Bartaman Patrika
রাজ্য
 

রাজীব কোথায় জানতে নবান্নে
সিবিআই, দেওয়া হল নোটিস
আজ আদালতের দ্বারস্থ প্রাক্তন পুলিস কমিশনার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাক্তন পুলিস কমিশনার ছুটিতে থাকাকালীন তাঁর অবস্থানের বিষয়ে সরকারকে কী জানিয়েছেন, তার তথ্য পেতে এবার নবান্নে পৌঁছে গেল সিবিআই। রাজীব কুমার কোথায়, তা জানতেই এই পদক্ষেপ বলে সিবিআই সূত্রে খবর। রবিবার বিকেলে তদন্তকারী অফিসারদের টিম চারটি চিঠি নিয়ে নবান্নে হাজির হয়। প্রথমে তা নিতে চাননি সেখানে কর্তব্যরত পুলিসকর্মীরা।
বিশদ
বাসের রেষারেষি এড়াতে কমিশন ব্যবস্থা বন্ধের দাবি করছেন যাত্রীরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নানা সতর্কবার্তা এবং বিধিনিষেধের পরও শহরের রাস্তায় বাসের রেষারেষি চলছে সমানেই। রেষারেষির জন্য যাত্রীদের অনেকেই কাঠগড়ায় তুলছেন বাস মালিকদের কমিশন ব্যবস্থাকে। যদিও সেই দাবি মানতে নারাজ বহু মালিকই। রবিবার ছুটির দিন হলেও কেনাকাটার জন্য বহু মানুষ রাস্তায় নেমেছিলেন। 
বিশদ

16th  September, 2019
দেশে সুপার ইমার্জেন্সি চলছে, মোদিকে তোপ
মানুষের অধিকার রক্ষায়
যা যা করার করব: মমতা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশে নরেন্দ্র মোদির জমানাকে ‘সুপার ইমার্জেন্সি’ বলে দাবি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রবিবার আন্তর্জাতিক গণতন্ত্র দিবস উপলক্ষে সোশ্যাল মিডিয়ায় রাজ্যবাসীকে দেওয়া বার্তায় নাম না করে এভাবেই কেন্দ্রকে বিঁধলেন মুখ্যমন্ত্রী। বর্তমান বিজেপি নেতৃত্বাধীন সরকারের আমলে সংবিধান বিপন্ন বলে আশঙ্কা প্রকাশের পাশাপাশি স্বাধীনতা ও গণতান্ত্রিক অধিকার রক্ষায় তিনি ‘যা যা করতে হয়’ করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন। জাতীয় নাগরিক পঞ্জিকরণের (এনআরসি) বিরুদ্ধে তাঁর জেহাদ ঘোষণার আবহে সোশ্যাল মিডিয়ার এই পোস্ট পক্ষান্তরে মোদিকেই হুঁশিয়ারি বলে রাজনৈতিক মহলের দাবি।  
বিশদ

16th  September, 2019
নভেম্বর থেকে আবেদনকারীদের বাড়িতে ডিজিটাল কার্ড পাঠাবে খাদ্য দপ্তর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আবেদনকারীদের আর্থিক অবস্থা যাচাই করে নভেম্বর মাস থেকেই বাড়িতে নতুন ডিজিটাল রেশন কার্ড পাঠানোর প্রক্রিয়া শুরু করবে খাদ্য দপ্তর। বিশেষ ক্যাম্পগুলিতে রেশন কার্ড করার জন্য আবেদনকারীদের ভিড় হচ্ছে। প্রাথমিকভাবে খাদ্য দপ্তরের আধিকারিকরা মনে করছেন, ৩০ লক্ষের বেশি আবেদন জমা পড়তে পারে।
বিশদ

16th  September, 2019
মুড়ি-মিছরির মতো অ্যান্টিবায়োটিকের বিপদ
বিধ্বংসী ভাইরাস-ব্যাকটেরিয়ায়
সঙ্গে যুদ্ধে জাতীয় কেন্দ্র কলকাতায়

