Bartaman Patrika
রাজ্য
 
 

 ঝাড়গ্রামে জেলা শাসকের কার্যালয়ে অলচিকি হরফে নির্বাচন কমিশনের হোর্ডিং। সোমবার তোলা সুমন্ত সিনহার ছবি

পিএফ গ্রাহকদের হাউজিং
স্কিমে সাড়া পড়ল না রাজ্যে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাঁদের আর্থিক অবস্থা ততটা ভালো নয়, তাঁদের অকেকেই গৃহ ঋণ দিতে চায় না বহু ঋণদাতা সংস্থাই। সেই অসুবিধার কথা মাথায় রেখেই পিএফ দপ্তর হাউজিং স্কিম চালু করে কয়েক বছর আগে। বলা হয়, তিন বছর ধরে যদি কেউ পিএফ গ্রাহক থাকেন, তাহলে তিনি ওই স্কিমে সুবিধা পাওয়ার যোগ্য। কিন্তু বাস্তবে দেখা যাচ্ছে, সেই স্কিমে তেমন সাড়া পাওয়া যাচ্ছে না। এ রাজ্যে স্কিমটিতে সাড়া দেননি কেউই, এমনটাই খরব। বিষয়টি নিয়ে চিন্তিত কেন্দ্রীয় শ্রম মন্ত্রকও। বিশদ
ক্রেতা টানল জ্যাকশন টুপি, রাক্ষুসে মুখোশও
সবুজ-গেরুয়া-লাল সমান
জনপ্রিয় দোলের বাজারে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটের বাজারে যাই হোক না কেন, দোলের বাজারে কিন্তু লাল-সবুজ-গেরুয়া— কম যায় না কেউই। বুধবার দোলের আগের দিন বড়বাজারের রঙের সার দেওয়া দোকানগুলি অন্তত সে কথাই বলেছে। এদিন সকাল থেকে রাত পর্যন্ত দেদার বিকিয়েছে সবুজ-লাল-গেরুয়া আবির।
বিশদ

21st  March, 2019
বাংলায় ভোট যুদ্ধে নামার আগেই
সংশয়-বিভ্রান্তিতে জেরবার বিজেপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আসন্ন লোকসভা ভোটে প্রচারের কৌশল কী হবে জানা নেই। কোন বিরোধী দলের নেতা-নেত্রীর বিরুদ্ধে আক্রমণের ঝাঁঝ কতটা চড়ানো হবে, তা নিয়ে বিভ্রান্তি। কারণ, যে কোনও দিন সংশ্লিষ্ট সেই নেতা-নেত্রী শিবির বদল করতে পারেন।
বিশদ

21st  March, 2019
অনুব্রতকে শো-কজ
নির্বাচন কমিশনের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিতর্কিত মন্তব্যের জেরে শো-কজ করা হল বীরভূম তৃণমূল কংগ্রেসের জেলা সভাপতি অনুব্রত মণ্ডলকে। নির্বাচন কমিশনের নির্দেশে বুধবার বীরভূমের জেলাশাসক মৌমিতা গোদারাবসু তাঁকে শো’কজের চিঠি পাঠিয়েছেন। সেই সঙ্গে তাঁকে সতর্ক করা হয়েছে বলেও জেলাশাসক জানিয়েছেন।
বিশদ

21st  March, 2019
এবার রায়গঞ্জ-মুর্শিদাবাদ থেকে দীপা-হেনাকে সরাতে চাপ, কংগ্রেসের জেতা ২ আসনে প্রার্থী বামেদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তাদের জেতা দুটি আসন থেকে প্রার্থীপদ প্রত্যাহারের জন্য কংগ্রেসের উপর ধাপে ধাপে চাপ বাড়ানোর কৌশল নিয়েছে বামফ্রন্ট। এই কৌশলের পরবর্তী ধাপ হিসেবে বুধবার তারা কংগ্রেসের জেতা চারটির মধ্যে দুটি আসনে প্রার্থী দেওয়ার কথা ঘোষণা করল।
বিশদ

