Bartaman Patrika
রাজ্য
 

বাম-কং জোটের দফারফা,
মুখ পুড়ল রাজ্য সিপিএমের

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৮ মার্চ: লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে বাম-কংগ্রেস জোট হচ্ছে না। আজ দিল্লিতে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর কাছে প্রথম তিন দফার ভোটের জন্য বাংলার ১০ জন প্রার্থীর নাম জমা দিয়েছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র। এছাড়াও চতুর্থ দফার ভোটে বহরমপুর কেন্দ্রে অধীররঞ্জন চৌধুরী নাম প্রস্তাব করেছিলেন তিনি।
বিশদ
 গরিবদের বাড়ির জন্য জিএসটি কমালেও আদতে কোনও লাভ হচ্ছে না, সওয়াল অমিত মিত্রের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ মার্চ: গরিবদের বাড়ির জন্য জিএসটি কমালেও জটিল অঙ্কের জেরে আদতে কোনও লাভ হচ্ছে না বলেই কেন্দ্রের বিরুদ্ধে সওয়াল খাড়া করলেন রাজ্যের অর্থমন্ত্রী তথা জিএসটি কাউন্সিলের গুরুত্বপূর্ণ সদস্য অমিত মিত্র। ফ্ল্যাট তৈরির চালু প্রকল্পগুলির ক্ষেত্রে বাধ্যতামূলক না করার পক্ষেই সওয়াল করেছেন তিনি।
বিশদ

19th  March, 2019
 রাজ্যে আয়কর হানা বন্ধের সিদ্ধান্ত থেকে সরলেন কর্মী-অফিসাররা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের দিন ঘোষণা হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে রাজ্যজুড়ে আয়কর তল্লাশিতে অংশ নেওয়া হবে না বলে জানিয়ে দিয়েছিল দপ্তরের অফিসার ও কর্মচারীদের ইউনিয়ন। দপ্তরের নিজস্ব কিছু দাবিদাওয়াকে সামনে রেখেই এই সিদ্ধান্ত নিয়েছিল তারা। সেই সিদ্ধান্ত থেকে তারা সরে এল।
বিশদ

19th  March, 2019
ফোনে কথা, রাহুলকে ২০১৪ সালের ফলের পরিসংখ্যান পাঠালেন ইয়েচুরি
জোট ভেস্তে যাচ্ছে বুঝেও শেষ রক্ষায় মরিয়া সিপিএম, ১৭টি কেন্দ্রের প্রার্থী ঘোষণা আজ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কংগ্রেস শিবির থেকে আসন সমঝোতার যাবতীয় সম্ভাবনা ভেস্তে যাওয়ার পূর্ণ ইঙ্গিত দেওয়া হলেও রাজ্য বামফ্রন্ট শেষ রক্ষা করতে মরিয়া মনোভাব বজায় রেখেছে। সেই কারণে তারা রাজ্যের অন্তত ১৭টি কেন্দ্রে বাম প্রার্থীর নাম ঘোষণার জন্য মঙ্গলবার পর্যন্ত সময় নিল।
বিশদ

19th  March, 2019
 আজ ও কাল বুথে বুথে ইভিএম, ভিভিপ্যাট দেখানো হবে ভোটারদের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোট জালিয়াতির অভিযোগ রুখতে এবার এম থ্রি প্রযুক্তির ইভিএম মেশিনে ভোট নেওয়া হবে। সেই সঙ্গে প্রতিটি বুথে থাকবে ভিভিপ্যাট। নতুন মেশিনে কী করে ভোট দেওয়া যাবে, তা হাতেকলমে ভোটারদের শেখানোর উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন।
বিশদ

19th  March, 2019
শাসকের বিরুদ্ধে আর অনাস্থা-মুলতুবি প্রস্তাব আনা সম্ভব হবে না
জোট ভাঙলে পরিষদীয় রাজনীতিতেও বাম-কং তালমিল না থাকার সম্ভাবনাই বেশি, শুরু চর্চা

 জীবানন্দ বসু, কলকাতা: অনেক আগে থেকে আসরে নামলেও আসন নিয়ে বোঝাপড়ার অভাবে শেষমেশ লোকসভা নির্বাচনে বাম ও কংগ্রেসের জোট ভেস্তে যেতে বসেছে। এই অবস্থায় স্বাভাবিকভাবে প্রশ্ন উঠেছে, এরপর কি পরিষদীয় রাজনীতিতেও রাজ্যের শাসকের বিরুদ্ধে এই দু’দলের তালমিল কেটে যাবে?
বিশদ

