Bartaman Patrika
রাজ্য
 

তারকাখচিত
মমতার তালিকা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আসন্ন লোকসভা নির্বাচনে ‘বিয়াল্লিশে বিয়াল্লিশের চ্যালেঞ্জ নিয়ে দলের প্রার্থী তালিকা প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নরেন্দ্র মোদি ও অমিত শাহ যুগের অবসান ঘটিয়ে ভয়মুক্ত দেশ গড়ার ডাক দিলেন তিনি। তাঁর প্রার্থী তালিকায় তারকা প্রার্থী যেমন রয়েছেন, তেমনই রেকর্ড সংখ্যক মহিলা ঠাঁই পেয়েছেন।
বিশদ
বাঁকুড়ার মাটিতে আবার ঘাসফুল ফোটাতে সুব্রতকেই দায়িত্ব মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাঁকুড়ার মানুষকে পরিস্রুত জল সরবরাহ করেছি। তাঁদের সমস্যা বুঝি। আশাকরি আগামী লোকসভা ভোটে বাঁকুড়ার মানুষ আমাকে আশীর্বাদ করবে। তৃণমূলের প্রার্থীতালিকা প্রকাশের পর এই মন্তব্য করেন সুব্রত মুখোপাধ্যায়। ১৯৭১ সালে ছাত্রবস্থা থেকে নির্বাচনে লড়ছেন সুব্রতবাবু। এবার নিয়ে তাঁর ১০ বার নির্বাচনে লড়া।
বিশদ

13th  March, 2019
মিমি-নুসরতকে প্রার্থী করে
মাস্টারস্ট্রোক দিলেন মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নেত্রীর নাম যখন মমতা বন্দ্যোপাধ্যায়, তখন প্রার্থীর তালিকায় চমক থাকবে, এ আর নতুন কী। এবার লোকসভা ভোটে তৃণমূলের তরফে কে কে টিকিট পাবেন, সেই জল্পনায় লোকমুখে উঠে আসছিল একাধিক তারকার নাম। কিন্তু প্রার্থী তালিকা ঘোষণা করতে গিয়ে সব জল্পনা ও হিসেব উল্টেপাল্টে দিলেন মমতা।
বিশদ

13th  March, 2019
কংগ্রেসে আছি, কংগ্রেসেই থাকব, জল্পনা উড়িয়ে বললেন দীপা দাশমুন্সি

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১২ মার্চ: বিজেপিতে যাচ্ছি না। আজ অত্যন্ত স্পষ্ট ভাষায় একথা জানিয়ে দিলেন রায়গঞ্জের প্রাক্তন এমপি দীপা দাশমুন্সি। বললেন, কংগ্রেসে আছি। কংগ্রেসেই থাকব। বিজেপিতে যোগ দেওয়া নিয়ে কারও সঙ্গে কোনও কথা হয়নি। কারও সঙ্গে কোনও বৈঠকও করিনি, নৈশভোজও খাইনি। স্পষ্টভাষায় জানিয়ে দেন দীপা দাশমুন্সি।
বিশদ

13th  March, 2019
গাঙ্গেয় বঙ্গে চড়ছে পারদ,
কাল-পরশু বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মার্চ মাস এগনোর সঙ্গে তাপমাত্রা চড়তে শুরু করেছে। আগামীদিনে গরম আরও বাড়বে বলেই মনে করছেন আবহাওয়াবিদরা। মঙ্গলবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৪ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে। উত্তর ভারতে শীতের ছোঁয়া কিছুটা বেশিদিন স্থায়ী হওয়ায় মার্চ মাসে সেখানে হাল্কা ঠান্ডা রয়েছে।
বিশদ

