Bartaman Patrika
রাজ্য
 
 

 মেদিনীপুরের কংসাবতীতে বিসর্জনের পথে সরস্বতী প্রতিমা। নিজস্ব চিত্র

রাজ্য থেকে কম চাল নিচ্ছে
এফসিআই, অভিযোগ রাজ্যের

কৌশিক ঘোষ, কলকাতা: রাজ্যকে ‘চালে’ মারার চেষ্টা করছে কেন্দ্রীয় সরকার। রাজ্য থেকে চাল নিতে কেন্দ্রীয় সরকারি সংস্থা ফুড কর্পোরেশন অব ইন্ডিয়ার (এফসিআই) টালবাহনার জন্য এই অভিযোগই তোলা হচ্ছে রাজ্য সরকারের তরফে। এফসিআই খুবই কম চাল নেওয়ায় রীতিমতো সঙ্কটে পড়ে গিয়েছে খাদ্য দপ্তর।
বিশদ
নির্বাচনের কথা ভেবেই রাজনৈতিক প্যাঁচ অশোকদের
মেট্রো চ্যানেলে প্রস্তাবিত ধর্না কর্মসূচির চ্যালেঞ্জ
নিতে তৎপর সিপিএম, শুরু আইনি পরামর্শও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিলিগুড়ি পুরসভার প্রাপ্য আদায়ের জন্য রাজনৈতিক লড়াইকে এবার চ্যালেঞ্জের জায়গায় নিয়ে যেতে চাইছে সিপিএম। সেই কারণে লোকসভা নির্বাচনের আগে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের বিরুদ্ধে কলকাতার মেট্রো চ্যানেলে প্রস্তাবিত ধর্না কর্মসূচি নিয়ে এসপার-ওসপার মনোভাব নিতে চায় তারা।
বিশদ

10th  February, 2019
সিবিআইয়ের অতিসক্রিয়তার বিরুদ্ধে তৃণমূলের শিক্ষক সংঠেনের মিছিল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সারদা মামলায় সিবিআইয়ের বিরুদ্ধে অতিসক্রিয়তার অভিযোগ তুলে এবার শিক্ষক সংগঠনের মিছিল বের করল তৃণমূল। শনিবার কয়েকশো শিক্ষকের একটি মিছিল করুণাময়ী থেকে ময়ুখ ভবন পর্যন্ত যায়। পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতির ব্যানারে এই মিছিলে নেতৃত্ব দেন সংগঠনের রাজ্য সভাপতি অশোক রুদ্র।
বিশদ

10th  February, 2019
মাসব্যাপী যাত্রা উৎসবের সমাপ্তি কাল,
দর্শক সংখ্যায় উৎসাহিত অপেরাগুলি

সুকান্ত বসু, কলকাতা: ফের দর্শক টানছে যাত্রার মঞ্চ। রাজ্যের তথ্য সংস্কৃতি দপ্তর এবং যাত্রা অ্যাকাডেমির উদ্যোগে মাসব্যাপী যাত্রানুষ্ঠানের সূচনা হয়েছিল গত ১১ জানুয়ারি বারাসতের কাছারি ময়দানে। সেখানে দু’দিন চলার পর ১৩ জানুয়ারি থেকে বাগবাজারের ফণিভূষণ বিদ্যাবিনোদ মঞ্চে একটানা ৩০ দিন ধরে চলছে এই যাত্রা উৎসব।
বিশদ

10th  February, 2019
২৬শে রাজ্যের বিজেপি কর্মীদের বাড়িতে দলীয় পতাকা তোলার নির্দেশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যজুড়ে বাড়তে থাকা বিজেপি কর্মীদের উপস্থিতি প্রকাশ্যে আনতে উদ্যোগী হলেন স্বয়ং দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক (সংগঠন) রামলাল। তাঁর নির্দেশে আগামী ২৬ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গের প্রতিটি বুথে পালিত হবে কমল জ্যোতি কার্যক্রম।
বিশদ

10th  February, 2019
সরস্বতী পুজোয় জোড়া
ইলিশের জোগান পর্যাপ্ত
দামও মধ্যবিত্তের নাগালে

