রাজ্য
 
 

 ভাইফোঁটায় ভায়েদের মুখে মিষ্টি তুলে দেওয়ার জন্য আপ্রাণ লড়াই বোনেদের। হাওড়ায় তোলা দীপ্যমান সরকারের ছবি

রাত ১০টার পর শব্দবাজি ফাটালে
জেল-জরিমানা, কঠোর হচ্ছে পুলিস

 রাহুল দত্ত, কলকাতা: রাত ১০টার পর বাজি ফাটানো যাবে না। চলতি বছরে সুপ্রিম কোর্ট এই মর্মে নির্দেশ দিয়েছে। এই পরিস্থিতিতে আজ, মঙ্গলবার কালীপুজো এবং কাল বুধবার দীপাবলি। কলকাতা সহ সংলগ্ন এলাকায় রাত ১০টার পর বাজি ফাটানো বন্ধ করা যায় কি না, তাই এখন পুলিস এবং রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কাছে চ্যালেঞ্জ।
বিশদ
রাজ্যে পালিত আয়ুর্বেদ দিবস, ধন্বন্তরী পুজো ঘিরে বিতর্ক জে বি রায় কলেজে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ রাজ্যজুড়ে পালিত হল আয়ুর্বেদ দিবস। এই উপলক্ষে মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আয়ুর্বেদিক চিকিৎসকদের শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেন, গত সাত বছরে ১৯টি জেলায় আয়ূশ পরিকাঠামো তৈরি করার পাশাপাশি আয়ূশ নিয়ে সচেতনতা বাড়ানোর উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। 
বিশদ

06th  November, 2018
 শব্দবাজি নিয়ে সচেতনতা বাড়াতে মিছিল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীপাবলির মুখে শব্দবাজির বিরুদ্ধে মানুষকে সচেতন করতে সোমবার সকালে বাঁশদ্রোণী থানা ও একটি স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে অভিনব মিছিল হল কলকাতায়। মিছিলের মূল আকর্ষণ ছিল ২০টি কুকুর।
বিশদ

06th  November, 2018
রাজ্যে লোকায়ুক্ত নিয়োগে উদ্যোগী মমতার সরকার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘ টালবাহানার পর অবশেষে রাজ্যে লোকায়ুক্ত নিয়োগের উদ্যোগ নিল তৃণমূল সরকার। আগামী ১৬ তারিখ বিধানসভা ভবনে অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ের চেম্বারে এ ব্যাপারে নির্দিষ্ট কমিটির বৈঠকে লোকায়ুক্ত পদে নিযুক্তির সিদ্ধান্ত চূড়ান্ত হবে।
বিশদ

06th  November, 2018
Loading...
সিদ্ধান্ত ঝুলিয়ে রাখলেও একই পথে হাঁটতে বাধ্য হবে ফব
সিপিএমের মতো মমতার ব্রিগেডে যাবে না সিপিআই-আরএসপি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সিপিএমকে ব্রাত্য রেখে বামফ্রন্টের বাকি তিন শরিককে দলের ব্রিগেড সমাবেশের জন্য আমন্ত্রণ জানিয়ে যে রাজনৈতিক কৌশল করেছিলেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়, তা শেষ পর্যন্ত কতটা কার্যকরী হবে সে ব্যাপারে সংশয় দেখা দিল।
বিশদ

06th  November, 2018
কলকাতা বিশ্ববিদ্যালয়
স্নাতকোত্তর পরীক্ষার সূচি তৈরির দায়িত্ব পাচ্ছে বোর্ড অব স্টাডিজ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর পরীক্ষার সূচি তৈরির দায়িত্ব পাচ্ছে বোর্ড অব স্টাডিজ। এতদিন বার্ষিক পরীক্ষার ক্ষেত্রে পরীক্ষা নিয়ামকের বিভাগই সেই সূচি তৈরি করত। এদিকে, কলেজের স্নাতকোত্তর পরীক্ষার রাশও বিশ্ববিদ্যালয় নিজেদের হাতে নিয়ে নিয়েছে।
বিশদ

