Bartaman Patrika
রাজ্য
 

 হবে জেলায় জেলায় ডেপুটেশন
১২ই রাজ্যপালকে স্মারকলিপি
দেবেন হাইকোর্টের আইনজীবীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আইনজীবী ও বিচার প্রার্থীদের স্বার্থে আন্দোলনের প্রস্তুতি নিয়েছে সর্বভারতীয় বার কাউন্সিল। গোটা দেশের সঙ্গে রাজ্যের আইনজীবীরাও আগামী ১২ ফেব্রুয়ারি বেলা ১২টা থেকে প্রতীকী আন্দোলনে শামিল হবেন। কলকাতা হাইকোর্টের আইনজীবীরা তাঁদের দাবিদাওয়া জানাবেন রাজ্যপালকে। জেলা সদর আদালতের আইনজীবীরা একইভাবে স্মারকলিপি জমা দেবেন জেলাশাসকের হাতে।
বিশদ
রাজ্যে পদ্ম ফুটলে, লক্ষ্মী আসবে, উলুবেড়িয়ায় উঃপ্রদেশের উপমুখ্যমন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, উলুবেড়িয়া: রাজ্যে পদ্মফুল যদি ফোটে তাহলে রাজ্যে লক্ষ্মী আসবে। বৃহস্পতিবার উলুবেড়িয়ার বাগান্দায় এসে এমনই দাবি করলেন উত্তরপ্রদেশের উপ মুখ্যমন্ত্রী বিজেপির কেশব মৌর্য।
বিশদ

08th  February, 2019
বিপাকে অনেক প্রার্থী
স্কুলে পড়ানো হয় না এমন বিষয়
নিয়েও হেডমাস্টার পদে আবেদন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নন স্কুল সাবজেক্ট, অর্থাৎ বিদ্যালয়ে পড়ানো হয় না এমন বিষয় নিয়ে মাস্টার ডিগ্রি করে প্রধান শিক্ষকের পদে আবেদন করে অদ্ভূত পরিস্থিতিতে বেশি কিছু শিক্ষক। তাঁরা লিখিত পরীক্ষায় পাশও করেছেন। কিন্তু তারপরে আর ইন্টারভিউয়ে ডাক পাননি।
বিশদ

08th  February, 2019
  মোদির ভাষণের সময় পাল্টা আক্রমণ তৃণমূলের

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৭ ফেব্রুয়ারি: আজ রাষ্ট্রপতির অভিভাষণের উপর সরকারের জবাবি ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সবথেকে .বেশি বাধাপ্রাপ্ত কিংবা আক্রমণের মুখে পড়েন বিরোধী বেঞ্চের তৃণমূল সদস্যদের থেকেই।
বিশদ

08th  February, 2019
  কাল ডব্লুবিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় বসছেন ২ লাখ প্রার্থী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাল, শনিবার রাজ্যজুড়ে চলতি বছরের ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস (ডব্লুবিসিএস) প্রিলিমিনারি পরীক্ষা আয়োজিত হতে চলেছে। আয়োজক পাবলিক সর্ভিস কমিশন (পিএসসি)। পশ্চিমবঙ্গের ২০টি জেলায় ৪৬৯টি কেন্দ্রে এই লিখিত পরীক্ষা হবে।
বিশদ

08th  February, 2019
আজ বিজেপির দুই সভায়
বক্তা মৌর্য, শিবরাজ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ বৃহস্পতিবার কলকাতা লাগোয়া দুই জেলায় বিজেপির সভায় ভাষণ দিতে আসছেন উত্তর প্রদেশের উপমুখ্যমন্ত্রী কেশবপ্রসাদ মৌর্য এবং মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। ২০১৪ সালে উত্তরপ্রদেশে গেরুয়া ঝড় তোলার অন্যতম কারিগর ছিলেন কেশবপ্রসাদ মৌর্য। রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (আরএসএস) ঘনিষ্ঠ এই নেতাকে হাওড়ায় উড়িয়ে নিয়ে আসছে রাজ্য বিজেপি।
বিশদ

