Bartaman Patrika
রাজ্য
 

  মার্চের প্রথম সপ্তাহে রাজ্যে আসছে কেন্দ্রীয় বাহিনী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মার্চ মাসের প্রথম সপ্তাহে রাজ্যে আসবে কেন্দ্রীয় বাহিনী। ভয়মুক্ত পরিবেশ তৈরি করতে তারা টহলদারি চালাবে। তবে কোন কোন এলাকায় টহলদারি চলবে, তা ঠিক করবেন জেলাশাসকরা। গত বিধানসভা নির্বাচনেও ভোটের দিনের আগে থেকেই রাজ্যে টহলদারির জন্য ১০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এসেছিল।
বিশদ
সিবিআই-সিট টানাপোড়েনে স্থগিতাদেশ
মারফত ভারসাম্য বজায় রইল হাইকোর্টে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রোজভ্যালি পরিচালিত কলকাতার একটি হোটেলকে কেন্দ্র করে ২০১৭ সালে আইনশৃঙ্খলার অবনতি হয়। সেই সূত্রে বালিগঞ্জ থানা চিটফান্ড মামলার তদন্তে যুক্ত এক সিবিআই অফিসারকে তলব করায় যে বিতর্কিত পরিস্থিতি তৈরি হয়েছে, সেখানে বুধবার ভারসাম্য বজায় রাখল কলকাতা হাইকোর্ট।
বিশদ

14th  February, 2019
বিক্রমকে মামলা থেকে অব্যাহতি দিল না কোর্ট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাড়ি দুর্ঘটনার মামলা থেকে অব্যাহতি চেয়েছিলেন অভিনেতা বিক্রম চট্টোপাধ্যায়। বুধবার কলকাতা হাইকোর্টের বিচারপতি শিবকান্ত প্রসাদ সেই আবেদনে সাড়া দিলেন না। উল্লেখ্য, ওই অভিনেতা তথা অভিযুক্তের বেপরোয়া গাড়ি চালানোর পরিণতিতেই দুর্ঘটনা ঘটেছিল।
বিশদ

14th  February, 2019
  লোকসভা ভোটের আগে বুদ্ধিজীবী সমর্থন জোগাড়ে উদ্যোগী বিজেপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের আগে রাজ্যের শাসকদলের একাধিক নেতা-মন্ত্রী-এমপিকে গেরুয়া শিবিরে এনে বড়সড় চমক দেওয়ার লক্ষ্যে ‘সিক্রেট মিশন’ চালাচ্ছে বিজেপি। এবার রাজনৈতিক ব্যক্তিত্বের পাশাপাশি রাজ্যের পরিচিত বুদ্ধিজীবী সমাজের দিকেও হাত বাড়াতে চলেছে গেরুয়া শিবির।
বিশদ

14th  February, 2019
ঝঞ্ঝার দাপটে শনিবার রাজ্যে বৃষ্টির সম্ভাবনা, চড়বে পারদ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের মেঘাচ্ছন্ন হচ্ছে আকাশ। আগামী শনিবার কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে। বৃষ্টি হবে উত্তরবঙ্গের জেলাগুলিতেও। রবিবার থেকে আবহাওয়ার উন্নতি হওয়ার আশা।
বিশদ

14th  February, 2019
বিদ্যাসাগরের দ্বিশতবর্ষ পূর্তি উপলক্ষে
একগুচ্ছ পরিকল্পনা শিক্ষা দপ্তরের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশতবর্ষ পূর্তি উপলক্ষে একগুচ্ছ পরিকল্পনার কথা ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। বুধবার সাংবাদিক বৈঠকে তিনি বলেন, বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠান হবে।
বিশদ

14th  February, 2019
রাজীব ও সিবিআই কথার সময়
দপ্তরে মুখ ঢেকে সুদীপ্তর ‘গুরু’

শুভ্র চট্টোপাধ্যায়, শিলং: দিনভর রহস্য। তা পরিষ্কার হল রাতে। সকাল থেকেই গুঞ্জন ছড়িয়ে পড়েছিল, মুখ ঢাকা কেউ ঢুকেছে শিলংয়ের সিবিআই দপ্তরে। তাঁকে একটি ঘরে বসিয়ে রাখা হয়েছে। অথচ অন্য একটি ঘরে রাজীব কুমারের সঙ্গে আলোচনায় ব্যস্ত সিবিআই আধিকারিকরা। কিন্তু কোনওভাবেই প্রকাশ্যে আসছিল না, ওই ব্যক্তিটি আসলে কে? সিবিআইয়ের একটি সূত্র দাবি করছিল, মুখঢাকা ওই ব্যক্তিই নাকি তাদের তুরুপের তাস।
বিশদ