19th  March, 2019
প্রার্থী তালিকা প্রকাশে বিজেপি পিছিয়ে পড়ায় নিচুতলায় ক্ষোভের চোরাস্রোত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার থেকে দেশজুড়ে প্রথম দফার লোকসভা ভোটের মনোনয়নপত্র পেশ করার আনুষ্ঠানিক সূচনা হয়েছে। পশ্চিমবঙ্গে প্রথম দফায় উত্তরবঙ্গের দু’টি লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে। কেন্দ্র দু’টি হল কোচবিহার ও আলিপুরদুয়ার। গত ১০ মার্চ জাতীয় নির্বাচন কমিশন দেশজুড়ে লোকসভা ভোটের নির্ঘণ্ট প্রকাশ করেছে।
বিশদ

19th  March, 2019
মান বজায় রাখতে উদ্যোগ
এবার ক্লাসের পরীক্ষার প্রশ্নও স্কুলকেই করতে হবে, নির্দেশ মধ্যশিক্ষা পর্ষদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাধ্যমিকের টেস্টে বাইরে থেকে প্রশ্ন কেনা যাবে না বলে আগেই নির্দেশ দিয়েছিল মধ্যশিক্ষা পর্ষদ। এবার ক্লাসের পরীক্ষাতেও স্কুলগুলিকে এমন হুঁশিয়ারি দিল তারা। সোমবার এক বিজ্ঞপ্তি জারি করে তারা জানিয়েছে, স্কুলগুলিকে তাদের সামেটিভ পরীক্ষার প্রশ্ন নিজেদেরই করতে হবে। প্রশ্নপত্রের মাথায় স্কুলের নাম লিখতে হবে।
বিশদ

19th  March, 2019
 পারিক্করের প্রয়াণে স্থগিত বিজেপি মহিলা মোর্চার ধর্না

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোয়ার মুখ্যমন্ত্রী মনোহর পারিক্করের মৃত্যুতে আপাতত স্থগিত বিজেপির মহিলা মোর্চার ধর্না কর্মসূচি। লোকসভা ভোটে রাজ্যের প্রতিটি বুথকে অতি-স্পর্শকাতর ঘোষণা করা এবং কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করার দাবিতে সোমবার শ্যামবাজারে অবস্থানে বসার কথা ছিল বিজেপির মহিলা শাখার। 
বিশদ

19th  March, 2019
চাকরি পেতে কেন্দ্রীয় পোর্টালে নাম লেখানোয় পুরুষদের চেয়ে বেশ এগিয়ে রাজ্যের মহিলারা

সৌম্যজিৎ সাহা, কলকাতা: প্রায় সব কাজেই এখন নারী-পুরুষের মধ্যে ভেদাভেদ প্রায় মুছে গিয়েছে। তা কাজকর্মই হোক কিংবা খেলাধুলো। সবেতেই পুরুষদের সঙ্গে সমানতালে পা মেলাচ্ছেন মহিলারা। তবে চাকরি পেতে বেশ মরিয়া তাঁরা। তাই দেশের মধ্যে কেন্দ্রীয় চাকরির পোর্টালে নাম নথিভুক্তকরণের ক্ষেত্রে রাজ্যের মহিলা প্রার্থীদের হার বেশি।
বিশদ

19th  March, 2019
 চোখের জলে শেষ বিদায় চিন্ময়কে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলা সিনেমার কমেডি ঘরানার একটা অধ্যায়ে পূর্ণচ্ছেদ পড়ল! চোখের জলে শেষ বিদায় জানানো হল অভিনেতা চিন্ময় রায়কে। সোমবার কেওড়াতলা মহাশ্মশানে শিল্পীর শেষকৃত্য সম্পন্ন হয়। তাঁর পুত্র শঙ্খ রায় ও কন্যা পরমা রায় ছাড়াও ছিলেন ইন্ডাস্ট্রির পরিচিত মুখ এবং রাজনৈতিক ব্যক্তিত্বরা। শোকের ছায়া টলিপাড়ায়।
বিশদ

