Bartaman Patrika
রাজ্য
 

স্টিমাচের প্রশিক্ষণে নিজেদের পরিণত
করে তুলতে মরিয়া সন্দেশ-গুরপ্রীতরা

নয়াদিল্লি, ১৭ মে: নতুন কোচ ইগর স্টিমাচের হাত ধরেই ভারতীয় ফুটবল এগিয়ে যাবে বলে আশাবাদী ফুটবলমহল। সুনীল ছেত্রী, সন্দেশ ঝিংগান, প্রীতম কোটালরাও তাঁর প্রশিক্ষণে নিজেদের পরিণত করে তুলতে মরিয়া। ভারতের সেরা তারকা সুনীল বলেছেন, ‘আন্তর্জাতিক ফুটবলে ইগর স্টিমাচের অভিজ্ঞতা আমাদের কাজে লাগবে।
বিশদ
ভোটে রাজ্যে উদ্ধার ৬৭ কোটি
কালো টাকা, উদ্বেগে প্রশাসন

বাংলায় নজিরবিহীনভাবে ঢুকেছে টাকা, গতবারের তুলনায় ৭ গুণ

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: সপ্তদশ লোকসভা নির্বাচনে কালো টাকা উদ্ধার করা নির্বাচন কমিশনের লক্ষ্য ছিল। সেই মতো কমিশন থেকে বিশেষ নির্দেশ দেওয়া হয়েছিল আয়কর দপ্তরকে। আয়কর দপ্তর এর জন্য একটি বিশেষ টিম তৈরি করে। ১০ মার্চ লোকসভা নির্বাচনের বিজ্ঞপ্তি জারি হওয়ার পর কমিশনও টাকা উদ্ধারের জন্য একটি ফ্লাইং স্কোয়াড টিম তৈরি করে। সেই টিমে পুলিস ও সরকারি আধিকারিকরা রয়েছেন। ১১ মার্চ থেকে ওই দু’টি টিম কাজ শুরু করে। কাল, রবিবার সপ্তম তথা শেষ দফার ভোট। তার আগে শুক্রবার পর্যন্ত বাজেয়াপ্ত করা হয়েছে ৬৬.৮৩ কোটি অর্থাৎ প্রায় ৬৭ কোটি টাকা। যার মধ্যে আয়কর দপ্তর বাজেয়াপ্ত করে ৫২.৯৫ কোটি টাকা। আর পুলিস বাজেয়াপ্ত করে ১৩.৮৮ কোটি টাকা। যা অতীতের সমস্ত রেকর্ডকে ছাপিয়ে গিয়েছে। আজ, শনিবারও তল্লাশি চলবে। এবারের নির্বাচনে প্রচার ও আড়ম্বরের বহর দেখে বোঝাই যাচ্ছে, প্রচুর টাকা খরচ হচ্ছে। বিষয়টি নিয়ে চিন্তিত কমিশন।
বিশদ

18th  May, 2019
স্বীকার দলেরই জেলা সভাপতির
দিলীপের আপ্ত সহায়কের থেকে
বাজেয়াপ্ত কোটি টাকা বিজেপিরই 

সুখেন্দু পাল, আসানসোল, বিএনএ: আসানসোল স্টেশনে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের আপ্ত সহায়কের কাছ থেকে বাজেয়াপ্ত হওয়া এক কোটি টাকা দলেরই বলে স্বীকার করে নিল গেরুয়া শিবির। ওই টাকা আসানসোল থেকে কলকাতায় নিয়ে যাওয়া হচ্ছিল বলে তারা সিআইডিকে চিঠি দিয়ে জানিয়েছে। বিশদ

