রাজ্য
 

আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব
মোবাইল-ট্যাবে নয়, বাচ্চারা ছবি দেখুক বড় পর্দায়, মত পরিচালক সন্দীপ রায়ের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাচ্চারা এখন মোবাইল, ট্যাবেই ছবি দেখতে অভ্যস্ত হয়ে পড়ছে। শিশু কিশোর অ্যাকাডেমির বাচ্চাদের জন্য এই চলচ্চিত্র উৎসব তাদের সঠিক জায়গায় ছবি দেখার সুযোগ তৈরি করে দিচ্ছে। মন্তব্য করলেন বিশিষ্ট চিত্র পরিচালক সন্দীপ রায়। রবিবার অষ্টম কলকাতা শিশু চলচ্চিত্র উৎসবের সূচনা অনুষ্ঠানে।
বিশদ
মহাজোটের পরের সভা দিল্লিতে, চাইছেন মমতা
ব্রিগেডের সাফল্যে জোটের পথে আরও বহু দল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবারের ব্রিগেড সমাবেশ থেকে আক্রমণের অভিমুখ নির্দিষ্ট করে দিয়েছেন সারা দেশের নানা অংশ থেকে আসা শীর্ষনেতারা। হয় একের বিরুদ্ধে এক ফর্মুলা, অথবা অন্য যেভাবে সম্ভব বিজেপি-বিরোধী ভোট ভাগাভাগি ঠেকানো- গেরুয়া শিবিরকে পর্যুদস্ত করাই এখন মহাজোটের পাখির চোখ।
বিশদ

21st  January, 2019
পশ্চিমবঙ্গ সীমান্তের কাছে নতুন গভীর সমুদ্র বন্দর নির্মাণের কাজে এগিয়ে গিয়েছে ওড়িশা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গের সীমান্তের কাছেই ওড়িশায় একটি নতুন গভীর সমুদ্র বন্দর তৈরির কাজ শুরুর প্রক্রিয়া অনেকটা এগিয়ে গিয়েছে। ওড়িশার বালেশ্বর জেলার এই সুবর্ণরেখা বন্দরটি প্রস্তাবিত তাজপুর বন্দরের প্রতিযোগী হয়ে উঠবে বলে মনে করছেন কলকাতা বন্দরের আধিকারিকরা।
বিশদ

21st  January, 2019
বাংলা ফসল বিমা যোজনায় নাম নথিভুক্ত করার সময়সীমা বাড়ল ৩১ জানুয়ারি পর্যন্ত 

বিশ্বজিৎ মাইতি, তমলুক, বিএনএ: বাংলা ফসল বিমা যোজনা প্রকল্পে নাম নথিভুক্ত করার জন্য সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। যেসব অঋণী চাষি এখনও ফসল বিমা যোজনায় নাম নথিভুক্ত করতে পারেননি, আগামী ৩১জানুয়ারি পর্যন্ত তাঁরা নাম নথিভুক্ত করার সুযোগ পাবেন।  বিশদ

21st  January, 2019
স্কুলে ইন্টার্ন শিক্ষক নিয়োগের বিরুদ্ধে আন্দোলনে বিজেপি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাথমিক ও মাধ্যমিক স্কুলে ইন্টার্ন শিক্ষক নিয়োগ সংক্রান্ত রাজ্য সরকারের সিদ্ধান্তের সর্বাত্মক বিরোধিতায় পথে নামল বিজেপি। রবিবার দলের যুব মোর্চার তরফে প্রতিবাদ মিছিল বের করা হয়। লোকসভা ভোটের আগে এই ইস্যু নিয়ে রাজ্যজুড়ে আন্দোলনে নামার সিদ্ধান্ত নিয়েছে গেরুয়া শিবির।
বিশদ

21st  January, 2019
৩ ফেব্রুয়ারি বামেদের ব্রিগেডে দ্বিগুণ ভিড় হবে, দাবি সূর্যকান্তের

