Bartaman Patrika
রাজ্য
 

 মুখ্যমন্ত্রীর ঘোষণায় বেতন
বেড়ে কত, তাকিয়ে কর্মীরা
২৩শে বৈঠকের পর রোপা চূড়ান্ত করার কাজ শুরু

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ গ্রহণ করে আগামী বছরের জানুয়ারি থেকে রাজ্য সরকারি কর্মীদের বেতন বৃদ্ধির ঘোষণা শুক্রবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় করেছেন। বেতন-ভাতা কতটা বাড়বে, এখন সেদিকেই তাকিয়ে সরকারি কর্মীরা। তাঁদের পাশাপাশি পুরসভা, পঞ্চায়েত কর্মী, সরকারি সাহায্যপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও অশিক্ষক কর্মীদেরও বেতন বৃদ্ধি হবে। অর্থ দপ্তর ‘ওয়েস্ট বেঙ্গল সার্ভিসেস (রিভিশন অব পে অ্যান্ড অ্যালাউন্স) রুলস’ (রোপা)-এর বিজ্ঞপ্তি জারি করলেই বেতন ও ভাতা বৃদ্ধির বিষয়টি চূড়ান্ত হয়ে যাবে। বেতন কমিশনের সুপারিশের ভিত্তিতে রোপা-র বিজ্ঞপ্তি জারি করে অর্থ দপ্তর।
বিশদ
সিবিআইয়ের মুখোমুখি না হয়ে
এক মাস সময় চাইলেন রাজীব

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাজিরা এড়িয়ে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার কাছে আরও একমাস সময় চাইলেন পুলিসকর্তা রাজীব কুমার। সারদাকাণ্ডে রাজীবকে জিজ্ঞাসাবাদ করতে চায় সিবিআই। এনিয়ে গত প্রায় একবছর ধরে বিস্তর টালবাহানা চলছে।
বিশদ

15th  September, 2019
রাজ্যের উদ্যোগে খুশি মালিকরা, ছুটির দিনেও কাজ
বকেয়া ৫০ হাজার ড্রাইভিং লাইসেন্স
দিতে রাজ্যজুড়ে চলছে বিশেষ ক্যাম্প

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: বকেয়া লাইসেন্স প্রদানের কাজ চলতি মাসের মধ্যে শেষ করতে হবে। কার্যত এই বার্তা দিয়ে রাজ্যজুড়ে বকেয়া লার্নার্স লাইসেন্স এবং তার পরের ধাপের বকেয়া থাকা পাকা লাইসেন্স দেওয়ার প্রক্রিয়া চলতি মাসে শেষ করতে নির্দেশ দিয়েছেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী।
বিশদ

15th  September, 2019
ধিক্কার মিছিল ঘিরেও উত্তেজনা, বামেদের সঙ্গে
সহমর্মিতায় পা মেলাল কংগ্রেসের ছাত্র-যুবরাও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিক্ষার খরচ ও কর্মসংস্থান ইস্যুতে ছাত্র-যুবদের নবান্ন অভিযান কর্মসূচিতে পুলিসের নির্বিচার লাঠিচার্জের ঘটনা বাম ও কংগ্রেসকে আরও কাছাকাছি এনে দিল। কেবল মৌখিক সহমর্মিতাতেই সীমাবদ্ধ না থেকে শনিবার বাম ছাত্র-যুব সংগঠনগুলির ডাকা ধিক্কার মিছিলে সরাসরি শামিল হল কংগ্রেসেরও সংশ্লিষ্ট সংগঠনগুলি।
বিশদ

15th  September, 2019
বাংলার মুখ্যমন্ত্রীর ভূয়সী প্রশংসা
মমতার স্বাস্থ্যসাথী দেখে মোদির আয়ুষ্মান,
মন্তব্য কেন্দ্রের স্বাস্থ্যবিমা প্রকল্পের শীর্ষকর্তার

