রাজ্য
 
 

 ভাইফোঁটায় ভায়েদের মুখে মিষ্টি তুলে দেওয়ার জন্য আপ্রাণ লড়াই বোনেদের। হাওড়ায় তোলা দীপ্যমান সরকারের ছবি

আজও দক্ষিণেশ্বরে ভবতারিণী বন্দনা হয় কালীপুজোর রাতে

হরিহর ঘোষাল, বারাকপুর, বিএনএ: কালীপুজো উপলক্ষে দক্ষিণেশ্বর মন্দিরে ভবতারিণীকে বিশেষ সাজে সজ্জিত করা হবে। ভবতারিণীর হাতে থাকে সোনার বাউটি, তাবিজ ইত্যাদি। অগ্রহাতে বালা, নারিকেল ফুল, পঁইচে, বাউটি। মধ্যহাতে— তাড়, তাবিজ ও বাজু, তাবিজের ঝাঁপা দোদুল্যমান। গলদেশে— চিক, মুক্তার সাতনর মালা, সোনার বত্রিশ নর, তারাহার ও সুবর্ণ নির্মিত মুণ্ডমালা, মাথায়— মুকুট, কানে— কানবালা, কানপাশা, ফুলঝুমকো, চৌদানি ও মাছ।
বিশদ
বাঙালিদের জন্য ন্যায়বিচার
পেতে শেষ পর্যন্ত যাব
অসমে বার্তা মমতার প্রতিনিধিদের

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ৪ নভেম্বর: অসমে বাঙালি খুনের ঘটনায় মোটেই চুপ করে থাকব না। সুবিচার পেতে শেষ পর্যন্ত যাব। তিনসুকিয়ায় অসহায় মৃতের পরিবারের সঙ্গে দেখা করে এমনটাই জানিয়ে দিল তৃণমূল। আগস্ট মাসে এনআরসি ইস্যুতে ব্যাপক বাধা পাওয়ার পরও রবিবার অসমে দলের প্রতিনিধি পাঠিয়েছিলেন তৃণমূলনেত্রী।
বিশদ

05th  November, 2018
তদন্ত উঠিয়ে দেওয়ার আশ্বাস দিয়ে হাতান ২ কোটি
রোজভ্যালি মামলায় ইডি গ্রেপ্তার করল ব্যবসায়ীকে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রোজভ্যালি মামলায় এবার এক ব্যবসায়ীকে গ্রেপ্তার করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। সুদীপ্ত রায়চৌধুরী নামে ওই ব্যবসায়ীর বিরুদ্ধে অভিযোগ, তিনি রোজভ্যালি কর্তার কাছ থেকে দু’কোটি টাকা নেন। তাঁকে বলেন, সিবিআইয়ের সঙ্গে সমস্তরকম বোঝাপড়া করিয়ে দেবেন।
বিশদ

05th  November, 2018
টিএমসিপিকে ‘ভালো ছেলে’ খোঁজার পরামর্শ দিলেন পার্থ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দলের (মাদার) লেজুড় হলে চলবে না ছাত্রশাখার কর্মীদের, পড়ুয়াদের মুখপাত্র হয়ে উঠতে হবে। রবিবার তৃণমূল ছাত্র পরিষদের নবগঠিত রাজ্য নেতৃত্বের সামনে এভাবেই বার্তা দিলেন দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। কলেজ বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগঠনের ভাবমূর্তি বদলে ‘ভালো ছাত্র’ খোঁজার পরামর্শ দিলেন তিনি।
বিশদ

05th  November, 2018
Loading...
রাজ্যের সংখ্যালঘুদের উপর বিশেষ গুরুত্ব দিতে রাজ্য নেতৃত্বকে নির্দেশ অমিত শাহের
মমতার উন্নয়নমূলক প্রকল্পে কি ভীত বিজেপি, উঠছে প্রশ্ন

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৪ নভেম্বর: আগামী ডিসেম্বর মাসে রাজনৈতিক রথযাত্রা এবং ২০১৯ সালের লোকসভা নির্বাচন—দুই ক্ষেত্রেই বাংলায় বিশেষ গুরুত্ব দিন সংখ্যালঘুদের উপর। দলের বঙ্গ নেতৃত্বকে এমনই নির্দেশ দিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। 
বিশদ

