রাজ্য
 

পুলিসের কথা বলতেই ঠগবাজ নাগা
সন্ন্যাসীর মুখ দিয়ে বেরল সোনার আংটি

বিমল বন্দ্যোপাধ্যায়, সাগর থেকে ফিরে : পুণ্য, রোজগার ও সেবা তিনটির পাশাপাশি সহাবস্থান। সাগরমেলায় শুরু থেকে শেষ পর্যন্ত সেই চিত্র প্রতিমুহূর্তে দেখা যায়। একদল দূর-দূরান্ত থেকে পদে পদে কষ্ট সয়ে পকেটের টাকা খরচ করে গঙ্গাসাগরে আসেন। তাঁদের একটাই লক্ষ্য, স্নানের মধ্যে দিয়ে পুণ্য ও মোক্ষলাভ করা। এর উল্টো দিকও রয়েছে।
বিশদ
শুরু হয়েছে সাগরতট পরিষ্কারের কাজ

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: সাগরমেলার পর কপিলমুনি মন্দির। স্নানে যাওয়ার পাঁচটি ঘাটের রাস্তা সহ বিস্তৃত কয়েক কিলোমিটার তটরেখা ঝকঝকে রাখতে জেলা প্রশাসন বৃহস্পতিবার সকাল থেকে রাত পর্যন্ত বিভিন্ন বিভাগের কয়েকশো অফিসার ও স্বেচ্ছসেবী সংস্থার সদস্যদের নিয়ে রাস্তায় নামল।
বিশদ

18th  January, 2019
কেন্দ্রের মতে শারীরশিক্ষায় পিছিয়ে রাজ্য, সঠিক চিত্র নয় বলে জানাল শিক্ষা দপ্তর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কুলে খেলাধুলোর গুরুত্ব বাড়াতে কেন্দ্রীয় সরকারের তরফে সরঞ্জাম দেওয়ার ঘোষণা আগেই করা হয়েছিল। খোদ সিবিএসই বোর্ড একাধিক পদক্ষেপ নিয়ে শারীরশিক্ষার প্রতি বাড়তি জোর দিচ্ছে। কিন্তু খেলাধুলো কিংবা শারীরশিক্ষা নিয়ে চর্চায় বেশ পিছিয়ে রাজ্যের স্কুলগুলি।
বিশদ

18th  January, 2019
‘আয়ুষ্মান ভারত’ থেকে পশ্চিমবঙ্গ বেরিয়ে গেলেও রাজ্যে যথারীতি প্রচার চালিয়ে যাবে কেন্দ্র

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: ‘আয়ুষ্মান ভারত’ নিয়ে কেন্দ্র-রাজ্য বিতর্ক বজায়ই থাকছে। গরিবদের জন্য বছরে পাঁচ লক্ষ টাকার স্বাস্থ্যবিমার এই প্রকল্প থেকে গত ১০ জানুয়ারি রাজ্য তার অংশীদারি প্রত্যাহারের সিদ্ধান্ত নিলেও পশ্চিমবঙ্গে আয়ুষ্মান ভারত তথা ‘প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা’র প্রচার চালিয়ে যাবে বলেই ঠিক করেছে কেন্দ্র।
বিশদ

18th  January, 2019
  সুন্দরবনে অভিযানে গিয়ে পোশাক পাচারকারীদের সঙ্গে গুলির লড়াই শুল্ককর্তাদের

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: সুন্দরবনের গভীর জঙ্গলে পোশাক পাচারকারীদের ধরতে গিয়ে শুল্কদপ্তরের গোয়েন্দাদের সঙ্গে গুলি বিনিময় হল। বৃহস্পতিবার ভোরে পাথরপ্রতিমার রামগঙ্গা নদীর দক্ষিণ দিকে জঙ্গলের মধ্যে ঘটনাটি ঘটে।
বিশদ

18th  January, 2019
ইন্টার্ন শিক্ষকের সিদ্ধান্ত বাতিলের
দাবিতে পথে বাম ছাত্র-যুব সংগঠন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিক্ষক সমস্যা মেটাতে কলেজের পড়াশোনা শেষ করা সদ্য স্নাতকদের প্রাথমিক ও মাধ্যমিক স্কুলে পড়ানোর নামে ইন্টার্নশিপ করার সুযোগ দিতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