বিশ্বজিৎ দাস, হায়দরাবাদ: দীর্ঘদিন ধরেই রাজ্যের স্বাস্থ্যকর্তারা বলে আসছিলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আয়ুষ্মান ভারত প্রকল্প মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প স্বাস্থ্যসাথীরই নকল। আজ যা মোদি করছেন, কয়েক বছর আগে থেকেই তা বাস্তবায়িত করা শুরু করেছেন মমতা।
বিশদ

15th  September, 2019
মুক্তি পেলেন স্বামী সহ ৩ জন
আদালতের হস্তক্ষেপে দীর্ঘ ২৫ পর
নিষ্পত্তি হল বধূ নির্যাতনের মামলা

সুকান্ত বসু, কলকাতা: দীর্ঘ ২৫ বছর পর অবশেষে কোর্টের হস্তক্ষেপে নিষ্পত্তি হল এক বধূ নির্যাতনের মামলার। সম্প্রতি শিয়ালদহের পঞ্চম বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট ইন্দ্রনীল চক্রবর্তীর এজলাসে ওই মামলার অবসান হয়। মামলার নিষ্পত্তি করতে গিয়ে খোদ বিচারকের মন্তব্য, এত বছর ধরে এই মামলা চলছিল ভেবেই আশ্চর্য হচ্ছি!
বিশদ

15th  September, 2019
সিঙ্গুর: কৃষকদের জমি ফেরতের প্রতিশ্রুতি
পালনের তৃতীয় বার্ষিকীতে ট্যুইট মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিল্পের সমৃদ্ধি ও কৃষকের স্বার্থ সুনিশ্চিত করতে প্রতিশ্রুতির কথা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার ছিল সিঙ্গুরের কৃষকদের ইচ্ছার বিরুদ্ধে অধিগৃহীত জমি ফেরতের তৃতীয় বার্ষিকী। সেই দিনকে স্মরণ করে মমতা বন্দ্যোপাধ্যায় ট্যুইট করেন শনিবার।
বিশদ

15th  September, 2019
মোদি-মমতার সরকারের বিরুদ্ধে রাস্তাই বামেদের একমাত্র পথ: বিমান বসু

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাধারণ মানুষের স্বার্থে কেন্দ্র নরেন্দ্র মোদি সরকার ও রাজ্যের মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের বিরুদ্ধে রাস্তায় নেমে ধারাবাহিক আন্দোলন ছাড়া কোনও বিকল্প পথ নেই। পরিস্থিতি বামেদের পক্ষে যেমন ভালো নয়, তেমন খারাপও নয়। বিশদ

15th  September, 2019
  পে কমিশন: আন্দোলনে নামতে চলেছে কয়েকটি কর্মী সংগঠন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বেতন কমিশনের সুপারিশের ভিত্তিতে আগামী বছরের গোড়া থেকে রাজ্য সরকারি কর্মীদের বেতন বৃদ্ধির ঘোষণা করলেও কয়েকটি সংগঠন এতে সন্তুষ্ট না হয়ে আন্দোলনে নামতে চলেছে। সিপিএম প্রভাবিত কো-অর্ডিনেশন কমিটি ইতিমধ্যে আন্দোলনের কর্মসূচি ঘোষণা করেছে।
বিশদ

15th  September, 2019
পুলিস ভেরিফিকেশন, মেডিক্যাল টেস্ট
সময়ে শেষ হবে কি? চিন্তায় শিক্ষকরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলেজের মতো স্কুল শিক্ষকদেরও পুলিস ভেরিফিকেশন এবং মেডিক্যাল চেক আপ শুরু হয়েছে। হুগলি-হাওড়ায় তা চলছে। কিন্তু এই নিয়ে শিক্ষক মহলে বিভিন্ন প্রশ্ন উঠছে। উচ্চ মাধ্যমিক স্তরে প্রথম দিকে নিয়োগ পাওয়া শিক্ষকদের প্রবেশনারি পিরিয়ডের এক বছর হয়ে গিয়েছে।
বিশদ

