রাজ্য
 

মোদিকে চ্যালেঞ্জ জানাতে ব্রিগেডে
মমতার মঞ্চে তাবড় বিরোধী নেতারা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ধারে-ভারে এবার রেকর্ড গড়তে চলেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকা ব্রিগেড প্যারেড গ্রাউন্ডের জনসভা। রাজ্যের পরিসর ছাড়িয়ে গোটা দেশের আগ্রহের কেন্দ্রবিন্দু হয়ে উঠতে চলেছে আগামী শনিবারের এই সভা। কংগ্রেস তো বটেই, বিরোধী শিবিরের প্রায় সব গুরুত্বপূর্ণ প্রতিনিধি তৃণমূল নেত্রীর আবেদনে সাড়া দিয়ে দিল্লিতে তখত বদলের অঙ্গীকারের সাক্ষী থাকতে চলেছে ব্রিগেডের ময়দান। এই সভাকে কেন্দ্র করে রাজ্যের প্রায় ৭৯ হাজার বুথ স্তরে প্রচার চালানো হয়। রাজনীতি জগতের সর্বভারতীয় তারকাদের উপস্থিতির পাশাপাশি জনসমাগমের বিচারে অতীতের সব রেকর্ড ম্লান করে দেবে বলেই সংশ্লিষ্ট মহলের দাবি। আজ সেই সভাস্থলের প্রস্তুতি পরিদর্শনে যাবেন মমতা।
বিশদ
ডাক্তার, সুপার থেকে সিএমওএইচ, অধিকর্তা থেকে অধ্যক্ষ
স্বাস্থ্য দপ্তরের ১৭০০’র বেশি অফিসে
বিদ্যুতের বকেয়া বিল প্রায় ২০ কোটি!

 বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্যের বিভিন্ন সরকারি স্বাস্থ্যকেন্দ্র, হাসপাতাল, ইনস্টিটিউটের মেডিক্যাল অফিসার থেকে সিএমওএইচ, সুপার থেকে অধ্যক্ষ, অধিকর্তা—বিদ্যুতের বিল বকেয়া রাখার দিক থেকে কেউ পিছিয়ে নেই। সব মিলিয়ে রাজ্যের ১,৭৯৯ জন সরকারি কর্মী, ডাক্তার, চিকিৎসক প্রশাসক এবং বিভিন্ন সরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠান রাজ্য বিদ্যুৎ বণ্টন কোম্পানির লক্ষ লক্ষ টাকার বিল বাকি রেখেছে।
বিশদ

17th  January, 2019
  অভিন্ন পুর আইন হতে চলেছে রাজ্যে: পুরমন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অভিন্ন পুর আইন করতে চলেছে পুরদপ্তর। বর্তমানে চারটি আইনের উপর ভিত্তি করে রাজ্যের সব পুরসভা ও কর্পোরেশন চলে। সেই আইনগুলি দীর্ঘদিনের পুরনো হওয়ায় অনেক ক্ষেত্রেই সংশোধনী আনতে হয়। বেশ কিছু সংশোধনী আনা হয়েছে বিধানসভায়।
বিশদ

17th  January, 2019
মমতার ব্রিগেডের পরদিনই মালদহে পাল্টা সভা অমিত শাহের, তিনদিনে পাঁচটি সমাবেশে হাজির থাকবেন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রথযাত্রা নিয়ে কলকাতা হাইকোর্টের পর দেশের সর্বোচ্চ আদালতেও মুখ পুড়েছে বিজেপির। তার মাঝেই আগামী শনিবার ব্রিগেডে দেশের তাবড় বিজেপির বিরোধী জাতীয় নেতৃত্বকে এক মঞ্চে হাজির করাচ্ছেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