18th  January, 2019
  স্কুল বাসে হামলা: রাজ্য শিশু সুরক্ষা কমিশনের
কৈফিয়তের কড়া জবাব পাঠাচ্ছেন সুজন-সুভাষ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দিন কয়েক আগে সাধারণ ধর্মঘটের সময় স্কুল পড়ুয়াদের একটি গাড়ির উপর হামলার ঘটনার পরিপ্রেক্ষিতে সিপিএমের শীর্ষস্থানীয় নেতা সুজন চক্রবর্তী এবং সিটুর রাজ্য সভাপতি সুভাষ মুখোপাধ্যায়কে কাঠগড়ায় তুলে কৈফিয়ৎ তলব করেছিল রাজ্য শিশু সুরক্ষা কমিশন।
বিশদ

18th  January, 2019
মুখ্যমন্ত্রী ও শিক্ষামন্ত্রীকে স্মারকলিপি শিক্ষক সংগঠনগুলির

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআইওএস-এর বিরুদ্ধে তোপ দেগে শিক্ষামন্ত্রী ও মুখ্যমন্ত্রীর কাছে স্মারকলিপি দিল পশ্চিমবঙ্গ তৃণমূল এসএসকে-এমএসকে শিক্ষক ও এএস ঐক্য মঞ্চ। সংগঠনের তরফে কার্যনির্বাহী সভাপতি ইসমাইল গায়েন এবং সাধারণ সম্পাদক আনারুল ইসলাম জানিয়েছেন, প্রায় ৫৫ হাজার এমএসকে এবং এসএসকে শিক্ষক সমস্যায় পড়েছেন।
বিশদ

18th  January, 2019
ক্যাম্প ফায়ারের মধ্যে
দিয়ে সাগরমেলা সমাপ্ত

 বিমল বন্দ্যোপাধ্যায়, সাগর: বুধবার সন্ধ্যায় মেলা অফিসে ক্যাম্প ফায়ার করে সাগরমেলার সমাপ্তি ঘোষণা করা হল। মেলার পতাকার নীচে কাগজে আগুন দিয়ে ক্যাম্প ফায়ায়ের নিয়ম পালন করলেন জেলাশাসক ওয়াই রত্নকার রাও। তাঁর পাশেই ছিলেন অতিরিক্ত জেলাশাসক তথা মেলা অফিসার শ্যামল মণ্ডল সহ প্রশাসনের একাধিক কর্তারা।
বিশদ

17th  January, 2019
 ডিজেলের দাম কমায় বাসের ভাড়া হ্রাস
ও পরিষেবার মান বৃদ্ধির দাবি যাত্রীদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জ্বালানির দাম বাড়লেই বাসের ভাড়া বৃদ্ধির দাবি তুলতে অভ্যস্ত মালিকরা। কিন্তু, গত বছরে বাসের ভাড়া বৃদ্ধির পর প্রথম পর্যায়ে জ্বালানির দাম আরও বাড়লেও পরে তা ফের কমতে শুরু করে। ভাড়া বৃদ্ধির সময়ে যে জায়গায় ছিল ডিজেলের দাম, তার তুলনায় বর্তমানে বেশ কিছুটা কমেছে।
বিশদ

17th  January, 2019
 রথযাত্রার নামে দাঙ্গা লাগাতে চাইছে বিজেপি: শুভেন্দু

সংবাদদাতা, হলদিয়া: বিজেপি রথের সনাতনী ঐতিহ্যকে নষ্ট করছে। এরা রথযাত্রার নাম করে পশ্চিমবাংলায় দাঙ্গা লাগিয়ে ক্ষমতায় আসার চেষ্টা করছে। এদের ঝেঁটিয়ে বিদায় করতে হবে। ব্রিগেড সমাবেশের সমর্থনে মঙ্গলবার সন্ধ্যায় হলদিয়া টাউনশিপের এক সভায় একথা বলেন রাজ্যের পরিবহণ ও পরিবেশ দপ্তরের মন্ত্রী শুভেন্দু অধিকারী।
বিশদ

17th  January, 2019
আন্টার্কটিকার মাউন্ট সিডলে জয়
সর্বকনিষ্ঠ পর্বতারোহী হিসেবে
বিশ্বরেকর্ড সত্যরূপের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রবল প্রাকৃতিক প্রতিকূলতা এবং দুর্গম যাত্রাপথ পেরিয়ে অবশেষে এল সেই কাঙ্ক্ষিত মুহূর্ত। আন্টার্কটিকার সর্বোচ্চ আগ্নেয়গিরি শৃঙ্গ মাউন্ট সিডলে ছুঁয়ে বিশ্বের কনিষ্ঠতম পর্বতারোহী হিসেবে সাতটি মহাদেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এবং সর্বোচ্চ আগ্নেয়গিরি শৃঙ্গ জয়ের বিশ্বরেকর্ড গড়লেন বাঙালি পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত।
বিশদ

