Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

সৃজনশীল পেশা শেফ

ইন্দ্রনীল চৌধুরী: বর্তমান যুগে প্রায় বেশিরভাগ তরুণ-তরুণীই শিক্ষাজীবন শেষেই তাদের নিজের কেরিয়ার গড়তে চায়। আর কেরিয়ার বিবেচনা করার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হল সেই পেশায় চাকরির নিশ্চয়তা। আরও অনেক সুযোগ-সুবিধা বিবেচনা করেই বর্তমানে শেফ পেশাটি চলে এসেছে মানুষের আলোচনার শীর্ষে। মানুষ সবসময় স্বাস্থ্যসম্মত ও সুস্বাদু খাবার খোঁজেন। আর ব্যবসার মূল সাফল্য নির্ভর করে রান্নার স্বাদ এবং খাবারের পুষ্টিমানের উপরে যা কিনা নিশ্চিত করেন একজন দক্ষ শেফ। তবে রন্ধনশিল্পকে পেশা হিসেবে নেওয়ার আগে আপনাকে মানসিকভাবে প্রস্তুতি নিতে হবে এবং নিজেকে ৫ বছর পর কোন জায়গাটায় দেখতে চান সেটার মনে মনে ছবি আঁকতে হবে। রন্ধনশিল্প একটি আন্তর্জাতিক পেশা। দেশেও এর কদর দিনে দিনে বাড়ছে।
একজন শেফ হয়ে নিজের কেরিয়ার গড়তে চাইলে তা খুবই প্রশংসাযোগ্য। কারণ শেফ একটি সৃজনশীল এবং রোমাঞ্চকর পেশা। এই পেশায় অবিরাম সৃজনশীলতার সম্ভাবনা আছে। এটি রপ্ত করতে গেলে আগে এর মৌলিক দক্ষতা শিখে নিতে হবে।
এই পেশার মাধ্যমে আপনি খুব সহজেই গড়তে পারবেন আপনার উজ্জ্বল কেরিয়ার। প্রবল ইচ্ছাশক্তি আর অনুশীলনের মাধ্যমে নিজেকে দক্ষ করে শেফ পেশায় নিজের কেরিয়ার গড়া খুব সহজ। একজন শেফ, তারকা হোটেল ছাড়াও চাকরি পেতে পারেন বিভিন্ন এয়ারলাইন্স কোম্পানির কুক বিভাগে, ট্যুর এবং ট্রাভেল এজেন্সির কুক বিভাগে। আর প্রশিক্ষণ নেওয়ার পর দেশের বাইরে যাওয়ার সুযোগ তো থাকছেই।
শেফ বা কুক, হোটেল ম্যানেজমেন্ট কোর্সের একটি অংশ। হোটেল ম্যানেজমেন্ট-এর স্নাতকে অধ্যয়নের জন্য ছাত্রছাত্রীদের ১০+২ উত্তীর্ণ হওয়া প্রয়োজন। এরপর ফুড অ্যান্ড বেভারেজ প্রোডাকশন কোর্স অবশ্যই সম্পন্ন করতে হবে। এখানে আপনি ইন্ডিয়ান, ফ্রেঞ্চ, স্প্যানিশ, চাইনিজ, ইতালিয়ান ও ইউরোপিয়ান খাবার তৈরির প্রণালী, ডেকোরেশন, হাইজিন এবং স্যানিটেশন সম্বন্ধে জানতে পারবেন। এমনকী ফাস্টফুড ও ডেজার্ট তৈরির কোর্স করতে পারেন। প্রতিটি কোর্সে একজন শেফের আচার-আচরণগত বিভিন্ন দিক, রান্নাঘরের খুঁটিনাটি বিষয় এবং খাবারের গুণগতমান, স্বাস্থ্যবিধি ও পুষ্টিগুণ সম্পর্কে বিশদ ধারণা দেওয়া হয়।
হসপিটালিটি ম্যানেজমেন্ট বা হোটেল ম্যানেজমেন্ট পড়ে ডিপ্লোমা কোর্স, ব্যাচেলর কোর্স এবং মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করে শেফ হওয়া যায়। তবে ইংরেজি ভাষা ভালো এবং শুদ্ধভাবে জানা থাকলে এ পেশায় সহজেই সাফল্য বয়ে আনা সম্ভব হবে। হোটেল ম্যানেজমেন্টের কয়েকটি ভাগ আছে। তা হল যথাক্রমে:
