রাজ্য
 
 

 ভাইফোঁটায় ভায়েদের মুখে মিষ্টি তুলে দেওয়ার জন্য আপ্রাণ লড়াই বোনেদের। হাওড়ায় তোলা দীপ্যমান সরকারের ছবি

মোদির সুকন্যা সমৃদ্ধি প্রকল্পে রাজ্যে আদায় কমছে ক্রমশ

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: শিশুকন্যাদের শিক্ষা এবং জীবনে প্রতিষ্ঠা পেতে আর্থিক সহায়তার জন্য কেন্দ্রীয় সরকার চালু করে সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট। স্বল্প সঞ্চয় হিসেবে এই প্রকল্পকে জনপ্রিয় করতে উদ্যোগী হন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বয়ং। প্রথম দিকে প্রকল্পটি নিয়ে সাধারণ মানুষের মধ্যে আগ্রহ থাকলেও, পরে তা ক্রমশ ঝিমিয়ে পড়ছে।
বিশদ
সচিবালয় ম্যানুয়াল সংস্কার করতে উদ্যোগী হল সরকার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারের সেক্রেটারিয়েট বা সচিবালয়ের ‘সংবিধান’ সংস্কারে উদ্যোগী হল সরকার। সচিবালয়ে কীভাবে কাজকর্ম হবে, তা বিস্তারিতভাবে বলা আছে ‘ওয়েস্ট বেঙ্গল সেক্রেটারিয়েট ম্যানুয়াল’-এ। এটি তৈরি করা হয়েছিল ১৯৬৭ সালে।
বিশদ

05th  November, 2018
 বেপরোয়া বাজি ফাটানো রুখতে
পর্ষদের বিশেষ নির্দেশ পুলিসকে

নজরে বাঙুর, সল্টলেক, কসবা, রুবি থেকে পাটুলি

রাহুল দত্ত, কলকাতা: বেপরোয়া শব্দবাজি ফাটানো রুখতে কলকাতা এবং বিধাননগর পুলিসকে কয়েকটি এলাকার উপর বিশেষ নজর রাখতে বলল রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। যার মধ্যে রয়েছে বিধাননগরের বাঙুর এবং সল্টলেক এলাকা। কলকাতার মধ্যে কসবা সহ সংলগ্ন এলাকা এবং কালিকাপুর থেকে পাটুলি পর্যন্ত বিশেষ নজরদারি চালাতে বলা হয়েছে।
বিশদ

04th  November, 2018
  অসম ইস্যুতে পথে কংগ্রেস,
ভিন্ন মিছিলে সোমেন-অধীর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অসমকাণ্ডের জেরে শনিবার প্রদেশ কংগ্রেস পথে নামল। প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র, সাংসদ প্রদীপ ভট্টাচার্য, বিরোধী দলনেতা আব্দুল মান্নানের মতো দলের শীর্ষস্থানীয় নেতারা এদিন দলীয় মিছিলে অংশ নেন। আর প্রদেশ কংগ্রেসের সভাপতির পদ খোয়ানোর পর এদিনই প্রথম কলকাতায় নিজের অনুগামীদের নিয়ে পৃথক মিছিলে পা মেলালেন অধীর চৌধুরী।
বিশদ

04th  November, 2018
Loading...
হোমেজে সুপ্রিয়াদেবীকে শ্রদ্ধার্ঘ্য, সত্যজিৎ স্মারক বক্তৃতায় নন্দিতা
বাংলা সিনেমার শতবর্ষ পালনের মধ্যেই আগামী বছর চলচ্চিত্র উৎসবের সিলভার জুবিলির পরিকল্পনা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘ছবি মুক্তির আগে ট্রেলার প্রকাশিত হয়। আগামী বছর কলকাতা চলচ্চিত্র উৎসবের রৌপ্যজয়ন্তী। তাই এই বছরের উৎসবকে বলা যায় সেই মহা উদযাপনের আগাম ট্রেলার।’ বক্তা ২৪ তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের চেয়ারম্যান প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।
বিশদ

04th  November, 2018
রোজভ্যালির অফিস অ্যাটাচ করল ইডি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রোজভ্যালির তিনটি জমি এবং অফিস এবার নিজেদের হেফাজতে নিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। প্রসঙ্গত, রোজভ্যালির এই সম্পত্তিগুলি আগেই বাজেয়াপ্ত করেছিল ইডি। এবার সেগুলি সম্পূর্ণভাবে নিজেদের হেফাজতে নিল।
বিশদ

