Bartaman Patrika
রাজ্য
 

৫৯০ জন ফার্মাসিস্টের দপ্তরে নিয়োগ কবে, ক্ষোভ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শূন্যপদ প্রায় দু’হাজার। স্বাস্থ্য দপ্তরের কর্মী নিয়োগকারী সংস্থা ওয়েস্ট বেঙ্গল হেলথ রিক্রুটমেন্ট বোর্ড (ডব্লুবিএইচআরবি) তার মধ্যে ৫৯০টি পদ পূরণ করার জন্য গত বছরে মাঝামাঝি সময়ে বিজ্ঞাপন দেয়। ইন্টারভিউ প্রক্রিয়াও সম্পূর্ণ হয়ে যায় সে বছরের শেষার্ধে। কিন্তু, আজ পর্যন্ত সেই তালিকা প্রকাশ করল না স্বাস্থ্য দপ্তর।
বিশদ
বিস্ফোরক চোরাকারবারের জাল ছড়িয়ে বিশাখাপত্তনম পর্যন্ত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিস্ফোরক চোরাকারবারের জাল ছড়িয়ে রয়েছে দক্ষিণ ভারতের বিশাখাপত্তনমে। টালা ব্রিজ থেকে বিস্ফোরক উদ্ধারের ঘটনার তদন্তে নেমে একথা জেনেছে এসটিএফ। ওড়িশার কোম্পানিটি এখান থেকেই পটাসিয়াম নাইট্রেট কিনেছিল। বিস্ফোরক বিক্রির জন্য তাদের লাইসেন্স ছিল না।
বিশদ

13th  March, 2019
লোকসভা ভোট: প্রার্থী তালিকা প্রকাশ
করল তৃণমূল, নতুন মুখ ১৫

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আসন্ন লোকসভা নির্বাচনে রাজ্যের ৪২টি আসনে প্রার্থী ঘোষণা করে দিল তৃণমূল। মঙ্গলবার দলের নির্বাচন কমিটির ১২ জন সদস্য এবং প্রতিটি জেলা কমিটির সভাপতিদেরে নিয়ে বৈঠকের পর বিকেলে সাংবাদিক সম্মেলন করে দলের প্রার্থী তালিকা ঘোষণা করলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। এবারের প্রার্থী তালিকায় বেশ কয়েকটি নতুন মুখ রয়েছে। বাদ পড়েছেন সুগত বসু, সুব্রত বক্সী, উমা সোরেন, ইদ্রিশ আলি, সন্ধ্যা রায়, তাপস পাল।  বিশদ

12th  March, 2019
আজ প্রার্থী ঘোষণা মমতার, 
নতুন মুখ নিয়ে জল্পনা তুঙ্গে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, মঙ্গলবার বিকেলে কালীঘাটের দপ্তরে সাংবাদিক সম্মেলন করে লোকসভা নির্বাচনে দলের প্রার্থী তালিকা ঘোষণা করবেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার সন্ধ্যায় নবান্ন থেকে বের হওয়ার সময় সাংবাদিকদের এখবর জানিয়ে মমতা বলেন, কথায় বলে, মঙ্গলে ঊষা, বুধে পা, যেথা খুশি, সেথা যা। মা-মাটি-মানুষের আশীর্বাদ নিয়ে মঙ্গলবারই প্রার্থীদের নাম ঘোষণা করা হবে।
বিশদ

12th  March, 2019
 সাত দফায় লোকসভা ভোট নিয়ে সর্বদলীয় বৈঠকে সরব তৃণমূল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে সাত দফায় লোকসভা নির্বাচনের দিন ঠিক করায় সোমবার কমিশনের ডাকা সর্বদলীয় বৈঠকে তীব্র আপত্তি জানাল তৃণমূল কংগ্রেস। ওই বৈঠকে তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় বলেন, এত দীর্ঘায়িত নির্বাচন আগে কখনও হয়নি। নির্ঘণ্ট করার সময় দেখা হয়নি, মাঝে ক’দিন ফারাক থাকছে।
বিশদ

