Bartaman Patrika
রাজ্য
 

কালেই বৈঠকে নির্বাচন কমিশনের
বিদ্যাসাগরের মূর্তি ভেঙেছে বিজেপি,
কমিশনে ক্লিপিংস জমা দিল তৃণমূল
মোদি-অমিতের বিরুদ্ধে সরব কংগ্রেসও

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৫ মে: কলকাতায় বিদ্যাসাগরের মূর্তি ভাঙা ইস্যুতে আজ দিনভর উত্তপ্ত হল রাজধানী দিল্লিও। অভিযোগ-পাল্টা অভিযোগ চলল তৃণমূল-বিজেপির। এই ইস্যুতে সরাসরি মোদি-অমিত শাহকে কাঠগড়ায় দাঁড় করল কংগ্রেসও। রাহুল গান্ধীর দলের তোপ, বিজেপি হারছে। আর হারের হতাশাতেই হিংসার আশ্রয় নিচ্ছেন মোদি অমিত শাহ।
বিশদ
জানাচ্ছেন আবহাওয়াবিদরা
বর্ষা এক্সপ্রেস এবার লেট-এ চলছে!

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার কয়েকদিন দেরিতে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বা বর্ষা দেশে ঢুকবে বলে মনে করছে কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর। কেরল উপকূল অতিক্রম করে মৌসুমি বায়ু ভারতে প্রথম পা রাখে। এর স্বাভাবিক সময় পয়লা জুন। কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর বুধবার জানিয়েছে, আগামী ৬ জুন নাগাদ বর্ষা কেরলে ঢুকবে।
বিশদ

  বিদ্যাসাগরের মূর্তি ভাঙা: নিন্দায় মহেশ ভাট

 মুম্বই, ১৫ মে (পিটিআই): কলকাতায় ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি ভাঙার আঁচ পড়ল বলিউডে। ওই ঘটনার নিন্দায় সরব হলেন চলচ্চিত্র নির্মাতা মহেশ ভাট। বুধবার ট্যুইটারে মহেশ ভাট লিখেছেন, ‘পণ্ডিত বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনা আদপে বাংলা ভাষার উপর আক্রমণ। বিশদ

আজ ঝড়-বৃষ্টির সম্ভাবনা, কাল
থেকে স্বমহিমায় ফিরবে গরম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাল বুধবারের পর গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ফের ফিরবে আগের সেই তপ্ত চেহারায়। ঝড়বৃষ্টির অনুকূল পরিস্থিতি বিদায় নিতে শুরু করেছে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। ফলে তাপমাত্রা ফের বাড়বে। কলকাতা ও সংলগ্ন এলাকায় অস্বস্তিকর ভ্যাপসা গরম ফিরে আসবে। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে দাপট বাড়বে শুকনো গরমের।
বিশদ

15th  May, 2019
অমিত শাহের রোড
শোয়ে রণক্ষেত্র শহর
ভাঙা হল বিদ্যাসাগরের মূর্তি, আগুন, সংঘর্ষ, ইটবৃষ্টি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজেপি সভাপতি অমিত শাহের রোড শো’কে কেন্দ্র করে তাণ্ডবের সাক্ষী রইলেন রাজ্যবাসী। রক্ষা পেল না একাধিক শিক্ষা প্রতিষ্ঠানও। চলল দেদার ভাঙচুর এবং অগ্নিসংযোগ। ভাঙচুর করা হয়েছে বিদ্যাসাগরের মূর্তিও। বিষয়টিকে নিন্দনীয় বলে দাবি করে বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ বলেন, আমাকে পদপিষ্ট করার ছক ছিল। আমি নির্বাচন কমিশনের কাছে আবেদন করব উপযুক্ত ব্যবস্থা নেওয়ার। যদিও মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ, ভিন রাজ্য থেকে লোকজন এনে রাজ্য অশান্ত করতে চাইছে বিজেপি। এসব বরদাস্ত করব না।
বিশদ

