Bartaman Patrika
রাজ্য
 
 

 ভ্যালেন্টাইন ডে-তে বর্ধমানের কৃষ্ণসায়র পার্কে ঢোকার মুখে চলছে গোলাপ কেনাকাটা। নিজস্ব চিত্র

মাধ্যমিক শুরু হতেই
প্রশ্ন ছড়াল মোবাইলে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পর্ষদের হুঙ্কারই সার হল। মঙ্গলবার মাধ্যমিকের প্রথম পরীক্ষাতেই মোবাইল ঢুকল পরীক্ষাকেন্দ্রে। আর পরীক্ষা শুরু হওয়ার আধ ঘণ্টার মধ্যেই প্রশ্নপত্র ঘুরে বেড়াল হোয়াটসঅ্যাপে।
বিশদ
উচ্চ মাধ্যমিকে খাতা দেখার সময়সীমা বাড়ল 

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: গতবারের গোলযোগ থেকে শিক্ষা নিয়ে এবার উত্তরপত্র মূল্যায়নের সময়সীমা বাড়াল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। গতবারের চেয়ে বেশ খানিকটা সময় বাড়ানো হয়েছে। পরীক্ষকদের থেকে গতবার কার্যত মুচলেকা নিয়েও ঢালাও রিভিউ-স্ক্রুটিনির আবেদন ঠেকাতে পারেনি সংসদ।
বিশদ

13th  February, 2019
অংশীদারি কৃষিতে না ঝুঁকলে ‘চাষা’ই
রয়ে যাবে চাষি, আক্ষেপ রেজ্জাকের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটের আগে সবাই কৃষকের বন্ধু সাজে। কেন্দ্র বা রাজ্য—রাজনীতির ময়দানে চাষির জন্য দরদ সবারই। কিন্তু তাদের প্রকৃত আর্থিক উন্নয়নে কোনও সরকারেরই তেমন গা নেই। এই যেখানে অবস্থা, সেখানে ‘অংশীদারি কৃষি’ বা পার্টিসিপেটরি ফার্মিং ছাড়া অন্য কোনও উপায় নেই।
বিশদ

13th  February, 2019
৫ হাজার কোটি টাকা বাজেট বরাদ্দের
দাবি নিয়ে পথে নামলেন আইনজীবীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পূর্ব ঘোষণা মতো মঙ্গলবার আইনজীবীরা তাঁদের সব দাবি পশ্চিমবঙ্গের রাজ্যপাল সহ রাজ্যের অন্যত্র স্মারকলিপি মারফত জমা করলেন। আইনজীবীদের কল্যাণে ও কিছুটা মামলাকারীদের স্বার্থে দেশ জুড়ে এই উদ্যোগ মারফত কেন্দ্রীয় সরকারের কাছে ৫ হাজার কোটি টাকা বাজেট বরাদ্দ দাবি করা হয়েছে।
বিশদ

13th  February, 2019
দামের কাঁটায় বিদ্ধ ভ্যালেন্টাইন্স
ডে’র লাল গোলাপ

দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: প্রেমের অমর প্রতীক হল গোলাপ ফুল। একেক রঙের, একেক সংখ্যার গোলাপ হল ভালোবাসারই নানান রূপকের অন্তর্কথা। উইলিয়াম শেক্সপিয়ারের ক্লিওপেট্রা একবার অ্যান্টনি আসছেন শুনে গোটা রাজপ্রাসাদের মেঝে রক্ত গোলাপের পাপড়ি দিয়ে মুড়ে দিয়েছিলেন। ভারতে গোলাপ ফুল আমদানি করেন বাবর। বিশদ

13th  February, 2019
রাফাল-চিটফান্ড ইস্যুই হাতিয়ার
মোদি-মমতার বিরুদ্ধে
সপ্তাহব্যাপী প্রচারে বামেরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিকে নরেন্দ্র মোদি, অন্যদিকে মমতা বন্দ্যোপাধ্যায়। নীতিগত কারণে রাজ্য তথা জাতীয় রাজনীতির এই দুই সুপ্রিমোর বিরুদ্ধে যুগপৎ লড়াই চালানোর পক্ষে থাকা বাম শিবির মঙ্গলবার থেকে সপ্তাহব্যাপী প্রচারাভিযানে নামল। এদিন কলকাতা সহ বিভিন্ন জেলায় স্থানীয়ভাবে পথসভা ও মিছিল করেছে তারা।
বিশদ

