রাজ্য
 

ভাইফোঁটার দিনেও বৃষ্টির ছাড় নেই, উত্তরে ভারী বর্ষণ, বিকালের পর থেকে দক্ষিণে উন্নতি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাঙালির কোনও উৎসবকেই ছাড় দিচ্ছে না বৃষ্টি। এবার দুর্গাপুজোর পর বৃহস্পতিবার কালীপুজোর দিনও বৃষ্টি কম-বেশি ভুগিয়েছে। উৎসবের এই মরশুমে বাঙালির শেষ উৎসব, আজ শনিবার ভাইফোঁটার দিনও নিম্নচাপের জেরে রাজ্যজুড়ে বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। তুলনামূলকভাবে বেশি বৃষ্টি হবে উত্তরবঙ্গের জেলাগুলিতে।
বিশদ
 হোমিওপ্যাথিক ওষুধে ঠেকানো যাচ্ছে ডেঙ্গু, দাবি চিকিৎসকদের

বিশ্বজিৎ দাস, কলকাতা: ডেঙ্গুতে ভালো কাজ দিচ্ছে হোমিওপ্যাথি। এমনই দাবি করছেন রাজ্যের খ্যাতনামা হোমিওপ্যাথিক চিকিৎসকরা। বিশেষত, যেসব জায়গা ডেঙ্গুপ্রবণ বা যেখানে কাতারে কাতারে মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন, আশপাশের বাড়ি ও এলাকায় ডেঙ্গু রোগীর ভিড়—সেখানে হোমিওপ্যাথিক ওষুধ ‘ইউপেটোরিয়াম পারফোলিয়েটাম’ প্রতিরোধক হিসাবে অসম্ভব ভালো কাজ করছে।
বিশদ

21st  October, 2017
কলকাতায় দূষণের মাত্রা বাড়ল পাঁচগুণ
দেওয়ালির রাতে বাজির দাপট

  রাহুল দত্ত, কলকাতা : বৃষ্টির দৌলতে এবার কালীপুজোয় বায়ুদূষণ অনেকটাই কমবে, এমনটাই আশা করেছিলেন দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কর্তারা। সন্ধ্যা পর্যন্ত শহর ও শহরতলিতে বাজির তেমন দাপট না থাকায় আশা করা হয়েছিল, এবার গতবারের কালীপুজোর তুলনায় দূষণ কমবে। কিন্তু সেই আশা সেভাবে পূরণ হল না। কারণ, শুক্রবার তথ্য সংগ্রহের পর দেখা গেল, রাত যত গড়িয়েছে, বাজি তত বেশি ফেটেছে। বায়ুদূষণের মাত্রাও ততই লাফিয়ে বেড়েছে।
বিশদ

21st  October, 2017
ক্ষতিগ্রস্ত মণ্ডপ  ভেঙে পড়ল প্রতিমা
ঝড়-বৃষ্টিতে কলকাতাসহ
রাজ্যেই বিপর্যস্ত দীপাবলী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা এবং বিএনএ: নিম্নচাপের জেরে প্রবল বৃষ্টিতে কলকাতাসহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কালীপুজো-দীপাবলীর উৎসবের আনন্দ অনেকটাই মাটি হয়ে গেল। শুক্রবার কালীপুজোর দিন হালকা থেকে মাঝারি মাত্রায় বিক্ষিপ্ত বৃষ্টিতে অসুবিধার মধ্যেও উৎসবের আনন্দে মেতেছিল মানুষ। কিন্তু রাত বাড়তেই বৃষ্টির মাত্রা বাড়তে থাকে। ম্লান হতে থাকে উৎসবের আনন্দ। শুক্রবার সকাল থেকে দফায় দফায় প্রবল বৃষ্টিতে জনজীবন অনেকটাই বিপর্যস্ত হয়ে পড়ে।
বিশদ

21st  October, 2017
প্রবল বর্ষণে দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অংশ জলমগ্ন, খোলা হল কন্ট্রোল রুম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিম্নচাপের ফলে প্রবল বষর্ণের জন্য কলকাতাসহ দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অংশ জলমগ্ন হয়ে পড়েছে। দুই মেদিনীপুর, বর্ধমান, হাওড়া, হুগলি, কলকাতা, দুই দক্ষিণ ২৪ পরগনায় প্রবল বৃষ্টি হচ্ছে। পরিস্থিতির উপর নজর রাখতে ২৪ ঘণ্টা কন্ট্রোল রুম খুলতে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

