রাজ্য
 
 

মাতৃভাষার স্বার্থে পদযাত্রা বাংলাদেশ উপ হাইকমিশনের পক্ষ থেকে। ছবি: ভাস্কর মুখোপাধ্যায় 

রাজ্যজুড়ে এবার সংশোধনাগারেও
সিভিক ভলান্টিয়ার মোতায়েন 

বিএনএ, বাঁকুড়া: কাজের চাপ সামলাতে সংশোধনাগারেও এবার সিভিক ভলান্টিয়ার মোতায়েন করবে রাজ্য। কেন্দ্রীয়, জেলা এবং উপ সংশোধনাগারে সিভিক ভলান্টিয়ারদের কাজে লাগানো হবে। রাজ্যের ৫৬টি সংশোধনাগারে ১০০০ জন সিভিক ভলান্টিয়ার মোতায়েন করা হবে।  বিশদ
কাশ্মীরে জঙ্গি হামলা হল কেন? পাল্টা প্রশ্ন পার্থের
তৃণমূল কংগ্রেসের প্রশ্রয়ে সন্ত্রাসবাদীদের আশ্রয়স্থলে পরিণত হয়েছে বাংলা: রমন সিং

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা সহ গোটা পশ্চিমবঙ্গকে কার্যত জঙ্গি-সন্ত্রাসবাদীদের নিরাপদ আঁতুড়ঘর বলে অভিহিত করলেন ছত্তিশগড়ের সদ্য প্রাক্তন মুখ্যমন্ত্রী রমন সিং। রবিবার কলকাতায় বিজেপির বুদ্ধিজীবী সেলের এক অনুষ্ঠানে তিনি অভিযোগ করেন, শাসকদল তৃণমূলের প্রশ্রয়ে বাংলায় উগ্রপন্থীদের এই রমরমা।
বিশদ

18th  February, 2019
স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের জন্য বরাদ্দ বৃদ্ধি ৪৭ কোটির

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আসন্ন অর্থ বর্ষে রাজ্যের স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের জন্য বরাদ্দ বৃদ্ধি করল অর্থ দপ্তর। চলতি অর্থবর্ষের তুলনায় আগামী অর্থ বর্ষে ৪৭ কোটি টাকা বেশি অর্থ মঞ্জুর করেছে তারা। আসন্ন ২০১৯-২০ অর্থবর্ষে বিশ্ববিদ্যালয়ের কর্মীদের বেতন এবং অন্যান্য খরচ খাতে মঞ্জুর করা হয়েছে মোট ৮০ কোটি টাকা।
বিশদ

18th  February, 2019
 নামী শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি করানোর ছলে ২৮ লক্ষের প্রতারণা, গ্রেপ্তার ১

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রথমে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়, তারপরে বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স এবং পরবর্তী সময়ে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তি করানোর আশ্বাস দিয়ে প্রায় ২৮ লক্ষ টাকা হাতিয়ে নিয়ে বেপাত্তা হওয়ার অভিযোগ উঠেছিল এক ব্যক্তির বিরুদ্ধে।
বিশদ

18th  February, 2019
তদন্তে প্রকাশ: কওসরকে ছিনতাইয়ের ছক তৈরি করেছিল সালাউদ্দিন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাগড়াগড় বিস্ফোরণ-কাণ্ডে অভিযুক্ত কওসরকে জেল থেকে ছাড়ানোর পরিকল্পনা জেএমবি’র মাথা সালাউদ্দিন ওরফে সালে করেছিল বলেই মনে করছে পুলিস। সেই কারণেই এসটিএফের হাতে ধৃত আরিফুল ইসলামের সঙ্গে সালাউদ্দিনের যোগ খতিয়ে দেখার কাজ শুরু হয়েছে।
বিশদ

18th  February, 2019
 আজ শীতলা পুজোর স্নানযাত্রা, মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য পুলিসের পথ নির্দেশ