15th  May, 2019
 এবার বদলা চাই,
বুঝে নেব ২৩শে: মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অমিত শাহর রোড শো ঘিরে গেরুয়া শিবিরের তাণ্ডব এবং বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনায় ক্ষুব্ধ তৃণমূল সুপ্রিমোর হুঁশিয়ারি, আগে বলেছিলাম বদলা নয়, বদল চাই। বিজেপি আশ্রিত দুষ্কৃতীদের এই তাণ্ডব এবং বরেণ্য ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি ভাঙার পর এখন বলছি, এবার বদলা চাই, গণতান্ত্রিকভাবেই বদলা চাই।
বিশদ

15th  May, 2019
ষষ্ঠ দফায় বিনা কারণেই গুলি
চালিয়েছে বাহিনী, ক্ষুব্ধ রাজ্য
কমিশনে চিঠি দিলেন স্বরাষ্ট্র সচিব

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিনা কারণে ষষ্ঠ দফার ভোটে পাঁচ জায়গায় গুলি চালিয়েছে কেন্দ্রীয় বাহিনী। তাদের এই ভূমিকায় ক্ষুব্ধ রাজ্য সরকার চিঠি দিল নির্বাচন কমিশনকে। রাজ্যের স্বরাষ্ট্রসচিব অত্রি ভট্টাচার্য রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাবকে চিঠিতে লিখেছেন, গত ১২ মে ভোটের দিন বিনা প্ররোচনায় গোপীবল্লভপুর, বিষ্ণুপুর, ময়না, ভগবানপুর এবং সবংয়ে গুলি চালিয়েছে কেন্দ্রীয় বাহিনী।
বিশদ

15th  May, 2019
দেশ বাঁচাতে মমতাকে সমর্থন করুন, আবেদন বিশিষ্টদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশ বাঁচাতে তৃণমূলকে ভোট দিন। মঙ্গলবার এই আবেদন জানালেন বাংলার বিশিষ্টদের একাংশ। পাশাপাশি বিজেপি বিরোধী অন্যান্য দলকে ভোট না দেওয়ারও আর্জি জানালেন তাঁরা।
বিশদ

15th  May, 2019
মমতার ছবি বিকৃত করে গ্রেপ্তার হওয়া বিজেপি নেত্রী ক্ষমা চেয়ে জামিনে মুক্ত

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৪ মে: ‘বাক স্বাধীনতা মানে অন্যের অধিকারেও হস্তক্ষেপ নয়।’ মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি বিকৃত করে ফেসবুক পোস্ট করার অপরাধ মামলায় আজ এই মন্তব্য করল সুপ্রিম কোর্ট। মুখ্যমন্ত্রীর ছবি নিয়ে ব্যঙ্গ বিদ্রুপ করার জন্য বিজেপি নেত্রী প্রিয়াঙ্কা শর্মাকে ক্ষমা চাওয়ার নির্দেশ দিল সর্বোচ্চ আদালত।
বিশদ

15th  May, 2019
কাঁকর মেশানো মিষ্টি নিয়ে মমতাকে বিঁধলেন স্মৃতি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মমতা বন্দ্যোপাধ্যায় রসগোল্লায় যত কাঁকর আর মাটি মেশাবেন এবং তা প্রধানমন্ত্রীকে পাঠাবেন, নরেন্দ্র মোদি সেই কাঁকর মেশানো মিষ্টি ‘শঙ্কর’ বা শিবের মতো গ্রহণ করবেন এবং প্রণাম করবেন। যাদবপুরে বিজেপির এক নির্বাচনী জনসভায় এসে মুখ্যমন্ত্রীকে বিঁধতে গিয়ে এমন কথাই শোনালেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি।
বিশদ

15th  May, 2019
ভোটের জন্য গুলি, গালি, রক্তদৃশ্য দেখে
খুদেদের সিংহভাগ ভবিষ্যতে রাজনীতিতে আর আসতে চাইবে না, মত মনোবিদদের