05th  November, 2018
মমতার সফরের পরই ইতালি থেকে বিনিয়োগ এল রাজ্যে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিল্পে বিনিয়োগ টানার লক্ষ্যে ইতালি সফর সেরে দেশে ফেরার এক মাসের মধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকে সে দেশ থেকে বিনিয়োগ এল রাজ্যে। গত ২৭ অক্টোবর এ রাজ্যের এক সংস্থা ‘রেইনবো ডেয়ারি ফুড প্রোডাক্টস’-এর সঙ্গে ইতালির মিলানের প্রখ্যাত সংস্থা ‘বিজডেভ’ মউ স্বাক্ষর করেছে।
বিশদ

05th  November, 2018
Loading...
প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উদ্যোগ
কোন কোর্সের কী বৈশিষ্ট্য, চাকরির সুযোগই বা কত, স্কুলস্তরে প্রচার করবেন কলেজ পড়ুয়ারা

 সৌম্যজিৎ সাহা, কলকাতা: প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজগুলিতে কোন বিষয় পড়লে চাকরির সুযোগ কতটা, কোর্সের বৈশিষ্ট্যই বা কী, সেসব নিয়ে এবার স্কুল পড়ুয়াদের কাছে যাবেন কলেজের ছাত্রছাত্রীরা। শীঘ্রই এই নিয়ে কাজ শুরু হবে বলে খবর।
বিশদ

05th  November, 2018
বিচারকরা মঞ্চস্থ করলেন মনোজ মিত্রের ‘সাজানো বাগান’

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাদী-বিবাদী দু’পক্ষের সওয়াল জবাব শুনে বিচারের রায়দান করা যাঁদের কাজ, সেই বিচারকরা সম্প্রতি কলকাতার এক অনুষ্ঠানে মঞ্চস্থ করলেন গান, আবৃত্তি, নাটক।
বিশদ

05th  November, 2018
অবশেষে অস্থায়ী কর্মীদের গ্র্যাচুইটি দেওয়ার প্রক্রিয়া শুরু বিভিন্ন দপ্তরে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অর্থদপ্তর আগেই নির্দেশিকা জারি করেছিল। এবার বিভিন্ন দপ্তর অস্থায়ী কর্মীদের অবসরের সময় এককালীন আর্থিক অনুদান দেওয়ার প্রক্রিয়া শুরু করল।
বিশদ

05th  November, 2018
সিবিসিএস কার্যকর করতে চাই
ভালো পরিকাঠামো: রাজ্যপাল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চয়েস বেসড ক্রেডিট সিস্টেম (সিবিসিএস) সফলভাবে কার্যকর করার জন্য পরিকাঠামোর উপর জোর দিতে হবে। ভালো পরিকাঠামো না থাকলে, এই ব্যবস্থাপনাকে ঠিকমতো কার্যকর করা যাবে না। শুক্রবার প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দশম সমাবর্তন অনুষ্ঠানে এমনই মন্তব্য করেন রাজ্যপাল তথা আচার্য কেশরীনাথ ত্রিপাঠি।
বিশদ

05th  November, 2018
 বোমা নিষ্ক্রিয় করতে বীরভূমেই এবার খোলা হচ্ছে সিআইএফের নয়া ইউনিট

  শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: বীরভূমের বিভিন্ন জায়গায় প্রায়শই বোমা বিস্ফোরণের ঘটনা ঘটছে। কোথাও বাড়ি, কোথাও কোনও রাজনৈতিক দলের কার্যালয় উড়ে গিয়েছে। মৃত্যু পর্যন্ত হয়েছে। বিস্ফোরণস্থলে মিলেছে না ফাটা বোমাও। এই জেলার বিভিন্ন জায়গায় বোমা তৈরি করে মজুত করা হচ্ছে বলে জানতে পেরেছেন পুলিসকর্তারা।
বিশদ

05th  November, 2018
গ্রুপ-ডি: চূড়ান্ত নিয়োগ প্রক্রিয়ায়
বিলম্ব কেন, প্রশ্ন সফল প্রার্থীদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাস দু’য়েকের বেশি সময় পেরিয়ে যাওয়ার পরও রাজ্য সরকারি দপ্তরের জন্য বাছাই হওয়া চতুর্থ শ্রেণীর কর্মীদের নিয়োগ হচ্ছে না বলে অভিযোগ তুলল সফল প্রার্থীদের একাংশ। তাঁদের দাবি, গ্রুপ-ডি রিক্রুমেন্ট বোর্ডের তরফে গত ২৩ আগস্ট চূড়ান্ত ফলপ্রকাশ করা হয়েছিল।
বিশদ

