Bartaman Patrika
রাজ্য
 

ক্ষুব্ধ পড়ুয়া-অভিভাবকরা
ভর্তি বাতিলের পরও বহু কলেজই ফি
ফেরত দিতে গড়িমসি করছে, অভিযোগ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক কলেজে ভর্তির পর অনেক পড়ুয়াই পরে অন্য কলেজে চলে গিয়েছেন। কিন্তু ছেড়ে যাওয়া কলেজের ভর্তির টাকা ফেরত দিতে গড়িমসি করছে বহু কলেজই। এ নিয়ে বিভিন্ন জায়গায় অভিযোগও করেছেন ভুক্তোভোগী ছাত্রছাত্রীরা। যদিও নিয়ম বলে, ভর্তির পর নির্দিষ্ট সময়ে কেউ কলেজ ছেড়ে অন্যত্র গেলে, সেই টাকা ফেরত দিতে হবে।
বিশদ
গণতন্ত্র দেশের মূল্যবান সম্পদ, স্বাধীনতা দিবসে মন্তব্য মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ৭৩তম স্বাধীনতা দিবস পালন করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার সকালে সাড়ম্বরে কলকাতার রেড রোডে পালিত হল স্বাধীনতা দিবস। এদিন মুখ্যমন্ত্রী বলেন, ‘গণতন্ত্রই দেশের সবচেয়ে মূল্যবান সম্পদ’।
বিশদ

16th  August, 2019
রাজ্যে প্রতি জেলায় হবে
কন্যাশ্রী কলেজ: মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিশ্ববিদ্যালয়ের পর এবার জেলায় জেলায় কন্যাশ্রী কলেজ হবে। বুধবার কন্যাশ্রী দিবসের ষষ্ঠ বছর উদযাপন অনুষ্ঠানে যোগ দিয়ে রাজ্যবাসীর জন্য এমনই পরিকল্পনার কথা শোনালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, কন্যাশ্রী বিশ্ববিদ্যালয় হয়ে গিয়েছে। আগামীদিনে সব জেলায় কন্যাশ্রী কলেজ হোক। হয়তো এখনই হবে না। কিন্তু আগামীদিনে পরিকল্পনা নেব।
বিশদ

15th  August, 2019
সদর দপ্তরে দেবশ্রীও, জল্পনা তুঙ্গে
অবশেষে দিল্লিতে গিয়ে বিজেপিতে
যোগ দিলেন শোভন ও বৈশাখী

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি ও কলকাতা, ১৪ আগস্ট: তৃণমূল ছেড়ে অবশেষে বিজেপিতে যোগ দিলেন কলকাতার পুরসভার প্রাক্তন মেয়র তথা রাজ্যের প্রাক্তন মন্ত্রী শোভন চট্টোপাধ্যায়। তাঁর সঙ্গেই বিজেপিতে যোগ দিয়েছেন তৃণমূলের অধ্যাপক সংগঠন ওয়েবকুপার প্রাক্তন সভানেত্রী বৈশাখী বন্দ্যোপাধ্যায়ও।
বিশদ

15th  August, 2019
১০০ দিনের কাজে দুর্নীতির
অভিযোগ এলেই তদন্ত, গঠিত
হল বিশেষ সেল

 বিশ্বজিৎ মাইতি, বারাসত, বিএনএ: ১০০দিনের কাজের প্রকল্পে দুর্নীতি রুখতে নয়া পদক্ষেপ নিচ্ছে রাজ্য সরকার। অবসরপ্রাপ্ত ইঞ্জিনিয়ারদের নিয়োগ করে রাজ্যের যে কোনও প্রান্তে এই প্রকল্পের দুর্নীতির তদন্ত করার পাশাপাশি স্কিমের কাজ কেমন হচ্ছে, তাও খতিয়ে দেখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বিশদ

