Bartaman Patrika
রাজ্য
 
 

 আর বাকি ১৯ দিন। শিল্পীর তুলিতে সেজে উঠছে দুর্গাপ্রতিমা। রবিবার কুমোরটুলিতে তোলা পিটিআইয়ের ছবি।

এনআরসি ইস্যুতে মমতাকে
একহাত নিলেন দিলীপ ঘোষ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার জাতীয় নাগরিকপঞ্জির (এনআরসি) বিরোধিতায় কলকাতার রাজপথে নেমেছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তার কয়েক ঘণ্টার মধ্যেই মুখ্যমন্ত্রীকে এনআরসি ইস্যুতে তীব্র আক্রমণ করলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ।
বিশদ
  জেএমবি নেতা আসাদুল্লাকে আনা হল কলকাতায়, পুলিস হেফাজতের নির্দেশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেএমবি’র শীর্ষ নেতা আসাদুল্লা চারটি নাম নিয়ে ভিন রাজ্যে থাকছিল। এইসব ভুয়ো নামেই তৈরি করেছিল চারটি ভোটার কার্ড। ধৃতকে জেরা করে এই তথ্য কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্সের (এসটিএফ) হাতে এসেছে। কীভাবে এগুলি সে তৈরি করল, তা খোঁজ নিয়ে দেখা হচ্ছে।
বিশদ

13th  September, 2019
স্বাস্থ্যসাথী প্রকল্পে ৬.৫৩ লক্ষ মানুষ চিকিৎসা পেয়েছেন: মমতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এখনও পর্যন্ত স্বাস্থ্যসাথী প্রকল্পে ৬ লক্ষ ৫৩ হাজার মানুষ চিকিৎসা পেয়েছেন। বৃহস্পতিবার ফেসবুকে পোস্ট করে এই কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লিখেছেন, এর জন্য এখনও পর্যন্ত প্রায় ৬৭০ কোটি টাকা খরচ হয়েছে। বিশদ

13th  September, 2019
সীমান্ত পার করানোর কাজে জড়িত
৩ দালাল গ্রেপ্তার এসটিএফের হাতে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাসপোর্ট ও ভিসা ছাড়া সীমান্ত পেরিয়ে আসা বাংলাদেশি নাগরিকদের টাকার বিনিময়ে এরাজ্যে ঢোকানোর কাজে জড়িত তিন অভিযুক্তকে গ্রেপ্তার করল কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স। বৃহস্পতিবার তাদের শিয়ালদহ থেকে ধরা হয়েছে।
বিশদ

13th  September, 2019
বিশ্ববিদ্যালয়গুলি সমস্যায়
বিভিন্ন কারণে বেতন খাতে টাকা আসতে
দেরি, সঞ্চিত অর্থেই সামাল দিতে হচ্ছে

 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: এই মুহূর্তে রাজ্য সরকারের সাহায্যপ্রাপ্ত ১৫টি বিশ্ববিদ্যালয়ে পুরোদমে পঠনপাঠন চলছে। আরও বেশ কিছু বিশ্ববিদ্যালয় চালু হওয়ার পথে। তাই রাজ্যের আর্থিক দায়ভার যে অনেকটাই বেড়েছে, সে বিষয়ে সন্দেহ নেই। এই অবস্থায় বেশ কিছু বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের দেরিতে বেতন আসার অভিযোগ মিলছে।
বিশদ

13th  September, 2019
  নয়া মোটর ভেহিকেলস অ্যাক্ট রাজ্যে লাগু হবে না: মুখ্যমন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রের নয়া মোটর ভেহিকেলস অ্যাক্ট এরাজ্যে লাগু করা হবে না বলে ফের সাফ জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার নবান্নে সাংবাদিক সম্মেলনে এক প্রশ্নের উত্তরে মুখ্যমন্ত্রী বলেন, এটা মানুষের জন্য বড্ড ‘হার্শ’ (কঠোর)। বিশদ