13th  February, 2019
অসহনীয় ভোগান্তিতে রোগীরা
সাত মাস খারাপ ‘সি-আর্ম’, মেরুদণ্ডের
সব অপারেশন বন্ধ ন্যাশনাল মেডিক্যালে

 বিশ্বজিৎ দাস, কলকাতা: পার্কসার্কাস লাগোয়া কলকাতা ন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতালের নিউরোসার্জারি বিভাগে প্রায় সাত-আট মাস হল সি-আর্ম মেশিন খারাপ। সেজন্য বন্ধ হয়ে গিয়েছে মেরুদণ্ডের সমস্ত ধরনের অপারেশন বা স্পাইন সার্জারি।
বিশদ

13th  February, 2019
সত্যজিৎ খুন: সব বিধায়ককেই
সতর্ক থাকার পরামর্শ অধ্যক্ষের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সত্যজিৎ বিশ্বাসের খুনের ঘটনায় বিধায়কদের আরও সতর্ক থাকার পরামর্শ দিলেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। গত শনিবার নদীয়ার কৃষ্ণগঞ্জের তৃণমূল বিধায়ক সত্যজিৎ বিশ্বাস খুন হয়েছেন। রাজ্য বিধানসভার সদস্য থাকাকালীন খুনের ঘটনা বিরল।
বিশদ

13th  February, 2019
রাজ্যে অভ্যন্তরীণ নিরাপত্তার প্রধান উপদেষ্টা রীণা মিত্র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের অভ্যন্তরীণ নিরাপত্তার প্রধান উপদেষ্টা করা হল রীনা মিত্রকে। ১৯৮৩ ব্যাচের মধ্যপ্রদেশ ক্যাডারের ওই অফিসার স্বরাষ্ট্রমন্ত্রকের বিশেষ সচিব পদে ছিলেন। গত ৩১ জানুয়ারি তিনি অবসর নেন। সিবিআইয়ের ডিরেক্টর হওয়ার দৌড়ে তাঁর নাম ছিল।
বিশদ

13th  February, 2019
স্বাস্থ্যক্ষেত্রের ১৩টি ডিপ্লোমা
পাঠ্যক্রম ডিগ্রিতে উন্নীত হচ্ছে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডিগ্রি, স্নাতকোত্তর এবং পিএইচডি পর্যায়ে উন্নীত হচ্ছে রাজ্যের স্বাস্থ্যক্ষেত্রের ১৩টি ডিপ্লোমা পাঠ্যক্রম। স্টেট মেডিক্যাল ফ্যাকাল্টি’র আওতাভুক্ত এইসব পাঠ্যক্রমগুলি রাজ্য স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের অনুমোদনপ্রাপ্ত। এগুলি সবই মেডিক্যাল এবং ল্যাবরেটরি টেকনোলজি’র ডিপ্লোমা পাঠ্যক্রম।
বিশদ

13th  February, 2019
বেসরকারি স্কুল নিয়ে শিক্ষামন্ত্রীকে
স্মারকলিপি অভিভাবক সংগঠনের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কুলে পড়ুয়াদের নিরাপত্তা সুনিশ্চিত করা, বেসরকারি স্কুলগুলিতে লাগামছাড়া ফি বৃদ্ধির উপর নিয়ন্ত্রণ কায়েম সহ একাধিক দাবিতে মঙ্গলবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের কাছে স্মারকলিপি জমা দিল অভিভাবকদের সংগঠন ইউনাইটেড গার্ডিয়ানস অ্যাসোসিয়েশন।
বিশদ

13th  February, 2019
 রোজভ্যালি কাণ্ডেও রাজীবের
বয়ান রেকর্ড করল সিবিআই

 শুভ্র চট্টোপাধ্যায়, শিলং, ১১ ফেব্রুয়ারি: সারদার পর এবার রোজভ্যালি নিয়েও কলকাতার পুলিস কমিশনার রাজীব কুমারের সঙ্গে আলোচনায় বসল সিবিআই। সুপ্রিম কোর্টের নির্দেশে রোজভ্যালির বিরুদ্ধে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এফআইআর করে তদন্ত শুরু করে। কিন্তু তদন্ত ঠিকমতো না হওয়া এবং কোনও ব্যবস্থা না নেওয়ার অভিযোগ ওঠে।
বিশদ