15th  August, 2019
ছত্রধর ও সঙ্গীদের যাবজ্জীবন
সাজা কমিয়ে ১০ বছর করে
দিল হাইকোর্ট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছত্রধর মাহাতর যাবজ্জীবন সাজা কমে হল ১০ বছর। মূলত শালবনী বিস্ফোরণকাণ্ডের জেরে মেদিনীপুর আদালত ঘোষিত ওই সাজা একইসঙ্গে কমেছে ছত্রধরের আরও তিন সঙ্গী সগুন মুর্মু, সুখশান্তি বাস্কে ও শম্ভু সোরেনের ক্ষেত্রে। বিশদ

15th  August, 2019
হাসপাতালে অভিনেতা
সৌমিত্র চট্টোপাধ্যায়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রবীণ অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় (৮৪) অসুস্থ। বুধবার সকালে তাঁকে ই এম বাইপাস লাগোয়া একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাঁর ফুসফুসে সংক্রমণ হয়েছে বলে হাসপাতাল সূত্রে জানানো হয়েছে। তিনি আইসিইউতে ভর্তি আছেন। চিকিৎসকদের একটি টিম তাঁর শারীরিক অবস্থার দিকে প্রতি মুহূর্তে নজর রাখছেন।
বিশদ

15th  August, 2019
খরা কাটিয়ে দীঘায়
উঠল ২০ টন ইলিশ

সংবাদদাতা, কাঁথি: খরা কাটিয়ে ইলিশময় হয়ে উঠল দীঘা মোহনার মৎস্যবাজার ও নিলাম কেন্দ্র। নিম্নচাপের জেরে ইলশেগুঁড়ি বৃষ্টি আর পুবালি হাওয়ায় সমুদ্রে মৎস্যজীবীদের জালে প্রায় ২০টন ইলিশ উঠেছে। যা এই মরশুমে সবচেয়ে বেশি বলে জানাচ্ছেন মৎস্যজীবী ও মৎস্য ব্যবসায়ীরা।
বিশদ

15th  August, 2019
 মাধ্যমিকে ছাত্রীদের অংশগ্রহণ বাড়িয়ে কন্যাশ্রী এখন মাইলস্টোন: শুভেন্দু

বিএনএ, তমলুক: কন্যাশ্রী প্রকল্প চালু হওয়ার পর মাধ্যমিক পরীক্ষায় ছাত্রদের তুলনায় ছাত্রীদের অংশগ্রহণ এবং সাফল্যের হার বেড়েছে। এটা একটা মাইলস্টোন হিসেবে কাজ করেছে। বুধবার তমলুকে সুবর্ণ জয়ন্তী ভবনে জেলাস্তরের কন্যাশ্রী দিবস উদযাযাপন অনুষ্ঠানে যোগ দিয়ে একথা বলেন রাজ্যের পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী।
বিশদ

15th  August, 2019
আজ থেকে দার্জিলিং
মেল যাবে ঘুরপথে

গোপাল মিস্ত্রি, বর্ধমান, বিএনএ: আজ বৃহস্পতিবার থেকে আগামী ৪ সেপ্টেম্বর পর্যন্ত আপ ও ডাউন দার্জিলিং মেল ঘুরপথে চলাচল করবে। এর ফলে প্রচণ্ড সমস্যায় পড়বেন বর্ধমান ও বীরভূমের যাত্রীরা। 
বিশদ

15th  August, 2019
৮ বছরে ঘুরিয়ে দাঁড় করিয়ে
দিয়েছি এই রাজ্যকে: মমতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনুন্নয়ন আর হতাশার আবর্ত থেকে গত আট বছরে বাংলাকে তিনি যে ঘুরিয়ে দাঁড় করিয়ে দিয়েছেন, বুধবার ফের তা প্রত্যয়ী কণ্ঠে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন রাতে প্রাক স্বাধীনতা দিবস উদযাপনে বেহালায় ফ্রিডম অ্যাট মিড নাইট অনুষ্ঠানে মমতা বলেন, গোটা শহরটা ঝাঁ চকচকে হয়েছে।
বিশদ

