Bartaman Patrika
রাজ্য
 

আইপিএসদের ধর্না মঞ্চে গরহাজির ভারতী
উপযুক্ত প্রার্থীর অভাব আছে দলে: দিলীপ ঘোষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আসন্ন লোকসভা ভোটে ৪২টি কেন্দ্রে উপযুক্ত প্রার্থীর অভাব রয়েছে বিজেপিতে। শুক্রবার দলের রাজ্য সভাপতি দিলীপ ঘোষ কার্যত তা মেনে নিলেন। তাঁর কথায়, ভোটে জিতে লোকসভায় চলে যাওয়ার জন্য তেমন যোগ্য প্রার্থী নেই আমাদের।
বিশদ
জোট নিয়ে টানাপোড়েন জিইয়ে রেখে ঘোষিত বাম প্রার্থীতালিকা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা তথা জোট নিয়ে টানাপোড়েন জিইয়ে রেখে অবশেষে বামফ্রন্ট আপাতত ২৫টি লোকসভা কেন্দ্রের প্রার্থী তালিকা প্রকাশ করল। শুক্রবার বিকেলে ফ্রন্টের রাজ্য নেতৃত্ব আলোচনার পর এই তালিকা প্রকাশের সিদ্ধান্ত নেয়।
বিশদ

16th  March, 2019
বিরোধী নেত্রী থাকাকালীন রাজ্যের ভোট পরিচালনার অভিজ্ঞতা সমৃদ্ধ মমতার বইকেই অস্ত্র করতে চাইছে বিজেপি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গের গণতন্ত্র রক্ষা ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিজ্ঞতার ভিত্তিতে লেখা দলিলকেই অস্ত্র করতে চাইছে চাইছে বিজেপি। বিরোধী নেত্রী থাকাকালীন বাংলার গণতন্ত্রহীনতা, ভোটে বামেদের অবাধ রিগিং, সমস্ত বুথে কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করানো সহ একাধিক দাবি তুলেছিলেন মমতা।
বিশদ

16th  March, 2019
আজ রাজ্যে আসছেন ডেপুটি নির্বাচন কমিশনার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে ভোটের পরিস্থিতি খতিয়ে দেখতে আজ, শনিবার রাজ্যে আসছেন ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈন। তিনি জেলাশাসক, পুলিস সুপার, পুলিস কমিশনারের সঙ্গে যেমন বৈঠক করবেন, তেমনি কথা বলবেন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গেও।
বিশদ

16th  March, 2019
তালিকায় ঠাঁই নেই সেলিব্রিটি’র, পোড়খাওয়া রাজনীতিকে ভরসা রাখতে বাধ্য হচ্ছে বামেরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূলের মতো টলিউড বা ক্রীড়াজগতের সেলিব্রিটিদের কোনও নামগন্ধ নেই তাদের তালিকায়। এবারের লোকসভা নির্বাচনের জন্য বামফ্রন্টের ঘোষিত প্রথম দফার প্রার্থী তালিকায় মোটের উপর রাজনৈতিক ব্যক্তিত্বের উপরই জোর দেওয়া হল।
বিশদ

16th  March, 2019
রাজ্যের ৪২টি লোকসভা কেন্দ্রেই নজরদারি চলবে, দাবি আয়কর দপ্তরের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটের আগে কালো টাকার লেনদেন রুখতে রাজ্যের ৪২টি লোকসভা কেন্দ্রেই নজরদারি চালানো হবে বলে জানাল আয়কর বিভাগ। শুক্রবার এখানকার ইনভেস্টিগেশন বিভাগের প্রিন্সিপাল ডিরেক্টর আশিস বর্মা বলেন, আমরা মোট ২০০ জনের একটি টিম তৈরি করেছি।
বিশদ

