Bartaman Patrika
রাজ্য
 
 

 মেদিনীপুরের কংসাবতীতে বিসর্জনের পথে সরস্বতী প্রতিমা। নিজস্ব চিত্র

এবার রাজীব ও কুণালকে মুখোমুখি
বসিয়ে বয়ান রেকর্ড করল সিবিআই

শুভ্র চট্টোপাধ্যায়, শিলং, ১০ ফেব্রুয়ারি: রবিবার, দ্বিতীয় দিনেও শিলংয়ে সিবিআই এবং পুলিস কমিশনার রাজীব কুমারের মধ্যে আলোচনা এবং দু’দফায় দীর্ঘ সময় ধরে বয়ান রেকর্ড চলল। এদিন সিবিআই দপ্তরে রাজীব কুমারকে নিয়ে আসেন মিজোরামের প্রাক্তন এজি বিশ্বজিৎ দেব। সকালে প্রথম দফার পর বিকেলের আলোচনা পর্বে উল্লেখযোগ্য বিষয় হল, রাজীব কুমার এবং তৃণমূলের রাজ্যসভার প্রাক্তন এমপি কুণাল ঘোষকে মুখোমুখি বসানো। যা চলে রাত পর্যন্ত।
বিশদ
দেহরক্ষী ছুটিতে, গুলির আগেই
লোডশেডিং ভাবাচ্ছে পুলিসকে
কৃষ্ণগঞ্জের বিধায়ক খুনে গ্রেপ্তার ২, সাসপেন্ড ওসি

অভিমন্যু মাহাত, ফুলবাড়ি(নদীয়া), বিএনএ: কৃষ্ণগঞ্জের তৃণমূল বিধায়ক সত্যজিৎ বিশ্বাসকে খুনের ঘটনায় শনিবার রাতেই উত্তাল হয়ে ওঠে হাঁসখালি থানার ফুলবাড়ি এলাকা। ঘটনার পরই মূল অভিযুক্তের বাড়িতে ভাঙচুর করে আগুন ধরিয়ে দেয় উত্তেজিত জনতা। রাতেই পুলিস এক বিজেপি কর্মী সহ দু’জনকে গ্রেপ্তার করেছে। উদ্ধার হয়েছে একটি আগ্নেয়াস্ত্র।
বিশদ

11th  February, 2019
হাতুড়ে ডাক্তার সেজে জেএমবি জঙ্গি নিয়োগ করত ধৃত মণিরুল
খাগড়াগড় কাণ্ডে জখমদের চিকিৎসাও করেছিল সে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিয়ালদহ এলাকা থেকে গ্রেপ্তার হওয়া জেএমবি জঙ্গি আদতে একজন হাতুড়ে ডাক্তার। এসটিএফ সূত্রে জানা গিয়েছে, ডাক্তারির আড়ালে নতুন নতুন ছেলেদের জেহাদি কার্যকলাপে যুক্ত করার দায়িত্ব তার উপর ছিল। ২০১২ সাল থেকে সে পশ্চিমবঙ্গ সহ সংলগ্ন একাধিক রাজ্যে এই কাজ করছিল।
বিশদ

11th  February, 2019
 বিধায়ক খুনে বিজেপিতে যাওয়া এক প্রাক্তন নেতার হাত দেখছেন পার্থ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দলীয় বিধায়ক খুনের ঘটনা কিছু গদ্দারের কাজ বলে মনে করেন তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। এ ব্যাপারে বিজেপিতে যাওয়া তৃণমূলের এক প্রাক্তন নেতার দিকেই আঙুল তুলেছেন তিনি। দলের পক্ষ থেকে সামাজিক মাধ্যমে হত্যাকাণ্ডে সরাসরি বিজেপিকে দায়ী করা হয়েছে।
বিশদ

11th  February, 2019
কংগ্রেসের কত শতাংশ ভোট আছে পশ্চিমবঙ্গে?
রাজ্যে জোটের ‘লক্ষ্যে’ তথ্য জোগাড়ের নির্দেশ ইয়েচুরির

