Bartaman Patrika
রাজ্য
 

বিশ্ব ধরিত্রী দিবসে বৃক্ষরোপণে বন্দিরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার ‘বিশ্ব ধরিত্রী’ দিবসে বৃক্ষরোপণ উৎসবে অংশ নিলেন দমদম কেন্দ্রীয় সংশোধনাগারের বন্দিরা। বিকেলে জেল চত্বরে প্রায় ৫০ জন ছোট ছেলে মেয়ে নানা ফল ফুলের চারাগাছ রোপণ করে। জেলের একটি বিশাল ফাঁকা জমিতে তারা বিভিন্ন সব্জির বীজও ছড়িয়ে দেয়।   বিশদ
 শিকার উৎসবের আড়ালে চলতি বছরে দু’হাজারের বেশি বন্যপ্রাণী ও পাখি মারা হয়েছে, রিপোর্ট

 রাহুল দত্ত  কলকাতা: শিকার উৎসব রুখতে সম্প্রতি প্রশাসনকে কড়া নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। সেই নির্দেশ কতটা কার্যকর হবে, সেই উত্তর সময়ই দেবে। কিন্তু তার আগে চলতি বছরেই এখনও পর্যন্ত রাজ্য জুড়ে শিকার উৎসবের আড়ালে প্রায় হাজারের বেশি প্রাণী এবং দু-তিন হাজার পাখিকে হত্যা করা হল একাধিক জেলায়।
বিশদ

22nd  April, 2019
 বিভিন্ন জেলায় ঝড়-বৃষ্টি, ট্রেন চলাচল ব্যাহত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেশ কয়েকদিন বিরতির পর রবিরার কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় রবিবার ঝড়-বৃষ্টি হল। ঝড়-বৃষ্টি হওয়ার মতো জোরালো কোনও অনুকূল পরিস্থিতি এদিন না থাকলেও দুপুর থেকে পুরুলিয়া, বাঁকুড়া, নদীয়া, দুই বর্ধমান, হুগলি, বীরভূম, পশ্চিম মেদিনীপুর, মুর্শিদাবাদ, নদীয়া, দুই ২৪ পরগনা, হাওড়া প্রভৃতি জেলায় বজ্রমেঘ সঞ্চার হতে থাকে।
বিশদ

22nd  April, 2019
 কাল ভোটে মুর্শিদাবাদের জন্য সবচেয়ে বেশি কেন্দ্রীয় বাহিনী

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাল, মঙ্গলবার ভোটগ্রহণের সময় যে বুথগুলিতে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে, তার দু’শো মিটারের মধ্যে রাজ্য পুলিস থাকবে না। নির্বাচন কমিশন নিযুক্ত রাজ্যের বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক এই সিদ্ধান্ত নিয়েছেন।
বিশদ

22nd  April, 2019
কাল তিন জেলায় তৃতীয় দফার ভোট, চারটি বিরোধী আসন ছিনিয়ে নেওয়া লক্ষ্য মমতার

তন্ময় মল্লিক, মালদহ, বিএনএ: আগামীকাল, মঙ্গলবার রাজ্যের পাঁচটি লোকসভা আসনের ভোট ঘিরে উত্তেজনা তুঙ্গে। পাঁচটি কেন্দ্রের মধ্যে কেবল বালুরঘাট ছিল তৃণমূলের। বিরোধীদের হাতে থাকা মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, জঙ্গিপুর ও মুর্শিদাবাদ লোকসভা আসন চারটি ছিনিয়ে নিতে মরিয়া শাসক দল। 
বিশদ

22nd  April, 2019
 ভোট প্রচারে ৫টি কপ্টার, ২টি চার্টার্ড বিমান ভাড়া নিয়েছে রাজ্য বিজেপি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের প্রচারে রাজ্য বিজেপি পাঁচটি হেলিকপ্টার এবং দু’টি চার্টার্ড বিমান ভাড়া নিয়েছে। দলের রাজ্য কমিটির এক নেতার কথায়, ভোটের প্রচারে কেন্দ্রের একাধিক নেতা-মন্ত্রী এ রাজ্যে আসবেন। তার উপর সর্বভারতীয় সভাপতি এবং ভিনরাজ্যের মুখ্যমন্ত্রীদেরও আমন্ত্রণ জানানো হয়েছে।
বিশদ

