Bartaman Patrika
রাজ্য
 
 

 

বিচারপতির গাড়ি আটকে
বিপাকে রাজ্যের অফিসার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অতি উৎসাহে গাড়ি তল্লাশি করতে গিয়ে বিপাকে পড়লেন রাজ্যের এক অফিসার। গাড়িতে উপস্থিত কলকাতা হাইকোর্টের বিচারপতি নিজের পরিচয় দিলেও ওই অফিসার গাড়ি তল্লাশির সিদ্ধান্তে অনড় ছিলেন। ফলস্বরূপ শুক্রবার সেই অফিসার অভিজিৎ দাস রাজ্যের শীর্ষ আদালতে এসে ভুল স্বীকার করে গেলেন।
বিশদ
বিশ্ব হাইপারটেনশন দিবস
স্বাস্থ্যভবনের ৬৪ জন অফিসার-কর্মীরই হাইপ্রেসার,
রক্তচাপ নিয়ন্ত্রণে রেখে অবশ্য ‘কুল’ শীর্ষকর্তারা!

 বিশ্বজিৎ দাস, কলকাতা: ২২১ জনের মধ্যে ৬৪ জনেরই হাই প্রেসার! প্রায় ৩০ শতাংশের! এ তথ্য খোদ স্বাস্থ্যভবনের অফিসার-কর্মীদের। তাঁদের মধ্যে অনেকের ক্ষেত্রেই প্রেসারের ওষুধ খেলেও বাগে থাকছে না হাইপ্রেসার। তবে দপ্তরের শীর্ষকর্তাদের সিংহভাগেরই প্রেসার স্বাভাবিক থাকায় অস্বস্তি কমেছে স্বাস্থ্যভবনের।
বিশদ

18th  May, 2019
রবিবারের ভোটে বিদ্যাসাগরের
মূর্তি ভাঙার বদলা নিন: মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদ্যাসাগরের মূর্তি ভাঙার জেরে যে ক্ষোভের সৃষ্টি হয়েছে, তার জবাব ইভিএমে দেওয়ার আহ্বান জানালেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। নির্বাচনী প্রচারের শেষ লগ্নে বৃহস্পতিবার দক্ষিণ ২৪ পরগনার মন্দিরবাজার ও ডায়মন্ডহারবারের সভায় মমতার আহ্বান— রবিবারের ভোটে বাঙালির আবেগ বিদ্যাসাগরের মূর্তি ভাঙার প্রতিবাদে গর্জে উঠুন। ভোটের মধ্যে দিয়ে বদলা নিন বিজেপির বিরুদ্ধে। অমিত শাহের রোড শো এবং তাকে কেন্দ্র করে গোলমালের প্রসঙ্গ উত্থাপন করে তৃণমূল সুপ্রিমো বলেন, মূর্তি ভাঙা বিজেপির অভ্যাস। ত্রিপুরাতে ক্ষমতায় এসে মার্কস-লেনিনের মূর্তি ভেঙেছিল। অমিত শাহের নেতৃত্বে গুন্ডামি হয়েছে। বাংলার ঐতিহ্য এবং সংস্কৃতিকে আঘাত করেছে ওরা। বদলা চাই। ওদের বিরুদ্ধে এক একটা করে ভোট দিয়ে বদলা নিতে হবে। নেবেন তো বদলা? সিংহগর্জনে সভাস্থল জানিয়ে দেয়, নেব বদলা, নেবই।
বিশদ

17th  May, 2019
বিদ্যাসাগরের মূর্তি ভাঙার প্রমাণ লোপাটের চেষ্টা হচ্ছে
বিজেপি নয়, এবারের ভোটে তৃণমূলকে বাংলার
মানুষের মোকাবিলা করতে হচ্ছে: মোদি

 বিমল বন্দ্যোপাধ্যায় ও পবিত্র ত্রিবেদী, মথুরাপুর ও দমদম: দিদি এবং ভাইপো পশ্চিমবঙ্গকে নিজেদের জমিদারি মনে করছেন। দক্ষিণ ২৪ পরগনার মথুরাপুর এবং দমদমের জনসভা থেকে এইভাবেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আক্রমণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, কান খুলে শুনে নিন পশ্চিমবঙ্গ আপনার ব্যক্তিগত সম্পত্তি নয়। বাংলায় সুপ্রিম পাওয়ার এখানকার জনগণ।
বিশদ

