Bartaman Patrika
ভ্রমণ
 

 যা যা ব র চাঙপাদের ঘর গেরস্থালি

উৎপল দাস: জুন, জুলাই, আগস্ট আর সেপ্টেম্বর— এই চার মাস হল লাদাখ ভ্রমণের শ্রেষ্ঠ সময়। আর এই ভ্রমণসূচির মধ্যে যদি থাকে সোমোরিরি লেক আর তার সংলগ্ন কোরজোক গ্রাম তাহলে সেখানে আরও একটা দিন বাড়তি থাকুন। দেখে আসুন যাযাবর চাঙপাদের ঘর গেরস্থালি। সোমোরিরি লেকের খুব কাছে বছরের এই সময়ে চাঙপাদের একটি দল তাঁবু ফেলে কিছুদিনের জন্য। ঘন নীল আকাশের নীচে, রুখুসুখু খাড়াই পাহাড়ের অভ্যন্তরে সবুজ ঘাসে ঢাকা উপত্যকায় চমরিগাইয়ের লোম দিয়ে বানানো ছড়ানো ছেটানো তাঁবুগুলি আপনার ভ্রমণে লাদাখি সৌন্দর্যের অন্য এক মাত্রা এনে দেবে।
রূপসু ও চাংথাং এলাকার নানা জায়গায় ঘুরে ঘুরে বেড়ায় এখানকার আদিবাসী যাযাবর চাঙপাদের নানা দল। চাঙপাদের মূল জীবিকা পশুপালন অর্থাৎ ভেড়া, চমরিগাই, ঘোড়া এবং অতি অবশ্যই পশমিনা ছাগল পালন। এই ছাগলের লোম থেকে তৈরি হওয়া উল থেকে তৈরি হয় মহার্ঘ্য পশমিনা শাল। চাঙপারা নিজেরা পশমিনা শাল তৈরি করে না। কিন্তু পশমিনা ছাগলের লোম কেটে কাছাকাছি শহরে বা গ্রামে ব্যবসাদারদের কাছে বিক্রি করে ওদের দিন গুজরান হয়। পশমিনা ছাগলের প্রিয় খাদ্য ঘাস। পনেরো হাজার ফুটের উপরের উচ্চতায় যে ঘাস জন্মায় তা খেলে ওদের শরীর থেকে উচ্চমানের লোম পাওয়া যায়। তাই সেই ধরনের ঘাসের খোঁজে চাঙপারা ভয়ঙ্কর প্রতিকূল আবহাওয়ার সঙ্গে লড়াই করে বারবার স্থান বদল করে এই বৃষ্টিহীন, বৃক্ষহীন, রুক্ষ পাহাড়ের মধ্যে যাযাবর জীবন কাটায়।
নির্দিষ্ট দিনে সকাল সকাল কোরজোক গ্রাম থেকে চাঙপাদের অবস্থান জেনে নিয়ে রওনা দিন। সম্ভব হলে চাঙপা ভাষা জানা একজন গাইড সঙ্গে নিন। কিছুটা গাড়িতে আর কিছুটা পায়ে হেঁটে যান ওদের অস্থায়ী আস্থানায়। জোব্বা পরা বন্ধুবৎসল চাঙপাদের ‘জুলে’ বলে সম্বোধন করুন। জুলে মানে নমস্কার। সঙ্গে সঙ্গে চোখে কৌতূহল আর মুখে সারল্যমাখা হাসিতে প্রত্যুত্তরে আসবে ‘জুলে’।
