Bartaman Patrika
রাজ্য
 

মমতাকে বাঘিনী আখ্যা মেহবুবা মুফতির
বিজেপি কমিশনকে হাত করতে পারে,
কিন্তু জিতবেন দিদিই, জানালেন ওমর

নয়াদিল্লি, ১৬ মে: নির্ধারিত সময়ের আগেই পশ্চিমবঙ্গে ভোটের প্রচার শেষ করার যে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন, তা নিয়ে সরাসরি প্রশ্ন তুলেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু তাই নয়, গত কয়েকদিনে কমিশন-বিজেপি যোগসাজশের অভিযোগ তুলে তিনি যেভাবে আক্রমণের সুর চড়িয়েছেন, তা নিয়ে ধন্য ধন্য পড়ে গিয়েছে বিরোধী শিবিরে।
বিশদ
ঝড়-বৃষ্টির সম্ভাবনা নেই,
গাঙ্গেয় বঙ্গে চড়বে তাপমাত্রা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাঙ্গেয় পশ্চিমবঙ্গে এখন গরম আরও বাড়বে। আপাতত ঝড়-বৃষ্টির সম্ভাবনা বিশেষ নেই বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। মঙ্গলবার থেকে তাপমাত্রা চড়তে শুরু করেছে। বৃহস্পতিবারই পুরুলিয়ায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁয়েছে।
বিশদ

17th  May, 2019
মূর্তি ভাঙার ঘটনা বিজেপির
পরম্পরায় পরিণত: মমতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি ভাঙার বিষয়টি কোনও বিচ্ছিন্ন ঘটনা নয়। বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়ায় এমনটাই দাবি করে বিজেপিকে আক্রমণ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছেন, আগরতলায় লেনিন, উত্তরপ্রদেশে বি আর আম্বেদকর, ভেলোরে পেরিয়ারের মূর্তি ভাঙার ঘটনার যে পরম্পরা তৈরি করেছে বিজেপি, বাংলায় তা থেকে বাদ পড়লেন না বিদ্যাসাগরও।
বিশদ

17th  May, 2019
বিদ্যাসাগরের মূর্তি ভাঙার তদন্তে সিট
দুই বড় নেতার মদত ছিল, ধৃতদের
জেরা করে মিলেছে তথ্য, দাবি পুলিসের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদ্যাসাগরের মূর্তি ও কলেজে ভাঙচুরের ঘটনায় বিজেপির দুই বড় মাপের নেতার মদত ছিল। হেফাজতে থাকা অভিযুক্তদের জেরা করে এমনই তথ্য মিলেছে বলে দাবি পুলিসের। এরপরই ওই নেতাদের বিষয়ে তথ্যপ্রমাণ জোগাড় শুরু হয়েছে।
বিশদ

17th  May, 2019
 নির্বাচন কমিশনের সিদ্ধান্তকে গণতন্ত্রের
ওপর কালো দাগ বলে মন্তব্য করল কংগ্রেস

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ মে: কলকাতা কাণ্ড নিয়ে নির্বাচন কমিশনের সিদ্ধান্তকে গণতন্ত্রের ওপর কালো দাগ বলে মন্তব্য করল কংগ্রেস। কমিশনকে পক্ষপাতদুষ্ট বলেও তোপ দাগল। বিদ্যাসাগরের মূর্তি ভাঙার পাশাপাশি অশান্তি ছড়ানোর অপরাধে জড়িতদের শাস্তির ব্যবস্থা না করে নজিরবিহীনভাবে গণতান্ত্রিক অধিকার কেড়ে নেওয়ার অভিযোগ তুলে আজ নির্বাচন কমিশনের প্রবল সমালোচনা করল কংগ্রেস।
বিশদ

17th  May, 2019
  পশ্চিমবঙ্গে প্রচারের সময় কমানো নিয়ে নির্বাচন কমিশনের কড়া সমালোচনায় চন্দ্রবাবু

 অমরাবতী, ১৬ মে: শেষদফার ভোটগ্রহণের আগে পশ্চিমবঙ্গে নির্বাচনী প্রচারের সময় একদিন কমিয়ে দেওয়া হয়েছে। আর তা নিয়েই নির্বাচন কমিশনের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ তুললেন চন্দ্রবাবু নাইডু। অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী বলেন, বিজেপির অভিযোগের ভিত্তিতে কমিশন এহেন সিদ্ধান্ত নিল।
বিশদ