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১০ ফেব্রুয়ারি: আসন্ন লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে স্থানীয় স্তরে কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা হচ্ছেই। এবং তা ধরে নিয়েই ঘুঁটি সাজাচ্ছে সিপিএম।
বিশদ

11th  February, 2019
ইলিশ পেতে ৪০ বছর পর ফারাক্কা বাঁধ সংস্কার করছে কেন্দ্র, মিলবে এলাহাবাদেও

  নয়াদিল্লি, ১০ ফেব্রুয়ারি: কখনও ভাজা, কখনও ভাপা, কখনও বা স্রেফ কালোজিরে দিয়ে ট্যালট্যালে ঝোল। মেছো বাঙালির বর্ষা-ভোজে ভাতের পাতে রুপোলি-সঙ্গ মাস্ট। পকেট বুঝে বড়-মেজো-খোকা, যা মেলে, আদর করে তা-ই ঘরে তোলে শহর কলকাতা। আটপৌরে পদগুলো তো রয়েছেই। পাল্লা দিয়ে চলছে ইলিশ নিয়ে পরীক্ষানিরীক্ষাও।
বিশদ

11th  February, 2019
ফ্রি ওয়াইফাই জোনে তথ্য আদান-প্রদান না করাই শ্রেয়
ব্যাঙ্ক জালিয়াতি ও সাইবার ক্রাইম রোধে একগুচ্ছ প্রস্তাব গোয়েন্দাদের

সুকান্ত বসু, কলকাতা: ব্যাঙ্ক জালিয়াতি ও সাইবার অপরাধ আজ প্রতিটি মানুষকে ভীষণভাবে ভাবিয়ে তুলেছে। এ নিয়ে মানুষকে সচেতন করতে ইতিমধ্যেই শহরের বিভিন্ন জায়গায় বহু কনভেনশন, সেমিনার সহ আলাপ আলোচনা হয়েছে। সেখানে সাইবার বিশেষজ্ঞরা এ নিয়ে তাঁদের মতামতও ব্যাখ্যা করেছেন।
বিশদ

11th  February, 2019
পাড়ি দেবেন ৮০ হাজার কিমি পথ
বাঘ সংরক্ষণের প্রচারে ১২টি দেশে বাইকে চড়ে ঘুরবেন বাঙালি দম্পতি

রাহুল দত্ত, কলকাতা: বাঘ— একদিকে ভয়ঙ্করের হাতছানি, অন্যদিকে জংলি সৌন্দর্যের আকর্ষণ। একসময় রাজারাজড়ারা বাঘ শিকারে বেরতেন। বাঘ শিকার ছিল পৌরুষ ও বীরত্বের প্রতীক। রাজবাড়ি কিংবা জমিদারবাড়ির দেওয়ালে ঝুলত বাঘের চামড়াসহ মাথা। 
বিশদ

11th  February, 2019
 পশ্চিমী ঝঞ্ঝা সরতেই ফের শীতের আমেজ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমী ঝঞ্ঝা সরে গিয়ে উত্তুরে হাওয়া ফের আসা শুরু হতেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গে শীতের আমেজ কিছুটা ফিরে এল। কলকাতা সহ সর্বত্র তাপমাত্রা কমেছে। কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা শনিবারের তুলনায় রবিবার প্রায় তিন ডিগ্রি কমে ১৬.৭ ডিগ্রিতে চলে আসে।
বিশদ

11th  February, 2019
 মাধ্যমিক: বাড়তি বাস চালাবে নিগম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাধ্যমিক পরীক্ষার দিনগুলিতে বিশেষ সূচিতে বাস চালাবে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম। আগামী মঙ্গলবার থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। সেই কথা মাথায় রেখে ইতিমধ্যেই বাসের বিশেষ সূচি তৈরি করা হয়েছে বলে খবর।
বিশদ

11th  February, 2019
রাজ্যের সরকারি হাসপাতালে বাম জমানার তুলনায় রোগী বাড়ল প্রায় ১০ কোটি

