Bartaman Patrika
রাজ্য
 

 হেরিটেজ বিল্ডিংগুলিকে হোটেল বানিয়ে পর্যটনে গতি আনতে উদ্যোগী রাজ্য

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: ঝাড়গ্রাম বা ইটাচুনার রাজবাড়ির আদলে এবার রাজ্যের অন্যান্য হেরিটেজ বিল্ডিংগুলিকেও হোটেল বানিয়ে পর্যটন শিল্পের প্রসারে উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। প্রয়োজনে ওই হেরিটেজ বিল্ডিং বা এস্টেট সংলগ্ন এলাকায় অতিরিক্ত ঘর তৈরি করে তা হোটেল হিসেবে ব্যবহার করা হবে।
বিশদ
 সুরক্ষাবিধি নিয়ে প্রচারে পূর্ব রেল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেলে সুরক্ষা ব্যবস্থা আরও জোরদার করতে বিশেষ অভিযান শুরু করেছে পূর্ব রেল। এই অভিযানের নাম দেওয়া হয়েছে ‘সাথী’। বিভিন্ন স্কুল, কলেজ, মাদ্রাসা সহ বিভিন্ন এলাকায় বিশেষ প্রচার চালানো হচ্ছে।
বিশদ

24th  June, 2019
প্রত্যেক সোমবার জনতার
অভিযোগ শুনবেন ডিএম’রা

 দেবাঞ্জন দাস, কলকাতা: সাধরণ মানুষের অভাব-অভিযোগ শুনে তা নিষ্পত্তির জন্য সপ্তাহের একটি দিন নির্দিষ্ট করছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। অভাব-অভিযোগ জানানোর জন্য সরকারি স্তরে নানা ব্যবস্থা থাকলেও, এবার আগামী জুলাই মাস থেকে সপ্তাহের ওই নির্দিষ্ট দিনে জেলাশাসক, মহকুমা শাসক এবং বিডিও নিজেদের দপ্তরে বসে শুনবেন আমজনতার আর্জি।
বিশদ

23rd  June, 2019
কৃষকবন্ধু প্রকল্পে বাকি ১৯ লক্ষ চাষিকে
দ্রুত চেক বিলির নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: কৃষকবন্ধু প্রকল্পে এ পর্যন্ত ১১ লক্ষ ১৭ হাজার ৮৬৭ জন কৃষকের হাতে চেক তুলে দিয়েছে কৃষি দপ্তর। এই বাবদ এখনও পর্যন্ত রাজ্যে খরচ হয়েছে ১৮৭ কোটি ১৪ লক্ষ টাকা। বাকি ১৯ লক্ষ কৃষককে দ্রুত চেক দেওয়ার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নির্দেশ দিয়েছেন।
বিশদ

23rd  June, 2019
নেপালে বসেই পাহাড়ে
অশান্তির ছক গুরুংদের

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: বিমল গুরুং এবং তাঁর সঙ্গীদের হালহকিকত জানতে নেপাল পুলিসের সঙ্গে দৌত্য শুরু করল রাজ্য সরকার। চলতি মাসেই এই নিয়ে দার্জিলিং জেলার পুলিস সুপারের সঙ্গে নেপালের ঝাঁপার এসপির একটি বৈঠক হয়েছে বলে জানা গিয়েছে। গুরুংয়ের দলের সদস্যরা যে নেপালে আশ্রয় নিয়েছেন এবং সেখানে বসেই পাহাড়ে অশান্তির ছক কষছেন, তার প্রমাণ হাতে এসেছে এরাজ্যের পুলিসের।
বিশদ