21st  March, 2019
অভিমত কার্ডিওলজিস্টদের
মাঠে নামার আগে খেলোয়াড়দের
ইকো-ইসিজি আবশ্যিক হোক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বালিগঞ্জ স্পোর্টিং-এর সোনু যাদব এবং ক্যামেরুনের মার্ক ভিভিয়ান ফো—মিল কোথায়? খেলাধুলোর সঙ্গে নিত্য যোগাযোগ রাখা মানুষজন নিঃসন্দেহে একটু চিন্তার পর বলবেন—মৃত্যুতে, মর্মান্তিক মৃত্যুতে।
বিশদ

21st  March, 2019
প্রথম ও দ্বিতীয় পর্যায়ের মনোনয়ন জমার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে
এখনও চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ না
হওয়ায় বেজায় অস্বস্তিতে বঙ্গ বিজেপি

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ মার্চ: লোকসভা নির্বাচনের প্রথম, দ্বিতীয় পর্যায়ের মনোনয়ন জমার প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। এখনও পর্যন্ত প্রার্থী তালিকা ঘোষণা না হওয়ায় বেজায় চাপে পড়েছে বঙ্গ বিজেপি। এই পরিপ্রেক্ষিতেই আজ এখানে দলের রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেছেন, ‘বরাবরই ওস্তাদের মার শেষ রাতেই হয়।
বিশদ

21st  March, 2019
রায়গঞ্জ-মুর্শিদাবাদ
বাম-কংগ্রেসের মধ্যে জোটের
জট ফিরে গেল পুরনো অবস্থায়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বামেদের ঘোষিত পাঁচ আসনে প্রার্থী না দিতে প্রস্তুত কংগ্রেস। কিন্তু গত লোকসভা ভোটে সিপিএমের জেতা দুই আসনেই প্রার্থী দেওয়ার ব্যাপারে অনড় অবস্থান নেওয়ায় এবার সংঘাতের পথে যেতে বসেছে বাম-কংগ্রেস।
বিশদ

21st  March, 2019
  ধর্মতলায় অনশনকারী শিক্ষক
চাকরিপ্রার্থীদের গণ সম্মেলন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কুল সার্ভিস কমিশনের (এসএসসি) মাধ্যমে শিক্ষকদের চাকরি পাওয়ার দাবিতে লাগাতার অনশন আন্দোলনের সমর্থনে বুধবার অরাজনৈতিক গণ সম্মেলনের ডাক দেওয়া হয়েছিল। ধর্মতলায় প্রেস ক্লাবের সামনে সেই অরাজনৈতিক সম্মেলনে যোগ দিতে স্লোগান দিতে দিতে মিছিল করে আসেন সিটু সমর্থকরা।
বিশদ

21st  March, 2019
রাজ্যে বিজেপি-তৃণমূল বিরোধী বৃহৎ ঐক্যের আশা
অঙ্কুরেই নষ্ট, লিবারেশন-পিডিএস ভোটের আসরে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটকে সামনে রেখে রাজ্যে যে বৃহত্তর বাম ও গণতান্ত্রিক ঐক্যের মঞ্চ তৈরির সম্ভাবনা দেখা দিয়েছিল, তা অঙ্কুরেই বিনষ্ট হয়েছে। কেবল মাত্র কংগ্রেসের সঙ্গে সিপিএমের বোঝাপড়া ভেঙে যাওয়াই এর একমাত্র কারণ নয়।
বিশদ

21st  March, 2019
কেন্দ্রীয় বাহিনী: কমিশনের
দপ্তরে উচ্চপর্যায়ের বৈঠক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী সপ্তাহেই প্রথম দফার ভোটের জন্য কেন্দ্রীয় বাহিনী আসতে চলেছে রাজ্যে। সাত দফার ভোটে কত সংখ্যক কেন্দ্রীয় বাহিনী আসছে, তা নিয়ে বুধবার আইজি বিএসএফের সঙ্গে আলোচনা করেন মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব।
বিশদ

21st  March, 2019
কাল রাজ্যে ছুটি থাকলেও
পেশ করা যাবে মনোনয়ন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাল শুক্রবার দোল উৎসব উপলক্ষে রাজ্য সরকার অতিরিক্ত ছুটি দিলেও ওইদিন লোকসভা নির্বাচনের মনোনয়নপত্র পেশ করা যাবে। নির্বাচন কমিশন সূত্রে জানানো হয়েছে, শুক্রবার এনআই অ্যাক্ট অনুযায়ী রাজ্যে ছুটি নয়।
বিশদ

