Bartaman Patrika
রাজ্য
 

রাজ্যের ৪২ আসনেই জয় লক্ষ্য
তারাপীঠ থেকে পুরোহিত এনে ৯টি হোমকুণ্ডে ৬০ কেজি কাঠ, ৮ কেজি ঘি ঢেলে যজ্ঞ তৃণমূলের

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: লক্ষ্য ৪২টি আসনের ৪২টি দখল করা। গত বছর ২১ জুলাই মঞ্চ থেকে দলীয় কর্মীদের উদ্দেশে এমনই বার্তা দিয়েছিলেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরই মধ্যে ভোটের দিন ঘোষণা হয়ে গিয়েছে। তৃণমূল তাদের প্রার্থীদের নামও জানিয়ে দিয়েছে। জোরকদমে প্রচারও শুরু করেছে রাজ্যের শাসকদল।
বিশদ
প্রতীক ও নেত্রী অভিন্ন,
নির্বাচন মমতার নামেই
তৃণমূলের কর্মিসভায় নির্দেশ দলীয় নেতৃত্বের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবারের লড়াই দিল্লি দখলের। রাজ্যের ভূখণ্ড ছাড়িয়ে গোটা দেশে নরেন্দ্র মোদিকে চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাই ৪২টি লোকসভা আসনে ঘাসফুল প্রতীকের মতো প্রার্থীও এক এবং অভিন্ন মমতা। রবিবার দক্ষিণ কলকাতা কেন্দ্রের কর্মী সম্মেলন থেকেই তৃণমূলের শীর্ষ নেতারা এমনই বার্তা দিলেন।
বিশদ

18th  March, 2019
রাজ্যে স্পর্শকাতর বুথ ৩০ শতাংশও নয়
নির্বাচন কমিশনে জমা দেওয়া পুলিস সুপারদের রিপোর্টে নস্যাৎ বিরোধীদের দাবি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিরোধীদের দাবি নস্যাৎ হল রাজ্য পুলিস ও প্রশাসনের রিপোর্টে। লোকসভা ভোটে রাজ্যের ৩০ শতাংশেরও কম সংখ্যক বুথকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করে নির্বাচন কমিশনকে রিপোর্ট দিয়েছে তারা। গত শনিবার উপ মুখ্য নির্বাচন কমিশনার সুদীপ জৈন সব জেলার জেলাশাসক ও পুলিস সুপারদের সঙ্গে যে বৈঠক করেন, সেখানে এই হিসেব দেওয়া হয়েছে। কমিশন অবশ্য জেলা পুলিস-প্রশাসনের রিপোর্ট এখনই গ্রহণ করেনি। উপ নির্বাচন কমিশনার শনিবারের বৈঠকে স্পর্শকাতর বুথের বিষয়টি আরও ভালোভাবে যাচাই করার নির্দেশ দিয়েছেন।
বিশদ

18th  March, 2019
দক্ষিণবঙ্গে কালবৈশাখী,
ট্রেন চলাচল বিঘ্নিত হল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বজ্রগর্ভ মেঘ তৈরি হয়ে রবিবার দুপুর থেকে রাত পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় ঝড়-বৃষ্টি হল। কালবৈশাখী ঝড়ে সন্ধ্যার পরে কলকাতা ও সংলগ্ন এলাকার জনজীবন বেশ লণ্ডভণ্ড হয়ে পড়ে। কলকাতার কয়েকটি রাস্তায় গাছ ভেঙে পড়ায় যান চলাচল বিঘ্নিত হয়। রাসবিহারী কানেক্টর ও আর জি কর রোড ও রাজা দীনেন্দ্র স্ট্রিটের সংযোগস্থলে গাছ পড়েছে বলে কলকাতা পুলিস জানিয়েছে।
বিশদ

18th  March, 2019
৪২টি কেন্দ্রের জন্য ৪০০ জনের নাম নিয়ে দিল্লিতে দিলীপ
পশ্চিমবঙ্গে প্রার্থী বাছাই করা নিয়ে টানাপোড়েন বিজেপিতে

