Bartaman Patrika
রাজ্য
 

 এখনই রাজীবকে গ্রেপ্তার নয়: সিবিআই

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজীব কুমারের মামলায় শুক্রবার সিবিআই ফের জানাল, মামলাকারীকে গ্রেপ্তার করার অভিপ্রায় আপাতত নেই। উল্লেখ্য, ২২ জুলাই পর্যন্ত এই ব্যাপারে তাঁকে রক্ষাকবচ দিয়ে রেখেছে কলকাতা হাইকোর্ট।
বিশদ
 চলবে অস্বস্তিকর গরম, দক্ষিণবঙ্গে বৃষ্টির আশা দেখাতে পারছে না হাওয়া অফিস

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলা ক্যালেন্ডারে আষাঢ়, শ্রাবণ— এই দু’মাসকেই বর্ষাকাল বলে ধরা হয়। প্রায় নির্জলা আষাঢ় মাস কেটে গিয়েছে দক্ষিণবঙ্গে। শ্রাবণের প্রথম সপ্তাহের মাঝামাঝি এসে জানা যাচ্ছে, দু’-তিন দিনের মধ্যেও ভালো বৃষ্টির তেমন কোনও লক্ষণ নেই। বরং গড়পড়তা তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের উপরে।
বিশদ

20th  July, 2019
 রোজভ্যালি-কাণ্ডে ইডি’র সাত ঘণ্টা জিজ্ঞাসাবাদ প্রসেনজিৎকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রোজভ্যালি-কাণ্ডে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) দপ্তরে হাজিরা দিলেন অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। শুক্রবার সকাল ১১টা নাগাদ তিনি সেখানে পৌঁছন। প্রায় সাত ঘণ্টা তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়।
বিশদ

20th  July, 2019
 রায়গঞ্জে এইমস হচ্ছে না, স্পষ্ট জানিয়ে দিল কেন্দ্র

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তরবঙ্গে প্রস্তাবিত অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্স (এইমস) হচ্ছে না। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে লিখিতভাবে এই নীতিগত সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। সূত্রের দাবি, উত্তরবঙ্গের মানুষের কথা ভেবে রায়গঞ্জে এটি তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছিল দ্বিতীয় ইউপিএ সরকারের আমলে।
বিশদ

20th  July, 2019
মমতার ২১’র সভা
ঘিরে প্রস্তুতি চূড়ান্ত

শুক্রবার থেকেই শহরমুখী মানুষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজেদের তৈরি রেকর্ড ভাঙাটাই ফি বছর অভ্যাসে পরিণত করেছে ধর্মতলায় তৃণমূলের একুশে জুলাইয়ের শহিদ দিবসের সমাবেশ। আগামী রবিবারের সভায় যোগ দিতে শুক্রবার সকাল থেকেই মহানগরে পাড়ি জামাতে শুরু করেছে তৃণমূলী জনতা। একদিকে রাজ্যের শাসক দলের সংগঠন, অন্যদিকে তিরানব্বইয়ের ১৩ শহিদের স্মৃতি তর্পণের স্বতঃস্ফূর্ত আবেগে ভর দিয়ে এবারে অতীতের রেকর্ড ম্লান করে দেবে জনজমায়েত। এদিন দলীয় নেতৃত্বের পক্ষে এমনই দাবি করা হয়েছে। হাওড়া, বিধাননগর ও কলকাতা সহ মোট ছ’টি অস্থায়ী শিবিরে দূরবর্তী জেলা থেকে আগতদের থাকা-খাওয়ার অস্থায়ী ব্যবস্থা চালু হয়ে গিয়েছে। এদিন সরেজমিনে প্রস্তুতি খতিয়ে দেখছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