12th  September, 2019
দেউচা-পাঁচামি, দেওয়ানগঞ্জ, হরিণসিঙ্ঘা
স্থানীয় মানুষের পুনর্বাসন ও জীবিকার ব্যবস্থা
সুনিশ্চিত করেই হবে কয়লা উত্তোলন: মমতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্থানীয় মানুষের জীবন-জীবিকার ব্যবস্থা এবং পুনর্বাসন প্রক্রিয়া সুনিশ্চিত না করে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম কোল ব্লক বীরভূমের মহম্মদবাজারের দেউচা-পাঁচামি, দেওয়ানগঞ্জ এবং হরিণসিঙ্ঘা থেকে কয়লা উত্তোলন করা হবে না বলে স্পষ্টভাবে জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিশদ

12th  September, 2019
ভোটার তালিকা যাচাই ও রেশন কার্ড করানোর
কাজে পার্টিকর্মীরা নামুন, নিদান আলিমুদ্দিনের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নির্বাচন কমিশনের উদ্যোগে সারা দেশের সঙ্গে এরাজ্যেও শুরু হয়েছে ভোটার তালিকা যাচাই প্রক্রিয়া। গত ১ সেপ্টেম্বর থেকে বুথে বুথে শুরু হওয়া এই পর্ব চলবে আগামী ১৫ অক্টোবর পর্যন্ত। একইসঙ্গে গত ৯ তারিখ থেকে রাজ্যজুড়ে চলছে রেশন কার্ড করার বিশেষ অভিযান।
বিশদ

12th  September, 2019
নারদকাণ্ডে শোভন, অপরূপার
কণ্ঠস্বরের নমুনা নিল সিবিআই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নারদকাণ্ডে সিবিআই দপ্তরে হাজিরা দিলেন কলকাতার প্রাক্তন মেয়র, বর্তমানে বিজেপিতে যোগ দেওয়া শোভন চট্টোপাধ্যায়। বুধবার সকাল সাড়ে ১১টা নাগাদ বৈশাখী বন্দ্যোপাধ্যায়কে সঙ্গে নিয়ে তিনি নিজাম প্যালেসে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অফিসে হাজির হয়ে কণ্ঠস্বরের নমুনা দেন।
বিশদ

12th  September, 2019
অজ্ঞাতবাস কাটিয়ে বিধানসভায় উদয় দেবশ্রীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে তাঁর দেখা মিলল। প্রায় একমাস হদিশ ছিল না রায়দিঘির তৃণমূল বিধায়ক, চিত্রতারকা দেবশ্রী রায়ের। বুধবার আচমকা তিনি হাজির হয়েছিলেন রাজ্য বিধানসভায়। স্বাধিকার বিষয়ক স্ট্যান্ডিং কমিটির সদস্য হিসেবে দেবশ্রী এদিন বৈঠকে অংশ নেন।
বিশদ

12th  September, 2019
পশ্চিমবঙ্গে এনআরসি হবেই, বাদ
পড়বেন ২ কোটি মানুষ: দিলীপ ঘোষ

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১১ সেপ্টেম্বর: পশ্চিমবঙ্গে এনআরসি হবেই। তাতে বাদ পড়বেন দু’কোটি মানুষ। এনআরসি ইস্যুতে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মিছিলের ঠিক একদিন আগে আজ এখানে এই দাবি করেছেন লোকসভার বিজেপি এমপি তথা দলের পশ্চিমবঙ্গ সভাপতি দিলীপ ঘোষ। বিশদ

12th  September, 2019
এবার থেকে পিএসসি আয়োজিত পরীক্ষায়
প্রাপ্ত নম্বর জানতে পারবেন পরীক্ষার্থীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) আয়োজিত সরকারি দপ্তরে নিয়োগ পরীক্ষার প্রাপ্ত নম্বর এবার থেকে পরীক্ষার্থীরা জানতে পারবেন। খুব শীঘ্রই এই ব্যবস্থা চালু করতে চলেছে এই নিয়োগকারী সংস্থা।
বিশদ

12th  September, 2019
 জেএমবি জঙ্গি আসাদুল্লা কার কার সঙ্গে যোগাযোগ রেখেছিল, তদন্তে গোয়েন্দারা