19th  March, 2019
ভোটের লড়াইয়ে হিন্দিভাষীরা সেভাবে নেই কেন? উঠল প্রশ্ন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গ থেকে যাঁরা ভোটে দাঁড়ান, তাঁদের মধ্যে মাড়োয়ারি প্রতিনিধির সংখ্যা নগন্য। এমনকী হিন্দিভাষীদের মধ্যে থেকে প্রতিনিধিত্বও যৎসামান্য।
বিশদ

19th  March, 2019
 স্থায়ী উপাচার্য পেল শিক্ষক শিক্ষণ বিশ্ববিদ্যালয়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিক্ষক শিক্ষণ বিশ্ববিদ্যালয়ের স্থায়ী উপাচার্য করা হল সোমা বন্দ্যোপাধ্যায়কে। তিনি বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ের দায়িত্বে রয়েছেন। গত বছর ২৬ মার্চ এক বছরের জন্য উপাচার্য করা হয়েছিল তাঁকে। 
বিশদ

19th  March, 2019
আজ বৃষ্টির ক্ষীণ সম্ভাবনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এখন কালবৈশাখীর সময়। বাংলায় সেই পরিস্থিতি রয়েছে, এমনটাই আগেই জানিয়েছিল আলিপুর আবহাওয়া দপ্তর। সেই মতো সোমবার ঝড়-বৃষ্টি হল না বটে, তবে আজ, মঙ্গলবার তা হওয়ার সম্ভাবনা রয়ে গিয়েছে বলে জানাল হাওয়া অফিস। যদি হয়, তাহলে তা সামান্যই হবে, এমনই মতামত তাদের।
বিশদ

19th  March, 2019
 বড়মার শ্রাদ্ধানুষ্ঠানও পৃথকভাবে করল দুই শিবির, কৈলাসের বিরুদ্ধে নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ জ্যোতিপ্রিয়র

বিএনএ, বারাসত: সারা ভারত মতুয়া মহাসংঘের বড়মা বীণাপাণিদেবীর মৃত্যুর পরেও তাঁর শেষকৃত্য নিয়ে দুই শিবিরের রাজনৈতিক টানাপোড়েন চলেছিল। শুক্রবার একই ঠাকুরবাড়িতে দুই শিবিরের তরফে প্রয়াত বড়মার দু-দু’টি শ্রাদ্ধানুষ্ঠান হয়। রবিবার মহোৎসবের খাওয়া-দাওয়ার অনুষ্ঠানেও বিভাজন থেকে গেল।
বিশদ

18th  March, 2019

Pages: 12345

একনজরে
 বিএনএ, চুঁচুড়া: প্রায় ২৪ ঘণ্টা নিখোঁজ থাকার পর পুকুর থেকে অভিজিৎ মণ্ডল (৪০) নামে এক শিক্ষকের মৃতদেহ উদ্ধারকে কেন্দ্র করে মঙ্গলবার সকালে চুঁচুড়ার ফুলপুকুর এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। ...

 ইসলামাবাদ, ১৯ মার্চ (পিটিআই): জেলবন্দি প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের জামিনের আবেদনের শুনানি স্থগিত রাখল পাক সুপ্রিম কোর্ট। স্বাস্থ্যের অবনতির কারণে জামিনের আবেদন করেছিলেন নওয়াজের আইনজীবী। ...

লখনউ, ১৯ মার্চ (পিটিআই): বিজেপির ‘ম্যায় ভি চৌকিদার’ প্রচারের বিরুদ্ধে উত্তরপ্রদেশে সরব হয়েছে বিরোধীরা। বিএসপির প্রধান মায়াবতী কটাক্ষ করে বলেছেন, ‘চাওয়ালা’ প্রধানমন্ত্রী এখন ‘চৌকিদার’ হয়েছেন। এটাই প্রমাণ করে কেন্দ্রীয় সরকারের নেতৃত্বে ভারতে কী পরিবর্তন হয়েছে! ...