সকালবেলা চাঙপা কলোনিতে খুব ব্যস্ততা। কর্মক্ষম চাঙপা নারীপুরুষরা পোষ্যদের দুধ দুইয়ে অর্গলমুক্ত করে দিচ্ছে আর ছাগল, ভেড়া সব তিড়িং তিড়িং করে লাফাতে লাফাতে দূরে পাহাড়ের দিকে এগিয়ে যাচ্ছে খাবারের সন্ধানে। কেউ কেউ পশমিনা ছাগলদের লোম কাটার পর ছাগলগুলিকে পাহাড়ি ঝোরার বরফ গলা জলে স্নান করাতে ব্যস্ত। জোব্বা পরা বয়স্ক চাঙপারা কেউ কেউ রোদ পোহাচ্ছে, কেউ বা গৃহকর্মে ব্যস্ত। অনুমতি নিয়ে ঢুকে পড়ুন কোনও তাঁবুতে। আপনি আপ্যায়িত হবেন তিব্বতি নুন চায়ে। পারলে প্রাতঃরাশে ওদের সঙ্গে অংশ নিন, মিলবে সাম্পা ছাতু (আমাদের বার্লি) আর দুধ। রান্না হচ্ছে টিনের বাক্সের দুচুল্লির উনুনে, যার একপাশ থেকে একটা টিনের পাইপ উঠে গেছে তাঁবুর বাইরে। ওটা ধোঁয়া বেরনোর চিমনি। জ্বালানি হিসেবে ব্যবহৃত হয় পশুর শুকনো মল আর রুক্ষ পাহাড় থেকে সংগৃহীত ছোট ছোট ঝোপের শুকনো মূল। দুপুরে আবার সাম্পা ছাতু আর মাংস, ভাগ্য ভালো থাকলে মিলতে পারে খিচুড়ি। আপনাকে ভালো লেগে গেলে চাঙপা মেয়েরা নেচে দেখাবে ওদের নিজস্ব সাংস্কৃতিক নাচ ‘জাব্রো নাচ’। উন্মুক্ত আকাশের নীচে, সমুদ্রপৃষ্ঠ থেকে বারো হাজার ফুট উচ্চতার পাহাড়ি পটভূমিকায়, যাযাবর চাঙপা মেয়েরা ওদের ঐতিহ্যবাহী পোশাক পরে মিষ্টি সুরে গান গাইতে গাইতে শ্লথ গতিতে নাচছে, এ দৃশ্য আপনার হৃদয়ে সারা জীবনের জন্য আঁকা হয়ে যাবে এটা নিশ্চিত।
প্রয়োজনীয় তথ্য:
লাদাখের লেহ শহর থেকে গাড়িতে সোমোরিরি লেকের ধারে কোরজোক গ্রামে পৌঁছতে ছয় ঘণ্টার মতো সময় লাগে। থাকার জন্য আছে হোম স্টে, হোটেল এবং তাঁবু। উচ্চতাজনিত শারীরিক সমস্যার জন্য ওষুধপত্র সঙ্গে রাখুন। কোরজোক গ্রামের বৌদ্ধগুম্ফায় জাঁকজমকপূর্ণ বাৎসরিক উৎসব ‘কোরজোক গুস্তর’-এর সঙ্গে সময় মিলিয়ে গেলে ওটা উপরি পাওনা। এ বছরের কোরজোক গুস্তর অনুষ্ঠিত হবে ১৫ আর ১৬ জুলাই।
ছবি: লেখক
02nd  June, 2019
নৈঃশব্দ ও কোলাহলের সহাবস্থানে
অভিনন্দন দত্ত 