বিশ্বজিৎ দাস, কলকাতা: সামান্য জ্বর-সর্দি-কাশি, পেট খারাপেই ডাক্তার না দেখিয়ে অ্যান্টিবায়োটিক কেনা এবং তারপর ইচ্ছাখুশির ডোজে খাওয়া, খেতে খেতে মাঝপথে বন্ধ করে দেওয়া— মর্ডান মেডিসিনের অন্যতম সেরা আবিষ্কার নিয়ে এভাবে ছেলেখেলা করার বিপদ ‘অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স’ বা ‘সুপারবাগ’ নামে কড়া নাড়ছে ঘরে ঘরে।
বিশদ

16th  September, 2019
 ইছামতীতে দুই বাংলার দুর্গাপ্রতিমা বিসর্জন দেখানোর আকর্ষণীয় প্যাকেজ

প্রসেনজিৎ কোলে, কলকাতা: খাতায়-কলমে পুজো আর এক মাসও নেই। চূড়ান্ত প্রস্তুতি এখন কুমোরপাড়ায়। ব্যস্ততা বাড়ছে পুজো উদ্যোক্তাদেরও। জেলা-শহরের পুজো ঘুরিয়ে দেখানো তো রয়েইছে, এবার ইছামতী নদীতে দুই বাংলার দুর্গাপ্রতিমা বিসর্জন দেখানোর আকর্ষণীয় প্যাকেজ ঘোষণার পরিকল্পনা করেছে পরিবহণ দপ্তর।
বিশদ

16th  September, 2019
স্কুলের অস্থায়ী কর্মীর মৃত্যু: দুই শিক্ষকের জামিন মঞ্জুর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুলিসি তদন্তে ক্ষোভ প্রকাশ করে প্রধান শিক্ষক এবং সহকারী প্রধান শিক্ষকের আগাম জামিন মঞ্জুর করল কলকাতা হাইকোর্টের বিচারপতি জয়মাল্য বাগচি ও বিচারপতি জয় সেনগুপ্তের ডিভিশন বেঞ্চ।  
বিশদ

16th  September, 2019
দুর্গাপুজোয় জনসংযোগ বাড়াতে
বিজেপির যুব শাখা মণ্ডপে মণ্ডপে ‘ফেসটিভ ক্যালেন্ডার’ বিলি করবে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর দিনগুলোয় বাঙালি মননে জায়গা করতে মণ্ডপে মণ্ডপে বিশেষ ‘ফেসটিভ ক্যালেন্ডার’ বিলি করবে বিজেপির যুব শাখা। পকেট ক্যালেন্ডারের আদলে তৈরি এই বিশেষ কার্ডের একপিঠে থাকবে শারদ শুভেচ্ছা, উল্টোপিঠে উৎসবের নির্ঘণ্ট। 
বিশদ

16th  September, 2019
অন্যান্য রাজ্যের তুলনায় বাংলায় আয়কর আদায় বৃদ্ধির হার বেশি

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: গোটা দেশে অর্থনীতি ধুঁকছে। শিল্পে খরা। নগদ টাকার জোগান নেই। জিডিপি মুখ থুবড়ে পড়েছে। এই পরিস্থিতিতে সরকারের রাজস্ব আদায় কমবে, এটাই স্বাভাবিক। হয়েছেও তাই। চলতি আর্থিক বছরের প্রথম পাঁচ মাসে কেন্দ্রীয় সরকারের যে আয়কর আদায় হয়েছে, তা একেবারেই জুতসই নয়।
বিশদ

16th  September, 2019
 আবাসন শিল্পে কেন্দ্রের আর্থিক ত্রাণে খরা কাটবে কি, সংশয়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একেবারে ঝিমিয়ে পড়া আবাসন শিল্পকে চাঙ্গা করতে একাধিক প্রকল্প ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেই দাওয়াইয়ে খুশি অনেকেই। তবে প্রশ্নও রয়ে গিয়েছে।  
বিশদ

