Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

যোগ
বদলান জীবন ও জীবনযাত্রা

 লিখেছেন এনএসএইচএম নলেজ ক্যাম্পাসের (কলকাতা) স্কুল অব হেলথ সায়েন্সেস বিভাগের সহকারী অধ্যাপক নীলাঞ্জন সরকার।

মানব সভ্যতার ইতিহাসে গুরুত্বপূর্ণ জায়গা করে নিয়েছে যোগ। প্রায় গোটা বিশ্ব জুড়েই ছড়িয়ে পড়েছে যোগের প্রভাব। ‘যোগ’ কথাটির অর্থ হল ‘সংযোগ করা’। যোগাভ্যাসের মূলে রয়েছে মন এবং আত্মা। কখনও যোগের মাধ্যমে আত্মার সঙ্গে মনের মিল ঘটানোর হয়, কখনও আবার আলাদা করা হয়।
নির্দিষ্ট সময়ের উপর নির্ভর করে যোগকে কয়েকটি ভাগে ভাগ করা যায়। সেই ভাগগুলি হল—
 প্রি ক্লাসিক্যাল যোগা— হিন্দু ও বৌদ্ধধর্মে প্রভাব দেখা যায় এই সময়ের যোগে। এই যোগের মাধ্যমে মন ও আত্মার মিলন ঘটানো হতো।
 ক্লাসিক্যাল যোগা—অষ্টগুণ পথের এবং যোগ সূত্র নীতি ছিল এই পর্যায়ের যোগের মূল বৈশিষ্ট্য। আত্মাকে শুদ্ধ করার জন্য মন এবং শরীরকে আলাদা করাই ছিল এই স্তরের যোগের মূল উদ্দেশ্য।
 পোস্ট ক্লাসিক্যাল যোগা— প্রাচীন যোগের বিভিন্ন পদ্ধতি এবং নীতিগুলিকে এখনকার জীবনযাত্রায় জড়িয়ে ফেলাটাই এই যোগের মূল কাজ। পঞ্চগুণ পথে বিভিন্ন যোগাসন, ধ্যান এবং খাদ্যাভ্যাসের মাধ্যমে মানুষের জীবনকে পরিপূর্ণ করে তোলাই এই যোগের উদ্দেশ্য।
প্রাচীন ঋষি থেকে আজকে যুগ পর্যন্ত যোগের বিভিন্ন ধরন তৈরি হয়েছে। সেগুলির মধ্যে উল্লেখযোগ্য হল—
 ভক্তি যোগ— এক্ষেত্রে যোগের আধ্যাত্মিক বিষয়টিকে অত্যন্ত গুরুত্ব দেওয়া হয়। তাই এই ধরনের যোগাভ্যাসে কঠিন শারীরিক অভ্যাস থাকে না বললেই চলে। যোগের পথে পা বাড়িয়ে চূড়ান্ত আধ্যাত্মিকতাকে খুঁজে পাওয়াই এই যোগের মূল লক্ষ্য।
 কর্ম যোগ— ব্যক্তির জীবনে নিয়মানুবর্তিতা আনার বিষয়টিই এই যোগে অত্যন্ত গুরুত্ব সহকারে দেখা হয়। কর্ম যোগে ব্যক্তিকে নিজের থেকে বের করে গোটা ব্রহ্মাণ্ডের সঙ্গে মিশিয়ে দেওয়ার চেষ্টা চলে।
 জ্ঞান যোগ— জ্ঞানের চতুর্থ স্তম্ভের নিয়ম মেনেই এই যোগ করা হয়। শরীরে সঙ্গে মন এবং আত্মাকে মিলিয়ে দেওয়াই এই যোগের উদ্দেশ্য।
 রাজ যোগ— এই যোগের মাধ্যমে ব্যক্তি মানসিক নিয়ন্ত্রণ আনতে পারেন। ভারসাম্য পূর্ণ জীবনযাপন করার জন্য রাজ যোগ অত্যন্ত উপযোগী। বিভিন্ন আসন ও ধ্যানের মাধ্যমে ব্যক্তির চিন্তার উপর নিয়ন্ত্রণ আনতে পারে এই যোগ।
 ক্রিয়া যোগ— অন্যতম প্রাচীন যোগ পদ্ধতি হল ক্রিয়া যোগ। জ্ঞানলাভের অন্যতম পথ হল এই যোগ।