  নিজস্ব প্রতিনিধি, হাওড়া: আজ, সোমবার শীতলা পুজোর স্নানযাত্রা উপলক্ষে কার্যত অবরুদ্ধ হয়ে পড়বে উত্তর হাওড়া। সালকিয়ায় এই স্নানযাত্রাকে কেন্দ্র করে হাজার হাজার মানুষ রাস্তায় নামেন। সেই কারণে এদিন প্রতি বছর সমস্ত যানবাহন বন্ধ হয়ে যায়। অথচ আজই মাধ্যমিকের অঙ্ক পরীক্ষা।
বিশদ

18th  February, 2019
 কলেজ ভাগ করে দায়িত্ব অফিসারদের, বিভ্রান্তি এড়াতে পদক্ষেপ শিক্ষা দপ্তরের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেলার কলেজগুলিকে আর সমস্যা নিয়ে এদিক-ওদিক যেতে হবে না। সেজন্য জেলা ভাগ করে একজন করে আধিকারিককে তার দায়িত্ব দেওয়া হয়েছে। অর্থাৎ, সংশ্লিষ্ট আধিকারিকের কাছে যে জেলাগুলি দেখার দায়িত্ব দেওয়া হবে, শুধুমাত্র সেগুলিই দেখবেন তিনি।
বিশদ

18th  February, 2019
চাইনিজ বারুদের ব্যবহারে
আতঙ্ক বাড়ছে গোয়েন্দাদের

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: সাধারণ বোমা বা পেটো তৈরিতে চায়না বারুদের ব্যবহার যেভাবে বাড়ছে, তাতে গোয়েন্দাদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। সম্প্রতি বিভিন্ন জেলা থেকে যে সমস্ত বোমা উদ্ধার হয়েছে, সবকটিতেই এই বিস্ফোরকের নমুনা মিলেছে বলে জানা গিয়েছে। বাংলাদেশ সীমান্ত পেরিয়ে চোরাপথে যেভাবে এই বিস্ফোরক অবাধে ঢুকছে, তা বন্ধ করাই পুলিসের কাছে এখন বড় চ্যালেঞ্জ।
বিশদ

18th  February, 2019
‘আয়ুর্বেদিক বার্তা’ কেন্দ্র-রাজ্যের
সুগারে খান করলা-মেথি, প্রেসারে রসুন, ব্যথায় দুধ-হলুদ, ঘরোয়া চিকিৎসায় কাবু রাখুন রোগভোগ

বিশ্বজিৎ দাস, কলকাতা: সুগার নিয়ন্ত্রণে খালি পেটে তিন থেকে পাঁচটি করলার রস খান। ঈষদুষ্ণ জলে ত্রিফলা পাউডার ভিজিয়ে দু’বার খেলেও ভালো কাজ দিতে পারে। 
বিশদ

18th  February, 2019
উঠল পর্ষদ সভাপতির পদত্যাগের দাবি
চতুর্থ দিনেও পরীক্ষা শুরুর পরেই
নিয়ম করে প্রশ্ন চলে এল বাইরে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরীক্ষা শুরু হতেই হোয়াটসঅ্যাপে প্রশ্ন বেরিয়ে পড়া এখন নিয়ম হয়ে গিয়েছে। শনিবার, ভূগোল পরীক্ষার দিনও তার ব্যতিক্রম হল না। বহু মানুষের হোয়াটসঅ্যাপে ১২টা বাজতে না বাজতেই প্রশ্নপত্রের ছবি চলে এসেছে বলে অভিযোগ। অনেকেই অভিযোগ করছেন, সেই ছবিতে এক পরীক্ষার্থীর অ্যাডমিট কার্ডের ছবি দেখা যাচ্ছে।
বিশদ