18th  May, 2019
বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনায় জড়িত
ভিন রাজ্যের লোকেরা, দাবি পুলিসের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনায় ভিন রাজ্যের বিজেপির কর্মী ও সমর্থকরা জড়িত ছিল। তাদের সঙ্গে যোগ দিয়েছিল বিভিন্ন জেলা থেকে আসা দলের কর্মীরা। হেফাজতে থাকা পাঁচ অভিযুক্তকে জেরা করে এমনই তথ্য হাতে এসেছে বলে দাবি পুলিসের। তাদের বক্তব্য যাচাই করা হচ্ছে। সিসিটিভির ফুটেজ দেখে বাইরের রাজ্যের বাসিন্দাদের চিহ্নিত করার কাজ চলছে। মিছিলের লোকেরা যে কলেজের গেটের তালা ভাঙছে, তার ফুটেজও মিলেছে বলে দাবি পুলিসের।
বিশদ

18th  May, 2019
প্রবল তুষারঝড়ে পড়ে মাকালু শৃঙ্গ জয়ের
পর নিখোঁজ বাঙালি পর্বতারোহী দীপঙ্কর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার নেপাল থেকে খবর এসেছিল, রাজ্যের দুই পর্বতারোহীর মৃত্যু হয়েছে কাঞ্চনজঙ্ঘা অভিযানে গিয়ে। সেই শোক কাটিয়ে ওঠার আগেই ফের এক বাঙালি পর্বতারোহীর নিখোঁজ হওয়ার খবর এল। হাওড়ার বেলানগরের বাসিন্দা এভারেস্ট সহ একাধিক আট হাজার মিটারের বেশি উচ্চতার পর্বতশৃঙ্গ জয় করা দীপঙ্কর ঘোষ বৃহস্পতিবার রাত থেকেই নিখোঁজ হয়ে গিয়েছেন বলে তাঁর এজেন্সির পক্ষ থেকে জানানো হয়েছে।
বিশদ

18th  May, 2019
বৃষ্টির আশা নেই, আগামীকাল
ভ্যাপসা গরমের মধ্যেই ভোট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাল রবিবার ভোটের দিন কলকাতা ও দুই ২৪ পরগনায় ভ্যাপসা গরম অব্যাহত থাকবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। ঝড়-বৃষ্টি হওয়ার তেমন পরিস্থিতি নেই। বড়জোর গাঙ্গেয় পশ্চিমবঙ্গের কোথাও স্থানীয়ভাবে বজ্রগর্ভ মেঘের সঞ্চার হয়ে বিক্ষিপ্ত ঝড়-বৃষ্টি হতে পারে। এতে গরম থেকে স্বস্তি বিশেষ মিলবে না।
বিশদ

18th  May, 2019
ভোটাধিকার থেকে বঞ্চিত হচ্ছেন
অনেক ভোটকর্মী, অভিযোগ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটকর্মী হিসেবে দায়িত্ব পালন করতে গিয়ে বহু রাজ্য সরকারি কর্মী নিজেদের ভোটাধিকার থেকে বঞ্চিত হচ্ছেন বলে অভিযোগ উঠেছে। রাজ্য কো-অর্ডিনেশন কমিটির এক প্রতিনিধিদল শুক্রবার রাজ্যর মুখ্য নির্বাচনী আধিকারিকের অফিসে গিয়ে এব্যাপারে স্মারকলিপি দিয়েছে।
বিশদ

18th  May, 2019
সোশ্যাল মিডিয়ায় আবেদন মমতার
ভোটের আগে তিনটি প্রশ্ন
বিবেচনার আর্জি তৃণমূলের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঔদ্ধত্য নাকি ঔদার্য? স্বৈরতন্ত্র নাকি প্রকৃত গণতন্ত্র? দেশের প্রতি ভালোবাসা, নাকি দ্বেষ? ভোট দিতে যাওয়ার আগে এইসব প্রশ্ন বিবেচনার আর্জি জানালো তৃণমূল। বৃহস্পতিবার ভোট প্রচারের শেষ লগ্নে এই দফার ন’জন প্রার্থীর নামে সোশ্যাল মিডিয়ায় আবেদন জানিয়েছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