তবে এখন বিশ্বব্যাপী যোগের জনপ্রিয়তায় বেশকিছু সমস্যা দেখা দিয়েছে। পাশ্চাত্যের দেশগুলিতে হট যোগা এবং বিয়ার যোগার মতো বেশকিছু বিষয়কে যোগ হিসেবে দেখানো হচ্ছে। তবে সত্যি বলতে, এর মাধ্যমে বিভ্রান্তি ছাড়া আর কিছুই ছড়ানো হচ্ছে না। তাই এই ধরনের যোগার জনপ্রিয়তা বৃদ্ধির ফলে আখেরে মানুষ সমস্যারই সম্মুখীন হচ্ছেন। কিন্তু আসল যোগ সম্পূর্ণ অন্য কথা বলে। নির্ভেজাল যোগশাস্ত্র নিয়ে নিয়মিত পড়াশোনা চালানো দরকার।
অতীতের তুলনায় এখন মানুষ অনেক বেশি স্বাস্থ্য সচেতন হয়েছে। আর মানুষকে শারীরিক এবং মানসিক দুই দিক দিয়েই সুস্থ রাখতে পারে যোগ। যোগের উপকারিতার বিষয়টিকে সম্মান জানিয়ে গোটা বিশ্ব জুড়ে ২১ জুন যোগ দিবস পালিত হয়। তাই যোগের প্রতি মানুষের ঝোঁক দিনদিন আরও বাড়ছে। আর যোগের এই বাড়বাড়ন্তের ফলেই সারা পৃথিরী জুড়ে যোগ প্রশিক্ষকের চাহিদাও অনেক গুণ বেড়েছে। তাই এই সুবর্ণ সুযোগ কাজে লাগিয়ে যোগের উপর বিএসসি এবং এমএসসি ডিগ্রি করে নিজের কেরিয়ারকে সঠিক পথে চালনা করা যেতেই পারে।
যোগায় কেরিয়ার
 রিসার্চ অফিসার-যোগা এবং ন্যাচেরোপ্যাথি
 যোগা অ্যারোবিকস ইনস্ট্রাকটর
 আয়ুর্বেদ চিকিৎসকের সহকারী
 যোগ প্রশিক্ষক
 যোগ শিক্ষক
 হোলিস্টিক কাউন্সেলর
 যৌগিক বিজ্ঞানের রিসার্চ অফিসার
 সহকারী যোগা থেরাপিস্ট
 ক্লিনিক্যাল সাইকোলজিস্টের সহকারী
 যোগা থেরাপিস্ট
 থেরাপিস্ট এবং ন্যাচেরোপ্যাথ
 হেলথ ক্লাবের প্রশিক্ষক)
সমস্ত দিক পর্যালোচনা করে বলা যায়, যোগশিক্ষার জন্য প্রকৃত প্রশিক্ষণ এবং প্রশিক্ষকের দরকার। যোগশিক্ষায় বিএসসি এবং এমএসসি কোর্সগুলি ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে। এতএব যোগ বিষয়ে গভীরে জানেন এমন পেশাদার লোকের প্রয়োজনীয়তা বাড়ছে। একটা কথা বলা দরকার যে, সুস্বাস্থ্য বজায় রাখতে ও সার্বিকভাবে ভালো থাকতে যোগের অবদানের সঙ্গে বিবর্ধনও প্রয়োজন। তাই এক্ষেত্রে বৃদ্ধি পাচ্ছে শিক্ষিত গবেষকের চাহিদাও। আরও একটা বড় ব্যাপার হল, যোগ শিক্ষা শেষ হওয়ার পর সরকারি বা বেসরকারি সংস্থার মুখাপেক্ষী হওয়ার দরকার পড়ে না। নিজেও স্বতন্ত্রভাবে কাজ করা যায় বিশ্বের যে কোনও প্রান্তে! ছাত্রছাত্রীদের জন্য কোর্সের শেষে প্লেসমেন্টের নিশ্চয়তাও দেওয়া হচ্ছে যাতে তাঁরা সমাজের সর্বস্তরে স্বাস্থ্যের সার্বিক উন্নতিতে নিয়োজিত হতে পারে।
05th  August, 2019
 চাকরির অবস্থার পরিবর্তন হলেও বাজারে নতুন চাকরির সুযোগও কম নয়