বিএনএ, চুঁচুড়া: কৃষকের উৎপাদিত ফসলের ন্যায্য দাম, বেকারদের চাকরির ব্যবস্থা ও সাম্প্রদায়িক দলগুলিকে রুখতে ৩ ফেব্রুয়ারি ব্রিগেড সমাবেশে কর্মীদের অংশগ্রহণের আহ্বানে রবিবার তারকেশ্বরের জয়কৃষ্ণবাজার থেকে কামারপুকুর পর্যন্ত দু’দিনের পদযাত্রার সূচনা করলেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র।
বিশদ

21st  January, 2019
প্রধান শিক্ষক নিয়োগের স্কুলের তালিকা প্রকাশ করল এসএসসি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রধান শিক্ষক নিয়োগের মেধা তালিকা আগেই প্রকাশ করেছিল স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)। রবিবার স্কুলের তালিকা প্রকাশ করল তারা। মোট ২২৪৫টি শূন্যপদের জন্য প্রথম দফায় কাউন্সেলিংয়ের জন্য ডাক পেয়েছেন ১৮৬৪ জন। 
বিশদ

21st  January, 2019
জানুয়ারিতে শীতের আমেজ থাকবে, আশা করছেন আবহাওয়াবিদরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জানুয়ারি মাসের বাকি দিনগুলিতে কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে শীতের আমেজ থাকবে বলে আশা করছেন আবহাওয়াবিদরা। তবে এখনই আরও জাঁকিয়ে শীত পড়ার মতো পরিস্থিতি ঩নেই। পশ্চিমী ঝঞ্ঝার জেরে তাপমাত্রার কিছুটা ওঠা-নামা চলবে। আবহাওয়াগত বিচারে শীত বলতে যা বোঝায়, তা ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত থাকে।
বিশদ

21st  January, 2019
হোমিওপ্যাথি ব্যবহারের দিশা নির্ধারণে আন্তর্জাতিক সম্মেলন

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ জানুয়ারি: বিশ্বজুড়ে চাহিদা বৃদ্ধি পাচ্ছে হোমিওপ্যাথির। তাই এর ব্যবহারের সঠিক দিশা নির্ধারণে এবার উদ্যোগী হচ্ছে কেন্দ্রীয় সরকার। এই লক্ষ্যে আগামী ২৩ থেকে ২৫ জানুয়ারি গোয়ায় একটি আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করা হচ্ছে।
বিশদ

21st  January, 2019
 ফড়েরা বিহার থেকে ধান কিনে বিক্রি করছে রাজ্যে, ঠেকাতে অভিযানে ইবি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিহারের কৃষকদের কাছ থেকে কম পয়সায় ধান কিনে এনে তা বেশি দামে এই রাজ্যে সরকারকে বিক্রি করছে ফড়েরা। এক্ষেত্রে কৃষকদের একাংশকে ব্যবহার করা হচ্ছে। বিহার লাগোয়া উত্তর ও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা দিয়েই এভাবে ধান নিয়ে আসা হচ্ছে এই রাজ্যে।
বিশদ

21st  January, 2019
শ্রমিক পরিবারের পড়ুয়াদের জন্য স্কলারশিপ শ্রমিক কল্যাণ পর্যদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শ্রমিক পরিবারের পড়ুয়াদের জন্য বিশেষ স্কলারশিপ ব্যবস্থা চালু করল পশ্চিমবঙ্গ শ্রমিক কল্যাণ পর্যদ। উচ্চ মাধ্যমিক থেকে স্নাতকোত্তর পর্যায় এবং মেডিক্যাল, ইঞ্জিনিয়ারিং, পর্যদ অনুমোদিত অন্যান্য কারিগরি শিক্ষাক্রমের ক্ষেত্রে এই স্কলারশিপ কিংবা স্টাইপেন্ড দেওয়া হবে।
বিশদ

21st  January, 2019
চোর ধরতে ব্যর্থ পুলিসের পরামর্শ গাড়িতে জিপিএস, গোপন ইঞ্জিন সুইচ বসানোর
প্রতি মাসে ২০০-র বেশি বাইক চুরি

