রাজ্য
 
 

 ভ্যালেন্টাইন ডে-তে বর্ধমানের কৃষ্ণসায়র পার্কে ঢোকার মুখে চলছে গোলাপ কেনাকাটা। নিজস্ব চিত্র

সপ্তাহের শেষদিকে বৃষ্টির সম্ভাবনা
দিনদুয়েক শীতের আমেজের
পর বাড়তে পারে তাপমাত্রা  

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সক্রিয় উত্তুরে হাওয়ার প্রভাবে ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে শীতের আমেজ রয়ে গিয়েছে। 
বিশদ
শেষ হল মাসব্যাপী রাজ্য যাত্রা উৎসব
যাত্রা শিল্প থেকে ‘আমরা-ওরা’ বিভেদ
দূর হয়েছে, বললেন মন্ত্রী অরূপ বিশ্বাস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাত্রা শিল্পের প্রচার ও প্রসারের জন্য সর্বস্তরের মানুষকে এগিয়ে আসার আহ্বান জানালেন যাত্রা অ্যাকাডেমির সভাপতি তথা মন্ত্রী অরূপ বিশ্বাস। ২৩ তম যাত্রা উৎসবের শেষ দিনে সোমবার বাগবাজার ফণিভূষন বিদ্যাবিনোদ মঞ্চে অরূপবাবু তাঁর ভাষণে বলেন, ২০১১ সালে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে নতুন সরকার ক্ষমতায় আসার পর যাত্রা শিল্পে ‘আমরা ওরা’ বিভেদ দূর হয়েছে।
বিশদ

12th  February, 2019
আজ মাধ্যমিক শুরু, প্রশ্নপত্র
ফাঁস রুখতে কড়া ব্যবস্থা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, মঙ্গলবার প্রথম ভাষার পরীক্ষা দিয়ে শুরু হচ্ছে এবারের মাধ্যমিক। মোট ১০ লক্ষ ৬৪ হাজার ৯৮০ জন ছাত্রছাত্রী এই পরীক্ষায় বসবে। যদিও গতবারের চেয়ে এবার পরীক্ষার্থীর সংখ্যা ১৮ হাজারের মতো কমেছে। সোমবার সাংবাদিক বৈঠক করে এমনটাই জানিয়েছেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়।
বিশদ

12th  February, 2019
  কোন পড়ুয়া কোন খেলায় দক্ষ, চিহ্নিত করতে চিকিৎসার প্রাথমিক পাঠ নিলেন শিক্ষকরা

 সৌম্যজিৎ সাহা, কলকাতা: কোন পড়ুয়া কোন খেলায় দক্ষ বা তাদের শারীরিক সক্ষমতাই বা কেমন, তা এবার পরীক্ষা করে দেখবেন শিক্ষকরাই। এক কথায় বলতে গেলে, খেলাধুলোয় পারদর্শী এমন পড়ুয়াদের খুঁজে বের করার দায়িত্ব দেওয়া হল স্বাস্থ্য ও শারীরশিক্ষা বিষয়ের শিক্ষকদের।
বিশদ

12th  February, 2019
লোকসভা নির্বাচনের প্রচারে তৃণমূলের হাতিয়ার ভিশন-২১

 দেবাঞ্জন দাস, কলকাতা: কন্যাশ্রী, সবুজশ্রী, সবুজসাথী, খাদ্যসাথী, স্বাস্থ্যসাথীর সাফল্য তো রয়েছেই, তার সঙ্গে যুক্ত হয়েছে পরিকাঠামো উন্নয়নের বিবরণ— জোড়াফুল শিবিরের অন্দরে যার পোশাকি নাম ‘ভিশন-২১’।
বিশদ

12th  February, 2019
গাইঘাটা থানায় সই জাল করার অভিযোগ দায়ের
নাগরিকত্ব বিলে মমতার সমর্থন দাবি বড়মার,
চিঠি নিয়ে বিজেপি-তৃণমূল বিতর্ক তুঙ্গে

 বিএনএ, বারাসত: ঠাকুরনগরে প্রধানমন্ত্রীর সভা নিয়ে শাসক-গেরুয়া চাপানউতোর ছিলই। এবার নাগরিকত্বের সংশোধনী বিলে রাজ্যসভায় সমর্থন করার ইস্যুতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে পাঠানো মতুয়া মহাসংঘের বড়মা বীণাপাণিদেবীর ‘সই’ করা একটি চিঠি ঘিরে তীব্র বিতর্ক তৈরি হয়েছে। বড়মার সই ‘জাল’ করা হয়েছে বলে চাঞ্চল্যকর অভিযোগ তুলেছেন অল ইন্ডিয়া মতুয়া মহাসংঘের সংঘাধিপতি তথা তৃণমূল সংসদ সদস্য মমতাবালা ঠাকুর।
বিশদ