17th  May, 2019
পশ্চিমবঙ্গে প্রচারের সময় কমানোর সমালোচনায় স্ট্যালিন

 চেন্নাই, ১৬ মে (পিটিআই): পশ্চিমবঙ্গে প্রচারের সময়সীমা কমানোয় নির্বাচন কমিশনকে একহাত নিলেন ডিএমকে সুপ্রিমো স্ট্যালিন। এব্যাপারে তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস সরকারের পাশে দাঁড়ালেন।
বিশদ

17th  May, 2019
প্রচারের সময় একদিন কমে যাওয়ায়
হাঁফ ছেড়ে বাঁচলেন বিজেপি নেতারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাঁফ ছেড়ে বাঁচলেন রাজ্য বিজেপি নেতারা। এঁরা কেউই লোকসভা ভোটে প্রার্থী নন। কিন্তু গত দেড়মাস ধরে জনা বিশেক শীর্ষ নেতাদের জন্য ছয় ডজনের বেশি নির্বাচনী জনসভার আয়োজন করেছেন। প্রচারের সময় প্রায় ২৪ ঘণ্টা কমে যাওয়ার ১৭ মে প্রস্তাবিত সমস্ত কর্মসূচি বাতিল করেছেন তাঁরা।
বিশদ

17th  May, 2019
হাই মাদ্রাসা, আলিম, ফাজিলের ফল প্রকাশ, তিনটিতেই প্রথম ছাত্ররা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গতবারের চেয়ে এবার বাড়ল হাই মাদ্রাসা, আলিম এবং ফাজিলের পাশের হার। বৃহস্পতিবার মাদ্রাসা বোর্ডের ফল প্রকাশের পর সাংবাদিক বৈঠক করে এমনটাই জানিয়েছেন সভাপতি আবু তাহের কামরুদ্দিন। তিনটি ক্ষেত্রেই প্রথম হয়েছেন ছাত্ররা। গতবার হাই মাদ্রাসায় পাশের হার ছিল ৮২.০৪ শতাংশ।
বিশদ

17th  May, 2019
কাঞ্চনজঙ্ঘা অভিযানে ২ বাঙালি পর্বতারোহীর
মৃত্যু, আজ দেহ উদ্ধারের কাজ শুরু

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও হাওড়া: ফের সেই কাঞ্চনজঙ্ঘা। এই কাঞ্চনজঙ্ঘার কোলেই থেকে গিয়েছে বাঙালি পর্বতারোহী ছন্দা গায়েনের দেহ। এবার ফের সেই কাঞ্চনজঙ্ঘা অভিযানে গিয়ে মৃত্যুর কোলে ঢলে পড়লেন দুই বাঙালি পর্বতারোহী বিপ্লব বৈদ্য (৪৮) এবং কুন্তল কাঁড়ার (৪৬)।
বিশদ

17th  May, 2019
নয় কেন্দ্রে বহিরাগত ঢোকাচ্ছে বিজেপি-তৃণমূল,
ভোট লুট রুখতে গণ প্রতিরোধের ডাক সূর্যকান্তর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী রবিবার শেষ দফায় রাজ্যের ন’টি লোকসভা কেন্দ্রের নির্বাচন উপলক্ষে বিজেপি এবং তৃণমূল উভয়েই বহিরাগত লোকজন জড়ো করছে। তাই ওইদিন ভোট লুটের যে কোনও চেষ্টা রুখে দেওয়ার জন্য এলাকার সাধারণ মানুষকে সঙ্গে নিয়ে গণ প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানালেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র।
বিশদ

17th  May, 2019
ভোটে গোলমাল পাকায় যারা, তাদের
‘সেফ হাউসে’ রাখার নির্দেশ কমিশনের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা এবং বিএনএ, বারাসত: যে সব কেন্দ্রে রবিবার ভোট রয়েছে, সেখানে গোলমাল পাকাতে পারে এমন ব্যক্তিদের ‘সেফ হাউসে’ রাখার নির্দেশ দিল কমিশন। ভোট চলাকালীন তাদের আটক রাখার নির্দেশ দেওয়া হয়েছে। পুলিস এসকর্ট করেই তাদের ভোট কেন্দ্রে নিয়ে গিয়ে ভোটদানের ব্যবস্থা করবে।
বিশদ

