Bartaman Patrika
রাজ্য
 

খড়্গপুরের এসডিপিও’কে বদলি, নির্বিঘ্নে তিন উপনির্বাচন করার নির্দেশ কমিশনের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খড়্গপুরের এসডিপিও সুকোমল দাসকে সরিয়ে দিল নির্বাচন কমিশন। কমিশনের নিয়ম অনুযায়ী, অতীতে কোনও ভোটে কোনও অফিসারকে নির্বাচন প্রক্রিয়া থেকে সরিয়ে দেওয়া হলে, ভবিষ্যতে কোনও নির্বাচনে তাঁকে কাজে লাগানো যাবে না। 
বিশদ
চিনের ফিল্ম ফেস্টিভ্যালে যাওয়ার অনুমতি
দেওয়া হল না শতাব্দীকে, সরব তৃণমূল

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ নভেম্বর: দেশের আর্থিক দূরবস্থায় কেন্দ্রকে কোণঠাসা করা থেকে শুরু করে দলের অভিনেত্রী এমপি শতাব্দী রায়ের চীন যাত্রা আটকানোর প্রতিবাদে সরব তৃণমূল। আর্থিক পরিস্থিতি নিয়ে আলোচনা চেয়ে তৃণমূল এমপি ডেরেক ও’ব্রায়েন শিবসেনা, এসপি, সিপিএম, সিপিআই, আরজেডির মতো মোদি বিরোধী দলের এমপিদের দিয়ে রাজ্যসভায় নোটিস জমা দিয়েছেন। 
বিশদ

19th  November, 2019
রাজ্যে ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির হার বৃদ্ধি পাওয়ায় কমবে শূন্য আসনের সংখ্যা 

সৌম্যজিৎ সাহা, কলকাতা: আসন খালি থেকে যাচ্ছে, রাজ্যের ইঞ্জিনিয়ারিং কলেজে ভর্তিতে এটাই স্বাভাবিক চিত্র। খালি আসনের সংখ্যা কীভাবে কমানো যায়, তা নিয়ে চিন্তিত শিক্ষা দপ্তর। তবে এসবের মধ্যেই কিছুটা আশার আলো দেখাচ্ছে এবারের ভর্তির চিত্র। গতবারের চেয়ে সামান্য হলেও বেড়েছে ভর্তির হার। 
বিশদ

19th  November, 2019
ঝাড়গ্রাম আদালতে প্রথম জেলা জজ মহিলা, রদবদল অন্যান্য জেলাতেও 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঝাড়গ্রাম জেলা কোর্টের প্রথম জেলা জজ হিসেবে নিযুক্ত হলেন বিচারক সোনিয়া মজুমদার। তিনি এতদিন আলিপুরের পকসো আদালতের বিচারক পদে আসীন ছিলেন। হাওড়ার নতুন জেলা জজ হতে চলেছেন বিচারক শম্পা দত্ত (পাল)। কার্শিয়াং জেলার নতুন জেলা জজ হলেন কেশাং ডোমা ভুটিয়া।
বিশদ

19th  November, 2019
৫৪টি নার্সিং স্কুল, কলেজে হস্টেলের নিরাপত্তায় ওয়ার্ডেন পদে কেউ নেই 

বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্যের সরকারি ৫৪টি নার্সিং কলেজ ও স্কুলের হস্টেলের একটিতেও নিরাপত্তায় কোনও ওয়ার্ডেন নেই। সম্প্রতি গোটা রাজ্যের সমস্ত নার্সিং স্কুল ও কলেজের জন্য ১৬৫টি হস্টেল ওয়ার্ডেন পদের অনুমোদন মিললেও, তার একটিতেও এখনও পর্যন্ত নিয়োগ হয়নি। 
বিশদ

19th  November, 2019
পার্শ্বশিক্ষকদের মতো ভোকেশনাল শিক্ষকদের অবস্থান বিক্ষোভেও সায় 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পার্শ্বশিক্ষকদের মতো ভোকেশনাল বা বৃত্তিমূলক শিক্ষার শিক্ষকরাও অবস্থান বিক্ষোভের পথ নিলেন। বিকাশ ভবনের অদূরে চলছে পার্শ্বশিক্ষকদের অবস্থান। যা নিয়ে সোমবার রাজ্য সরকার আপত্তি জানালেও কলকাতা হাইকোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ কোনও লিখিত নির্দেশ দেয়নি। 
বিশদ

19th  November, 2019
আগে উনি দাঁত সামলান, পরে রাজ্য, রাজ্যপাল প্রসঙ্গে পার্থর কটাক্ষ 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: সম্প্রতি সাংবাদিকদের সঙ্গে কথা বলতে বলতে রাজ্যপাল জগদীপ ধনকারের বাঁধানো দাত আচমকাই খুলে গিয়েছিল। যা নিয়ে কিছুটা হলেও অপ্রস্তুত অবস্থায় পড়ে গিয়েছিলেন তিনি। সেই প্রসঙ্গটি টেনে এবার তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় কটাক্ষ করে বললেন, আমি দেখেছি, কথা বলতে বলতে ওঁর দাঁত খুলে যাচ্ছে।  
বিশদ