12th  February, 2019
  চিটফান্ড তদন্তে সিটের সদস্যদের বাছাই কীভাবে, তদন্তে সিবিআই

 নিজস্ব প্রতিনিধি, শিলং: চিটফান্ড কেলেঙ্কারির তদন্তে রাজ্য সরকারের তৈরি করা সিটের সদস্যদের কীভাবে বাছাই করা হয়েছিল, তা নিয়ে এবার খোঁজখবর শুরু করল সিবিআই। এক্ষেত্রে নির্দিষ্ট মাপকাঠি ছিল কি না, তাও কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তদন্তের আওতায় রয়েছে।
বিশদ

12th  February, 2019
আনন্দে কেঁদে ফেললেন রোগী
বর্ধমানের দিনমজুরের ক্যান্সার
আক্রান্ত ডান পা বাঁচাল পিজি

 বিশ্বজিৎ দাস, কলকাতা: কমল মণ্ডল নামে পূর্ব বর্ধমানের গলসির বাসিন্দা ৩৩ বছরের এক জনমজুরের ক্যান্সার আক্রান্ত ডান পা বাঁচাল রাজ্যের এক নম্বর সুপারস্পেশালিটি হাসপাতাল পিজি। তাঁর ডান পায়ের থাই থেকে গোড়ালি পর্যন্ত ছড়িয়ে ছিল সারকোমা নামের ক্যান্সার আক্রান্ত টিউমার।
বিশদ

12th  February, 2019
  চাল কেনা নিয়ে এফসিআই-এর
সঙ্গে বৈঠক রাজ্য খাদ্য দপ্তরের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় সরকারি সংস্থা ফুড কর্পোরেশন অব ইন্ডিয়া (এফসিআই)-কে এখনই ১ লক্ষ ৯২ হাজার টন চাল নিতে বলছে রাজ্য খাদ্য দপ্তর। তারা চাইছে, চলতি খরিফ মরশুমে অন্তত পাঁচ লক্ষ টন চাল এফসিআই নিক। সোমবার খাদ্য ভবনে চাল সংগ্রহ নিয়ে বিশেষ বৈঠক করেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক।
বিশদ

12th  February, 2019
কৃষ্ণগঞ্জের বিধায়ক খুনের ঘটনায় সংসদে
মোদি-শাহকে কাঠগড়ায় তুলল তৃণমূল

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১১ ফেব্রুয়ারি: দলের কৃষ্ণগঞ্জের বিধায়ক খুনের ঘটনার প্রতিবাদ থেকে শুরু করে দেশকে অশান্ত করে দেওয়ার অভিযোগে সোমবার সংসদে মোদি-অমিত শাহকে কাঠগড়ায় দাঁড় করানোর চেষ্টা করল তৃণমূল।
বিশদ

12th  February, 2019
  কিশলয় হোম থেকে মাধ্যমিকে বসছে ‘প্রধানমন্ত্রী’ ও ‘শিক্ষামন্ত্রী’

 বিএনএ, বারাসত: এবার মাধ্যমিক পরীক্ষায় বসছে ‘প্রধানমন্ত্রী’ এবং ‘শিক্ষামন্ত্রী’! আজ, মঙ্গলবার তারা দু’জন বারাসত শহরের প্যারীচরণ সরকার সরকারি উচ্চ বিদ্যালয়ে পরীক্ষা দেবে। শুনতে অবাক হলেও কার্যত এমনটাই সত্যি। এই দুই মাধ্যমিক পরীক্ষার্থীর আসল পরিচয় হল, তারা দু’জনেই বারাসত শহরের কিশলয় হোমের আবাসিক।
বিশদ

12th  February, 2019
এবার রাজীব ও কুণালকে মুখোমুখি
বসিয়ে বয়ান রেকর্ড করল সিবিআই