22nd  April, 2019
 সোনা পাচারে জড়িতদের ভুয়ো আধার কার্ড চিন্তায় ফেলেছে ডিআরআইকে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোনা পাচারে যুক্ত কারবারিরা যেভাবে নাম পাল্টে একাধিক আধার কার্ড তৈরি করে দেশের একপ্রান্ত থেকে আরেক প্রান্তে ঘুরে বেড়াচ্ছে, তাতে চিন্তায় ডিরেক্টর অব রেভিনিউ ইন্টেলিজেন্স (ডিআরআই)-এর অফিসাররা। তারা ধরা পড়লেও তাদের আসল পরিচয় জানতে অনেকটা সময় চলে যাচ্ছে।
বিশদ

22nd  April, 2019
দিল্লির লোক এনে সমান্তরাল
প্রশাসন চালানো হচ্ছে: মমতা
বিহারের সঙ্গে তুলনা টানায় তীব্র ক্ষোভ নেত্রীর

 দেবাঞ্জন দাস, গয়েশপুর: রাজ্যের নির্বাচিত সরকারকে উপেক্ষা করে দিল্লি থেকে লোক পাঠিয়ে সমান্তরাল প্রশাসন চালানো হচ্ছে বলে অভিযোগ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু তাই নয়, দিল্লি থেকে আসা এহেন লোকজন বাংলাকে বিহারের সঙ্গে তুলনা করায় তীব্র ক্ষোভও প্রকাশ করেছেন তিনি।
বিশদ

22nd  April, 2019
 সব দপ্তরের মতামত নিয়েই চূড়ান্ত হবে সরকারি কর্মীদের ই-সার্ভিস বুকের গঠন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের ই-সার্ভিস বুকের খসড়া তৈরি করেছে অর্থ দপ্তর। ওই খসড়ার ব্যাপারে সব দপ্তরের মতামত চাওয়া হয়েছে। তার ভিত্তিতেই ই-সার্ভিস বুকের গঠন চূড়ান্ত করা হবে। সরকারি দপ্তরের কর্মীদের সার্ভিস বুক এখন কাগজে থাকে। দপ্তরের ফাইলে এটি সংরক্ষিত হয়।
বিশদ

22nd  April, 2019
এবার ভোটে রেকর্ড, রাজ্যে আটক নগদ ২৮ কোটি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত ১০ মার্চ ভোটের দিন ঘোষণা হওয়ার পর থেকে রাজ্যের বিভিন্ন জায়গায় হানা দিয়ে ২৮ কোটি ৬৮ লক্ষ হিসাব বহির্ভূত টাকা আটক করেছে আয়কর দপ্তর। রাজ্যে কোনও নির্বাচনের আগে এত বেশি টাকা অতীতে কখনও আটক হয়নি বলে রাজ্য নির্বাচন আধিকারিকের দপ্তর সূত্রে জানা গিয়েছে।
বিশদ

22nd  April, 2019
  ঝড়-বৃষ্টির সম্ভাবনা এখনই কম, গরম
বাড়লেও ‘ঠান্ডা’ হওয়ার আশা সব্জির

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঝড়-বৃষ্টির অনুকূল পরিস্থিতি আপাতত গাঙ্গেয় পশ্চিমবঙ্গে নেই। এদিকে, তাপমাত্রা ফের ঊর্ধ্বমুখী। বৃদ্ধি পাচ্ছে গরমের অস্বস্তি। তবে বৃষ্টি না হওয়ার জন্য বাজারে সব্জির দর কিছুটা ‘ঠান্ডা’ হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। ফলে গরমের কষ্ট বাড়লেও সাধারণ মানুষ এদিকে কিছুটা স্বস্তি পেতে পারেন।
বিশদ

21st  April, 2019
২০১৩ পর্যন্ত ঘোষিত শূন্যপদে ২০১৪’র
প্যানেল থেকে শিক্ষক পাবে মাদ্রাসাগুলি

 পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: ২০১৩ সাল পর্যন্ত যেসব মাদ্রাসা তাদের শূন্যপদের খবর মাদ্রাসা সার্ভিস কমিশনকে জানিয়েছিল, একমাত্র তারাই ২০১৪ সালে তৈরি প্রার্থী প্যানেল থেকে শিক্ষক পাবে। পরবর্তীকালে তৈরি হওয়া শূন্যপদের জন্য সেখান থেকে শিক্ষক পাবে না কোনও মাদ্রাসা।
বিশদ