17th  May, 2019
কৃষি দপ্তরে ভুয়ো নিয়োগপত্র, গুরুত্ব দিতে চাইছে না কর্তৃপক্ষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কৃষি দপ্তরে একের পর এক ভুয়ো নিয়োগপত্র পাওয়ার ঘটনা প্রকাশ্যে আসছে। বিভিন্ন জেলায় দপ্তরের আঞ্চলিক অফিসে গ্রুপ ডি পদে নিয়োগের জন্য এগুলি দেওয়া হয়েছে। কৃষি দপ্তরের শীর্ষকর্তারা এই সব জাল নিয়োগপত্র ইস্যু হওয়া সম্পর্কে জানলেও বিশেষ গুরুত্ব দিতে চাইছেন না।
বিশদ

17th  May, 2019
বেনজির কোপ কমিশনের
প্রচার শেষ আজই, অপসারিত রাজ্য স্বরাষ্ট্র সচিব

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আইনশৃঙ্খলার দোহাই দিয়ে নজিরবিহীনভাবে এরাজ্যে নির্বাচনী প্রচারের সময় ২৪ ঘণ্টা কমিয়ে দিল কেন্দ্রীয় নির্বাচন কমিশন। আজ বৃহস্পতিবার রাত ১০টা পর্যন্ত সপ্তম দফার ন’টি লোকসভা কেন্দ্রে প্রচার করা যাবে। সেইসঙ্গে অপসারণ করা হল রাজ্যের স্বরাষ্ট্রসচিব অত্রি ভট্টাচার্যকে। তিনি গত সোমবার কেন্দ্রীয় বাহিনীর ভূমিকা নিয়ে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাবকে চিঠি লিখেছিলেন। সেই চিঠিকে ভালোভাবে নেয়নি কমিশন। তাই তাঁকে অপসারণ করা হল। মুখ্যসচিব মলয় দে এখন থেকে স্বরাষ্ট্রসচিবের দায়িত্ব পালন করবেন। সেই সঙ্গে বাংলা থেকে সরিয়ে দেওয়া হল এডিজি সিআইডি রাজীব কুমারকে। তাঁকে আজ বৃহস্পতিবার সকাল ১০টায় দিল্লিতে স্বরাষ্ট্রমন্ত্রকে যোগ দিতে হবে। বুধবার সন্ধ্যা সাড়ে ৭টায় দিল্লিতে নির্বাচন সদন থেকে সাংবাদিক বৈঠক করে এই নজিরবিহীন নির্দেশের কথা জানিয়ে দেন ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈন।
বিশদ

16th  May, 2019
মোদি-অমিত শাহের নির্দেশে
চলছে কমিশন, তোপ মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সংবিধানের ৩২৪ ধারা প্রয়োগ করার মতো নজিরবিহীন সিদ্ধান্তে ক্ষুব্ধ তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর অভিযোগ, নরেন্দ্র মোদি-অমিত শাহর নির্দেশেই এই কাজ করেছে নির্বাচন কমিশন। এই অভিযোগ করেই থেমে থাকেননি মমতা। ক্ষোভ উগড়ে দিয়ে তৃণমূল সুপ্রিমো বলেন, মঙ্গলবার রোড শো থেকে বিজেপি আশ্রিত দুষ্কৃতীদের তাণ্ডব এবং বিদ্যাসাগরের মূর্তি ভাঙার পর বুধবার সকালে অমিত শাহ সাংবাদিক সম্মেলন করে নির্বাচন কমিশনকে হুমকি দিয়েছেন।
বিশদ

16th  May, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ধনেখালি: মাঠের মাঝে সরু ঢালাই রাস্তার পাশে দাঁড়িয়ে আছে আস্ত একটা শীততাপ নিয়ন্ত্রিত ভলভো বাস। হঠাৎ দেখে অবিকল বাসের মতো লাগলেও আদতে এটা অঙ্গনওয়াড়ি স্কুল। ...

প্রসেনজিৎ কোলে, পাটনা, ১৮ মে: বাংলার ভোট নিয়ে উৎসাহ তুঙ্গে পড়শি রাজ্য বিহারে। বেজায় উৎসাহী বিহারের প্রায় প্রতিটি রাজনৈতিক দলের নেতা থেকে শুরু করে আম-আদমি। এবারের লোকসভা ভোটে তৃণমূল সত্যিই ৪২-এ ৪২টি আসন পাবে নাকি, বিজেপি তাদের দাবি মতো ২৩টির ...

