Bartaman Patrika
রাজ্য
 

 মা-মাটি-মানুষ সরকারের জন্মলগ্নে মমতার শুভেচ্ছা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মা-মাটি-মানুষ সরকারের জন্মলগ্ন ১৩ মে’তে রাজ্যবাসীকে অভিনন্দন ও শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার সোশ্যাল মিডিয়ার মাধ্যমে এই শুভেচ্ছা জানান তিনি। প্রসঙ্গত, ২০১১ সালের এই দিনেই রাজ্য বিধানসভা নির্বাচনের ফল প্রকাশ হয়েছিল। 
বিশদ
বাংলায় বিজেপির শক্তি বৃদ্ধিতে মমতা হতাশ, তোপ দাগলেন প্রকাশ জাভরেকর

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৩ মে: বাংলায় বিজেপির সাংগঠনিক শক্তি বৃদ্ধিতে হতাশ হয়ে পড়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই কারণে রাজ্যের বিজেপি প্রার্থী এবং দলের নেতা-কর্মীদের উপর লাগাতার হামলা-আক্রমণ চললেও দুষ্কৃতীদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নিচ্ছেন না মমতা।
বিশদ

14th  May, 2019
 বাংলায় গণতন্ত্রের হত্যা হচ্ছে, ট্যুইটে মমতাকে তোপ জেটলির

নয়াদিল্লি, ১৩ মে (পিটিআই): লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে হিংসার অভিযোগ তুলে এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আক্রমণ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। সোমবার একের পর এক ট্যুইটে প্রথমে মায়াবতী এবং পরে তৃণমূল সুপ্রিমোকে নিশানা করেন তিনি। 
বিশদ

14th  May, 2019
 মমতার ছবি বিকৃত করে শেয়ার: ধৃত বিজেপি নেত্রীর মামলা শুনতে সম্মতি দিল সুপ্রিম কোর্ট

 নয়াদিল্লি, ১৩ মে (পিটিআই): সোশ্যাল মিডিয়ায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি বিকৃত করে পোস্ট করায় বিজেপি যুব মোর্চা নেত্রী প্রিয়াঙ্কা শর্মাকে গ্রেপ্তার করেছে পুলিস। এই গ্রেপ্তারির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন তিনি। মঙ্গলবার তাঁর আবেদন খতিয়ে দেখার বিষয়ে সম্মতি দিল শীর্ষ আদালত।
বিশদ

14th  May, 2019
মোবাইল ধরতে এবার প্রত্যেক সেন্টার-ইন-চার্জকে বিশেষ যন্ত্র জয়েন্ট বোর্ডের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় সুরক্ষা আরও আঁটোসাঁটো করা হচ্ছে। এমনিতেই পরীক্ষার কেন্দ্রে মোবাইল নিয়ে প্রবেশ করার উপর নিষেধজ্ঞা রয়েছে। তাও কেউ লুকিয়ে নিয়ে ঢুকে পড়লে, তা যাতে ব্যবহার না করতে পারে, তার জন্য এবার সেন্টার-ইন-চার্জদের বিশেষ যন্ত্র দেওয়া হচ্ছে।
বিশদ

14th  May, 2019
শান্তিপূর্ণ ভোটে
ব্যতিক্রম কেশপুর
৫টি গুলিচালনার ঘটনা, ইভিএম লুটের চেষ্টা

বাংলা নিউজ এজেন্সি: রবিবার ষষ্ঠ দফায় রাজ্যের আটটি লোকসভা আসনের ভোটে বুথের বাইরে বিক্ষিপ্ত হিংসার ঘটনা সত্ত্বেও ভোট হয়েছে শান্তিপূর্ণ। একদা মাওবাদীদের গড় ঝাড়গ্রাম সহ প্রায় পুরো জঙ্গলমহলেই ভোট হয়েছে কার্যত উৎসবের মেজাজে। বিজেপির দুই প্রার্থী ভারতী ঘোষ ও দিলীপ ঘোষের গাড়ি ভাঙচুর হয়। এদিন কেশপুরে ভারতী ঘোষ দফায় দফায় বিক্ষোভের মুখে পড়ে কখনও গর্জন করেছেন, কখনও কেঁদে ফেলেছেন। তাঁর রক্ষীর গুলিতে এক তৃণমূল কর্মী জখম হতেই আছড়ে পড়ে জনরোষ। আশ্রয় নিতে হয় কালীমন্দিরে। বুথে ঢুকে মোবাইলে ছবি তোলার জন্য তাঁর বিরুদ্ধে অভিযোগ উঠেছে। অভিযোগ ওঠার পর কেশপুরের ওই বুথের প্রিসাইডিং অফিসারকে কমিশন সরিয়ে দেয়। ঘটনার রিপোর্ট এলে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে বলে মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব জানিয়েছেন। এদিনের ভোটে বহু এলাকায় কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে অতি সক্রিয়তা এবং বিজেপির হয়ে ভোট করানোর অভিযোগ উঠেছে।
বিশদ

