Bartaman Patrika
রাজ্য
 
 

রবিবার দক্ষিণ কলকাতা লোকসভা কেন্দ্রে প্রচারে প্রার্থী মালা রায়ের সঙ্গে রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস।- নিজস্ব চিত্র 

কাল রাজ্যে ছুটি থাকলেও
পেশ করা যাবে মনোনয়ন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাল শুক্রবার দোল উৎসব উপলক্ষে রাজ্য সরকার অতিরিক্ত ছুটি দিলেও ওইদিন লোকসভা নির্বাচনের মনোনয়নপত্র পেশ করা যাবে। নির্বাচন কমিশন সূত্রে জানানো হয়েছে, শুক্রবার এনআই অ্যাক্ট অনুযায়ী রাজ্যে ছুটি নয়।
বিশদ
গান রেকর্ডিং নিয়ে
ব্যাখ্যা দিলেন বাবুল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয়মন্ত্রী বাবুল সুপ্রিয় নিজের গান রেকর্ডিং নিয়ে ব্যাখ্যা দিলেন। বুধবার বিজেপির রাজ্য দপ্তরে এক সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, আনুষ্ঠানিকভাবে সেই গান বাজারে মুক্তি পায়নি। রেকর্ডিং করার সময় কিছু সংবাদমাধ্যম তা রেকর্ড করে।
বিশদ

21st  March, 2019
চতুর্মুখী লড়াই হলে লাভ হবে মমতারই,
স্বীকার করছে বিজেপি ও কংগ্রেস শিবির

সমৃদ্ধ ‌দত্ত, নয়াদিল্লি, ১৯ মার্চ: পশ্চিমবঙ্গে বাম ও কংগ্রেসের জোট না হওয়ায় সবথেকে সুবিধা হয়ে গেল মমতা বন্দ্যোপাধ্যায়েরই। বিজেপি এবং কংগ্রেসের কেন্দ্রীয় নেতৃত্ব এরকমই মনে করছেন। বস্তুত পশ্চিমবঙ্গে বাম ও কংগ্রেসের মধ্যে আসন সমঝোতা শেষ পর্যন্ত হয় কিনা তা নিয়ে জাতীয় রাজনীতিতে গত কিছুদিন ধরেই ছিল যথেষ্ট আগ্রহ। জাতীয় স্তরের রাজনৈতিক দলগুলিও নজর রাখছে। এর কারণ বাম ও কংগ্রেসের জোট হওয়া এবং না হওয়ার মধ্যে পশ্চিমবঙ্গে ভোটব্যাঙ্কের সমীকরণের আদলই যে বদলে যাবে তা নিয়ে সন্দেহ নেই।
বিশদ

20th  March, 2019
কংগ্রেসের জেতা ৪ আসন ছেড়ে
দ্বিতীয় তালিকা বামফ্রন্টের
বামেদের করুণা চাই না: সোমেন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বামেদের জেতা আসনে প্রার্থী দিয়ে জোট ভেস্তে যাওয়ার পথ সোমবারই সুগম করেছিল কংগ্রেস। মঙ্গলবার সেই পথে হেঁটে আরও ১৩টি আসনে প্রার্থীর নাম ঘোষণা করে জোটের সম্ভাবনায় কার্যত ইতি টেনে দিল বাম শিবির। তবে জোট ভাঙার দায় যাতে তাদের উপর না চাপে, বরং কংগ্রেসের ঘাড়ে পড়ে, সেজন্য রাহুল গান্ধীর দলের জেতা চারটি আসনে এদিন পর্যন্ত প্রার্থী না দিয়ে নির্দিষ্ট বার্তা দেওয়ার চেষ্টা করেছে বামেরা।
বিশদ

20th  March, 2019
বিমান-সোমেন বাগযুদ্ধ
বামেদের বায়নাক্কাতেই বিরোধী
জোট হল না, তোপ কংগ্রেসের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রায় মাসব্যাপী চেষ্টা চালিয়েও শেষ রক্ষা হল না। জোট নাকি আসন সমঝোতা, এই নিয়ে চুলচেরা বিতর্কের শেষে, বামেদের বায়নাক্কা ভেস্তে দিল আসন্ন লোকসভা ভোটে রাজ্যের বিরোধী ঐক্য প্রক্রিয়া। মঙ্গলবার এমন দাবি তুলেছে প্রদেশ কংগ্রেস নেতৃত্ব।
বিশদ

