Bartaman Patrika
কলকাতা
 

রোদ-বৃষ্টি উপেক্ষা করেই প্রতিদিন ৩০০ অসহায় বৃদ্ধর বাড়িতে খাবার পৌঁছে দেন ‘অন্নদাতা’ দেবকুমার 

বিএনএ, বরানগর: প্রায় তিনশ জন বৃদ্ধ-বৃদ্ধাকে প্রতিদিন দু’বেলা খাবার খাওয়াচ্ছেন বরানগরের টবিন রোডের বাসিন্দা দেবকুমার মল্লিক। প্রতিদিন টিফিন বক্সে খাবার পৌঁছে যায়। যেসব বৃদ্ধ-বৃদ্ধাকে সন্তানরা দেখভাল করেন না, আর যাঁদের সন্তান-সন্ততি নেই, তাঁদের জন্য ‘অন্নদাতা’ তিনি।
বিশদ
বউবাজারে পুজোর আবহেও বিপর্যয়ের নিস্তব্ধতা, দুর্গার কাছে উদ্ধারের প্রার্থনা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেট্রো সুড়ঙ্গে বিপর্যয়ে বউবাজারের বিস্তীর্ণ অংশে হয় বাড়ি ভেঙে পড়েছে, নয়তো ফাটল ধরে আতঙ্ক তৈরি হয়েছে। বহু মানুষ ঘরছাড়া। যাঁরা রয়েছেন, তাঁরাও আতঙ্কে বসবাস করছেন। পুজোর মুখে ব্যবসায়ীরাও চরম হতাশায় ভুগছেন। এমতাবস্থায় তাঁদের এই অবস্থা থেকে বাঁচাতে ‘মা দুর্গা’ই পারেন। 
বিশদ

16th  September, 2019
হাতিবাগানে কেনাকাটার ভিড় নেমে এল রাস্তায়, নিউ মার্কেট, গড়িয়াহাটে পুজোর বাজার জমজমাট 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শ্যামবাজার পাঁচমাথার মোড় থেকে স্টার থিয়েটার পর্যন্ত গাড়িতে আসতে সময় লাগল প্রায় ২৫ মিনিট। বলছিলেন উবেরচালক বিজয় যাদব। এমন অবস্থা কেন? এর আগের রবিবারগুলিতে পুজোর বাজারে ভিড় হলেও এদিনের চিত্র বুঝিয়ে দিল, পুজো একেবারে দোরগোড়ায়। হাতে আর বেশি সময় নেই। 
বিশদ

16th  September, 2019
 শ্রীভূমির পুজোয় কলকাতায় পি ভি সিন্ধু

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শ্রীভূমির দুর্গাপুজোয় এবার নতুন চমক সোনার মেয়ে পিভি সিন্ধু, আলো দিয়ে ফুটিয়ে তোলা চন্দ্রযান ২-এর সোনালি যাত্রাপথ, স্বর্ণালী রঙের প্যান্ডেল আর থিমে মৌর্য আমলের সোনাঝরা মহলের প্রতিচ্ছবি। এবার শ্রীভূমির পুজোতে আসছেন বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে প্রথম ভারতীয় হিসেবে সোনা জিতে রেকর্ড করা পিভি সিন্ধু। সঙ্গে থাকবেন তাঁর দ্রোণাচার্য কোচ গোপীচাঁদও।  
বিশদ

16th  September, 2019
চলছে প্রতিমার চোখ আঁকা, পড়ছে রঙের পোঁচ
কুমোরটুলিতে ব্যস্ততা চরমে, ছবি শিকারিদের সামলাতে জেরবার হচ্ছেন শিল্পীরা 

বীরেশ্বর বেরা, কলকাতা: আর বেশি দেরি নেই! শারদোৎসব দোরগোড়ায় কড়া নাড়ছে। নাওয়া-খাওয়া ভুলে ব্যস্ততার চরম পর্যায়ে রয়েছেন কুমোরটুলির মৃৎশিল্পী ও কারিগররা। গত সপ্তাহখানেক বৃষ্টিবাদলায় কাজ ব্যাহত হয়েছে। শনি ও রবিবার দু’দিন সকাল থেকেই ভালো রোদ্দুর পাওয়ায় কাজ যতটা পারা যায়, এগিয়ে নিয়ে যেতে তৎপর হয়েছেন শিল্পীরা। 
বিশদ