শুভ্র চট্টোপাধ্যায়, শিলং, ১০ ফেব্রুয়ারি: রবিবার, দ্বিতীয় দিনেও শিলংয়ে সিবিআই এবং পুলিস কমিশনার রাজীব কুমারের মধ্যে আলোচনা এবং দু’দফায় দীর্ঘ সময় ধরে বয়ান রেকর্ড চলল। এদিন সিবিআই দপ্তরে রাজীব কুমারকে নিয়ে আসেন মিজোরামের প্রাক্তন এজি বিশ্বজিৎ দেব। সকালে প্রথম দফার পর বিকেলের আলোচনা পর্বে উল্লেখযোগ্য বিষয় হল, রাজীব কুমার এবং তৃণমূলের রাজ্যসভার প্রাক্তন এমপি কুণাল ঘোষকে মুখোমুখি বসানো। যা চলে রাত পর্যন্ত।
বিশদ

11th  February, 2019
দেহরক্ষী ছুটিতে, গুলির আগেই
লোডশেডিং ভাবাচ্ছে পুলিসকে
কৃষ্ণগঞ্জের বিধায়ক খুনে গ্রেপ্তার ২, সাসপেন্ড ওসি

অভিমন্যু মাহাত, ফুলবাড়ি(নদীয়া), বিএনএ: কৃষ্ণগঞ্জের তৃণমূল বিধায়ক সত্যজিৎ বিশ্বাসকে খুনের ঘটনায় শনিবার রাতেই উত্তাল হয়ে ওঠে হাঁসখালি থানার ফুলবাড়ি এলাকা। ঘটনার পরই মূল অভিযুক্তের বাড়িতে ভাঙচুর করে আগুন ধরিয়ে দেয় উত্তেজিত জনতা। রাতেই পুলিস এক বিজেপি কর্মী সহ দু’জনকে গ্রেপ্তার করেছে। উদ্ধার হয়েছে একটি আগ্নেয়াস্ত্র।
বিশদ

11th  February, 2019
হাতুড়ে ডাক্তার সেজে জেএমবি জঙ্গি নিয়োগ করত ধৃত মণিরুল
খাগড়াগড় কাণ্ডে জখমদের চিকিৎসাও করেছিল সে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিয়ালদহ এলাকা থেকে গ্রেপ্তার হওয়া জেএমবি জঙ্গি আদতে একজন হাতুড়ে ডাক্তার। এসটিএফ সূত্রে জানা গিয়েছে, ডাক্তারির আড়ালে নতুন নতুন ছেলেদের জেহাদি কার্যকলাপে যুক্ত করার দায়িত্ব তার উপর ছিল। ২০১২ সাল থেকে সে পশ্চিমবঙ্গ সহ সংলগ্ন একাধিক রাজ্যে এই কাজ করছিল।
বিশদ

11th  February, 2019
 বিধায়ক খুনে বিজেপিতে যাওয়া এক প্রাক্তন নেতার হাত দেখছেন পার্থ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দলীয় বিধায়ক খুনের ঘটনা কিছু গদ্দারের কাজ বলে মনে করেন তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। এ ব্যাপারে বিজেপিতে যাওয়া তৃণমূলের এক প্রাক্তন নেতার দিকেই আঙুল তুলেছেন তিনি। দলের পক্ষ থেকে সামাজিক মাধ্যমে হত্যাকাণ্ডে সরাসরি বিজেপিকে দায়ী করা হয়েছে।
বিশদ

11th  February, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাকৃতিক প্রতিবন্ধকতা সরিয়ে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ভাণ্ডার দেউচা-পাচামি থেকে কয়লা তুলবে পোল্যান্ডের সংস্থা। এই বিষয়ে সংস্থাটির সঙ্গে চুক্তি করতে রাজ্য সরকার অনেকটাই এগিয়েছে। ...

 টরন্টো, ১৪ ফেব্রুয়ারি (এপি): বুধবার সকালে আর পাঁচটা দিনের মতোই ব্যস্ততা বাড়ছিল টরন্টোর রাস্তায়। যানবাহন ও পথচলতি মানুষের কোলাহলে জেগে উঠছিল শহর। হঠাৎই একটি বহুতলের ...

  বিএনএ, আরামবাগ: পুরশুড়ার প্রত্যন্ত এলাকা থেকে জাতীয় ক্রীড়া ময়দান কাঁপাল দুই বোন। ঘরের মেয়েরা গুজরাত ও হরিয়ানায় জাতীয় স্তরের আসরে সফল হওয়ায় গর্বে বুক ফুলেছে বাবা, মা সহ এলাকাবাসীর। এতদিন স্কুল থেকে জেলা, রাজ্যস্তরের পর্যায়ে তারা একই সঙ্গে খেলে ...