18th  May, 2019
নজিরবিহীন, মত শিক্ষামহলের
ভর্তি প্রক্রিয়া নিয়ে কলেজ অধ্যক্ষদের
সঙ্গে ২০শে বৈঠক করবেন শিক্ষামন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলেজে ভর্তি প্রক্রিয়ার আগে অধ্যক্ষদের সঙ্গে বৈঠক করবেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সপ্তম তথা অন্তিম দফার নির্বাচন শেষ হওয়ার পরদিনই অর্থাৎ ২০ মে সেই বৈঠক হবে। উচ্চশিক্ষা দপ্তরের তরেফ এক বিজ্ঞপ্তি জারি করে কলেজগুলিকে তা জানিয়ে দেওয়া হয়েছে।
বিশদ

18th  May, 2019
একাদশে ভর্তিতে নম্বরের যোগ্যতামান
ঠিক করা নিয়ে ভিন্ন চিত্র স্কুলগুলিতে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উচ্চ মাধ্যমিকের ফল ঘোষণা হওয়ার আগে থেকেই কলেজগুলি বিষয়ভিত্তিক কাট অব মার্কস ঠিক করে ওয়েবসাইটে দিতে শুরু করে দিয়েছে। স্কুলে একাদশে ভর্তির ক্ষেত্রে অবশ্য সেই রকম সুবিধা নেই। বহু স্কুলেরই ওয়েবসাইট না থাকার ফলে সেই কাজ করা যায়নি।
বিশদ

18th  May, 2019
বিচারপতির গাড়ি আটকে
বিপাকে রাজ্যের অফিসার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অতি উৎসাহে গাড়ি তল্লাশি করতে গিয়ে বিপাকে পড়লেন রাজ্যের এক অফিসার। গাড়িতে উপস্থিত কলকাতা হাইকোর্টের বিচারপতি নিজের পরিচয় দিলেও ওই অফিসার গাড়ি তল্লাশির সিদ্ধান্তে অনড় ছিলেন। ফলস্বরূপ শুক্রবার সেই অফিসার অভিজিৎ দাস রাজ্যের শীর্ষ আদালতে এসে ভুল স্বীকার করে গেলেন।
বিশদ

18th  May, 2019
বিশ্ব হাইপারটেনশন দিবস
স্বাস্থ্যভবনের ৬৪ জন অফিসার-কর্মীরই হাইপ্রেসার,
রক্তচাপ নিয়ন্ত্রণে রেখে অবশ্য ‘কুল’ শীর্ষকর্তারা!

 বিশ্বজিৎ দাস, কলকাতা: ২২১ জনের মধ্যে ৬৪ জনেরই হাই প্রেসার! প্রায় ৩০ শতাংশের! এ তথ্য খোদ স্বাস্থ্যভবনের অফিসার-কর্মীদের। তাঁদের মধ্যে অনেকের ক্ষেত্রেই প্রেসারের ওষুধ খেলেও বাগে থাকছে না হাইপ্রেসার। তবে দপ্তরের শীর্ষকর্তাদের সিংহভাগেরই প্রেসার স্বাভাবিক থাকায় অস্বস্তি কমেছে স্বাস্থ্যভবনের।
বিশদ

18th  May, 2019
রবিবারের ভোটে বিদ্যাসাগরের
মূর্তি ভাঙার বদলা নিন: মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদ্যাসাগরের মূর্তি ভাঙার জেরে যে ক্ষোভের সৃষ্টি হয়েছে, তার জবাব ইভিএমে দেওয়ার আহ্বান জানালেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। নির্বাচনী প্রচারের শেষ লগ্নে বৃহস্পতিবার দক্ষিণ ২৪ পরগনার মন্দিরবাজার ও ডায়মন্ডহারবারের সভায় মমতার আহ্বান— রবিবারের ভোটে বাঙালির আবেগ বিদ্যাসাগরের মূর্তি ভাঙার প্রতিবাদে গর্জে উঠুন। ভোটের মধ্যে দিয়ে বদলা নিন বিজেপির বিরুদ্ধে। অমিত শাহের রোড শো এবং তাকে কেন্দ্র করে গোলমালের প্রসঙ্গ উত্থাপন করে তৃণমূল সুপ্রিমো বলেন, মূর্তি ভাঙা বিজেপির অভ্যাস। ত্রিপুরাতে ক্ষমতায় এসে মার্কস-লেনিনের মূর্তি ভেঙেছিল। অমিত শাহের নেতৃত্বে গুন্ডামি হয়েছে। বাংলার ঐতিহ্য এবং সংস্কৃতিকে আঘাত করেছে ওরা। বদলা চাই। ওদের বিরুদ্ধে এক একটা করে ভোট দিয়ে বদলা নিতে হবে। নেবেন তো বদলা? সিংহগর্জনে সভাস্থল জানিয়ে দেয়, নেব বদলা, নেবই।
বিশদ