15th  August, 2019
কর্ণাটকের পর কেরল, বন্যার কবল থেকে
১৪ বঙ্গবাসীকে উদ্ধারে উদ্যোগী টিম পিকে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কর্ণাটকের পর কেরল। দক্ষিণের এই বানভাসি রাজ্যে আটকে পড়া বাংলার ১৪ জন অসহায় দিনমজুরকে বন্যার কবল থেকে উদ্ধারে উদ্যোগী হয়েছিল তৃণমূলের ‘দিদিকে বলো’ কর্মসূচি দেখভালের দায়িত্বে থাকা প্রশান্ত কিশোরের টিম। বিশদ

15th  August, 2019
এবার মশা মারতে ড্রোনের ব্যবহার
করবে পুরসভাগুলি: ববি হাকিম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু আটকানোর জন্যে এবার যেখানে মশার লার্ভা নিধনের রাসায়নিক মিশ্রিত স্প্রে করতে পুর কর্মীদের পৌঁছতে অসুবিধা হবে সেখানে ড্রোনের ব্যবহার করা হবে। ইতিমধ্যে কামারহাটি পুরসভা এবং কলকাতা পুরসভা এলাকায় ড্রোনের ব্যবহার হয়েছে। বিশদ

15th  August, 2019
মমতা ঘনিষ্ঠ তৃণমূল নেতানেত্রীরা এখন বিজেপির
ঘর আলো করছেন, কটাক্ষে বিঁধলেন মান্নান-সুজন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুকুল রায় সহ একাধিক তৃণমূল নেতানেত্রী, বিধায়ক এবং কাউন্সিলার ইতিমধ্যেই বিজেপির খাতায় নাম লিখিয়েছিলেন। বুধবার মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের একদা ঘনিষ্ঠ বলে পরিচিত কলকাতা পুরসভার প্রাক্তন মেয়র ও রাজ্যের মন্ত্রী শোভন চট্টোপাধ্যায় এবং তাঁর বান্ধবী বৈশাখী বন্দ্যোপাধ্যায়ের পদ্মশিবিরে যোগদান স্বাভাবিকভাবে রাজ্যের শাসক দলে অস্বস্তি বাড়িয়েছে।
বিশদ

15th  August, 2019
আয়ুর্বেদিক মেডিক্যাল অফিসার নিয়োগে ‘কেলেঙ্কারি’
প্রতিবন্ধী না হয়েও কোটায়
চাকরিতে নাম যুবকের

 বিশ্বজিৎ দাস, কলকাতা: ২০ বছর বাদে নিয়োগ। পড়াশোনা করেও কার্যত বেকার বসে থাকা তরুণ আয়ুর্বেদিক চিকিৎসকদের মধ্যে সাড়া পড়ে গিয়েছিল সেজন্য। যদি সরকারি চাকরি পাওয়া যায়! আর সেই নিয়োগ নিয়েই ব্যাপক কেলেঙ্কোরির অভিযোগ উঠল রাজ্য স্বাস্থ্য দপ্তরের কর্মী নিয়োগকারী সংস্থা ওয়েস্ট বেঙ্গল হেলথ রিক্রুটমেন্ট বোর্ডের (ডব্লুবিএইচআরবি) বিরুদ্ধে।
বিশদ

15th  August, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গঙ্গাবক্ষে বিশ্বের দীর্ঘতম সাঁতার প্রতিযোগিতার আয়োজন করছে মুর্শিদাবাদ সুইমিং অ্যাসোসিয়েশন। ভাগীরথী নদীর উপর এই সাঁতার প্রতিযোগিতা হবে ৮১ ও ১৯ কিলোমিটার দূরত্বে। ...

