Bartaman Patrika

অমিত শাহের রোড
শোয়ে রণক্ষেত্র শহর
ভাঙা হল বিদ্যাসাগরের মূর্তি, আগুন, সংঘর্ষ, ইটবৃষ্টি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজেপি সভাপতি অমিত শাহের রোড শো’কে কেন্দ্র করে তাণ্ডবের সাক্ষী রইলেন রাজ্যবাসী। রক্ষা পেল না একাধিক শিক্ষা প্রতিষ্ঠানও। চলল দেদার ভাঙচুর এবং অগ্নিসংযোগ। ভাঙচুর করা হয়েছে বিদ্যাসাগরের মূর্তিও। বিষয়টিকে নিন্দনীয় বলে দাবি করে বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ বলেন, আমাকে পদপিষ্ট করার ছক ছিল। আমি নির্বাচন কমিশনের কাছে আবেদন করব উপযুক্ত ব্যবস্থা নেওয়ার। যদিও মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ, ভিন রাজ্য থেকে লোকজন এনে রাজ্য অশান্ত করতে চাইছে বিজেপি। এসব বরদাস্ত করব না।
বিশদ
 এবার বদলা চাই,
বুঝে নেব ২৩শে: মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অমিত শাহর রোড শো ঘিরে গেরুয়া শিবিরের তাণ্ডব এবং বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনায় ক্ষুব্ধ তৃণমূল সুপ্রিমোর হুঁশিয়ারি, আগে বলেছিলাম বদলা নয়, বদল চাই। বিজেপি আশ্রিত দুষ্কৃতীদের এই তাণ্ডব এবং বরেণ্য ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি ভাঙার পর এখন বলছি, এবার বদলা চাই, গণতান্ত্রিকভাবেই বদলা চাই।
বিশদ

হিংসার প্রতিবাদে একই রুটে
আজ পদযাত্রা করবেন মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অমিত শাহের রোড শো চলাকালীন বিধান সরণীতে বহিরাগত দুষ্কৃতীদের তাণ্ডব, বিদ্যাসাগর কলেজে হামলা এবং বিদ্যাসাগরের মূর্তি ভাঙার প্রতিবাদে আজ, বুধবার ধর্মতলা থেকে সিমলা স্ট্রিট পর্যন্ত একই রুটে পদযাত্রা করবেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

ষষ্ঠ দফায় বিনা কারণেই গুলি
চালিয়েছে বাহিনী, ক্ষুব্ধ রাজ্য
কমিশনে চিঠি দিলেন স্বরাষ্ট্র সচিব

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিনা কারণে ষষ্ঠ দফার ভোটে পাঁচ জায়গায় গুলি চালিয়েছে কেন্দ্রীয় বাহিনী। তাদের এই ভূমিকায় ক্ষুব্ধ রাজ্য সরকার চিঠি দিল নির্বাচন কমিশনকে। রাজ্যের স্বরাষ্ট্রসচিব অত্রি ভট্টাচার্য রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাবকে চিঠিতে লিখেছেন, গত ১২ মে ভোটের দিন বিনা প্ররোচনায় গোপীবল্লভপুর, বিষ্ণুপুর, ময়না, ভগবানপুর এবং সবংয়ে গুলি চালিয়েছে কেন্দ্রীয় বাহিনী।
বিশদ

ভোটের ফল বেরলেই কলকাতায় সেলিব্রেশন
বদল আসছে, নতুন সরকার গঠনে মমতা দিদিই হবেন নির্ণায়ক, আত্মবিশ্বাসী শত্রুঘ্ন

প্রসেনজিৎ কোলে, পাটনা, ১৪ মে: রাজেন্দ্র নগর টার্মিনাল সংলগ্ন উড়ালপুলের নীচটায় সভা শুরুর কথা ছিল রাত ৮টায়। কিন্তু জমায়েত শুরু সন্ধ্যা থেকেই। বলিউডের স্টারকে একঝলক দেখার জন্যই হোক কিংবা মহাজোটের টান, সময় যত গড়াল, ততই জমাট বাধল ভিড়। আর তিনি আসা মাত্রই জনতার উচ্ছ্বাস প্রায় মঞ্চে গিয়ে আছড়ে পড়ল।
বিশদ

