Bartaman Patrika
কলকাতা
 

দ্রুতগতিতে কাজ করছে সেন্ট্রাল ইনল্যান্ড ফিশারি রিসার্চ ইনস্টিটিউট
গঙ্গা থেকে ‘বিলুপ্তপ্রায়’ রুই-কাতলা-মৃগেল বাঁচাতে এক কোটি চারাপোনা ছাড়ার লক্ষ্যমাত্রা

 বিএনএ, বারাকপুর: গঙ্গার দেশীয় মাছ বাঁচাতে ২০২০ সালের জুলাই মাসের মধ্যে এক কোটি মাছের পোনা ছাড়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। ইতিমধ্যেই ১৫ লক্ষ ২৩ হাজার পোনা ছাড়া হয়েছে গঙ্গায়। নদীর ২৫২৫ কিমি গতিপথে দেশীয় মাছ ছাড়ার এই প্রকল্প গ্রহণ করেছে সেন্ট্রাল ইনল্যান্ড ফিশারি রিসার্চ ইনস্টিটিউট।
বিশদ
পাতালপথের পরিষেবা নিয়ে শুরু গুঞ্জন
মেট্রোর জেনারেল ম্যানেজার
এবার পূর্ব রেলের দায়িত্বেও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেট্রো রেলের জেনারেল ম্যানেজার পি সি শর্মা পূর্ব রেলের জেনারেল ম্যানেজার হিসেবে অতিরিক্ত দায়িত্ব পালন করবেন। এতদিন পূর্ব রেলের জেনারেল ম্যানেজার হিসেবে অতিরিক্ত দায়িত্ব পালন করছিলেন দক্ষিণ-পূর্ব রেলের জেনারেল ম্যানেজার পি এস মিশ্র।
বিশদ

যাদবপুর বিশ্ববিদ্যালয়
ক্যাম্পাসে গাছের হিসেব রাখতে অডিট,
অনুমতি ছাড়া ডালপালাও ছাঁটা যাবে না

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেহগনি গাছ কাটার ঘটনার জের। এবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের দু’টি ক্যাম্পাসেই গাছের অডিট করা হবে বলে ঠিক হয়েছে। বিশ্ববিদ্যালয় সূত্রে এমনটাই জানা গিয়েছে। শুধু অডিটই নয়, কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কোনও গাছ কাটা তো দূরঅস্ত, ছাঁটা পর্যন্ত যাবে না।
বিশদ

ভাটপাড়ায় অশান্তি পাকানোয় গ্রেপ্তার ৯

 বিএনএ, বারাকপুর: ভাটপাড়াতে অশান্তির ঘটনায় বুধবার রাতে মোট ৯ জনকে গ্রেপ্তার করল পুলিস। পুলিস সূত্রের খবর, বোমাবাজির ঘটনায় সাত জনকে এবং নিজেদের মধ্যে গণ্ডগোল করার অভিযোগে দু’জনকে গ্রেপ্তার করা হয়েছে। এদিকে, ওই রাতে বোমবাজিতে ফের উত্তপ্ত হয় ওঠে ভাটপাড়া।
বিশদ

মধ্যমগ্রামে বিজেপির পথরোধ তৃণমূলের, মারধরে জখম ৫

 বিএনএ, বারাসত: বারাসত ২ ব্লকে স্মারকলিপি দিতে যাওয়া বিজেপি কর্মী-সমর্থকদের উপর হামলা চালানোর অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। এই ঘটনায় বিজেপির পাঁচ কর্মী সমর্থক জখম হয়েছেন। তাঁদের মধ্যে গুরুতর জখম তিনজনকে বারাসত জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বিশদ

বালিতে ২টি বস্তায় মহিলার কাটা মুণ্ড ও দেহাংশ

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বৃহস্পতিবার সকালে বালির ছোট জেটিয়া ঘাট থেকে দু’টি বস্তায় এক মহিলার কাটা দেহ উদ্ধারের ঘটনাকে কেন্দ্র করে চাঞ্চল্য তৈরি হয়েছে। স্থানীয় লোকজন জানিয়েছে, এখানে একটি কালো রঙের ব্যাগ পড়ে থাকতে দেখেন স্থানীয় লোকজন।
বিশদ