20th  July, 2019
 উত্তরবঙ্গে জঙ্গি মডিউল গড়েছিল খাগড়াগড় কাণ্ডে অভিযুক্ত হবিবুর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তরবঙ্গে জঙ্গি মডিউল তৈরির কাজ শুরু করেছিল খাগড়াগড় কাণ্ডে অভিযুক্ত হবিবুর। এর জন্য বেছে নেওয়া হয়েছিল অসম লাগোয়া দুটি জেলাকে। যাতে সহজেই উত্তর-পূর্ব ভারতে যাতায়াত করা যায়। উত্তরবঙ্গ ও উত্তর-পূর্ব ভারত মিলিয়ে বড়সড় মডিউল গড়াই লক্ষ্য ছিল এই জেএমবি জঙ্গির।
বিশদ

20th  July, 2019
 উচ্চ প্রাথমিকে অপ্রশিক্ষিতরা, নয়া নথি পেশ হল হাইকোর্টে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উচ্চ প্রাথমিকে অপ্রিশিক্ষিত প্রার্থীদের ডাকার আরও কিছু প্রমাণ শুক্রবার কলকাতা হাইকোর্টে পেশ হল। এই পরিস্থিতিতে বিচারপতি মৌসুমি ভট্টাচার্য স্কুল সার্ভিস কমিশনকে বলেছেন, নিয়োগ বা বাছাই প্রক্রিয়া নিয়মমাফিক হচ্ছে, সেই মর্মে ২৬ জুলাইয়ের মধ্যে হলফনামা দিতে হবে। ২৯ তারিখে মামলার পরবর্তী শুনানি।
বিশদ

20th  July, 2019
 অনশনরত প্রাথমিক শিক্ষকদের দাবি নিয়ে মমতার হস্তক্ষেপ চাইল বামেরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সর্বভারতীয় নিরিখে নির্দিষ্ট যোগ্যতামান পেরনোর কারণে বিধি মেনে অন্যান্য রাজ্যের সমতুল বেতনের দাবিতে রাজ্যের প্রাথমিক শিক্ষকদের একাংশ বিগত সাতদিন ধরে সল্টলেকের বিকাশ ভবনের অনতিদূরে যেভাবে রাস্তায় বসে অনশন চালাচ্ছেন, তার পরিপ্রেক্ষিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে অবিলম্বে কার্যকর পদক্ষেপ গ্রহণের আর্জি জানালেন বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী।
বিশদ

20th  July, 2019
 জঙ্গলমহলের জন্য বিশেষ আর্থিক উন্নয়নের দাবি করে লোকসভায় বিল বাঁকুড়ার এমপি সুভাষ সরকারের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ জুলাই: জঙ্গলমহলের জন্য বিশেষ আর্থিক উন্নয়ন সংক্রান্ত স্কিমের দাবি করে লোকসভায় প্রাইভেট মেম্বার্স বিল আনলেন বাঁকুড়ার এমপি ডাঃ সুভাষ সরকার। আজ লোকসভায় বিলটি পেশ করেন তিনি।
বিশদ

20th  July, 2019
রাজ্য ভালো কাজ করলে তা নিয়ে মার্কেটিং করা কি অন্যায়, পাল্টা সুর চড়ালেন সৌগত, কাকলি
বাংলার মার্কেটিং করার জন্য এখানে সুযোগ দেওয়া হয়নি, তৃণমূলকে উদ্দেশ্য করে বললেন লোকসভার স্পিকার

সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ১৯ জুলাই: পশ্চিম বাংলার মার্কেটিং করার জন্য এখানে সুযোগ দেওয়া হয়নি। মন্ত্রীকে যথাযথ প্রশ্ন করুন। বাংলার উন্নয়ন প্রসঙ্গ তুলতেই তৃণমূলকে লক্ষ্য করে আজ এই মর্মে মন্তব্য করলেন লোকসভায় স্পিকার ওম বিড়লা।
বিশদ

20th  July, 2019
 রাজ্যে প্রাথমিক ও উচ্চ প্রাথমিকে স্কুলছুটের হার নেমে শূন্যেরও কম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক পর্যায়ে ‘ড্রপ আউট’ বা স্কুলছুটের হার এখন শূন্যেরও কম। রাজ্য শিক্ষা দপ্তরের একটি রিপোর্টেই একথা বলা হয়েছে। তবে ওই রিপোর্টে উচ্চ প্রাথমিকের সঙ্গে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষার্থীর সংখ্যার বিস্তর ফারাক রয়েছে।
বিশদ