16th  September, 2019
 ভরল না সব আসন, চতুর্থ দফাতেও কলেজে পড়ুয়া ভর্তিতে মিশ্র সাড়া

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিন দফা ভর্তির পরেও রাজ্যে কলেজগুলিতে খালি থেকে গিয়েছিল ৩০ শতাংশের বেশি আসন। তাই কিছু আসন ভরাতে আরও একবার ভর্তির সময় দেওয়া হয়। ১৫ সেপ্টেম্বর ছিল ভর্তির শেষ দিন। কিন্তু তাতেও পড়ুয়াদের তরফে মিশ্র সাড়া পাওয়া গেল বলে কলেজ সূত্রে জানা গিয়েছে।
বিশদ

16th  September, 2019
রাজ্যপালের দ্বারস্থ বাম ছাত্র-যুবরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুলিসি নির্যাতনের অভিযোগ নিয়ে রাজ্যপাল জগদীপ ধনকারের হস্তক্ষেপ চাইল বাম ছাত্র-যুবরা। রবিবার বামপন্থী ছাত্র-যুব সংগঠনগুলির প্রতিনিধিরা রাজভবনে গিয়ে গত শুক্রবারের নবান্ন অভিযান ও তার জেরে পুলিসের ভূমিকা নিয়ে তথ্য সহ স্মারকলিপি তুলে দেন রাজ্যপালের হাতে। 
বিশদ

16th  September, 2019
কাজের দাবিতে আন্দোলনে নামলে অত্যাচার হচ্ছে: সূর্যকান্ত 

বিএনএ, বারাসত: মুখ্যমন্ত্রী সিঙ্গুরে প্রায় তৈরি হয়ে যাওয়া শিল্প তাড়িয়ে সরষে বুনেছিলেন। সেখানে সরষের গাছ না উঠে পদ্ম ফুল ফুটেছে। আর বামপন্থী ছাত্র যুবরা কাজের দাবিতে আন্দোলন করতে গেলে তাদের উপর নৃশংস অত্যাচার করা হচ্ছে। রবিবার বিকেলে বারাসতের পুরাতন ফায়ার ব্রিগেডের মাঠর জনসভায় এই কথা বলেন সূর্যকান্ত মিশ্র। 
বিশদ

16th  September, 2019
শিক্ষাবন্ধুদের অবস্থান 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন দাবিদাওয়া নিয়ে রানি রাসমণি রোডে অবস্থান শুরু করেছেন সর্বশিক্ষা মিশনের অধীনস্থ শিক্ষাবন্ধুরা। তাঁদের দাবি, বেতন বৈষম্য দূর করে যোগ্যতা অনুযায়ী বেতন প্রদান করতে হবে। ন্যূনতম ২৫ হাজার টাকা বেতন দিতে হবে।
বিশদ

16th  September, 2019
প্রাথমিক শিক্ষক সংগঠনের অভিযান ঘিরে উত্তেজনা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দাবিদাওয়া নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ি অভিযান কর্মসূচি ঘিরে উত্তেজনা ছড়াল হাজরা মোড়ে। ওয়েস্ট বেঙ্গল প্রাইমারি ট্রেন্ড টিচার্স অ্যাসোসিয়েশনের তরফে রবিবার এই কর্মসূচি নেওয়া হয়েছিল।
বিশদ

16th  September, 2019

Pages: 12345

একনজরে
 সংবাদদাতা, উলুবেড়িয়া: নিজের কর্মস্থলে যেসব জিনিস নিয়ে হাতেকলমে কাজ করেন, সেইসব জিনিস দিয়ে বিশ্বকর্মা প্রতিমা বানানোর ইচ্ছা অনেকদিন থেকেই ছিল ফুলেশ্বরের বৈকুণ্ঠপুরের রথতলার বাসিন্দা সুনীল কুণ্ডুর। ...