সংবাদদাতা, বিষ্ণুপুর: বিষ্ণুপুর শহরে দলমাদল রোডে ভরসন্ধ্যায় যুবক খুনের ঘটনায় শুক্রবার রাতে পুলিস এক ফুচকা বিক্রেতাকে গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম মধুসূদন মাঝি। তার বাড়ি বিষ্ণুপুর পুরসভার ৩ নম্বর ওয়ার্ডে। অভিযোগ,ওইদিন সন্ধ্যায় ফুচকা বিক্রেতার সঙ্গে যুবকের বচসা বাধে। তা ...

সংবাদদাতা, বসিরহাট: ভ্যাপসা গুমোট গরমের শেষে একটানা বৃষ্টির স্বস্তি এখন অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছে বসিরহাট পুরসভা এলাকায়। বেশিরভাগ ওয়ার্ডের রাস্তাঘাট, ঘরবাড়ি জলের তলায়। বাসিন্দাদের অভিযোগ, ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোটা বিশ্বেই মধ্যবিত্ত শ্রেণী বাড়ছে দ্রুত। নতুন প্রজন্ম অর্থ উপার্জন করছে বলেই এই শ্রেণীর বাড়বাড়ন্ত। সরকারেরও উচিত তাদের কাজের সুযোগ করে দেওয়া। সেই কারণেই সরকার যতটা পেনশন খাতে খরচ করে, তার চেয়ে গুরুত্ব দেওয়া উচিত শিক্ষা খাতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়া শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০০: রাজনীতিক বিজয়লক্ষ্মী পণ্ডিতের জন্ম
১৯৩৬: গীতিকার ও পরিচালক গুলজারের জন্ম
১৯৫৮: ইংলিশ চ্যানেল অতিক্রম করলেন প্রথম এশীয় ব্রজেন দাস
১৯৮০: সঙ্গীতশিল্পী দেবব্রত বিশ্বাসের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৮৪.৮১ টাকা ৮৭.৯৪ টাকা
ইউরো ৭৭.৮৩ টাকা ৮০.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৯/৪৯ রাত্রি ১/১৪। পূর্বভাদ্রপদ ২৯/২ অপঃ ৪/৫৫। সূ উ ৫/১৮/২, অ ৬/৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৯ গতে ৯/৩৩ মধ্যে। রাত্রি ৭/৩২ গতে ৯/২ মধ্যে, বারবেলা ১০/৫ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ১/৫ গতে ২/৩০ মধ্যে।
৩২ শ্রাবণ ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৩/৯/৬ রাত্রি ১০/৩২/৩৬। পূর্বভাদ্রপদনক্ষত্র ২৬/১/৪১ দিবা ৩/৪১/৩৮, সূ উ ৫/১৬/৫৮, অ ৬/৫/৪৬, অমৃতযোগ দিবা ৬/১২ গতে ৯/৩১ মধ্যে এবং রাত্রি ৭/২২ গতে ৮/৫৪ মধ্যে, বারবেলা ১০/৫/১৬ গতে ১১/৪১/২২ মধ্যে, কালবেলা ১১/৪১/২২ গতে ১/১৭/২৮ মধ্যে, কালরাত্রি ১/৫/১৬ গতে ২/২৯/১০ মধ্যে।
 ১৬ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রাকবিবাহ কথাবার্তাও হতে পারে। বৃষ: সৌখিন দ্রব্যের ব্যবসা শুভ হবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯০০: রাজনীতিক বিজয়লক্ষ্মী পণ্ডিতের জন্ম১৯৩৬: গীতিকার ও পরিচালক গুলজারের জন্ম১৯৫৮: ...বিশদ

07:03:20 PM

নেতাজিনগরে ২টি অটোর সংঘর্ষ, জখম মহিলা 

08:31:00 PM

বেনিয়াপুকুরে তরুণীর ঝুলন্ত দেহ উদ্ধার 

06:21:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:49:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:46:00 PM