Bartaman Patrika

প্রায় ৩৪ হাজার শূন্যপদে নিয়োগ
শীঘ্রই, ঘোষণা মমতার

স্বনির্ভর গোষ্ঠীগুলিকে বার্ষিক ৫ হাজার টাকা অনুদান

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারের প্রায় ৩৪ হাজার শূন্যপদে শীঘ্রই নিয়োগের আশ্বাস দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার বিধানসভায় তিনি তাঁর বক্তব্যের মাঝেই বলেন, রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরে কর্মচারীরা অবসর নেওয়ায় বহু পদ শূন্য হয়েছে। মানুষের পরিষেবায় যাতে কোনওরকম ঘাটতি না হয়, তা দেখা আমাদের কর্তব্য। তাই ওইসব পদে নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের অনুমতি নিয়ে মুখ্যমন্ত্রী শুধু নতুন নিয়োগের কথাই নয়, ঘোষণা করেন, এক বছরের বেশি নথিভুক্ত এবং নিজেদের সদস্যদের ঋণ দেওয়ার ব্যবস্থা করেছে, এমন স্বনির্ভর গোষ্ঠীকে বার্ষিক পাঁচ হাজার টাকা আর্থিক অনুদান দেওয়া হবে। এতে রাজ্য সরকারের বছরে প্রায় ৫০০ কোটি টাকা ব্যয় হবে। কিন্তু গ্রাম ও শহরের দরিদ্র মহিলাদের স্বনির্ভরতা ও ক্ষমতায়নের জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বিশদ
বিশ্বকাপে ভারতের স্বপ্নভঙ্গ
নিউজিল্যান্ডের কাছে হেরে বিদায়

ম্যাঞ্চেস্টার, ১০ জুলাই: সেমি-ফাইনালেই স্বপ্নভঙ্গ শতকোটি ভারতবাসীর! বৃষ্টি বিঘ্নিত রুদ্ধশ্বাস ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ১৮ রানে হেরে বিশ্বকাপ অভিযান শেষ হয়ে গেল ‘টিম ইন্ডিয়া’র। মূলত টপ অর্ডার ব্যাটিং ব্যর্থতার কারণেই হারতে হল ভারতকে। তবে দারুণ লড়াই করে বঞ্চনার জবাব দিলেন রবীন্দ্র জাদেজা।
বিশদ

নির্বাচিত রাজ্য সরকারগুলিকে
ভাঙতে চায় বিজেপি: সোনিয়া
পাশে দাঁড়াল তৃণমূল

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১০ জুলাই: নির্বাচিত সরকারকে ভেঙে দেওয়ার অপচেষ্টার বিরুদ্ধে গত কয়েকদিন ধরে কংগ্রেস কার্যত একা প্রতিবাদে সোচ্চার ছিল। কিন্তু আজ সোনিয়া গান্ধী সংসদের ভিতরে ও বাইরে সরব হতেই কর্ণাটক ইস্যুতে সংসদ উত্তাল করল বিরোধীরা।
বিশদ

টাকা-সোনা ডাকাতি করে
ধৃত পুলিসের এএসআই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ যেন সর্ষের মধ্যেই ভূত! কলকাতায় ডাকাতি ও অপহরণের অভিযোগে গ্রেপ্তার লালবাজারেরই এক এএসআই। ভরদুপুরে নিজেকে পুলিস অফিসার পরিচয় দিয়ে বউবাজার সোনাপট্টি থেকে স্বর্ণ ব্যবসায়ীকে জোর করে টাটা সুমোতে তুলে, নগদ ১ লক্ষ টাকা সহ ৫০ গ্রাম সোনা ডাকাতির অভিযোগে গ্রেপ্তার হলেন গোয়েন্দা বিভাগের এএসআই সহ তিনজন।
বিশদ

 রক্ষণাবেক্ষণের সময় হঠাৎই বন্ধ বিমানের
চাকার দরজা, মাথা আটকে মর্মান্তিক মৃত্যু

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিমানের রক্ষণাবেক্ষণের কাজ করতে গিয়ে মর্মান্তিক মৃত্যু হল স্পাইসজেট উড়ান সংস্থার এক টেকনিশিয়ানের। মঙ্গলবার রাত ২টো নাগাদ কলকাতা বিমানবন্দরে এমন ঘটনায় চাঞ্চল্য ছড়ায়। বিমানবন্দরের আধিকারিকরা জানিয়েছেন, মৃত যুবকের নাম রোহিত বীরেন্দ্র পাণ্ডে (২৬)। বাড়ি মুম্বইয়ে।
বিশদ

রোজভ্যালি: প্রসেনজিতের পর
এবার ইডি’র তলব ঋতুপর্ণাকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রসেনজিতের পর এবার ঋতুপর্ণা। রোজভ্যালিকাণ্ডে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) তরফে নোটিস গেল জনপ্রিয় এই অভিনেত্রীর কাছে। রোজভ্যালি কর্তা গৌতম কুণ্ডুর সঙ্গে বিদেশ ভ্রমণ ও সিনেমার স্বত্ব সংক্রান্ত বিষয়ে তাঁর কাছে জানতে চান তদন্তকারী অফিসাররা।
বিশদ