16th  March, 2019
সমালোচিত সিআইডি, তিন যুবকের মৃত্যুরহস্য উদ্ঘাটনে সিবিআইকে নির্দেশ দিল হাইকোর্ট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একটি রহস্যজনক খুন। ছয় বছর ধরে চলা তার তদন্তে পুলিস ও সিআইডি’র চূড়ান্ত ব্যর্থতা শুক্রবার তীব্রভাবে সমালোচিত হল কলকাতা হাইকোর্টে। বিচারপতি দেবাংশু বসাক ঘটনার রহস্যমোচনের ভার তুলে দিলেন সিবিআই-এর হাতে।
বিশদ

16th  March, 2019
আজ রেহাই মিললেও কাল-পরশু ফের ঝড়-বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, শনিবার সম্ভাবনা কম। কিন্তু আবহাওয়াজনিত পরিস্থিতি অনুকূল থাকায় গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঝড়-বৃষ্টি চলবে বলেই আবহাওয়াবিদরা মনে করছেন। বৃহস্পতিবার দুপুরের পর থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় পর্যায়ক্রমে যে ঝড়-বৃষ্টি শুরু হয়। তা শুক্রবারও অব্যাহত ছিল।
বিশদ

16th  March, 2019
সংস্কৃত বিশ্ববিদ্যালয়ের উদ্যোগ
ইন্টারভিউয়ের প্রস্তুতি, সিভি লেখার ধারণা দিতে পড়ুয়াদের বিশেষ প্রশিক্ষণ

সৌম্যজিৎ সাহা, কলকাতা: পড়াশুনা শেষ করেই পড়ুয়াদের চাকরির উপযোগী করে তুলতে একাধিক বিশ্ববিদ্যালয়কে বিভিন্ন পদক্ষেপ করতে দেখা গিয়েছে। তাতে পিছিয়ে নেই সংস্কৃত বিশ্ববিদ্যালয়ও। তারাও এবার তাদের পড়ুয়াদের কর্মপোযোগী করতে তুলতে বিশেষ প্রশিক্ষণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।
বিশদ

16th  March, 2019
স্পর্শকাতর বুথ: ধর্না তৃণমূলের
কেন্দ্রীয় বাহিনীকে স্বাগত মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা নির্বাচনের প্রাক্কালে রাজ্যে আসা কেন্দ্রীয় বাহিনীকে স্বাগত জানালেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার তিনি বলেন, কেন্দ্রীয় বাহিনী আসবে সেটা আমাদের আগেই জানিয়েছিল। ওরা আসছে, সেটা তো ভালোই। রাজ্যের সঙ্গে সমন্বয় রেখে ওরা কাজ করছে।
বিশদ

16th  March, 2019
একাধিক কেন্দ্রে প্রার্থী হতে চেয়ে আবেদন জমা পড়েছে গড়ে ৩০টি করে
বাংলায় প্রার্থী বাছাই করতে প্রাণান্তকর অবস্থা বিজেপি নেতৃত্বের

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৫ মার্চ: লোকসভা নির্বাচনে বাংলার জন্য দলীয় প্রার্থী বাছাই করতে প্রাণান্তকর অবস্থা বিজেপি শীর্ষ নেতৃত্বের। দমদম, কৃষ্ণনগর, বাঁকুড়া, বিষ্ণুপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, মেদিনীপুর, বালুরঘাটের মতো একাধিক কেন্দ্রে প্রার্থী হতে চেয়ে আবেদন জমা পড়েছে গড়ে প্রায় ৩০টি করে।
বিশদ

16th  March, 2019
 সুদীপ ও বাবলুর পরিবারকে আজীবন নিখরচায় ওষুধ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জঙ্গি হামলায় নিহত দুই বাঙালি সিআরপিএফ জওয়ানের পরিবারকে জীবনভর বিনামূল্যে ওষুধ দেওয়ার কার্ড দিল রাজ্যের বেঙ্গল কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট অ্যাসোসিয়েশন (বিসিডিএ)। নদীয়ার তেহট্টের সুদীপ বিশ্বাস এবং হাওড়ার বাবলু সাঁতরার পরিবারের হাতে এই কার্ড তুলে দেওয়া হয়।
বিশদ