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: রাজ্য জুড়েই বেড়েছে মোটরবাইক চুরির হিড়িক। যেভাবে এই দু’চাকা চোরদের দাপট বাড়ছে, তাতে রীতিমতো ঘুম ছুটেছে পুলিসকর্তাদের। চুরি আটকাতে কার্যত ব্যর্থ জেলার থানাগুলি। রীতিমতো দিশেহারা তারা। উদ্ধার হচ্ছে না সিংহভাগ বাইকই।
বিশদ

21st  January, 2019
খাতা দেখতে গরহাজির শিক্ষকরা, ক্ষুব্ধ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চিঠি কলেজগুলিকে

সৌম্যজিৎ সাহা, কলকাতা: পরীক্ষার খাতা দেখার জন্য নাম পাঠানো হলেও, সেই দায়িত্ব পালনে অনীহা দেখাচ্ছেন শিক্ষকরা। এমনই অভিযোগ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের। এ নিয়ে বেজায় ক্ষুব্ধ তারা। কলেজগুলি যাতে পরীক্ষকদের খাতা দেখার জন্য চাপ দেয়, সেজন্য চিঠি পাঠিয়েছে তারা। 
বিশদ

21st  January, 2019
ঐতিহাসিক ব্রিগেডে জনপ্লাবন, মাঠ
পর্যন্ত পৌঁছতে পারলেন না অনেকেই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেলা তখন সাড়ে ১২টা। কবি সুভাষ থেকে দমদমগামী মেট্রোতে উঠেছিলেন দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন জায়গা থেকে আসা ৪০-৫০ জন সমর্থক। তাঁরা তখনই ফোন করেছিলেন সমাবেশের কাছাকাছি পৌঁছে যাওয়া পরিচিতদের। ফোন করেই বুঝেছিলেন, সমাবেশস্থল কার্যত ভরে গিয়েছে। আরও বেশ কয়েকটি মিছিল আসছে। তখনই প্রচুর লোক ঢুকতে না পেরে রাস্তায় বসে পড়েছেন অথবা বাড়ি ফিরে যাচ্ছেন।
বিশদ

20th  January, 2019
ব্রিগেডে পৌঁছতে না পেরে এক্সপ্রেসওয়ের ধারেই জমিয়ে রান্না তৃণমূল সমর্থকদের

 বিএনএ, চুঁচুড়া: গাড়ির লম্বা লাইন দীর্ঘক্ষণ ধরে না এগনোয় ব্রিগেড সমাবেশে পৌঁছতেই পারলেন না বহু তৃণমূল সমর্থক। বাধ্য হয়েই ডানকুনি থেকেই ফিরতে বাধ্য হলেন বাসবোঝাই তৃণমূল সমর্থকরা। তাঁদের খাওয়া-দাওয়ায় যাতে কোনও সমস্যা না হয়, তার জন্য ব্যবস্থা করলেন স্থানীয় তৃণমূল নেতৃত্ব।
বিশদ

20th  January, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: মেয়েদের পড়ার জন্য এলাকায় কোনও বালিকা বিদ্যালয় ছিল না। দু-একটি স্কুল যা রয়েছে সবই কো-এড। তাই আশপাশের গ্রামের প্রাথমিক স্কুলের সব ছাত্রীকেই চতুর্থ শ্রেণীর পর সেই স্কুলগুলিতেই ভর্তি হতে হতো।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লজ্জায় মাথা হেঁট বাংলার ফুটবল প্রশাসক ও নার্সারি পর্যায়ে কাজ করা কোচদের। সাব জুনিয়র পর্যায়ে বয়স ভাঁড়ানো নিয়ে কঠোর মনোভাব নিয়েছিলেন আইএফএ সচিব উৎপল গাঙ্গুলি। ...

বিএনএ, সিঙ্গুর: চলতি বছরেই উত্তরবঙ্গে আরও দু’টি এবং আগামী পাঁচ বছরে রাজ্যে মোট ১০০টি সৌরবিদ্যুৎ চালিত সব্জি সংরক্ষণ কেন্দ্র তৈরির পরিকল্পনা রয়েছে। সোমবার হুগলির সিঙ্গুরে ...

