Bartaman Patrika

দিল্লির হোটেলে বিধ্বংসী আগুন, মৃত ১৭

নয়াদিল্লি, ১২ ফেব্রুয়ারি (পিটিআই): দিল্লির করোলবাগের একটি হোটেলে বিধ্বংসী আগুন। ঘটনাটি ঘটে মঙ্গলবার ভোর ৪টে নাগাদ। এই দুর্ঘটনায় মৃত্যু হয়েছে কমপক্ষে ১৭ জনের। তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বেশ কয়েকজনকে উদ্ধার করা গেলেও এখনও অনেকেই আটকে রয়েছেন বলে দমকল সূত্রে খবর।
বিশদ
 প্রিয়াঙ্কা পথে নামতেই জনজোয়ার

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১১ ফেব্রুয়ারি: ১৯৫৯ সালের এরকমই এক ফেব্রুয়ারি মাসে অল ইন্ডিয়া কংগ্রেস কমিটির পক্ষ থেকে সকলকে চমকে দিয়ে নতুন কংগ্রেস সভাপতির নাম ঘোষণা করা হয়েছিল। ৪২ বছর বয়সি ইন্দিরা গান্ধী। সভাপতির দায়িত্ব নিয়েই সর্বাগ্রে এলাহাবাদ ও লখনউতে বিরাট সমাবেশে অংশ নিয়ে রাজনৈতিক কেরিয়ারের যাত্রা শুরু করেছিলেন ইন্দিরা।
বিশদ

আজ মাধ্যমিক শুরু, প্রশ্নপত্র
ফাঁস রুখতে কড়া ব্যবস্থা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, মঙ্গলবার প্রথম ভাষার পরীক্ষা দিয়ে শুরু হচ্ছে এবারের মাধ্যমিক। মোট ১০ লক্ষ ৬৪ হাজার ৯৮০ জন ছাত্রছাত্রী এই পরীক্ষায় বসবে। যদিও গতবারের চেয়ে এবার পরীক্ষার্থীর সংখ্যা ১৮ হাজারের মতো কমেছে। সোমবার সাংবাদিক বৈঠক করে এমনটাই জানিয়েছেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়।
বিশদ

পরীক্ষার্থী ছাড়া আর কারও হাতে প্রশ্ন
থাকবে না, স্পষ্ট বার্তা মধ্যশিক্ষা পর্ষদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রশ্নফাঁসের মতো বিপত্তি এড়াতে এবার কড়া পদক্ষেপ নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। পরীক্ষার্থী ছাড়া পরীক্ষা চলাকালীন কারও হাতে প্রশ্ন থাকবে না। সোমবার সাংবাদিক বৈঠক করে সেকথা সাফ জানিয়ে দিয়েছেন পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়।
বিশদ

 রোজভ্যালি কাণ্ডেও রাজীবের
বয়ান রেকর্ড করল সিবিআই

 শুভ্র চট্টোপাধ্যায়, শিলং, ১১ ফেব্রুয়ারি: সারদার পর এবার রোজভ্যালি নিয়েও কলকাতার পুলিস কমিশনার রাজীব কুমারের সঙ্গে আলোচনায় বসল সিবিআই। সুপ্রিম কোর্টের নির্দেশে রোজভ্যালির বিরুদ্ধে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এফআইআর করে তদন্ত শুরু করে। কিন্তু তদন্ত ঠিকমতো না হওয়া এবং কোনও ব্যবস্থা না নেওয়ার অভিযোগ ওঠে।
বিশদ

ছ’মাস অনুসরণ করে বিধায়ককে খুন
গোয়েন্দাদের তদন্তে চাঞ্চল্যকর তথ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূল বিধায়ক সত্যজিৎ বিশ্বাসকে খুনের পরিকল্পনা করা হয় অন্তত ছয় মাস আগে। তার জন্য তাঁকে ছায়ার মতো অনুসরণ করছিল বিধায়ক খুনে অন্যতম দুই অভিযুক্ত ধৃত সুজিত মণ্ডল এবং ফেরার অভিজিৎ পুণ্ডারী। সুজিত মণ্ডলকে জেরা করে এমন চাঞ্চল্যকর তথ্য হাতে এসেছে গোয়েন্দাদের।
বিশদ