17th  May, 2019
৫৬ ইঞ্চির ছাতি, হৃদয় কোথায়, কটাক্ষ মোদিকে
বাংলায় অরাজকতা সৃষ্টি
করছে বিজেপি: প্রিয়াঙ্কা

 মহারাজগঞ্জ (উত্তরপ্রদেশ), ১৬ মে (পিটিআই): বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনায় বিজেপির কড়া সমালোচনা করলেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী। উত্তরপ্রদেশের মহারাজগঞ্জে কংগ্রেস প্রার্থী সুপ্রিয়া শ্রীনাতের সমর্থনে আয়োজিত এক জনসভায় প্রিয়াঙ্কা বলেন, বাংলায় অরাজকতা তৈরি করছে বিজেপি। মনীষীদের মূর্তি ভাঙছে তারা।
বিশদ

17th  May, 2019
মমতাকে বাঘিনী আখ্যা মেহবুবা মুফতির
বিজেপি কমিশনকে হাত করতে পারে,
কিন্তু জিতবেন দিদিই, জানালেন ওমর

নয়াদিল্লি, ১৬ মে: নির্ধারিত সময়ের আগেই পশ্চিমবঙ্গে ভোটের প্রচার শেষ করার যে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন, তা নিয়ে সরাসরি প্রশ্ন তুলেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু তাই নয়, গত কয়েকদিনে কমিশন-বিজেপি যোগসাজশের অভিযোগ তুলে তিনি যেভাবে আক্রমণের সুর চড়িয়েছেন, তা নিয়ে ধন্য ধন্য পড়ে গিয়েছে বিরোধী শিবিরে।
বিশদ

17th  May, 2019
ঝড়-বৃষ্টির সম্ভাবনা নেই,
গাঙ্গেয় বঙ্গে চড়বে তাপমাত্রা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাঙ্গেয় পশ্চিমবঙ্গে এখন গরম আরও বাড়বে। আপাতত ঝড়-বৃষ্টির সম্ভাবনা বিশেষ নেই বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। মঙ্গলবার থেকে তাপমাত্রা চড়তে শুরু করেছে। বৃহস্পতিবারই পুরুলিয়ায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁয়েছে।
বিশদ

17th  May, 2019
মূর্তি ভাঙার ঘটনা বিজেপির
পরম্পরায় পরিণত: মমতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি ভাঙার বিষয়টি কোনও বিচ্ছিন্ন ঘটনা নয়। বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়ায় এমনটাই দাবি করে বিজেপিকে আক্রমণ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছেন, আগরতলায় লেনিন, উত্তরপ্রদেশে বি আর আম্বেদকর, ভেলোরে পেরিয়ারের মূর্তি ভাঙার ঘটনার যে পরম্পরা তৈরি করেছে বিজেপি, বাংলায় তা থেকে বাদ পড়লেন না বিদ্যাসাগরও।
বিশদ

17th  May, 2019
বিদ্যাসাগরের মূর্তি ভাঙার তদন্তে সিট
দুই বড় নেতার মদত ছিল, ধৃতদের
জেরা করে মিলেছে তথ্য, দাবি পুলিসের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদ্যাসাগরের মূর্তি ও কলেজে ভাঙচুরের ঘটনায় বিজেপির দুই বড় মাপের নেতার মদত ছিল। হেফাজতে থাকা অভিযুক্তদের জেরা করে এমনই তথ্য মিলেছে বলে দাবি পুলিসের। এরপরই ওই নেতাদের বিষয়ে তথ্যপ্রমাণ জোগাড় শুরু হয়েছে।
বিশদ

17th  May, 2019
 নির্বাচন কমিশনের সিদ্ধান্তকে গণতন্ত্রের
ওপর কালো দাগ বলে মন্তব্য করল কংগ্রেস