20th  March, 2019
কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে
অতি সক্রিয়তার অভিযোগ
তদন্তের নির্দেশ দিল কমিশন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে ‘অতি সক্রিয়তা’র অভিযোগ আসায় তদন্তের নির্দেশ দিল নির্বাচন কমিশন। কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে প্রোটোকল ভেঙে বাড়ি বাড়ি হুমকি দেওয়ার অভিযোগ প্রসঙ্গে উত্তর কলকাতার জেলা নির্বাচনী আধিকারিক দিব্যেন্দু সরকারের কাছে রিপোর্ট চাইল কমিশন।  সেইসঙ্গে ভিডিও ফুটেজও জমা দিতে বলা হয়েছে। তা খতিয়ে দেখে প্রয়োজনে কেন্দ্রীয় বাহিনীর নোডাল অফিসারকে সতর্ক করা হবে।
বিশদ

20th  March, 2019
ভোট আসতেই জেলায়
চাহিদা বাড়ছে ড্রোনের

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: ভোট আসতেই জেলায় জেলায় বাড়ছে ড্রোনের চাহিদা। প্রতিদিনই কোনও না কোনও জেলা পুলিসের তরফ থেকে ড্রোন চেয়ে আবেদন জমা পড়ছে রাজ্য পুলিসের সদর দপ্তরে। কারণ নির্বাচনের দিন গোলমালের খবর পেতে এই উড়ুক্কু যানের উপরই ভরসা করছেন অফিসাররা।
বিশদ

20th  March, 2019
প্রার্থী তালিকা প্রকাশে দেরি হওয়ায়
বাংলায় পিছিয়েই শুরু করছে বিজেপি

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৯ মার্চ: দলীয় প্রার্থীদের নাম ঘোষণায় দেরি হওয়ায় বাংলায় পিছিয়ে থেকে শুরু করছে বিজেপি। দলের কেন্দ্রীয় নেতৃত্বকে এ কথাই স্পষ্ট জানিয়ে দিল বঙ্গ বিজেপি। লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের দলীয় প্রার্থী তালিকা নিয়ে আজ বঙ্গ বিজেপির সঙ্গে দফায় দফায় বৈঠক করেন দলের কেন্দ্রীয় নেতারা।
বিশদ

20th  March, 2019
ছ্যাঁকা দিচ্ছে বাজারদর, ভোটের
বাজারে সুরাহার মুখ চেয়ে মানুষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের পারদ চড়ছে। বাড়ছে তরজা। রাজনৈতিক দলগুলির মধ্যে চলছে একে অপরের বিরুদ্ধে দোষারোপ, কাদা ছোঁড়াছুঁড়ি। সাধারণ মানুষের মধ্যে অনেকেই সেসব উপভোগ করছেন তারিয়ে তারিয়ে। তবু এরই মধ্যে তাদের অসন্তুষ্টিরও অন্ত নেই। হরেক দাবিদাওয়া এবং না-পাওয়া যেমন আছে, তেমনই আছে দিনগুজরানের ঝক্কিও।
বিশদ

20th  March, 2019
প্রয়াত রমেন রায়চৌধুরী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিন্ময় রায়ের পর আবার টলিউডে গভীর শোকের ছায়া নেমে এল। প্রয়াত হলেন বিশিষ্ট অভিনেতা রমেন রায়চৌধুরী। মঙ্গলবার দক্ষিণ কলকাতায় নিজের বাড়িতে তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৭৫।
বিশদ

20th  March, 2019
সমব্যথী প্রকল্প চালাতে পারবে
রাজ্য, জানাল নির্বাচন কমিশন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সমব্যথী ও রূপশ্রীর মতো সামাজিক প্রকল্পগুলি চালু রাখার অনুমতি চেয়ে নির্বাচন কমিশনের কাছে আর্জি জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই বিষয়ে কিছুটা স্বস্তি পেল রাজ্য সরকার।
বিশদ