12th  February, 2019
ছ’মাস অনুসরণ করে বিধায়ককে খুন
গোয়েন্দাদের তদন্তে চাঞ্চল্যকর তথ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূল বিধায়ক সত্যজিৎ বিশ্বাসকে খুনের পরিকল্পনা করা হয় অন্তত ছয় মাস আগে। তার জন্য তাঁকে ছায়ার মতো অনুসরণ করছিল বিধায়ক খুনে অন্যতম দুই অভিযুক্ত ধৃত সুজিত মণ্ডল এবং ফেরার অভিজিৎ পুণ্ডারী। সুজিত মণ্ডলকে জেরা করে এমন চাঞ্চল্যকর তথ্য হাতে এসেছে গোয়েন্দাদের।
বিশদ

12th  February, 2019
মেট্রো চ্যানেলে ধর্নায় বসতে চেয়ে তৃণমূলকে
এবার বেকায়দায় ফেলার উদ্যোগ বিরোধীদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের মুখে শাসক আর বিরোধীদের মধ্যে এবার ঢুকে পড়ল ‘মেট্রো চ্যানেল’ রাজনীতি। বিজেপির বক্তব্য, ধর্মতলার মেট্রো চ্যানেলে রাজনৈতিক সভা-সমাবেশ নিষিদ্ধ করেছে রাজ্য সরকার। কিন্তু ৩ থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত সেখানেই সত্যাগ্রহে বসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ
বিশদ

12th  February, 2019
পরীক্ষার্থী ছাড়া আর কারও হাতে প্রশ্ন
থাকবে না, স্পষ্ট বার্তা মধ্যশিক্ষা পর্ষদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রশ্নফাঁসের মতো বিপত্তি এড়াতে এবার কড়া পদক্ষেপ নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। পরীক্ষার্থী ছাড়া পরীক্ষা চলাকালীন কারও হাতে প্রশ্ন থাকবে না। সোমবার সাংবাদিক বৈঠক করে সেকথা সাফ জানিয়ে দিয়েছেন পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়।
বিশদ

12th  February, 2019

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, পুরাতন মালদহ: মালদহে আদিবাসীদের ধর্মীয় এবং সামাজিক অনুষ্ঠানের জন্য জেলাজুড়ে প্রায় ৩ কোটি ১৫ লক্ষ টাকা ব্যয়ে থান তৈরির উদ্যোগ নিল অগ্রসর শ্রেণীকল্যাণ দপ্তর। জেলা ছটি ব্লকের আদিবাসী অধ্যুষিত এলাকাগুলিতে এই থানগুলি তৈরি করা হবে। ...

  বিএনএ, আরামবাগ: পুরশুড়ার প্রত্যন্ত এলাকা থেকে জাতীয় ক্রীড়া ময়দান কাঁপাল দুই বোন। ঘরের মেয়েরা গুজরাত ও হরিয়ানায় জাতীয় স্তরের আসরে সফল হওয়ায় গর্বে বুক ফুলেছে বাবা, মা সহ এলাকাবাসীর। এতদিন স্কুল থেকে জেলা, রাজ্যস্তরের পর্যায়ে তারা একই সঙ্গে খেলে ...

 টরন্টো, ১৪ ফেব্রুয়ারি (এপি): বুধবার সকালে আর পাঁচটা দিনের মতোই ব্যস্ততা বাড়ছিল টরন্টোর রাস্তায়। যানবাহন ও পথচলতি মানুষের কোলাহলে জেগে উঠছিল শহর। হঠাৎই একটি বহুতলের ...