বিশ্বজিৎ দাস, কলকাতা: কখনও অল্পবয়সি যুবকের জামা ভিজে গিয়েছে রক্তে। বুকে গুলি লেগেছে। কখনও ভোটের লাইনে আধাসেনার সামনেই প্রতিপক্ষকে ঘিরে ধরে চলছে তুমুল মার। কখনও আবার ডাকাবুকো প্রার্থী গাদাখানেক দেহরক্ষী নিয়ে রনংদেহি হয়ে রাস্তায় ছুটছেন বিরুদ্ধপক্ষের সমর্থকদের দিকে।
বিশদ

15th  May, 2019
বাংলায় বিজেপিকে এনেছেন মমতাই, ট্যুইট করে তোপ ইয়েচুরির

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৪ মে: বিজেপিকে তাঁদের ‘স্বাভাবিক জোটসঙ্গী’ বলেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ই। পশ্চিমবঙ্গে বিজেপিকে এনেছেন মমতাই। আজ এভাবেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে তোপ দাগলেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।
বিশদ

15th  May, 2019
মমতার প্রচারে নিষেধাজ্ঞা জারির দাবি নিয়ে দিল্লিতে নির্বাচন কমিশনে দরবার বিজেপি’র

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৪ মে: নির্বাচনী প্রচারে মমতা বন্দ্যোপাধ্যায়ের উপর নিষেধাজ্ঞা জারি হোক, এই দাবি জানিয়ে মঙ্গলবার রাতে নির্বাচন কমিশনের দ্বারস্থ হল বিজেপি। কলকাতায় বিজেপি সভাপতি অমিত শাহের রোড-শো’য়ে গোলমালের অভিযোগ নিয়েও কমিশনে সওয়াল খাড়া করল নরেন্দ্র মোদির দল।
বিশদ

15th  May, 2019
 ডুবন্ত ব্যক্তিকে উদ্ধার নৌসেনার

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গঙ্গায় ডুবে থাকা এক ব্যক্তিকে উদ্ধার করল নৌসেনার এক কর্মী। মঙ্গলবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে রাজ্যের নৌসেনার সদর দপ্তর আইএনএস সুভাষ সংলগ্ন তক্তাঘাটে।
বিশদ

15th  May, 2019
 ফের বাংলাভাষীদের উচ্ছেদের শঙ্কা অসমে, দাবি বিরোধীদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোট মিটতে না মিটতেই ফের জাতীয় নাগরিকপঞ্জিকরণকে (এনআরসি) ঘিরে বিতর্ক মাথাচাড়া দিতে শুরু করেছে। নতুন করে বাংলাভাষীদের উচ্ছেদের মেঘ ঘনাচ্ছে বলে দাবি করছেন এনআরসি বিরোধীরা। 
বিশদ

15th  May, 2019

Pages: 12345

একনজরে
বীরেশ্বর বেরা, কলকাতা: বালিগঞ্জ ফার্ন রোডের অভিজাত এলাকায় সাদা রঙের দোতলা বাড়ির বাসিন্দা মিতা চক্রবর্তী। এবার তিনি কলকাতা দক্ষিণ কেন্দ্রের কংগ্রেস প্রার্থী। প্রথমবার নির্বাচনে দাঁড়ালেও ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

  বিএনএ, বর্ধমান: স্ট্রংরুম পরিদর্শনে গিয়ে লোকসভা কেন্দ্রের প্রার্থীদের এজেন্টরা তার ধারেকাছে ঘেঁষতে পারবেন না। প্রার্থীদের এজেন্টরা পরিচয়পত্র নিয়ে নিয়মিত স্ট্রংরুম ভিজিটে যান। কিন্তু, নির্বাচন কমিশনের নির্দেশ, প্রেমিসেস থেকে বেশকিছুটা দূরে একটি ক্যাম্প তৈরি করতে হবে। ...