12th  March, 2019
কংগ্রেসের সঙ্গে যৌথ প্রচারে বিপরীত অবস্থান সিপিএমের
তামিলনাড়ুতে সোনিয়া-রাহুলের ছবি দিয়ে দলীয় প্রচার, বাংলায় জোট বললেই চটছে আলিমুদ্দিন

 জীবানন্দ বসু, কলকাতা: কংগ্রেসের সঙ্গে সরাসরি নির্বাচনী জোট হওয়ার কথা বললে বাংলার সিপিএম নেতৃত্বের একাংশ চটে যাচ্ছে। তাদের কথায়, বিজেপি-তৃণমূলের বিরুদ্ধে থাকা ভোট একত্রিত করতে তারা শুধু কংগ্রেসের সঙ্গে আসন বোঝাপড়ার রাস্তায় হাঁটতে চায়। বিগত বিধানসভা নির্বাচনের সময় এই অবস্থানই নিয়েছিল।
বিশদ

12th  March, 2019
 লোকসভা ভোটের দিনগুলিতে পরীক্ষা থাকবে না, আশ্বাস বিশ্ববিদ্যালয়গুলির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা হতেই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার সূচি নিয়ে আলোচনা শুরু হয়ে গিয়েছে। ভোটের দিনগুলিতে পরীক্ষা পড়েছে কি না, তাই ছিল মূল চিন্তা। দেখা যাচ্ছে, কয়েকটি বিশ্ববিদ্যালয়ে ভোটের সময়েই পরীক্ষা রয়েছে। ফলে সেগুলি পরিবর্তন করা হবে বলে আশ্বাস দিয়েছে কর্তৃপক্ষ।
বিশদ

12th  March, 2019
বাড়ি বাড়ি পৌঁছে যাবে নির্বাচনের ৫ দিন আগেই
ভোটারদের সুবিধা দিতে এবার
থাকছে কমিশনের গাইড বুক

 অভিজিৎ চৌধুরী, মালদহ, বিএনএ: ভোটারদের ভোটদানে সুবিধা করে দিতে এবার গাইড বই সরবরাহের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। ছোট পুস্তিকার আকারের ওই গাইড বই প্রত্যেক ভোটার যাঁদের নাম ভোটার তালিকায় আছে তাঁদের কাছে সংশ্লিষ্ট জেলার নির্বাচন দপ্তরের তরফে পৌঁছে দেওয়া হবে।
বিশদ

12th  March, 2019
ডিএ নিয়ে নয়া আর্জি জমা পড়ল হাইকোর্টে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডিএ মামলাকে ঘিরে বিতর্ক ফের মাথাচাড়া দিল কলকাতা হাইকোর্টে। ৭ মার্চ রাজ্যের শীর্ষ আদালত রায় পুনর্বিবেচনার জন্য রাজ্যের আর্জি খারিজ করে বিষয়টির মীমাংসার ভার দিয়েছিল রাজ্য প্রশাসনিক ট্রাইব্যুনালকে। কিন্তু, সেই একই আর্জি ফের হাইকোর্টে জমা হয়েছে সোমবার।
বিশদ

12th  March, 2019
 সমঝোতা নিয়ে বামেদের সঙ্গে সদর্থক আলোচনা কংগ্রেসের, কাঁটা পুরুলিয়াই

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রায়গঞ্জ ও মুর্শিদাবাদ- এই দুই আসনের জট হাইকমান্ড কাটালেও পুরুলিয়া নিয়ে বিরোধের জেরে এখনও পূর্ণাঙ্গ আসন সমঝোতা অধরা। সোমবার দুই তরফে আলোচনা করে আসন ভাগাভাগি চূড়ান্ত করার কথা ছিল। কিন্তু পুরুলিয়া আসনের দাবিতে ফরওয়ার্ড ব্লক অনড়।
বিশদ

12th  March, 2019
প্রার্থী তালিকা প্রকাশে পিছিয়ে, দেওয়াল লিখনে জোর বিজেপির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘ফের একবার মোদি সরকার’— এই স্লোগানকে সামনে রেখে পশ্চিমবঙ্গে লোকসভা যুদ্ধে কোমর বেঁধে নামতে চলেছে বিজেপি। মঙ্গলবার তৃণমূল কংগ্রেস, বুধবার বামফ্রন্ট নিজেদের প্রার্থী তালিকা প্রকাশ করতে চলেছে। নিকটতম রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের প্রার্থী তালিকা দেখে নিজেদের মতো করে ঘুঁটি সাজাতে চলেছে গেরুয়া শিবির।
বিশদ

