Bartaman Patrika
রাজ্য
 

এবার কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-অধ্যাপকদের জন্য সরকারি হেলথ স্কিম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের হেলথ স্কিমে আনার ব্যাপারে সংশোধিত গাইডলাইন প্রকাশ করল উচ্চশিক্ষা দপ্তর। শুক্রবার এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি উচ্চশিক্ষা দপ্তরের ওয়েবসাইটে তুলে দেওয়া হলেও ৮ মার্চের তারিখ দেওয়া রয়েছে তাতে।
বিশদ
 দক্ষিণ-পূর্ব রেলের সার্জারি ক্যাম্প

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঠোঁট সংক্রান্ত ত্রুটি-বিচ্যুতি নিয়ে জন্মানো শিশুদের চিকিৎসার জন্য শুক্রবার ‘সার্জারি ক্যাম্প’-এর সূচনা হল দক্ষিণ-পূর্ব রেলের সেন্ট্রাল হাসপাতালে। ক্যাম্পের সূচনা করেন এই জোনের জেনারেল ম্যানেজার পি এস মিশ্র। 
বিশদ

16th  March, 2019
নিরাপত্তার ব্যবস্থা করতে নির্দেশ
‘ভবিষ্যতের ভূত’ সিনেমার প্রদর্শনী
শুরু করার নির্দেশ সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি,১৫ মার্চ: অবিলম্বে ‘ভবিষ্যতের ভূত’ সিনেমার প্রদর্শনী ফের শুরু করতে হবে। সেন্সরবোর্ডের ছাড়পত্র পাওয়ার পর কোনও সংস্থার ছবির প্রদর্শন বন্ধ করার অধিকার নেই। পরিচালক অনীক দত্তর উল্লেখিত ছবিটি নিয়ে কলকাতায় শুরু হওয়ার বিতর্ক প্রসঙ্গে আজ এই মর্মেই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।
বিশদ

15th  March, 2019
বিজেপিকে পাল্টা চাপ, আজ
থেকে ৪৮ ঘণ্টা ধর্নায় তৃণমূল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যবাসীকে ‘অপমানের’ জবাব দিতে পথে নামছে তৃণমূল। আজ শুক্রবার থেকে ধর্মতলায় রানি রাসমণি অ্যাভিনিউয়ে ৪৮ ঘণ্টার অবস্থান-বিক্ষোভে বসছে তৃণমূল। রাজ্যের ভোটকেন্দ্রগুলিকে অতি স্পর্শকাতর বলে ঘোষণার দাবি তুলে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছিল বিজেপি। এবার সেই গেরুয়া শিবিরকে পাল্টা চাপের মুখে ফেলতে তৎপর তৃণমূল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে দলের মহিলা শাখার উদ্যোগে এই কর্মসূচি নেওয়া হয়েছে।
বিশদ

15th  March, 2019
সারদার সব সম্পত্তি বেহাত হচ্ছে, এটাই আফশোস, আমি মৃত্যুর অপেক্ষা করছি: সুদীপ্ত

 বিএনএ, বারাসত: আমি মৃত্যুর অপেক্ষা করছি। আমার বেঁচে থাকার মধ্যে কিছু নেই। সারদা মামলায় বারাসতের এমপি-এমএলএ স্পেশাল কোর্টে হাজিরা দিতে এসে বৃহস্পতিবার সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এমনই দাবি করলেন খোদ সারদাকর্তা সুদীপ্ত সেন। এলোমেলো চুল এবং গাল ভর্তি দাড়ি নিয়ে তাঁর এই মন্তব্যে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে।
বিশদ

15th  March, 2019
বন্ধ আয়কর হানা, ভোটে
কালো টাকার রমরমার আশঙ্কা

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: লোকসভা ভোটের দিন ঘোষণা হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে রাজ্যজুড়ে আয়কর তল্লাশিতে অংশ নেওয়া হবে না বলে জানিয়ে দিল দপ্তরের অফিসার ও কর্মচারীদের ইউনিয়ন। কর্মীদের নিজস্ব কিছু দাবিদাওয়াকে সামনে রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে তারা। 
বিশদ