16th  March, 2019
রবীন্দ্র মুক্ত বিদ্যালয় সংসদে ভর্তির ফর্ম যাচাই করার দায়িত্ব স্টাডি সেন্টারগুলিকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রার্থীদের ভর্তির ফর্ম যাচাই করার দায়িত্ব দেওয়া হল সংশ্লিষ্ট স্টাডি সেন্টারগুলিকেই। এতদিন সেই কাজ করত রবীন্দ্র মুক্ত বিদ্যালয় সংসদই। কিন্তু এই মরশুম থেকে পদ্ধতি পরিবর্তন করা হয়েছে। সংসদ সূত্রে খবর, অনলাইনে ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে। তাতে ফর্ম পূরণ করে জমা করতে হয়।
বিশদ

16th  March, 2019
 তিনটি অধ্যাপক সংগঠনের বিকাশ ভবন অভিযান

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছ’দফা দাবিদাওয়া নিয়ে বিকাশ ভবন অভিযান করল দু’টি অধ্যাপক এবং একটি অবসরপ্রাপ্তদের সংগঠন। অধ্যাপক সংগঠন ওয়েবকুটা, ডব্লুবিজিসিটিএ-র সঙ্গে পথে নামে অবসরপ্রাপ্ত অধ্যাপকদের সংগঠন ডব্লুবিসিইউআরটিডব্লুএ বা ওয়েবকুর্টা। 
বিশদ

16th  March, 2019
এবার কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-অধ্যাপকদের জন্য সরকারি হেলথ স্কিম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের হেলথ স্কিমে আনার ব্যাপারে সংশোধিত গাইডলাইন প্রকাশ করল উচ্চশিক্ষা দপ্তর। শুক্রবার এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি উচ্চশিক্ষা দপ্তরের ওয়েবসাইটে তুলে দেওয়া হলেও ৮ মার্চের তারিখ দেওয়া রয়েছে তাতে।
বিশদ

16th  March, 2019

Pages: 12345

একনজরে
 ইসলামাবাদ, ১৯ মার্চ (পিটিআই): জেলবন্দি প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের জামিনের আবেদনের শুনানি স্থগিত রাখল পাক সুপ্রিম কোর্ট। স্বাস্থ্যের অবনতির কারণে জামিনের আবেদন করেছিলেন নওয়াজের আইনজীবী। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দ্বাদশ আইপিএলের ফাইনাল হবে সম্ভবত ১২ মে চেন্নাইয়ে। সোমবার আইপিএলের দ্বিতীয় পর্বের ক্রীড়াসূচি প্রকাশ করেছে বিসিসিআই। ৫ মে পর্যন্ত রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে আটটি দল একে অপরের বিরুদ্ধে খেলবে। প্লে-অফের পূর্ণ ক্রীড়াসূচি এখনও ঘোষণা করেনি বিসিসিআই। ...

লখনউ, ১৯ মার্চ (পিটিআই): বিজেপির ‘ম্যায় ভি চৌকিদার’ প্রচারের বিরুদ্ধে উত্তরপ্রদেশে সরব হয়েছে বিরোধীরা। বিএসপির প্রধান মায়াবতী কটাক্ষ করে বলেছেন, ‘চাওয়ালা’ প্রধানমন্ত্রী এখন ‘চৌকিদার’ হয়েছেন। এটাই প্রমাণ করে কেন্দ্রীয় সরকারের নেতৃত্বে ভারতে কী পরিবর্তন হয়েছে! ...

