Bartaman Patrika
রাজ্য
 
 

 মেদিনীপুরের কংসাবতীতে বিসর্জনের পথে সরস্বতী প্রতিমা। নিজস্ব চিত্র

বাজার মূল্যের দাপটে
সরস্বতী পুজো করতে গিয়ে
শূন্য হচ্ছে লক্ষ্মীর ঝাঁপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরস্বতী পুজো করতে গিয়ে শূন্য হচ্ছে লক্ষ্মীর ঝাঁপি। শুধুমাত্র প্রতিমাই নয়, তার সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে ফলমূলের দামও। ফলে সাধ থাকলেও সাধ্য না থাকায় বহু মানুষকে শুক্রবার দেখা গেল, একেবারে ছোট ছোট প্রতিমা এবং অল্পস্বল্প ফলমূল কিনে বাড়ির পথে পা বাড়াচ্ছেন।
বিশদ
  ডিএ মামলার শুনানি শেষ, রায়দান স্থগিত হাইকোর্টে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মহার্ঘ ভাতা বা ডিএ প্রসঙ্গে রাজ্য সরকারের সাম্প্রতিক আবেদনের শুনানি শুক্রবার শেষ হল কলকাতা হাইকোর্টে। বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি শেখর ববি শরাফের ডিভিশন বেঞ্চ পরে এর রায় ঘোষণা করবে।
বিশদ

09th  February, 2019
প্রচারের আলোয় মোদি-মমতা দ্বৈরথ,
লড়াই মেকি, দাবি প্রদেশ কংগ্রেসের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভার ভোটকে কেন্দ্র করে গোটা দেশেই মোদি-মমতার দ্বৈরথ অনিবার্য। দিল্লিতে সংসদের অধিবেশন থেকে শুরু করে ময়নাগুড়ির শুক্রবারের জনসভা—সর্বত্রই বিরোধী জোটকে আক্রমণের নামে বাংলার মুখ্যমন্ত্রীকে নিশানা করেছেন প্রধানমন্ত্রী।
বিশদ

09th  February, 2019
জেলায় জেলায় বিজেপি বিরোধী সভা-অবস্থান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও হাওড়া: বিজেপির হাত থেকে দেশের সংবিধান, যুক্তরাষ্ট্রীয় কাঠামো ও গণতন্ত্র রক্ষার দাবিতে সল্টলেকে সিবিআই দপ্তর সিজিও কমপ্লেক্সের সামনে রাস্তায় অবস্থান বিক্ষোভ করল তৃণমূল। শুক্রবার দুপুরে বিধাননগর বিধানসভা তৃণমূলের পক্ষ থেকে দমকলমন্ত্রী ও স্থানীয় বিধায়ক সুজিত বসুর নেতৃত্বে ওই গণ অবস্থান বিক্ষোভ হয়।
বিশদ

09th  February, 2019
বেতন বৃদ্ধির দাবিতে অতিথি শিক্ষকদের
মিছিল, মুখ্যমন্ত্রীর দপ্তরে স্মারকলিপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের অধিকাংশ কলেজেই স্থায়ী শিক্ষকের চেয়ে তাঁদের সংখ্যা অনেকটাই বেশি। কোনও কলেজ ক্লাস পিছু ১০০ থেকে ১৭৫ টাকা দেয়, কোথাও আবার থোক ৪৫০০ থেকে ৬০০০ টাকা বেতন দেওয়া হয়। এমন পরিস্থিতির উন্নতি চেয়ে মুখ্যমন্ত্রীর কাছে আর্জি জানালেন কয়েক হাজার অতিথি শিক্ষক। বিশদ

09th  February, 2019
ধর্নায় উপস্থিত ৫ পুলিসকর্তার পদক
কেড়ে নিতে পারে মোদি সরকার
খবরে ক্ষুব্ধ নবান্ন