07th  February, 2019
সম্ভাব্য সমস্ত প্রশ্নের উত্তর তৈরি করে
সিবিআইয়ের মুখোমুখি হচ্ছেন রাজীব
সিপির প্রস্তাব মানার পথে কেন্দ্রীয় এজেন্সি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিটফান্ড কেলেঙ্কারি মামলায় যাবতীয় প্রস্তুতি নিয়েই সিবিআইয়ের মুখোমুখি হবেন পুলিস কমিশনার রাজীব কুমার। তাঁর জবাবে যাতে কোনও ফাঁক না থাকে, তার জন্য নথি থেকে শুরু করে সমস্ত কাগজপত্র সঙ্গে নিয়ে যাবেন তিনি। যাতে সিবিআই অফিসাররা তাঁর উপর অযথা পাল্টা চাপ অথবা ভুল নথি দেখিয়ে বিভ্রান্ত করতে না পারেন। পাশাপাশি সিট যে তথ্যপ্রমাণ ও নথি নষ্ট করেনি, তারও উপযুক্ত প্রমাণ সঙ্গে রাখবেন তিনি। একইসঙ্গে সম্ভাব্য ৭০টি প্রশ্ন ও তার উত্তরও তিনি তৈরি করে নিয়ে যাচ্ছেন বলে সূত্রের খবর।
বিশদ

07th  February, 2019
সরস্বতী পুজোর মুখে রাজ্যে বৃষ্টির সম্ভাবনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরস্বতী পুজোর মুখে কাল, শুক্র এবং শনিবার রাজ্যের বেশ কিছু অংশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তুলনামূলকভাবে বেশি বৃষ্টি হবে উত্তরবঙ্গ ও ঝাড়খণ্ড-বিহার সংলগ্ন জেলাগুলিতে। কলকাতা সহ উপকূলবর্তী এলাকায় আকাশ মেঘলা থাকলেও বৃষ্টির সম্ভাবনা কিছুটা কম।
বিশদ

07th  February, 2019
ঠাকুরনগরে মোদির পাল্টা সভা তৃণমূলের
সিবিআইকে বিজেপির রাজনৈতিক
জোটসঙ্গী বলে মন্তব্য ফিরহাদের

 বিএনএ, বারাসত: সিবিআই এখন আর নিরপেক্ষ নেই। সিবিআই এখন বিজেপির ব্যুরো অব ইনভেস্টিগেশন হয়ে গিয়েছে। বুধবার ঠাকুরনগরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভার পাল্টা সভা করে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার বিরুদ্ধে এমনই অভিযোগ তুললেন পুর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম।
বিশদ

07th  February, 2019
দুর্নীতিগ্রস্তদের সাজা না দিয়ে বিশ্রাম নেব না: মোদি
বিজেপি নেতাদের প্রচারে অনুমতি না দিয়ে গড় বাঁচাতে পারবেন না মমতা, আলিগড়ে বললেন অমিত শাহ

 আলিগড়, ৬ ফেব্রুয়ারি (পিটিআই): পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্যে ২৩টিতেই জয়ী হবে বিজেপি। উত্তরপ্রদেশের আলিগড়ে এক জনসভায় জোরের সঙ্গে বললেন বিজেপি সভাপতি অমিত শাহ। তিনি বলেন, মমতা বন্দ্যোপাধ্যায় মনে করছেন, বিজেপি নেতাদের রাজ্যের প্রচারে অনুমতি না দিয়ে, বিজেপিকে রাজ্যের সরকার গড়া থেকে রুখতে পারবেন।
বিশদ

07th  February, 2019
  কেন্দ্রের বিরুদ্ধে আজ জেলায়, কাল মহকুমায় গণঅবস্থান তৃণমূলের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা থেকে এবার গোটা রাজ্যে কেন্দ্র বিরোধী আন্দোলনকে ছড়িয়ে দিতে চলেছে তৃণমূল। আজ, বৃহস্পতিবার রাজ্যের সবক’টি জেলায় গণঅবস্থান কর্মসূচি নিয়েছে শাসকদল। আগামীকাল, শুক্রবার এই অবস্থান হবে মহকুমা ভিত্তিক। দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়ের মতে, দেশ বাঁচাতেই পথে নামছে তৃণমূল।
বিশদ