21st  April, 2019
প্রয়াত সঙ্গীতশিল্পী অমর পাল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলা লোকসঙ্গীত জগতে নক্ষত্রপতন। প্রয়াত হলেন অমর পাল। শনিবার বিকেল সাড়ে পাঁচটা নাগাদ কলকাতার এসএসকেএম হাসপাতালে তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৯৭ বছর। এদিন দুপুরের দিকে হঠাৎই বুকে ব্যথা অনুভব করায় তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।
বিশদ

21st  April, 2019
মন্তব্য বিশেষ পর্যবেক্ষকের
আগের বিহারের মতো এখন পশ্চিমবঙ্গে
১০০ শতাংশ বুথে লাগে কেন্দ্রীয় বাহিনী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিহারে ১০-১৫ বছর আগে ১০০ শতাংশ বুথে কেন্দ্রীয় বাহিনী লাগত। এখন তা পশ্চিমবঙ্গে লাগে। এটা দুর্ভাগ্যজনক। অবশ্য বিহারে বর্তমানে লাগে ২০ শতাংশ বুথে কেন্দ্রীয় বাহিনী লাগে। বিহারের সব রাজনৈতিক দল ও সাধারণ মানুষ সেখানকার পরিস্থিতির পরিবর্তন করেছে।
বিশদ

21st  April, 2019
তৃতীয় দফায় ৯২ শতাংশ বুথে কেন্দ্রীয় বাহিনী
ভোটের আগেই সরানো হল মালদহের পুলিস সুপারকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মালদহের পুলিস সুপার অর্ণব ঘোষকে অপসারিত করল নির্বাচন কমিশন। শনিবার বিকেলে কেন্দ্রীয় নির্বাচন কমিশন থেকে কলকাতায় মুখ্য নির্বাচন আধিকারিকের দপ্তরে ওই অপসারণের কথা জানিয়ে দেওয়া হয়। একইরকমভাবে রাজ্য সরকারকে জানানো হয়, অবিলম্বে মালদহের পুলিস সুপারকে সরিয়ে দিতে হবে।
বিশদ

21st  April, 2019

Pages: 12345

একনজরে
সঞ্জয় গঙ্গোপাধ্যায়, লখনউ, ২৫ এপ্রিল: তাঁর কাছে কোনও গাড়ি নেই। তবে রয়েছে একটি পয়েন্ট ৩২ বোর রিভলভার এবং একটি ডবল ব্যারেল গান। স্ত্রীর সঙ্গে তাঁর ...

সংবাদদাতা, কালনা: কালনার সূর্যপুর গ্রামে একই দিনে মৃত্যু হয়েছিল ১০জন চাষির। মৃতদের পরিবার ওই মর্মান্তিক ঘটনার জন্য সিপিএমের কৃষকসভার নেতৃত্বকেই দায়ী করে। তাই সিপিএমকে তাঁরা কোনওদিনই ক্ষমা করতে পারবেন না বলেও জানিয়েছেন। ...

 কলম্বো, ২৫ এপ্রিল: ভয়াবহ বোমা হামলার ঘটনায় গোয়েন্দা তৎপরতার ত্রুটি-বিচ্যুতি থাকার কথা স্বীকার করে নিল শ্রীলঙ্কা। এই মাসের শুরুতেই হামলার পরিকল্পনা নিয়ে ভারতের একটি গোয়েন্দা সংস্থা শ্রীলঙ্কাকে সতর্ক করেছিল। কিন্তু বিষয়টি গোয়েন্দারা পাত্তাই দেননি। ...