06th  November, 2018
Loading...
শ্যামা মায়ের আরাধনায় মুখরিত বাংলা
কোথাও মা দশমহাবিদ্যা, কোথাও রক্তচামুণ্ডা, কোথাও তিনি ত্রিনয়নী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, মঙ্গলবার সারা বাংলা মেতে উঠবে মহাকালীর আরাধনায়, আলোর উৎসবেও। শহর, শহরতলির প্রায় সব পাড়াতেই গড়া হয়েছে নানা ছোট-বড় মণ্ডপ। কোথাও সাবেকি সাজের মণ্ডপ-প্রতিমা, আবার কেউ জোর দিয়েছেন থিম পুজোয়। কয়েকটি বাড়ির পুজোও দৃষ্টি আকর্ষণ করেছে সাধারণ মানুষের।
বিশদ

06th  November, 2018
 ভর্তির সময় আসল শংসাপত্র নিলে কড়া শাস্তি, নির্দেশিকা দিয়ে জানাল ইউজিসি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভর্তির সময় কলেজ-বিশ্ববিদ্যালয়গুলি কোনওভাবেই পড়ুয়াদের মার্কশিট বা সার্টিফিকেট রেখে দিতে পারবে না। আরও একবার বিষয়টি মনে করিয়ে দিয়ে বিশ্ববিদ্যালয়গুলিকে চিঠি পাঠালো বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি।
বিশদ

06th  November, 2018
 ম্যাথুর ‘নারকো’ পরীক্ষা: সময় চাইল সরকারপক্ষ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ম্যাথু স্যামুয়েলের ‘নারকো’ পরীক্ষা কবে এবং কোথায় হবে, তা নিয়ে সরকারপক্ষ ফের আদালতের কাছে সময় চাইল। সোমবার ব্যাঙ্কশাল কোর্টের এসিএমএম (২) এর এজলাসে ওই তথ্য জানোনোর কথা ছিল। কিন্তু সরকারপক্ষ এ নিয়ে সময় চায়। 
বিশদ

06th  November, 2018
রুপোলি পর্দা, পুলিসমহলের বহু নাম মিলল সুদীপ্তর ২ ডায়েরিতে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রোজভ্যালিকাণ্ডে গ্রেপ্তার হওয়া সুদীপ্ত রায়চৌধুরীর ডায়েরি ঘেঁটে গ্ল্যামার জগৎ ও পুলিসমহলের একাধিক ব্যক্তির নাম উঠে আসছে। টলিউডের এক নায়িকার সঙ্গে তাঁর যে অত্যন্ত সুসম্পর্ক ছিল, তা জানতে পেরেছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।
বিশদ

06th  November, 2018
ভিজিল্যান্স অ্যাওয়ারনেস সপ্তাহ পালন ডিভিসি-র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতায় দামোদর ভ্যালি কর্পোরেশনের সদর দপ্তরে ও ডিভিসির বিভিন্ন প্রকল্পে ভিজিল্যান্স অ্যাওয়ারনেস সপ্তাহ ২০১৮ পালিত হল। বিভিন্নভাবে ২৯ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত এই কর্মসূচি পালন করা হয়েছে। যার মূল থিম ছিল, ‘দুর্নীতি দূর করে নতুন ভারত নির্মাণ’। 
বিশদ

06th  November, 2018
মতুয়া-নমঃশূদ্রদের জন্য পৃথক
উন্নয়ন পর্ষদে সম্মতি মন্ত্রিসভার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তরকন্যায় তিনি আশ্বস্ত করেছিলেন, সোমবার নবান্নে তা বাস্তবায়িত করলেন। রাজ্য মন্ত্রিসভার বৈঠকে নমঃশূদ্রদের জন্য পৃথক উন্নয়ন পর্ষদ গঠন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু নমঃশূদ্র নয়, মতুয়াদের জন্যেও পৃথক উন্নয়ন পর্ষদ গঠনে এদিন ছাড়পত্র দিয়েছে মন্ত্রিসভা।
বিশদ