পড়ার বিষয়ের যেমন বদল ঘটছে তেমনই পড়ুয়াদেরও সুযোগ রয়েছে নতুন নতুন বিষয়কে কেরিয়ার হিসেবে বেছে নেওয়ার। চাকরির বাজারে চূড়ান্ত প্রতিযোগিতা থাকলেও সঠিকভাবে তৈরি হতে পারলে এখনও ভালো প্রতিষ্ঠানে চাকরি হাতের নাগালের বাইরে নয়। এসব নিয়েই কথা বললেন কলিঙ্গ ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজি’র প্রতিষ্ঠাতা সম্পাদক ডঃ অচ্যুত সামন্ত।
বিশদ

 শিক্ষার ভিত্তিই প্রাথমিক শিক্ষা

 যে কোনও শিক্ষার ভিত্তিই প্রাথমিক শিক্ষা। এটা নতুন কথা নয়। কিন্তু আধুনিক শিক্ষাব্যবস্থা বলছে, প্রাক প্রাথমিক শিক্ষা আরও বেশি গুরুত্বপূর্ণ। বিশদ

 বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিষয়ে ডিপ্লোমা এবং সার্টিফিকেট কোর্স

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের দ্য সেন্টার ফর কন্টিনিউইং অ্যান্ড অ্যাডাল্ট এডুকেশন ২০১৯-২০২০ সেশনে বিভিন্ন বিষয়ের উপর ডিপ্লোমা এবং সার্টিফিকেট কোর্স করাচ্ছে। বিষয়গুলিতে ভর্তির আবেদনের শেষ তারিখ ৩০ সেপ্টেম্বর।
বিশদ

 টি ম্যানেজমেন্ট কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ

 উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ সেশনে টি ম্যানেজমেন্টের ডিপ্লোমা কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছ। যে কোনও শাখায় স্নাতক হলে এবং সঙ্গে বিষয় হিসাবে এগ্রিকালচার থাকলে আবেদন করা যাবে।
বিশদ

 বর্ধমান বিশ্ববিদ্যালয় ইন্টিগ্রেটেড বিএড কোর্সে ভর্তি নিচ্ছে

 ইন্টিগ্রেটেড বিএড কোর্সে ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে হবে। ১ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করা যাবে। বর্ধমান বিশ্ববিদ্যালয়ের অধীন সেলফ ফাইন্যান্সড কলেজগুলিতে ভর্তি হওয়া যাবে।
বিশদ

 ‘দি বাকিংহাম প্যালেট’ হোটেল ম্যানেজমেন্টের কর্মশালা

ভারতীয় ‘কারি’ এখন ব্রিটেনের এক নম্বর জাতীয় খাদ্য বনে গিয়েছে। হট, মাইল্ড, ক্রিমি অথবা ড্রাই— এমন বিভিন্ন ধরনের কারি কীভাবে বানাতে হয়, ভারতীয় এবং ব্রিটিশ কারির মধ্যে মূল পার্থক্যগুলি কী— এইসব নিয়েই কর্মশালা হয়ে গেল কলকাতার স্বভূমিতে।
বিশদ

 গুরু নানক ইনস্টিটিউট অব টেকনোলজির উদ্ভাবনী কর্মশালা

 পড়ুয়াদের উদ্ভাবনী শক্তিতে আরও শান দিতে বিশেষ উদ্যোগ নিল জেআইএস গোষ্ঠীর গুরু নানক ইনস্টিটিউট অব টেকনোলজি। প্রতিষ্ঠানের দ্য ইনস্টিটিউটস ইনোভেশন কাউন্সিল (আইসি) মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক এবং এআইসিটিইর সহযোগিতায় আয়োজন করে একদিনের বিশেষ কর্মশালা।
বিশদ

তীব্র মন্দা আর প্রযুক্তির পরিবর্তনে পড়তি অবস্থা গাড়ি শিল্পে 

বাতাসে হিমের পরশ লাগতে এখনও দেরি আছে। কিন্তু দেশের গাড়ির বাজারে গভীর শীতঘুম আর কাটতেই চাইছে না। জুলাই মাসের হিসেব ধরলে টানা ন’মাস ধরে কমে চলেছে গাড়ির বিক্রি। ২০১৮ সালের তুলনায় এই বছর জুলাইয়ে যাত্রীবাহী গাড়ির বিক্রি কমেছে প্রায় ৩১ শতাংশ, আর পণ্যবাহী গাড়ির বিক্রি কমেছে প্রায় ২৬ শতাংশ। 
বিশদ