16th  September, 2019
শহরে বাসের রেষারেষিতে দুর্ঘটনা, জখম ৮ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের শহরে বাসের রেষারেষিতে ঘটল দুর্ঘটনা। রবিবার দুপুরে মেয়ো রোড এবং রেড রোডের সংযোগস্থলে এই দুর্ঘটনা ঘটে। আটজন জখম হয়েছেন। সকলকেই এসএসকেএম হাসপাতালে নিয়ে যাওয়া হলে একজন বৃদ্ধ ছাড়া বাকিদের প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়।  
বিশদ

16th  September, 2019
বাড়ির দাওয়ায় বসে শুনলেন সমস্যা
ঠাম্মা সেঞ্চুরি পেরতে হবে, ‘দিদিকে বলো’র প্রচারে ৮০ পেরনো বৃদ্ধাকে জড়িয়ে আব্দার নুসরতের 

বিএনএ, বারাসত: ‘দিদিকে বলো’র প্রচারে গিয়ে বয়স্কদের প্রণাম করে কারও বাড়িতে খেলেন রসগোল্লা, কোথাও খেলেন কোল্ডড্রিঙ্কস। কয়েক জনের বাড়ি থেকে জল চেয়েও খান বসিরহাটের সংসদ সদস্য তথা জনপ্রিয় অভিনেত্রী নুসরত জাহান।
বিশদ

16th  September, 2019
কামালগাজির ব্যবসায়ী অপহরণকাণ্ডের মূল অভিযুক্ত এখনও অধরা 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: সোনারপুরের কামালগাজির বাসিন্দা রিয়েল এস্টেট ব্যবসায়ী অভিষেক মুখোপাধ্যায়ের অপহরণের ঘটনায় মূল অভিযুক্ত এখনও ধরা পড়েনি। রবিবার বারুইপুর পুলিস জেলার অতিরিক্ত পুলিস সুপার ইন্দ্রজিৎ বসু বলেন, অপহরণ কাণ্ডের নেপথ্য নায়ক অভিষেক বল্লভের খোঁজে চারপাশে তল্লাশি চলছে। 
বিশদ

16th  September, 2019
কাঁকিনাড়ার খুনের ঘটনায় গ্রেপ্তার ৩ 

বিএনএ, বারাকপুর: কাঁকিনাড়া স্টেশনে ছিনতাইয়ে বাধা দিতে গিয়ে যুবক খুনের ঘটনায় তিন দুষ্কৃতী গ্রেপ্তার করল রেলপুলিস। শনিবার রাতে কলকাতা এন আর এস হাপাতালে ভর্তি থাকা এক দুষ্কৃতীকে প্রথমে গ্রেপ্তার করা হয়। তাকে জিজ্ঞাসাবাদের পর আরও দুই দুষ্কৃতীর নাম পায় পুলিস। রবিবার ভোরে তাদের গ্রেপ্তার করা হয়েছে।
বিশদ

16th  September, 2019
 পাণ্ডুয়ায় পুড়ে গেল তৃণমূলের ২টি অফিস, অভিযুক্ত বিজেপি

বিএনএ, চুঁচুড়া: পাণ্ডুয়া ব্লকের শিখিরা-চাপতা গ্রাম পঞ্চায়েত এলাকায় তৃণমূল কংগ্রেসের দু’টি দলীয় কার্যালয় পুড়ে যাওয়াকে কেন্দ্র করে রাজনৈতিক চাপানউতোর শুরু হয়েছে। রবিবার ভোররাতে একই অঞ্চলের বেলে ও হরিদাসপুরে দু’টি অস্থায়ী পার্টি অফিস পুড়ে যায়। এরমধ্যে একটি প্রায় সম্পূর্ণ ও অন্যটি আংশিক ভস্মীভূত হয়ে গিয়েছে।  
বিশদ

16th  September, 2019
দু’দিনে হেলমেটহীন চালকদের বিরুদ্ধে ৮৭৬ কেস, ব্লক রেডে উদ্ধার মদ, অস্ত্র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ নিয়ে সচেতনতা বাড়াতে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। বিধিভঙ্গকারীদের শুধু জরিমানাই নয়, চলছে বোঝানোর কাজও। লাগাতার তল্লাশিও চলছে। কিন্তু তারপরেও নিয়ম না মানার প্রবণতা রয়েই গিয়েছে বাইকবাহিনী বা গাড়ি চালকদের মধ্যে। 
বিশদ