17th  January, 2019
রথযাত্রার নতুন সূচি নিয়ে বিজেপি
নবান্নে গেলেও জমা হল না চিঠি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরিবর্তিত পরিস্থিতিতে ৪০ দিনের প্রস্তাবিত রথযাত্রা কর্মসূচিকে কমিয়ে ১০ দিনে নামিয়ে আনল বিজেপি। বুধবার দলের তরফে নয়া সূচির বিস্তারিত তথ্য নবান্নে জমা দিতে যান বিজেপির সহ সভাপতি জয়প্রকাশ মজুমদার। তাঁর অভিযোগ, প্রায় ৪০ মিনিট বসিয়ে রেখে শেষমেশ চিঠি জমা নেওয়ার লোক নেই বলে তাঁকে ফিরিয়ে দেওয়া হয়।
বিশদ

17th  January, 2019
ধানক্রয় কেন্দ্রগুলিতে দু’হাজার অস্থায়ী
কর্মী নিয়োগ করার নির্দেশিকা জারি হল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি ধান কেনার কেন্দ্রগুলিতে অস্থায়ী দু’হাজার কর্মী নিয়োগের জন্য অর্থ দপ্তরের অনুমোদন পেয়েছে খাদ্য দপ্তর। যুবশ্রী তালিকায় নথিভুক্তদের এই নিয়োগ করা হবে বলে খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন। জেলাশাসকদের মাধ্যমে এই নিয়োগ করা হবে।
বিশদ

17th  January, 2019
বদলি হলেন পঞ্চায়েত দপ্তরের বেশ কয়েকজন অফিসার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পঞ্চায়েতে বোর্ড গঠনের প্রক্রিয়া প্রায় শেষ। লোকসভা ভোটের আগে সব প্রকল্পের কাজে যাতে গতি আনা যায়, জেলা প্রশাসনকে সেই নির্দেশ দিয়েছে দপ্তর। এর মধ্যে নবান্নের নির্দেশে পঞ্চায়েত দপ্তরের বেশ কয়েকজন অফিসারকে বদলি করা হয়েছে।
বিশদ

17th  January, 2019
দলীয় কার্ড ছাড়া ব্রিগেড মঞ্চে উঠতে
পারবেন না তৃণমূলের মন্ত্রী, সাংসদরাও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দলের দেওয়া পরিচিতিপত্র না থাকলে ব্রিগেডের সভামঞ্চের ধারেকাছে পৌঁছতে পারবেন না মন্ত্রী, সাংসদ থেকে বিধায়কবৃন্দ। তাই বুধবারই শুরু হয়েছে সেই কার্ড বিতরণ। দলের মহাসচিব পার্থ চট্যোপাধ্যায়ের তত্ত্বাবধানে বিধানসভা থেকে সেই কার্ড দেওয়া হয়েছে।
বিশদ

17th  January, 2019
বামপন্থী শিক্ষকের দুরবস্থায়
হাইকোর্টের ব্যতিক্রমী নির্দেশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিনি বামপন্থায় বিশ্বাসী। আর সেটাই কাল হয়েছিল শিক্ষক অশোককুমার ঘোষের। ২০১১ সাল থেকে গ্রামবাসীদের বাধায় তিনি স্কুলে ঢুকতে পারেননি। ২০১৫ সালে ২১ জানুয়ারি হাইকোর্টের নির্দেশে কিছুদিন শিক্ষকতা করতে পারলেও ফের তাতে ছেদ পড়ে। বিশদ

17th  January, 2019
বামপন্থী শিক্ষকের দুরবস্থায়
হাইকোর্টের ব্যতিক্রমী নির্দেশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিনি বামপন্থায় বিশ্বাসী। আর সেটাই কাল হয়েছিল শিক্ষক অশোককুমার ঘোষের। ২০১১ সাল থেকে গ্রামবাসীদের বাধায় তিনি স্কুলে ঢুকতে পারেননি। ২০১৫ সালে ২১ জানুয়ারি হাইকোর্টের নির্দেশে কিছুদিন শিক্ষকতা করতে পারলেও ফের তাতে ছেদ পড়ে।
বিশদ