  বিধায়ক খুনের প্রতিবাদে বিভিন্ন জায়গায় রেল ও পথ অবরোধ

 বিএনএ ও নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নদীয়ার কৃষ্ণগঞ্জের তৃণমূল কংগ্রেস বিধায়ক সত্যজিৎ বিশ্বাসকে গুলি করে খুনের প্রতিবাদে সোমবার বিকালে শিয়ালদহ-বনগাঁ, শিয়ালদহ-কৃষ্ণনগর এবং শিয়ালদহ-হাসনাবাদ এই তিনটি শাখার একাধিক স্টেশনে ট্রেন অবরোধ করে বিক্ষোভ দেখালেন মতুয়া সম্প্রদায়ের মানুষ ও তৃণমূল কর্মীরা।
বিশদ

দিল্লির বাবুদের ধরে বাঁচা যাবে না, শ্রীঘরে ঢোকাব: অভিষেক

অভিমন্যু মাহাত, ফুলবাড়ি(নদীয়া), বিএনএ: দলীয় বিধায়ক খুনে নাম না করে বিজেপি নেতা মুকুল রায়কেই নিশানা করলেন তৃণমূলের সংসদ সদস্য অভিষেক বন্দ্যোপাধ্যায়। ঘাড় ধরে শ্রীঘরে ঢোকাব বলেও হুঁশিয়ারি দিলেন তিনি। সোমবার নিহত সত্যজিৎ বিশ্বাসের পরিবারের সঙ্গে দেখা করেন অভিষেক।
বিশদ

চন্দ্রবাবুর ধর্না-অনশন মঞ্চে মহড়া হয়ে গেল
আজ দিল্লি পৌঁছেই মোদি বিরোধী মঞ্চের সবচেয়ে প্রতিবাদী মুখ হতে চলেছেন মমতা

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি,১১ ফেব্রুয়ারি: আগামীকাল দিল্লি এসেই ফের একবার মোদি বিরোধী মঞ্চের সবচেয়ে প্রতিবাদী মুখ হতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আজ দিল্লির অন্ধ্রপ্রদেশ ভবনে মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর ধর্না-অনশন মঞ্চে তার একপ্রকার মহড়াও হয়ে গেল।
বিশদ

রাতের অন্ধকারে নদী পেরিয়ে 
হাওড়ায় তাণ্ডব দুই দাঁতালের

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: জঙ্গলমহলের করিডর ছেড়ে হাতির হামলা এবার হাওড়া জেলায়। জল কম থাকায় নদী পেরিয়ে দু’টি দাঁতাল হাতি ঢুকে পড়ল আমতা-২ ব্লকের জয়পুরের উত্তর ভাটোরায়। সোমবার সকালে এই ঘটনায় রীতিমতো আতঙ্ক ছড়াল গোটা গ্রাম জুড়ে। ‘হাতি পড়েছে’— খবর পেয়ে কয়েকশো কৌতূহলী মানুষ ভিড় জমান।
বিশদ

ঋষভ পন্থ ও বিজয় শঙ্করকে বিশ্বকাপ দলে রাখার
ইঙ্গিত নির্বাচক প্রধান প্রসাদের

 মুম্বই, ১১ ফেব্রুয়ারি: ভারতের বিশ্বকাপ দলে জায়গা পেতে পারেন ঋষভ পন্থ ও বিজয় শঙ্কর। এই দুই তরুণ ক্রিকেটারের সঙ্গে লড়াইয়ে রয়েছেন অভিজ্ঞ ব্যাটসম্যান অজিঙ্কা রাহানেও। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) প্রধান নির্বাচক এমএসকে প্রসাদ তেমনই ইঙ্গিত দিয়েছেন।
বিশদ

চেন্নাইয়ের পয়েন্ট নষ্ট, স্বস্তি লাল-হলুদে
কাশ্মীর-ইস্ট বেঙ্গল ম্যাচ ২৮ ফেব্রুয়ারি শ্রীনগরেই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রুদ্ধশ্বাস ম্যাচে চেন্নাই সিটিকে আটকে দিয়ে নেরোকা স্বস্তির আমেজ নিয়ে এসেছে ইস্ট বেঙ্গল শিবিরে। শীর্ষে থাকা চেন্নাইয়ের ১৬ ম্যাচে ৩৪ পয়েন্ট। ১৪ ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে ইস্ট বেঙ্গল আপাতত রয়েছে চার নম্বরে। তবে তারা দুটি ম্যাচ কম খেলেছে।
বিশদ