04th  November, 2018
Loading...
দুর্নীতির জন্য গ্রেপ্তার দুই রাইস মিল মালিক
ধান কেনায় দুর্নীতি রুখতে রাজ্য
বন্ধ করল ভার্চুয়াল অ্যাকাউন্ট

 কৌশিক ঘোষ, কলকাতা: কৃষকদের কাছ থেকে ধান কেনার ক্ষেত্রে অনিয়ম-দুর্নীতি আটকাতে এবার ‘ভার্চুয়াল অ্যাকাউন্ট’-এর ব্যবহার বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে খাদ্যদপ্তর। মূলত সমবায় সংস্থাগুলি সরকারের হয়ে ধান কেনার সময় এই ধরনের অ্যাকাউন্ট ব্যবহার করত।
বিশদ

04th  November, 2018
স্কুলে নতুন পরিচালন কমিটি গঠন না
হওয়ায় রাজ্যকেই দুষছে শিক্ষক মহল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দাড়িভিট স্কুলের পরিচালন কমিটির মেয়াদ তিন বছরের পেরিয়ে গেলেও নতুন করে তা গঠন করা হয়নি। শুক্রবার নিজের বাড়িতে সাংবাদিক বৈঠক করার সময় তার সমালোচনা করেছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। শুধু তাই নয়, তাঁর নির্দেশে কমিটি ভেঙে দিয়ে প্রশাসক বসানো হয়েছে।
বিশদ

04th  November, 2018
তিনসুকিয়ায় আগুন লাগাতে যাচ্ছে তৃণমূলের প্রতিনিধিদল: দিলীপ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূলের প্রতিনিধিদলের অসমের তিনসুকিয়া সফর নিয়ে তীব্র কটাক্ষ করলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। শনিবার এ প্রসঙ্গে দিলীপবাবু বলেন, ওঁরা দু’দিনের জন্য ওখানে যাচ্ছেন। আগুন লাগিয়ে ফিরে আসবেন।
বিশদ

04th  November, 2018
আতঙ্কে ঘর ছেড়ে এ রাজ্যে
আসছেন অসমের বাঙালিরা

বাংলা নিউজ এজেন্সি: অসমের তিনসুকিয়ায় পাঁচ বাঙালিকে হত্যার জেরে সেখানে বসবাসকারী বাঙালিদের মধ্যে তীব্র আতঙ্ক তৈরি হয়েছে। অসমে বসবাসকারী বহু বাঙালি পরিবার এরাজ্যে আসছেন। মূলত কোচবিহার, আলিপুরদুয়ারে বসবাসকারী আত্মীয়দের কাছে তাঁরা এসে উঠছেন। অনুমান, পরিস্থিতি স্বাভাবিক না হলে সেখান থেকে আরও বাসিন্দা এ রাজ্যে আশ্রয় নিতে পারেন।
বিশদ

03rd  November, 2018
অসমে বাঙালি নিধনের পিছনে শুধুই
উলফা, না আরও কেউ, প্রশ্ন মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা এবং পিটিআই: অসমের তিনসুকিয়ার খেরনিবাড়ি গ্রামে পাঁচ বাঙালি নিধনের ঘটনায় জঙ্গি সংগঠন উলফা (আই)-এর তরফে দায় অস্বীকারের পর, ঘটনার নেপথ্যে কারা, তা নিয়ে জোর জল্পনা শুরু হয়েছে। বৃহস্পতিবার এই ঘটনার খবর আসা মাত্রই নৃশংস এই হত্যাকাণ্ডের তীব্র নিন্দা করেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ট্যুইটবার্তায় তাঁর প্রশ্ন ছিল, এ ঘটনা কি সাম্প্রতিক নাগরিকপঞ্জির নতুন ফলাফল? ঘটনার পর থেকেই ঘনিষ্ঠ মহলে বাংলার মুখ্যমন্ত্রীর একটাই প্রশ্ন ছিল, গণহত্যার পিছনে সত্যিই কি উলফা, নাকি রয়েছে অন্য কেউ। সত্য উদ্ঘাটনে প্রকৃত তদন্ত প্রয়োজন।
বিশদ

03rd  November, 2018
অসমে বাঙালি হত্যাকাণ্ডের বিরুদ্ধে পথে তৃণমূল, রথযাত্রাকে চ্যালেঞ্জ অভিষেকের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অসমে বাঙালি হত্যার প্রেক্ষিতে বিজেপিকে দুষে পথে নামল তৃণমূল। আগামী মাসে গেরুয়া বাহিনীর প্রস্তাবিত রথযাত্রাকে সরাসরি চ্যালেঞ্জ জানালেন তৃণমূল যুব নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায়। মাত্র একদিনের নোটিসে শুক্রবার কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জায়গায় অসমের ঘটনার প্রতিবাদে মিছিল করে রাজ্যের শাসকদল।
বিশদ