‘মোদি, মোদি’ স্লোগান, শুভেচ্ছা
জানিয়ে ‘গান্ধীগিরি’ প্রিয়াঙ্কার

 ইন্দোর, ১৪ মে: নির্বাচনী যুদ্ধ শেষের পথে। ভালোবাসা দিয়েই সেই যুদ্ধে জয়ী হতে চান প্রিয়াঙ্কা গান্ধী। ভোট দিয়ে বেরিয়ে এসেও বলেছিলেন, ‘ভালোবাসার জয় হবেই।’ কাজেও তেমনটাই করে দেখালেন সোনিয়া গান্ধী-কন্যা। গাড়ির বাইরে ‘মোদি, মোদি’ স্লোগান শুনেও চটলেন না।
বিশদ

জয়ের হ্যাটট্রিক নিয়ে
আত্মবিশ্বাসী কাকলি

অলকাভ নিয়োগী, বারাসত, বিএনএ: দিদি এবার হ্যাটট্রিক চাই....। ভিড় ঠাসা জনসভা অথবা প্ল্যাকার্ড, স্লোগানে ভরা মিছিল। তাঁকে সামনে পেলেই দৃপ্তকণ্ঠে সকলের এই একটাই আবদার—হ্যাটট্রিক। কর্মীদের কথায়, তাঁর ‘নির্বাচনী পিচ’ সাজানো। দু’দফায় ১০ বছর ধরে উন্নয়নের ব্যাট ধরে কাজের নিরিখে শুধু ছক্কা হাঁকিয়ে চলেছেন।
বিশদ

ছেলের ইচ্ছা পূরণের জন্য কনে
ছাড়াই বিয়ের আয়োজন বাবার

আহমেদাবাদ, ১৪ মে: গুজরাতিদের বিয়ে যেমন হয়, সেভাবেই মাথায় গোলাপি পাগড়ি আর সোনালি শেরওয়ানি পরে লাল-সাদা গোলাপ বিছানো জায়গায় বসে ছিলেন বর। তার হাসিতে ভরা মুখ দেখে এটা বুঝতে অসুবিধা হয় না যে সে খুব খুশি। বরের বন্ধু, পরিবারের লোকজন এবং আত্মীয়রাও বিয়েবাড়িতে হইহুল্লোড়ে মেতেছিলেন।
বিশদ

লাফ দিয়ে বাইকে উঠেই ইভটিজারকে পাকড়াও করলেন ‘ক্লাইম্বার’ তরুণী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাস্তায় গতিতে মোটরবাইকে ছুটছে হেলমেট পরা এক যুবক। আর তাঁর পিছনে বসে থাকা বয়স একুশের এক তরুণী তার গলা জড়িয়ে ঘুসি মেরেই চলেছে। এটা কোনও সিনেমার দৃশ্য নয়। সোমবার রাতে এভাবেই ওই যুবককে মেরে বাইক থেকে রাস্তায় ফেললেন ওই তরুণী। পরে পুলিসের হাতে তুলেও দিলেন অভিযুক্তকে।
বিশদ

বিশ্বকাপে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার সঙ্গেই ভারতের মূল লড়াই হবে: আজহার

হায়দরাবাদ, ১৪ মে: আসন্ন বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে ভারতের সঙ্গে লড়াই ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার। এমনই মনে করছেন দেশের প্রাক্তন অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিন। তিনি বলেন,‘সবদিক বিচার করেই বলছি ভারতই ফেভারিট। জসপ্রীত বুমরাহ এই মুহূর্তে ৫০-৫০ ফরম্যাটের সেরা বোলার। ইংল্যান্ডের আবহাওয়া ওর পক্ষে আরও আদর্শ।
বিশদ

নেতিবাচক বিষয় নিয়ে ভাবার মতো সময় আমার জীবনে নেই: শিখর ধাওয়ান

নয়াদিল্লি, ১৪ মে: আসন্ন বিশ্বকাপকে পাখির চোখ করেছেন ভারতীয় দলের ওপেনার শিখর ধাওয়ান। আইপিএলের শুরুটা ভালো না হলেও পরের দিকে তিনি ফর্ম ফিরে পেয়েছিলেন। যা তাঁর আত্মবিশ্বাস আরও বাড়িয়ে দিয়েছে। এবারের বিশ্বকাপের আসর বসছে ইংল্যান্ডের মাটিতে। যেখানে বল স্যুইং করার প্রবল সম্ভাবনা রয়েছে।
বিশদ

