Bartaman Patrika
রাজ্য
 

মমতার ক্যারিশ্মা দেখুন, মোদিকে বাংলায় ডেলি প্যাসেঞ্জারি করতে হচ্ছে: অভিষেক

 বিএনএ, বারাসত: যে প্রধানমন্ত্রীর পা মাটিতে পড়ত না, আজকে দেখুন মমতা বন্দ্যোপাধ্যায়ের এমন ক্যারিশ্মা ও আপনাদের ভালোবাসা, যে সেই প্রধানমন্ত্রীকে একদিন ছাড়া ছাড়া বাংলায় ডেলি প্যাসেঞ্জারি করতে হচ্ছে। ভোট দাও, ভোট দাও— ভিক্ষা চাইতে হচ্ছে মানুষের কাছে।
বিশদ
এবার কেন্দ্রে বামপন্থীদের হস্তক্ষেপে মিলিজুলি সরকার, দাবি কারাতের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর কোনওভাবেই নরেন্দ্র মোদির দল ক্ষমতায় ফিরছে না। তবে কংগ্রেসের মতো কোনও বিজেপি বিরোধী দলও এককভাবে দিল্লির মসনদ দখল করতে পারবে না। ২০০৪ সালের মতো এবারও বামপন্থীদের হস্তক্ষেপে কেন্দ্রে একটি ধর্মনিরপেক্ষ মিলিজুলি সরকার হবে। তবে সেই সরকারকে বামেদের পরামর্শমতো নীতি বদলাতে হবে।
বিশদ

12th  May, 2019
আজ পশ্চিমে হতে পারে বৃষ্টি
গরম কিছুটা কমবে, সোম থেকে বুধবারের মধ্যে ঝড়-বৃষ্টিরও সম্ভাবনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টানা কয়েকদিন ধরে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে যে প্রচণ্ড গরম চলছে, তার মাত্রা আপাতত কিছুটা কমবে বলে আবহাওয়াবিদরা আশা করছেন। আজ, ররিবার পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে তাপপ্রবাহের সতর্কবার্তা থাকছে না। শুক্রবারের তুলনায় শনিবার দক্ষিণবঙ্গের প্রায় সব জায়গাতেই তাপমাত্রা সামান্য কমেছে।
বিশদ

12th  May, 2019
রাজ্যের কোর্টগুলিতে অচলাবস্থা চলবে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘ ১৭ দিন অতিক্রান্ত। আইনজীবীদের লাগাতার কর্মবিরতির জেরে চরম ভোগান্তির মধ্যে পড়েছেন বিচারপ্রার্থীরা। কাল, সোমবার সপ্তাহের প্রথম দিন থেকে সেই অচলাবস্থাই চলবে কোর্টগুলিতে। কারণ রাজ্যের বার কাউন্সিল আগামী ১৪ মে পর্যন্ত ফের কর্মবিরতির ডাক দিয়েছে কোর্টগুলিতে।
বিশদ

12th  May, 2019
সরকারি হুঁশিয়ারিকে অবহেলা করার জেরে আয়ুর্বেদ কলেজে ৫০ আসন ফাঁকা থাকল

পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: পূর্ব মেদিনীপুরের কাঁথিতে অবস্থিত রঘুনাথ আয়ুর্বেদ মহাবিদ্যালয় ও হাসপাতাল ২০১৮-১৯ শিক্ষাবর্ষে কোনও শিক্ষার্থী ভর্তি করতে পারেনি। ৫০টি আসন থাকা সত্ত্বেও। স্রেফ সরকারি বার্তা তথা আগাম হুঁশিয়ারিকে অবহেলা করা ও নিজ ব্যর্থতার জেরে।
বিশদ

12th  May, 2019
রমজানে রেশনে বিশেষ বরাদ্দ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রমজান মাসের জন্য রেশনে চিনি, ময়দা, তেল, ছোলার বিশেষ বরাদ্দ হয়েছে। আগামী ৪ জুনের মধ্যে দুই দফায় রেশন গ্রাহকদের এই বিশেষ বরাদ্দ দেওয়া হবে। তবে জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় থাকা অন্ত্যোদয় ও স্পেশাল প্রায়োরিটি রেশন গ্রাহকরা শুধু এটা পাবেন বলে খাদ্য দপ্তরের নির্দেশিকায় জানানো হয়েছে।
বিশদ