প্রেম দিবস নয়,
দেখা হবে জন্মদিনে

‘শেষ থেকে শুরু’ শীর্ষক এই ছবিতে রাজের হাত ধরেই তো আবার জিৎ-কোয়েল সুপারহিট জুটির প্রত্যাবর্তন হচ্ছে। কিন্তু পরের দিন তো ১৪ ফেব্রুয়ারি— ভ্যালেন্টাইনস ডে। তার মানে বিয়ের পর প্রথম প্রেম দিবসে রাজ-শুভশ্রী আলাদা! বিশদ

ভ্যালেন্টাইনস ডে’র প্রথম উপহার পারফিউম

গত বছর দু-দুটো হেভিওয়েট বিয়ের পর এই বছর আরও একটি মেগা ওয়েডিং দেখার অপেক্ষায় বলিউড। রণবীর কাপুর আলিয়া ভাটের প্রেম এখন আকাশে-বাতাসে। ভ্যালেন্টাইন্স ডে’র আগে পরিস্থিতি আঁচ করার চেষ্টা করলেন আমাদের প্রতিনিধি। বিশদ

দর্শকই বলুক আমি এই
পুরস্কারের সত্যিই যোগ্য কি না

 চারটি জাতীয় পুরস্কার ঝুলিতে পুরে এই সপ্তাহেই আসছে কৌশিক গঙ্গোপাধ্যায়ের ছবি ‘নগরকীর্তন’। এই ছবিতে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতার জাতীয় পুরস্কার পেয়েছেন ঋদ্ধি সেন। তাঁর সঙ্গে খোলামেলা আড্ডায় প্রিয়ব্রত দত্ত। বিশদ

সপ্তাহের শেষদিকে বৃষ্টির সম্ভাবনা
দিনদুয়েক শীতের আমেজের
পর বাড়তে পারে তাপমাত্রা  

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সক্রিয় উত্তুরে হাওয়ার প্রভাবে ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে শীতের আমেজ রয়ে গিয়েছে। 
বিশদ

আগামী বছর কোথায়?
মেলা থেকে পৌনে তিন লাখের
বই কিনলেন চাকদহের শিক্ষক

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: ‘ঝঞ্ঝাটহীন’ভাবে শেষ হল কলকাতা আন্তর্জাতিক বইমেলা। গত কয়েকদিন ধরে মেলার বিক্রিবাটা দেখে মোটের উপরে খুশি প্রকাশকরা। সোমবার শেষ দিনেও শুরু থেকে শেষ পর্যন্ত মেলায় বেশ ভিড় ছিল। শেষ বেলায় এদিন বহু স্টলেই কার্যত ‘সেল’ দেওয়া হয়েছে।
বিশদ

একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগে মোহন বাগানের চ্যাম্পিয়ন হওয়ার আর কোনও সম্ভাবনাই নেই। তবে খেতাব নির্ধারণে মোহন বাগান বড় ভূমিকা নিতে পারে। চেন্নাই সিটি এফসি সোমবার ড্র করেছে। তাদের খেলা বাকি শিলং লাজং (১৮ ফেব্রুয়ারি),মোহন বাগান (২৪ ফেব্রুয়ারি), চার্চিল ...

 বেজিং, ১১ ফেব্রুয়ারি (এএফপি): চীন এবং আমেরিকার বাণিজ্য বিরোধ না মিটলে বিশ্বজুড়ে অর্থনৈতিক ঝড় বয়ে যাবে বলে রবিবারই সতর্ক করেছে আন্তর্জাতিক অর্থভাণ্ডার (আইএমএফ)। এরপরেই চীনের সঙ্গে বাণিজ্য নিয়ে আলোচনা শুরু করল আমেরিকা। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের মুখে শাসক আর বিরোধীদের মধ্যে এবার ঢুকে পড়ল ‘মেট্রো চ্যানেল’ রাজনীতি। বিজেপির বক্তব্য, ধর্মতলার মেট্রো চ্যানেলে রাজনৈতিক সভা-সমাবেশ নিষিদ্ধ করেছে ...