অলকাভ নিয়োগী, বারাসত, বিএনএ: সরস্বতী পুজোতেই ‘বাঙালবাড়ি’তে জোড়া ইলিশের শুভাগমন পর্বের সূচনা। তবে যেভাবে-সেভাবে নয়। গৃহকর্তা অথবা বাড়ির জ্যেষ্ঠ পুত্রের মাথায় চেপে মরশুমের প্রথম গৃহপ্রবেশ ঘটে ‘জলতরু’ বা ইলিশের। কারণ, দুর্গাপুজোর দশমী থেকে বসন্ত পঞ্চমী পর্যন্ত ইলিশ ভক্ষণ নাস্তি।
বিশদ

09th  February, 2019
‘লুটেরাদের রক্ষা করলে
চৌকিদার ছাড়বে না’

অনুপ দত্ত, ময়নাগুড়ি, বিএনএ: ‘লুটেরা এবং তার মদতদাতাদের রেহাই দেবে না চৌকিদার’— শুক্রবার ময়নাগুড়ির চূড়াভাণ্ডারের মঞ্চে দাঁড়িয়ে এভাবেই হুঁশিয়ারি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, যারা মানুষের টাকা লুট করেছে তাদের কাউকে ছাড়া হবে না। সিবিআই হানার পর পুলিস কর্তা রাজীব কুমারের সমর্থনে মেট্রো চ্যানেলে ধর্নায় বসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

09th  February, 2019
দক্ষিণবঙ্গের পাঁচটি জায়গায় নতুন
মেডিকেল কলেজ তৈরি হবে
জানিয়ে দিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৮ ফেব্রুয়ারি: লক্ষ্য বেশি আসন। তাই লোকসভা ভোটের আগে পশ্চিমবঙ্গকে উপহারে ভরিয়ে দিতে চায় মোদি সরকার। সেই মতো শুক্রবার খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যখন উত্তরবঙ্গে গিয়ে একঝাঁক প্রকল্পের শিলান্যাস করেছেন, এদিকে দক্ষিণবঙ্গের পাঁচটি জায়গায় নতুন হাসপাতাল তথা মেডিকেল কলেজ তৈরি হবে বলে জানিয়ে দিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।
বিশদ

09th  February, 2019
 আজ শিলংয়ে সিবিআই-রাজীব মুখোমুখি

 শুভ্র চট্টোপাধ্যায়, শিলং: আজ, শনিবার সকাল ৯টায় শিলংয়ের ইস্ট খাসি হিলসের ‘ওকল্যান্ডে’ সিবিআইয়ের মুখোমুখি হবেন কলকাতার পুলিস কমিশনার রাজীব কুমার। ওকল্যান্ড সিবিআইয়ের শিলং দপ্তরের নাম। সংস্থার যুগ্ম অধিকর্তা পঙ্কজ শ্রীবাস্তবের নেতৃত্বে ১০ জনের একটি দল রাজীবকে জিজ্ঞাসাবাদ করবে।
বিশদ

09th  February, 2019
‘দুর্নীতির মাস্টার, চা-ওয়ালা এখন হয়েছে রাফালওয়ালা’

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জলপাইগুড়িতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে কড়া ভাষায় আক্রমণ করেন। তার মিনিট কুড়ির মধ্যেই পাল্টা জবাব দিয়ে মমতা বলেন, চা-ওয়ালা রাফালওয়ালা হয়েছেন। দুর্নীতির মাস্টার। এত বড় দুর্নীতিগ্রস্ত প্রধানমন্ত্রী দেশে আগে আসেনি। চোরের মায়ের বড় গলা। তিনি হলেন ‘ম্যাডি’বাবু। মানুষকে মিথ্যা কথা বলেন।
বিশদ

09th  February, 2019
পশ্চিমবঙ্গে স্ট্র্যাটেজি ঠিক করতে আজ
প্রদেশ কং নেতৃত্বের সঙ্গে বৈঠকে রাহুল

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৮ ফেব্রুয়ারি: পশ্চিমবঙ্গে কি জোট, নাকি একলা চলা? জোট হলেও বা কার সঙ্গে, সিপিএম নাকি তৃণমূল? এসব নিয়ে আলোচনা করতেই প্রদেশ কংগ্রেসের সঙ্গে শনিবার বৈঠকে বসছেন রাহুল গান্ধী। রাজ্যে রাজনৈতিক অবস্থান ভিন্ন হলেও আপাতত লক্ষ্য, ২০১৯ সালে মোদি হটানো।
বিশদ