17th  January, 2019
  রাজ্য সরকারের মতোই পুর কর্মীদের স্বাস্থ্যবিমার সুযোগ দিতে উদ্যোগ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মচারী ও অবসরপ্রাপ্তদের মতো কলকাতা পুরসভার কর্মীদেরও মেডিক্লেম, স্বাস্থ্যবিমার ব্যবস্থা করতে হবে। এই দাবি দীর্ঘদিন ধরেই জানিয়ে আসছিল পুরসভার প্রায় সবক’টি কর্মী সংগঠন। বৃহস্পতিবার এরকম প্রায় ১৮টি সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠকের পর এই দাবির যৌক্তিকতা নীতিগতভাবে মেনে নিয়েছেন পুর-প্রশাসনের শীর্ষ-আধিকারিকরা।
বিশদ

17th  January, 2019
  উত্তুরে হাওয়া সক্রিয়, কমল তাপমাত্রা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তুরে হাওয়া সক্রিয় হওয়ায় কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বুধবার তাপমাত্রা অনেকটা কমে গেল। আগামী দিন দুয়েক শীতের এই আমেজ থাকবে বলে আবহাওয়াবিদরা আশা করছেন। তারপর কাশ্মীর-হিমাচলপ্রদেশে ফের একটি পশ্চিমী ঝঞ্ঝা এলে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে।
বিশদ

17th  January, 2019
রাজ্যে বিজেপির রথযাত্রা
নাকচ করল সুপ্রিম কোর্ট

নবান্নের রিপোর্টকেই মান্যতা, শুধু মিটিং-মিছিলে সায়

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৫ জানুয়ারি: সুপ্রিম কোর্টে নাকচ হয়ে গেল রাজ্য বিজেপির বিতর্কিত রথযাত্রা। সেই সঙ্গে বিজেপিকে জোর ধাক্কা দিয়ে শীর্ষ আদালতের প্রধান বিচারপতির বেঞ্চ স্পষ্ট জানিয়ে দিল, যাত্রা নিয়ে পশ্চিমবঙ্গ সরকার যে আশঙ্কা করেছে, তা মোটেই ভিত্তিহীন নয়। তাই রাজ্য জুড়ে বিজেপি যে ‘চেতনা যাত্রা’ করতে চাইছে, আপাতত তার অনুমোদন দেওয়া হচ্ছে না। তবে রথযাত্রা বাদ দিয়ে বিজেপি জনসভা করতে চাইলে তা করা যেতেই পারে। এ ব্যাপারে রাজ্যেরও কোনও আপত্তি নেই। বিজেপি এবং রাজ্য সরকার, উভয়ের বক্তব্য শুনে এই গুরুত্বপূর্ণ নির্দেশ দিল সর্বোচ্চ আদালত। আদালতের এই নির্দেশের ফলে লোকসভা নির্বাচনের আগে পশ্চিমবঙ্গে তথাকথিত রথযাত্রা করে মোদির দল যে রাজনৈতিক ফায়দা তোলার চেষ্টায় ছিল, তা কার্যত ব্যর্থ হল।
বিশদ

16th  January, 2019
জানালেন এসএসসি চেয়ারম্যান
রাজ্যের স্কুলে বাকি সাড়ে ২২ হাজার নিয়োগ মার্চের মধ্যেই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কুল সার্ভিস কমিশনের (এসএসসি) মাধ্যমে গত জুলাই মাস থেকে এখনও পর্যন্ত ১৯ হাজার ৪০৬ জন চাকরি পেয়েছেন। আগামী মার্চের মধ্যে আরও ২২ হাজার ৬৭৮ জন চাকরি পেয়ে যাবেন।
বিশদ

16th  January, 2019
৪১ বছর বাদে শনিবার ব্রিগেডে মেগা র‌্যালি হতে চলেছে: মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ৪১ বছর বাদে সবচেয়ে বড় ব্রিগেড সমাবেশ হতে চলেছে বলে জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ১৯৭৭ সালে জ্যোতি বসু একবার করেছিলেন। সেবার তিনি অনেককে এনেছিলেন। কিন্তু এত বড় হয়নি। এবার মেগা র‌্যালি হবে। জাতীয় স্তরের বহু নেতা, প্রাক্তন প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রীরা হাজির থাকবেন।
বিশদ