23rd  June, 2019
ফসল বিমা সফল করতে বিশেষজ্ঞ নিয়োগ করার সিদ্ধান্ত কৃষি দপ্তরের

কৌশিক ঘোষ, কলকাতা: ‘বাংলা ফসল বিমা প্রকল্প’-কে আরও কার্যকর করার জন্য পেশাদার, অভিজ্ঞ আধিকারিক নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে কৃষি দপ্তর। ওই বিশেষজ্ঞদের মাসে ৭৫ হাজার টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে। তবে এই নিয়োগ হবে চুক্তিভিত্তিক। কেন্দ্রীয় সরকারও বিভিন্ন মন্ত্রকে পেশাদারদের নিয়োগ করার উপর বিশেষ জোর দিচ্ছে।
বিশদ

23rd  June, 2019
কেন্দ্রের কৃষক পেনশন প্রকল্পে বাংলার চাষিদের যুক্ত করার অনুমোদন দিন মমতা
মোদির নির্দেশে রাজ্যকে চিঠি কৃষিমন্ত্রীর

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২২ জুন: বাংলার ৪০ লক্ষেরও কিছু বেশি ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে মাসে তিন হাজার টাকার পেনশন দিতে চায় কেন্দ্র। তবে তার জন্য সবার আগে চাই রাজ্য সরকারের অনুমোদন। কারণ, টাকা কেন্দ্র দিলেও রাজ্যকেই পাঠাতে হবে নাম।
বিশদ

23rd  June, 2019
ছেলেমেয়েদের হাসিমুখের
আড়ালের যন্ত্রণা পড়ুন
পরামর্শ মনস্তাত্ত্বিকদের

বিশ্বজিৎ দাস, কলকাতা: ‘স্মাইলিং ডিপ্রেশন’। আপাত হাসিখুশি। কিন্তু আসলে গভীর অবসাদে ডুবে থাকেন তাঁরা। মনস্তত্ত্বের ভাষায় একেই বলে স্মাইলিং ডিপ্রেশন। মানুষটিকে দেখে, ছেলে বা মেয়েটিকে দেখে বোঝাই যাবে না, ভিতরে ভিতরে সে কষ্টের মধ্যে আছে। কারণ বাইরে সে সব সময়ই হাসছে।
বিশদ

23rd  June, 2019
কাটমানি নিয়ে অভিযোগ তৃণমূল সাংসদ
শান্তনু সেনের বিরুদ্ধে, পাল্টা মামলার হুমকি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাংসদ হোন বা বিধায়ক, কাটমানি নিয়ে অভিযোগ পেলে কাউকে রেয়াত করা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। এরই মধ্যে তৃণমূলের রাজ্যসভার সদস্য তথা কলকাতা পুরসভার ৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার শান্তনু সেনের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ সামনে এল।
বিশদ

23rd  June, 2019
এবার রাজনৈতিক হিংসায় নিহতদের
পরিবারকে ক্ষতিপূরণের চিন্তা নবান্নের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোট পরবর্তী হিংসা নিয়ে রাজ্য রাজনীতি তোলপাড়। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক থেকে রাজ্য সরকারকে অ্যাডভাইসারি পাঠানো হয়েছে। বিজেপি’র কেন্দ্রীয় প্রতিনিধিদল রাজ্যে এসেছে। এই পরিস্থিতিতে ভোটের পরে গোলমালের জেরে যাঁরা মারা গিয়েছেন, তাঁদের দু’লক্ষ টাকা করে দেওয়ার কথা ভাবছে নবান্নের শীর্ষ নেতৃত্ব।
বিশদ

23rd  June, 2019
কেন্দ্রীয় হারে না আরও বেশি?
মূল বেতন কত বাড়তে পারে,
প্রশ্ন রাজ্য সরকারি কর্মী মহলে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় সরকারি কর্মীদের মতোই ২.৫৭ গুণ হারে মূল বেতনের বৃদ্ধি হবে? না তার থেকেও বেশি হবে। এখন রাজ্য সরকারি কর্মীদের মধ্যে এটাই বড় প্রশ্ন। কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য গঠিত সপ্তম বেতন কমিশনের সুপারিশের ভিত্তিতে কেন্দ্রীয় সরকারের সব স্তরের কর্মীদের ২.৫৭ গুণ বেতন বৃদ্ধি হয়েছে।
বিশদ