 দেওঘর (ঝাড়খণ্ড) ও পালিগঞ্জ (বিহার), ১৫ মে (পিটিআই): বুধবার বিহার ও ঝাড়খণ্ডের জোড়া জনসভা থেকে বিরোধীদের তুলোধোনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ঝাড়খণ্ডের দেওঘরে তীব্র কটাক্ষ করলেন কংগ্রেসকে। প্রধানমন্ত্রীর দাবি, লোকসভা নির্বাচনে কংগ্রেসের পরাজয় নিশ্চিত। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপস্থিত বুদ্ধি ও সময়োচিত সিদ্ধান্তে শত্রুদমন ও কর্মে সাফল্য। ব্যবসায় গোলযোগ। প্রিয়জনের শরীর-স্বাস্থ্যে অবনতি। উচ্চশিক্ষায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩১: বঙ্গ নাট্যালয়ের প্রতিষ্ঠাতা যতীন্দ্রমোহন ঠাকুরের জন্ম
১৯৭০: টেনিস খেলোয়াড় গ্যাব্রিয়েলা সাবাতিনির জন্ম
১৯৭৫: প্রথম মহিলা হিসেবে এভারেস্ট জয় করলেন জুঙ্কো তাবেই
১৯৭৮: অ্যাথলিট সোমা বিশ্বাসের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৯ টাকা ৭১.১৮ টাকা
পাউন্ড ৮৯.১৯ টাকা ৯২.৪৬ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৮/৮ দিবা ৮/১৬। চিত্রা ৫৮/১০ রাত্রি ৪/১৬। সূ উ ৫/০/৮, অ ৬/৫/৪৪, অমৃতযোগ দিবা ৩/২৮ গতে অস্তাবধি। রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৫ মধ্যে।
১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৫/৩২/৪৭ দিবা ৭/১৩/২৬। চিত্রানক্ষত্র ৫৭/১১/১৩ রাত্রি ৩/৫২/৪৮, সূ উ ৫/০/১৯, অ ৬/৭/১৫, অমৃতযোগ দিবা ৩/৩৪ গতে ৬/৭ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ গতে ৯/৪ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪ মধ্যে ও ৩/৩০ গতে ৫/০ মধ্যে, বারবেলা ৪/২৮/৫৩ গতে ৬/৭/১৫ মধ্যে, কালবেলা ২/৫০/৩১ গতে ৪/২৮/৫৩ মধ্যে, কালরাত্রি ১১/৩৩/৪৭ গতে ১২/৫৫/২৫ মধ্যে।
১০ রমজান
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: উচ্চশিক্ষায় সাফল্য। বৃষ: উচ্চপদস্থ ব্যক্তির আনুকূল্যে কর্মক্ষেত্রে প্রভাব প্রতিপত্তি বৃদ্ধি। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৩১: বঙ্গ নাট্যালয়ের প্রতিষ্ঠাতা যতীন্দ্রমোহন ঠাকুরের জন্ম১৯৭০: টেনিস খেলোয়াড় গ্যাব্রিয়েলা ...বিশদ

07:03:20 PM

ঝড়-বৃষ্টিতে তার ছিঁড়ে অন্ধকারে ডুবল জলপাইগুড়ি
জলপাইগুড়ি শহরের বিস্তীর্ন অংশ ডুবে রয়েছে অন্ধকারে। সন্ধ্যা থেকে ঝড়-বৃষ্টির ...বিশদ

08:10:08 PM

ডায়মন্ডহারবারের এসডিপিও এবং আমহার্স্ট স্ট্রিট থানার ওসিকে সরিয়ে দিল নির্বাচন কমিশন

07:27:00 PM

বিমান সংস্থার উপর চটলেন শ্রেয়া
বিমানে বাদ্যযন্ত্র নিয়ে যেতে বাধা দেওয়া হয় সঙ্গীতশিল্পী শ্রেয়া ঘোষালকে। ...বিশদ

06:21:47 PM

ভোটের দিন গরম বাড়বে
উত্তর বঙ্গের পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও ভোটের দিন কিন্তু ...বিশদ

06:10:39 PM