  বাড়িছাড়া করার হুমকির অভিযোগ ইশরাত জাহানের

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: হনুমান চালিশা পাঠ করায় তাঁকে বাড়ি থেকে হটিয়ে দেওয়া হুমকি দেওয়া হচ্ছে বলে থানায় অভিযোগ দায়ের করলেন তাৎক্ষণিক তিন তালাক নিয়ে সুপ্রিম কোর্টে জয়ী ইশরাত জাহান। বুধবার রাতে তিনি এই নিয়ে গোলাবাড়ি থানায় অভিযোগ দায়ের করেন।
বিশদ

বনগাঁ পুরসভা বিতর্কে নতুন মামলা দায়ের হল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তাঁদের অনাস্থা প্রস্তাব আনতে বলেছিল আদালত। কিন্তু, তৃণমূল কাউন্সিলাররা নিজেরা অনাস্থা প্রস্তাব আনলেও পুরপ্রধানের পক্ষেই সমর্থন জানিয়েছেন। যা বাতিল হওয়া উচিত। বৃহস্পতিবার এই মর্মে একটি নতুন মামলা দায়ের করলেন দীপ্তেন্দুবিকাশ বৈরাগী ও অন্যান্যরা।
বিশদ

পাক মদতে ঢাকার ফ্ল্যাটে
ভারতীয় জাল-নোট চক্র
ঢুকছে গোরু পাচারকারীদের মাধ্যমে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় নোট জাল করার এক বড়সড় চক্রের হদিশ মিলল বাংলাদেশের রাজধানী ঢাকায়। মঙ্গলবার দুপুরে ঢাকার রামপুরা এলাকার পলাশবাগের এক বহুতল আবাসনের আটতলার একটি ফ্ল্যাটে হানা দিয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিসের (ডিএমপি) গোয়েন্দা বিভাগ হদিশ পায় জাল নোট তৈরির একটি কারখানার।
বিশদ

18th  July, 2019
জোর করে দরজা আটকালে হতে পারে জেল
পাতাল পথে মৃত্যুর ঘটনায় আজ
শুরু মূল তদন্ত, ডাক যাত্রীদেরও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেট্রোয় যাত্রীর মৃত্যুতে গত সোমবারই দিল্লি থেকে শহরে এসে দুর্ঘটনার তদন্ত শুরু করেন ‘কমিশনার অব রেলওয়ে সেফটি’ (মেট্রো সার্কেল) জনককুমার গর্গ। ওইদিন তিনি মূলত স্টেশন, ট্রেন এবং কারশেড পরিদর্শন করেছিলেন। আজ, বৃহস্পতিবার দুর্ঘটনার মূল তদন্ত শুরু করবেন তিনি।
বিশদ

18th  July, 2019
সব্যসাচীর বিরুদ্ধে
অনাস্থা নোটিস খারিজ
নতুন নোটিস ইস্যুর ইঙ্গিত হাইকোর্টের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেয়র সব্যসাচী দত্তর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবের নোটিস খারিজ হল। বুধবার কলকাতা হাইকোর্টের বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় এই সিদ্ধান্ত ঘোষণা করে বলেছেন, ‘ঘোড়া কেনাবেচা’ যাতে না হয়, তার স্বার্থে আগামী দু’দিনের মধ্যে বিধাননগর পুরসভার চেয়ারপার্সন নতুন করে প্রাসঙ্গিক নোটিস জারি করতে পারেন।
বিশদ

18th  July, 2019
ভাটপাড়ায় ফের বোমাবাজি, এএসআই’সহ জখম ৪
বিজেপির কাউন্সিলার ও স্বামীকে মারধরের
অভিযোগ পুলিসের বিরুদ্ধে, প্রতিবাদে অবরোধ