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ মে: কলকাতা কাণ্ড নিয়ে নির্বাচন কমিশনের সিদ্ধান্তকে গণতন্ত্রের ওপর কালো দাগ বলে মন্তব্য করল কংগ্রেস। কমিশনকে পক্ষপাতদুষ্ট বলেও তোপ দাগল। বিদ্যাসাগরের মূর্তি ভাঙার পাশাপাশি অশান্তি ছড়ানোর অপরাধে জড়িতদের শাস্তির ব্যবস্থা না করে নজিরবিহীনভাবে গণতান্ত্রিক অধিকার কেড়ে নেওয়ার অভিযোগ তুলে আজ নির্বাচন কমিশনের প্রবল সমালোচনা করল কংগ্রেস।
বিশদ

17th  May, 2019
  পশ্চিমবঙ্গে প্রচারের সময় কমানো নিয়ে নির্বাচন কমিশনের কড়া সমালোচনায় চন্দ্রবাবু

 অমরাবতী, ১৬ মে: শেষদফার ভোটগ্রহণের আগে পশ্চিমবঙ্গে নির্বাচনী প্রচারের সময় একদিন কমিয়ে দেওয়া হয়েছে। আর তা নিয়েই নির্বাচন কমিশনের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ তুললেন চন্দ্রবাবু নাইডু। অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী বলেন, বিজেপির অভিযোগের ভিত্তিতে কমিশন এহেন সিদ্ধান্ত নিল।
বিশদ

17th  May, 2019
পশ্চিমবঙ্গে প্রচারের সময় কমানোর সমালোচনায় স্ট্যালিন

 চেন্নাই, ১৬ মে (পিটিআই): পশ্চিমবঙ্গে প্রচারের সময়সীমা কমানোয় নির্বাচন কমিশনকে একহাত নিলেন ডিএমকে সুপ্রিমো স্ট্যালিন। এব্যাপারে তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস সরকারের পাশে দাঁড়ালেন।
বিশদ

17th  May, 2019
প্রচারের সময় একদিন কমে যাওয়ায়
হাঁফ ছেড়ে বাঁচলেন বিজেপি নেতারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাঁফ ছেড়ে বাঁচলেন রাজ্য বিজেপি নেতারা। এঁরা কেউই লোকসভা ভোটে প্রার্থী নন। কিন্তু গত দেড়মাস ধরে জনা বিশেক শীর্ষ নেতাদের জন্য ছয় ডজনের বেশি নির্বাচনী জনসভার আয়োজন করেছেন। প্রচারের সময় প্রায় ২৪ ঘণ্টা কমে যাওয়ার ১৭ মে প্রস্তাবিত সমস্ত কর্মসূচি বাতিল করেছেন তাঁরা।
বিশদ

17th  May, 2019
হাই মাদ্রাসা, আলিম, ফাজিলের ফল প্রকাশ, তিনটিতেই প্রথম ছাত্ররা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গতবারের চেয়ে এবার বাড়ল হাই মাদ্রাসা, আলিম এবং ফাজিলের পাশের হার। বৃহস্পতিবার মাদ্রাসা বোর্ডের ফল প্রকাশের পর সাংবাদিক বৈঠক করে এমনটাই জানিয়েছেন সভাপতি আবু তাহের কামরুদ্দিন। তিনটি ক্ষেত্রেই প্রথম হয়েছেন ছাত্ররা। গতবার হাই মাদ্রাসায় পাশের হার ছিল ৮২.০৪ শতাংশ।
বিশদ

17th  May, 2019
কাঞ্চনজঙ্ঘা অভিযানে ২ বাঙালি পর্বতারোহীর
মৃত্যু, আজ দেহ উদ্ধারের কাজ শুরু

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও হাওড়া: ফের সেই কাঞ্চনজঙ্ঘা। এই কাঞ্চনজঙ্ঘার কোলেই থেকে গিয়েছে বাঙালি পর্বতারোহী ছন্দা গায়েনের দেহ। এবার ফের সেই কাঞ্চনজঙ্ঘা অভিযানে গিয়ে মৃত্যুর কোলে ঢলে পড়লেন দুই বাঙালি পর্বতারোহী বিপ্লব বৈদ্য (৪৮) এবং কুন্তল কাঁড়ার (৪৬)।
বিশদ

17th  May, 2019

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ২০ মে (পিটিআই): ভোট পরবর্তী এক্সিট পোল নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা। যদিও গেরুয়া শিবির রীতিমতো উচ্ছ্বসিত। সপ্তম দফার নির্বাচনের পর এক্সিট পোলে ইঙ্গিত মিলেছে, দ্বিতীয়বার ক্ষমতায় ফিরছেন মোদি সরকার। শুধু ফিরছে না। ...