20th  July, 2019
পিছিয়ে পড়া উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলির মানোন্নয়নে ‘মেন্টর’ প্রকল্প ইউজিসি’র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পিছিয়ে পড়া পড়ুয়াদের সাহায্য করার জন্য সিনিয়র ছাত্রছাত্রীদের মেন্টর হিসেবে ব্যবহার করা হয়। এমন চল সাধারণত শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে দেখা যায়। কিন্তু এবার শিক্ষা প্রতিষ্ঠানগুলিতেও এই মেন্টর প্রক্রিয়া চালু হচ্ছে।
বিশদ

20th  July, 2019
উচ্চশিক্ষা সংসদের ভাইস চেয়ারম্যান (শিক্ষা) নিয়োগের বিজ্ঞপ্তি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে উচ্চশিক্ষা সংসদের ভাইস চেয়ারম্যান (শিক্ষা) নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হল। বিজ্ঞপ্তি দিয়েছে উচ্চশিক্ষা দপ্তর। ২৬ জুলাইয়ের মধ্যে আবেদন জমা দিতে বলা হয়েছে।
বিশদ

20th  July, 2019
গত আর্থিক বছরে ১,২৩০ কোটি টাকা ঋণদান
স্বনির্ভর গোষ্ঠীগুলিকে ঋণ দেওয়ার ক্ষেত্রে দেশের মধ্যে শীর্ষে রাজ্য

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: স্বনির্ভর গোষ্ঠীকে ঋণ দেওয়ার ক্ষেত্রে দেশের মধ্যে সর্বোচ্চ স্থান অধিকার করল পশ্চিমবঙ্গ সরকারের সমবায় দপ্তর। নাবার্ডের তথ্য থেকেই একথা জানা গিয়েছে।
বিশদ

20th  July, 2019
 রাজ্য সরকারি কর্মীদের জিপিএফে সুদের হার কমে হল ৭.৯ শতাংশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের জেনারেল প্রভিডেন্ট ফান্ডে (জিপিএফ) সুদের হার ৮ শতাংশ থেকে কমে ৭.৯ শতাংশ হল। রাজ্য অর্থ দপ্তরের নির্দেশিকায় জানানো হয়েছে, জুলাই-সেপ্টেম্বর, এই তিন মাসের জন্য এই হারে সুদ জিপিএফে ধার্য হবে। কেন্দ্র ও রাজ্য সরকারি কর্মীদের জিপিএফে একই হারে সুদ ধার্য হয়।
বিশদ

20th  July, 2019

Pages: 12345

একনজরে
 মুম্বই, ২৩ জুলাই: জন্মদিনে উপহার ১০১ টাকা। এক গরিব মহিলা শ্রমিকের কাছ থেকে এই উপহার পেয়ে কেঁদে ফেললেন মহারাষ্ট্রে মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ। ওই মহিলার নাম ...

 ওয়াশিংটন, ২৩ জুলাই: প্রাক্তন আল-কায়েদা প্রধান ওসামা বিন লাদেনকে খতম করা নিয়ে নতুন দাবি করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। লাদেন যে পাকিস্তানে ছিল, তার খতমের ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঝড়ের আভাস দেবে, এমন যন্ত্র বসবে কলকাতা বিশ্ববিদ্যালয়ের হরিণঘাটা ক্যাম্পাসে। যার নাম ‘এসটি রেডার’। তবে এই যন্ত্র বসানো এবং এর সঙ্গে যুক্ত প্রকল্পটি নিয়ে নানা প্রশ্ন তুলেছে বিশ্ববিদ্যালয়ের একাংশ। ...