21st  October, 2017
দফায় দফায় বৃষ্টির জন্য পুরো নভেম্বর মাসই রাজ্যবাসীকে ভোগাতে পারে ডেঙ্গু
সতর্ক করলেন স্বাস্থ্য অধিকর্তা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দফায় দফায় বৃষ্টির জন্য নভেম্বর মাসজুড়ে রাজ্যবাসীকে ভোগাতে পারে ডেঙ্গু। শুক্রবার এ কথা জানালেন রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা ডাঃ বিশ্বরঞ্জন শতপথী। এদিন সন্ধ্যায় তিনি বলেন, এখনও পর্যন্ত ডেঙ্গুর যা অবস্থা, ধারণা করা হচ্ছিল, হয়তো বা নভেম্বরের মাঝামাঝি সময় পর্যন্ত ভোগাবে এই রোগ। কিন্তু, দফায় দফায় বৃষ্টি সেই ধারণা ওলটপালট করে দিয়েছে। আমার আশঙ্কা, নভেম্বরের শেষ পর্যন্ত দাপটের সঙ্গে ডেঙ্গু চলতে থাকলেও আশ্চর্য হব না।
বিশদ

21st  October, 2017
 মশার লার্ভা মারতে পোড়া মোবিলের দাওয়াই, গাড়ির গ্যারাজে চাহিদা তুঙ্গে

 দীপ্তিমান মুখোপাধ্যায়, কলকাতা: গাড়ির গ্যারাজে লোকজনের ভিড় ক্রমশ বাড়ছে। না গাড়ি মেরামতের জন্য নয়। পোড়া মোবিলের খোঁজে এখন দমদম থেকে সল্টলেক—সর্বত্রই চষে বেড়াচ্ছেন লোকজন। ব্যতিক্রম নয় বিরাটি, নিমতা এলাকাও।  পুরসভার স্বাস্থ্য দপ্তরের অফিসাররা বলেছেন, পোড়া মোবিল নর্দমা বা জমা জলে দিলে মশার লার্ভা খুব দ্রুত মরে যায়।
বিশদ

21st  October, 2017
পাহাড়ে উন্নয়নের কাজ শেষ হলেই দিতে হবে ইউসি, জিটিএ’কে বলল নবান্ন

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: পাহাড়ে যে কোনও উন্নয়নমূলক কাজের শেষে ইউটিলাইজেশন সার্টিফিকেট (ইউসি) জমা দিতে বলা হল জিটিএ’কে। নবান্ন থেকে এই নির্দেশ দেওয়া হয়েছে। বলা হয়েছে, যে কোনও কাজের শেষে ইউটিলাইজেশন সার্টিফিকেট সঠিক সময়ে জমা দিলে অডিটের ক্ষেত্রে কোনও অসুবিধা হয় না।
বিশদ

21st  October, 2017
শ্রমিক বিক্ষোভের জেরে নভেম্বরে রাজধানীর রাজনীতি সরগরম হবে
বিরোধীদের পালের হাওয়া কাড়তে মোদিবিরোধী অভিযানের ডাক আরএসএসপন্থী বিএমএস-এর

 জীবানন্দ বসু, কলকাতা: দেশের শ্রমিক সমাজের মধ্যে নানা কারণে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারের বিরুদ্ধে ক্ষোভ ধূমায়িত হচ্ছে। নোটবন্দির ফলে কর্মচ্যুত হওয়ার ঘটনা থেকে শুরু করে বিভিন্ন ধরনের শ্রম আইন তুলে দেওয়া বা সংশোধন করার প্রস্তাব ঘিরে তাদের মধ্যে এই কেন্দ্রবিরোধী অসন্তোষ তৈরি হয়েছে।
বিশদ

21st  October, 2017
শূন্যপদের সংখ্যা কত, জানাল না কমিশন
অধ্যক্ষ নিয়োগ: আবেদনের শেষ দিন ১৫ নভেম্বর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন করে অধ্যক্ষ নিয়োগের জন্য আবেদন গ্রহণ শুরু করল রাজ্য কলেজ শিক্ষক কমিশন। ১৫ নভেম্বর মধ্যরাত পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। আর ২৪ নভেম্বর বিকাল চারটের মধ্যে আবেদনপত্রের প্রিন্ট আউট এপিআই ফরম্যাট পূরণ করে জমা দিতে হবে।
বিশদ

21st  October, 2017
এবার লাল-সবুজ আলোই দিশা দেখাবে বেসরকারি বাসের যাত্রীদের, জানতে পারবেন হাল-হকিকৎ

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: দূরে থাকা কোনও বেসরকারি বাসে ভিড় রয়েছে কি না, তা এবার স্টপেজে দাঁড়িয়েই জানতে পারবেন যাত্রীরা! পরিবহণ দপ্তর এবং বাস মালিক সংগঠন সূত্রের খবর এমনটাই। কিছুদিনের মধ্যেই এই নয়া ব্যবস্থা চালু হয়ে যাবে কলকাতার একাংশে।
বিশদ

21st  October, 2017
পরীক্ষার ভীতি কাটাতে এবার কোশ্চেন ব্যাংক তৈরি করছে প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