03rd  November, 2018
সিদ্ধান্ত ঝুলিয়ে রাখল ফব, আরএসপি
ব্রিগেড সমাবেশে আমন্ত্রণ জানিয়ে বাম শরিকদের চিঠি স্বয়ং মমতারই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের কথা মাথায় রেখে বিজেপির বিরুদ্ধে জাতীয় স্তরে ধর্মনিরপেক্ষ বিরোধী দলগুলিকে এক ছাতার তলায় আনতে রাহুল গান্ধীর পাশাপাশি তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও মরিয়া। সেই কারণে আগামী ১৯ জানুয়ারি ব্রিগেডে এক মহা জনসভার আয়োজন করতে চলেছেন তিনি।
বিশদ

03rd  November, 2018
প্রশাসক নিযুক্ত
দাড়িভিট কাণ্ডে স্কুলের প্রধান ও সহকারী প্রধান শিক্ষক সাসপেন্ড, জানালেন পার্থ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইসলামপুরের দাড়িভিট হাইস্কুলের ঘটনায় এবার শাস্তির মুখে প্রধান এবং সহকারী প্রধান শিক্ষক। দু’জনকেই শো’কজ ও সাসপেন্ড করা হয়েছে। শুক্রবার সাংবাদিক বৈঠক করে এমনটাই জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি বলেন, যতক্ষণ না তাঁরা নির্দোষ প্রমাণিত হচ্ছেন, ততক্ষণ পর্যন্ত সাসপেন্ড থাকবেন।
বিশদ

03rd  November, 2018
 অসমে গণহত্যার প্রতিবাদে সরব বাম-ডান সব দলই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অসমের বাঙালি হত্যাকাণ্ডের প্রতিবাদে সরব বাংলা। শুক্রবার সিপিএম কলকাতাসহ রাজ্যের সমস্ত জেলায় প্রতিবাদ মিছিল করে। অন্যান্য বাম দলগুলিও এর প্রতিবাদে সোচ্চার হয়েছে। অসম সরকারের প্রশাসনিক ব্যর্থতা ও এনআরসি নিয়ে বিজেপি রাজনীতি করছে, তারই ফলশ্রুতিতে বাঙালি বিদ্বেষের উসকানি দেওয়া হয়েছে।
বিশদ

03rd  November, 2018

Pages: 12345

Loading...
একনজরে
বিএনএ, জলপাইগুড়ি: লোকসভা ভোটের মুখে জলপাইগুড়িতে বিজেপির গোষ্ঠীকোন্দল তীব্র হয়ে উঠেছে। দলের জেলা সভাপতিকে সরানোর দাবিতে দলের একাংশের ক্ষোভ-বিক্ষোভের মধ্যেই এসটি-এসসি সেলের জেলা সভাপতি বদল নিয়ে দলে জোর চর্চা ছড়িয়েছে। ...

 ওয়াশিংটন, ৮ নভেম্বর (পিটিআই): দীপাবলি উপলক্ষে শুভেচ্ছা জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, এই আলোর উৎসব ভারত-মার্কিন বন্ধুত্বপূর্ণ সম্পর্কের বন্ধনকে প্রতিফলিত করতে এক বিশেষ সুযোগ এনে দেবে। ...

 নিজস্ব প্রতিবেদন: চ্যাম্পিয়ন্স লিগে টানা ৬টি ম্যাচ পরে তিনি গোল পেলেন। এই পর্বে মোট ২০টি শট বিপক্ষের গোল লক্ষ্য করে নিয়েও তিনি ছিলেন অভুক্ত। দীর্ঘ ...