কেন্দ্রপাড়া, ২১ জানুয়ারি (পিটিআই): ওড়িশার কেন্দ্রপাড়া জেলায় একটি এসইউভির সঙ্গে ট্রাকের মুখোমুখি সংঘর্ষে চারজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন চারজন। পুলিস জানিয়েছে, যাত্রীরা মুম্বইয়ের ট্রেন ধরার জন্য কেন্দ্রপাড়া শহর থেকে কটক স্টেশনে যাচ্ছিলেন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি বৃদ্ধি। প্রিয়জনের মানহানির আশঙ্কা। দাম্পত্যজীবনে মতানৈক্য এড়িয়ে চলা প্রয়োজন। অত্যধিক ব্যয়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু
১৯০১: রানি ভিক্টোরিয়ার মৃত্যু
১৯৭২: অভিনেত্রী নম্রতা শিরোদকরের জন্ম  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৯০.১৮ টাকা ৯৩.৬২ টাকা
ইউরো ৭৯.৭৭ টাকা ৮২.৭৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৭৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,০৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৫২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ মাঘ ১৪২৫, ২২ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ১/৪৬ দিবা ৭/৫ পরে দ্বিতীয়া ৫২/৩৯ রাত্রি ৩/২৬। নক্ষত্র- অশ্লেষা ৪২/৫৩ রাত্রি ১১/৩২, সূ উ ৬/২২/৩৬, অ ৫/১৩/৩৪, অমৃতযোগ দিবা ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ২/১৯ মধ্যে পুনঃ ৩/২ গতে ৪/২৮ মধ্যে। রাত্রি ৬/৫ মধ্যে পুনঃ ৮/৪৩ গতে ১১/২১ মধ্যে পুনঃ ২/০ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ঘ ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ১/৯ গতে ২/৩১ মধ্যে, কালরাত্রি ঘ ৬/৫২ গতে ৮/৩১ মধ্যে। 
৭ মাঘ ১৪২৫, ২২ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ৯/১৬/২। অশ্লেষানক্ষত্র রাত্রি ২/৫৪/৪১। সূ উ ৬/২৫/২, অ ৫/১০/৩৮, অমৃতযোগ দিবা ঘ ৮/৩৪/৬ থেকে ঘ ১০/৪৩/২৭ মধ্যে ও ১২/৫২/৪৭ থেকে ২/১৯/১ মধ্যে ও ৩/২/৮ থেকে ৪/২৮/২১ মধ্যে এবং রাত্রি ৬/৪/২১ মধ্যে ও ৮/৪৩/১ থেকে ১১/২১/৪০ মধ্যে ও ২/০/২০ থেকে ৩/৪৬/৬ মধ্যে। বারবেলা ৭/৪৫/৪৪ থেকে ৯/৬/২৬ মধ্যে, কালবেলা ১/৮/৩২ থেকে ২/২৯/১৪ মধ্যে, কালরাত্রি ৬/৪৯/৫৬ থেকে ঘ ৮/২৯/১৪ মধ্যে। 
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মালদহের সভা শেষে অসুস্থ অমিত শাহ, ফিরছেন দিল্লি 
আবারও অসুস্থ হয়ে পড়লেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। এদিন ...বিশদ

05:10:14 PM

লোকসভার প্রস্তুতি নিয়ে রাজ্য প্রশাসনের সঙ্গে আলোচনায় নির্বাচন কমিশন 
তিন মাসের মধ্যেই লোকসভা ভোট। হাতে রয়েছে মাত্র অল্প কিছু ...বিশদ

04:57:45 PM

১ ফেব্রুয়ারি বিধানসভার বাজেট অধিবেশন শুরু 

04:20:00 PM

১৩৪ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:06:00 PM

প্রধান শিক্ষক নিয়োগে সম্পূর্ণ স্থগিতাদেশ দিল হাইকোর্ট 
স্কুলগুলিতে প্রধান শিক্ষক নিয়োগের উপর সম্পূর্ণ স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট। ...বিশদ

03:11:51 PM

বাংলায় বিজেপি এলে একটি গোরুও পাচার হবে না: অমিত শাহ 

03:01:04 PM