17th  January, 2019
কেন্দ্রের সঙ্গে সংঘাত, একা
তাজপুর বন্দর বানাবে রাজ্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আয়ুষ্মান ভারত প্রকল্পের পর এবার তাজপুর বন্দর। কেন্দ্রের অনাগ্রহে অসন্তুষ্ট রাজ্য যৌথ উদ্যোগ থেকে বেরিয়ে এসে একাই তাজপুর সমুদ্র বন্দর গড়ার সিদ্ধান্ত নিল। বুধবার সন্ধ্যায় নবান্ন থেকে বের হওয়ার সময় সাংবাদিকদের এখবর জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

17th  January, 2019
মোদিকে চ্যালেঞ্জ জানাতে ব্রিগেডে
মমতার মঞ্চে তাবড় বিরোধী নেতারা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ধারে-ভারে এবার রেকর্ড গড়তে চলেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকা ব্রিগেড প্যারেড গ্রাউন্ডের জনসভা। রাজ্যের পরিসর ছাড়িয়ে গোটা দেশের আগ্রহের কেন্দ্রবিন্দু হয়ে উঠতে চলেছে আগামী শনিবারের এই সভা। কংগ্রেস তো বটেই, বিরোধী শিবিরের প্রায় সব গুরুত্বপূর্ণ প্রতিনিধি তৃণমূল নেত্রীর আবেদনে সাড়া দিয়ে দিল্লিতে তখত বদলের অঙ্গীকারের সাক্ষী থাকতে চলেছে ব্রিগেডের ময়দান। এই সভাকে কেন্দ্র করে রাজ্যের প্রায় ৭৯ হাজার বুথ স্তরে প্রচার চালানো হয়। রাজনীতি জগতের সর্বভারতীয় তারকাদের উপস্থিতির পাশাপাশি জনসমাগমের বিচারে অতীতের সব রেকর্ড ম্লান করে দেবে বলেই সংশ্লিষ্ট মহলের দাবি। আজ সেই সভাস্থলের প্রস্তুতি পরিদর্শনে যাবেন মমতা।
বিশদ

17th  January, 2019
ডাক্তার, সুপার থেকে সিএমওএইচ, অধিকর্তা থেকে অধ্যক্ষ
স্বাস্থ্য দপ্তরের ১৭০০’র বেশি অফিসে
বিদ্যুতের বকেয়া বিল প্রায় ২০ কোটি!

 বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্যের বিভিন্ন সরকারি স্বাস্থ্যকেন্দ্র, হাসপাতাল, ইনস্টিটিউটের মেডিক্যাল অফিসার থেকে সিএমওএইচ, সুপার থেকে অধ্যক্ষ, অধিকর্তা—বিদ্যুতের বিল বকেয়া রাখার দিক থেকে কেউ পিছিয়ে নেই। সব মিলিয়ে রাজ্যের ১,৭৯৯ জন সরকারি কর্মী, ডাক্তার, চিকিৎসক প্রশাসক এবং বিভিন্ন সরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠান রাজ্য বিদ্যুৎ বণ্টন কোম্পানির লক্ষ লক্ষ টাকার বিল বাকি রেখেছে।
বিশদ

17th  January, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, সিঙ্গুর: চলতি বছরেই উত্তরবঙ্গে আরও দু’টি এবং আগামী পাঁচ বছরে রাজ্যে মোট ১০০টি সৌরবিদ্যুৎ চালিত সব্জি সংরক্ষণ কেন্দ্র তৈরির পরিকল্পনা রয়েছে। সোমবার হুগলির সিঙ্গুরে ...

ওয়াশিংটন, ২১ জানুয়ারি (পিটিআই): গত বছরের মতো এবছরও আর্থিক বৃদ্ধির হারে চীনকে টেক্কা দিতে পারে ভারত। সোমবার এমনই পূর্বাভাস দিল আন্তর্জাতিক অর্থভাণ্ডার। তাদের জানুয়ারি মাসের ‘ওয়ার্ল্ড ইকোনমি আউটলুক রিপোর্ট’ বলছে, বিশ্ব অর্থনীতিতে সবচেয়ে দ্রুত গতিতে এগিয়ে চলা দেশ হিসেবে নিজের ...