13th  May, 2019
 ভোটের জঙ্গলমহল দিনভর
মেতে বিজেপির মুড়ি-ছোলায়

 নিজস্ব প্রতিনিধি, ঝাড়গ্রাম: মুড়ি-বাতাসার পাল্টা মুড়ি-ছোলা নিয়ে দিনভর তরজা চলল ভোটের জঙ্গলমহলে। বিজেপির অকপট স্বীকারোক্তি, ‘বীরভূমে অনুব্রত মুড়ি-বাতাসে খাওয়াচ্ছে, তার বদলে আমরা এখানে মুড়ি-ছোলা খাওয়াচ্ছি।’ যদিও তৃণমূল কংগ্রেসের অভিযোগ, খাওয়াদাওয়া করিয়ে ভোটারদের নিজেদের দিকে টানার চেষ্টা করছে বিজেপি।
বিশদ

13th  May, 2019
দাম ২৩০ থেকে ২৪০ টাকা উঠেছে
ফণী, রানিক্ষেতের আগুনে
ঝলসে যাচ্ছে মুরগির দর

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বেশ কয়েক মাস ধরেই মুরগির খাবারের আকাল চলছে। তাদের প্রধান খাদ্য ভুট্টার জোগান কম। তাই দাম বেড়েছে। সেই ঘাটতি মেটাতে বিদেশ থেকে ভুট্টা আনতে উদ্যোগী হয়েছে কেন্দ্রীয় সরকার। খাদ্য সঙ্কটের জেরেই দাম বেড়ে চলেছে মুরগির, এমনটাই জানিয়েছিলেন ব্যবসায়ীরা।
বিশদ

13th  May, 2019
মোদির হয়ে ভোট করাচ্ছে
বাহিনী, আক্রমণ মমতার

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ‘মোদির হয়ে বিজেপির পক্ষে সরাসরি ভোট করাচ্ছেন জওয়ানরা’। রবিবার দুপুরে বাসন্তীর সোনাখালিতে দলীয় প্রার্থী প্রতিমা মণ্ডলের সমর্থনে নির্বাচনী জনসভায় কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের বিরুদ্ধে এমনই অভিযোগ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি জওয়ানদের উদ্দেশে তাঁর হুঁশিয়ারি, ভুলে যাবেন না, আপনারা সরকারি বেতনভুক কর্মচারী। এখন মোদি আছেন, কাল তিনি থাকবেন না। আমাদের সরকার আসবে। তখন কোথায় থাকবেন আপনারা?
বিশদ

13th  May, 2019
হিট এগজরশন থেকে প্রেশার কমা
চড়া রোদে হতে পারে পাঁচ সমস্যা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তাপমাত্রা ৩৫-৩৬ ডিগ্রি সেলসিয়াস হলে কী হবে, চড়া রোদের ঠেলায় রোজই মনে হচ্ছে তা যেন ৪০ ডিগ্রি পার করে ফেলেছে। আর দক্ষিণবঙ্গের দূরবর্তী জেলাগুলিতে, যেখানে প্রায়দিনই তাপমাত্রা ৪০ ডিগ্রি পার করছে, বাইরে রোদের তাত দেখে কিন্তু মনে হচ্ছে তাপমাত্রা আরও বেশি! এমন পরিস্থিতিতে খুবই সাবধানে থাকার পরামর্শ দিচ্ছেন নামকরা ডাক্তাররা।
বিশদ