12th  May, 2019
ভোট লুটের টাকা আসছে
দিল্লি থেকে: মমতা
বেলঘরিয়ায় রোড শো

হরিহর ঘোষাল ও অলকাভ নিয়োগী: কামারহাটি ও অশোকনগর: দুষ্কৃতীদের দিয়ে ভোট দখল করার জন্য দিল্লি থেকে বিজেপি টাকার বাক্স নিয়ে বাংলায় আসছে— শুক্রবার অশোকনগরের জনসভায় গেরুয়া শিবিরের বিরুদ্ধে প্রায় এই ভাষাতেই আক্রমণ করলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর অভিযোগ, সেই টাকার বাক্স হাওলার মাধ্যমে এবং জেড প্লাস ক্যাটিগরির নিরাপত্তার সুযোগ নিয়ে বিজেপির নেতা-মন্ত্রীদের গাড়িতে যাচ্ছে। অশোকনগরের সভার পর এদিনই বিকেলে কামারহাটি থেকে নিমতা থানা পর্যন্ত মমতার রোড শো জনসুনামিতে ভেসে গেল। অসহ্য গরম উপেক্ষা করে পদযাত্রার দু’ঘণ্টা আগে থেকে ঠায় রোদে দাঁড়িয়েছিলেন হাজার হাজার মানুষ।
বিশদ

11th  May, 2019
ঝাড়গ্রামে পরতে হবে বুলেট প্রুফ জ্যাকেট
ষষ্ঠ দফায় সব বুথেই থাকবে কেন্দ্রীয়
বাহিনী, জানালেন বিশেষ পর্যবেক্ষক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পঞ্চম দফার মতো ষষ্ঠ দফাতেও ১০০ শতাংশ বুথে কেন্দ্রীয় বাহিনী থাকবে। শুক্রবার সাংবাদিকদের এ কথা জানিয়ে দিলেন বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক। শুধু বুথ নয়, এলাকায় গোলমাল ঠেকাতে ক্যুইক রেসপন্স টিম ও ক্যুইক অ্যাকশন টিমেও থাকবে কেন্দ্রীয় বাহিনী।
বিশদ

11th  May, 2019
গ্রেপ্তারের দাবিতে অবরোধ, মিছিল
টাকা উদ্ধার, ভারতীর বিরুদ্ধে মামলা রুজু পুলিসের

বিএনএ, মেদিনীপুর: বৃহস্পতিবার রাতে পিংলায় ঘাটালের বিজেপি প্রার্থী ভারতী ঘোষের কাছ থেকে লক্ষাধিক টাকা উদ্ধারের ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। এই ঘটনা ঘিরে রাত প্রায় ২টো পর্যন্ত চরম টানাপোড়েন চলে। পুলিসের দাবি, ভারতী ঘোষের কাছে থাকা কালো রঙের একটি ব্যাগ থেকে ১ লক্ষ ১৩ হাজার ৮৯৫ টাকা পাওয়া যায়।
বিশদ

11th  May, 2019
পশ্চিমাঞ্চলে তাপমাত্রা ৪০ ছাড়াল,
বাঁকুড়ায় পারদ ৪৩ ছুঁই ছুঁই
ভোগান্তি আজও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাল, রবিবার পর্যন্ত গরমের থেকে রেহাই পাওয়ার আশা বিশেষ নেই বলে মনে করছেন আবহাওয়াবিদরা। রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলি ও মুর্শিদাবাদে তাপপ্রবাহের সতর্কবার্তা থাকছে। সেখানে গরম হাওয়া (লু) বইছে। কলকাতা ও দক্ষিণবঙ্গের সংলগ্ন জেলাগুলিতেও ভ্যাপসা অস্বস্তিকর গরম থাকছে।
বিশদ