21st  March, 2019
গান রেকর্ডিং নিয়ে
ব্যাখ্যা দিলেন বাবুল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয়মন্ত্রী বাবুল সুপ্রিয় নিজের গান রেকর্ডিং নিয়ে ব্যাখ্যা দিলেন। বুধবার বিজেপির রাজ্য দপ্তরে এক সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, আনুষ্ঠানিকভাবে সেই গান বাজারে মুক্তি পায়নি। রেকর্ডিং করার সময় কিছু সংবাদমাধ্যম তা রেকর্ড করে।
বিশদ

21st  March, 2019
চতুর্মুখী লড়াই হলে লাভ হবে মমতারই,
স্বীকার করছে বিজেপি ও কংগ্রেস শিবির

সমৃদ্ধ ‌দত্ত, নয়াদিল্লি, ১৯ মার্চ: পশ্চিমবঙ্গে বাম ও কংগ্রেসের জোট না হওয়ায় সবথেকে সুবিধা হয়ে গেল মমতা বন্দ্যোপাধ্যায়েরই। বিজেপি এবং কংগ্রেসের কেন্দ্রীয় নেতৃত্ব এরকমই মনে করছেন। বস্তুত পশ্চিমবঙ্গে বাম ও কংগ্রেসের মধ্যে আসন সমঝোতা শেষ পর্যন্ত হয় কিনা তা নিয়ে জাতীয় রাজনীতিতে গত কিছুদিন ধরেই ছিল যথেষ্ট আগ্রহ। জাতীয় স্তরের রাজনৈতিক দলগুলিও নজর রাখছে। এর কারণ বাম ও কংগ্রেসের জোট হওয়া এবং না হওয়ার মধ্যে পশ্চিমবঙ্গে ভোটব্যাঙ্কের সমীকরণের আদলই যে বদলে যাবে তা নিয়ে সন্দেহ নেই।
বিশদ

20th  March, 2019
কংগ্রেসের জেতা ৪ আসন ছেড়ে
দ্বিতীয় তালিকা বামফ্রন্টের
বামেদের করুণা চাই না: সোমেন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বামেদের জেতা আসনে প্রার্থী দিয়ে জোট ভেস্তে যাওয়ার পথ সোমবারই সুগম করেছিল কংগ্রেস। মঙ্গলবার সেই পথে হেঁটে আরও ১৩টি আসনে প্রার্থীর নাম ঘোষণা করে জোটের সম্ভাবনায় কার্যত ইতি টেনে দিল বাম শিবির। তবে জোট ভাঙার দায় যাতে তাদের উপর না চাপে, বরং কংগ্রেসের ঘাড়ে পড়ে, সেজন্য রাহুল গান্ধীর দলের জেতা চারটি আসনে এদিন পর্যন্ত প্রার্থী না দিয়ে নির্দিষ্ট বার্তা দেওয়ার চেষ্টা করেছে বামেরা।
বিশদ

20th  March, 2019

Pages: 12345

একনজরে
যাঁরা আমাদের স্কুলে ফেরত পাঠাতে চায় তাঁদের বলতে চাই, কোনও পার্থক্য গড়ে দেওয়ার ক্ষেত্রে আমরা সত্যিই খুব ছোট। কিন্তু, আমাদের আন্দোলন প্রতিদিনই কলেবরে বাড়ছে। এই ...

 নয়াদিল্লি, ২৫ মার্চ (পিটিআই): রাজধানীতে ফের কংগ্রেস-আপ জোটের জল্পনা। লোকসভা ভোটে দিল্লিতে অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে জোট নিয়ে সিদ্ধান্ত কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর উপর ছেড়ে দিল প্রদেশ নেতৃত্ব। ...