15th  September, 2019
রাজ্য কর্মীদের বেতন
বাড়াচ্ছেন মমতা
১ জানুয়ারি থেকে কার্যকর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বহু প্রতীক্ষিত পে-কমিশনের সুপারিশ কার্যকর করার ঘোষণার মধ্যে দিয়ে পুজোর মুখে রাজ্য সরকারি কর্মচারীদের একগুচ্ছ উপহার দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার বিকেলে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশনের সাংগঠনিক সভায় মূল বক্তা মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, আগামী পয়লা জানুয়ারি থেকে কার্যকর হবে ষষ্ঠ পে-কমিশনের সুপারিশ। চেয়ারম্যান অভিরূপ সরকার ষষ্ঠ পে­-কমিশনের প্রথম পর্যায়ের রিপোর্ট এদিনই নবান্নে মুখ্যমন্ত্রীর কাছে জমা দিয়ে আসেন। সেই প্রসঙ্গ উত্থাপন করে মমতার ঘোষণা—পে-কমিশন যা যা সুপারিশ করেছে, তা মানবো। মুখ্যমন্ত্রীর এই ঘোষণার সময় ভিড়ে উপচে পড়া স্টেডিয়ামে তখন কর্মচারীদের উল্লাসের গর্জন আর নাগাড়ে করতালির শব্দ।
বিশদ

14th  September, 2019
মুখ্যমন্ত্রীর ঘোষণায় কর্মী মহলে খুশির
হাওয়া, তবে কিছু কর্মী সংগঠন অসন্তুষ্ট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের বেতন বৃদ্ধির জন্য ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ আগামী জানুয়ারি থেকে কার্যকর করার ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় করতেই শুক্রবার কর্মী মহলে খুশির হাওয়া ছড়িয়ে পড়ে। পুজোর আগে এই সুখবরে স্বাভবিকভাবে আনন্দিত হয়েছেন কর্মীরা। বিশদ

14th  September, 2019
গ্রেপ্তারিতে বাধা উঠতেই আজ
রাজীবকে তলব সিবিআইয়ের
আজ সকাল ১০টায় হাজিরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাক্তন পুলিস কমিশনার রাজীব কুমারের গ্রেপ্তারির উপর যে রক্ষাকবচ ছিল, শুক্রবার তা প্রত্যাহার করে নিল হাইকোর্ট। আর এই নির্দেশের ঘণ্টা দুই পরেই, বিকেল পৌনে ৫টা নাগাদ তাঁর পার্ক স্ট্রিটের কোয়ার্টারে পৌঁছে গেল সিবিআই।
বিশদ

14th  September, 2019
আলাদা করে তৈরি হচ্ছে না পুজোর গান
সিডির বিনাশ কি ডিজিটাল
প্ল্যাটফর্মে, উঠছে প্রশ্ন

গুঞ্জন ঘোষ, কলকাতা: পুজোয় বাংলা গান নিয়ে বাঙালির মাতামাতির দিন ক্রমশ ফুরিয়ে আসছে। বাংলা গানের স্বর্ণযুগ এখন স্মৃতির পাতায়। এখন কেউ ভরসা করে আধুনিক গান করেন না। সিডির দিনকাল অস্তমিত। বিগত কয়েক বছর আগে পুজোয় অ্যালবাম বেরত। এখন তাতেও ভাটার টান।
বিশদ

14th  September, 2019
  টেস্ট পেপার দ্রুত বের করতে পরীক্ষার দিনই প্রশ্নপত্র পাঠানোর নির্দেশ দিল মধ্যশিক্ষা পর্ষদ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টেস্ট পেপার প্রকাশ করতে কয়েক বছর বেশ খানিকটা দেরিই হচ্ছিল মধ্যশিক্ষা পর্ষদের। জানা যাচ্ছিল, বিভিন্ন স্কুল থেকে টেস্টের প্রশ্নপত্র আসতে দেরি হওয়ার কারণেই টেস্ট পেপার প্রকাশও পিছিয়ে যেত। তাই এ বছর পর্ষদ অন্য পন্থা নিয়েছে।
বিশদ

14th  September, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, বর্ধমান: স্কুল থেকে অবসর নিয়েছেন ছ’বছর আগে। তাঁর বয়স এখন ৬৬ ছাড়িয়ে গিয়েছে। বয়সের হিসাবে তিনি বৃদ্ধ হলেও শারীরিক সক্ষমতায় তিনি এখনও ‘তরতাজা যুবক’।  ...

