Bartaman Patrika
রাজ্য
 

পরামর্শ চিকিৎসকদের
১৯-এর উত্তাপ কমাতে খান শশা আর টক দই, মাথা ঠান্ডা রাখতে করুন শ্বাসপ্রশ্বাসের ব্যায়াম!

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটের ‘সপ্তমী’। চূড়ান্ত পর্যায়ের ভোটপুজো। মোক্ষম ক্লাইম্যাক্স। সে যাই বলা হোক না, গোটা রাজ্য তো বটেই, গোটা দেশ তাকিয়ে আজ বাংলার ন’টি আসনে নির্বাচনের দিকে। পাড়ার আলোচনা, চায়ের গল্প, রকের বৈঠক— কোথাও আর দ্বিতীয় কোনও কথা নেই।
বিশদ
বিজেপির হস্তক্ষেপ ছাড়া ভোট করান, কমিশনকে চিঠি মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শেষ দফার নির্বাচন যাতে কেন্দ্রীয় সরকার এবং কেন্দ্রের শাসকদল বিজেপির অযাচিত হস্তক্ষেপ ছাড়া শান্তিপূর্ণ এবং নিরপেক্ষভাবে হয়, তা সুনিশ্চিত করতে মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরাকে চিঠি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার দিল্লিতে পাঠানো ওই চিঠিতে মমতা লিখেছেন, কাল রাজ্যে শেষ দফার ভোট।
বিশদ

19th  May, 2019
আজ দীর্ঘ ভোটযুদ্ধের সমাপ্তি
রাজ্যে ৯ কেন্দ্রে নির্বাচন, ভাটপাড়া সহ ৪ বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দিল্লির মসনদ দখলের মহাসংগ্রামের শেষ পর্ব আজ, রবিবার। সপ্তম দফার এই ভোটে রাজনৈতিকভাবে তাৎপর্যপূর্ণ কলকাতা ও দুই ২৪ পরগনার ন’টি লোকসভা কেন্দ্রের ভবিষ্যৎ নির্ধারণ করবেন জনতা-জনার্দন। তৃণমূলের গড় বলে পরিচিত এই অংশে ইদানীং ‘পদ্মচাষি’র সংখ্যা কিছুটা বেড়ে যাওয়া ইস্তক রাজনৈতিক মহলের কাছে সবচেয়ে চর্চার বিষয় হয়ে উঠেছে শেষ দফার ভোট। রাজ্য রাজনীতিতে ক্র঩মেই ক্ষয়িষ্ণু হতে থাকা বামফ্রন্ট তথা সিপিএমের যেটুকু শক্তি এখন রয়েছে, যাদবপুর ও ডায়মন্ডহারবার লোকসভা কেন্দ্রকে ঘিরে তাও আবর্তিত হচ্ছে এই দফাতেই।
বিশদ

19th  May, 2019
বুথের ২০০ মিটারের মধ্যে
জমায়েত হলেই কড়া ব্যবস্থা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নজিরবিহীনভাবে শেষ দফার ভোটে বুথের ২০০ মিটার পর্যন্ত এলাকাজুড়ে ১৪৪ ধারা জারি করল নির্বাচন কমিশন। কমিশন জানিয়ে দিয়েছে, ২০০ মিটারের মধ্যে ভোটার ছাড়া কেউ থাকতে পারবেন না। কোনও বেআইনি জমায়েত হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
বিশদ

19th  May, 2019
দুই এজেন্সির ঝগড়ায় বঞ্চিত প্রতারিতরাই, বলছে শীর্ষ আদালত
পুলিস-সিবিআই দ্বৈরথ নিয়ে সুপ্রিম কোর্টের ক্ষোভকে হাতিয়ার করছে সিপিএম-কংগ্রেস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিটফান্ড কেলেঙ্কারির তদন্ত ঘিরে দীর্ঘদিন ধরে চলা রাজ্যের পুলিস বনাম সিবিআইয়ের দ্বৈরথ না থামায় দেশের সর্বোচ্চ আদালত হতাশ ও ক্ষুব্ধ। সুপ্রিম কোর্টের এই মনোভাব সামনে এসেছে শুক্রবার রাজীব কুমার মামলায় শর্তসাপেক্ষে তাঁর উপর থেকে গ্রেপ্তারির রক্ষাকবচ তুলে দেওয়া সংক্রান্ত রায়ের বয়ানে।
বিশদ