09th  February, 2019
বেকসুর খালাস দিল আদালত
‘বাংলাদেশি’ তকমায় যুবককে এক
বছর কাটাতে হল জেল হেফাজতে

সুকান্ত বসু, কলকাতা: পুলিসের দাবি ছিল, অভিযুক্ত যুবক বাংলাদেশি। বৈধ কাগজপত্র ছাড়াই তিনি ভারতবর্ষে প্রবেশ করেছেন। কিন্তু তার পক্ষে কোনও জোরালো আইনি যুক্তি এবং নথিপত্র কোর্টের কাছে পেশ করতে পারেনি পুলিস। সেই কারণে দক্ষিণ ২৪ পরগনার জীবনতলা থানা এলাকার বাসিন্দা ‘বাংলাদেশি’ তকমা দেওয়া নাসিরউদ্দিন শেখ ওরফে মহঃ নাসির শেখ নামে ওই যুবককে বেকসুর খালাস দিল আদালত।
বিশদ

09th  February, 2019
নগরায়নই অভিমুখ রাজ্যের, বাণিজ্য সম্মেলনে বোঝালেন ফিরহাদ হাকিম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুর দপ্তরের প্রধান অভিমুখ হল নগরায়ন। শুক্রবার বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে দপ্তরভিত্তিক শিল্পসভায় এই বক্তব্যই তুলে ধরেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। তিনি বলেন, আমরা শহরের সংখ্যা বাড়াচ্ছি। মানুষের বসবাসের যোগ্য নগরায়ন করতে চাই।
বিশদ

09th  February, 2019
পাঁচ বছর ঘুমিয়ে ছিলেন, নির্বাচনের মুখে
মোদির গট আপ গেমের ছক স্পষ্ট: সুজন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাঁচ বছর ধরে ঘুমিয়ে ছিলেন নরেন্দ্র মোদি। ২০১৪ সালের লোকসভা নির্বাচনের প্রচারে এসে চিটফান্ড কেলেঙ্কারির নায়কদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার ব্যাপারে যে ভাষায় বড় বড় প্রতিশ্রুতি দিয়েছিলেন, এখন তাঁর মুখে সেসবেরই প্রতিধ্বনি শোনা যাচ্ছে।
বিশদ

09th  February, 2019
রাজীব কুমারের শিলং যাত্রা নিয়ে
তথাগতর ট্যুইট বার্তায় জোর চর্চা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিস্তর রাজনৈতিক তরজার পর সুপ্রিম কোর্টের নির্দেশে আজ, শনিবার শিলংয়ে সিবিআইয়ের মুখোমুখি হতে হচ্ছে কলকাতার পুলিস কমিশনার রাজীব কুমারকে। ঘটনাচক্রে উত্তর-পূর্ব ভারতের পাহাড় ঘেরা রাজ্য মেঘালয়ের বর্তমান রাজ্যপাল হলেন বাংলার প্রাক্তন বিজেপি সভাপতি তথাগত রায়।
বিশদ

09th  February, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মজুরি বৃদ্ধি সহ বিভিন্ন দাবিকে সামনে রেখে এবার লোকসভা ভোটের মুখে রাজ্যে চটকল শিল্পে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের হুঁশিয়ারি দিল বাম ও দক্ষিণপন্থী ২১টি শ্রমিক সংগঠন। আগামী ১ মার্চ থেকে রাজ্যের তামাম চটকলগুলিতে এই ধর্মঘট শুরু হবে বলে ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগে মোহন বাগানের চ্যাম্পিয়ন হওয়ার আর কোনও সম্ভাবনাই নেই। তবে খেতাব নির্ধারণে মোহন বাগান বড় ভূমিকা নিতে পারে। চেন্নাই সিটি এফসি সোমবার ড্র করেছে। তাদের খেলা বাকি শিলং লাজং (১৮ ফেব্রুয়ারি),মোহন বাগান (২৪ ফেব্রুয়ারি), চার্চিল ...