নিজস্ব প্রতিনিধি নয়াদিল্লি ও কলকাতা, ৭ ফেব্রুয়ারি: মমতা বন্দ্যোপাধ্যায়ের ধর্নামঞ্চে কেন কলকাতা ও রাজ্য পুলিশের কর্তারা বসেছিলেন? তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য আগেই রাজ্য সরকারকে চিঠি দিয়েছে কেন্দ্রীয় সরকার।
বিশদ

08th  February, 2019
কাল শিলংয়ে সিবিআই-রাজীব
মুখোমুখি, শহরে ১০ জনের টিম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে অবশেষে কাল, শনিবার মেঘালয়ের রাজধানী শিলংয়ে সিবিআই আধিকারিকদের মুখোমুখি হচ্ছেন কলকাতার পুলিস কমিশনার রাজীব কুমার। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে বৃহস্পতিবারই এই সংক্রান্ত নোটিস পাঠিয়ে দেওয়া হয়েছে রাজীব কুমারের কাছে।
বিশদ

08th  February, 2019
জলপাইগুড়ি সার্কিট বেঞ্চ: অন্ধকারে রাজ্য 
আজ উদ্বোধনে মোদি,
সংঘাত মমতার সঙ্গে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারকে এড়িয়ে আজ, শুক্রবার ময়নাগুড়িতে দলীয় সভাস্থলের পাশে তৈরি মঞ্চ থেকে কলকাতা হাইকোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

08th  February, 2019
বাড়ি তৈরির ঝক্কি ছেড়ে আবাসনই
হয়ে উঠছে ভবিষ্যতের ঠিকানা

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: এতটুকু বাসা। নিজের মতো। বেঁচে থাকার জন্য একজন মানুষের যেটুকু না হলেই নয়, তার মধ্যে অবশ্যই আছে বাসস্থান। কিন্তু মাথা গোঁজার জন্য একটুকরো জায়গা আর নিজের একখানা বাড়ি—এই দু’য়ের মধ্যে অনেক তফাত। একেবারে নিজের মতো একটা বাড়ি হবে, এই স্বপ্ন বিলাসে ভাসে না, এমন বাঙালি আছে কি?
বিশদ

08th  February, 2019
স্কুলস্তরে খেলাখুলোয় উৎসাহ দিতে
এবার বিশেষ নির্দেশিকা রাজ্যের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় স্কুল শিক্ষা পর্ষদ সিবিএসই কিছুদিন আগেই স্কুলস্তরে খেলাধুলোয় উৎসাহ দিতে বিশেষ নির্দেশিকা জারি করেছিল। এবার রাজ্যের স্কুল শিক্ষা কমিশনার সৌমিত্র মোহনও প্রায় একই ধরনের নির্দেশিকা জারি করলেন। যাতে বলা হয়েছে, রাজ্য, দেশ বা আন্তর্জাতিক স্তরের স্কুল স্পোর্টসে কোনও পড়ুয়া অংশগ্রহণ করলে, সে যেন সমস্যায় না পড়ে।
বিশদ

08th  February, 2019
সিবিআই তদন্ত নিয়ে বিজেপি নেতাদের তোপের মুখে মমতা

 নিজস্ব প্রতিনিধি, উলুবেড়িয়া ও বিএনএ, বারাকপুর: রাজ্যে পদ্মফুল যদি ফোটে তাহলে রাজ্যে লক্ষ্মী আসবে। বৃহস্পতিবার উলুবেড়িয়ার বাগান্দায় এসে এমনই দাবি করলেন উত্তরপ্রদেশের উপ মুখ্যমন্ত্রী বিজেপির কেশব মৌর্য।
বিশদ