 সুব্রত ধর, গড়াইমারি (ডোমকল), বিএনএ: লোকসভা ভোটের মুখে তৃণমূল নেতা খুনের ঘটনায় মুর্শিদাবাদ জেলায় রাজনৈতিক উত্তাপ বাড়ছে। সোমবার রাতে ভোটপ্রচার সেরে উপপ্রধানের সঙ্গে বাইকে চেপে বাড়ি ফেরার পথে ডোমকল পঞ্চায়েত সমিতির খাদ্য কর্মাধ্যক্ষ তৃণমূলের আলতাব শেখ (৪৫)খুন হন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আপনার মনে ধর্মভাব জাগ্রত হবে। কর্মপ্রার্থীরা কর্মের সুযোগ পাবেন। কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা হবে। অর্থ নিয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৬- বিজ্ঞানী আইজ্যাক নিউটনের মৃত্যু
১৮২৮- নরওয়ের নাট্যকার হেনরিক ইবসেনের জন্ম
১৮৫২- হ্যারিয়েট বিচার স্টো-এর ‘আঙ্কল টমাস কেবিন’ প্রকাশিত হল
১৯১৬- আইনস্টাইনের আপেক্ষিকতাবাদ তত্ত্বের প্রকাশ
১৯৫১- ক্রিকেটার মদনলালের জন্ম
১৯৫২- টেনিস খেলোয়াড় আনন্দ অমৃতরাজের জন্ম
১৯৬৬- গায়িকা অলকা ইয়াগনিকের জন্ম
২০০৩- ফুটবলার কৃশানু দে’র মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৯.৬৯ টাকা ৯২.৯৭ টাকা
ইউরো ৭৬.৬১ টাকা ৭৯.৫৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৪৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ চৈত্র ১৪২৫, ২০ মার্চ ২০১৯, বুধবার, চতুর্দশী ১২/৩০ দিবা ১০/৪৫। পূর্বফাল্গুনী ২৬/২০ অপঃ ৪/১৭। সূ উ ৫/৪৫/১১, অ ৫/৪৩/৪০, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ৯/৪৪ গতে ১১/২১ মধ্যে পুনঃ ৩/২০ গতে ৪/৫৫ মধ্যে। রাত্রি ৬/৩১ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১/৪৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৪৪ গতে ১০/১৪ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ১/১৪ মধ্যে, কালরাত্রি ২/৪৪ গতে ৪/১৪ মধ্যে।
৫ চৈত্র ১৪২৫, ২০ মার্চ ২০১৯, বুধবার, চতুর্দশী ৯/৩৯/৫২। পূর্বফাল্গুনীনক্ষত্র সন্ধ্যা ৩/৪৫/১৪, সূ উ ৫/৪৫/৩৪, অ ৫/৪২/৪৯, অমৃতযোগ দিবা ৭/২১/১২ মধ্যে ও ৯/৪৪/৩৯ থেকে ১১/২০/১৭ মধ্যে ও ৩/১৯/২২ থেকে ৪/৫৫/০ মধ্যে এবং রাত্রি ৬/৩১/০ থেকে ৮/৫৫/৩৩ মধ্যে ও ১/৪৪/৩৯ থেকে ৫/৪৪/৩৫ মধ্যে, বারবেলা ১১/৪৪/১১ থেকে ১/১৩/৫১ মধ্যে, কালবেলা ৮/৪৪/৫৩ থেকে ১০/১৪/৩২ মধ্যে, কালরাত্রি ২/৪৪/৫৩ থেকে ৪/১৫/১৪ মধ্যে।
 ১২ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফের ময়দানে তরুণ ক্রিকেটারের মৃত্যু 
খেলতে গিয়ে ফের মৃত্যু ময়দানে। এদিন খেলা চলাকালীন বাটার মাঠে ...বিশদ

01:52:56 PM

বাঁকুড়ার সালতোরায় প্রচুর জিলেটিন স্টিক উদ্ধার 

01:46:00 PM

গোয়া: আস্থাভোটে জয়ী মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত 

01:04:41 PM

বাহিনীর অতিসক্রিয়তার অভিযোগ: কমিশনে বিএসএফের আইজি 
কেন্দ্রীয় বাহিনীর অতিসক্রিয়তার অভিযোগে গতকাল রিপোর্ট চাওয়ার পর এদিন বিএসএফের ...বিশদ

12:45:00 PM

লোকসভা ভোটে প্রতিদ্বন্দ্বিতা করবেন না বিএসপি প্রধান মায়াবতী 

12:38:38 PM

তুরস্কে ভূমিকম্প, রিখটার স্কেলে মাত্রা ৬.৪ 

12:33:00 PM