 ম্যাঞ্চেস্টার, ২৫ এপ্রিল: মর্যাদার ম্যাঞ্চেস্টার ডার্বি সহজেই জিতল সিটি। শুরু থেকে শেষ পর্যন্ত দাপট দেখিয়ে ওল্ড ট্রাফোর্ড থেকে তিন পয়েন্ট ছিনিয়ে নিয়ে এই মুহূর্তে লিগ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের প্রতি নজর দেওয়া প্রয়োজন। কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা। গুপ্ত শত্রুতার মোকাবিলায় সতর্কতা প্রয়োজন। উচ্চশিক্ষায় বিলম্বিত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৪ – উচ্চাঙ্গ সঙ্গীতশিল্পী, সেতার ও সুরবাহার বাদক ওস্তাদ আয়েত আলী খাঁর জন্ম।
১৮৯৭ – বাঙালি চলচ্চিত্র পরিচালক নীতীন বসুর জন্ম
১৯২০ - ভারতীয় গণিতবিদ শ্রীনিবাস রামানুজনের মৃত্যু
১৯২৪ – সাহিত্যিক নারায়ণ সান্যালের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.২৮ টাকা ৭০.৯৭ টাকা
পাউন্ড ৮৮.৮৯ টাকা ৯২.১২ টাকা
ইউরো ৭৬.৮০ টাকা ৭৯.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৭১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ বৈশাখ ১৪২৬, ২৬ এপ্রিল ২০১৯, শুক্রবার, সপ্তমী ২৩/৪১ দিবা ২/৪০। উত্তরাষা‌ঢ়া ৪৫/৫ রাত্রি ১১/১৪। সূ উ ৫/১২/৩, অ ৫/৫৭/৬, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৪৪ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/১৫ গতে অস্তাবধি। রাত্রি ৭/২৮ গতে ৮/৫৭ মধ্যে পুনঃ ২/৫৭ গতে ৩/৪১ মধ্যে, বারবেলা ৮/২৪ গতে ১১/২৪ মধ্যে, কালরাত্রি ৮/৪৫ গতে ১০/১০ মধ্যে।
১২ বৈশাখ ১৪২৬, ২৬ এপ্রিল ২০১৯, শুক্রবার, সপ্তমী ২৬/৪৫/১৮ দিবা ৩/৫৪/৪৬। উত্তরাষাঢ়ানক্ষত্র ৪৭/৫৯/১৭ রাত্রি ১২/২৪/২১, সূ উ ৫/১২/৩৯, অ ৫/৫৮/১৫, অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ৭/৩৮ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৪/২০ গতে ৫/৫৮ মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৯/০ মধ্যে ও ২/৫০ গতে ৩/৩৪ মধ্যে, বারবেলা ৮/২৪/৪ গতে ৯/৫৯/৪৫ মধ্যে, কালবেলা ৯/৫৯/৪৫ গতে ১১/৩৫/২৭ মধ্যে, কালরাত্রি ৮/৪৬/৫০ গতে ১০/১১/৯ মধ্যে।
২০ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
মালদহে তৃণমূল কর্মী খুন 
কীর্তনের আসরে তৃণমূল কর্মীকে কুপিয়ে খুনের অভিযোগ বিজেপির বিরুদ্ধে। গতকাল ...বিশদ

09:51:09 AM

রেল যাত্রীদের থেকে জোরপূর্বক টাকা আদায়ের অভিযোগে চার বছরে গ্রেপ্তার ৭৩ হাজার বৃহন্নলা
দীর্ঘদিন ধরেই চলন্ত ট্রেনে বৃহন্নলাদের বিরুদ্ধে জোরপূর্বক টাকা আদায় ও ...বিশদ

09:36:11 AM

ব্রিজের কাজে ট্রেন চলাচল নিয়ন্ত্রণ
ব্রিজের রক্ষণাবেক্ষণ কাজের জন্য ট্রেন চলাচল নিয়ন্ত্রণ করবে পূর্ব রেল। ...বিশদ

09:21:18 AM

শ্যামনগরে সিগন্যালে সমস্যা, ট্রেন চলাচল ব্যাহত 

09:02:47 AM

মহুয়া মৈত্রের অভিযোগের ভিত্তিতে কমিশনকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ সুপ্রিম কোর্টের
কৃষ্ণনগরের তৃণমূল প্রার্থী মহুয়া মৈত্রের অভিযোগের ভিত্তিতে নদীয়ার বিজেপি সভাপতি ...বিশদ

08:50:00 AM

 মোদির কপ্টারে তল্লাশি চালানো অফিসারের সাসপেনশনে স্থগিতাদেশ
নরেন্দ্র মোদির কপ্টারে তল্লাশি চালানো আইএএস অফিসারের সাসপেনশন স্থগিত রাখল ...বিশদ

08:49:55 AM