08th  February, 2019
কমিশনের হাতে থাকা অর্থ সারদার আমানতকারীদের
কীভাবে ফেরত, রাজ্যকে জানাতে বলল হাইকোর্ট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সারদার আমানতকারীদের টাকা ফেরাতে শ্যামল সেন কমিশন গড়েছিল রাজ্য সরকার। এ জন্য রাজ্য টাকাও বরাদ্দ করেছিল। অথচ, সেই কাজ সম্পূর্ণ না হওয়া সত্ত্বেও কেন তা বন্ধ হল? এই অবস্থায় কীভাবে কমিশনের হেফাজতে থাকা টাকা আমানতকারীদের ফেরানো হবে? রাজ্য কী ভাবছে?
বিশদ

08th  February, 2019
তৃণমূলের সিন্ডিকেট আর তোলাবাজির ভয়ে
বাংলা থেকে শিল্প চলে যাচ্ছে: শিবরাজ সিং

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত রবিবার ঠাকুরনগরের সভায় রাজ্যের শাসকদলকে সরাসরি আক্রমণ করে ‘ট্রিপল টি’ তত্ত্বকে সামনে এনেছিলেন। যার অর্থ ‘তৃণমূল তোলবাজি ট্যাক্স’। এবার প্রধানমন্ত্রীর দেখানো পথে পা-বাড়িয়ে পশ্চিমবঙ্গে শিল্প খরার কারণ হিসেবে এই ‘ট্রিপল টি’র সঙ্গে আরও একটি ‘টি’ যোগ করলেন মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।
বিশদ

08th  February, 2019
হাতে সময় মিলবে চার বছর
মানোন্নয়ন পরীক্ষায় পাশ না করলে বন্ধ
হবে কলেজ, পরিকল্পনা এআইসিটিই’র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আসন ভরছে না, এমন সব কলেজ বন্ধ করে দেওয়ার নিদান আগেই দিয়েছে অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই)। শুধু তাই নয়, ২০২০ সাল থেকে আর নতুন কলেজ খোলার অনুমতি দেওয়া হবে না। এবার কলেজের মানোন্নয়নের উপর বাড়তি জোর দিতে উদ্যোগী হচ্ছে কাউন্সিল।
বিশদ

08th  February, 2019
  আর্সেনিক আক্রান্ত সর্বোচ্চ পশ্চিমবঙ্গে,
রোগ ঠেকাতে বেড়েছে কেন্দ্রীয় অনুদান

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৭ ফেব্রুয়ারি: সারা দেশের নিরিখে পশ্চিমবঙ্গে আর্সেনিক আক্রান্ত বস্তির সংখ্যা সর্বোচ্চ। যদিও জলে আর্সেনিকের পাশাপাশি ফ্লোরাইড, আয়রন, নাইট্রেট কিংবা বিভিন্ন ভারী ধাতুর উপস্থিতির কারণে রোগাক্রান্তের সংখ্যায় সারা দেশের মধ্যে বাংলা রয়েছে দ্বিতীয় স্থানে।
বিশদ

08th  February, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক যুবকের অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল মানিকতলায়। সোমবার সকালে বাগমারি এলাকার নিজের বাড়ি থেকে ওই যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম রাজু দুয়ারি (৩২)। তাঁর ভাই খুনের অভিযোগ আনলেও পুলিস আত্মহত্যায় প্ররোচনা ...

 বেজিং, ১১ ফেব্রুয়ারি (এএফপি): চীন এবং আমেরিকার বাণিজ্য বিরোধ না মিটলে বিশ্বজুড়ে অর্থনৈতিক ঝড় বয়ে যাবে বলে রবিবারই সতর্ক করেছে আন্তর্জাতিক অর্থভাণ্ডার (আইএমএফ)। এরপরেই চীনের সঙ্গে বাণিজ্য নিয়ে আলোচনা শুরু করল আমেরিকা। ...

সংবাদদাতা, মালবাজার: তিস্তা নদী থেকে অবৈধভাবে বালি পাথর তোলার ফলে বিপন্ন বন্যপ্রাণ। পরিবেশ প্রেমীদের দাবি, বন্যপ্রাণ রক্ষার স্বার্থে দ্রুত তিস্তা নদী থেকে বালি পাথর তোলা বন্ধ করতে হবে। যদিও প্রশাসন দ্রুত পরিস্থিতি খতিয়ে দেখে পদক্ষেপের আশ্বাস দিয়েছে। প্রসঙ্গত, ডুয়ার্সের তিস্তা ...