13th  February, 2019
মাধ্যমিক শুরু হতেই
প্রশ্ন ছড়াল মোবাইলে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পর্ষদের হুঙ্কারই সার হল। মঙ্গলবার মাধ্যমিকের প্রথম পরীক্ষাতেই মোবাইল ঢুকল পরীক্ষাকেন্দ্রে। আর পরীক্ষা শুরু হওয়ার আধ ঘণ্টার মধ্যেই প্রশ্নপত্র ঘুরে বেড়াল হোয়াটসঅ্যাপে।
বিশদ

13th  February, 2019
উচ্চ মাধ্যমিকে খাতা দেখার সময়সীমা বাড়ল 

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: গতবারের গোলযোগ থেকে শিক্ষা নিয়ে এবার উত্তরপত্র মূল্যায়নের সময়সীমা বাড়াল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। গতবারের চেয়ে বেশ খানিকটা সময় বাড়ানো হয়েছে। পরীক্ষকদের থেকে গতবার কার্যত মুচলেকা নিয়েও ঢালাও রিভিউ-স্ক্রুটিনির আবেদন ঠেকাতে পারেনি সংসদ।
বিশদ

13th  February, 2019
অংশীদারি কৃষিতে না ঝুঁকলে ‘চাষা’ই
রয়ে যাবে চাষি, আক্ষেপ রেজ্জাকের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটের আগে সবাই কৃষকের বন্ধু সাজে। কেন্দ্র বা রাজ্য—রাজনীতির ময়দানে চাষির জন্য দরদ সবারই। কিন্তু তাদের প্রকৃত আর্থিক উন্নয়নে কোনও সরকারেরই তেমন গা নেই। এই যেখানে অবস্থা, সেখানে ‘অংশীদারি কৃষি’ বা পার্টিসিপেটরি ফার্মিং ছাড়া অন্য কোনও উপায় নেই।
বিশদ

13th  February, 2019
৫ হাজার কোটি টাকা বাজেট বরাদ্দের
দাবি নিয়ে পথে নামলেন আইনজীবীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পূর্ব ঘোষণা মতো মঙ্গলবার আইনজীবীরা তাঁদের সব দাবি পশ্চিমবঙ্গের রাজ্যপাল সহ রাজ্যের অন্যত্র স্মারকলিপি মারফত জমা করলেন। আইনজীবীদের কল্যাণে ও কিছুটা মামলাকারীদের স্বার্থে দেশ জুড়ে এই উদ্যোগ মারফত কেন্দ্রীয় সরকারের কাছে ৫ হাজার কোটি টাকা বাজেট বরাদ্দ দাবি করা হয়েছে।
বিশদ

13th  February, 2019
দামের কাঁটায় বিদ্ধ ভ্যালেন্টাইন্স
ডে’র লাল গোলাপ

দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: প্রেমের অমর প্রতীক হল গোলাপ ফুল। একেক রঙের, একেক সংখ্যার গোলাপ হল ভালোবাসারই নানান রূপকের অন্তর্কথা। উইলিয়াম শেক্সপিয়ারের ক্লিওপেট্রা একবার অ্যান্টনি আসছেন শুনে গোটা রাজপ্রাসাদের মেঝে রক্ত গোলাপের পাপড়ি দিয়ে মুড়ে দিয়েছিলেন। ভারতে গোলাপ ফুল আমদানি করেন বাবর। বিশদ

13th  February, 2019
রাফাল-চিটফান্ড ইস্যুই হাতিয়ার
মোদি-মমতার বিরুদ্ধে
সপ্তাহব্যাপী প্রচারে বামেরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিকে নরেন্দ্র মোদি, অন্যদিকে মমতা বন্দ্যোপাধ্যায়। নীতিগত কারণে রাজ্য তথা জাতীয় রাজনীতির এই দুই সুপ্রিমোর বিরুদ্ধে যুগপৎ লড়াই চালানোর পক্ষে থাকা বাম শিবির মঙ্গলবার থেকে সপ্তাহব্যাপী প্রচারাভিযানে নামল। এদিন কলকাতা সহ বিভিন্ন জেলায় স্থানীয়ভাবে পথসভা ও মিছিল করেছে তারা।
বিশদ

13th  February, 2019
অসহনীয় ভোগান্তিতে রোগীরা
সাত মাস খারাপ ‘সি-আর্ম’, মেরুদণ্ডের
সব অপারেশন বন্ধ ন্যাশনাল মেডিক্যালে

 বিশ্বজিৎ দাস, কলকাতা: পার্কসার্কাস লাগোয়া কলকাতা ন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতালের নিউরোসার্জারি বিভাগে প্রায় সাত-আট মাস হল সি-আর্ম মেশিন খারাপ। সেজন্য বন্ধ হয়ে গিয়েছে মেরুদণ্ডের সমস্ত ধরনের অপারেশন বা স্পাইন সার্জারি।
বিশদ