বিএনএ, চুঁচুড়া: রাস্তাঘাট, পথবাতি, নর্দমা সহ উন্নয়নের কাজ করে শহরগুলিকে ঝাঁ চকচকে করে তোলার চলছে জোর কদমে। তবে শহরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে থাকা ঘিঞ্জি ও অস্বাস্থ্যকর পরিবেশ বাধা হয়ে দাঁড়িয়েছিল। গৃহহীন মানুষগুলিকে সরিয়েও দেওয়া সম্ভব হচ্ছিল না। তাই শহর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুজনের চিকিৎসায় বহু ব্যয়। ক্রোধ দমন করা উচিত। নানাভাবে অর্থ পাওয়ার সুযোগ। সহকর্মীদের সঙ্গে ঝগড়ায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪: জ্যোতির্বিদ গ্যালিলিও গ্যালিলির জন্ম
১৮৬৯: মির্জা গালিবের মৃত্যু
১৮৯৮: কিউবা উপকূলে মার্কিন রণতরী ডুবে গিয়ে মৃত ২৭৪। স্পেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করল আমেরিকা
১৯২১: ঐতিহাসিক রাধাকৃষ্ণ চৌধুরির জন্ম
১৯৩৩: মার্কিন প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন ডি রুজভেল্টকে হত্যার ব্যর্থ চেষ্টা। নিহত শিকাগোর মেয়র
১৯৪২: দ্বিতীয় বিশ্বযুদ্ধে সিঙ্গাপুরের পতন। জাপানের কাছে আত্মসমর্পণ করলেন ব্রিটিশ জেনারেল।
১৯৪৭: রণধীর কাপুরের জন্ম
১৯৫৬: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ডেসমন্ড হেইনসের জন্ম
১৯৬৪: আশুতোষ গোয়ারিকরের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৮৯.৩৪ টাকা ৯২.৫৮ টাকা
ইউরো ৭৮.৫৩ টাকা ৮১.৫০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ ফাল্গুন ১৪২৫, ১৫ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, দশমী ১৭/৪৫ দিবা ১/১৯। মৃগশিরা ৩৬/৩৯ রাত্রি ৮/৫২। সূ উ ৬/১২/৪৫, অ ৫/২৯/১, অমৃতযোগ দিবা ৭/৪৩ মধ্যে পুনঃ ৮/২৮ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৫৭ গতে অস্তাবধি। বারবেলা ৯/১১ গতে ১১/৫১ মধ্যে, কালরাত্রি ৮/৩৯ গতে ১০/১৫ মধ্যে।
২ ফাল্গুন ১৪২৫, ১৫ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, দশমী ৮/২২/২০। মৃগশিরানক্ষত্র অপঃ ৪/৪৪/৫, সূ উ ৬/১৪/১৩, অ ৫/২৭/১১, অমৃতযোগ দিবা ৭/৪৩/৫৭ মধ্যে ও ৮/২৮/৪৯ থেকে ১০/৪৩/২৪ মধ্যে ও ১২/৫৮/০ থেকে ২/২৭/৪৪ মধ্যে ও ৩/৫৭/২৭ থেকে ৫/২৭/১১ মধ্যে এবং রাত্রি ৭/৯/২৭ থেকে ৮/৫১/৪৪ মধ্যে ও ৩/৪০/৪৯ থেকে ৪/৩১/৫৭ মধ্যে, বারবেলা ৯/২/২৮ থেকে ১০/২৬/৩৫ মধ্যে, কালবেলা ১০/২৬/৩৫ থেকে ১১/৫০/৪২ মধ্যে, কালরাত্রি ৮/৩৮/৫৭ থেকে ১০/১৪/৪৯ মধ্যে।
৯ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: সপরিবারে ভ্রমণের সুযোগ। বৃষ: নতুন কাজের সুযোগ। মিথুন: অর্থ সম্পত্তি প্রাপ্তির যোগ। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৫৬৪: জ্যোতির্বিদ গ্যালিলিও গ্যালিলির জন্ম১৮৬৯: মির্জা গালিবের মৃত্যু১৮৯৮: কিউবা উপকূলে ...বিশদ

07:03:20 PM

গোপীবল্লভপুরে নদীতে স্নান করতে নেমে তলিয়ে গেল এক কিশোর 

06:37:00 PM

ভুয়ো কোম্পানি খুলে রাজ্যজুড়ে প্রতারণার জাল, ধৃত ৭
গৃহঋণ থেকে চাকরির টোপ দিয়ে রাজ্যের বিভিন্ন অংশে প্রচুর মানুষকে ...বিশদ

04:12:00 PM

৬৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:11:35 PM

পুলওয়ামায় হামলা: নদীয়া, হাওড়ার শহিদ জওয়ানদের বাড়িতে আসছেন দু’জন কেন্দ্রীয় মন্ত্রী 

04:03:51 PM