06th  November, 2018
 নতুন পঞ্চায়েত সচিব

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের নতুন পঞ্চায়েত সচিব হলেন এম ভি রাও। ১৯৮৮ ব্যাচের ওই অফিসার বর্তমানে সমবায় দপ্তরের অতিরিক্ত মুখ্য সচিব পদে রয়েছেন। সোমবার নবান্ন থেকে প্রকাশিত নির্দেশিকায় সমবায় দপ্তরের সঙ্গে পঞ্চায়েত দপ্তরের অতিরিক্ত দায়িত্ব পালনের কথা বলা হয়েছে।
বিশদ

06th  November, 2018
রাজ্যে আরও মেডিক্যাল টেকনোলজিস্ট নিয়োগ হবে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন মেডিক্যাল কলেজ এবং সুপারস্পেশালিটি হাসপাতালগুলির জন্য রাজ্যজুড়ে আরও মেডিক্যাল টেকনোলজিস্ট নিয়োগ করা হবে।
বিশদ

06th  November, 2018
পলিব্যাগে ভরে ভারতে অস্ত্র, সোনা,
জাল নোট ঢোকাচ্ছে আইএসআই

অলকাভ নিয়োগী, বারাসত: বিএনএ: দেখলে মনে হবে, প্লাস্টিকের প্যাকেটে ভরে কোনও অপ্রয়োজনীয় জিনিস আবর্জনা হিসেবে ফেলে দেওয়া হয়েছে বাড়ির বাইরে। কিন্তু, ঘণ্টাখানেক পরই উধাও হয়ে যাচ্ছে ওই পলি প্যাকেট। ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী এলাকায় এভাবেই নতুন কায়দায় বিস্ফোরক থেকে সোনা, জাল নোট এবং স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র পাচার শুরু হয়েছে।
বিশদ

05th  November, 2018

Pages: 12345

Loading...
একনজরে
  সংবাদদাতা, কান্দি: বুধবার গভীর রাতে বড়ঞা থানার কুলি গ্রামে ভস্মীভূত হয় ছ’টি দোকান। খবর পেয়ে কান্দি থেকে দমকলের দু’টি ইঞ্জিন গিয়ে আগুন নেভায়। এই ...

 ওয়াশিংটন, ৮ নভেম্বর (পিটিআই): দেশের সংবাদমাধ্যমের সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের সম্পর্ক বরাবরই অম্ল-মধুর। হোয়াইট হাউসের কোনও সাংবাদিক সম্মেলনে প্রেসিডেন্টকে ঘুরিয়ে প্রশ্ন করার উপর ‘অলিক্ষিত নিষেধাজ্ঞা’ জারি থাকে সবসময়। কিন্তু, সিএনএন-এর হোয়াইট হাউস করেসপন্ডেন্ট জিম অ্যাকোস্টা এই সব নিয়মের ধার ধারেননি। ...

বিএনএ, জলপাইগুড়ি: লোকসভা ভোটের মুখে জলপাইগুড়িতে বিজেপির গোষ্ঠীকোন্দল তীব্র হয়ে উঠেছে। দলের জেলা সভাপতিকে সরানোর দাবিতে দলের একাংশের ক্ষোভ-বিক্ষোভের মধ্যেই এসটি-এসসি সেলের জেলা সভাপতি বদল নিয়ে দলে জোর চর্চা ছড়িয়েছে। ...

 ওয়াশিংটন, ৮ নভেম্বর (পিটিআই): দীপাবলি উপলক্ষে শুভেচ্ছা জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, এই আলোর উৎসব ভারত-মার্কিন বন্ধুত্বপূর্ণ সম্পর্কের বন্ধনকে প্রতিফলিত করতে এক বিশেষ সুযোগ এনে দেবে। ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অত্যধিক পরিশ্রমে শারীরিক দুর্বলতা। বাহন বিষয়ে সতর্কতা প্রয়োজন। সন্তানের বিদ্যা-শিক্ষায় অগ্রগতি বিষয়ে সংশয় বৃদ্ধি। আধ্যাত্মিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৯৩: হুগলি নদীতে পৌঁছালেন ব্যাপ্তিস্ত মিশনারি মিশনের অন্যতম প্রতিষ্ঠাতা উইলিয়াম কেরি
১৮৬১: কানাডায় টরন্টো বিশ্ববিদ্যালয়ের মাঠে সরকারিভাবে নথিভুক্ত প্রথম ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়
১৮৭৭: ‘সারে জাহাঁ সে আচ্ছা’র রচয়িতা মহম্মদ ইকবালের জন্ম
১৯৬০: জার্মান ফুটবলার আন্দ্রে ব্রেহমের জন্ম
১৯৭৪: ইতালির ফুটবলার আলেকজান্দ্রো দেল পিয়েরোর জন্ম
১৯৮৯: বার্লিন দেওয়ালের পতন
২০০৫: ভারতের দশম রাষ্ট্রপতি কে আর নারায়ণনের মৃত্যু
২০১১: নোবেল পুরস্কার জয়ী হরগোবিন্দ খুরানার মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.১৪ টাকা ৭৩.৮৫ টাকা
পাউন্ড ৯৩.৬০ টাকা ৯৬.৯৩ টাকা
ইউরো ৮১.৭০ টাকা ৮৪.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  November, 2018
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
08th  November, 2018