07th  February, 2019
কংগ্রেসকেও ডাকতে চায় আলিমুদ্দিন
মমতার দিল্লি সফরের সময় চিটফান্ড
ইস্যুতে শহরে ধর্নার উদ্যোগ সিপিএমের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিরোধীদের শায়েস্তা করতে বিভিন্ন কেন্দ্রীয় এজেন্সি লেলিয়ে দেওয়ার অভিযোগে আগামী সপ্তাহে রাজধানীতে ধর্নার পরিকল্পনা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে তিনি একা নন, এই কর্মসূচিতে বিজেপি বিরোধী দলগুলির শীর্ষনেতাদেরও শামিল করার চেষ্টা করছেন তিনি।
বিশদ

07th  February, 2019
তোলাবাজির মামলায় ইডির প্রাক্তন কর্তা মনোজ
কুমারের বিরুদ্ধে চার্জশিট দিল কলকাতা পুলিস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) প্রাক্তন কর্তা মনোজ কুমারের বিরুদ্ধে আদালতে চার্জশিট জমা দিল কলকাতা পুলিস। গত সপ্তাহে তা নগর দায়রা আদালতে জমা পড়েছে। তাতে মনোজ কুমারের বিরুদ্ধে তোলাবাজি ও ষড়যন্ত্রের ধারাতেই অভিযোগ আনা হয়েছে।
বিশদ

07th  February, 2019
নির্দোষ হলে জেরায় ভয় কিসের,
তৃণমূলকে কটাক্ষ সোমেন মিত্রের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিটফান্ড কেলেঙ্কারি নিয়ে সিবিআই তাঁকেও ডেকেছিল। নিজে নির্দোষ হলে, জেরায় ভয়ের কিছু নেই। বুধবার ধর্মতলায় দলীয় বিক্ষোভ কর্মসূচিতে এমনই দাবি করে তৃণমূলকে বিঁধলেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র। কলকাতার পুলিস কমিশনার রাজীব কুমারকে ঘিরে সিবিআই ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সংঘাতের প্রেক্ষিতে এদিন চিটফান্ড প্রতারিতদের টাকা ফেরতের দাবিতে কলকাতায় মিছিল করে কংগ্রেস।
বিশদ

07th  February, 2019
জেলা নেতৃত্ব জমা দিল নাম, দলের সম্ভাব্য প্রার্থী
তালিকা তৈরির কাজ এগিয়ে রাখল আলিমুদ্দিন

 জীবানন্দ বসু, কলকাতা: রাজীব কুমার বনাম সিবিআই দ্বৈরথকে কেন্দ্র করে রাজ্য-রাজনীতি যখন উত্তাল হয়ে উঠেছে, ঠিক সেই সময়ে খানিকটা চুপিসারে লোকসভা নির্বাচনের প্রাথমিক প্রার্থী তালিকা তৈরির কাজ শুরু করে দিল সিপিএম। কংগ্রেসের সঙ্গে শেষ পর্যন্ত জোট হবে কি না, সে ব্যাপারে মাথা না ঘামিয়ে আপাতত জেলা নেতৃত্বের কাছ থেকে সম্ভাব্য প্রার্থীদের নামের তালিকা আনিয়ে নিল আলিমুদ্দিন।
বিশদ

07th  February, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পিএফ খেলাপিদের সংখ্যা বাড়ছে। অর্থাৎ, কর্মীর বেতন থেকে পিএফ বাবদ টাকা কেটে নিলেও, তা পিএফ দপ্তরে জমা করছে না বহু সংস্থা। গোটা দেশেই এই অপরাধ বাড়ছে। বাদ নেই পশ্চিমবঙ্গও। এবার এই বিষয়ে প্রত্যেকটি আঞ্চলিক অফিসকে সতর্ক করল ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার কাশ্মীরের আবহাওয়ার অনেকটাই উন্নতি হয়েছে। সেখানে তাপমাত্রা এক ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ঘোরাফেরা করছে। শ্রীনগরের মাঠটিতে আর বরফ জমে নেই। তবে মাঠের অবস্থা ভালো রাখতে রিয়াল কাশ্মীরের কোচ রবার্টসন স্থানীয় টিআরসি গ্রাউন্ডে প্র্যাকটিস করাননি। ...