  বিএনএ, মালদহ: উন্নয়নে জনপ্রতিনিধিদের কাজের খতিয়ান পেশ করেই নির্বাচনের প্রচার করবে তৃণমূল কংগ্রেস। তৃণমূল কংগ্রেসের দাবি, জেলা পরিষদ থেকে পঞ্চায়েত সমিতি, পঞ্চায়েতের মাধ্যমে জেলায় প্রভূত উন্নয়নমূলক কাজ হয়েছে। পাশাপাশি, লোকসভার সংসদ সদস্য থেকে বিধায়করাও অনেক উন্নয়নের কাজ করেছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আপনার মনে ধর্মভাব জাগ্রত হবে। কর্মপ্রার্থীরা কর্মের সুযোগ পাবেন। কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা হবে। অর্থ নিয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৬- বিজ্ঞানী আইজ্যাক নিউটনের মৃত্যু
১৮২৮- নরওয়ের নাট্যকার হেনরিক ইবসেনের জন্ম
১৮৫২- হ্যারিয়েট বিচার স্টো-এর ‘আঙ্কল টমাস কেবিন’ প্রকাশিত হল
১৯১৬- আইনস্টাইনের আপেক্ষিকতাবাদ তত্ত্বের প্রকাশ
১৯৫১- ক্রিকেটার মদনলালের জন্ম
১৯৫২- টেনিস খেলোয়াড় আনন্দ অমৃতরাজের জন্ম
১৯৬৬- গায়িকা অলকা ইয়াগনিকের জন্ম
২০০৩- ফুটবলার কৃশানু দে’র মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৯.৬৯ টাকা ৯২.৯৭ টাকা
ইউরো ৭৬.৬১ টাকা ৭৯.৫৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৪৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ চৈত্র ১৪২৫, ২০ মার্চ ২০১৯, বুধবার, চতুর্দশী ১২/৩০ দিবা ১০/৪৫। পূর্বফাল্গুনী ২৬/২০ অপঃ ৪/১৭। সূ উ ৫/৪৫/১১, অ ৫/৪৩/৪০, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ৯/৪৪ গতে ১১/২১ মধ্যে পুনঃ ৩/২০ গতে ৪/৫৫ মধ্যে। রাত্রি ৬/৩১ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১/৪৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৪৪ গতে ১০/১৪ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ১/১৪ মধ্যে, কালরাত্রি ২/৪৪ গতে ৪/১৪ মধ্যে।
৫ চৈত্র ১৪২৫, ২০ মার্চ ২০১৯, বুধবার, চতুর্দশী ৯/৩৯/৫২। পূর্বফাল্গুনীনক্ষত্র সন্ধ্যা ৩/৪৫/১৪, সূ উ ৫/৪৫/৩৪, অ ৫/৪২/৪৯, অমৃতযোগ দিবা ৭/২১/১২ মধ্যে ও ৯/৪৪/৩৯ থেকে ১১/২০/১৭ মধ্যে ও ৩/১৯/২২ থেকে ৪/৫৫/০ মধ্যে এবং রাত্রি ৬/৩১/০ থেকে ৮/৫৫/৩৩ মধ্যে ও ১/৪৪/৩৯ থেকে ৫/৪৪/৩৫ মধ্যে, বারবেলা ১১/৪৪/১১ থেকে ১/১৩/৫১ মধ্যে, কালবেলা ৮/৪৪/৫৩ থেকে ১০/১৪/৩২ মধ্যে, কালরাত্রি ২/৪৪/৫৩ থেকে ৪/১৫/১৪ মধ্যে।
 ১২ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফের ময়দানে তরুণ ক্রিকেটারের মৃত্যু 
খেলতে গিয়ে ফের মৃত্যু ময়দানে। এদিন খেলা চলাকালীন বাটার মাঠে ...বিশদ

01:52:56 PM

বাঁকুড়ার সালতোরায় প্রচুর জিলেটিন স্টিক উদ্ধার 

01:46:00 PM

গোয়া: আস্থাভোটে জয়ী মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত 

01:04:41 PM

বাহিনীর অতিসক্রিয়তার অভিযোগ: কমিশনে বিএসএফের আইজি 
কেন্দ্রীয় বাহিনীর অতিসক্রিয়তার অভিযোগে গতকাল রিপোর্ট চাওয়ার পর এদিন বিএসএফের ...বিশদ

12:45:00 PM

লোকসভা ভোটে প্রতিদ্বন্দ্বিতা করবেন না বিএসপি প্রধান মায়াবতী 

12:38:38 PM

তুরস্কে ভূমিকম্প, রিখটার স্কেলে মাত্রা ৬.৪ 

12:33:00 PM