13th  March, 2019
ঘোষণা তৃণমূল নেত্রীর
আনকোরা ও অভিজ্ঞতার মিশ্রণ, লোকসভা ভোটে তৃণমূলের ৪১ শতাংশ প্রার্থীই মহিলা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আনকোরা থেকে অভিজ্ঞ— গুরুত্ব সবাইকে। এই নীতির উপর নির্ভর করে আসন্ন লোকসভা নির্বাচনে মহিলা প্রার্থীদের প্রাধান্য দিলেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। বৃদ্ধি করলেন মহিলা প্রার্থীদের সংখ্যাও।
বিশদ

13th  March, 2019
মমতার তালিকায়
নতুন মুখের চমক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার তৃণমূলের প্রার্থী তালিকায় ৪২ জনের মধ্যেই ১৭ জনই নতুন। একদিকে যেমন রুপোলি পর্দার জনপ্রিয় দুই অভিনেত্রী নুসরত জাহান এবং মিমি চক্রবর্তী রয়েছেন, তেমনই রয়েছেন রাজনীতিতে পোড়খাওয়া, কিন্তু লোকসভা নির্বাচনে প্রথম লড়তে নামা পরেশ অধিকারী এবং অমর সিংহ রাইরা। 
বিশদ

13th  March, 2019
গ্রন্থাগারের সদস্য হতে কোনও চাঁদা দিতে হবে না, তুলে নেওয়া হল আবেদন ফি

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: এবার থেকে গ্রন্থাগারের সদস্য হওয়ার জন্য আর কোনও পয়সা দিতে হবে না। এমনই নির্দেশিকা গত ১৮ ফেব্রুয়ারি জারি করেছে রাজ্য গ্রন্থাগার দপ্তর। এতদিন গ্রন্থাগারে ভর্তির জন্য ১০০ টাকা ও প্রতি মাসে ২ টাকা থেকে ৫ টাকা পর্যন্ত চাঁদা নেওয়া হত। কিন্তু, এবার থেকে ওই সমস্ত চাঁদা ও আবেদন ফি তুলে দেওয়া হল।
বিশদ

13th  March, 2019
জট কাটেনি, আজ বামেদের তালিকা প্রকাশ অনিশ্চিত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু গত রবিবারই ঘোষণা করেছিলেন, আজ বুধবার ফ্রন্টের বৈঠকের পর তাঁরা প্রার্থী তালিকা প্রকাশ করবেন। কিন্তু মঙ্গলবার পর্যন্ত কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতার আলোচনা যে স্তরে পৌঁছেছে, তার পরিপ্রেক্ষিতে আজ তালিকা প্রকাশের সম্ভাবনা খানিকটা ঝুলেই রইল।
বিশদ

13th  March, 2019
গেরুয়া শিবিরে দুলাল বর ও খগেন মুর্মু
মমতার প্রতি আজীবন কৃতজ্ঞ থাকব, বিজেপিতে যোগ দিয়েও বললেন অনুপম হাজরা

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১২ মার্চ: গেরুয়া শিবিরে যোগ দিয়েই বিজেপিকে প্রবল অস্বস্তিতে ফেলে দিলেন তৃণমূল কংগ্রেসের বহিষ্কৃত সংসদ সদস্য অনুপম হাজরা। আজ দিল্লিতে বিজেপির সদর দপ্তরে মোদির দলে যোগ দেওয়ার পর অনুপম হাজরা বলেন, ‘মমতা বন্দ্যোপাধ্যায়ই আমাকে রাজনীতির ময়দানে নিয়ে এসেছেন। 
বিশদ

13th  March, 2019
স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট হ্যাকিং: পুলিসে অভিযোগ দায়ের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে অশ্লীল ওয়েবসাইটের লিঙ্ক জুড়ে দিয়ে হ্যাকিং-এর ঘটনায় পুলিসে অভিযোগ দায়ের হল। সম্প্রতি ফেসিলিটি ম্যানেজার (আগে ছিল ওয়ার্ডমাস্টার ক্যাডার) নিয়োগের সময় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এইসব লিঙ্ক জুড়ে দেওয়া হয়। 
বিশদ