 রবীন রায়, আলিপুরদুয়ার, সংবাদদাতা: নিম্ন অসমে এনআরসি তালিকা থেকে বাদ পড়া বাঙালিদের মন ভালো নেই। তাই এনআরসির জেরে নিম্ন অসম থেকে প্রতিমারও বরাত এবার আলিপুরদুয়ারের মৃৎশিল্পীদের কাছে আসেনি। ফলে একইভাবে মন ভালো নেই এখানকার মৃৎশিল্পীদেরও। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): উৎসবের মরশুমে সুখবর। বুধবার রেলকর্মীদের জন্য ৭৮ দিনের উৎপাদনভিত্তিক বোনাস ঘোষণা করল কেন্দ্র। এদিন মন্ত্রিসভার বৈঠকের পর সাংবাদিক বৈঠক করেন প্রকাশ জাভরেকর ও নির্মলা সীতারামন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থপ্রাপ্তির যোগ। যেকোনও শুভকর্মের বাধাবিঘ্ন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম
 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৪ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৮৭.৭০ টাকা ৯০.৯০ টাকা
ইউরো ৭৭.৬৩ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
18th  September, 2019

দিন পঞ্জিকা

২ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ৩৪/৫৭ সন্ধ্যা ৭/২৭। ভরণী ৮/১৩ দিবা ৮/৪৫। সূ উ ৫/২৭/৪৭, অ ৫/৩৩/৪১, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৬ মধ্যে। রাত্রি ৬/১৯ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি, বারবেলা ২/৩১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩১ গতে ১২/৫৯ মধ্যে। 
১ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ২৬/১২/৩৯ দিবা ৩/৫৬/৩৩। ভরণী ৩/৩৯/২৫ দিবা ৫/৫৫/১৫, সূ উ ৫/২৭/২৯, অ ৫/৩৫/২৯, অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ১/২২ গতে ২/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/৬ গতে ৯/২২ মধ্যে ও ১১/৪৯ গতে ৩/৬ মধ্যে ও ৩/৫৫ গতে ৫/২৮ মধ্যে, বারবেলা ৪/৪/২৯ গতে ৫/৩৫/২৯ মধ্যে, কালবেলা ২/৩৩/২৯ গতে ৪/৪/২৯ মধ্যে, কালরাত্রি ১১/৩১/২৯ গতে ১/০/২৯ মধ্যে। 
মোসলেম: ১৯ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বারুইপুরে পুলিস নিগ্রহের ঘটনায় গ্রেপ্তার ৮ 

12:03:10 PM

সোনারপুরের কালিকাপুর রামকমল স্কুলে ভাঙচুর এবং চুরির ঘটনায় ধৃত ৬ যুবক 

11:55:00 AM

আলিপুরদুয়ারে পূর্ণবয়স্ক হাতির মৃত্যু 
বক্সা ব্যাঘ্র প্রকল্পের উত্তর রায়ডাক রেঞ্জের কার্তিকার জঙ্গলে একটি পূর্ণবয়স্ক ...বিশদ

11:52:00 AM

কালনায় খাদির উদ্যোগে মসলিন বস্ত্র উৎপাদন সেন্টার পরিদর্শন করলেন মন্ত্রী স্বপন দেবনাথ 

11:45:00 AM

দুর্গাপুরে লরির ধাক্কায় জখম ৭
 

দুর্গাপুর ব্যারেজের কাছে লরির ধাক্কায় জখম হলেন সাতজন। দুর্ঘটনার পর ...বিশদ

11:43:00 AM

আজ দিল্লিতে অমিত শাহের সঙ্গে বৈঠক মমতার
আজ দুপুর দেড়টায় দিল্লির নর্থ ব্লকে স্বরাষ্ট্রমন্ত্রীর দপ্তরে অমিত শাহের ...বিশদ

11:40:49 AM