23rd  June, 2019
 মুখ্যমন্ত্রী হুঁশিয়ারি দিলেও নির্দেশ জারি হয়নি মেডিক্যাল-ডেন্টাল কাউন্সেলিং-এ ‘ডোমিসাইল বি’ থাকছেই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কিছুদিন আগেই জুনিয়র ডাক্তারদের ধর্মঘটের সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভিন রাজ্যের ছেলেমেয়েদের এ রাজ্যে মেডিক্যাল-ডেন্টাল পড়ার রক্ষাকবচ ‘ডোমিসাইল বি’ সার্টিফিকেট তুলে দেওয়ার হুঁশিয়ারি দিয়েছিলেন। কিন্তু, মুখ্যমন্ত্রী সেকথা বলার পর কোনও সরকারি নির্দেশনামা জারি না হওয়ায় এ বছরের মতো নিটের কাউন্সেলিং-এ ডোমিসাইল বি সার্টিফিকেট বাতিল হচ্ছে না।
বিশদ

23rd  June, 2019
তথ্য জানার অধিকার আইন
নয়া নিয়মে স্কুলের অ্যাপিলেট অথরিটি
হলেন প্রধান শিক্ষক, ডিআইরা দায়মুক্ত

 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: আরটিআই অ্যাক্ট অনুযায়ী স্কুলের থেকে তথ্য জানার পদ্ধতিতে আমূল পরিবর্তন করা হয়েছে। এই পদ্ধতি থেকে সম্পূর্ণ অব্যাহতি দেওয়া হয়েছে ডিআইদের। এবার কেউ তথ্য জানতে চাইলে, সরাসরি আবেদন করতে পারবেন প্রধান শিক্ষকের কাছেই। অর্থাৎ তিনি হবেন অ্যাপিলেট অথরিটি, যা আগে ছিলেন ডিআইরা।
বিশদ

23rd  June, 2019
দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোটা গ্রীষ্মে গরমে হাঁসফাঁস করেছে বাংলা। তাপমাত্রা লাগামছাড়া না হলেও, রেহাই পায়নি কলকাতাও। আপেক্ষিক আর্দ্রতার দাপাদাপিতে নাজেহাল হয়েছেন সাধারণ মানুষ। আশা ছিল, বর্ষা রাজ্যে পা রাখলে জুড়াবে দহনজ্বালা। কিন্তু কোথায় কী।
বিশদ

23rd  June, 2019
 যোগ্যতা অনুযায়ী বেতন বাড়তে চলেছে
প্রাথমিক শিক্ষকদের, সিদ্ধান্ত নিল রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘ আন্দোলনের পর অবশেষে সুখবর। প্রাথমিক শিক্ষকদের বেতন বাড়াতে চলেছে শিক্ষা দপ্তর। শুক্রবার বিধানসভায় নিজের ঘরে সাংবাদিকদের এই খবর জানান শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি বলেন, এ নিয়ে সরকারের নীতিগত সিদ্ধান্ত হয়েছে। এর বেশি অবশ্য এদিন তিনি কিছু বলেননি।
বিশদ

22nd  June, 2019

Pages: 12345

একনজরে
হায়দরাবাদ, ২৫ জুন: অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর নিরাপত্তায় আগেই কাঁটছাঁট করা হয়েছিল। এবার তাঁর ছেলে এবং পরিবারের জেড ক্যাটাগরির নিরাপত্তাও কমিয়ে দিল জগন্মোহন রেড্ডির সরকার। নির্বাচনে ভরাডুবির পর চলতি মাসের প্রথমে সপরিবারে ইউরোপ বেড়াতে গিয়েছিলেন চন্দ্রবাবু। ...