15th  March, 2019
 ভোটের মুখেই নাশকতার শঙ্কা,
বাঁকুড়ায় উদ্ধার প্রচুর বিস্ফোরক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটের আগে বাঁকুড়ার শালতোড়া থেকে উদ্ধার হল বিপুল পরিমাণ বিস্ফোরক। যার মধ্যে রয়েছে অ্যামোনিয়াম নাইট্রেটের মতো রাসায়নিকও। ভিন রাজ্য থেকে এসব নিয়ে আসা হয়েছিল। একটি গোডাউনে তা মজুত করে রাখা হচ্ছিল।
বিশদ

15th  March, 2019
  আসন সমঝোতা হলেও কংগ্রেসের সঙ্গে যৌথ ভোট প্রচার করবে না সিপিএম

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৪ মার্চ: রাজ্যে কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা হলেও তাদের নিয়ে কেন্দ্রীয়ভাবে যৌথ নির্বাচনী প্রচার করবে না সিপিএম। তবে বিভিন্ন কেন্দ্রে স্থানীয়স্তরে কংগ্রেসের সঙ্গেই যৌথভাবে বিজেপি এবং তৃণমূল বিরোধী প্রচারাভিযান চালাবেন সংশ্লিষ্ট সিপিএম প্রার্থীরা।
বিশদ

15th  March, 2019
বীরভূমে চলে এল কেন্দ্রীয় বাহিনী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে ভয়ের পরিবেশ রয়েছে বলে অভিযোগ করেছে বিজেপি। প্রতি বুথকে অতি স্পর্শকাতর বলে ঘোষণার দাবি জানিয়েছে তারা। কেন্দ্রীয় নির্বাচন কমিশনের কাছে ওই দাবি জানিয়েছে গেরুয়া শিবির। এমন পরিস্থিতিতে রাস্তায় রাস্তায় টহলদারি চালাতে বৃহস্পতিবার রাতেই বীরভূমে চলে আসে কেন্দ্রীয় বাহিনী।
বিশদ

15th  March, 2019
আসন নিয়ে সমঝোতার সম্ভাবনা ক্ষীণ হচ্ছে ক্রমশ
বাম শর্ত মেনেই কি জোট, জানতে
রাহুলের কোর্টে বল ঠেলল কংগ্রেস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটের দিন যতই এগিয়ে আসছে, ততই যেন বাম-কংগ্রেসের মধ্যে সার্বিক আসন সমঝোতার সম্ভাবনা ক্ষীণ হচ্ছে। সংখ্যা এবং মানরক্ষার মতো ফল করার আসনের ইস্যুতে দুই শিবিরের রাজ্য নেতৃত্বের মধ্যে পারস্পরিক আলোচনায় কোনও রফাসূত্র না বেরনোয় বৃহস্পতিবার রাত পর্যন্ত জোট জট আরও গভীরে পৌঁছেছে।
বিশদ

15th  March, 2019
 এবার লোকসভা ভোটে বিশেষভাবে সক্ষমদের জন্য বিশেষ পর্যবেক্ষক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবারের লোকসভা ভোটে বিশেষভাবে সক্ষম ব্যক্তিরা যাতে ভোটদান করতে পারেন, তার উপর বিশেষ গুরুত্ব দিয়েছে কেন্দ্রীয় নির্বাচন কমিশন। ভোটার তালিকায় তাঁদের নাম তোলার জন্য বিশেষ উদ্যোগ নিয়েছিল কমিশন। স্কুল, কলেজ, প্রতিবন্ধী শিক্ষাকেন্দ্রে প্রচারের উদ্যোগ নেওয়া হয়।
বিশদ

15th  March, 2019
হুমকি, হাইকোর্ট সম্পর্কে অসম্মানজনক মন্তব্য,
পঞ্চায়েত প্রধানদের সশরীরে হাজিরার নির্দেশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাইকোর্টের নির্দেশ সত্ত্বেও প্রায় তিন বছরে কয়েকটি চিঠির হাতের লেখা সম্পর্কে রিপোর্ট দেয়নি সিআইডি। অথচ, সেইসব চিঠিতে টাকা চেয়ে হুমকি ছাড়াও বিচারবিভাগ সম্পর্কে মারাত্মক অসম্মানজনক মন্তব্য রয়েছে।
বিশদ