দীর্ঘ এক বছরের পরিকল্পনার পর অবশেষে বালি যাওয়াটা স্থির করেই ফেললাম। বালি, ইন্দোনেশিয়ার দক্ষিণ প্রান্তে সমুদ্র বেষ্টিত এক বিশালাকার দ্বীপ। দক্ষিণ-পূর্ব এশিয়ার এই ভূভাগকে বলা হয় ‘আইল্যান্ড অব দ্য গডস’। ইন্দোনেশিয়ার সবথেকে বেশি হিন্দুর (৮৩%) ঠিকানাও এই বালি।  
বিশদ

শৈলশহর ইয়েরকাড 

শৈলশহর উটির পরিচিতি সর্বজনীন। কিন্তু ‘পুওরম্যানস’ উটির কথা অধিকাংশেরই অজানা। সেবার গিয়েছিলাম সেই অজানা গন্তব্যেই। উত্তর-মধ্য তামিলনাড়ুর সালেম জেলায় পশ্চিমঘাট পর্বতের শেভারয় পাহাড়ের মাথায় নিরিবিলি নির্জন শৈলশহর ইয়েরকাড। কফি-কমলালেবু আর ইউক্যালিপটাসে ঘেরা। 
বিশদ

শহরের মধ্যে দেশ ভ্যাটিকান

ভ্যাটিকান সিটি। ইতালিয়ানরা বলেন সিটা ডেল ভ্যাটিকানো। বিশ্বের ক্ষুদ্রতম এই দেশ খ্রিষ্ট ধর্মাবলম্বীদের মধ্যে বিশেষ করে রোমান ক্যাথলিকদের কাছে পবিত্র তীর্থভূমি। ইতালির রোম শহরের মধ্যে টিবের নদীর পশ্চিমপাড়ে অবস্থিত অতিক্ষুদ্র এই দেশটার আয়তন মাত্র ১১০ একর।
বিশদ

07th  July, 2019
পঞ্চকেদার

গাড়োয়াল হিমালয়ের অন্তর্গত সর্বপরিচিত ট্রেকরুট হল পঞ্চকেদার। কেদারনাথ, মদ্‌ম঩হেশ্বর, তুঙ্গনাথ, রুদ্রনাথ ও কল্পেশ্বর হল এর অন্তর্ভুক্ত। স্বর্গারোহণের পথে মহিষরূপী শিব ভীম দ্বারা আবিষ্ট হয়ে খণ্ডিতভাবে ছড়িয়ে পড়েছিল এই সকল স্থানে। এদেরকে কেন্দ্র করেই এই তীর্থস্থানগুলি গড়ে উঠেছে বলে মানুষের বিশ্বাস। বিশদ

07th  July, 2019
কালকা স্টেশনে ছোট রেলের মিউজিয়াম  

পাহাড়ি পথে শুয়োঁপোকার মতো চলা ছোট রেলের অতীত দেখতে পাবেন কালকা স্টেশনে। দেশ বিদেশের পর্যটকরা ছোট রেলে চড়ে পৌঁছে যান সিমলা। সাহেবদের তৈরি শতাব্দী প্রাচীন এই রেলকে এবার ফ্ল্যাশব্যাকে দেখে নেওয়ার সু্যোগ পাবেন সবাই। 
বিশদ

16th  June, 2019
ভ্যালি অফ ফ্লাওয়ারস  

ফুলের উপত্যকা ‘ভ্যালি অফ ফ্লাওয়ারস।’ উত্তরাখণ্ডের এই বর্ণময় উপত্যকায় রঙের রামধনু খেলে বর্ষার আগে। বিশ্ব ঐতিহ্যের তকমাপ্রাপ্ত এই ফুলের উপত্যকায় প্রায় তিনশো প্রজাতির ফুল মেলে ধরে তাদের সৌন্দর্যকে।  
বিশদ

16th  June, 2019
গঙ্গায় হাউস বোট 

নামে হাউস বোট হলেও হাউস নেই। তাতে কী? এই বোটে চেপে ঘোরা তো যাবে গঙ্গার বুকে। সম্প্রতি কেরলের হাউস বোটের মতো গঙ্গায় ভাসল ‘গঙ্গাশ্রী ’ ও ‘জলশ্রী ’ নামে দুটি হাউস বোট।  
বিশদ

16th  June, 2019
এবার দার্জিলিংয়ের চিড়িয়াখানায় টাকিন 

ভুটানের জাতীয় পশু টাকিন। পাহাড়ি ছাগল ও অ্যান্টিলোপের মাঝামাঝি গোত্রের এক প্রাণী টাকিন। প্রাণীটি সংকটাপন্ন তালিকাভুক্ত।  
বিশদ

16th  June, 2019
অন্ধ্রপ্রদেশ বেড়াতে গেলে 

বিজয়ওয়াড়া শহর ছাড়িয়ে এসেছি প্রায় আধঘণ্টা আগে, এবার গাড়ি হাইওয়ে ছেড়ে মোড় নিয়ে ঢুকল গ্রামের মধ্যে। পূর্বঘাট পর্বতমালার পায়ের নীচে ছোট্ট গ্রাম কোণ্ডাপল্লি। কিন্তু গ্রামে ঢুকে প্রথমেই মনে হল অন্ধ্রপ্রদেশের এই স্বল্পপরিচিত গ্রামের সঙ্গে পূর্ব বর্ধমানের নতুনগ্রামের কী আশ্চর্য মিল!  
বিশদ