চার নম্বরের গুরুত্ব বুঝেই বিজয় শঙ্করকে দলে নেওয়া হয়েছে: রবি শাস্ত্রী

নয়াদিল্লি, ১৪ মে: বিশ্বকাপে ভারতের হয়ে চার নম্বরে কে ব্যাট করবেন, সেটাই এখন বড় প্রশ্ন। তবে ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী এসব নিয়ে মাথা ঘামাতে রাজি নন। তাঁর সাফ কথা, ‘বিশ্বকাপে লড়াই করার জন্য আমাদের দলে পর্যাপ্ত অস্ত্র ও গোলা-বারুদ মজুত রয়েছে। সেগুলি কীভাবে ব্যবহার করা হবে তা নির্ভর করবে পরিবেশ ও পরিস্থিতি বিচার করে।
বিশদ

আজ ঝড়-বৃষ্টির সম্ভাবনা, কাল
থেকে স্বমহিমায় ফিরবে গরম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাল বুধবারের পর গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ফের ফিরবে আগের সেই তপ্ত চেহারায়। ঝড়বৃষ্টির অনুকূল পরিস্থিতি বিদায় নিতে শুরু করেছে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। ফলে তাপমাত্রা ফের বাড়বে। কলকাতা ও সংলগ্ন এলাকায় অস্বস্তিকর ভ্যাপসা গরম ফিরে আসবে। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে দাপট বাড়বে শুকনো গরমের।
বিশদ

ভুল ভুলাইয়ার সিক্যুয়েল 

আজ থেকে ১২ বছর আগে দর্শক কাঁপানো সেই কমেডি থ্রিলারের কথা মনে আছে? ঠিকই অনুমান করেছেন। ‘ভুল ভুলাইয়া’র কথাই হচ্ছে। ছবিতে অসামান্য অভিনয় করেছিলেন অক্ষয়কুমার, বিদ্যা বালন, শাইনি আহুজা, আমিশা প্যাটেল এবং তাঁদের সঙ্গে অভিনয়ে পাল্লা দিয়েছিলেন পরেশ রাওয়াল, মনোজ জোশি, রাজপাল যাদব, বিক্রম গোখলে প্রমুখ।  বিশদ

১৩ বছর পেরিয়ে 

হেঁসেলকে হাতিয়ার করে হনলুলু থেকে হংকং, হায়দরাবাদ থেকে হাতিবাগান, সাততারা হোটেল বা সাবেক পলেস্তরা খসা রেস্তোরাঁ, প্রায় সব জায়গাতেই এখন মহিলারাও পুরুষ শেফদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে রসনা-বিপ্লব ঘটাচ্ছেন।  বিশদ

ভোটের জন্য গুলি, গালি, রক্তদৃশ্য দেখে
খুদেদের সিংহভাগ ভবিষ্যতে রাজনীতিতে আর আসতে চাইবে না, মত মনোবিদদের

বিশ্বজিৎ দাস, কলকাতা: কখনও অল্পবয়সি যুবকের জামা ভিজে গিয়েছে রক্তে। বুকে গুলি লেগেছে। কখনও ভোটের লাইনে আধাসেনার সামনেই প্রতিপক্ষকে ঘিরে ধরে চলছে তুমুল মার। কখনও আবার ডাকাবুকো প্রার্থী গাদাখানেক দেহরক্ষী নিয়ে রনংদেহি হয়ে রাস্তায় ছুটছেন বিরুদ্ধপক্ষের সমর্থকদের দিকে।
বিশদ

একনজরে
নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ভোট শেষ হয়ে গিয়েছে গত ৬ এপ্রিল। কিন্তু, এখনও হাওড়া জেলায় ভোটের চুলচেরা বিশ্লেষণ নিয়ে ব্যস্ত জেলা তৃণমূল নেতৃত্ব। কোন বিধানসভা এলাকা থেকে কত লিড আসবে বা কোন বিধানসভা কেন্দ্রে ফল খারাপ হতে পারে, তা নিয়ে ব্লক ...