সংবাদদাতা, রামপুরহাট: মেয়েদের পড়ার জন্য এলাকায় কোনও বালিকা বিদ্যালয় ছিল না। দু-একটি স্কুল যা রয়েছে সবই কো-এড। তাই আশপাশের গ্রামের প্রাথমিক স্কুলের সব ছাত্রীকেই চতুর্থ শ্রেণীর পর সেই স্কুলগুলিতেই ভর্তি হতে হতো।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লজ্জায় মাথা হেঁট বাংলার ফুটবল প্রশাসক ও নার্সারি পর্যায়ে কাজ করা কোচদের। সাব জুনিয়র পর্যায়ে বয়স ভাঁড়ানো নিয়ে কঠোর মনোভাব নিয়েছিলেন আইএফএ সচিব উৎপল গাঙ্গুলি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি বৃদ্ধি। প্রিয়জনের মানহানির আশঙ্কা। দাম্পত্যজীবনে মতানৈক্য এড়িয়ে চলা প্রয়োজন। অত্যধিক ব্যয়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু
১৯০১: রানি ভিক্টোরিয়ার মৃত্যু
১৯৭২: অভিনেত্রী নম্রতা শিরোদকরের জন্ম  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৯০.১৮ টাকা ৯৩.৬২ টাকা
ইউরো ৭৯.৭৭ টাকা ৮২.৭৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৭৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,০৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৫২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ মাঘ ১৪২৫, ২২ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ১/৪৬ দিবা ৭/৫ পরে দ্বিতীয়া ৫২/৩৯ রাত্রি ৩/২৬। নক্ষত্র- অশ্লেষা ৪২/৫৩ রাত্রি ১১/৩২, সূ উ ৬/২২/৩৬, অ ৫/১৩/৩৪, অমৃতযোগ দিবা ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ২/১৯ মধ্যে পুনঃ ৩/২ গতে ৪/২৮ মধ্যে। রাত্রি ৬/৫ মধ্যে পুনঃ ৮/৪৩ গতে ১১/২১ মধ্যে পুনঃ ২/০ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ঘ ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ১/৯ গতে ২/৩১ মধ্যে, কালরাত্রি ঘ ৬/৫২ গতে ৮/৩১ মধ্যে। 
৭ মাঘ ১৪২৫, ২২ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ৯/১৬/২। অশ্লেষানক্ষত্র রাত্রি ২/৫৪/৪১। সূ উ ৬/২৫/২, অ ৫/১০/৩৮, অমৃতযোগ দিবা ঘ ৮/৩৪/৬ থেকে ঘ ১০/৪৩/২৭ মধ্যে ও ১২/৫২/৪৭ থেকে ২/১৯/১ মধ্যে ও ৩/২/৮ থেকে ৪/২৮/২১ মধ্যে এবং রাত্রি ৬/৪/২১ মধ্যে ও ৮/৪৩/১ থেকে ১১/২১/৪০ মধ্যে ও ২/০/২০ থেকে ৩/৪৬/৬ মধ্যে। বারবেলা ৭/৪৫/৪৪ থেকে ৯/৬/২৬ মধ্যে, কালবেলা ১/৮/৩২ থেকে ২/২৯/১৪ মধ্যে, কালরাত্রি ৬/৪৯/৫৬ থেকে ঘ ৮/২৯/১৪ মধ্যে। 
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মালদহের সভা শেষে অসুস্থ অমিত শাহ, ফিরছেন দিল্লি 
আবারও অসুস্থ হয়ে পড়লেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। এদিন ...বিশদ

05:10:14 PM

লোকসভার প্রস্তুতি নিয়ে রাজ্য প্রশাসনের সঙ্গে আলোচনায় নির্বাচন কমিশন 
তিন মাসের মধ্যেই লোকসভা ভোট। হাতে রয়েছে মাত্র অল্প কিছু ...বিশদ

04:57:45 PM

১ ফেব্রুয়ারি বিধানসভার বাজেট অধিবেশন শুরু 

04:20:00 PM

১৩৪ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:06:00 PM

প্রধান শিক্ষক নিয়োগে সম্পূর্ণ স্থগিতাদেশ দিল হাইকোর্ট 
স্কুলগুলিতে প্রধান শিক্ষক নিয়োগের উপর সম্পূর্ণ স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট। ...বিশদ

03:11:51 PM

বাংলায় বিজেপি এলে একটি গোরুও পাচার হবে না: অমিত শাহ 

03:01:04 PM