 লখনউ, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): জাতীয় স্বার্থ ও জাতীয় নিরাপত্তা ‘চৌকিদারে’র জন্যই উপেক্ষিত হচ্ছে। রাফাল ইস্যুতে সোমবার প্রধানমন্ত্রীকে এভাবেই নিশানা করলেন বসপা সুপ্রিমো মায়াবতী। এক সর্বভারতীয় দৈনিকের রিপোর্টে ফ্রান্সের সঙ্গে প্রতিরক্ষা মন্ত্রকের রাফাল চুক্তিতে প্রধানমন্ত্রীর দপ্তরের হস্তক্ষেপের বিষয়টি প্রকাশ্যে এসেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ডারউইন দিবস
১৮০৯: বিজ্ঞানী চার্লস ডারউইনের জন্ম
১৮০৯: আব্রাহাম লিংকনের জন্ম
১৮৭১: ভারতবন্ধু দীনবন্ধু অ্যান্ড্রুজের জন্ম
১৯১৯: কবি সুভাষ মুখোপাধ্যায়ের জন্ম
১৯২০: অভিনেতা প্রাণের জন্ম
১৯৬১ - বাঙালি সাহিত্যিক এবং বিশিষ্ট আইনজীবী অতুলচন্দ্র গুপ্তর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯০.৫২ টাকা ৯৩.৭৮ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১, দিবা ৩/৫৫। ভরণী ৩৯/৫০ রাত্রি ১০/১১। সূ উ ৬/১৪/৩৬, অ ৫/২৭/১৮, অমৃতযোগ দিবা, ৮/২৯ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/১২ গতে ৪/৪২ মধ্যে। রাত্রি ৬/১৮ মধ্যে পুনঃ ৮/৫১ গতে ১১/২৫  মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৪২  মধ্যে। বারবেলা ৭/৩৮ গতে ৯/২  মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৩৯, মধ্যে, কালরাত্রি ৭/৩ গতে ৮/৩৯ মধ্যে।
২৮ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১১/১৩/৪৭। ভরণীনক্ষত্র সন্ধ্যা ৫/৫৫/২৩, সূ উ ৬/১৬/১, অ ৫/২৫/৩৪, অমৃতযোগ দিবা ৮/২৯/৫৬ থেকে ১০/৪৩/৫০ মধ্যে ও ১২/৫৭/৪৫ থেকে ২/২৭/১ মধ্যে ও ৩/১১/৩৯ থেকে ৪/৪০/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/১৬/৫৬ মধ্যে ও ৮/৫১/১ থেকে ১১/২৫/৭ মধ্যে ও ১/৫৯/১২ থেকে ৩/৪১/৫৬ মধ্যে, বারবেলা ৭/৩৯/৪৩ থেকে ৯/৩/২৪ মধ্যে, কালবেলা ১/১৪/২৯ থেকে ২/৩৮/১১ মধ্যে, কালরাত্রি ৭/১/৫২ থেকে ৮/৩৮/১১ মধ্যে।
৬ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
চ্যানেল বাছাই: সময় বাড়ল ৩১ মার্চ পর্যন্ত
নতুন নিয়মে চ্যানেল বাছাইয়ের প্রক্রিয়া যাঁদের সম্পূর্ণ হয়নি, সেই দর্শকদের ...বিশদ

10:15:02 PM

পোখরানের কাছে ভেঙে পড়ল বায়ুসেনার প্রশিক্ষণ প্রদানকারী মিগ-২৭ বিমান, অক্ষত পাইলট 

07:30:55 PM

নিউ টাউনে নাবালকের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ
নাবালক ছেলের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ উঠল। গতকাল ...বিশদ

04:49:00 PM

বিজেপি অগণতান্ত্রিক দল: মমতা 
এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পথে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির ...বিশদ

04:34:14 PM

২৪১ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:53:39 PM

প্রয়াত ইংল্যান্ডের কিংবদন্তী গোলকিপার গর্ডন ব্যাঙ্কস 

03:51:00 PM