12th  March, 2019
 অনশনরত এসএসসি চাকরি প্রার্থীদের দাবি নিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি সুজনের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনশনরত স্কুল সার্ভিস কমিশনের চাকরি প্রার্থীদের হয়ে সওয়াল করে মুখ্যমন্ত্রীকে চিঠি দিলেন বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তী। সোমবার প্লেস ক্লাবে অনশনস্থলে গিয়ে তাঁদের সঙ্গে দেখা করেন তিনি। রাজ্য সরকারের নীতির কড়া সমালোচনাও করেন সুজনবাবু।
বিশদ

12th  March, 2019
 লোক আদালতে একদিনে ৬০টি মামলার নিষ্পত্তি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিনে ৬০টি মামলার নিষ্পত্তি হল। এগুলি দীর্ঘদিন ধরে শুনানি তথা চূড়ান্ত বিচারের জন্য ঝুলে ছিল। শনিবার কলকাতা হাইকোর্টে আয়োজিত সর্বভারতীয় লোক আদালতের উদ্যোগে বসেছিল তিনটি আদালত বা বেঞ্চ। সেখানে মামলার দ্রুত নিষ্পত্তির স্বার্থে তিন প্রাক্তন বিচারপতির সঙ্গে ছিলেন তিন বর্ষীয়ান আইনজীবীও।
বিশদ

12th  March, 2019
মালদহের সভা বাতিল, শুভেন্দু বৈঠক ডাকলেন কলকাতায়

 বিএনএ, মালদহ: নির্বাচনী তৎপরতার জেরে মালদহে ঘোষিত দু’দিনের সফর বাতিল করলেন জেলা পর্যবেক্ষক তথা তৃণমূল কংগ্রেসের রাজ্য নেতা শুভেন্দু অধিকারী। তার পরিবর্তে দলীয় নেতৃত্বদের কলকাতায় ডেকে পাঠালেন তিনি। দল সূত্রে জানা গিয়েছে, মালদহের দু’টি লোকসভা কেন্দ্রের সমস্ত ব্লক সভাপতি ও দলীয় ব্লক পর্যবেক্ষকদের শুভেন্দুবাবু বৈঠকে ডেকেছেন।
বিশদ

12th  March, 2019
 রাজ্যে লোকসভা নির্বাচনে থাকবে পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনী

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পর্যাপ্ত সংখ্যক কেন্দ্রীয় বাহিনীর উপস্থিতিতেই রাজ্যের ৪২টি লোকসভা কেন্দ্রের নির্বাচন সম্পন্ন হবে। রবিবার নির্বাচন কমিশন লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা করার পরে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আজিজ আফতাব এ কথা জানিয়েছেন। রাজ্যে কত সংখ্যক কেন্দ্রীয় বাহিনী আসবে, সেটা অবশ্য এখনও ঠিক হয়নি।
বিশদ

11th  March, 2019

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, নকশালবাড়ি: শিলিগুড়ি মহকুমার নকশালবাড়ি ব্লকের প্রায় লক্ষাধিক বাসিন্দা আজও ডিজিটাল রেশন কার্ড পাননি। তিন বছর আগে তাঁরা খাদ্য দপ্তরে এই কার্ডের জন্য আবেদন করেছেন। কিন্তু সেই কার্ড না পাওয়ায় লোকসভা ভোটের আগে বাসিন্দাদের মধ্যে নতুন করে ক্ষোভ ছড়িয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: আগামী লোকসভা ভোটে হাওড়া জেলার ১৩ হাজার ৫৮২ জন শারীরিকভাবে প্রতিবন্ধী মানুষ তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন। তাঁদের মধ্যে ১৪১৯ জন দৃষ্টিহীন, ২৩০৬ ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের জুট মিলগুলির শ্রমিকদের নতুন বেতন চুক্তি বুধবার বেশি রাতে শ্রম দপ্তরে স্বাক্ষরিত হয়েছে। তবে সিটু সহ সাতটি শ্রমিক সংগঠন জানিয়েছে, আজ শুক্রবার জুট মিলগুলিতে প্রতীকী ধর্মঘট থেকে তারা সরে আসছে না। ...