অলকাভ নিয়োগী, বর্ধমান, বিএনএ: টানা পাঁচ বছর বেপাত্তা থাকার পর চেন্নাই থেকে কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্সের (এসটিএফ) হাতে গ্রেপ্তার হয়েছে জেএমবি জঙ্গি আসাদুল্লা শেখ। জামাত উল মুজাহিদিন (বাংলাদেশ)-এর এই জঙ্গির বাড়ি পূর্ব বর্ধমানের ভাতারে। এই জেলার মঙ্গলকোটেই তার শ্বশুরবাড়ি।
বিশদ

12th  September, 2019
বিলুপ্ত শ’দেড়েক প্রাচীন পদ
পুরসভাগুলিতে নতুন পদ তৈরি করে ইঞ্জিনিয়ার,
কম্পিউটার বিশেষজ্ঞদের সংখ্যা বাড়ানো হচ্ছে

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য পুরসভাগুলিতে ব্রিটিশ আমলে তৈরি শ’দেড়েক পদের বিলোপ ঘটিয়ে নতুন পদ সৃষ্টি করছে রাজ্য সরকার। বঙ্গীয় পুর আইন ১৯৩২-র ৬৬ নম্বর ধারা অনুযায়ী মলবাহক, কুলি, পাঙ্খাপুলার, জমাদার, গরুরক্ষক, খালাসি, বুল কিপার, বাফেলো কিপার, ক্যাটল কিপার, মালি, নাইটসয়েল জমাদার, ফিল্টার খালাসি, ফিল্টার চৌকিদার, গোখানা সরকার, সাইকেল স্ট্যান্ড কেয়ারটেকার, চাপরাশি, সাইকেল পিওন, ডগ ক্যাচার, ডগ শুটার-এর মতো প্রায় দেড়শ পদ ছিল পুরসভায়।
বিশদ

12th  September, 2019
উচ্চ প্রাথমিকে ডিএলএড উত্তীর্ণ শিক্ষকরা
বার্ষিক ইনক্রিমেন্ট পাবেন, জারি বিজ্ঞপ্তি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উচ্চ প্রাথমিকে পড়াচ্ছেন এমন যেসব শিক্ষক ডিএলএড উত্তীর্ণ হয়েছেন, তাঁরা এবার বার্ষিক ইনক্রিমেন্ট পাবেন। এই মর্মে বুধবার বিজ্ঞপ্তি প্রকাশ করল শিক্ষা দপ্তর। তাতে বলা হয়েছে, যে সব শিক্ষক দু’বছরের এই কোর্স করে ফেলেছেন, তাঁরা এবার বার্ষিক ইনক্রিমেন্টের সুবিধা পাবেন।
বিশদ

12th  September, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ২০ শতাংশ হারে বোনাসের দাবিতে শনিবার বিকেল থেকে চেঙ্গাইলের ল্যাডলো জুট মিলের প্রায় ৬ হাজার শ্রমিক বিক্ষোভ দেখালেন ও কর্মবিরতিতে শামিল হলেন। রবিবারও এই কর্মবিরতি চলেছে। ...

তিরুবনন্তপুরম ও নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): একদিন আগেই এক দেশ এক ভাষার তত্ত্বে হিন্দির পক্ষে সওয়াল করেছেন অমিত শাহ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর ওই মন্তব্যের বিরুদ্ধে রবিবার খড়্গহস্ত হলেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। ...

নিজস্ব প্রতিনিধি, কল্যাণী, ১৫ সেপ্টেম্বর: মোহন বাগানে ‘স্প্যানিশ ব্রিগেড’কে নিয়েই যতই চর্চা হোক, রবিবার কল্যাণী স্টেডিয়ামে রেনবোর বিরুদ্ধে ম্যাচে বাঙালির গোলেই কলকাতা লিগে জয়ে ফিরল ...