17th  May, 2019
বিদ্যাসাগরের মূর্তি ভাঙার প্রমাণ লোপাটের চেষ্টা হচ্ছে
বিজেপি নয়, এবারের ভোটে তৃণমূলকে বাংলার
মানুষের মোকাবিলা করতে হচ্ছে: মোদি

 বিমল বন্দ্যোপাধ্যায় ও পবিত্র ত্রিবেদী, মথুরাপুর ও দমদম: দিদি এবং ভাইপো পশ্চিমবঙ্গকে নিজেদের জমিদারি মনে করছেন। দক্ষিণ ২৪ পরগনার মথুরাপুর এবং দমদমের জনসভা থেকে এইভাবেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আক্রমণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, কান খুলে শুনে নিন পশ্চিমবঙ্গ আপনার ব্যক্তিগত সম্পত্তি নয়। বাংলায় সুপ্রিম পাওয়ার এখানকার জনগণ।
বিশদ

17th  May, 2019
৫৬ ইঞ্চির ছাতি, হৃদয় কোথায়, কটাক্ষ মোদিকে
বাংলায় অরাজকতা সৃষ্টি
করছে বিজেপি: প্রিয়াঙ্কা

 মহারাজগঞ্জ (উত্তরপ্রদেশ), ১৬ মে (পিটিআই): বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনায় বিজেপির কড়া সমালোচনা করলেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী। উত্তরপ্রদেশের মহারাজগঞ্জে কংগ্রেস প্রার্থী সুপ্রিয়া শ্রীনাতের সমর্থনে আয়োজিত এক জনসভায় প্রিয়াঙ্কা বলেন, বাংলায় অরাজকতা তৈরি করছে বিজেপি। মনীষীদের মূর্তি ভাঙছে তারা।
বিশদ

17th  May, 2019

Pages: 12345

একনজরে
 কলম্বো, ১৮ মে (পিটিআই): ইস্টার হামলার প্রেক্ষিতে শ্রীলঙ্কাকে ‘জেহাদি সন্ত্রাসবাদে’র বিপদ মোকাবিলায় পূর্ণ সহযোগিতার আশ্বাস দিয়েছে ভারত। কলম্বোয় ভারতীয় হাই কমিশনের তরফে একটি বিবৃতিতে একথা জানানো হল। ইস্টার সানডের ওই হামলায় প্রায় ২৬০ জনের মৃত্যু হয়েছিল। নিহতদের মধ্যে ছিলেন ১১ ...

প্রসেনজিৎ কোলে, পাটনা, ১৮ মে: বাংলার ভোট নিয়ে উৎসাহ তুঙ্গে পড়শি রাজ্য বিহারে। বেজায় উৎসাহী বিহারের প্রায় প্রতিটি রাজনৈতিক দলের নেতা থেকে শুরু করে আম-আদমি। এবারের লোকসভা ভোটে তৃণমূল সত্যিই ৪২-এ ৪২টি আসন পাবে নাকি, বিজেপি তাদের দাবি মতো ২৩টির ...

সংবাদদাতা, কাঁথি: রামনগর থানার সন্তেশ্বরপুর এলাকায় বাইকের ধাক্কায় জখম এক প্রৌঢ়ার মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতার নাম তামিজান বেওয়া(৫৮)। তাঁর বাড়ি স্থানীয় দক্ষিণ বাধিয়া গ্রামে। পুলিস ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই প্রৌঢ়া ভিক্ষা করে দিন গুজরান করতেন।   ...