25th  August, 2019
চাকরি যখন হাতের মুঠোয় 

কৌলিক ঘোষ: একটা চাকরি চাই। সরকারি হোক বা বেসরকারি। মোটা মাইনের হোক বা মাঝারি বেতনের। যোগ্যতার নিরিখে পদেরও রকমফের হবে। কিন্তু, একটা সাধারণ মানসিকতা প্রত্যেক প্রার্থীর মধ্যেই দেখা যায়। সেটা হল একেবারে ব্যক্তিগত সুযোগ-সুবিধা, বেতনক্রম নিয়ে আলোচনা-সমালোচনা, চাকরিস্থল এবং বদলি নিয়ে নিমরাজি হওয়া। 
বিশদ

25th  August, 2019
কেরিয়ারের কয়েকশো পথ 

‘আমার সন্তান যেন থাকে দুধেভাতে’। বাক্যটি এখন বহন করে নিয়ে চলেছে আজকালকার বাবা-মায়েরাও। যতই আধুনিক মনস্কতা আসুক, যতই পশ্চিমী দুনিয়ার সঙ্গে পাল্লা দিয়ে পা মিলিয়ে চলতে উৎসাহী হোন কিন্তু, একটি ব্যাপারে স্বার্থপর, তা হল সন্তানের কেরিয়ার।  
বিশদ

25th  August, 2019
মুখোমুখি 

মার্কেটিং-এর ভদ্রলোকটি অনেকদিন ধরেই চাকরি পরিবর্তনের সুযোগ খুঁজছিলেন। শেষমেশ ঘনিষ্ঠ একজনের তদ্বিরে একটি মাঝারি মানের সংস্থায় চাকরির সুযোগ খুলল। যেহেতু মালিকের ঘনিষ্ঠ এক ব্যক্তি কাজ পাওয়ার ক্ষেত্রে মধ্যস্থতা করছেন, তাই ইন্টারভিউ-এর সঙ্গে যুক্ত ব্যক্তিরাও একটু ক্যাজুয়াল।  
বিশদ

25th  August, 2019
প্রয়োজনীয় বিষয়
অপ্টোমেট্রি

বর্ণালী ঘোষ: আমাদের দেশে অপ্টোমেট্রিস্ট খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। হাজার হাজার মানুষ আছেন যাঁদের চোখের যত্ন খুবই প্রয়োজন রয়েছে। আর এক্ষেত্রে এগিয়ে এসেছেন অপ্টোমেট্রিস্টরা।
বিশদ

19th  August, 2019
বায়োটেক ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং প্রোগ্রাম

কেন্দ্রীয় সরকারের সায়েন্স এবং টেকনোলজি মন্ত্রকের বায়ো টেকনোলজি বিভাগ বায়োটেক ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং প্রোগ্রামের আয়োজন করেছে। আবেদন করার শেষ তারিখ ২২ আগস্ট।
বিশদ

19th  August, 2019
গেট (GATE) পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ

ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স, বেঙ্গালুরু এবং সাতটি ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (মুম্বই, দিল্লি, গুয়াহাটি, কানপুর, খড়্গপুর, চেন্নাই এবং রুরকি) ন্যাশনাল কোঅর্ডিনেশন বোর্ডের (এনসিবি), জিএটিই, ডিপার্টমেন্ট অব হায়ার এডুকেশন, মিনিস্ট্রি অব হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট, ভারত সরকারের তরফ থেকে গ্র্যাজুয়েট অ্যাপটিটিউড টেস্ট ইন ইঞ্জিনিয়ারিং (জিএটিই) –এর আয়োজন করেছে।
বিশদ

19th  August, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছেলের সামনেই সরকারি বাসের চাকায় পিষ্ট হলেন বাবা। শনিবার রাতে এমনই মর্মান্তিক দুর্ঘটনা ঘটল গড়িয়া মোড়ের ৫ নম্বর বাস ডিপো সংলগ্ন রাজা সুবোধচন্দ্র মল্লিক রোডে। পুলিস জানিয়েছে, মৃতের নাম দেবদাস চট্টোপাধ্যায় (৭৯)। বাড়ি নাকতলার দুর্গাপ্রসন্ন পরমহংস রোডে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আনাজপাতির মূল্যবৃদ্ধি রোধে রাজ্য সরকারের গড়া বিশেষ টাস্ক ফোর্সের সর্বশেষ বৈঠক হয়েছিল প্রায় ছ’মাস আগে। অথচ ২০১১ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, বাজারদর সাধারণের বাগে রাখতে প্রতি মাসে দু’বার করে এই বৈঠক হবে। ...