ফুড অ্যান্ড বেভারেজ: শেফ বা কুক হিসেবে নিজেকে গড়ে তুলতে হলে ‘ফুড অ্যান্ড বেভারেজ প্রোডাকশন’ কোর্স সম্পন্ন করতে হবে।
ফ্রন্ট অফিস: চেক ইন, চেক আউট, বিল সংরক্ষণ, হিসাব সংরক্ষণ, রেকর্ড সংরক্ষণ ও কম্পিউটার সংক্রান্ত বিষয়গুলো শিখবেন এই কোর্সে।
হাউসকিপিং: বেড তৈরি, ক্লিনিং, লন্ড্রি সার্ভিস, হাইজিন অ্যান্ড স্যানিটেশন, ফাস্ট এইড ইত্যাদি এই কোর্সের অন্তর্ভুক্ত।
বেকারি অ্যান্ড পেস্ট্রি প্রোডাকশন: এই কোর্সে শিখবেন কেক, পেস্ট্রি, ব্রেড, কুকিজ থেকে শুরু করে বিভিন্ন ধরনের ডেজার্ট আইটেম প্রস্তুত, ডেকোরেশন, হাইজিন অ্যান্ড স্যানিটেশনের মতো বিষয়গুলো।
তবে এর মধ্যে রন্ধনবিদ্যার চাহিদা সব থেকে বেশি। শেফ হতে গেলে ভীষণভাবে দরকার পরিষ্কার পরিচ্ছন্নতা, নিয়মানুবর্তিতা এবং অতি অবশ্যই পেশার প্রতি ভালোবাসা। শেফের কাজ হল একটা কিচেন সম্পূর্ণভাবে পরিচালনা করা। সঙ্গে তাকে বুঝতে হবে কাস্টমারদের চাহিদা এবং খাওয়ার পর তার প্রতিক্রিয়া।
এটি খুবই চ্যালেঞ্জিং একটি পেশা। প্রতি মুহূর্তে নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়। তবে শেফদের জীবনে বিশেষ দিন বলে কিছু নেই। অন্যদের জন্য দিনটি যখন বিশেষ তখন তারা ব্যস্ত সময় পার করেন নিজেদের কাজে। নিজেদের জন্য খারাপ লাগলেও কাস্টমারদের মুখে হাসি ধরে রাখাই তখন তাদের কাজ। তারা সুখটা খুঁজে নেন অন্যদের মুখে হাসি ফুটিয়ে। আপনাকে এই পেশায় আসতে হলে বা কেরিয়ার গড়তে হলে সর্বপ্রথম বিশেষ দিনের মায়া ত্যাগ করতে হবে।
শেফদের চাহিদা বর্তমানে তুঙ্গে। কারণ দেশের পাঁচতারা রেস্তরাঁগুলো থেকে শুরু করে বিভিন্ন ছোটখাট রেস্তরাঁতেও এখন বাবুর্চির বদলে শেফ নিয়োগ করা হচ্ছে। প্রশিক্ষণ নিয়ে শেফ হতে পারলে দেশেও চাকরির জন্য বেশি কষ্ট করতে হয় না। একই সঙ্গে প্রশিক্ষণ চলাকালীন অবস্থায় ইন্টার্ন করারও সুযোগ থাকে। প্রায় সময়েই দেখা যায়, যে প্রতিষ্ঠানে ইন্টার্ন করেছেন, সেই প্রতিষ্ঠানেই ভালো পদে কাজ পেয়ে যান অনেকে। তাছাড়া ইন্টার্নের সুযোগকে অভিজ্ঞতা ও দক্ষতা হিসেবে ব্যবহার করে দেশে ও বিদেশে নিজের ভালো অবস্থান তৈরি করা যায়। এই পেশায় কাজের মানের প্রশ্নে অবশ্যই সচেতন হতে হবে। আপনি কতদূর শিখলেন, কতটুকু জানেন, আপনার রান্না ও পরিবেশনায় মানুষকে কতটুকু মুগ্ধ করতে পারছেন, এগুলোর ওপরেই নির্ভর করবে এই পেশায় আপনার ভবিষ্যৎ।
লেখক: অ্যামিটি বিশ্ববিদ্যালয়ের
সহ অধ্যাপক ‌
10th  June, 2019
শুরু হয়েছে জেক্সপোর অনলাইন কাউন্সেলিং