বিএনএ, বারাকপুর: ফের অগ্নিগর্ভ হয়ে উঠল ভাটপাড়া। মঙ্গলবার রাতে দুষ্কৃতীদের ছোঁড়া বোমাতে পুলিসের এক এএসআই জখম হলেন। তাঁর বাঁহাতের কনুইয়ের উপরে ক্ষতবিক্ষত হয়েছে। জখম পুলিস অফিসারকে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বিশদ

18th  July, 2019
বাংলাদেশের আতিথ্যে খুশি,
ঘরে ফিরলেন ৫১৬ মৎস্যজীবী

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বুধবার সকাল সাড়ে দশটার সময় ট্রলার থেকে কাঠের পাটাতন পার হয়ে কাকদ্বীপ মৎস্য বন্দরে পা দিয়ে ঝর ঝর করে কেঁদে ফেললেন গোবিন্দ দাস। সত্যি মৃত্যুর মুখ থেকে কী করে বেঁচে ফিরলেন-সে কথা ভাবলেই শিউরে উঠছেন। সামনে দাঁড়ানো চেনা পরিজনদের দিকে তাকিয়ে কথা বলতে গেলেই গভীর সমুদ্রের মাঝে মৃত্যু ফাঁদে পড়া ছবিটা বার বার মনে করিয়ে দিচ্ছে।
বিশদ

18th  July, 2019
  ভেড়ি দখলের রাজনীতি ঘিরে ফের উত্তপ্ত শাসন, গুলিবৃষ্টি, লুটপাট, অভিযুক্ত তৃণমূল

 বিএনএ, বারাসত: ভেড়ি দখলের রাজনীতিকে কেন্দ্র করে মঙ্গলবার সন্ধ্যা থেকে কার্যত রণক্ষেত্রের চেহারা নিল শাসনের বাদা গ্রাম। পুলিসের সামনেই দেদার গুলি চালানোর পাশাপাশি বিজেপি কর্মীদের বাড়ি লুটপাট ও মারধরের অভিযোগ উঠল শাসক দলের বিরুদ্ধে।
বিশদ

18th  July, 2019
মেট্রো দুর্ঘটনার তদন্তে রেক পরীক্ষা করল ফরেনসিক টিম 

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্ঘটনার দিন মেট্রো রেকটি ছাড়ার পর তার গতি কী ছিল, তা জানার চেষ্টা করছে ফরেনসিক টিম। সেই সঙ্গে মোটরম্যান ও গার্ডের কেবিন সরলরেখায় ছিল কি না, তাও তদন্তে অত্যন্ত গুরুত্ব পাচ্ছে। যা থেকে জানা যাবে, বাইরে মুখ বাড়িয়ে দেখার সময় তাঁরা কোনও বাধা পেয়েছিলেন কি না। বিশদ

18th  July, 2019

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ১৮ জুলাই (পিটিআই): অযোধ্যার রাম জন্মভূমি-বাবরি মসজিদ জমি বিতর্ক মামলায় মধ্যস্থতার প্রক্রিয়া জারি রাখার অনুমতি দিল সুপ্রিম কোর্ট। পাশাপাশি মধ্যস্থতার ফলাফল কী দাঁড়াল, তা নিয়ে ১ আগস্ট রিপোর্ট পেশ করতে বলল শীর্ষ আদালত। ...

 সংবাদদাতা, হরিরামপুর: পরকীয়ায় জড়িয়ে যাওয়া বউকে প্রেমিকের হাতে তুলে দিলেন স্বামী। এদিন প্রেমিক বংশীহারিতে প্রেমিকার বাড়িতে এলে পাড়ার লোকজন তাকে ধরে ফেলে। পরে স্থানীয়রাই পুলিসকে খবর দেয়। বংশীহারি থানার পুলিস এসে প্রেমিককে ভ্যানে তোলে।  ...