বিএনএ, সাঁততোড়িয়া(দিসেরগড়): ইসিএলের বর্তমান ও প্রাক্তন কর্মী এবং কয়লা খনি এলাকার মানুষের সামনে নিজেদের স্বাস্থ্য পরিষেবা সংক্রান্ত যাবতীয় তথ্য হাতের মুঠোয় এনে দিতে ইসিএল কর্তৃপক্ষ প্রস্তুত করেছে একটি বিশেষ অ্যাপ।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যয় বৃদ্ধি পাবে। কর্মক্ষেত্রে কোনও বিরূপ অবস্থার সৃষ্টি হতে পারে। বিদ্যার্থীর শুভ ফল লাভ হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২- ফরাসি লেখক আলেকজান্দার দুমার জন্ম
১৮৭০- সাহিত্যিক কালীপ্রসন্ন সিংহের মৃত্যু
১৮৮৪- ‘হিন্দু পেট্রিয়টে’-র সম্পাদক কৃষ্ণদাস পালের মৃত্যু
১৮৯৮- সাহিত্যিক তারাশংকর বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৩৭- অভিনেতা মনোজ কুমারের জন্ম
১৯৪৫- উইপ্রোর কর্ণধার আজিম প্রেমজির জন্ম
১৯৬৯- আমেরিকান অভিনেত্রী ও সঙ্গীতশিল্পী জেনিফার লোপেজের জন্ম
১৯৮০- মহানায়ক উত্তম কুমারের মৃত্যু
২০০৩- অভিনেতা শমিত ভঞ্জের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.২০ টাকা ৬৯.৮৯ টাকা
পাউন্ড ৮৪.৪০ টাকা ৮৭.৫৪ টাকা
ইউরো ৭৫.৮৭ টাকা ৭৮.৮০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৪২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৬১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,১১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪১,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪১,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ শ্রাবণ ১৪২৬, ২৪ জুলাই ২০১৯, বুধবার, সপ্তমী ৩২/২৩ অপঃ ৬/৫। রেবতী ২৬/২৪ দিবা ৩/৪২। সূ উ ৫/৮/৯, অ ৬/১৭/৫৩, অমৃতযোগ দিবা ৬/৫৩ মধ্যে পুনঃ ৯/৩১ গতে ১১/১৭ মধ্যে পুনঃ ৩/৪০ গতে ৫/২৬ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৫ গতে ১০/৪ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ১/২২ মধ্যে, কালরাত্রি ২/২৬ গতে ৩/৪৭ মধ্যে।
৭ শ্রাবণ ১৪২৬, ২৪ জুলাই ২০১৯, বুধবার, সপ্তমী ২২/২১/১৭ দিবা ২/২/৫৯। রেবতীনক্ষত্র ১৯/৪২/৮ দিবা ১২/৫৯/১৯, সূ উ ৫/৬/২৮, অ ৬/২১/১৮, অমৃতযোগ দিবা ৬/৫৭ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৬ মধ্যে ও ৩/৩৫ গতে ৫/১৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫ গতে ৯/৭ মধ্যে ও ১/৩২ গতে ৫/৭ মধ্যে, বারবেলা ১১/৪৩/৫৩ গতে ১/২৩/১৪ মধ্যে, কালবেলা ৮/২৫/১০ গতে ১০/৪/৩২ মধ্যে, কালরাত্রি ১/২৫/১০ গতে ৩/৪৫/৪৯ মধ্যে।
 ২০ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: সম্পত্তি নিয়ে মামলা-মোকদ্দমার সম্ভাবনা আছে। বৃষ: কর্মক্ষেত্রে স্থিতাবস্থা বজায় ...বিশদ

07:45:00 AM

কর্ণাটক: আস্থা ভোটে হার কংগ্রেস-জেডি(এস) জোটের 

23-07-2019 - 07:47:35 PM

কর্ণাটক বিধানসভায় আস্থাভোট শুরু হল 

23-07-2019 - 07:22:00 PM

রাজাবাজারে গুলি চালানোর ঘটনায় ধৃত ২ 

23-07-2019 - 06:24:00 PM

আজ ও কাল বেঙ্গালুরু শহরে জারি ১৪৪ ধারা, বন্ধ সব পানশালা 

23-07-2019 - 06:04:22 PM

১২৮৩৯ হাওড়া-চেন্নাই মেল আজ রাত ১১:৪৫ মিনিটের বদলে রাত ২টোর সময় হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

23-07-2019 - 05:37:05 PM