দাউদের ডি কোম্পানি জঙ্গি
সংগঠনে পরিণত হয়েছে

রাষ্ট্রসঙ্ঘে জানাল ভারত

রাষ্ট্রসঙ্ঘ, ১০ জুলাই (পিটিআই): অপরাধ জগতের বেতাজ বাদশা দাউদ ইব্রাহিমের ডি কোম্পানি বর্তমানে জঙ্গি সংগঠনে পরিণত হয়েছে। যা যথেষ্ট বিপদের কারণ বলে মনে করছে ভারত। বুধবার, রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে এপ্রসঙ্গে নয়াদিল্লির উদ্বেগের কথা জানালেন রাষ্ট্রসঙ্ঘে নিযুক্ত ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন।
বিশদ

বাইক দুর্ঘটনায় হবু স্বামীর মৃত্যুর খবরে
‘গুডবাই’ লিখে আত্মঘাতী তরুণী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগস্টে বিয়ের দিনক্ষণ স্থির হয়েছিল। কিন্তু এক রাতের ব্যবধানে সব শেষ হয়ে গেল। হবু স্বামীর বাইক দুর্ঘটনায় মৃত্যুর খবর পেয়ে আত্মঘাতী হলেন তরুণী। এই ঘটনা ঘটেছে কলকাতা বন্দর এলাকার একবালপুরে। পুলিস জানিয়েছে, মৃত তরুণীর নাম জিনাত খাতুন (২০)।
বিশদ

কর্ণাটকের বিধায়কদের সঙ্গে দেখা করতে গিয়ে
মুম্বইয়ের হোটেলের বাইরে
আটক শিবকুমার সহ দুই নেতা

 মুম্বই, ১০ জুলাই (পিটিআই): কর্ণাটকের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে জটিলতা অব্যাহত। এর মধ্যেই বুধবার মুম্বইয়ের একটি হোটেলের বাইরে থেকে কর্ণাটকের মন্ত্রী ডি কে শিবকুমার এবং তাঁর সঙ্গী দুই কংগ্রেস নেতা মিলিন্দ দেওরা এবং নাসিম খানকে আটক করে পুলিস। যা ঘিরে উত্তেজনা চরমে ওঠে।
বিশদ

ডাক্তারদের মারধর করলে জামিন
অযোগ্য ধারায় সাত বছর পর্যন্ত জেল

বিল আনতে চলেছে কেন্দ্র

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১০ জুলাই: ডাক্তারদের মারধর করলে হতে পারে জামিন অযোগ্য ধারায় সাত বছর পর্যন্ত জেল। কলকাতার এনআরএস কাণ্ডের জেরে আইন তৈরির লক্ষ্যে এবার এই মর্মেই বিল আনতে চলেছে কেন্দ্র। স্বাস্থ্যমন্ত্রকের মেডিকেল সার্ভিস বিভাগের যুগ্ম সচিবের সভাপতিত্বে গড়া ১০ সদস্যের বিশেষ কমিটির বৈঠকে আজ এই সিদ্ধান্ত হয়েছে।
বিশদ

আমি দায়িত্বশীল নাগরিক, তদন্তে
ইডি-কে একশো শতাংশ সাহায্য করব

রোজভ্যালি কাণ্ডে জিজ্ঞাসাবাদের জন্য বাংলা ছবির শীর্ষ নায়ককে ইডি’র তলবের খবর যখন বঙ্গজুড়ে আলোড়ন তুলেছে, প্রসেনজিৎ চট্টোপাধ্যায় তখন শান্তিনিকেতনে। স্টার জলসা চ্যানেলে আগামী ১৩ জুলাই থেকে শুরু হচ্ছে প্রসেনজিতের প্রযোজনার নতুন ধারাবাহিক।
বিশদ

ইডি হানায় মেঘাচ্ছন্ন টলিপাড়া

 সমস্যা, দুশ্চিন্তার এক বিশাল কালো কাপড়ের নীচে যেন এই মুহূর্তে টলিপাড়ার দমবন্ধকর অবস্থা। এতদিন ধরে ধারাবাহিকের শিল্পী-কলাকুশলী এবং এর সঙ্গে যুক্ত অগণিত কর্মীদের বকেয়া অর্থের দাবিতে সরগরম হয়ে উঠেছিল বাংলা বিনোদনের আতুঁড়ঘর। সেই সমস্যা এখনও পুরোপুরি সমাধান হতে না হতেই ফের সিঙ্গলস্ক্রিন সংকটের ভ্রুকুটি।
বিশদ

দু’হাতে বন্দুক নিয়ে নাচ উত্তরাখণ্ডের
বিজেপি বিধায়কের, ভিডিও ভাইরাল

 দেরাদুন, ১০ জুলাই (পিটিআই): দু’হাতে বন্দুক হাতে নেচে বিতর্কে জড়ালেন উত্তরাখণ্ডের এক বিজেপি বিধায়ক। একটি জনপ্রিয় হিন্দি গানের তালে তাঁকে দু’হাতে বন্দুক নিয়ে নাচতে দেখা যায়। সোশ্যাল মিডিয়ায় ওই নাচের দৃশ্যের ভিডিও ছড়িয়ে পড়তেই, তা ভাইরাল হয়ে যায়। উত্তরাখণ্ডের এই বিধায়কের নাম কুঁয়ার প্রণব সিং।
বিশদ