16th  September, 2019
কেএমডিএ’র চিফ এগজিকিউটিভ অফিসারকে চিঠি পুর কমিশনারের
পাটুলির ৩৭টি জায়গায় ডেঙ্গুর মশার বংশবিস্তারে চরম উদ্বেগ 

সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: শহরের ভিতরে ফাঁকা জমি ডেকে আনছে বিপদ। জমা জঞ্জাল-আবর্জনা এবং জলে বাড়ছে ডেঙ্গুর মশার আঁতুড়ঘর। এভাবেই বিপজ্জনক হয়ে উঠেছে দক্ষিণ শহরতলির পাটুলি এবং সংলগ্ন বিস্তীর্ণ এলাকা। 
বিশদ

16th  September, 2019
বেহাল সত্য ডাক্তার রোড মেরামতে পুরসভা, যান চলাচলে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’সপ্তাহে দু’বার উল্টেছে মালপত্র সহ পণ্যবাহী বড় গাড়ি। যার মধ্যে রয়েছে তেলের একটি ট্যাঙ্কার। শুক্রবার গভীর রাতে দুর্ঘটনার পর শনিবার ভোররাত থেকে সত্য ডাক্তার রোডে রাস্তা অবরোধে বসেন এলাকার বাসিন্দারা। এই রাস্তায় দুর্ঘটনা এড়াতে এবার কলকাতা পুরসভা মেরামতের কাজে হাত দিল।  
বিশদ

16th  September, 2019
রকমারি থিম আর বিনোদনের প্যাকেজিংয়ে পুজোর চারদিন প্রাণবন্ত করার প্রয়াস চুঁচুড়ায় 

অভিজিৎ চৌধুরি, চুঁচুড়া, বিএনএ: ইতিহাস বলে, হুগলির গুপ্তিপাড়া থেকেই আমজনতার জন্যে দুর্গাপুজো মণ্ডপের সিংহদুয়ার হাট হয়ে খুলে গিয়েছিল। সেই কবে ১২ জন যুবকের ‘বারো ইয়ারি’ পুজোর হাত ধরেই সর্বজনীন পুজোর ঢাকে কাঠি পড়েছিল। ইতিহাসের সরণী বেয়ে একবিংশ শতকে এসে হুগলির চুঁচুড়ায় সর্বজনীন পুজোর রমরমা। 
বিশদ

16th  September, 2019
ঢোলাহাটে জমি নিয়ে শরিকি বিবাদ, লাঠালাঠিতে আহত ৭ 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: জমি নিয়ে শরিকি বিবাদ থেকে সংঘর্ষ হল ঢোলাহাট থানার দক্ষিণ রায়পুরের বৈরাগীর মোড়ে। বিবদমান উভয়পক্ষ লাঠি নিয়ে পরস্পরের উপর হামলা চালায়। তাতে সব মিলিয়ে সাতজন আহত হয়েছেন। পরে তাঁদের স্থানীয় গদামথুরা প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করা হয়। খবর পেয়ে পুলিস যায়।   বিশদ

16th  September, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: সোমবার কৃষকবন্ধু প্রকল্পে ১৪টি পরিবারকে দু’লক্ষ টাকা করে আর্থিক অনুদানের চেক তুলে দিল কৃষি দপ্তর। এদিন দুপুরে রামপুরহাট-১ ব্লকের কিষাণ মান্ডিতে একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে সেই চেক তুলে দেন কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়।   ...

প্রসেনজিৎ কোলে, কলকাতা: রাজ্য বিদ্যুৎ বণ্টন কোম্পানির নিয়োগ পরীক্ষায় দুর্নীতির অভিযোগের জেরে নিয়োগ-নীতি বদল করা হচ্ছে। বিদ্যুৎ দপ্তর সূত্রের খবর, গত জুন মাসে ‘অফিস এগজিকিউটিভ’ এবং ‘জুনিয়র অপারেটিং টেকনিশিয়ান কাম টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট’-এর ৭৪৫টি শূন্যপদ পূরণের জন্য পরীক্ষা নেওয়া হয়েছিল।   ...