মণীন্দ্র নারায়ণ সিংহ, জলপাইগুড়ি, বিএনএ: জনসংযোগ বাড়াতে জলপাইগুড়িতে এবার প্রতি বিধানসভা কেন্দ্রে এমপি’র নিজস্ব কার্যালয় খুলবে বিজেপি। সংসদ অধিবেশন চলাকালীন এমপি দিল্লিতে থাকলেও বাকি সময় তিনি ওই কার্যালয়গুলিতে পৃথক দিনে নির্দিষ্ট সময়ে বসবেন।  ...

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: রাজপুর-সোনারপুর পুরসভায় জমা পড়ে থাকা সমস্ত ট্রেড লাইসেন্স চলতি মাসেই দিয়ে দেওয়া হবে। মঙ্গলবার এ কথা জানিয়েছেন চেয়ারম্যান পল্লব দাস। তিনি বলেন, নতুন ট্রেড লাইসেন্স এবং নবীকরণের জন্য যাঁরা পুরসভার স্থানীয় ও প্রধান অফিসে ফিসহ ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আসন্ন মরশুমের জন্য মঙ্গলবার ৩৪ সদস্যের সম্ভাব্য বাংলা দল ঘোষিত হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মাদক বিরোধী দিবস
১৯৬৮: ইতালির ফুটবলার পাওলো মালদিনির জন্ম
২০০৫: ক্রিকেটার একনাথ সোলকারের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৪৮ টাকা ৭০.১৭ টাকা
পাউন্ড ৮৬.৭৩ টাকা ৮৯.৯৬ টাকা
ইউরো ৭৭.৫৫ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,০৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,২৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ আষা‌ঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯, বুধবার, নবমী অহোরাত্র। উত্তরভাদ্রপদ ১/৩৯ প্রাতঃ ৫/৩৭। সূ উ ৪/৫৭/৪৩, অ ৬/২০/৩৭, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১১ মধ্যে পুনঃ ১/৫২ গতে ৫/২৭ মধ্যে। রাত্রি ৯/৫৩ মধ্যে পুনঃ ১২/০ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ৮/১৯ গতে ৯/৫৯ মধ্যে পুনঃ ১১/৩৯ গতে ১/২০ মধ্যে, কালরাত্রি ২/১৯ গতে ৩/৩৮ মধ্যে।
১০ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯, বুধবার, নবমী ৫৪/৩/১৫ রাত্রি ২/৩৪/৪। রেবতীনক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৪/৫৬/৪৫, অ ৬/২৩/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪২ গতে ১১/১৫ মধ্যে ও ১/৫৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৫ মধ্যে ও ১২/৩ গতে ১/২৯ মধ্যে, বারবেলা ১১/৪০/১৩ গতে ১/২১/৪ মধ্যে, কালবেলা ৮/১৮/২৯ গতে ৯/৫৯/২১ মধ্যে, কালরাত্রি ২/১১/২৯ গতে ৩/৩৭/৩৭ মধ্যে।
২২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: পাকিস্তানকে ২৩৮ রানের টার্গেট দিল নিউজিল্যান্ড

07:55:05 PM

জামিন বাতিল বিজয়বর্গীর ছেলের
পুরসভার আধিকারিকদের মারধরের মামলায় বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীয়র ছেলে আকাশ ...বিশদ

07:46:40 PM

বিশ্বকাপ: নিউজিল্যান্ড ১৫৫ /৫ (৪১ ওভার) 

07:08:38 PM

জোড়াসাঁকোয় চলন্ত মিনিবাসে আগুন
আজ কলকাতায় চলন্ত অবস্থায় একটি মিনিবাসের বামদিকের চাকায় আগুন লেগে ...বিশদ

06:42:52 PM

তারকেশ্বরে জনসংযোগ যাত্রা তৃণমূলের
তারকেশ্বরে জনসংযোগ যাত্রা করল তৃণমূল কংগ্রেস।পদযাত্রা অংশগ্রহণ করেন মন্ত্রী ফিরহাদ ...বিশদ

06:31:00 PM

 বিশ্বকাপ: নিউজিল্যান্ড ৯৪ /৫ (৩০ ওভার)

06:24:25 PM