05th  November, 2018
বহু রাজ্য সরকারি কর্মী স্বাস্থ্য প্রকল্পে নাম তোলেননি, সময়সীমা বাড়ল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মী, অবসরপ্রাপ্ত পেনশনভোগী ও তাঁদের পরিবারের সদস্যদের জন্য চিকিৎসা প্রকল্প ২০০৮ সালে চালু হয়েছে। ২০১৪ সাল থেকে চিকিৎসা প্রকল্পে এক লক্ষ টাকা পর্যন্ত ‘ক্যাশলেস’ সুবিধা দেওয়া হচ্ছে। কিন্তু তা সত্ত্বেও এখনও বহু সরকারি কর্মী ও পেনশনভোগী এই প্রকল্পের আওতায় আসেননি।
বিশদ

05th  November, 2018
সংগঠনকে চাঙ্গা করা নিয়ে সূর্যর ট্যুইটবার্তায় বিতর্ক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভেঙে পড়া সংগঠনকে চাঙ্গা করতে এবং কর্মী-সমর্থকদের লড়াইয়ের মনোবল ফিরিয়ে আনতে গত কয়েকবছর ধরেই সিপিএম নেতারা নানা নিদান দিচ্ছেন দলের অভ্যন্তরে। 
বিশদ

05th  November, 2018
নয়া পাঁচ মেডিক্যালে জুড়ল বেশ কিছু সরকারি হাসপাতাল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিয়মমতো নতুন পাঁচ মেডিক্যাল কলেজের সঙ্গে জুড়ে দেওয়া হল বেশ কয়েকটি বড় হাসপাতাল। এই পাঁচ মেডিক্যাল কলেজ হল কোচবিহার, রানিগঞ্জ, পুরুলিয়া, রামপুরহাট ও ডায়মন্ডহারবার।
বিশদ

05th  November, 2018

Pages: 12345

Loading...
একনজরে
 নিজস্ব প্রতিবেদন: চ্যাম্পিয়ন্স লিগে টানা ৬টি ম্যাচ পরে তিনি গোল পেলেন। এই পর্বে মোট ২০টি শট বিপক্ষের গোল লক্ষ্য করে নিয়েও তিনি ছিলেন অভুক্ত। দীর্ঘ ...

বিএনএ, জলপাইগুড়ি: লোকসভা ভোটের মুখে জলপাইগুড়িতে বিজেপির গোষ্ঠীকোন্দল তীব্র হয়ে উঠেছে। দলের জেলা সভাপতিকে সরানোর দাবিতে দলের একাংশের ক্ষোভ-বিক্ষোভের মধ্যেই এসটি-এসসি সেলের জেলা সভাপতি বদল নিয়ে দলে জোর চর্চা ছড়িয়েছে। ...

  সংবাদদাতা, কান্দি: বুধবার গভীর রাতে বড়ঞা থানার কুলি গ্রামে ভস্মীভূত হয় ছ’টি দোকান। খবর পেয়ে কান্দি থেকে দমকলের দু’টি ইঞ্জিন গিয়ে আগুন নেভায়। এই ...