16th  June, 2019
গাঁয়ের নাম পাবুং

অজন্তা সিনহা: ঘুম ভাঙে ‘ওম মণিপদ্মে হুম’ সুরে। আহা, কি শান্তি! এমন সকাল রোজ রোজ কেন হয় না? যাঁরা শুনেছেন, তাঁরা জানেন, এই সুরের এক অতুলনীয় ও অপ্রতিরোধ্য শক্তি রয়েছে, যা খুব সহজেই মনকে অপার শান্তির দেশে নিয়ে যায়—উত্তরবঙ্গের চারকোলের অন্তর্গত পাবুং গ্রামে (নামভেদে পাবং)।  
বিশদ

16th  June, 2019
ভাটোয়ারি পাওয়ালি কাঁটা ত্রিযুগীনারায়ণ

 রতনলাল বিশ্বাস: অতীতে উত্তরাখণ্ডের চারধাম অর্থাৎ যমুনোত্রী, গঙ্গোত্রী, কেদারনাথ ও বদ্রীনাথ যাত্রা একসঙ্গে সম্পন্ন করার জন্য একটা পায়ে চলা পথ ছিল। বহু ধর্মপ্রাণ মানুষেরা এই পথেই চারধাম যাত্রা করতেন। বর্তমানে হিমালয়ের অন্তঃপুরে অনেক স্থানেই গাড়িপথ পৌঁছে গিয়েছে। এই চারধাম যাত্রায় এখন সামান্যই হাঁটতে হয়।
বিশদ

02nd  June, 2019
উদ্ধার ৪০ মমি

 মিশর ভ্রমণের আকর্ষণ পর্যটকদের কাছে ইতিহাসের সন্ধানে। প্রাচীন এক সভ্যতার কাছে পৌঁছে মুগ্ধ হয়ে যাওয়া। এবার পর্যটকদের কাছে আরও আকর্ষণীয় হয়ে উঠবে মিশর ভ্রমণ। সম্প্রতি মিশরের মিনইয়ার সমাধি ক্ষেত্র থেকে আবিষ্কার হয়েছে ৪০টি মমি।
বিশদ

02nd  June, 2019
আন্দামান, লাক্ষাদ্বীপে সি প্লেন

 এক দ্বীপ থেকে আর এক দ্বীপে যেতে জাহাজই ভরসা।এবার সে পথে যুক্ত হতে চলেছে সি প্লেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের আইল্যান্ড ডেভেলপমেন্ট এজেন্সির বৈঠকে আন্দামান ও নিকোবর দ্বীপের স্বরাজ দ্বীপ, শহীদ দ্বীপ, হাটবে ও লং আ ইল্যান্ডকে সি প্লেনের পরিষেবার জন্য নির্বাচন করা হয়।
বিশদ

02nd  June, 2019
জোড়াসাঁকো ঠাকুর বাড়ির আলোকধ্বনি

 রবীন্দ্রনাথ ও ঠাকুর বাড়ি। বাংলা শুধু নয়, সমগ্র দেশে স্বাধীনতা আন্দোলনে রবীন্দ্রনাথ ও তাদের বাড়ির ভূমিকা অনস্বীকার্য। সেই ইতিহাসকে দেশের তরুণ প্রজন্মকে তথা দেশ বিদেশের পর্যটকদের সামনে তুলে ধরতে জোড়াসাঁকোয় শুরু হয়েছে আলোকধ্বনি প্রদর্শনী।
বিশদ

19th  May, 2019
একনজরে
 ভোপাল, ২০ জুলাই (পিটিআই): ভেজাল দুধের বড়সড় চক্রের পর্দা ফাঁস করল মধ্যপ্রদেশ পুলিস। রাজ্যের বিভিন্ন প্রান্তে অভিযান চালিয়ে শনিবার এই চক্রে জড়িত থাকার অভিযোগে মোট ৬২ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে পুলিস। ...

সংবাদদাতা, বালুরঘাট: বালুরঘাট শহরের বিভিন্ন রাস্তায় গবাদিপশুর বিচরণ বেড়ে যাওয়া ব্যাপক সমস্যার পড়েছেন পথচলতি সাধারণ মানুষ। শহরের যত্রতত্র গোরু, ছাগল ঘোরাঘুরি করলেও সেসব ধরে সংশ্লিষ্ট মালিকের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ার অভিযোগ উঠেছে। ...