16th  January, 2019

Pages: 12345

একনজরে
মেক্সিকো, ১৯ জানুয়ারি (এএফপি): শুক্রবার মধ্য মেক্সিকোয় তেল চুরি করতে গিয়ে পাইপলাইনে বিস্ফোরণে কমপক্ষে ২১ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন ৭১ জন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বালতি ও ক্যান নিয়ে স্থানীয়রা পাইপ থেকে গ্যাসোলিন চুরি করছিলেন। সেই সময়ে হঠাৎ পাইপলাইনে বিস্ফোরণ ঘটে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেক সেন্ট্রাল পার্কের কাছে ব্রিগেডগামী বাসের ধাক্কায় আহত হলেন বিধাননগর পুলিসের গোয়েন্দা প্রধান। শনিবার সকালে এই ঘটনাটি ঘটে। তবে আঘাত গুরুতর নয়। ...

নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে ঘরের মাঠে একদিনের সিরিজের প্রথম দু’টি ম্যাচে খেলবেন ঋষভ পন্থ। মূলত বিশ্বকাপের আগে তাঁর ফিটনেস পরখ করে নিতে চাইছেন জাতীয় নির্বাচকরা।   ...

সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ ব্লকের সাহাপুর গ্রাম পঞ্চায়েতের মণ্ডলপাড়ায় দীর্ঘদিন ধরে নিকাশি নালা সংস্কার না হওয়ায় ওই নালা উপচে রাস্তা দিয়ে নোংরা জল বইছে। এলাকায় দীর্ঘদিন ধরে নিকাশি সমস্যা চলে আসায় বাসিন্দাদের মধ্যে ক্ষোভ বাড়ছে।   ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তির সম্ভাবনা। মাতৃস্থানীয় কার শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যাশিক্ষায় উন্নতি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৯০.৭৪ টাকা ৯৪.০১ টাকা
ইউরো ৭৯.৬৬ টাকা ৮২.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  January, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১৯/৫১ দিবা ২/১৯। নক্ষত্র- আর্দ্রা ৪/২১ দিবা ৮/৭ পরে পুনর্বসু ৫৭/২৯ শেষরাত্রি ৫/২২, সূ উ ৬/২২/৫২, অ ৫/১২/১০, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৬/৫৭ গতে ৮/৪৩ মধ্যে। বারবেলা ঘ ১০/২৬ গতে ১/৮ মধ্যে, কালরাত্রি ঘ ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৫ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১/৪২/২৩। আর্দ্রানক্ষত্র ৭/৩৪/১২। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/৯/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/৭/৫৫ থেকে ঘ ৯/৫৯/৪৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫/৩৮ থেকে ৮/৪১/৪১ মধ্যে। বারবেলা ১০/২৬/৪১ থেকে ১১/৪৭/১৬ মধ্যে, কালবেলা ১১/৪৭/১৬ থেকে ১/৭/৫৫ মধ্যে, কালরাত্রি ১/২৬/৪১ থেকে ঘ ৩/৬/৬ মধ্যে। 
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিনহাটায় আগ্নেয়াস্ত্র ও কার্তুজ সহ ধৃত ১ 

03:22:34 PM

হিমাচলের কেলং ভ্যালিতে ব্যাপক তুষারপাত 

03:21:00 PM

হায়দরাবাদে বিমানবন্দর থেকে ৬৬ লক্ষ টাকার সোনার বাট সহ গ্রেপ্তার ১ 

03:17:00 PM

সিরিয়ায় যাত্রীবাহী বাসে বিস্ফোরণ, মৃত ৩ 

03:03:00 PM

কেশিয়াড়িতে বনধের ডাক দিল বিজেপি 

03:02:00 PM

এটিএম লুটের ঘটনায় শিলিগুড়িতে গ্রেপ্তার ৩ 

02:20:00 PM