দিন পঞ্জিকা

২৩ কার্তিক ১৪২৫, ৯ নভেম্বর ২০১৮, শুক্রবার, দ্বিতীয়া ৩৮/৪৮ রাত্রি ঘ ৯/২০। নক্ষত্র-অনুরাধা ৩৬/৫৩ রাত্রি ঘ ৮/৩৫, সূ উ ৫/৪৯/১২, অ ৪/৫১/৪৬, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৪ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১৩ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৮/৩৫ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ঘ ৮/৬ গতে ৯/৪৩ মধ্যে।
২২ কার্তিক ১৪২৫, ৯ নভেম্বর ২০১৮, শুক্রবার, দ্বিতীয়া রাত্রি ঘ ৯/১৩/৫৭। অনুরাধানক্ষত্র রাত্রি ঘ ৯/২২/৫৭। সূ উ ৫/৪৯/১১, অ ৪/৫১/১৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৩/২০ মধ্যে ও ঘ ৭/১৭/২৮ থেকে ঘ ৯/২৯/৪৫ মধ্যে ও ১১/৪২/২৯ থেকে ২/৩৮/৫৩ মধ্যে ও ৩/২৩/২ থেকে ৪/৫১/১৯ মধ্যে এবং রাত্রি ৫/৪৩/১০ থেকে ঘ ৯/১০/৩৬ মধ্যে ও ১১/৪৬/১১ থেকে ৩/১৩/৩৭ মধ্যে ও ৪/৫/২৮ থেকে ৫/৪৯/৫০ মধ্যে। বারবেলা ৮/৩৪/৪৩ থেকে ৯/৫৭/২৯ মধ্যে, কালবেলা ৯/৫৭/২৯ থেকে ঘ ১১/২০/১৫ মধ্যে, কালরাত্রি ৮/৫/৪৭ থেকে ঘ ৯/৪৩/১ মধ্যে। আজ ভ্রাতৃদ্বিতীয়া।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
গভীর রাতে জলসা থামাতে গিয়ে প্রহৃত পুলিস 
সল্টলেক করুণাময়ীতে গভীর রাতে জলসা থামাতে গিয়ে প্রহৃত হলেন দুই ...বিশদ

04:59:28 PM

৭৯ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:52:11 PM

চায়না ওপেনে হার কিদাম্বি শ্রীকান্তের 

03:34:00 PM

১৭ নভেম্বর মালদ্বীপের প্রেসিডেন্টের শপথ গ্রহণ অনুষ্ঠানে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 

03:29:00 PM

মুর্শিদাবাদে প্রৌঢ়কে পিটিয়ে মারার ঘটনায় গ্রেপ্তার ২ 
বৃহস্পতিবার রাতে মুর্শিদাবাদের গোদাপাড়া গ্রামে এক প্রৌঢ়কে পিটিয়ে মারার অভিযোগে ...বিশদ

03:25:00 PM

মুর্শিদাবাদের শেরপুর মোড়ে দেড় কুইন্টাল গাঁজা সহ গ্রেপ্তার ৪ 
বৃহস্পতিবার রাতে খড়গ্রাম থানার শেরপুর মোড়ে প্রায় দেড় কুইন্টাল গাঁজা ...বিশদ

03:21:00 PM

Loading...
Loading...