  সংবাদদাতা, মালবাজার: ২০১৬ সালে বিধানসভা নির্বাচনের কয়েক মাস আগে ধূপগুড়ি ব্লকের বানারহাট-১ গ্রাম পঞ্চায়েতের ডুডুমারি বস্তিকে দত্তক নিয়ে মডেল ভিলেজ হিসাবে গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়েছিলেন রাজ্যসভার সংসদ সদস্য কংগ্রেসের প্রদীপ ভট্টাচার্য। কিন্তু আজও মডেল ভিলেজ গড়ে না ওঠায় বাসিন্দারা ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন দিক থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ। মাঝে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: গিলেটিনের আবিষ্কর্তা জোসেফ ইগনেস গিলেটিনের মৃত্যু
১৮২৭: জার্মান সুরকার এবং পিয়ানো বাদক লুডউইগ ভ্যান বেইটোভেনের মৃত্যু
১৯৯৩: চিত্র পরিচালক ধীরেন্দ্রনাথ গঙ্গোপাধ্যায়ের জন্ম
১৯৭১: স্বাধীনতা ঘোষণা করল বাংলাদেশ, শুরু হল মুক্তিযুদ্ধ
১৯৭৪: চিপকো আন্দোলনের সূচনা
১৯৯৯: সুরকার আনন্দশঙ্করের মৃত্যু
২০০৬: রাজনীতিবিদ অনিল বিশ্বাসের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.০৭ টাকা ৬৯.৭৬ টাকা
পাউন্ড ৮৯.১৭ টাকা ৯২.৬১ টাকা
ইউরো ৭৬.৫৮ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ চৈত্র ১৪২৫, ২৬ মার্চ ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী ৩৫/৫৬ রাত্রি ৮/২। অনুরাধা ৩/৫৯ দিবা ৭/১৫। সূ উ ৫/৩৯/২৬, অ ৫/৪৫/৫০, অমৃতযোগ দিবা ৮/৪ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/৫৫ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২০ গতে ৪/৫৭ মধ্যে। রাত্রি ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১৯ মধ্যে পুনঃ ১/৪১ গতে ৩/১৬ মধ্যে, বারবেলা ৭/৯ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৪৪ মধ্যে, কালরাত্রি ৭/১৪ গতে ৮/৪৪ মধ্যে।
১১ চৈত্র ১৪২৫, ২৬ মার্চ ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী রাত্রি ১২/১১/১৩। অনুরাধানক্ষত্র ১১/২৩/৩৭, সূ উ ৫/৩৯/৪৩, অ ৫/৪৫/৩, অমৃতযোগ দিবা ৮/৪/৪৭ থেকে ১০/২৯/৫১ মধ্যে ও ১২/৫৪/৫৫ থেকে ২/৩১/৩৭ মধ্যে ও ৩/১৯/৫৯ থেকে ৪/৫৬/৪২ মধ্যে এবং রাত্রি ৬/৩২/৪২ মধ্যে ও ৮/৫৩/৩৮ থেকে ১১/১৪/৩৪ মধ্যে ও ১/৩৫/৩০ থেকে ৩/১০/৪৭ মধ্যে, বারবেলা ৭/১০/২৩ থেকে ৮/৪১/৩ মধ্যে, কালবেলা ১/১৩/৩ থেকে ২/৪৩/৪৩ মধ্যে, কালরাত্রি ৭/১৪/২৩ থেকে ৮/৪৩/৪৩ মধ্যে।
১৮ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
গ্রেটার নয়ডায় একটি কারখানায় আগুন, অকুস্থলে দমকলের ৬টি ইঞ্জিন

03:40:50 PM

দিল্লির শাহিনবাগে বহুতলে আগুন, মৃত ২

03:21:01 PM

রাজাবাগান এলাকায় ভেজাল মশলা তৈরির কারখানার হদিশ 

03:15:14 PM

হাওড়ার ব্যাঁটরায় ২২ কেজি গাঁজা সহ গ্রেপ্তার ১ 

03:11:58 PM

নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে আসছেন কেকেআর কর্ণধার শাহরুখ খান 

03:09:08 PM

হাওড়ার হালিশহর প্রাইমারি স্কুলে আগুন 
হাওড়ার হালিশহর প্রাইমারি স্কুলে আগুন। মিড ডে মিলের রান্না থেকেই ...বিশদ

01:54:00 PM