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৭ মার্চ: ৪০০ জনের মধ্যে থেকে কে হবেন প্রার্থী, তা নিয়েই বিজেপিতে শুরু হয়েছে টানাপোড়েন। রাজ্যের ৪২টি আসনের জন্য কয়েক হাজার নাম জমা পড়েছিল বিজেপিতে। তার মধ্যে থেকে ঝাড়াই বাছাই করে প্রায় ৪০০ জন সম্ভাব্য প্রার্থীর নাম নিয়ে রবিবার দিল্লিতে এসেছেন বিজেপির পশ্চিমবঙ্গ সভাপতি দিলীপ ঘোষ।
বিশদ

18th  March, 2019
 ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি ও আর্টসের প্রবেশিকা পরীক্ষা নিয়ে আলোচনা হবে ইসি’তে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইঞ্জিনিয়ারিংয়ে রাজ্যের পড়ুয়াদের জন্য ‘সংরক্ষণ’-এর পক্ষেই মত দিয়েছে ফ্যাকাল্টি। বিশ্ববিদ্যালয় কি সেই মতে সায় দেবে, নাকি তাদের অন্য কোনও মত থাকবে? এসব নিয়ে আজ, সোমবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এগজিকিউটিভ কাউন্সিলের বৈঠকে আলোচনা হবে। 
বিশদ

18th  March, 2019
কমিশনের নির্দেশে নজরদারি বাড়িয়েছে পুলিস-প্রশাসন, বরাত দিতে সাহস পাচ্ছে না বোমার কারবারিরা

 বিএনএ, বারাসত: ভোট এলেই যারা পেটো তৈরির জন্য মুখিয়ে থাকত, এবার তাদের মুখেই দুশ্চিন্তার কালো ছাপ। স্থানীয় ও পুলিস সূত্রে জানা গিয়েছে, লোকসভা নির্বাচন ঘোষণা হলেও এবার নাকি পেটো বোমা তৈরি করার জন্য বেশি বরাত দিতে সাহস পাচ্ছে না কারবারিরা। কারণ একটাই।
বিশদ

18th  March, 2019
নুসরতের ঘটনা থেকে শিক্ষা
সোশ্যাল মিডিয়ায় ছবি পোস্ট করার ব্যাপারে কর্মীদের সতর্ক করল বিজেপি

বিএনএ, বারাসত: বসিরহাটের তৃণমূল কংগ্রেস প্রার্থী নুসরত জাহানকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় কুরুচিপূর্ণ পোষ্ট করার অভিযোগে বাদুড়িয়া থেকে এক বিজেপি নেতাকে এবং গাইঘাটা থেকে এক বিজেপি কর্মীকে গ্রেপ্তার করেছিল পুলিস। এতে নির্বাচনের মুখে অস্বস্তিতে পড়তে হয়ে গেরুয়া নেতৃত্বকে।
বিশদ

18th  March, 2019
ডিএ মামলার দ্রুত শুনানি চেয়ে আবেদন করবে কর্মী সংগঠন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা (ডিএ) মামলার শুনানি স্যাটে যাতে দ্রুত হয়, তার জন্য বিশেষ আবেদন পেশ করতে চলেছে কর্মী সংগঠন। গত ১৩ মার্চ স্যাটে মামলাটির শুনানির নির্ধারিত দিন ছিল। কিন্তু ওইদিন বেঞ্চের দুই বিচারপতির একজন অনুপস্থিত থাকায় শুনানি হয়নি।
বিশদ

18th  March, 2019
রাজ্যে বিদেশি বিনিয়োগ দু’বছরে বাড়ল ২৫ গুণ, বলছে কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রক

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রক গোটা দেশের প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের তথ্য প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে, দু’বছরেরও কম সময়ে বিদেশি বিনিয়োগের অঙ্ক ২৫ গুণ বাড়িয়ে নিয়েছে পশ্চিমবঙ্গ।
বিশদ