  জেসাস রদ্রিগেজের এখনও মনে পড়ে এক যুগ আগের সেই দিনটির কথা। যেদিন ঘরের প্রিয় সব আসবাবপত্র বিক্রি করে দিতে হয়েছিল তাঁকে। সন্তানরা খুব অবাক ...

 নয়াদিল্লি, ১৬ সেপ্টেম্বর: জুরিখে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের উড়ানের তিন ঘণ্টা দেরি নিয়ে ‘সম্পূর্ণ তদন্তের’ নির্দেশ দিল এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ। জানা গিয়েছে। রবিবার জুরিখ থেকে স্লোভেনিয়া যাওয়ার কথা ছিল রাষ্ট্রপতি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সন্তানের বিদ্যাশিক্ষায় নজর দেওয়া প্রয়োজন। অতিরিক্ত পরিশ্রমে শরীরে অবনতি। নানাভাবে অর্থ অপচয়। কর্মপরিবর্তনের সম্ভাবনা বৃদ্ধি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৭: চিত্রশিল্পী গগনেন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৯১৫: চিত্রশিল্পী এম এফ হুসেনের জন্ম
১৯৫০: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্ম
১৯৮৬: ক্রিকেটার রবিচন্দ্রন অশ্বিনের জন্ম
১৯৯৯: কবি ও গীতিকার হসরত জয়পুরির মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৯৩ টাকা ৭৩.০৮ টাকা
পাউন্ড ৮৭.১৪ টাকা ৯১.৩৫ টাকা
ইউরো ৭৭.৩৫ টাকা ৮১.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ ভাদ্র ১৪২৬, ১৭ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ২৭/৪৪ অপঃ ৪/৩৩। অশ্বিনী অহোরাত্র। সূ উ ৫/২৭/১৪, অ ৫/৩৫/৪০, অমৃতযোগ দিবা ৭/৫৩ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/২২ মধ্যে পুনঃ ৩/৯ গতে ৪/৪৬ মধ্যে। রাত্রি ৬/২২ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ১১/৭ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৬/৫৮ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/৩ গতে ২/৩৪ মধ্যে, কালরাত্রি ৭/৬ গতে ৮/৩৫ মধ্যে। আজ শ্রীশ্রীবিশ্বকর্মা পূজা
৩০ ভাদ্র ১৪২৬, ১৭ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ২১/৫৫/১১ দিবা ২/১২/৫৬। অশ্বিনী ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৫/২৬/৫২, অ ৩/৩৭/৩২, অমৃতযোগ দিবা ৭/৫২ গতে ১০/১৭ মধ্যে ও ১২/৪২ গতে ২/২৯ মধ্যে ও ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে এবং রাত্রি ৬/২০ মধ্যে ও ৮/৪৩ গতে ১১/৭ মধ্যে ও ১/২৮ গতে ৩/৪ মধ্যে, বারবেলা ৬/৫৮/১২ গতে ৮/২৯/৩২ মধ্যে, কালবেলা ১/৩/৩২ গতে ২/৩৪/৫২ মধ্যে, কালরাত্রি ৭/৬/১২ গতে ৮/৩৪/৫২ মধ্যে।
১৭ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
শহরে ট্রাফিকের হাল
আজ, মঙ্গলবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:11:21 AM

দিল্লির জ্যোতিনগরে এক ব্যবসায়ীকে গুলি করে খুন করল অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীরা 

09:58:00 AM

সরকারি স্কুল শিক্ষক সংগঠনের মাধ্যমিকের মডেল প্রশ্নপত্র প্রকাশ
 

আগামী বছরের মাধ্যমিকের মডেল প্রশ্নপত্র প্রকাশ করল পশ্চিমবঙ্গ সরকারি স্কুল ...বিশদ

09:55:07 AM

বীরভূমের সাহাপুরে ১৭টি তাজা বোমা উদ্ধার করল পুলিস 

09:53:00 AM

শিলিগুড়িতে ব্যাপক বৃষ্টি 

09:52:00 AM

পুরুলিয়ায় দুষ্কৃতীদের গুলিতে জখম ২ 
সোমবার রাতে গুলি চালানোর ঘটনায় পুরুলিয়ার নিতুরিয়া এলাকায় চাঞ্চল্য ছড়াল। ...বিশদ

09:51:00 AM