 রবীন রায়, আলিপুরদুয়ার, সংবাদদাতা: নিম্ন অসমে এনআরসি তালিকা থেকে বাদ পড়া বাঙালিদের মন ভালো নেই। তাই এনআরসির জেরে নিম্ন অসম থেকে প্রতিমারও বরাত এবার আলিপুরদুয়ারের মৃৎশিল্পীদের কাছে আসেনি। ফলে একইভাবে মন ভালো নেই এখানকার মৃৎশিল্পীদেরও। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

বিএনএ, মেদিনীপুর: মঙ্গলবার মেদিনীপুর সদর ব্লকের মহারাজপুর এলাকায় বিজেপির মিছিলের ঘটনায় জেলা সম্পাদক অরূপ দাস সহ বেশ কয়েকজন নেতা-কর্মীর নামে থানায় অভিযোগ দায়ের করা হয়েছে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থপ্রাপ্তির যোগ। যেকোনও শুভকর্মের বাধাবিঘ্ন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম
 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৪ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৮৭.৭০ টাকা ৯০.৯০ টাকা
ইউরো ৭৭.৬৩ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
18th  September, 2019

দিন পঞ্জিকা

২ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ৩৪/৫৭ সন্ধ্যা ৭/২৭। ভরণী ৮/১৩ দিবা ৮/৪৫। সূ উ ৫/২৭/৪৭, অ ৫/৩৩/৪১, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৬ মধ্যে। রাত্রি ৬/১৯ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি, বারবেলা ২/৩১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩১ গতে ১২/৫৯ মধ্যে। 
১ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ২৬/১২/৩৯ দিবা ৩/৫৬/৩৩। ভরণী ৩/৩৯/২৫ দিবা ৫/৫৫/১৫, সূ উ ৫/২৭/২৯, অ ৫/৩৫/২৯, অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ১/২২ গতে ২/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/৬ গতে ৯/২২ মধ্যে ও ১১/৪৯ গতে ৩/৬ মধ্যে ও ৩/৫৫ গতে ৫/২৮ মধ্যে, বারবেলা ৪/৪/২৯ গতে ৫/৩৫/২৯ মধ্যে, কালবেলা ২/৩৩/২৯ গতে ৪/৪/২৯ মধ্যে, কালরাত্রি ১১/৩১/২৯ গতে ১/০/২৯ মধ্যে। 
মোসলেম: ১৯ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বারুইপুরে পুলিস নিগ্রহের ঘটনায় গ্রেপ্তার ৮ 

12:03:10 PM

সোনারপুরের কালিকাপুর রামকমল স্কুলে ভাঙচুর এবং চুরির ঘটনায় ধৃত ৬ যুবক 

11:55:00 AM

আলিপুরদুয়ারে পূর্ণবয়স্ক হাতির মৃত্যু 
বক্সা ব্যাঘ্র প্রকল্পের উত্তর রায়ডাক রেঞ্জের কার্তিকার জঙ্গলে একটি পূর্ণবয়স্ক ...বিশদ

11:52:00 AM

কালনায় খাদির উদ্যোগে মসলিন বস্ত্র উৎপাদন সেন্টার পরিদর্শন করলেন মন্ত্রী স্বপন দেবনাথ 

11:45:00 AM

দুর্গাপুরে লরির ধাক্কায় জখম ৭
 

দুর্গাপুর ব্যারেজের কাছে লরির ধাক্কায় জখম হলেন সাতজন। দুর্ঘটনার পর ...বিশদ

11:43:00 AM

আজ দিল্লিতে অমিত শাহের সঙ্গে বৈঠক মমতার
আজ দুপুর দেড়টায় দিল্লির নর্থ ব্লকে স্বরাষ্ট্রমন্ত্রীর দপ্তরে অমিত শাহের ...বিশদ

11:40:49 AM