13th  May, 2019
ঝড়-বৃষ্টি কি আদৌ হবে?
আশা জোগাচ্ছে ঘূর্ণাবর্ত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাঙ্গেয় পশ্চিমবঙ্গে তাপমাত্রা চড়লেও গত কয়েকদিন ধরে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প বেশি পরিমাণে ঢুকছিল। কলকাতা সহ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ভ্যাপসা অস্বস্তিকর গরমের অন্যতম কারণ ছিল এটা। সেটা এখনও চলছে। কিন্তু জলীয় বাষ্প ঢুকলেও তার থেকে বজ্রগর্ভ মেঘ সৃষ্টি হয়ে ঝড়-বৃষ্টি হচ্ছিল না অনকূল পরিস্থিতির অভাবে।
বিশদ

13th  May, 2019
পড়ুয়াদের অগ্রগতি এবং খামতি জানাতে রিপোর্ট কার্ড দিচ্ছে সমগ্রশিক্ষা মিশন

সৌম্যজিৎ সাহা, কলকাতা: ক্লাসে কোনও পড়ুয়ার কোন বিষয়ে কতটা খামতি, তার অমনযোগই বা কীসে তা এবার অভিভাবকদের লিখিতভাবে জানানো হবে। তার জন্য স্কুল পড়ুয়াদের রিপোর্ট কার্ড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা দপ্তর। প্রথম থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত ছাত্রছাত্রীদের তা দেওয়া হবে।
বিশদ

13th  May, 2019
ষষ্ঠ দফায় কমিশনের ভূমিকায় ক্ষুব্ধ নাকভি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে ষষ্ঠ দফার ভোটে নির্বাচন কমিশনের ভূমিকা নিয়ে তীব্র অসন্তোষ প্রকাশ করলেন কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়নমন্ত্রী মুখতার আব্বাস নাকভি। রবিবার রাজ্য বিজেপির সদর কার্যালয়ে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, দুঃখের সঙ্গে জানাচ্ছি, এদিনের ভোটে কমিশনের যতটা ইতিবাচক ভূমিকা নেওয়া উচিত ছিল, তারা তা নিতে পারেনি।
বিশদ

13th  May, 2019
উঃ মাঃ ফলের আগে ভর্তি নয়, সতর্কবার্তা ক. বিশ্ববিদ্যালয়ের
ওয়েবসাইটে ভর্তির যোগ্যতামানের নম্বর
আপলোডের তোড়঩জোড় কলেজগুলির

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশে এখনও কিছুটা দেরি রয়েছে। কিন্তু তার আগেই কোন বিষয়ে ন্যূনতম কত নম্বর পেলে আবেদন করা যাবে, তা প্রায় ঠিক করে ফেলেছে বেশিরভাগ কলেজই। সপ্তাহ খানেক পর থেকেই তা ওইসব কলেজের ওয়েবসাইটে দেখতে পারবেন ছাত্রছাত্রীরা।
বিশদ

13th  May, 2019
রাত জেগে বুথ পাহারা দিল বাহিনী,
সন্ধ্যা ৬টাতেও ভোট দিল লালগড়

 রাহুল দত্ত, কাঁকড়াঝোড়: জঙ্গলমহলে ভোটের আগের রাত জেগেই কাটাতে হল কেন্দ্রীয় বাহিনীকে। একদা মাওবাদী অধ্যুষিত এলাকা বলে পরিচিত ছিল লালগড়, বেলপাহাড়ি, কাঁকড়াঝোড় সহ ঝাড়গ্রাম জেলার বিস্তীর্ণ অংশ। এখন মাওবাদী সমস্যা অনেকটাই কমেছে। সারাবছর নিরাপত্তায় থাকা কেন্দ্রীয় বাহিনীও কমিয়ে নেওয়া হয়েছে কেন্দ্রের পক্ষ থেকে।
বিশদ

13th  May, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, মালদহ: মালদহের হবিবপুর বিধানসভা উপনির্বাচনে প্রার্থী দিয়ে নিজেদের অস্তিত্ব প্রমাণের চেষ্টা করলেও প্রচারে এখনও সেভাবে সাড়া ফেলতে পারল না কংগ্রেস। নির্বাচনী এলাকাজুড়ে দেওয়াল লিখন ...

 নয়াদিল্লি, ১৪ মে (পিটিআই): জঙ্গি সংগঠন এলটিটিই-র উপর আরও পাঁচ বছরের জন্য নিষেধাজ্ঞা বহাল রাখল কেন্দ্রীয় সরকার। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এক বিবৃতিতে এই নির্দেশের কথা জানানো হয়েছে। বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইন (১৯৬৭)-এর ভিত্তিতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ...