 বিএনএ, চুঁচুড়া: প্রায় ২৪ ঘণ্টা পরে হুগলির চাঁপদানির ডালহৌসি জুটমিলে কাজ শুরু হল। শুক্রবার বিকেলে একাংশের কর্মী কাজ বন্ধ করে দেন। তারপর রাতে কারখানার সমস্ত কর্মী কাজ বন্ধ করে দিয়েছিলেন। কর্মীদের অভিযোগ, কারখানার উৎপাদন বাড়ানোর জন্য বেশি সময় ধরে কাজের ...

 ওয়াশিংটন, ২০ জুলাই (পিটিআই): আন্তর্জাতিক চাপের মুখে মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদকে গ্রেপ্তার করেছে পাকিস্তান। এরপরেও পাকিস্তানের উপর থেকে সন্দেহ যাচ্ছে না আমেরিকার। ট্রাম্প প্রশাসনের প্রবীণ এক কর্তাব্যক্তি শুক্রবার জানিয়েছেন, আগেও হাফিজকে গ্রেপ্তার করেছিল ইসলামাবাদ। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে ভালো ফল হবে। ব্যবসায় যুক্ত হলে খুব একটা ভালো হবে না। প্রেমপ্রীতিতে বাধাবিঘ্ন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২০: মা সারদার মৃত্যু
১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু 

20th  July, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯, রবিবার, চতুর্থী ১৬/২২ দিবা ১১/৪০। শতভিষা ৫/৪৫ দিবা ৭/২৫। সূ উ ৫/৬/৫২, অ ৬/১৮/১৬, অমৃতযোগ প্রাতঃ ৫/৫৯ গতে ৯/৩১ মধ্যে। রাত্রি ৭/৪৫ গতে ৯/১১ মধ্যে, বারবেলা ১০/৪ গতে ১/২২ মধ্যে, কালরাত্রি ১/৩ গতে ২/২৪ মধ্যে।
৪ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯, রবিবার, চতুর্থী ৯/২৬/৩১ দিবা ৮/৫২/১৬। শতভিষানক্ষত্র ২/০/৪৮ প্রাতঃ ৫/৫৩/৫৯, সূ উ ৫/৫/৪০, অ ৬/২১/৪৭, অমৃতযোগ দিবা ৬/৪ গতে ৯/৩২ মধ্যে এবং রাত্রি ৭/৪১ গতে ৯/৮ মধ্যে, বারবেলা ১০/৪/১৩ গতে ১১/৪৩/৪৪ মধ্যে, কালবেলা ১১/৪৩/৪৪ গতে ১/২৩/১৪ মধ্যে, কালরাত্রি ১/৪/১২ গতে ২/২৪/৪২ মধ্যে।
১৭ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
বাঁকুড়ার ইন্দাসে একাধিক গাড়ি আটকে ভাঙচুর, অভিযুক্ত বিজেপি 
কলকাতায় যাওয়ার পথে বাঁকুড়ার ইন্দাসে একাধিক গাড়ি আটকে ভাঙচুর চালানোর ...বিশদ

09:04:29 AM

মোদি সরকার সুটকেস বিনিময়ের সংস্কৃতিতে বিশ্বাসী নয়: নির্মলা
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকার সুটকেস বিনিময়ের সংস্কৃতিতে আস্থা রাখে না। ...বিশদ

08:56:54 AM

ফ্লিপকার্টে পুরস্কারের ‘টোপ’ দিয়ে টাকা আত্মসাৎ
ফ্লিপকার্টের নাম করে প্রতারণা, জালিয়াতি এবং টাকা আত্মসাতের অভিযোগে ...বিশদ

08:50:39 AM

রাষ্ট্রপতির সফরসঙ্গী হিসেবে আফ্রিকা যাচ্ছেন দিলীপ ঘোষ
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সুপারিশে লোকসভার একমাত্র সদস্য হিসেবে রাষ্ট্রপতি রামনাথ ...বিশদ

08:50:00 AM

‘সি সি’ না নিলে মিলবে না ফ্ল্যাটের রেজিস্ট্রেশন
পুরসভার দেওয়া ‘কমপ্লিশন সার্টিফিকেট’ বা সিসি না দেখে ফ্ল্যাট কিনবেন ...বিশদ

08:45:00 AM

মাতৃদুগ্ধ প্রদানের ঘর তাজমহলে 
লক্ষ লক্ষ মানুষ শাহজাহানের তৈরি প্রেম সমাধি তাজমহল দেখতে আসেন। ...বিশদ

08:44:07 AM