17th  February, 2019
পুলিসের সঙ্গে টানাপোড়েনের মধ্যেই জঙ্গিহানা
ও চিটফান্ড ইস্যুতে শহরে মিছিল করল বামেরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হানায় শহিদ ৪৯ জন আধাসেনা জওয়ানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানোর তাগিদ অবশ্যই ছিল। কিন্তু সেই সঙ্গে চিটফান্ড কেলেঙ্কারিতে প্রতারিতদের অর্থ ফেরত এবং দোষীদের জেলে ভরার দাবিতে পূর্বঘোষিত বিষয়ও যথারীতি হাজির ছিল।
বিশদ

17th  February, 2019
পাহাড়ে ফের ভারী শিলাবৃষ্টি ও
তুষারপাত, জাঁকিয়ে পড়ল ঠান্ডা

বাংলা নিউজ এজেন্সি ও নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শৈলরানি দার্জিলিংয়ে ফের ভারী শিলাবৃষ্টি ও তুষারপাত হয়েছে। শনিবার দুপুর আড়াইটে নাগাদ পাহাড়ে এই শিলাবৃষ্টি শুরু হয়। এদিন দার্জিলিংয়ে এতটাই শিলাবৃষ্টি হয়েছে যে এর জেরে রাস্তায় যানবাহন চলাচলও ব্যাহত হয়। গত কয়েকদিনে শীত অনেকটাই কমে গিয়েছিল।
বিশদ

17th  February, 2019
  পুলওয়ামাকাণ্ডে সোমবার শ্রদ্ধাঞ্জলি যাত্রায় রাজপথে রাজ্য বিজেপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুলওয়ামাকাণ্ডে মৃত জওয়ানদের প্রতি শ্রদ্ধা জানাতে আগামীকাল, সোমবার রাস্তায় নামছে রাজ্য বিজেপি। দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহের নির্দেশে শনি ও রবিবার সমস্ত কর্মসূচি স্থগিত রাখার পরদিনই মিছিলে হাঁটবেন রাজ্যের নেতারা।
বিশদ

17th  February, 2019
অনীক দত্তের ছবি ‘ভবিষ্যতের ভূত’ প্রদর্শন বন্ধ, বিতর্ক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত শুক্রবার কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জায়গায় মুক্তি পেয়েছিল অনীক দত্ত পরিচালিত সিনেমা ‘ভবিষ্যতের ভূত’। শনিবারই প্রায় সব সিনেমা হলে বন্ধ হয়ে গেল ছবিটির প্রদর্শন। কিন্তু কেন বন্ধ হল, সেই প্রশ্নের জবাবে মিলছে একাধিক উত্তর।
বিশদ

17th  February, 2019
বসন্তের গোড়াতেই ঘরে
ঘরে সর্দি, জ্বর, কাশি

সতর্ক থাকতে পরামর্শ চিকিৎসকদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বসন্ত এসে গিয়েছে। ভোর আর রাতে বেশ ঠান্ডা। দিনের বাকি সময় বেশ গরম। ঋতু পরিবর্তনের এমন সময়ে ঘরে ঘরে শুরু হয়েছে সর্দি, কাশি, জ্বর, গলা ব্যথা। কাশি থামতেও চাইছে না। শিশু থেকে বৃদ্ধ— চিকেন পক্সও হচ্ছে অনেকের।
বিশদ

16th  February, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ছেলেধরা সন্দেহে গুজবকে কেন্দ্র করে মাঝবয়সি এক মহিলাকে গণপিটুনি দিলেন এলাকার বাসিন্দারা। এই ঘটনাকে কেন্দ্র করে বুধবার রাতে রণক্ষেত্রের চেহারা নিল হাওড়ার ...

ব্রিজটাউন, ২১ ফেব্রুয়ারি: জ্যাসন রয় ও জো রুটের সেঞ্চুরির সুবাদে রেকর্ড রান তাড়া করে প্রথম একদিনের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৬ উইকেটে হারাল ইংল্যান্ড। সেই সঙ্গে ...