18th  March, 2019
এবার নিটে ১৫ লাখের বেশি ছাত্রছাত্রী, রেকর্ড

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ৫ মে দেশজুড়ে মেডিক্যালে ভর্তির অভিন্ন প্রবেশিকা পরীক্ষা ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট বা নিট। নিট চালুর পর থেকে এখনও পর্যন্ত পরীক্ষার্থীদের সংখ্যার বিচারে এ বছর আগের বছরগুলির সমস্ত রেকর্ড ছাপিয়ে যেতে চলেছে। গোড়ার বছরগুলির মতো এ বছর আর এই পরীক্ষা নিচ্ছে না সিবিএসই বোর্ড।
বিশদ

18th  March, 2019
ভোটের বাস নিয়ে টানাপোড়েন এড়াতে ভরসা জোগাবে ‘সুগম’

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটের সময় বেসরকারি বাস নিয়ে পুলিস-প্রশাসনের টানাটানির ঘটনা নতুন নয়। সেই পরিস্থিতিতে কার কাছে বাস পাঠানো হবে, তা নিয়ে বিড়ম্বনার অন্ত থাকে না মলিকদের। এবারের লোকসভা ভোটে এমন ঘটনা ঘটবে না বলেই প্রশাসন সূত্রের খবর।
বিশদ

18th  March, 2019
 রাজ্যে দু’টি আসনে মনোনয়ন পেশ আজ থেকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, সোমবার থেকে রাজ্যে প্রথম দফার নির্বাচনের দু’টি লোকসভা কেন্দ্রের জন্য মনোনয়নপত্র পেশ করার প্রক্রিয়া শুরু হচ্ছে। প্রথম দফায় আগামী ১১ এপ্রিল উত্তরবঙ্গের দু’টি কেন্দ্র আলিপুরদুয়ার ও কোচবিহারে ভোটগ্রহণ হবে। 
বিশদ

18th  March, 2019
 রাজ্যে বাম-কংগ্রেস আসন সমঝোতার চেষ্টা ভেস্তে গেল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে মুখ থুবড়ে পড়তে চলেছে বাম-কংগ্রেস আসন সমঝোতা। রবিবার কংগ্রেসের প্রদেশ নির্বাচনী কমিটির বৈঠকে আনুষ্ঠানিকভাবে বামেদের সঙ্গে আসন বণ্টন নিয়ে আলোচনার রাস্তা বন্ধ বলে ঘোষণা করা হয়। দলের রাজ্য শাখার এই সিদ্ধান্তের কথা ইতিমধ্যে দিল্লিতে কংগ্রেস হাইকমান্ডকে জানিয়ে দেওয়া হয়েছে।
বিশদ

18th  March, 2019
এপ্রিলে উত্তরবঙ্গ দিয়েই রাজ্যে প্রচার শুরু
রাজ্যে ৮৪টি জনসভা
করাই টার্গেট মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতিটি লোকসভা কেন্দ্রে দু’টি করে জনসভা করার লক্ষ্য নিয়েই প্রচারে নামছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। অর্থাৎ ৪২টি লোকসভা কেন্দ্রে মমতার টার্গেট কমপক্ষে ৮৪টি জনসভা। তৃণমূল সূত্রের খবর, আগামী এপ্রিল মাসের গোড়ায় উত্তরবঙ্গের দু’টি আসন আলিপুরদুয়ার ও কোচবিহারে দলীয় প্রার্থী যথাক্রমে দশরথ তিরকে এবং পরেশচন্দ্র অধিকারীর সমর্থনে আয়োজিত জনসভায় অংশ নেবেন তাঁদের সুপ্রিমো। রাজনৈতিক মহলের মতে, তৃণমূল সুপ্রিমো নামার পরই পুরোমাত্রায় তেতে উঠবে রাজ্যের ভোটের আসর।
বিশদ