11th  May, 2019
ফণীর দাপটে ওড়িশা লণ্ডভণ্ড
মাছের জোগানে আকাল, বিয়ের মরশুমে গরমের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে দাম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফণী ওড়িশা উপকূলে তাণ্ডব চালালেও গতিপথ পাল্টানোয় শেষ মুহূর্তে বড়সড় ক্ষতির হাত থেকে রেহাই পেয়েছিল এ রাজ্য। তবে ফণীর প্রভাব থেকে বাঙালির হেঁসেল মুক্ত হতে পারল না। ফণী আছড়ে পড়ার পরে ওড়িশা থেকে এ রাজ্যে আসা সামুদ্রিক মাছের জোগান অনেক কমে গিয়েছে। যার ফলে দাম বেড়েছে মাছের।
বিশদ

11th  May, 2019
হতাশ বাংলার বাম শিবির
দিন কয়েক পর ‘হদিশ’ মিলল কানহাইয়ার,
অসুস্থতার কারণে রাজ্যে প্রচার কর্মসূচি নয়

 জীবানন্দ বসু, কলকাতা: তাদের টিমে নরেন্দ্র মোদি, অমিত শাহ বা মমতা বন্দ্যোপাধ্যায়ের মতো সেই মাপের কোনও হেভিওয়েট তারকা প্রচারক নেই। লোকসভা নির্বাচনের প্রচারে তাদের ভরসা করতে হয়েছে রাজ্য এবং কেন্দ্রীয় স্তরের সেই পরিচিত পলিতকেশ বাম নেতানেত্রীদের উপরই। তবু তার মধ্যে যাঁকে ঘিরে বাংলার বাম শিবিরের আম সমর্থকদের মধ্যে প্রবল উৎসাহ তৈরি হয়েছিল, সেই সর্বভারতীয় তরুণ-তুর্কি মার্কসবাদী নেতা কানহাইয়া কুমার এবার আর রাজ্যে ভোটের প্রচারে আসছেন না।
বিশদ

11th  May, 2019
কেন্দ্রীয় সরকারের উচ্চশিক্ষা নীতি
বাণিজ্যমুখী এবং বেসরকারিকরণের
সহায়ক, ইস্তাহারে প্রচার অ্যাবুটার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় সরকার শিক্ষার বাণিজ্যিককরণের দিকে প্রতিদিন এগিয়ে যাচ্ছে। এই জন্যই গবেষণালব্ধ জ্ঞানকে বাণিজ্যিক সংস্থার কাজে ব্যবহারে বেশি উৎসাহ দিচ্ছে। শিক্ষক সংগঠন অ্যাবুটা বিভিন্ন রাজনৈতিক দলের ইস্তাহার, কেন্দ্রীয় সরকারের নীতি পর্যালোচনা করে এই আশঙ্কা প্রকাশ করেছে।
বিশদ

11th  May, 2019
বামের ভোট কি পদ্মমুখী,
ঘুম ছুটেছে নেতাদের,
অপপ্রচার, বলছে সিপিএম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বামেরা কি তলায় তলায় পদ্মমুখী হচ্ছে? ভোট যত এগিয়ে আসছে, ততই কলকাতার দুই কেন্দ্রে বাম মহলের এই ফিসফিসানি ক্রমশ বাড়ছে। ভোটের মুখে শিবির বদলের সম্ভাবনা দেখা দেওয়ায় ঘুম ছুটেছে সিপিএমের। সজাগ থাকতে হচ্ছে তৃণমূলের স্থানীয় নেতৃত্বকেও।
বিশদ

11th  May, 2019
সন্দেহভাজনদের সম্পর্কে তথ্য পেতে
বাংলাদেশ পুলিসের দ্বারস্থ জিআরপি

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: সন্দেহভাজন বেশ কিছু বাংলাদেশির গতিবিধি নিয়ে সীমান্তের ওপারের পুলিসের কাছে তথ্য চাইল রেল পুলিস (জিআরপি)। এরা সকলেই অবৈধভাবে ভারতে প্রবেশ করেছে বলে সন্দেহ। এদেশে একাধিক অপরাধের সঙ্গে তারা যুক্ত রয়েছে বলেও খবর।
বিশদ

11th  May, 2019

Pages: 12345

একনজরে
ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

বিএনএ, মালদহ: মালদহের হবিবপুর বিধানসভা উপনির্বাচনে প্রার্থী দিয়ে নিজেদের অস্তিত্ব প্রমাণের চেষ্টা করলেও প্রচারে এখনও সেভাবে সাড়া ফেলতে পারল না কংগ্রেস। নির্বাচনী এলাকাজুড়ে দেওয়াল লিখন ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ভোট শেষ হয়ে গিয়েছে গত ৬ এপ্রিল। কিন্তু, এখনও হাওড়া জেলায় ভোটের চুলচেরা বিশ্লেষণ নিয়ে ব্যস্ত জেলা তৃণমূল নেতৃত্ব। কোন বিধানসভা এলাকা থেকে কত লিড আসবে বা কোন বিধানসভা কেন্দ্রে ফল খারাপ হতে পারে, তা নিয়ে ব্লক ...