 বিএনএ, বহরমপুর: এবার মুর্শিদাবাদ জেলায় মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৮২হাজার ২২৮জন। এরমধ্যে ছাত্রীর সংখ্যা বেশি। আজ, মঙ্গলবার থেকে পরীক্ষা নির্বিঘ্নে করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে জেলা পুলিস ও প্রশাসন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ডারউইন দিবস
১৮০৯: বিজ্ঞানী চার্লস ডারউইনের জন্ম
১৮০৯: আব্রাহাম লিংকনের জন্ম
১৮৭১: ভারতবন্ধু দীনবন্ধু অ্যান্ড্রুজের জন্ম
১৯১৯: কবি সুভাষ মুখোপাধ্যায়ের জন্ম
১৯২০: অভিনেতা প্রাণের জন্ম
১৯৬১ - বাঙালি সাহিত্যিক এবং বিশিষ্ট আইনজীবী অতুলচন্দ্র গুপ্তর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯০.৫২ টাকা ৯৩.৭৮ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১, দিবা ৩/৫৫। ভরণী ৩৯/৫০ রাত্রি ১০/১১। সূ উ ৬/১৪/৩৬, অ ৫/২৭/১৮, অমৃতযোগ দিবা, ৮/২৯ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/১২ গতে ৪/৪২ মধ্যে। রাত্রি ৬/১৮ মধ্যে পুনঃ ৮/৫১ গতে ১১/২৫  মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৪২  মধ্যে। বারবেলা ৭/৩৮ গতে ৯/২  মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৩৯, মধ্যে, কালরাত্রি ৭/৩ গতে ৮/৩৯ মধ্যে।
২৮ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১১/১৩/৪৭। ভরণীনক্ষত্র সন্ধ্যা ৫/৫৫/২৩, সূ উ ৬/১৬/১, অ ৫/২৫/৩৪, অমৃতযোগ দিবা ৮/২৯/৫৬ থেকে ১০/৪৩/৫০ মধ্যে ও ১২/৫৭/৪৫ থেকে ২/২৭/১ মধ্যে ও ৩/১১/৩৯ থেকে ৪/৪০/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/১৬/৫৬ মধ্যে ও ৮/৫১/১ থেকে ১১/২৫/৭ মধ্যে ও ১/৫৯/১২ থেকে ৩/৪১/৫৬ মধ্যে, বারবেলা ৭/৩৯/৪৩ থেকে ৯/৩/২৪ মধ্যে, কালবেলা ১/১৪/২৯ থেকে ২/৩৮/১১ মধ্যে, কালরাত্রি ৭/১/৫২ থেকে ৮/৩৮/১১ মধ্যে।
৬ জমাদিয়স সানি
এই মুহূর্তে
চ্যানেল বাছাই: সময় বাড়ল ৩১ মার্চ পর্যন্ত
নতুন নিয়মে চ্যানেল বাছাইয়ের প্রক্রিয়া যাঁদের সম্পূর্ণ হয়নি, সেই দর্শকদের ...বিশদ

10:15:02 PM

পোখরানের কাছে ভেঙে পড়ল বায়ুসেনার প্রশিক্ষণ প্রদানকারী মিগ-২৭ বিমান, অক্ষত পাইলট 

07:30:55 PM

নিউ টাউনে নাবালকের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ
নাবালক ছেলের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ উঠল। গতকাল ...বিশদ

04:49:00 PM

বিজেপি অগণতান্ত্রিক দল: মমতা 
এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পথে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির ...বিশদ

04:34:14 PM

২৪১ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:53:39 PM

প্রয়াত ইংল্যান্ডের কিংবদন্তী গোলকিপার গর্ডন ব্যাঙ্কস 

03:51:00 PM