17th  March, 2019

Pages: 12345

একনজরে
সম্প্রতি নেতাজী নগর ডে কলেজের শিক্ষক ও শিক্ষাবন্ধু কর্মীদের একাংশ পৌঁছে গিয়েছিলেন সুন্দরবনের গোসাবা ব্লকের সাতজেলিয়া দ্বীপের লাহিড়িপুর অঞ্চলের চরঘেরী প্রাথমিক বিদ্যালয় এবং সোনাগাঁ, গোসাবা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বেসরকারি বা সরকারি উভয়ক্ষেত্রে যোগাযোগের সম্ভাবনা প্রবল। অংশীদারী ব্যবসায় যুক্ত হলেও শুভ। কোনও রোগের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক জল দিবস
১৭৩৯- দিল্লি জয় করে নাদির শাহ ময়ূর সিংহাসনের মণিরত্ন লুট করে নিয়ে গেলেন
১৮৮৩ - বাঙালি সাহিত্যিক এবং গবেষক যোগেন্দ্রনাথ গুপ্তের জন্ম
১৮৯৪- বিপ্লবী মাস্টারদা সূর্য সেনের জন্ম।
১১৯৪৭ - লর্ড মাউন্ট ব্যাটেন ভাইসরয় পদে নিযুক্ত হয়ে ভারতে আসেন।
১৯৬৩- বিটলস-এর প্রথম অ্যালবাম ‘প্লিজ প্লিজ মি’ প্রকাশিত হয়
১৯৯২- আলবেনিয়ায় কমিউনিজমের পতন। পার্লামেন্ট নির্বাচনে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ী হয় ডেমোক্র্যাটিক পার্টি অব আলবেনিয়া
১৯৯৭- হেল-বপ নামে ধুমকেতু পৃথিবীর কাছাকাছি চলে আসে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৩৩ টাকা ৭০.০২ টাকা
পাউন্ড ৯০.০২ টাকা ৯৩.৩০ টাকা
ইউরো ৭৭.০৪ টাকা ৮০.০০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  March, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  March, 2019

দিন পঞ্জিকা

আজ দোলযাত্রা উৎসব
৬ চৈত্র ১৪২৫, ২১ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ৩/৪২ দিবা ৭/১৩ পরে (ফাল্গুন কৃষ্ণপক্ষ) প্রতিপদ ৫৫/২২ রাত্রি ৩/৫৩। উত্তরফাল্গুনী ১৯/৩৪ দিবা ১/৩৪। সূ উ ৫/৪৪/১৩, অ ৫/৪৪/৩, অমৃতযোগ রাত্রি ১২/৫৫ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ২/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩ গতে ১/১৪ মধ্যে।
আজ দোলযাত্রা উৎসব
৬ চৈত্র ১৪২৫, ২১ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ৭/২৩/৪৩ পরে প্রতিপদ রাত্রিশেষ ৫/১৯/৫৬। উত্তরফাল্গুনীনক্ষত্র ২/১৬/০, সূ উ ৫/৪৪/৩৫, অ ৫/৪৩/১২, অমৃতযোগ রাত্রি ১২/৫৬/২ থেকে ৩/২০/১৮ মধ্যে, বারবেলা ৪/১৩/২৩ থেকে ৫/৪৩/১২ মধ্যে, কালবেলা ২/৪৩/৩৩ থেকে ৪/১৩/২৩ মধ্যে, কালরাত্রি ১১/৪৩/৫৩ থেকে ১/১৪/৪ মধ্যে।
১৩ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, পুঞ্চ সীমান্তে পাক সেনার গোলাগুলি 

05:38:13 PM

দমদমে রঙ খেলে স্নান করতে নেমে জলাশয়ে তলিয়ে গেল যুবক 

05:07:00 PM

আজ বিকালে কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঝড়-বৃষ্টির সম্ভাবনা 

04:53:34 PM

২২২ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:04:52 PM

রবীন্দ্রনাথ ঘোষকে শো-কজ কমিশনের 
কেন্দ্রীয় বাহিনী নিয়ে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষকে শো-কজ করল নির্বাচন ...বিশদ

03:07:29 PM

চাড্ডিও এবার অক্সফোর্ড অভিধানে
বেশ কিছু দেশীয় শব্দ ইতিমধ্যেই স্থান পেয়েছে অক্সফোর্ড ইংরাজি অভিধানে। ...বিশদ

02:55:02 PM