কারাকাস, ১০ ফেব্রুয়ারি: আন্তর্জাতিক বাজারে তেল বিক্রি থেকে পাওয়া অর্থ যুক্তরাষ্ট্রের বদলে রাশিয়ার ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্থানান্তরের উদ্যোগ নিয়েছে ভেনেজুয়েলা। এর অংশ হিসেবে ইতিমধ্যেই রাষ্ট্রায়ত্ত্ব তেল কোম্পানি পিডিভিএসএ’র পক্ষ থেকে ক্রেতাদের রাশিয়ার একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের নম্বর সরবরাহ করা হয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে কলকাতা বিশ্ববিদ্যালয়ে মহাত্মা গান্ধীর নামে একটি চেয়ার প্রফেসর পদ দেওয়ার ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সেই পদে যোগ দেওয়ার জন্য কোনও অধ্যাপকই আগ্রহ দেখাচ্ছেন না। অন্তত প্রথমবার বিজ্ঞাপনের পর আবেদনের সংখ্যা দেখে এমন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি। প্রতিকার: আজ দই খেয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৯০.৮২ টাকা ৯৪.০৯ টাকা
ইউরো ৭৯.৩৬ টাকা ৮২.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  February, 2019

দিন পঞ্জিকা

 ২৮ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ২২/৪৪ দিবা ৩/২১। অশ্বিনী ৩৭/২৩ রাত্রি ৯/১২। সূ উ ৬/১৫/১২, অ ৫/২৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৪৫ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/১৮ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৫১ মধ্যে। বারবেলা ৭/৩৯ গতে ৯/৩ মধ্যে পুনঃ ২/৩৮ গতে ৪/২ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
২৭ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ১১/০/১১। অশ্বিনীনক্ষত্র অপঃ ৫/২৪/৩২, সূ উ ৬/১৬/৩৫, অ ৫/২৪/৫৯, অমৃতযোগ দিবা ৭/৪৫/৪২ মধ্যে ও ১০/৪৩/৫৭ থেকে ১২/৫৭/৩৮ এবং রাত্রি ৬/১৬/২৫ থেকে ৮/৫০/৪৪ মধ্যে ও ১১/২৫/৪ থেকে ২/৫০/৪৯ মধ্যে, বারবেলা ২/৩৭/৫৩ থেকে ৪/১/২৬ মধ্যে, কালবেলা ৭/৪০/৮ থেকে ৯/৩/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২০ থেকে ১১/৫০/৪৭ মধ্যে। 
৫ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে শুভ। বৃষ: মাতৃস্থানীয় ব্যক্তির স্বাস্থ্যোন্নতির ইঙ্গিত। মিথুন: বাহন ক্রয়বিক্রয়ের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের ...বিশদ

07:03:20 PM

পথ দুর্ঘটনায় মাধ্যমিক পরীক্ষার্থীর মৃত্যু ঘিরে উত্তেজনা বীরভূম জেলার ময়ূরেশ্বরের কোটসুরে 

07:03:00 PM

পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়িতে স্কুলে ছাত্রীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য 

05:32:00 PM

মেট্রো চ্যানেলে ধর্না, গ্রেপ্তার মান্নান সহ অনেকে
কলকাতার মেট্রো চ্যনেলে ধর্নায় বসতে গিয়ে গ্রেপ্তার হলেন বিরোধী দলনেতা ...বিশদ

05:21:00 PM

বেশ কিছু বাস বন্ধ হাওড়ায়, চরম ভোগান্তি যাত্রীদের
হাওড়া ময়দান থেকে ১০টি রুটের মোট ২৮০টি বাস চলাচল বন্ধ ...বিশদ

05:16:17 PM