15th  March, 2019
প্রার্থী তালিকা ও রণকৌশল নিয়ে কলকাতায় বৈঠক বিজয়বর্গীয়দের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত কয়েকদিনে তৃণমূল, সিপিএম, কংগ্রেস সহ কয়েকটি দল থেকে বিধায়ক-নেতা ভাঙিয়ে আনতে সফল হয়েছে বিজেপি। এক্ষেত্রে গেরুয়া শিবিরের তরফে রাজ্যের পর্যবেক্ষক তথা সর্বভারতীয় সাধারণ সম্পাদক কৈলাস বিজয়বর্গীয়ের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
বিশদ

15th  March, 2019
সোশ্যাল মিডিয়ার সঙ্গে এবার ভোটের প্রচারে
পোস্টকার্ড নস্টালজিয়া ফেরাচ্ছে যুব সিপিএম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটের প্রচারে আধুনিকতার পাশাপাশি ঐতিহ্যকেও এবার হাতিয়ার করতে চায় সিপিএমের যুব সংগঠন ডিওয়াইএফআই। সেই কারণে রাজ্যে বিজেপি এবং তৃণমূলের বিরুদ্ধে দল তথা বাম শিবিরের প্রার্থীদের জয়ী করার আবেদন জানিয়ে তারা একদিকে যেমন সোশ্যাল মিডিয়ার যাবতীয় বিভাগে প্রচার চালাচ্ছে, তেমনই ছিমছাম ভাষায় বকলমে রাজনীতির কথা লেখা পোস্টকার্ড ছাপিয়ে তরুণ ভোটারদের মধ্যে দাগ কাটার চেষ্টা করছে।
বিশদ

15th  March, 2019
বিজেপিতে যোগ দিয়েই তৃণমূলকে
তোপ অর্জুন সিংয়ের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জল্পনার অবসান ঘটিয়ে অবশেষে বিজেপিতে যোগ দিলেন ভাটপাড়ার তৃণমূল কংগ্রেস বিধায়ক অর্জুন সিং। আজ, বৃহস্পতিবার দুপুর ১টা নাগাদ দিল্লির দলীয় কার্যালয়ে বিজেপিতে যোগ দেন তিনি। উপস্থিত ছিলেন কৈলাস বিজয়বর্গীয় ছাড়াও দলীয় নেতৃত্বরা। গত মঙ্গলবার তৃণমূল আসন্ন লোকসভা নির্বাচনের প্রার্থী তালিকা প্রকাশ করে।
বিশদ

14th  March, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সুপার কাপে না খেলার সিদ্ধান্ত নিয়েছে ইস্ট বেঙ্গলের ইনভেস্টর কোয়েস। ইস্ট বেঙ্গল ক্লাবের শীর্ষ কর্তারা আবার সুপার কাপে খেলতে মরিয়া। অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন আবার ইস্ট বেঙ্গলকে চিঠি দিয়ে সুপার কাপে খেলার আহ্বান জানিয়েছে। ...

সংবাদদাতা, রানাঘাট: ভোটার তালিকায় অবৈধভাবে দু’জনের নাম তোলার অভিযোগে চাঞ্চল্য ছড়িয়েছে হাঁসখালি থানার শিবচন্দ্রপুর এলাকায়। পঞ্চায়েত প্রধানের দেওয়া শংসাপত্র নকল করে ও ভুয়ো বাবা সাজিয়ে ভারতীয় নাগরিকত্বের প্রমাণপত্র বানিয়ে দেওয়ারও অভিযোগ উঠেছে খোদ বিএলও-র (বুথ লেভেল অফিসার) বিরুদ্ধে।   ...

  সংবাদদাতা, বসিরহাট: লেভেল ক্রসিংয়ের সমস্যায় জেরবার বসিরহাটের মানুষ। লেভেল ক্রসিংয়ে আটকে দুর্ভোগে পড়তে হয় নিত্যযাত্রী থেকে স্কুল পড়ুয়া সকলকেই। নাজেহাল হতে হয় রোগী ও রোগীর পরিবারকেও। ...