  সংবাদদাতা, বুদবুদ: বুদবুদে শান্তিনিকেতনের আদলে বসন্ত উৎসব ঘিরে প্রস্তুতি তুঙ্গে। বুদবুদের মহাকালী উচ্চ বিদ্যালয়ের মাঠে এই উৎসব এবার দ্বিতীয় বর্ষে পদার্পণ করছে। শান্তিনিকেতনকে বাদ দিয়ে বাঙালির বসন্ত উৎসব কার্যত অসম্পূর্ণ। তাই দোল উৎসবে শান্তিনিকেতন যেতে মুখিয়ে থাকেন অনেকেই। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর
১৮৯২ – লিভারপুল ফুটবল ক্লাব প্রতিষ্ঠিত হয়।
১৮৭২ - ভারতীয় সাক্ষ্য আইন প্রবর্তন।
১৯০৪ - স্বনামধন্য বাঙালি কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৩৪: রাজনীতিক কাঁসিরামের জন্ম
১৯৩৭ - পৃথিবীর প্রথম ব্লাডব্যাংক চালু হয় শিকাগোতে
১৯৩৯ - বাঙালি ভ্রমণ কাহিনী, রম্যরচনা ও উপন্যাস লেখক জলধর সেনের মৃত্যু
১৯৭৬: অভিনেতা অভয় দেওলের জন্ম
১৯৭৭: অভিনেতা যিশু সেনগুপ্তের জন্ম
১৯৮৩: সঙ্গীতশিল্পী হানি সিংয়ের জন্ম
১৯৮৫ – প্রথম ইন্টারনেট ডোমেইন নাম নিবন্ধিত হয়। (symbolics.com)



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭০ টাকা ৭০.৩৯ টাকা
পাউন্ড ৯০.৬৮ টাকা ৯৩.৯৭ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী ৪৯/৪৭ রাত্রি ১/৪৫। আর্দ্রা ৫৪/৪৫ রাত্রি ৩/৪৪। সূ উ ৫/৪৯/৫৫, অ ৫/৪১/৫৩, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৯ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২২ গতে ৪/১১ মধ্যে, বারবেলা ৮/৪৮ গতে ১১/৪৬ মধ্যে, কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে।
৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী রাত্রি ৯/০/৫০। আর্দ্রানক্ষত্র রাত্রি ১১/৩২/৪৫, সূ উ ৫/৫০/২৮, অ ৫/৪০/৪৯, অমৃতযোগ দিবা ৭/২৫/১১ মধ্যে ও ৮/১২/৩২ থেকে ১০/৩৪/৩৬ মধ্যে ও ১২/৫৬/৫১ থেকে ২/৩১/২৪ মধ্যে ও ৪/৬/৬ থেকে ৫/৪০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১৮/৬ থেকে ৮/৫৫/২৩ মধ্যে ও ৩/২৪/৩২ থেকে ৪/১৩/১১ মধ্যে, বারবেলা ৮/৪৩/৩ থেকে ১০/১৬/৫১ মধ্যে, কালবেলা ১০/১৬/৫১ থেকে ১১/৪৫/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৩/১৪ থেকে ১০/১৪/২৬ মধ্যে।
 ৭ রজব
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ:  উচ্চতর বিদ্যায় শুভ ফল। বৃষ: পাওনা অর্থ আদায় হবে। মিথুন: উচ্চশিক্ষায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর১৮৯২ – ...বিশদ

07:03:20 PM

দাসপুরে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে বাস 
টোটোকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়ে গেল কনেযাত্রীবোঝাই বাস। ...বিশদ

07:55:31 PM

২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামেরা 
১৭টি আসন ছেড়ে ২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামফ্রন্ট। ...বিশদ

06:51:12 PM

আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে ...বিশদ

05:01:43 PM

২৬৯ পয়েন্ট উঠল সেনসেক্স

04:02:07 PM