19th  May, 2019
 কুন্তল¬-বিপ্লবের দেহ উদ্ধার হল, খোঁজ মেলেনি দীপঙ্কর ঘোষের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাঞ্চনজঙ্ঘা অভিযানে গিয়ে মৃত দুই বাঙালি পর্বতারোহী কুন্তল কাঁড়ার এবং বিপ্লব বৈদ্যের দেহ উদ্ধার করা হল আট হাজার মিটারের বেশি উচ্চতা থেকে। শুক্রবার রাতেই পাঁচজন শেরপার একটি দল ওই দু’জনের দেহ উদ্ধার করার জন্য বেসক্যাম্প থেকে রওনা হয়েছিলেন।
বিশদ

19th  May, 2019
ঈদের জন্য পরীক্ষাসূচি পরিবর্তন রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ে, একই পথে হাঁটছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঈদের জন্য স্নাতকস্তরের পরীক্ষাসূচির পরিবর্তন করল পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়। বিভিন্ন সংখ্যালঘু সংগঠন আবেদন জানিয়েছিল, যাতে এই পরীক্ষাসূচি পুনর্বিবেচনা করা হয়। শনিবার উপাচার্য বাসব চৌধুরী জানিয়েছেন, আমাদের কাছে লিখিত আবেদন এলে আগেই ব্যবস্থা নেওয়া হতো।
বিশদ

19th  May, 2019
স্কুল ছুটি থাকা সত্ত্বেও একের পর এক নির্দেশিকা আসছেই, ফাঁপরে প্রধান শিক্ষকরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টানা দু’মাস স্কুল ছুটির মধ্যে একের পর এক নির্দেশিকা চলেই আসছে। যা কার্যকর করতে স্কুল খোলা ছাড়া উপায় নেই। মাধ্যমিক স্তরের ছাত্রীদের আর্থিক অনুদান দেওয়ার জাতীয় প্রকল্পের জন্য বিস্তারিত তথ্য চেয়ে পাঠানো হয়েছে ন্যাশনাল স্কলারশিপ পোর্টালের তরফে। সেই নির্দেশিকা ডিআই অফিসের মাধ্যমে গিয়েছে স্কুলে।
বিশদ

19th  May, 2019
কমিশনের গুঁতোয় শেষ দফা ভোটের আগে বাংলা ছাড়া বিজেপির সর্বভারতীয় নেতারা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটের দিন বহিরাগতদের জন্য নির্বাচনী কেন্দ্রে থাকার উপর নিষেধাজ্ঞা রয়েছে। নির্বাচন কমিশনের এই বিধির জেরে বেজায় চাপে রাজ্য বিজেপি। কারণ আজ, রবিবার শেষ দফার ভোটে ন’টি কেন্দ্রের দায়িত্বে ছিলেন বিজেপির একাধিক সর্বভারতীয় নেতা। কমিশনের গুঁতোয় তাঁরা কার্যত বাংলা ছাড়া হয়েছেন।
বিশদ

19th  May, 2019
 আনন্দমূর্তির জন্মবার্ষিকী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পালিত হল আনন্দমার্গ প্রচারক সঙ্ঘের প্রতিষ্ঠাতা ও সঙ্ঘগুরু শ্রী শ্রী আনন্দমূর্তিজির ৯৮ তম জন্মবার্ষিকী। শনিবার দিনটিকে মহাসমারোহে উদ্যাপন করা হয় আনন্দমার্গ প্রচারক সঙ্ঘের তরফে। 
বিশদ

19th  May, 2019
 কাজ ছেড়েছেন ডিরেক্টর, এইমস কল্যাণীর জন্য হন্যে হয়ে নতুন লোক খুঁজছে দিল্লি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কল্যাণী এইমস-এর জন্য নতুন ডিরেক্টর (নয়া পদ এগজিকিউটিভ ডিরেক্টর) খুঁজছে কেন্দ্রীয় সরকার। স্বাস্থ্যমন্ত্রক সূত্রে এ খবর জানা গিয়েছে। গত বছরের শেষার্ধে দিল্লির এইমস-এর স্ত্রীরোগ ও প্রসূতিবিদ্যার অধ্যাপিকা ডাঃ দীপিকা ডেকাকে কল্যাণীর দায়িত্বভার সঁপেছিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।
বিশদ

19th  May, 2019
স্টিমাচের প্রশিক্ষণে নিজেদের পরিণত
করে তুলতে মরিয়া সন্দেশ-গুরপ্রীতরা