13th  March, 2019
সিনিয়র আয়ুর্বেদিক মেডিক্যাল অফিসার নিয়োগ-বিতর্ক, মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ দাবি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য স্বাস্থ্য দপ্তরে ৯৮ জন সিনিয়র আয়ুর্বেদিক মেডিক্যাল অফিসার পদের চাকুরিপ্রার্থীদের নথিপত্র যাচাই এবং ইন্টারভিউ প্রক্রিয়া নিয়ে জোরদার বিতর্ক শুরু হয়েছে। সোমবার স্বাস্থ্য দপ্তরের কর্মী নিয়োগকারী সংস্থা ওয়েস্ট বেঙ্গল হেলথ রিক্রুটমেন্ট বোর্ডের (ডব্লুবিএইচআরবি) তত্ত্বাবধানে এই প্রক্রিয়া শুরু হয়েছে।
বিশদ

13th  March, 2019
চালু হল সি-ভিজিল অ্যাপ, শুরুতেই জমা ৮৬ অভিযোগ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নাগরিকরা যাতে সরাসরি নির্বাচন কমিশনে অভিযোগ জানাতে পারেন, তার জন্য সি-ভিজিল নামে অ্যাপ চালু হয়েছে। ভোট ঘোষণার দু’দিন পরে মঙ্গলবার তা চালু হল। আর চালু হতেই অভিযোগ জমা পড়ল ৮৬টি। প্রতিটি অভিযোগ খতিয়ে দেখছে সংশ্লিষ্ট সেল।
বিশদ

13th  March, 2019
আলু ব্যবসায় রাজ্যের দেওয়া ক্ষতিপূরণের আশ্বাসে সন্তুষ্ট কোর্ট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি নির্দেশে আলুর ব্যবসায় নেমে আর্থিক ক্ষতি হলে তার দায় নেবে রাজ্য সরকার। প্রকারান্তরে রাজ্য সরকারের তরফে মঙ্গলবার কলকাতা হাইকোর্টকে একথাই জানানো হল। বলা হয়, সংশ্লিষ্ট সরকারি বিজ্ঞপ্তিতে ক্ষতিপূরণের ব্যবস্থা আছে।
বিশদ

13th  March, 2019
প্রাক প্রাথমিক
ছবি, ভিডিও দেখিয়ে খুদেদের ক্লাস নেওয়ার প্রশিক্ষণ নেবেন শিক্ষকরা

সৌম্যজিৎ সাহা, কলকাতা: প্রাথমিকে ই-কনটেন্ট তৈরি আগেই করে ফেলেছিল সিলেবাস কমিটি। এবার প্রাক প্রাথমিকেও এই কাজ সম্পন্ন করে ফেলেছে তারা। কীভাবে তা ক্লাসে ব্যবহার করা হবে, তার পাঠ দিতে শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হবে। চলতি মাসের শেষে তিনদিনের এই প্রশিক্ষণ হবে। এই পরিষেবা সরকারি স্কুল দিয়ে শুরু করা হবে।
বিশদ

13th  March, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের জুট মিলগুলির শ্রমিকদের নতুন বেতন চুক্তি বুধবার বেশি রাতে শ্রম দপ্তরে স্বাক্ষরিত হয়েছে। তবে সিটু সহ সাতটি শ্রমিক সংগঠন জানিয়েছে, আজ শুক্রবার জুট মিলগুলিতে প্রতীকী ধর্মঘট থেকে তারা সরে আসছে না। ...

 পাটনা, ১৪ মার্চ (পিটিআই): তাঁর বিজেপি ত্যাগ সম্ভবত সময়ের অপেক্ষা। তার আগে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তুলোধোনা করলেন শত্রুঘ্ন সিনহা। পাটনা সাহিব কেন্দ্রের এই এমপির ...