19th  November, 2019
তৃণমূলের পুরনো কর্মীদের সক্রিয় করতে পিকের নির্দেশ বিধায়কদের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুরনোদের সক্রিয় করতে হবে। প্রশান্ত কিশোরের (পিকে) দপ্তর থেকে ফোনে এমনই নির্দেশ যেতে শুরু করেছে তৃণমূল বিধায়কদের কাছে। উল্লেখ্য, গত বিধানসভা নির্বাচনের আগেও সাবেক তৃণমূলীদের মূলস্রোতে ফেরানোর উদ্যোগ নেওয়া হয়েছিল। 
বিশদ

19th  November, 2019
আবার সংসদে গোর্খাল্যান্ড ইস্যু তুললেন বিজেপি এমপি রাজু বিস্তা 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ নভেম্বর: সংসদে ফের গোর্খাল্যান্ডের প্রসঙ্গ তুললেন বিজেপির দার্জিলিংয়ের এমপি রাজু বিস্তা। আজ লোকসভার জিরো আওয়ারে গোর্খাল্যান্ডের প্রসঙ্গ তুলে অবিলম্বে এই ব্যাপারে একটি স্থায়ী রাজনৈতিক সমাধানের দাবি করেছেন তিনি।  
বিশদ

19th  November, 2019
তৃতীয় সেমেস্টারের পরীক্ষার মধ্যে তিন-চারদিন করে ছুটি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’টি পরীক্ষার মধ্যে দু-একদিন করে ছুটি থাকবে বলে আগেই ঘোষণা করেছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়।
বিশদ

19th  November, 2019
পার্শ্বশিক্ষকরা স্কুল বয়কট করায় সমস্যায় স্কুলগুলি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দাবি আদায়ে অনির্দিষ্টকালের জন্য স্কুল বয়কটের ডাক দিয়েছেন আন্দোলনরত পার্শ্বশিক্ষকরা। আর তার জেরে সমস্যায় পড়তে হচ্ছে স্কুলগুলিকে। যেমন নদীয়ার এক প্রধান শিক্ষক বলেন, এখন স্কুলে পরীক্ষার সময়। পার্শ্বশিক্ষকরা না থাকায় সমস্যা হচ্ছে।
বিশদ

19th  November, 2019
পিজিতে অ্যাঞ্জিওপ্ল্যাস্টি হল মন্ত্রী রবীন্দ্রনাথের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী তথা তৃণমূল নেতা রবীন্দ্রনাথ ঘোষের অ্যাঞ্জিওপ্ল্যাস্টি হল পিজি হাসপাতালে। রবিবার বুকে ব্যথা, অতিরিক্ত সুগার সহ অন্যান্য সমস্যার জন্য পিজির কার্ডিওলজি বিভাগে ভর্তি করানো হয়েছিল তাঁকে।
বিশদ

19th  November, 2019
গলার কাঁটা ৪০০ মণ্ডল সভাপতি নির্বাচন আপাতত রদ
ডিসেম্বরের গোড়ায় ফের বিজেপির সভাপতি পদে বসছেন দিলীপ ঘোষ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নব্য-পুরনোদের প্রবল দ্বন্দ্বের জেরে রাজ্যের ৪০০টির বেশি মণ্ডল সভাপতি নির্বাচন আপাতত রদ করার সিদ্ধান্ত নিল বিজেপি। রাজ্যজুড়ে এই মুহূর্তে বিজেপির সাংগঠনিক নির্বাচন প্রক্রিয়া চলছে। সেখানে গেরুয়া পার্টিতে নেতৃত্বের রাশ ধরতে জেলায় জেলায় বিবাদ ক্রমেই বাড়ছে। 
বিশদ

18th  November, 2019
আজ মমতার মন্ত্রিসভায় বড়সড় রদবদলের সম্ভাবনা, দায়িত্ব কমছে ব্রাত্যর
বনদপ্তরে রাজীব, অপ্রচলিত বিদ্যুৎ সুব্রতকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য মন্ত্রিসভায় কয়েকজন মন্ত্রীর দপ্তর পরিবর্তন করতে চলেছেন মু্খ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রবীণ মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় এবং শোভনদেব চট্টোপাধ্যায়ের পাশাপাশি রাজীব বন্দ্যোপাধ্যায়ের দপ্তরের কিছু পরিবর্তন করা হচ্ছে।
বিশদ