 তিরুপতি, ১৭ মার্চ (পিটিআই): রবিবার ভোরে তিরুমালার বেঙ্কটেশ্বর মন্দির চত্বর থেকে এক দম্পতির তিন মাসের বাচ্চা চুরি হয়েছে। তামিলনাড়ুর ভিল্লুপুরমের বাসিন্দা এই দম্পতি যখন ঘুমিয়ে ছিলেন, তখনই তাঁদের শিশুটি চুরি হয়। গত তিন বছর ধরেই এই দম্পতি এখানে গলার হার, ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৭- প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট গ্রোভার ক্লিভল্যান্ডের জন্ম
১৯০১- সাহিত্যিক ও পরিচালক শৈলজানন্দ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৩৯- প্রাক্তন ইংরেজ ফুটবলার রন অ্যাটকিনসনের জন্ম
১৯৭৪- কবি বুদ্ধদেব বসুর মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৪৮ টাকা ৭০.১৭ টাকা
পাউন্ড ৯০.২২ টাকা ৯৩.৫০ টাকা
ইউরো ৭৭.৪০ টাকা ৭৯.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  March, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৪৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৮০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮, ০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮, ১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  March, 2019

দিন পঞ্জিকা

৩ চৈত্র ১৪২৫, ১৮ মার্চ ২০১৯, সোমবার, দ্বাদশী ২৯/৫১ সন্ধ্যা ৫/৪৪। অশ্লেষা ৩৯/৫৭ রাত্রি ৯/৪৬। সূ উ ৫/৪৭/৫, অ ৫/৪২/৫২, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ১০/৩৩ গতে ১২/৫৬ মধ্যে। রাত্রি ৬/৩১ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৩৩ মধ্যে, বারবেলা ৭/১৬ গতে ৮/৪৬ মধ্যে পুনঃ ২/৪৪ গতে ৪/১৩ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৪৫ মধ্যে। 
৩ চৈত্র ১৪২৫, ১৮ মার্চ ২০১৯, সোমবার, দ্বাদশী ২/২৬/৫০। অশ্লেষানক্ষত্র রাত্রি ৭/৩/২৪, সূ উ ৫/৪৭/৩২, অ ৫/৪২/১, অমৃতযোগ দিবা ৭/২২/৪৮ মধ্যে ও ১০/৩৩/২০ থেকে ১২/৫৬/১৫ মধ্যে এবং রাত্রি ৬/৩০/২৩ থেকে ৮/৫৫/২৯ মধ্যে ও ১১/২৯/৩৫ থেকে ২/৩৪/৪ মধ্যে, বারবেলা ২/৪৩/২৪ থেকে ৪/১২/৪৩ মধ্যে, কালবেলা ৭/২৬/৫১ থেকে ৮/৪৬/৯ মধ্যে, কালরাত্রি ১০/১৪/৫ থেকে ১১/৪৪/৪৬ মধ্যে। 
১০ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ছত্তিশগড়ের দান্তেওয়াড়ায় আইইডি বিস্ফোরণ, জখম ৫ সিআরপিএফ জওয়ান 

06:48:58 PM

কলকাতা বিমানবন্দরে ২ জন রোহিঙ্গা সহ গ্রেপ্তার ৩ 

06:24:00 PM

অনুব্রতর মন্তব্য নিয়ে রিপোর্ট তলব কমিশনের  
অনুব্রত মণ্ডলের মন্তব্য নিয়ে বীরভূমের জেলাশাসক মৌমিতা গোধারা বসুর কাছে ...বিশদ

05:35:12 PM

সল্টলেকে গাড়ির ধাক্কায় জখম এক সাইকেল আরোহী  

05:00:00 PM

নেদারল্যান্ডসের উৎরেষ্ট শহরে বন্দুকবাজের হামলা, হত ১, জখম বেশ কয়েকজন

04:11:00 PM

৭১ পয়েন্ট উঠল সেনসেক্স 

03:54:21 PM