কলম্বো ও রাষ্ট্রসঙ্ঘ, ১৪ মে (পিটিআই): ন্যাশনাল থাওহিত জামাত (এনটিজে) সহ আরও দু’টি মুসলিম চরমপন্থী মৌলবাদী সংস্থাকে নিষিদ্ধ ঘোষণা করল শ্রীলঙ্কার সরকার। প্রেসিডেন্ট মৈত্রীপাল সিরিসেনা সোমবারই এই নিষেধাজ্ঞা জারি করেছেন। এনটিজে ছাড়া বাকি দু’টি সংগঠন হল জামাতে মিলাতে ইব্রাহিম  এবং ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনা-চিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: ধর্মীয় সংস্কারক ও দার্শনিক দেবেন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৮৫৯: নোবেলজয়ী ফরাসি পদার্থ বিজ্ঞানী পিয়ের কুরির জন্ম
১৯০৫: কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৬৭: অভিনেত্রী মাধুরী দীক্ষিতের জন্ম 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬৫ টাকা ৭১.৩৪ টাকা
পাউন্ড ৮৯.৭৪ টাকা ৯২.৯৯ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৭২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ বৈশাখ ১৪২৬, ১৫ মে ২০১৯, বুধবার, একাদশী ১৩/৫৮ দিবা ১০/৩৬। উত্তরফাল্গুনী ৫/৩৯ দিবা ৭/১৬। সূ উ ৫/০/৩৬, অ ৬/৫/১৮, অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৭ মধ্যে পুনঃ ৩/২৮ গতে ৫/১৩ মধ্যে। রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে পুনঃ ১/২২ গতে উদয়াবধি, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৫ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/১১ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৮ মধ্যে।
৩১ বৈশাখ ১৪২৬, ১৫ মে ২০১৯, বুধবার, একাদশী ১০/৫১/২১ দিবা ৯/২১/২২। উত্তরফাল্গুনীনক্ষত্র ৩/২৩/৩৫ দিবা ৬/২২/১৬ পরে হস্তানক্ষত্র ৫৯/৫৮/৫১, সূ উ ৫/০/৫০, অ ৬/৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে ও ১/৪৭ গতে ৫/২০ মধ্যে এবং রাত্রি ৯/৪৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/২২ মধ্যে, বারবেলা ১১/৩৩/৪৬ গতে ১/১২/১ মধ্যে, কালবেলা ৮/১৭/১৮ গতে ৯/৫৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৭/১৮ গতে ৩/৩৯/৪ মধ্যে। 
৯ রমজান
এই মুহূর্তে
বন্ধ হলদিয়া বন্দর 
শ্রমিক বিক্ষোভে স্তব্ধ হয়ে হলদিয়া বন্দর। বন্দর বন্ধ হওয়াতে অচলাবস্থা ...বিশদ

10:17:37 PM

এমন নির্বাচন কমিশন জম্মে দেখিনি: মমতা
বিজেপি যা বলছে নির্বাচন কমিশন তাই করছে। এমন নির্বাচন কমিশন ...বিশদ

09:22:00 PM

 অমিত শাহর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত: মমতা

09:17:27 PM

জরুরী সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী 

09:16:21 PM

গুয়াহাটির শপিং মলের বাইরে বিস্ফোরণ
গুয়াহাটির জু রোডের একটি শপিং মলের বাইরে বিস্ফোরণ ঘটে। ঘটনায় ...বিশদ

08:45:31 PM

রাজ্যে ভোট প্রচারের সময় কমল
শেষ দফার নির্বাচনী প্রচারে সময় কমিয়ে দিল নির্বাচন কমিশন। এর ...বিশদ

08:07:49 PM