সংবাদদাতা, ধনেখালি: মাঠের মাঝে সরু ঢালাই রাস্তার পাশে দাঁড়িয়ে আছে আস্ত একটা শীততাপ নিয়ন্ত্রিত ভলভো বাস। হঠাৎ দেখে অবিকল বাসের মতো লাগলেও আদতে এটা অঙ্গনওয়াড়ি স্কুল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকট বন্ধু দ্বারা বিশ্বাসঘাতকতা। গুরুজনের স্বাস্থ্যহানি। মামলা-মোকদ্দমায় পরিস্থিতি নিজের অনুকূলে থাকবে। দাম্পত্যজীবনে ভুল বোঝাবুঝিতে সমস্যা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৮: লেখক মানিক বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৩৪: ব্রিটিশ বংশোদ্ভুত ভারতীয় লেখক রাসকিন বন্ডের জন্ম
১৯৩৮: অভিনেতা গিরীশ কারনাডের জন্ম
১৯৫৮: ঐতিহাসিক স্যার যদুনাথ সরকারের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৩ টাকা ৭১.১২ টাকা
পাউন্ড ৮৮.২৮ টাকা ৯১.৫৩ টাকা
ইউরো ৭১.১০ টাকা ৮০.০৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  May, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৪২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৯ মে ২০১৯, রবিবার, প্রতিপদ ৫১/৫০ রাত্রি ১/৪৩। অনুরাধা ৫২/৫১ রাত্রি ২/৭। সূ উ ৪/৫৮/৫৪, অ ৬/৭/০, অমৃতযোগ দিবা ৬/৪৫ গতে ৯/২২ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ২/৩৬ মধ্যে। রাত্রি ৭/৩৩ মধ্যে পুনঃ ১০/২৭ গতে ১২/৩৮ মধ্যে, বারবেলা ৯/৫৫ গতে ১/১২ মধ্যে, কালরাত্রি ১২/৫৫ গতে ২/১৬ মধ্যে। 
৪ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৯ মে ২০১৯, রবিবার, প্রতিপদ ৫২/২৬/৫২ রাত্রি ১/৫৭/৩২। অনুরাধানক্ষত্র ৫৪/১৭/৫৬ রাত্রি ২/৪১/৪৭, সূ উ ৪/৫৮/৪৭, অ ৬/৮/৫৫, অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২২ মধ্যে ও ১২/২ গতে ২/৪২ মধ্যে এবং রাত্রি ৭/৪০ মধ্যে ও ১০/৩২ গতে ১২/৪০ মধ্যে, বারবেলা ৯/৫৫/৫ গতে ১১/৩৩/৫১ মধ্যে, কালবেলা ১১/৩৩/৫১ গতে ১/১২/৩৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৫/৫ গতে ২/১৬/১৯ মধ্যে। 
মোসলেম: ১৩ রমজান 

ছবি সংবাদ

এই মুহূর্তে
 ভোটের দিন শুনশান শ্যামবাজার পাঁচ মাথার মোড়

03:58:00 PM

কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগে নিউ টাউন থানায় ধর্না বারাসতের তৃণমূল প্রার্থী কাকলি ঘোষ দস্তিদারের 

03:57:37 PM

লোকসভা নির্বাচন: রাজ্যে কোথায় কত ভোট পড়ল? 
লোকসভা নির্বাচনের শেষ তথা সপ্তম দফার ভোটগ্রহণে আজ বিকাল ৩টা ...বিশদ

03:57:11 PM

বিধানসভা উপনির্বাচন: কোথায় কত ভোট পড়ল? 
বেলা ৩টে পর্যন্ত দার্জিলিংয়ে ভোট পড়ল ৫২.৯১ শতাংশ, ইসলামপুরে ভোট ...বিশদ

03:56:18 PM

 বালিগঞ্জের পুরসভার একটি স্কুলের বুথে ও বিশপ কলেজের বুথে রিগিং হচ্ছে বলে অভিযোগ বিজেপির

03:52:00 PM

দেশের কোথায় কত ভোট পড়ল?
বিকাল ৩ টা পর্যন্ত বিহারে ভোট পড়েছে ৪৬.৬৬ শতাংশ, হিমাচলে ...বিশদ

03:49:29 PM