 একনজরে পিভি সিন্ধু ...

সংবাদদাতা, ইসলামপুর: ইসলামপুরে তৃণমূল কংগ্রেসের করিম-কানাইয়ার দ্বন্দ্ব চলছেই। এবার উত্তর দিনাজপুর জেলা সভাপতি কানাইয়ালাল আগরওয়ালের অনুগামী হিসেবে পরিচিত তৃণমূলের ইসলামপুর ব্লক সভাপতি জাকির হুসেনের নিযুক্ত অঞ্চল সভাপতিরা অবৈধ বলে দাবি করলেন দলের বিধায়ক আবদুল করিম চৌধুরী।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনাচিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১০: নোবেল জয়ী সমাজসেবী মাদার টেরিজার জন্ম
১৯৩৪: কবি ও গীতিকার অতুলপ্রসাদ সেনের মৃত্যু
১৯৫৬: রাজনীতিক মানেকা গান্ধীর জন্ম
১৯৬৮: চিত্র পরিচালক মধুর ভাণ্ডারকরের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৪ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৮ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৯, ০২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৭, ০২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ৫৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪. ৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
25th  August, 2019

দিন পঞ্জিকা

৯ ভাদ্র ১৪২৬, ২৬ আগস্ট ২০১৯, সোমবার, দশমী ৪/১৬ দিবা ৭/৩ পরে একাদশী ৫৯/৩৪ শেষরাত্রি ৫/১০। আর্দ্রা ৪৯/০ রাত্রি ২/৫৬। সূ উ ৫/২০/৩০, অ ৫/৫৬/৩৯, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে পুনঃ ১০/২৩ গতে ১২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৪২ গতে ৯/০ মধ্যে পুনঃ ১১/১৫ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৬/৫৫ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৪৭ গতে ৪/২২ মধ্যে, কালরাত্রি ১০/১৩ গতে ১১/৩৮ মধ্যে। 
৮ ভাদ্র ১৪২৬, ২৬ আগস্ট ২০১৯, সোমবার, একাদশী ৪৮/৪০/৩৭ রাত্রি ১২/৪৭/৪২। আর্দ্রানক্ষত্র ৪৬/২৩/৪৪ রাত্রি ১১/৫২/৫৭, সূ উ ৫/১৯/২৭, অ ৫/৫৯/২৭, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ১০/১৯ গতে ১১/৪৭ মধ্যে এবং রাত্রি ৬/২৯ গতে ৮/৪৯ মধ্যে ও ১১/১০ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ২/৪৯/২৭ গতে ৪/২৪/২৭ মধ্যে, কালবেলা ৬/৫৪/২৭ গতে ৮/২৯/২৭ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২৭ গতে ১১/৩৯/২৭ মধ্যে। 
২৪ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
৩ সেপ্টেম্বর থেকে চা চক্রে দিলীপ 
তৃণমূলের ‘দিদিকে বলো’র মোকাবিলায় চা চক্রে বসতে চলেছেন বিজেপির রাজ্য ...বিশদ

11:13:44 AM

নিমতায় ফের গুলি করে খুন 
ফের খুন উত্তর দমদম পুর এলাকার নিমতায়। গত রাতে পাটনা-ঠাকুরতলা ...বিশদ

10:27:00 AM

১৩১৩৭ আপ কলকাতা-আজমগঢ় এক্সপ্রেস আজ সকাল ১১:২৫ মিনিটের বদলে বেলা ২:৪৫ মিনিটে কলকাতা স্টেশন থেকে ছাড়বে 

10:16:31 AM

জিয়াগঞ্জে প্রেমে প্রত্যাখ্যাত হয়ে বধূকে ধারালো অস্ত্রের কোপ যুবকের 

10:10:00 AM

শহরে ট্রাফিকের হাল 
আজ, সোমবার সকালে শহরে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অফিস টাইমের ...বিশদ

10:06:59 AM

শিবপুর পিটিআর সাইডিংয়ে অজ্ঞাতপরিচয় ব্যক্তির দেহ উদ্ধার 

09:52:32 AM