 কলম্বো, ১৮ মে (পিটিআই): ইস্টার হামলার প্রেক্ষিতে শ্রীলঙ্কাকে ‘জেহাদি সন্ত্রাসবাদে’র বিপদ মোকাবিলায় পূর্ণ সহযোগিতার আশ্বাস দিয়েছে ভারত। কলম্বোয় ভারতীয় হাই কমিশনের তরফে একটি বিবৃতিতে একথা জানানো হল। ইস্টার সানডের ওই হামলায় প্রায় ২৬০ জনের মৃত্যু হয়েছিল। নিহতদের মধ্যে ছিলেন ১১ ...

সংবাদদাতা, কাঁথি: রামনগর থানার সন্তেশ্বরপুর এলাকায় বাইকের ধাক্কায় জখম এক প্রৌঢ়ার মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতার নাম তামিজান বেওয়া(৫৮)। তাঁর বাড়ি স্থানীয় দক্ষিণ বাধিয়া গ্রামে। পুলিস ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই প্রৌঢ়া ভিক্ষা করে দিন গুজরান করতেন।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকট বন্ধু দ্বারা বিশ্বাসঘাতকতা। গুরুজনের স্বাস্থ্যহানি। মামলা-মোকদ্দমায় পরিস্থিতি নিজের অনুকূলে থাকবে। দাম্পত্যজীবনে ভুল বোঝাবুঝিতে সমস্যা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৮: লেখক মানিক বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৩৪: ব্রিটিশ বংশোদ্ভুত ভারতীয় লেখক রাসকিন বন্ডের জন্ম
১৯৩৮: অভিনেতা গিরীশ কারনাডের জন্ম
১৯৫৮: ঐতিহাসিক স্যার যদুনাথ সরকারের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৩ টাকা ৭১.১২ টাকা
পাউন্ড ৮৮.২৮ টাকা ৯১.৫৩ টাকা
ইউরো ৭১.১০ টাকা ৮০.০৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  May, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৪২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৯ মে ২০১৯, রবিবার, প্রতিপদ ৫১/৫০ রাত্রি ১/৪৩। অনুরাধা ৫২/৫১ রাত্রি ২/৭। সূ উ ৪/৫৮/৫৪, অ ৬/৭/০, অমৃতযোগ দিবা ৬/৪৫ গতে ৯/২২ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ২/৩৬ মধ্যে। রাত্রি ৭/৩৩ মধ্যে পুনঃ ১০/২৭ গতে ১২/৩৮ মধ্যে, বারবেলা ৯/৫৫ গতে ১/১২ মধ্যে, কালরাত্রি ১২/৫৫ গতে ২/১৬ মধ্যে। 
৪ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৯ মে ২০১৯, রবিবার, প্রতিপদ ৫২/২৬/৫২ রাত্রি ১/৫৭/৩২। অনুরাধানক্ষত্র ৫৪/১৭/৫৬ রাত্রি ২/৪১/৪৭, সূ উ ৪/৫৮/৪৭, অ ৬/৮/৫৫, অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২২ মধ্যে ও ১২/২ গতে ২/৪২ মধ্যে এবং রাত্রি ৭/৪০ মধ্যে ও ১০/৩২ গতে ১২/৪০ মধ্যে, বারবেলা ৯/৫৫/৫ গতে ১১/৩৩/৫১ মধ্যে, কালবেলা ১১/৩৩/৫১ গতে ১/১২/৩৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৫/৫ গতে ২/১৬/১৯ মধ্যে। 
মোসলেম: ১৩ রমজান 

ছবি সংবাদ

এই মুহূর্তে
পুলিসের পোশাকে ছাপ্পার অভিযোগ, ধৃত নকল পুলিস 
অর্থের বিনিময়ে পুলিসের পোশাক পরে ছাপ্পার অভিযোগে একজনকে গ্রেপ্তার করা ...বিশদ

04:15:09 PM

ভোট দিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র 

04:09:17 PM

ভোট দিলেন সৌরভ গাঙ্গুলি

04:08:31 PM

 ভোট দিলেন যাদবপুরের সিপিএম প্রার্থী বিকাশরঞ্জন ভট্টাচার্য

04:07:03 PM

কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগে নিউ টাউন থানায় ধর্না বারাসতের তৃণমূল প্রার্থী কাকলি ঘোষদস্তিদারের

04:01:41 PM

লোকসভা নির্বাচন: রাজ্যে কোথায় কত ভোট পড়ল? 
লোকসভা নির্বাচনের শেষ তথা সপ্তম দফার ভোটগ্রহণে আজ বিকাল ৩টা ...বিশদ

04:01:14 PM