নয়াদিল্লি, ১৭ মে: নতুন কোচ ইগর স্টিমাচের হাত ধরেই ভারতীয় ফুটবল এগিয়ে যাবে বলে আশাবাদী ফুটবলমহল। সুনীল ছেত্রী, সন্দেশ ঝিংগান, প্রীতম কোটালরাও তাঁর প্রশিক্ষণে নিজেদের পরিণত করে তুলতে মরিয়া। ভারতের সেরা তারকা সুনীল বলেছেন, ‘আন্তর্জাতিক ফুটবলে ইগর স্টিমাচের অভিজ্ঞতা আমাদের কাজে লাগবে।
বিশদ

18th  May, 2019
ভোটে রাজ্যে উদ্ধার ৬৭ কোটি
কালো টাকা, উদ্বেগে প্রশাসন

বাংলায় নজিরবিহীনভাবে ঢুকেছে টাকা, গতবারের তুলনায় ৭ গুণ

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: সপ্তদশ লোকসভা নির্বাচনে কালো টাকা উদ্ধার করা নির্বাচন কমিশনের লক্ষ্য ছিল। সেই মতো কমিশন থেকে বিশেষ নির্দেশ দেওয়া হয়েছিল আয়কর দপ্তরকে। আয়কর দপ্তর এর জন্য একটি বিশেষ টিম তৈরি করে। ১০ মার্চ লোকসভা নির্বাচনের বিজ্ঞপ্তি জারি হওয়ার পর কমিশনও টাকা উদ্ধারের জন্য একটি ফ্লাইং স্কোয়াড টিম তৈরি করে। সেই টিমে পুলিস ও সরকারি আধিকারিকরা রয়েছেন। ১১ মার্চ থেকে ওই দু’টি টিম কাজ শুরু করে। কাল, রবিবার সপ্তম তথা শেষ দফার ভোট। তার আগে শুক্রবার পর্যন্ত বাজেয়াপ্ত করা হয়েছে ৬৬.৮৩ কোটি অর্থাৎ প্রায় ৬৭ কোটি টাকা। যার মধ্যে আয়কর দপ্তর বাজেয়াপ্ত করে ৫২.৯৫ কোটি টাকা। আর পুলিস বাজেয়াপ্ত করে ১৩.৮৮ কোটি টাকা। যা অতীতের সমস্ত রেকর্ডকে ছাপিয়ে গিয়েছে। আজ, শনিবারও তল্লাশি চলবে। এবারের নির্বাচনে প্রচার ও আড়ম্বরের বহর দেখে বোঝাই যাচ্ছে, প্রচুর টাকা খরচ হচ্ছে। বিষয়টি নিয়ে চিন্তিত কমিশন।
বিশদ

18th  May, 2019
স্বীকার দলেরই জেলা সভাপতির
দিলীপের আপ্ত সহায়কের থেকে
বাজেয়াপ্ত কোটি টাকা বিজেপিরই 

সুখেন্দু পাল, আসানসোল, বিএনএ: আসানসোল স্টেশনে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের আপ্ত সহায়কের কাছ থেকে বাজেয়াপ্ত হওয়া এক কোটি টাকা দলেরই বলে স্বীকার করে নিল গেরুয়া শিবির। ওই টাকা আসানসোল থেকে কলকাতায় নিয়ে যাওয়া হচ্ছিল বলে তারা সিআইডিকে চিঠি দিয়ে জানিয়েছে। বিশদ

18th  May, 2019
বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনায় জড়িত
ভিন রাজ্যের লোকেরা, দাবি পুলিসের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনায় ভিন রাজ্যের বিজেপির কর্মী ও সমর্থকরা জড়িত ছিল। তাদের সঙ্গে যোগ দিয়েছিল বিভিন্ন জেলা থেকে আসা দলের কর্মীরা। হেফাজতে থাকা পাঁচ অভিযুক্তকে জেরা করে এমনই তথ্য হাতে এসেছে বলে দাবি পুলিসের। তাদের বক্তব্য যাচাই করা হচ্ছে। সিসিটিভির ফুটেজ দেখে বাইরের রাজ্যের বাসিন্দাদের চিহ্নিত করার কাজ চলছে। মিছিলের লোকেরা যে কলেজের গেটের তালা ভাঙছে, তার ফুটেজও মিলেছে বলে দাবি পুলিসের।
বিশদ