বিএনএ, বাঁকুড়া: সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে গিয়ে কালের স্রোতে হারিয়ে যাওয়া গ্রাম বাংলার সংস্কৃতিকে ২৭ তম বছরে তাঁদের মণ্ডপের থিম হিসেবে তুলে ধরছে পুয়াবাগান ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্মান রক্ষায় বাড়তি সতর্কতা প্রয়োজন। শত্রুর সঙ্গে সম্মানজনক সমঝোতা। বাড়ি-ঘর বাহন কেনার যোগ। কর্মে সংস্থাগত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৬- ধ্রুপদী সংগীতশিল্পী এম এস শুভলক্ষ্মীর জন্ম
১৯৩১- হিজলি ক্যাম্পে বন্দিদের উপর গুলিতে হত দুই বিপ্লবী সন্তোষকুমার মিত্র এবং তারকেশ্বর সেনগুপ্ত
১৯৩২- নোবেলজয়ী স্কটিশ চিকিৎসক রোনাল্ড রসের মৃত্যু
১৯৭৫- স্বাধীনতা লাভ করল পাপুয়া নিউ গিনি

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০৯ টাকা ৭১.৭৯ টাকা
পাউন্ড ৮৫.৯৩ টাকা ৮৯.১৩ টাকা
ইউরো ৭৭.০৩ টাকা ৮০.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭, ৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
15th  September, 2019

দিন পঞ্জিকা

৩০ ভাদ্র ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, দ্বিতীয়া ২২/৫২ দিবা ২/৩৬। রেবতী ৫৭/১৮ রাত্রি ৪/২২। সূ উ ৫/২৬/৫৫, অ ৫/৩৬/৬, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ১০/১৯ গতে ১২/৪৫ মধ্যে। রাত্রি ৬/২৫ গতে ৮/৪৭ মধ্যে পুনঃ ১১/৮ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৬/৫৮ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৩৪ গতে ৪/৫ মধ্যে, কালরাত্রি ১০/৪ গতে ১১/৩২ মধ্যে।
২৯ ভাদ্র ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, দ্বিতীয়া ১৮/৮/৫৪ দিবা ১২/৪২/৮। রেবতী ৫৫/২৫/৫৮ রাত্রি ৩/৩৬/৫৭, সূ উ ৫/২৬/৩৪, অ ৩/৩৮/৩৪, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ১০/১৯ গতে ১১/৪৭ মধ্যে এবং রাত্রি ৬/২৯ গতে ৮/৪৯ মধ্যে ও ১১/১০ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ২/৩৫/৩৪ গতে ৪/৭/৪ মধ্যে, কালবেলা ৬/৫৮/৪ গতে ৮/২৯/৩৪ মধ্যে, কালরাত্রি ১০/৪/৪ গতে ১১/৩২/৩৪ মধ্যে। 
১৬ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
শিয়ালদহ-ব্যারাকপুর লাইনে ট্রেন চলাচল বিঘ্নিত 
শিয়ালদহ-ব্যারাকপুর ডিভিশনে সিগন্যালিংয়ের সমস্যার জন্য ট্রেন চলাচল বিঘ্নিত। বিকাল ৫.১৫মিনিট ...বিশদ

07:51:39 PM

সোদপুরের শোরুমে আগুন
সোদপুরের স্টেশন রোডে জামাকাপড়ের একটি শোরুমে আগুন লাগল। ঘটনাটি আজ ...বিশদ

07:04:07 PM

কলকাতায় আসছেন অমিত শাহ 
অক্টোবর মাসের ১ বা ৩ তারিখ নাগাদ কলকাতায় আসতে পারেন ...বিশদ

05:36:00 PM

পুলিসি হেনস্তার জেরে আত্মহত্যার অভিযোগ চন্দননগরে
পুলিসি হেনস্তার জেরে আত্মহত্যার অভিযোগ উঠল চন্দননগরে। আজ এখানে ঝুলন্ত ...বিশদ

05:26:00 PM

নবান্নে পৌঁছলেন ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কেনেথ আই জাস্টার 

04:35:27 PM

আসানসোলে প্রধানমন্ত্রীর স্ত্রী
 

আসানসোলের কল্যাণেশ্বরী মন্দিরে পুজো দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্ত্রী যশোদা ...বিশদ

04:27:00 PM