বিশ্বজিৎ দাস, কলকাতা: বাম জমানার থেকে রাজ্যের সরকারি হাসপাতালে রোগী বাড়ল প্রায় ১০ কোটি! ২০১১-’১২ অর্থবর্ষে সিপিএম জমানার বিদায়ের বছরে রাজ্যের সমস্ত সরকারি স্বাস্থ্যকেন্দ্র, হাসপাতাল ও মেডিক্যাল কলেজের আউটডোরে মোট রোগীর সংখ্যা ছিল প্রায় সাড়ে তিন কোটি (৩.৪৮ কোটি)।
বিশদ

11th  February, 2019
 মুখ্য বিচারক কড়া হতেই হাজিরায় উন্নতি দুই কোর্টে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাজিরার ক্ষেত্রে মুখ্য বিচারক কড়া মনোভাব গ্রহণ করায় ব্যাঙ্কশাল ও কলকাতা নগর দায়রা আদালতের প্রতিটি এজলাসের সামগ্রিক ছবিটাই বদলে গিয়েছে গত এক মাসে। বর্তমানে এই দুই আদালতেই প্রতিটি কর্মী সঠিক সময়ে প্রতিদিন হাজিরা দিচ্ছেন অফিসে। এমনকী নিয়ম মেনে হাজিরার খাতায় তাঁরা স্বাক্ষরও করছেন।
বিশদ

11th  February, 2019
উপকৃত হবেন ৫০ হাজার
চুক্তিভিত্তিক কর্মীদের গ্রুপ সি পদে উন্নীত করতে বিজ্ঞপ্তি জারি

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরে গ্রুপ ‘সি’-র বহু শূন্যপদ পড়ে রয়েছে। এর একটা বড় অংশই হল লোয়ার ডিভিশন অ্যাসিস্ট্যান্ট (এলডিএ)। শূন্যপদের জন্য প্রশাসনিক সমস্যা হচ্ছে। কাজের গতিও মন্থর হয়ে যাচ্ছে।
বিশদ

11th  February, 2019
 পড়ুয়াদের সাইকেল দিতে সরকারি ব্যয় দু’বছরে দ্বিগুণ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সবুজ সাথী প্রকল্পে স্কুলের ছাত্রছাত্রীদের সাইকেল দেওয়ার খাতে সরকারি খরচ দুই বছরের মধ্যে দ্বিগুণ হয়েছে। বিধানসভায় অনগ্রসর কল্যাণ দপ্তরের ভারপ্রাপ্ত মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়ের লিখিত উত্তর থেকে এটা জানা যাচ্ছে। 
বিশদ

11th  February, 2019
 দুই পুলিসকর্তার পাশাপাশি এক আমলাও সিবিআইয়ের নজরে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিটফান্ড কেলেঙ্কারির তদন্তে সিটের দায়িত্বে থাকা দুই পুলিসকর্তা এখন সিবিআইয়ের নজরে। তাঁদের ভূমিকা খতিয়ে দেখার কাজ শুরু হয়েছে। পাশাপাশি এক আমলার সম্বন্ধেও খোঁজখবর শুরু করেছেন তাঁরা। প্রয়োজনে তাঁদের সঙ্গে কথা বলতে চেয়ে নোটিস পাঠাতে পারেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অফিসাররা।
বিশদ

11th  February, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক যুবকের অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল মানিকতলায়। সোমবার সকালে বাগমারি এলাকার নিজের বাড়ি থেকে ওই যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম রাজু দুয়ারি (৩২)। তাঁর ভাই খুনের অভিযোগ আনলেও পুলিস আত্মহত্যায় প্ররোচনা ...

 বিএনএ, বহরমপুর: এবার মুর্শিদাবাদ জেলায় মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৮২হাজার ২২৮জন। এরমধ্যে ছাত্রীর সংখ্যা বেশি। আজ, মঙ্গলবার থেকে পরীক্ষা নির্বিঘ্নে করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে জেলা পুলিস ও প্রশাসন। ...