  সংবাদদাতা, পুরাতন মালদহ: মালদহে আদিবাসীদের ধর্মীয় এবং সামাজিক অনুষ্ঠানের জন্য জেলাজুড়ে প্রায় ৩ কোটি ১৫ লক্ষ টাকা ব্যয়ে থান তৈরির উদ্যোগ নিল অগ্রসর শ্রেণীকল্যাণ দপ্তর। জেলা ছটি ব্লকের আদিবাসী অধ্যুষিত এলাকাগুলিতে এই থানগুলি তৈরি করা হবে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুজনের চিকিৎসায় বহু ব্যয়। ক্রোধ দমন করা উচিত। নানাভাবে অর্থ পাওয়ার সুযোগ। সহকর্মীদের সঙ্গে ঝগড়ায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪: জ্যোতির্বিদ গ্যালিলিও গ্যালিলির জন্ম
১৮৬৯: মির্জা গালিবের মৃত্যু
১৮৯৮: কিউবা উপকূলে মার্কিন রণতরী ডুবে গিয়ে মৃত ২৭৪। স্পেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করল আমেরিকা
১৯২১: ঐতিহাসিক রাধাকৃষ্ণ চৌধুরির জন্ম
১৯৩৩: মার্কিন প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন ডি রুজভেল্টকে হত্যার ব্যর্থ চেষ্টা। নিহত শিকাগোর মেয়র
১৯৪২: দ্বিতীয় বিশ্বযুদ্ধে সিঙ্গাপুরের পতন। জাপানের কাছে আত্মসমর্পণ করলেন ব্রিটিশ জেনারেল।
১৯৪৭: রণধীর কাপুরের জন্ম
১৯৫৬: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ডেসমন্ড হেইনসের জন্ম
১৯৬৪: আশুতোষ গোয়ারিকরের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৮৯.৩৪ টাকা ৯২.৫৮ টাকা
ইউরো ৭৮.৫৩ টাকা ৮১.৫০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ ফাল্গুন ১৪২৫, ১৫ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, দশমী ১৭/৪৫ দিবা ১/১৯। মৃগশিরা ৩৬/৩৯ রাত্রি ৮/৫২। সূ উ ৬/১২/৪৫, অ ৫/২৯/১, অমৃতযোগ দিবা ৭/৪৩ মধ্যে পুনঃ ৮/২৮ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৫৭ গতে অস্তাবধি। বারবেলা ৯/১১ গতে ১১/৫১ মধ্যে, কালরাত্রি ৮/৩৯ গতে ১০/১৫ মধ্যে।
২ ফাল্গুন ১৪২৫, ১৫ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, দশমী ৮/২২/২০। মৃগশিরানক্ষত্র অপঃ ৪/৪৪/৫, সূ উ ৬/১৪/১৩, অ ৫/২৭/১১, অমৃতযোগ দিবা ৭/৪৩/৫৭ মধ্যে ও ৮/২৮/৪৯ থেকে ১০/৪৩/২৪ মধ্যে ও ১২/৫৮/০ থেকে ২/২৭/৪৪ মধ্যে ও ৩/৫৭/২৭ থেকে ৫/২৭/১১ মধ্যে এবং রাত্রি ৭/৯/২৭ থেকে ৮/৫১/৪৪ মধ্যে ও ৩/৪০/৪৯ থেকে ৪/৩১/৫৭ মধ্যে, বারবেলা ৯/২/২৮ থেকে ১০/২৬/৩৫ মধ্যে, কালবেলা ১০/২৬/৩৫ থেকে ১১/৫০/৪২ মধ্যে, কালরাত্রি ৮/৩৮/৫৭ থেকে ১০/১৪/৪৯ মধ্যে।
৯ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
গোপীবল্লভপুরে নদীতে স্নান করতে নেমে তলিয়ে গেল এক কিশোর 

06:37:00 PM

ভুয়ো কোম্পানি খুলে রাজ্যজুড়ে প্রতারণার জাল, ধৃত ৭
গৃহঋণ থেকে চাকরির টোপ দিয়ে রাজ্যের বিভিন্ন অংশে প্রচুর মানুষকে ...বিশদ

04:12:00 PM

৬৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:11:35 PM

পুলওয়ামায় হামলা: নদীয়া, হাওড়ার শহিদ জওয়ানদের বাড়িতে আসছেন দু’জন কেন্দ্রীয় মন্ত্রী 

04:03:51 PM

পুলওয়ামায় জঙ্গি হামলার জেরে উত্তপ্ত জম্মু, পুড়ল ১৫টি গাড়ি 

03:08:00 PM

মাঝেরহাটে সিইএসই অফিসে আগুন, ঘটনাস্থলে দমকলের ৩টি ইঞ্জিন 

03:03:00 PM