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৪ মে: ‘বাক স্বাধীনতা মানে অন্যের অধিকারেও হস্তক্ষেপ নয়।’ মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি বিকৃত করে ফেসবুক পোস্ট করার অপরাধ মামলায় আজ এই মন্তব্য ...

 নয়াদিল্লি, ১৪ মে (পিটিআই): জঙ্গি সংগঠন এলটিটিই-র উপর আরও পাঁচ বছরের জন্য নিষেধাজ্ঞা বহাল রাখল কেন্দ্রীয় সরকার। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এক বিবৃতিতে এই নির্দেশের কথা জানানো হয়েছে। বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইন (১৯৬৭)-এর ভিত্তিতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ...

বিএনএ, মালদহ: মালদহের হবিবপুর বিধানসভা উপনির্বাচনে প্রার্থী দিয়ে নিজেদের অস্তিত্ব প্রমাণের চেষ্টা করলেও প্রচারে এখনও সেভাবে সাড়া ফেলতে পারল না কংগ্রেস। নির্বাচনী এলাকাজুড়ে দেওয়াল লিখন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনা-চিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: ধর্মীয় সংস্কারক ও দার্শনিক দেবেন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৮৫৯: নোবেলজয়ী ফরাসি পদার্থ বিজ্ঞানী পিয়ের কুরির জন্ম
১৯০৫: কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৬৭: অভিনেত্রী মাধুরী দীক্ষিতের জন্ম 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬৫ টাকা ৭১.৩৪ টাকা
পাউন্ড ৮৯.৭৪ টাকা ৯২.৯৯ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৭২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ বৈশাখ ১৪২৬, ১৫ মে ২০১৯, বুধবার, একাদশী ১৩/৫৮ দিবা ১০/৩৬। উত্তরফাল্গুনী ৫/৩৯ দিবা ৭/১৬। সূ উ ৫/০/৩৬, অ ৬/৫/১৮, অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৭ মধ্যে পুনঃ ৩/২৮ গতে ৫/১৩ মধ্যে। রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে পুনঃ ১/২২ গতে উদয়াবধি, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৫ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/১১ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৮ মধ্যে।
৩১ বৈশাখ ১৪২৬, ১৫ মে ২০১৯, বুধবার, একাদশী ১০/৫১/২১ দিবা ৯/২১/২২। উত্তরফাল্গুনীনক্ষত্র ৩/২৩/৩৫ দিবা ৬/২২/১৬ পরে হস্তানক্ষত্র ৫৯/৫৮/৫১, সূ উ ৫/০/৫০, অ ৬/৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে ও ১/৪৭ গতে ৫/২০ মধ্যে এবং রাত্রি ৯/৪৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/২২ মধ্যে, বারবেলা ১১/৩৩/৪৬ গতে ১/১২/১ মধ্যে, কালবেলা ৮/১৭/১৮ গতে ৯/৫৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৭/১৮ গতে ৩/৩৯/৪ মধ্যে। 
৯ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
বন্ধ হলদিয়া বন্দর 
শ্রমিক বিক্ষোভে স্তব্ধ হয়ে হলদিয়া বন্দর। বন্দর বন্ধ হওয়াতে অচলাবস্থা ...বিশদ

10:17:37 PM

এমন নির্বাচন কমিশন জম্মে দেখিনি: মমতা
বিজেপি যা বলছে নির্বাচন কমিশন তাই করছে। এমন নির্বাচন কমিশন ...বিশদ

09:22:00 PM

 অমিত শাহর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত: মমতা

09:17:27 PM

জরুরী সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী 

09:16:21 PM

গুয়াহাটির শপিং মলের বাইরে বিস্ফোরণ
গুয়াহাটির জু রোডের একটি শপিং মলের বাইরে বিস্ফোরণ ঘটে। ঘটনায় ...বিশদ

08:45:31 PM

রাজ্যে ভোট প্রচারের সময় কমল
শেষ দফার নির্বাচনী প্রচারে সময় কমিয়ে দিল নির্বাচন কমিশন। এর ...বিশদ

08:07:49 PM