সংবাদদাতা, মালবাজার: তিস্তা নদী থেকে অবৈধভাবে বালি পাথর তোলার ফলে বিপন্ন বন্যপ্রাণ। পরিবেশ প্রেমীদের দাবি, বন্যপ্রাণ রক্ষার স্বার্থে দ্রুত তিস্তা নদী থেকে বালি পাথর তোলা বন্ধ করতে হবে। যদিও প্রশাসন দ্রুত পরিস্থিতি খতিয়ে দেখে পদক্ষেপের আশ্বাস দিয়েছে। প্রসঙ্গত, ডুয়ার্সের তিস্তা ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক যুবকের অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল মানিকতলায়। সোমবার সকালে বাগমারি এলাকার নিজের বাড়ি থেকে ওই যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম রাজু দুয়ারি (৩২)। তাঁর ভাই খুনের অভিযোগ আনলেও পুলিস আত্মহত্যায় প্ররোচনা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ডারউইন দিবস
১৮০৯: বিজ্ঞানী চার্লস ডারউইনের জন্ম
১৮০৯: আব্রাহাম লিংকনের জন্ম
১৮৭১: ভারতবন্ধু দীনবন্ধু অ্যান্ড্রুজের জন্ম
১৯১৯: কবি সুভাষ মুখোপাধ্যায়ের জন্ম
১৯২০: অভিনেতা প্রাণের জন্ম
১৯৬১ - বাঙালি সাহিত্যিক এবং বিশিষ্ট আইনজীবী অতুলচন্দ্র গুপ্তর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯০.৫২ টাকা ৯৩.৭৮ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১, দিবা ৩/৫৫। ভরণী ৩৯/৫০ রাত্রি ১০/১১। সূ উ ৬/১৪/৩৬, অ ৫/২৭/১৮, অমৃতযোগ দিবা, ৮/২৯ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/১২ গতে ৪/৪২ মধ্যে। রাত্রি ৬/১৮ মধ্যে পুনঃ ৮/৫১ গতে ১১/২৫  মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৪২  মধ্যে। বারবেলা ৭/৩৮ গতে ৯/২  মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৩৯, মধ্যে, কালরাত্রি ৭/৩ গতে ৮/৩৯ মধ্যে।
২৮ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১১/১৩/৪৭। ভরণীনক্ষত্র সন্ধ্যা ৫/৫৫/২৩, সূ উ ৬/১৬/১, অ ৫/২৫/৩৪, অমৃতযোগ দিবা ৮/২৯/৫৬ থেকে ১০/৪৩/৫০ মধ্যে ও ১২/৫৭/৪৫ থেকে ২/২৭/১ মধ্যে ও ৩/১১/৩৯ থেকে ৪/৪০/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/১৬/৫৬ মধ্যে ও ৮/৫১/১ থেকে ১১/২৫/৭ মধ্যে ও ১/৫৯/১২ থেকে ৩/৪১/৫৬ মধ্যে, বারবেলা ৭/৩৯/৪৩ থেকে ৯/৩/২৪ মধ্যে, কালবেলা ১/১৪/২৯ থেকে ২/৩৮/১১ মধ্যে, কালরাত্রি ৭/১/৫২ থেকে ৮/৩৮/১১ মধ্যে।
৬ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
চ্যানেল বাছাই: সময় বাড়ল ৩১ মার্চ পর্যন্ত
নতুন নিয়মে চ্যানেল বাছাইয়ের প্রক্রিয়া যাঁদের সম্পূর্ণ হয়নি, সেই দর্শকদের ...বিশদ

10:15:02 PM

পোখরানের কাছে ভেঙে পড়ল বায়ুসেনার প্রশিক্ষণ প্রদানকারী মিগ-২৭ বিমান, অক্ষত পাইলট 

07:30:55 PM

নিউ টাউনে নাবালকের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ
নাবালক ছেলের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ উঠল। গতকাল ...বিশদ

04:49:00 PM

বিজেপি অগণতান্ত্রিক দল: মমতা 
এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পথে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির ...বিশদ

04:34:14 PM

২৪১ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:53:39 PM

প্রয়াত ইংল্যান্ডের কিংবদন্তী গোলকিপার গর্ডন ব্যাঙ্কস 

03:51:00 PM