20th  March, 2019
কংগ্রেসের সঙ্গে জোটভঙ্গের পর বামফ্রন্টের
ক্ষমতায় আসার স্মৃতি সম্বল করলেন বিমান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নির্বাচনী সমঝোতা করতে আসরে নেমেও শেষ পর্যন্ত তাতে সফল না হওয়ার ৪২ বছর আগের অভিজ্ঞতা এখনও তাঁর স্মৃতিতে টাটকা হয়ে রয়েছে। ১৯৭৭ সালে তৎকালীন জনতা পার্টির সঙ্গে লোকসভা ভোটে জোটের অঙ্ক মসৃণ হলেও মাস কয়েক পরেই অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনের ক্ষেত্রে তা হয়নি।
বিশদ

20th  March, 2019
আজ ২১ তম দিন
শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনা ফের ব্যর্থ,
এসএসসি প্রার্থীদের অনশন উঠল না

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০ দিনের মাথায় আন্দোলনরত এসএসসি প্রার্থীদের অনশন তোলানোর চেষ্টাও ব্যর্থ হল। মঙ্গলবার অনশনকারীদের তরফে একটি প্রতিনিধিদল বিকাশ ভবনে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে আসে। কিন্তু সেই বৈঠকে খুব একটা আশাব্যঞ্জক কিছু হয়নি।
বিশদ

20th  March, 2019
কমিশনের অনুমতি না মেলায় সরকারি
উদ্যোগে আলু কেনা আপাতত বন্ধ  

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নির্বাচন কমিশনের অনুমতি না পাওয়ায় দক্ষিণবঙ্গে সরকারি উদ্যোগে আলু কেনা আপাতত বন্ধ রাখতে বাধ্য হল রাজ্য সরকার। কৃষি বিপণন দপ্তর এব্যাপারে নির্দেশিকা জারি করেছে। আলু কেনার যে বিজ্ঞপ্তি দপ্তর জারি করেছিল, তাতে দক্ষিণবঙ্গে ১৭ মার্চ পর্যন্ত আলু কেনার কথা ছিল।
বিশদ

20th  March, 2019
বাবুলের নির্বাচনী গানে লঙ্ঘিত
বিধি, শো-কজ করল কমিশন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নির্বাচন কমিশনের অনুমতি ছাড়া ভোটের গান বাজানোর জন্য শিল্পী তথা বিজেপি’র সম্ভাব্য প্রার্থী বাবুল সুপ্রিয়কে শো-কজ করল কমিশন। ৪৮ ঘণ্টার মধ্যে তাঁকে শো-কজের জবাব দিতে হবে। আদর্শ আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে।
বিশদ

20th  March, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, মাথাভাঙা: এবারের লোকসভা নির্বাচনে হলদিবাড়িতে অন্যতম ইস্যু হয়ে উঠেছে টম্যাটো প্রক্রিয়াকরণ শিল্প স্থাপন ও বহুমূখী হিমঘর তৈরির দাবি। কেননা হলদিবাড়ি ব্লকের ছয়টি গ্রাম পঞ্চায়েতে অন্তত ১২০০ হেক্টর জমিতে টম্যাটো চাষ হয়।   ...

 সংবাদদাতা, তারকেশ্বর: তারকেশ্বরের তালপুর গ্রামে প্রায় ছয় কোটি টাকা ব্যয়ে তৈরি হওয়া দু’টি জলপ্রকল্পে উপকৃত হতে চলেছেন তিনটি গ্রামের প্রায় ৫০ হাজার মানুষ। তারকেশ্বর তালপুর পঞ্চায়েতের রামনারায়ণপুর ও নগদীপাড়া গ্রামে দু’টি জলপ্রকল্পের মাধ্যমে বাড়ি বাড়ি জল পৌঁছে দেওয়ার উদ্যোগে খুশি ...

সংবাদদাতা, কান্দি: রবিবার কান্দি পুরসভা এলাকার আন্দুলিয়া গ্রামের কাছে অধীর চৌধুরীর সমর্থনে হওয়া মিছিলের বাইক আটকে দেয় পুলিস। এনিয়ে অধীরবাবু পুলিসের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন।  ...