 বার্লিন, ২১ ফেব্রুয়ারি (এপি): জার্মানির মিউনিখে গুলিতে প্রাণ গেল দু’জনের। পুলিস বৃহস্পতিবার জানিয়েছে, এখন ‘পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে’। মিউনিখের সংবাদমাধ্যম জানিয়েছে, শহরের এক বহুতলে গুলি চালানোর ঘটনা ঘটে। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়াই শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৩২: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটনের জন্ম
১৯০৬: অভিনেতা পাহাড়ি সান্যালের জন্ম
১৯৪৪: মহাত্মা গান্ধীর স্ত্রী কস্তুরবা গান্ধীর মৃত্যু
১৯৫৮: স্বাধীনতা সংগ্রামী আবুল কালাম আজাদের মৃত্যু
২০১৫: বাংলাদেশে নৌকাডুবি, মৃত ৭০

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৯ টাকা ৭১.৯৯ টাকা
পাউন্ড ৯১.২০ টাকা ৯৪.৪৯ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৪,০৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৭৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ ফাল্গুন ১৪২৫, ২২ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, তৃতীয়া ১১/৪৬ দিবা ১০/৫০। হস্তা ৪৫/২৪ রাত্রি ১২/১৭। সূ উ ৬/৭/৫৪, অ ৫/৩২/৪৪, অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে পুনঃ ৮/২৪ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৪/১ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে ৪/২৬ মধ্যে, বারবেলা ৮/৫৯ গতে ১১/৫০ মধ্যে, কালরাত্রি ৮/৪১ গতে ১০/১৫ মধ্যে।
৯ ফাল্গুন ১৪২৫, ২২ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৩/১১/২৬। উত্তরফাল্গুনী নক্ষত্র প্রাতঃ ৬/১৯/১৫ পরে হস্তা নক্ষত্র রাত্রিশেষ ৫/৭/০, সূ উ ৬/৯/২৪, অ ৫/৩০/৪৯, অমৃতযোগ দিবা ৭/৪০/১৫ মধ্যে ও ৮/২৫/৪১ থেকে ১০/৪১/৫৮ মধ্যে ও ১২/৫৮/১৫ থেকে ২/২৯/৬ মধ্যে ও ৩/৫৯/৫৮ থেকে ৫/৩০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১১/৩৮ থেকে ৮/৪২/৫৬ মধ্যে ও ৩/৩৭/২১ থেকে ৪/২৭/৫৫ মধ্যে, বারবেলা ৮/৫৯/৪৫ থেকে ১০/২৪/৫৬ মধ্যে, কালবেলা ১০/২৪/৫৬ থেকে ১১/৫০/৭ মধ্যে, কালরাত্রি ৮/৪০/২৮ থেকে ১০/১৫/৩ মধ্যে।
১৬ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
গঙ্গায় ঝাঁপ দিয়ে আত্মহত্যার চেষ্টা দম্পতির, মৃত প্রৌঢ় 
মাঝ গঙ্গায় ঝাঁপ দিয়ে আত্মহত্যার চেষ্টা করল এক প্রৌঢ় দম্পতি। ...বিশদ

01:20:18 PM

উত্তরপ্রদেশের সাহারনপুর থেকে ২ সন্দেহভাজন জইশ জঙ্গি ধৃত 

01:17:02 PM

আইসিআইসিআই ব্যাঙ্কের প্রাক্তন সিইও চন্দা কোচারের বিরুদ্ধে লুকআউট নোটিস জারি করল সিবিআই

12:51:01 PM

চন্দ্রকোণায় ৬০ নম্বর জাতীয় সড়কে আলু ফেলে অবরোধে কৃষক সভা 

12:40:32 PM

সিওল শান্তি পুরস্কারে ভূষিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 

11:56:15 AM

আজ মুক্তি 
নগরকীর্তন: কৌশিক গঙ্গোপাধ্যায় পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে আইনক্স, আরডিবি, ...বিশদ

11:09:40 AM