নয়াদিল্লি, ১৪ মার্চ: বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২-৩ ব্যবধানে ওয়ান ডে সিরিজ হেরেও বিচলিত নন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ‘বিশ্বকাপের জন্য ...

 লন্ডন, ১৪ মার্চ (পিটিআই): বুধবার রাতে চুক্তিহীন ব্রেক্সিটের বিপক্ষে ভোট দিয়ে সরকারকে দ্বিতীয়বার ধাক্কা দিয়েছেন হাউস অব কমন্সের সদস্যরা। কার্যত কোণঠাসা হয়ে পড়া ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে ভেঙে পড়তে নারাজ। আগামী সপ্তাহের কোনও একটি দিনে শেষবারের মতো চেষ্টা করে দেখতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর
১৮৯২ – লিভারপুল ফুটবল ক্লাব প্রতিষ্ঠিত হয়।
১৮৭২ - ভারতীয় সাক্ষ্য আইন প্রবর্তন।
১৯০৪ - স্বনামধন্য বাঙালি কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৩৪: রাজনীতিক কাঁসিরামের জন্ম
১৯৩৭ - পৃথিবীর প্রথম ব্লাডব্যাংক চালু হয় শিকাগোতে
১৯৩৯ - বাঙালি ভ্রমণ কাহিনী, রম্যরচনা ও উপন্যাস লেখক জলধর সেনের মৃত্যু
১৯৭৬: অভিনেতা অভয় দেওলের জন্ম
১৯৭৭: অভিনেতা যিশু সেনগুপ্তের জন্ম
১৯৮৩: সঙ্গীতশিল্পী হানি সিংয়ের জন্ম
১৯৮৫ – প্রথম ইন্টারনেট ডোমেইন নাম নিবন্ধিত হয়। (symbolics.com)



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭০ টাকা ৭০.৩৯ টাকা
পাউন্ড ৯০.৬৮ টাকা ৯৩.৯৭ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী ৪৯/৪৭ রাত্রি ১/৪৫। আর্দ্রা ৫৪/৪৫ রাত্রি ৩/৪৪। সূ উ ৫/৪৯/৫৫, অ ৫/৪১/৫৩, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৯ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২২ গতে ৪/১১ মধ্যে, বারবেলা ৮/৪৮ গতে ১১/৪৬ মধ্যে, কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে।
৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী রাত্রি ৯/০/৫০। আর্দ্রানক্ষত্র রাত্রি ১১/৩২/৪৫, সূ উ ৫/৫০/২৮, অ ৫/৪০/৪৯, অমৃতযোগ দিবা ৭/২৫/১১ মধ্যে ও ৮/১২/৩২ থেকে ১০/৩৪/৩৬ মধ্যে ও ১২/৫৬/৫১ থেকে ২/৩১/২৪ মধ্যে ও ৪/৬/৬ থেকে ৫/৪০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১৮/৬ থেকে ৮/৫৫/২৩ মধ্যে ও ৩/২৪/৩২ থেকে ৪/১৩/১১ মধ্যে, বারবেলা ৮/৪৩/৩ থেকে ১০/১৬/৫১ মধ্যে, কালবেলা ১০/১৬/৫১ থেকে ১১/৪৫/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৩/১৪ থেকে ১০/১৪/২৬ মধ্যে।
 ৭ রজব
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ:  উচ্চতর বিদ্যায় শুভ ফল। বৃষ: পাওনা অর্থ আদায় হবে। মিথুন: উচ্চশিক্ষায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর১৮৯২ – ...বিশদ

07:03:20 PM

দাসপুরে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে বাস 
টোটোকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়ে গেল কনেযাত্রীবোঝাই বাস। ...বিশদ

07:55:31 PM

২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামেরা 
১৭টি আসন ছেড়ে ২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামফ্রন্ট। ...বিশদ

06:51:12 PM

আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে ...বিশদ

05:01:43 PM

২৬৯ পয়েন্ট উঠল সেনসেক্স

04:02:07 PM