কলম্বো ও রাষ্ট্রসঙ্ঘ, ১৪ মে (পিটিআই): ন্যাশনাল থাওহিত জামাত (এনটিজে) সহ আরও দু’টি মুসলিম চরমপন্থী মৌলবাদী সংস্থাকে নিষিদ্ধ ঘোষণা করল শ্রীলঙ্কার সরকার। প্রেসিডেন্ট মৈত্রীপাল সিরিসেনা সোমবারই এই নিষেধাজ্ঞা জারি করেছেন। এনটিজে ছাড়া বাকি দু’টি সংগঠন হল জামাতে মিলাতে ইব্রাহিম  এবং ...

সংবাদদাতা, পূর্বস্থলী: তীব্র দাবদাহের মধ্যেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় যাচ্ছে পূর্বস্থলীর আম। বাগান থেকে জাগ ভাঙা আম ট্রাকবোঝাই করে বিভিন্ন জেলায় পাঠানো হচ্ছে। অন্যদিকে এবারও পূর্বস্থলীতে তিনদিন ধরে আম উৎসব ও মেলা হবে। পূর্বস্থলী থানার মাঠে আগামী ২ জুন রবিবার আম ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনা-চিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: ধর্মীয় সংস্কারক ও দার্শনিক দেবেন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৮৫৯: নোবেলজয়ী ফরাসি পদার্থ বিজ্ঞানী পিয়ের কুরির জন্ম
১৯০৫: কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৬৭: অভিনেত্রী মাধুরী দীক্ষিতের জন্ম 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬৫ টাকা ৭১.৩৪ টাকা
পাউন্ড ৮৯.৭৪ টাকা ৯২.৯৯ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৭২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ বৈশাখ ১৪২৬, ১৫ মে ২০১৯, বুধবার, একাদশী ১৩/৫৮ দিবা ১০/৩৬। উত্তরফাল্গুনী ৫/৩৯ দিবা ৭/১৬। সূ উ ৫/০/৩৬, অ ৬/৫/১৮, অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৭ মধ্যে পুনঃ ৩/২৮ গতে ৫/১৩ মধ্যে। রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে পুনঃ ১/২২ গতে উদয়াবধি, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৫ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/১১ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৮ মধ্যে।
৩১ বৈশাখ ১৪২৬, ১৫ মে ২০১৯, বুধবার, একাদশী ১০/৫১/২১ দিবা ৯/২১/২২। উত্তরফাল্গুনীনক্ষত্র ৩/২৩/৩৫ দিবা ৬/২২/১৬ পরে হস্তানক্ষত্র ৫৯/৫৮/৫১, সূ উ ৫/০/৫০, অ ৬/৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে ও ১/৪৭ গতে ৫/২০ মধ্যে এবং রাত্রি ৯/৪৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/২২ মধ্যে, বারবেলা ১১/৩৩/৪৬ গতে ১/১২/১ মধ্যে, কালবেলা ৮/১৭/১৮ গতে ৯/৫৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৭/১৮ গতে ৩/৩৯/৪ মধ্যে। 
৯ রমজান
এই মুহূর্তে
বন্ধ হলদিয়া বন্দর 
শ্রমিক বিক্ষোভে স্তব্ধ হয়ে হলদিয়া বন্দর। বন্দর বন্ধ হওয়াতে অচলাবস্থা ...বিশদ

10:17:37 PM

এমন নির্বাচন কমিশন জম্মে দেখিনি: মমতা
বিজেপি যা বলছে নির্বাচন কমিশন তাই করছে। এমন নির্বাচন কমিশন ...বিশদ

09:22:00 PM

 অমিত শাহর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত: মমতা

09:17:27 PM

জরুরী সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী 

09:16:21 PM

গুয়াহাটির শপিং মলের বাইরে বিস্ফোরণ
গুয়াহাটির জু রোডের একটি শপিং মলের বাইরে বিস্ফোরণ ঘটে। ঘটনায় ...বিশদ

08:45:31 PM

রাজ্যে ভোট প্রচারের সময় কমল
শেষ দফার নির্বাচনী প্রচারে সময় কমিয়ে দিল নির্বাচন কমিশন। এর ...বিশদ

08:07:49 PM