 লাগাতার বর্ষণে উত্তরের ৪ জেলায় জনজীবন বিঘ্নিত, নদীগুলির জল বৃদ্ধি

  বাংলা নিউজ এজেন্সি: মঙ্গলবার রাত থেকে বুধবার দিনভর মেঘাচ্ছন্ন আকাশ ও লাগাতার বর্ষণে উত্তরের চার জেলায় জনজীবন বিঘ্নিত হয়। লাগাতার বৃষ্টিতে কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও শিলিগুড়ির নদীগুলিতে জল অনেকটাই বৃদ্ধি পেয়েছে।
বিশদ

 ডেঙ্গু, সোয়াইন ফ্লু ও এনকেফেলাইটিসের চিকিৎসায় হোমিওপ্যাথি

ডেঙ্গু জ্বর ভেক্টর বাহিত একটি গুরুতর সংক্রমণ যা চারটি ভিন্ন ভাইরাস দ্বারা সৃষ্টি হয়। এই ভাইরাস সংক্রমিত হয় এডিস ইজিপটাই মশার দ্বারা। ডেঙ্গু জ্বর সৃষ্টিকারী ভাইরাসটির চারটি সেরোটাইপ রয়েছে। ডেন-১, ২, ৩ এবং ৪।
বিশদ

একনজরে
 ম্যাঞ্চেস্টার, ১০ জুলাই: জেমস নিসামের বল যুজবেন্দ্র চাহালের ব্যাটের কানা ছুঁয়ে উইকেটরক্ষক টম লাথামের দস্তানায় জমা পড়তেই অধিনায়ক কেন উইলিয়ামসন বুকে টেনে নিলেন মার্টিন গাপটিলকে। ...

 করাচি, ১০ জুলাই (পিটিআই): অর্থ নিয়ে বচসার জেরে পাকিস্তানে খুন হলেন একজন টিভি সঞ্চালক। মঙ্গলবার রাতে খায়াবন-ই-বুখারি এলাকায় বোল নিউজ চ্যানেলের টিভি সঞ্চালক মুরিদ আব্বাস ...

  সংবাদদাতা, খড়্গপুর: নারায়ণগড়ের কুশবসান পঞ্চায়েতের গেনুয়া রেড়িপুর গ্রামে বুধবার তৃণমূল নেতাদের বাড়িতে হামলার অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়। তৃণমূলের অভিযোগ, ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডোমিসাইল বিতর্কের জল এবার গড়াতে চলেছে আদালতে। এ নিয়ে হাইকোর্টে মামলা করতে চলেছে নিট পাশ ছাত্রছাত্রী এবং অভিভাবকদের একাংশ। শুক্রবার এ নিয়ে উচ্চ আদালতে মামলা দায়ের হতে চলেছে বলে সূত্রের খবর। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আবেগের বশে কোনও কাজ না করাই ভালো। দাম্পত্য জীবনে বনিবনার অভাবে সংসারে অশান্তি বাড়বে। কর্মে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৮৩ টাকা ৬৯.৫২ টাকা
পাউন্ড ৮৩.৯৪ টাকা ৮৭.০৭ টাকা
ইউরো ৭৫.৪৬ টাকা ৭৮.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৪,৭৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৯৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৪৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষা‌ঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, দশমী ৫০/০ রাত্রি ১/৩। স্বাতী ২৭/১১ দিবা ৩/৫৫। সূ উ ৫/২/৪৯, অ ৬/২১/১, অমৃতযোগ দিবা ৩/৪১ গতে অস্তাবধি। রাত্রি ৭/৪ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/১২ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৩/১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪২ গতে ১/২ মধ্যে।
২৫ আষাঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, নবমী ০/১৫/১৭ প্রাতঃ ৫/৮/৪৭ পরে দশমী ৫৬/১২/২১ রাত্রি ৩/৩১/৪০। স্বাতীনক্ষত্র ৩৫/৩৮/১৯ রাত্রি ৭/১৮/৪, সূ উ ৫/২/৪৪, অ ৬/২৩/১০, অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৩ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১৩ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৪/৪৩/৬ গতে ৬/২৩/১০ মধ্যে, কালবেলা ৩/৩/৩ গতে ৪/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ১১/৪২/৫৭ গতে ১/২/৫৪ মধ্যে।
৭ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
 বিশ্বকাপ: অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে ইংল্যান্ড

09:49:59 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ২১০/২ (৩০ ওভার)

09:41:16 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ১৪৭/২ (২০ ওভার)

08:55:51 PM

বিশ্বকাপ: ইংল্যান্ড ৫০/০ (১০ ওভার)

08:00:01 PM

 মুচিপাড়া ডাকাতি: একজন কনস্টেবল পলাতক

06:46:00 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ডকে ২২৪ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া

06:44:41 PM