18th  May, 2019

Pages: 12345

একনজরে
 সংবাদদাতা, পুরুলিয়া: পুরুলিয়াও হাতছাড়া হল তৃণমূলের। বৃহস্পতিবার তৃণমূল প্রার্থী মৃগাঙ্ক মাহাতকে প্রায় দেড় লক্ষেরও বেশি ভোটের ব্যবধানে পরাজিত করে পুরুলিয়া আসনে জয়লাভ করেন বিজেপি প্রার্থী ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভিআইপি রোডে হলদিরাম মোড়ের কাছ থেকে এক অজ্ঞাতপরিচয় ব্যক্তির মৃতদেহ উদ্ধার হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা নাগাদ স্থানীয় লোকজন ওই মৃতদেহ দেখতে পেয়ে পুলিসকে খবর দেয়। পুলিস দেহটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য আর জি কর হাসপাতালে পাঠিয়েছে। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

মুম্বই ও নয়াদিল্লি, ২৩ মে (পিটিআই): এক্সিট পোলে গেরুয়া ঝড়ের আভাস ছিলই! কিন্তু, গণনা শুরু হওয়ার পরই দেখা গেল গেরুয়া সুনামিতে খড়কুটোর মতো উড়ে গেল বিরোধীরা। একই ছবি মহারাষ্ট্র এবং রাজধানী দিল্লিতেও। পাঁচ বছর আগের পুনরাবৃত্তি করে একের পর আসনে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয়-বৃদ্ধির যোগ আছে। কোন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৬-নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮: ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯-জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯৫১-বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম

23rd  May, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,২৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩, ০৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬, ৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬, ৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯, শুক্রবার, ষষ্ঠী অহোরাত্র। উত্তরাষাঢ়া ৬/২৩ দিবা ৭/৩০। সূ উ ৪/৫৭/১৬, অ ৬/৯/২৪, অমৃতযোগ দিবা ১২/০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৮/১৯ মধ্যে পুনঃ ১২/৩৮ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/১৫ গতে ১১/৩৩ মধ্যে, কালরাত্রি ৮/৫১ গতে ১০/১২ মধ্যে।
 প্রাচীন পঞ্জিকা: ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯, শুক্রবার, ষষ্ঠী ৬০/০/০ অহোরাত্র। উত্তরাষা‌ঢ়ানক্ষত্র ৬/৫২/২৯ দিবা ৭/৪১/৪৪, সূ উ ৪/৫৬/৪৪, অ ৬/১১/৩৫, অমৃতযোগ দিবা ১২/৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৮/২৬ মধ্যে ও ১২/৪০ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৭ মধ্যে, বারবেলা ৮/১৫/২৭ গতে ৯/৫৪/৪৮ মধ্যে, কালবেলা ৯/৫৪/৪৮ গতে ১১/৩৪/৯ মধ্যে, কালরাত্রি ৮/৫২/৫২ গতে ১২/১৩/৩১ মধ্যে।
১৮ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
সুরাতে আগুন: মৃতদের পরিবার পিছু ৪ লক্ষ টাকা সাহায্য ঘোষণা মুখ্যমন্ত্রীর
গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপানী ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন। পাশাপাশি মৃতদের ...বিশদ

06:19:00 PM

সুরাতে আগুন: কমপক্ষে ১৫ জনের মৃত্যু
সুরাত পুলিস কমিশনার সতীশকুমার মিশ্র জানিয়েছেন, কমপক্ষে ১৫ জনের মৃত্যু ...বিশদ

06:16:00 PM

সুরাতে আগুন: সমবেদনা জানালেন মোদি 
অত্যন্ত দুঃখজনক ঘটনা। সুরাতে আগুন লাগার ঘটনা প্রসঙ্গে জানালেন নরেন্দ্র মোদি। ...বিশদ

06:07:00 PM

ভয়াবহ অগ্নিকান্ড সুরাতে
ভয়াবহ আগুন সুরাতের সার্থনার একটি বাড়িতে। ঘটনাস্থলে দমকলের ১৮টি ইঞ্জিন। ...বিশদ

06:01:00 PM

শুভ্রাংশু রায়কে সাসপেন্ড করল তৃণমূল
দলে থেকে দল বিরোধী মন্তব্য করার অপরাধে এবং অন্য ...বিশদ

05:26:55 PM

আউশগ্রামের দিগনগরে তৃণমূল কার্যালয়ে ভাঙচুর করে আগুন লাগানোর অভিযোগ বিজেপির বিরুদ্ধে 

04:26:22 PM