩৭ মধ্যে, কালরাত্রি ৯/২/৫১ গতে ১০/২৩/১৪ মধ্যে।
১৫ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
উত্তরপ্রদেশে দলিত হত্যার প্রতিবাদে গান্ধী মূর্তির পাদদেশে মহিলা তৃণমূলের পক্ষ থেকে প্রতিবাদ মিছিল 

06:05:00 PM

শিলিগুড়িতে ভূমিকম্প 
পরপর দু’টি ভূমিকম্পে কাঁপল শিলিগুড়ি সহ দার্জিলিংয়ের বিস্তীর্ণ এলাকা। রিখটার ...বিশদ

04:13:49 PM

কর্ণাটক: আজ সন্ধ্যা ৬টার মধ্যে বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিতে হবে, কুমারস্বামীকে চিঠি পাঠিয়ে নির্দেশ রাজ্যপালের 

04:05:11 PM

৫৬০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:04:38 PM

ধর্মতলায় তৃণমূলের শহিদ দিবসের প্রস্তুতি চলছে 

03:58:00 PM

হালিশহর পুরসভায় অনাস্থা ভোটে অন্তর্বর্তী স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট 

03:13:57 PM