 লখনউ, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): জাতীয় স্বার্থ ও জাতীয় নিরাপত্তা ‘চৌকিদারে’র জন্যই উপেক্ষিত হচ্ছে। রাফাল ইস্যুতে সোমবার প্রধানমন্ত্রীকে এভাবেই নিশানা করলেন বসপা সুপ্রিমো মায়াবতী। এক সর্বভারতীয় দৈনিকের রিপোর্টে ফ্রান্সের সঙ্গে প্রতিরক্ষা মন্ত্রকের রাফাল চুক্তিতে প্রধানমন্ত্রীর দপ্তরের হস্তক্ষেপের বিষয়টি প্রকাশ্যে এসেছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মজুরি বৃদ্ধি সহ বিভিন্ন দাবিকে সামনে রেখে এবার লোকসভা ভোটের মুখে রাজ্যে চটকল শিল্পে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের হুঁশিয়ারি দিল বাম ও দক্ষিণপন্থী ২১টি শ্রমিক সংগঠন। আগামী ১ মার্চ থেকে রাজ্যের তামাম চটকলগুলিতে এই ধর্মঘট শুরু হবে বলে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 

11th  February, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯০.৫২ টাকা ৯৩.৭৮ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১, দিবা ৩/৫৫। ভরণী ৩৯/৫০ রাত্রি ১০/১১। সূ উ ৬/১৪/৩৬, অ ৫/২৭/১৮, অমৃতযোগ দিবা, ৮/২৯ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/১২ গতে ৪/৪২ মধ্যে। রাত্রি ৬/১৮ মধ্যে পুনঃ ৮/৫১ গতে ১১/২৫  মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৪২  মধ্যে। বারবেলা ৭/৩৮ গতে ৯/২  মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৩৯, মধ্যে, কালরাত্রি ৭/৩ গতে ৮/৩৯ মধ্যে।
২৮ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১১/১৩/৪৭। ভরণীনক্ষত্র সন্ধ্যা ৫/৫৫/২৩, সূ উ ৬/১৬/১, অ ৫/২৫/৩৪, অমৃতযোগ দিবা ৮/২৯/৫৬ থেকে ১০/৪৩/৫০ মধ্যে ও ১২/৫৭/৪৫ থেকে ২/২৭/১ মধ্যে ও ৩/১১/৩৯ থেকে ৪/৪০/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/১৬/৫৬ মধ্যে ও ৮/৫১/১ থেকে ১১/২৫/৭ মধ্যে ও ১/৫৯/১২ থেকে ৩/৪১/৫৬ মধ্যে, বারবেলা ৭/৩৯/৪৩ থেকে ৯/৩/২৪ মধ্যে, কালবেলা ১/১৪/২৯ থেকে ২/৩৮/১১ মধ্যে, কালরাত্রি ৭/১/৫২ থেকে ৮/৩৮/১১ মধ্যে।
৬ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: ব্যবসায় উন্নতির যোগ। বৃষ: আর্থিক ক্ষেত্র শুভ। মিথুন: পাওনা অর্থ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক ডারউইন দিবস১৮০৯: বিজ্ঞানী চার্লস ডারউইনের জন্ম১৮০৯: আব্রাহাম লিংকনের জন্ম১৮৭১: ...বিশদ

07:03:20 PM

চ্যানেল বাছাই: সময় বাড়ল ৩১ মার্চ পর্যন্ত
নতুন নিয়মে চ্যানেল বাছাইয়ের প্রক্রিয়া যাঁদের সম্পূর্ণ হয়নি, সেই দর্শকদের ...বিশদ

10:15:02 PM

পোখরানের কাছে ভেঙে পড়ল বায়ুসেনার প্রশিক্ষণ প্রদানকারী মিগ-২৭ বিমান, অক্ষত পাইলট 

07:30:55 PM

নিউ টাউনে নাবালকের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ
নাবালক ছেলের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ উঠল। গতকাল ...বিশদ

04:49:00 PM

বিজেপি অগণতান্ত্রিক দল: মমতা 
এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পথে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির ...বিশদ

04:34:14 PM