13th  February, 2019
সত্যজিৎ খুন: সব বিধায়ককেই
সতর্ক থাকার পরামর্শ অধ্যক্ষের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সত্যজিৎ বিশ্বাসের খুনের ঘটনায় বিধায়কদের আরও সতর্ক থাকার পরামর্শ দিলেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। গত শনিবার নদীয়ার কৃষ্ণগঞ্জের তৃণমূল বিধায়ক সত্যজিৎ বিশ্বাস খুন হয়েছেন। রাজ্য বিধানসভার সদস্য থাকাকালীন খুনের ঘটনা বিরল।
বিশদ

13th  February, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, আলিপুরদুয়ার: শুক্রবার জলদাপাড়া জাতীয় উদ্যানে গণ্ডার শুমারীর প্রথম দিনে বাইসনের গুঁতোয় ভয় পেয়ে ঘাবড়ে গিয়ে বিট অফিসার ও মাহুতকে ফেলে দিয়ে পিঠে দড়িতে বাঁধা রাইফেল নিয়ে জঙ্গলের ভিতরে হারিয়ে যাওয়া কুনকি হাতি শ্রীমন্তের শনিবার হদিশ মিলল।  ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: আগামীকাল, সোমবার শীতলা মায়ের স্নানযাত্রাকে কেন্দ্র করে কার্যত স্তব্ধ হয়ে যাবে উত্তর হাওড়া। প্রতি বছরই এই দিনে মাইক ও ডিজে’র দাপটে বাসিন্দারা ...

 ইসলামাবাদ, ১৬ ফেব্রুয়ারি: ইমরান খান জমানায় নয়া পাকিস্তান। রাষ্ট্রসঙ্ঘ ঘোষিত জঙ্গি। ভারতের অন্যতম মোস্ট ওয়ান্টেড। ২৬/১১ মুম্বই হামলার মাস্টারমাইন্ড। এহেন হাফিজ সইদ এবার সাংবাদিকতার পাঠ দেবে। লাহোরে এই নতুন স্কুল ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোয়েস ইস্ট বেঙ্গল এফসি এবার বিদেশের মাটিতে অফিসিয়াল মার্চেন্ডাইজ বিক্রি করবে। ক্লাবের জার্সিসহ বিভিন্ন স্মারক বিক্রি করা হবে। কোয়েস ইস্ট বেঙ্গলের সঙ্গে এই যৌথ উদ্যোগে সামিল বেঙ্গল হেরিটেজ ফাউন্ডেশন ও লন্ডন শারদ উৎসব।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহ যোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম
১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা মাইকেল জর্ডনের জন্ম
১৯৮৭ - ভারতীয় কার্টুনিস্ট অসীম ত্রিবেদীর জন্ম।
২০০৯: সঙ্গীত শিল্পী মালবিকা কাননের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৮৯.৭০ টাকা ৯২.৯৪ টাকা
ইউরো ৭৮.৯৫ টাকা ৮২.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ ফাল্গুন ১৪২৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, দ্বাদশী ৪/৫৭ দিবা ৮/১০ পরে ত্রয়োদশী ৫৬/৩৮ রাত্রি ৪/৫১। পুনর্বসুনক্ষত্র ২৬/২৫ অপঃ ৪/৪৬। সূ উ ৬/১১/২৯, অ ৫/৩০/৫০, অমৃতযোগ দিবা ৬/৫৭ গতে ৯/৫৮ মধ্যে। রাত্রি ৭/১০ গতে ৮/৫২ মধ্যে। বারবেলা ১০/২৬ গতে ১/১৫ মধ্যে, কালরাত্রি ১/২৬ গতে ৩/১ মধ্যে।
৪ ফাল্গুন ১৪২৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, ত্রয়োদশী রাত্রি ২/৩৩/১৫। পুনর্বসুনক্ষত্র ২/১৩/৫৩, সূ উ ৬/১২/৫৭, অ ৫/২৮/১২, অমৃতযোগ দিবা ৬/৫৭/৫৮ থেকে ৯/৫৮/২ মধ্যে এবং রাত্রি ৭/১০/১০ থেকে ৮/৫২/৮ মধ্যে, বারবেলা ১০/২৬/১১ থেকে ১১/৫০/৩৪ মধ্যে, কালবেলা ১১/৫০/৩৪ থেকে ১/১৪/৫৯ মধ্যে, কালরাত্রি ১/২৬/১০ থেকে ৩/১/৪৬ মধ্যে।
১১ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: বিবাহ যোগ আছে। বৃষ: কোনও উচ্চতর পদের জন্য ডাক আসবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা ...বিশদ

07:03:20 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল- চার্চিল ব্রাদার্স ম্যাচ ১-১ গোলে ড্র 

07:10:04 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ১- চার্চিল ব্রাদার্স ১ (৭৮ মিনিট) 

06:52:14 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ০- চার্চিল ব্রাদার্স ১ (৬৮ মিনিট) 

06:42:37 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ০- চার্চিল ব্রাদার্স ০ (বিরতি) 

06:00:22 PM