 বিএনএ, চুঁচুড়া: গত কয়েক দিন ধরে চন্দননগর কর্পোরেশনের কয়েকটি ওয়ার্ডে জ্বরের প্রকোপ দেখা দেওয়ায় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। জ্বরে আক্রান্তদের মধ্যে ২৫ ও ২৬ নম্বর ওয়ার্ড থেকে গত এক সপ্তাহে মোট ছ’জনের রক্তে ডেঙ্গুর জীবাণু মিলেছে। ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অত্যধিক পরিশ্রমে শারীরিক দুর্বলতা। বাহন বিষয়ে সতর্কতা প্রয়োজন। সন্তানের বিদ্যা-শিক্ষায় অগ্রগতি বিষয়ে সংশয় বৃদ্ধি। আধ্যাত্মিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৯৩: হুগলি নদীতে পৌঁছালেন ব্যাপ্তিস্ত মিশনারি মিশনের অন্যতম প্রতিষ্ঠাতা উইলিয়াম কেরি
১৮৬১: কানাডায় টরন্টো বিশ্ববিদ্যালয়ের মাঠে সরকারিভাবে নথিভুক্ত প্রথম ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়
১৮৭৭: ‘সারে জাহাঁ সে আচ্ছা’র রচয়িতা মহম্মদ ইকবালের জন্ম
১৯৬০: জার্মান ফুটবলার আন্দ্রে ব্রেহমের জন্ম
১৯৭৪: ইতালির ফুটবলার আলেকজান্দ্রো দেল পিয়েরোর জন্ম
১৯৮৯: বার্লিন দেওয়ালের পতন
২০০৫: ভারতের দশম রাষ্ট্রপতি কে আর নারায়ণনের মৃত্যু
২০১১: নোবেল পুরস্কার জয়ী হরগোবিন্দ খুরানার মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.১৪ টাকা ৭৩.৮৫ টাকা
পাউন্ড ৯৩.৬০ টাকা ৯৬.৯৩ টাকা
ইউরো ৮১.৭০ টাকা ৮৪.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  November, 2018
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
08th  November, 2018

দিন পঞ্জিকা

২৩ কার্তিক ১৪২৫, ৯ নভেম্বর ২০১৮, শুক্রবার, দ্বিতীয়া ৩৮/৪৮ রাত্রি ঘ ৯/২০। নক্ষত্র-অনুরাধা ৩৬/৫৩ রাত্রি ঘ ৮/৩৫, সূ উ ৫/৪৯/১২, অ ৪/৫১/৪৬, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৪ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১৩ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৮/৩৫ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ঘ ৮/৬ গতে ৯/৪৩ মধ্যে।
২২ কার্তিক ১৪২৫, ৯ নভেম্বর ২০১৮, শুক্রবার, দ্বিতীয়া রাত্রি ঘ ৯/১৩/৫৭। অনুরাধানক্ষত্র রাত্রি ঘ ৯/২২/৫৭। সূ উ ৫/৪৯/১১, অ ৪/৫১/১৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৩/২০ মধ্যে ও ঘ ৭/১৭/২৮ থেকে ঘ ৯/২৯/৪৫ মধ্যে ও ১১/৪২/২৯ থেকে ২/৩৮/৫৩ মধ্যে ও ৩/২৩/২ থেকে ৪/৫১/১৯ মধ্যে এবং রাত্রি ৫/৪৩/১০ থেকে ঘ ৯/১০/৩৬ মধ্যে ও ১১/৪৬/১১ থেকে ৩/১৩/৩৭ মধ্যে ও ৪/৫/২৮ থেকে ৫/৪৯/৫০ মধ্যে। বারবেলা ৮/৩৪/৪৩ থেকে ৯/৫৭/২৯ মধ্যে, কালবেলা ৯/৫৭/২৯ থেকে ঘ ১১/২০/১৫ মধ্যে, কালরাত্রি ৮/৫/৪৭ থেকে ঘ ৯/৪৩/১ মধ্যে। আজ ভ্রাতৃদ্বিতীয়া।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
গভীর রাতে জলসা থামাতে গিয়ে প্রহৃত পুলিস 
সল্টলেক করুণাময়ীতে গভীর রাতে জলসা থামাতে গিয়ে প্রহৃত হলেন দুই ...বিশদ

04:59:28 PM

৭৯ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:52:11 PM

চায়না ওপেনে হার কিদাম্বি শ্রীকান্তের 

03:34:00 PM

১৭ নভেম্বর মালদ্বীপের প্রেসিডেন্টের শপথ গ্রহণ অনুষ্ঠানে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 

03:29:00 PM

মুর্শিদাবাদে প্রৌঢ়কে পিটিয়ে মারার ঘটনায় গ্রেপ্তার ২ 
বৃহস্পতিবার রাতে মুর্শিদাবাদের গোদাপাড়া গ্রামে এক প্রৌঢ়কে পিটিয়ে মারার অভিযোগে ...বিশদ

03:25:00 PM

মুর্শিদাবাদের শেরপুর মোড়ে দেড় কুইন্টাল গাঁজা সহ গ্রেপ্তার ৪ 
বৃহস্পতিবার রাতে খড়গ্রাম থানার শেরপুর মোড়ে প্রায় দেড় কুইন্টাল গাঁজা ...বিশদ

03:21:00 PM

Loading...
Loading...