 কাজল মণ্ডল  ইসলামপুর, সংবাদদাতা: ইসলামপুর বিধানসভা উপনির্বাচনের ভোট গ্রহণ শেষ হতেই জয় নিশ্চিত বলে দাবি করলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী আবদুল করিম চৌধুরী। ভোটগ্রহণ হয়েছে ...

ঢাকা: বাংলাদেশ থেকে প্রায় ছয় মাস আগে ইউরোপ যাত্রা করেন সিলেটের বিলাল। তিনজনের সঙ্গে নানা দেশ ঘুরে লিবিয়ার রাজধানী ত্রিপোলি যাওয়ার পর আরও ৮০ বাংলাদেশির ...

  বিএনএ, বাঁকুড়া: আজ, মঙ্গলবার সকাল ১০টা থেকে বাঁকুড়ায় মাধ্যমিকের মার্কশিট ও শংসাপত্র বিলির কাজ শুরু হবে। জেলার তিন মহকুমায় একটি করে স্কুল থেকে তা বিলি করা হবে। ১১টা নাগাদ ছাত্রছাত্রীরা তা বিদ্যালয় থেকে সংগ্রহ করতে পারবে বলে বাঁকুড়ার জেলা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যারা বিদ্যার্থী তাদের মানসিক অস্থিরতা বৃদ্ধি পাবে। নানা বিষয়ে খুঁতখুঁতে ভাব জাগবে। গোপন প্রেম থাকলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৫: কবি বিহারীলাল চক্রবর্তীর জন্ম
১৯২১: নোবেলজয়ী সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের জন্ম
১৯৯১: ভারতের ষষ্ঠ প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.৮৮ টাকা ৯০.১১ টাকা
ইউরো ৭৬.০৬ টাকা ৭৮.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৭৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫১/৪৭ রাত্রি ১/৪১। মূলা ৫৬/২৩ রাত্রি ৩/৩১। সূ উ ৪/৫৮/১২, অ ৬/৮/০, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে পুনঃ ৩/২৯ গতে ৪/২২ মধ্যে। রাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৫ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে, কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫০ মধ্যে।
৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫২/৪৪/৩৭ রাত্রি ২/৩/৪০। মূলানক্ষত্র ৫৮/১১/৫৫ শেষরাত্রি ৪/১৪/৩৫, সূ উ ৪/৫৭/৪৯, অ ৬/১০/৫, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে ও ৯/২২ গতে ১২/২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৩০ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৪ মধ্যে, বারবেলা ৬/৩৬/৫১ গতে ৮/১৫/৫৩ মধ্যে, কালবেলা ১/১২/৫৯ গতে ২/৫২/১ মধ্যে, কালরাত্রি ৭/৩১/৩ গতে ৮/৫২/১ মধ্যে।
১৫ রমজান
এই মুহূর্তে
আজকের রাশিফল

মেষ: গোপন প্রেম থাকলে তা প্রকাশিত হবে। বৃষ: যদি ব্যবসা করার ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৩৫: কবি বিহারীলাল চক্রবর্তীর জন্ম১৯২১: নোবেলজয়ী সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের ...বিশদ

07:03:20 PM

মাধ্যমিকের প্রথম সৌগতকে সাহায্যের আশ্বাস পার্থর
আজ মাধ্যমিকের ফল ঘোষণার পর প্রথম স্থানাধিকারী সৌগত দাসকে ফোন ...বিশদ

04:54:19 PM

১২৮১০ হাওড়া-মুম্বই (সিএসএমটি) মেল আজ রাত ৮টার বদলে রাত ৯:১৫ মিনিটে হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

03:53:16 PM

মাধ্যমিকে অকৃতকার্য হওয়ায় পূঃ বর্ধমানের গোপালপুরে আত্মঘাতী ছাত্রী  

03:34:10 PM

খড়্গপুরের আইটিআইয়ের কাছে যুবককে গুলি করে খুন

03:31:00 PM