18th  November, 2019
কাল পর্যন্ত চলবে বিজ্ঞান মেলা
বিজ্ঞান আর প্রযুক্তি নিয়ে উচ্চশিক্ষার পরিকাঠামো এখন রাজ্যেই, দাবি পার্থর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পড়াশোনা এবং উচ্চশিক্ষার জন্য রাজে এখন আর পরিকাঠামোর কোনও অভাব নেই। প্রচুর নতুন কলেজ যেমন হয়েছে, তেমনি হয়েছে প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। তাই আগে যেমন অনেক মেধাবী ছাত্রছাত্রী ভিনরাজ্য বা বিদেশে পড়তে যেতেন, এখন আর তেমনটা করার দরকার পড়ে না।  
বিশদ

18th  November, 2019

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

সংবাদদাতা, রামপুরহাট: মল্লারপুরের মাঝিপাড়া গ্রামের ঘটনায় অভিযুক্ত সিভিক ভলান্টিয়ারকে গ্রেপ্তার করা হল। মঙ্গলবার রাতে তাঁকে বাড়ি থেকে গ্রেপ্তার করে পুলিস। বুধবার ধৃতকে ভারতীয় দণ্ডবিধির ৩২৬ সহ একাধিক ধারা যুক্ত করে রামপুরহাট আদালতে তোলা হয়।  ...

বিএনএ, কোচবিহার: এই প্রথম কলকাতার সল্টলেকে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের উদ্যোগে প্রাথমিক শিক্ষকদের খেলাধুলোর বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার কাজ শুরু হয়েছে। কোচবিহার জেলার পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতি সূত্রে জানা গিয়েছে, কোচবিহার থেকে পাঁচজন প্রাথমিক শিক্ষক এই প্রশিক্ষণ নিতে গিয়েছেন।  ...

 ফিরদৌস হাসান, শ্রীনগর,২০ নভেম্বর: বুধবার শ্রীনগরের বিধায়ক হোস্টেলে ‘বন্দি’ নেতাদের পরিবারের সঙ্গে দেখা করার অনুমতি দিল কেন্দ্র। এই মুহূর্তে বিধায়ক হোস্টেলে ৩০ জন বিভিন্ন দলের নেতা বন্দি। তাঁদের সঙ্গে দেখা করে হোস্টেল থেকে বেরিয়েই ক্ষোভে ফেটে পড়লেন আত্মীয়-পরিজনেরা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব টেলিভিশন দিবস
১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম
১৮৭৭: ফোনোগ্রাফ আবিষ্কারের কথা জানালেন থমাস এডিসন
১৯৭০: নোবেলজয়ী পদার্থবিদ চন্দ্রশেখর বেঙ্কটরামনের মৃত্যু
১৯৭৪ - শিশু সাহিত্যিক পুণ্যলতা চক্রবর্তীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭৩.৩৩ টাকা
পাউন্ড ৯০.৪৯ টাকা ৯৪.৮৫ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮১.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৯৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৯৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৫৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, নবমী ১৩/৫০ দিবা ১১/২৯। পূর্বফাল্গুনী ৩১/২২ রাত্রি ৬/২৯। সূ উ ৫/৫৬/৪২, অ ৪/৪৮/০০, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৪/১২ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২২ গতে ১/০ মধ্যে।
৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, নবমী ৮/১৫/৩৯ দিবা ৯/১৭/৩। পূর্বফাল্গুনী ২৮/৯/৬ সন্ধ্যা ৫/১৪/২৫, সূ উ ৫/৫৮/৪৭, অ ৪/৪৭/৪৮, অমৃতযোগ দিবা ৭/৩৪ মধ্যে ও ১/১৫ গতে ২/৪০ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৯/১৫ মধ্যে ও ১১/৫৫ গতে ৩/২৯ মধ্যে ও ৪/২২ গতে ৬/০ মধ্যে, বারবেলা ৩/২৬/৪১ গতে ৪/৪৭/৪৮ মধ্যে, কালবেলা ২/৫/৩৩ গতে ৩/২৬/৪১ মধ্যে, কালরাত্রি ১১/২৩/১৭ গতে ১/২/১২ মধ্যে।
২৩ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: শত্রু বশ মানতে বাধ্য হবে। বৃষ: বহু পুরানো মামলায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
বিশ্ব টেলিভিশন দিবস১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম১৮৭৭: ফোনোগ্রাফ আবিষ্কারের কথা ...বিশদ

07:03:20 PM

৭৬ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:56:31 PM

চোর সন্দেহে গণপিটুনি, মৃত ২ 
কোচবিহারের পাইটকাপাড়া গ্রামে চোর সন্দেহে দুই ব্যক্তিকে গণপিটুনির অভিযোগ। বুধবার ...বিশদ

03:24:52 PM

রায়গঞ্জের মারাইকুড়া গ্রামে চোর সন্দেহে ৪ জনকে গণপিটুনি গ্রামবাসীদের 

03:22:00 PM

হুগলির পাণ্ডুয়াতে প্রেমিকাকে খুন করে আত্মঘাতী যুবক 
হুগলির পাণ্ডুয়াতে প্রেমিকাকে খুন করে আত্মঘাতী হলেন এক যুবক। বৃহস্পতিবার ...বিশদ

02:43:32 PM