প্রসেনজিৎ কোলে, কলকাতা: রেলের খাবার নিয়ে যাত্রীদের অভিযোগের শেষ নেই। কখনও খাবারের বেশি দাম, কখনও নিম্নমান নিয়ে হামেশাই যাত্রীদের ক্ষোভ আছড়ে পড়ে ট্রেনে বা স্টেশনে। এবার কিছু নামী-দামি ট্রেনের খাবারের মেনু নিয়েই চূড়ান্ত বিভ্রান্তি ছড়িয়েছে যাত্রী মহলে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষার ফল ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৭: হকি খেলোয়াড় লেসলি ক্লডিয়াসের জন্ম
১৯৪৮: অভিনেতা ফারুক শেখের জন্ম
১৯৮৪: ক্রিকেটার অশোক দিন্দার জন্ম
১৯৯২: ক্রিকেট বিশ্বকাপ জিতল পাকিস্তান 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.১৫ টাকা ৬৯.৮৪ টাকা
পাউন্ড ৮৮.৭৭ টাকা ৯২.১৯ টাকা
ইউরো ৭৬.৬৭ টাকা ৭৯.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  March, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৭১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ০৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৫০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
24th  March, 2019

দিন পঞ্জিকা

১০ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯, সোমবার, পঞ্চমী ৩৫/৫০ রাত্রি ৮/০। বিশাখা ৩/২৬ দিবা ৭/৩। সূ উ ৫/৪০/২৩, অ ৫/৪৫/২৯, অমৃতযোগ দিবা ৭/১৬ মধ্যে পুনঃ ১০/৩০ গতে ১২/৫৫ মধ্যে। রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১১/১৯ গতে ২/২৯ মধ্যে, বারবেলা ৭/১২ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ২/৪৪ গতে ৪/১৪ মধ্যে, কালরাত্রি ১০/১৪ গতে ১১/৪২ মধ্যে। 
১০ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯, সোমবার, পঞ্চমী রাত্রি ১২/১৯/৫। বিশাখানক্ষত্র ১১/৯/১১, সূ উ ৫/৪০/৪১, অ ৫/৪৪/৪১, অমৃতযোগ দিবা ৭/১৭/১৩ মধ্যে ও ১০/৩০/১৭ থেকে ১২/৫৫/৫ মধ্যে এবং রাত্রি ৬/৩২/২৫ থেকে ৮/৫৫/৩৭ মধ্যে ও ১১/৫৮/৪৯ থেকে ২/২৯/৪৫ মধ্যে, বারবেলা ২/৪৩/৪১ থেকে ৪/১৪/১১ মধ্যে, কালবেলা ৭/১১/১১ থেকে ৮/৪১/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৩/১১ থেকে ১১/৪২/৪১ মধ্যে। 
১৭ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
নবান্নে পৌঁছলেন কমল হাসান
পশ্চিমঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করতে নবান্নে এসে পৌঁছলেন ...বিশদ

03:24:00 PM

মনোনয়ন জমা দিলেন রায়গঞ্জের সিপিএম প্রার্থী মহম্মদ সেলিম 

02:29:37 PM

ন্যূনতম আয় সুনিশ্চিত করতে দরিদ্র পরিবারগুলিকে মাসে ১২ হাজার টাকা করে দেবে কংগ্রেস সরকার: রাহুল গান্ধী 

02:23:00 PM

ক্ষমতায় এলে ৫ কোটি পরিবারকে বছরে ৭২ হাজার টাকা করে আর্থিক সহায়তা দেবে কংগ্রেস সরকার: রাহুল গান্ধী

02:14:00 PM

নবান্নের একতলায় সিড়ির পাশে ভেঙে পড়ল চাঙড়, হতাহত নেই 

02:06:13 PM

ম্যাট্রিমনি সাইটের সূত্রে পরিচিত তরুণীর সঙ্গে প্রতারণা, ধৃত অভিযুক্ত 
শহরে ফের ম্যাট্রিমনিয়াল সাইটে পরিচিত যুবকের হাতে প্রতারিত এক তরুণী। ...বিশদ

01:27:57 PM