 সুমন তেওয়ারি, আসানসোল, বিএনএ: কাটমানি, স্বজনপোষণ, পঞ্চায়েতের কাজের টেন্ডারের অনিয়ম এবং নিম্নমানের কাজে যুক্ত পঞ্চায়েত প্রধান ও নির্মাণ সহায়ক। এমনই গুরুতর অভিযোগ মুখ্যমন্ত্রীর দপ্তরে জানানোর সাতদিনের মধ্যে প্রাথমিক তদন্ত করে অভিযুক্ত প্রধান ও নির্মাণ সহায়ককে শোকজ করল প্রশাসন। ...

 আঙ্কারা, ১৮ জুলাই (এপি): আমেরিকার নেতৃত্বাধীন যুদ্ধবিমান প্রকল্প এফ-৩৫ থেকে তুরস্ককে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প প্রশাসন। আমেরিকার সেই সিদ্ধান্তেরই বৃহস্পতিবার বিরোধিতা করল তাদের ন্যাটো জোটসঙ্গী তুরস্ক। তুরস্ক সরকারের দাবি, এই ধরনের সিদ্ধান্ত দুই দেশের ‘জোট সম্পর্কের পরিপন্থী’। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কারও কথায় মর্মাহত হতে হবে। বিবাহের যোগ আছে। কর্মে সুনাম বাড়বে। পাওনা অর্থ আদায় হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.০৯ টাকা ৮৭.২২ টাকা
ইউরো ৭৫.৯৩ টাকা ৭৮.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৩৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৫৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,০৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ শ্রাবণ ১৪২৬, ১৯ জুলাই ২০১৯, শুক্রবার, দ্বিতীয়া ৪/৩৩ দিবা ৬/৫৫। ধনিষ্ঠা ৫৮/১৮ রাত্রি ৪/২৫। সূ উ ৫/৬/৩, অ ৬/১৯/৩১, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৪৫ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১/২ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৪/৩৩ গতে অস্তাবধি, বারবেলা ৮/২৪ গতে ১১/৪৩ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২২ মধ্যে।
২ শ্রাবণ ১৪২৬, ১৯ জুলাই ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৬০/০/০ অহোরাত্র। ধনিষ্ঠানক্ষত্র ৫৫/৩১/৩৩ রাত্রি ৩/১৭/৪৩, সূ উ ৫/৫/৬, অ ৬/২২/৫, অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ৭/৪৮ গতে ১০/২৪ মধ্যে ও ১/১ গতে ২/৪৫ মধ্যে ও ৪/৩০ গতে ৬/২২ মধ্যে। রাত্রি ৭/৪২ গতে ৯/৯ মধ্যে ও ৩/০ গতে ৩/৪৪ মধ্যে, বারবেলা ৮/২৪/২২ গতে ১০/৩/৫৯ মধ্যে, কালবেলা ১০/৩/৫৯ গতে ১১/৪৩/৩৭ মধ্যে, কালরাত্রি ৯/২/৫১ গতে ১০/২৩/১৪ মধ্যে।
১৫ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
২২ জুলাই কর্ণাটক বিধানসভায় আস্থাভোট 

08:37:08 PM

গড়িয়াহাট রোডে গাড়িতে আগুন, হতাহত নেই 

06:58:00 PM

উত্তরপ্রদেশে দলিত হত্যার প্রতিবাদে গান্ধী মূর্তির পাদদেশে মহিলা তৃণমূলের পক্ষ থেকে প্রতিবাদ মিছিল 

06:05:00 PM

শিলিগুড়িতে ভূমিকম্প 
পরপর দু’টি ভূমিকম্পে কাঁপল শিলিগুড়ি সহ দার্জিলিংয়ের বিস্তীর্ণ এলাকা। রিখটার ...বিশদ

04:13:49 PM

কর্ণাটক: আজ সন্ধ্যা ৬টার মধ্যে বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিতে হবে, কুমারস্বামীকে চিঠি পাঠিয়ে নির্দেশ রাজ্যপালের 

04:05:11 PM

৫৬০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:04:38 PM