 সৌম্যজিৎ সাহা, কলকাতা: এবার ছাত্রছাত্রীদের জন্য কোশ্চেন ব্যাংক তৈরি করছে প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। পরীক্ষার ভীতি কাটাতে এবং সারা বছর যাতে পড়ুয়ারা নিজেদের মূল্যায়ন করতে পারেন, তার জন্যই এই উদ্যোগ। শিক্ষকদের দাবি, অনেক ক্ষেত্রেই পড়ুয়ারা হয় পাঠ্যসূচির চাপে পরীক্ষায় ভয় পাচ্ছে অথবা কোর্স সামাল দিতে হিমশিম খাচ্ছে। তাঁদের পড়াশুনা আরও সহজ করতেই এই উদ্যোগ।
বিশদ

21st  October, 2017

Pages: 12345

একনজরে
জয় চৌধুরি: সেই মুহূর্তে ব্রাজিলের কোচ কার্লোস অ্যামেডিউকে হঠাৎ অঙ্কের প্রফেসর হিসাবে মনে হচ্ছিল। স্টেডিয়ামের দুই নম্বর ট্রেনিং গ্রাউন্ডে দেখা গেল এক সাপোর্ট স্টাফকে কার্লোস ...

সংবাদদাতা, আরামবাগ: গাড়ি থেকে চাল চুরি করে হোটেলে বিক্রি করার অভিযোগে শনিবার তিনজনকে গ্রেপ্তার করেছে আরামবাগ থানার পুলিশ। পুলিশ জানিয়েছে, ধৃতদের নাম ইমাম শেখ, সুরজ শেখ ও বিবেক দাস। ...

 শ্রীনগর ও জম্মু, ২১ অক্টোবর (পিটিআই): ফের সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে জম্মু-কাশ্মীরের বারামুলা জেলার কামালকোট সেক্টরে নিয়ন্ত্রণরেখা বরাবর পাক সেনার নির্বিচারে গুলিবর্ষণে ভারতীয় সেনাবাহিনীর এক মালবাহক প্রাণ হারিয়েছেন। গুরুতম জখম হয়েছে একটি মেয়ে। তাকে উরি শহরের একটি হাসপাতালে ভরতি ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: শনিবার ডিমডিমায় বিরবিটি নদীর কাছে ৩১ সি জাতীয় সড়কে টাটা সুমোর দুর্ঘটনায় একটি একবছরের শিশুর মৃত্যু হয়েছে। দুর্ঘটনায় শিশুটির বাবা ও মাসহ আরও ১০ জন জখম হয়েছেন। মৃত শিশুটির নাম প্রবীণ সুবেদি(১)। তার বাড়ি ভুটানের কালীখোলায়। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় বাধা কাটবে। বড়দের কথার মান্যতা দেওয়া দরকার। ব্যাবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫৪: কবি জীবনানন্দ দাশের মৃত্যু
১৯৮৮: অভিনেত্রী পরিণীতি চোপড়ার জন্ম
২০০৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের মৃত্যু
২০০৮: চন্দ্রায়ন-১-এর সূচনা

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,০৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ কার্তিক, ২২ অক্টোবর, রবিবার, তৃতীয়া রাত্রি ৪/৫২, নক্ষত্র-বিশাখা, সূ উ ৫/৩৯/৪৪, অ ৫/২/৪২, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ৯/১৩ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৮ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৬ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৬ গতে ২/৩১ মধ্যে।
৪ কার্তিক, ২২ অক্টোবর, রবিবার, তৃতীয়া রাত্রি ৩/৫/৪৮, বিশাখানক্ষত্র, সূ উ ৫/৩৯/৩৬, অ ৫/২/২৪, অমৃতযোগ দিবা ৬/২৫/৭-৮/৪১/৪১, ১১/৪৩/৪৬-২/৪৫/৫০, রাত্রি ৭/৩৩/৫০-৯/১৪/৪৮, ১১/৪৬/১৪-১/২৭/১২, ২/১৭/৪১-৫/৪০/৮, বারবেলা ৯/৫৫/৩৯-১১/২১/০, কালবেলা ১১/২১/০-১২/৪৬/২১, কালরাত্রি ১২/৫৫/৩৯-২/৩০/১৮। 
১ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লিতে অর্জুনগড় মেট্রো স্টেশনের কাছে ওলা গাড়িতে উদ্ধার এক ব্যক্তির দেহ

21-10-2017 - 10:11:00 PM

দিল্লিতে রাজৌরি গার্ডেনের কাছে একটি হোটেলে দম্পতির দেহ উদ্ধার

21-10-2017 - 10:07:00 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকাকে ৪-১ গোলে হারাল ইংল্যান্ড

21-10-2017 - 10:05:14 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ১ - ইংল্যান্ড ৩ (৭৩ মিনিট)

21-10-2017 - 09:36:09 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ০ - ইংল্যান্ড ৩ (৬৪ মিনিট)

21-10-2017 - 09:28:04 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ০ - ইংল্যান্ড ২ (৫০ মিনিট)
অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ মারগাঁওয়ে আমেরিকা বনাম ইংল্যান্ডের ম্যাচে ...বিশদ

21-10-2017 - 09:00:00 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ঘানাকে ২-১ গোলে হারাল মালি
অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ গুয়াহাটিতে মালি বনাম ঘানার ...বিশদ

21-10-2017 - 07:00:00 PM