 ওয়াশিংটন, ৮ নভেম্বর (পিটিআই): দীপাবলি উপলক্ষে শুভেচ্ছা জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, এই আলোর উৎসব ভারত-মার্কিন বন্ধুত্বপূর্ণ সম্পর্কের বন্ধনকে প্রতিফলিত করতে এক বিশেষ সুযোগ এনে দেবে। ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অত্যধিক পরিশ্রমে শারীরিক দুর্বলতা। বাহন বিষয়ে সতর্কতা প্রয়োজন। সন্তানের বিদ্যা-শিক্ষায় অগ্রগতি বিষয়ে সংশয় বৃদ্ধি। আধ্যাত্মিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৯৩: হুগলি নদীতে পৌঁছালেন ব্যাপ্তিস্ত মিশনারি মিশনের অন্যতম প্রতিষ্ঠাতা উইলিয়াম কেরি
১৮৬১: কানাডায় টরন্টো বিশ্ববিদ্যালয়ের মাঠে সরকারিভাবে নথিভুক্ত প্রথম ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়
১৮৭৭: ‘সারে জাহাঁ সে আচ্ছা’র রচয়িতা মহম্মদ ইকবালের জন্ম
১৯৬০: জার্মান ফুটবলার আন্দ্রে ব্রেহমের জন্ম
১৯৭৪: ইতালির ফুটবলার আলেকজান্দ্রো দেল পিয়েরোর জন্ম
১৯৮৯: বার্লিন দেওয়ালের পতন
২০০৫: ভারতের দশম রাষ্ট্রপতি কে আর নারায়ণনের মৃত্যু
২০১১: নোবেল পুরস্কার জয়ী হরগোবিন্দ খুরানার মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.১৪ টাকা ৭৩.৮৫ টাকা
পাউন্ড ৯৩.৬০ টাকা ৯৬.৯৩ টাকা
ইউরো ৮১.৭০ টাকা ৮৪.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  November, 2018
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
08th  November, 2018

দিন পঞ্জিকা

২৩ কার্তিক ১৪২৫, ৯ নভেম্বর ২০১৮, শুক্রবার, দ্বিতীয়া ৩৮/৪৮ রাত্রি ঘ ৯/২০। নক্ষত্র-অনুরাধা ৩৬/৫৩ রাত্রি ঘ ৮/৩৫, সূ উ ৫/৪৯/১২, অ ৪/৫১/৪৬, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৪ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১৩ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৮/৩৫ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ঘ ৮/৬ গতে ৯/৪৩ মধ্যে।
২২ কার্তিক ১৪২৫, ৯ নভেম্বর ২০১৮, শুক্রবার, দ্বিতীয়া রাত্রি ঘ ৯/১৩/৫৭। অনুরাধানক্ষত্র রাত্রি ঘ ৯/২২/৫৭। সূ উ ৫/৪৯/১১, অ ৪/৫১/১৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৩/২০ মধ্যে ও ঘ ৭/১৭/২৮ থেকে ঘ ৯/২৯/৪৫ মধ্যে ও ১১/৪২/২৯ থেকে ২/৩৮/৫৩ মধ্যে ও ৩/২৩/২ থেকে ৪/৫১/১৯ মধ্যে এবং রাত্রি ৫/৪৩/১০ থেকে ঘ ৯/১০/৩৬ মধ্যে ও ১১/৪৬/১১ থেকে ৩/১৩/৩৭ মধ্যে ও ৪/৫/২৮ থেকে ৫/৪৯/৫০ মধ্যে। বারবেলা ৮/৩৪/৪৩ থেকে ৯/৫৭/২৯ মধ্যে, কালবেলা ৯/৫৭/২৯ থেকে ঘ ১১/২০/১৫ মধ্যে, কালরাত্রি ৮/৫/৪৭ থেকে ঘ ৯/৪৩/১ মধ্যে। আজ ভ্রাতৃদ্বিতীয়া।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
গভীর রাতে জলসা থামাতে গিয়ে প্রহৃত পুলিস 
সল্টলেক করুণাময়ীতে গভীর রাতে জলসা থামাতে গিয়ে প্রহৃত হলেন দুই ...বিশদ

04:59:28 PM

৭৯ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:52:11 PM

চায়না ওপেনে হার কিদাম্বি শ্রীকান্তের 

03:34:00 PM

১৭ নভেম্বর মালদ্বীপের প্রেসিডেন্টের শপথ গ্রহণ অনুষ্ঠানে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 

03:29:00 PM

মুর্শিদাবাদে প্রৌঢ়কে পিটিয়ে মারার ঘটনায় গ্রেপ্তার ২ 
বৃহস্পতিবার রাতে মুর্শিদাবাদের গোদাপাড়া গ্রামে এক প্রৌঢ়কে পিটিয়ে মারার অভিযোগে ...বিশদ

03:25:00 PM

মুর্শিদাবাদের শেরপুর মোড়ে দেড় কুইন্টাল গাঁজা সহ গ্রেপ্তার ৪ 
বৃহস্পতিবার রাতে খড়গ্রাম থানার শেরপুর মোড়ে প্রায় দেড় কুইন্টাল গাঁজা ...বিশদ

03:21:00 PM

Loading...
Loading...