 এ বছর ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজির ডিপ্লোমা কোর্সের রেজিস্ট্রেশন এবং চয়েস ফিলিং শুরু হয়েছে। চলবে ২৯ তারিখ পর্যন্ত। তিনটি ফেজে ভর্তি প্রক্রিয়া চলবে। যে কোনও ক্যাটেগরির জেক্সপো এবং ভিওসিএলইটি র‌্যাঙ্ক থাকলে আবেদন করা যাবে। প্রথম ফেজের চয়েস ফিলিং চলবে ২৯ জুন পর্যন্ত।
বিশদ

24th  June, 2019
ফাইন আর্টসে ভর্তির প্রক্রিয়া শুরু

 সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি স্কুল অব ফাইন আর্টস অ্যান্ড ডিজাইন চার বছরের বিডিইএস, চার বছরের ফাইন আর্টস, দু’বছরের মাস্টার ইন ফাইন আর্টস এবং তিন বছরের বিএসসি ফ্যাশন অ্যান্ড ইন্টিরিওর ডিজাইনের বিভিন্ন কোর্সে ভর্তি নিচ্ছে।
বিশদ

24th  June, 2019
স্বপ্নপূরণের সাথী এম স্কলার

 বিহারের নালন্দার এক সাধারণ কৃষকসন্তান প্রেমপাল কুমার— ইসরোয় ‘এ’ গ্রেড অফিসারের চাকরি পেয়েছেন। তিরুবনন্তপুরমের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব স্পেস সায়েন্স অ্যান্ড টেকনোলজি (আইআইএসটি) থেকে অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ে বিটেক করেছিলেন তিনি। অথবা উদাহরণ নিন তারকেশ্বরের ধৃতি সরকারের। বাবা কৃষক।
বিশদ

24th  June, 2019
ফার্মাসি নিয়ে পড়া

ওষুধ প্রস্তুত করা এবং জীবের শরীরে প্রয়োগ করার বিজ্ঞান ও প্রযুক্তিকেই ফার্মাসি বলা যায়। স্বাস্থ্য পরিষেবায় স্বাস্থ্য বিজ্ঞান এবং রসায়ন বিজ্ঞানের সঙ্গে সংযুক্তি ঘটায় এই ফার্মাসি। বিজ্ঞান এবং টেকনোলজির বিবর্তন ওষুধ শিল্পে নিয়ে এসেছে যুগান্তকারী পরিবর্তন।
বিশদ

24th  June, 2019
অন্য ধরনের বিষয়
প্রাচীন ভারতীয় ইতিহাস
সংস্কৃতি ও প্রত্নতত্ত্ব

বর্ণালী ঘোষ: গল্পের মতো ইতিহাস পড়তে অনেকেরই ভালো লাগে। পাঠ্য বিষয় হয়ে উঠলে তখন আবার এই আকর্ষণ কমে যায়। কিন্তু এমনই এক বিষয় রয়েছে যেখানে ইতিহাস জানা এবং হাতে কলমে সেগুলি খুঁজে দেখার আনন্দই আলাদা। তখন আর বোঝাই যায় না, সেটি পড়ার বিষয় নাকি নিজেদের কৌতূহল মেটানোর জায়গা। এমনই বিষয় প্রাচীন ভারতীয় ইতিহাস, সংস্কৃতি ও প্রত্নতত্ত্ব।
বিশদ

24th  June, 2019
চাকরির ইন্টারভিউতে বাজিমাৎ করবেন কিভাবে?

ছোট হোক বা বড়, দেশীয় হোক বা বহুজাতিক—যে কোনও ধরনের সংস্থার ইন্টারভিউ দিতে গেলে সংস্থাটি সম্পর্কে সম্যক ধারণা নিয়ে যাওয়াটা আবশ্যিক। যে প্রার্থী চাকরির আশায় কোনও সংস্থাতে ইন্টারভিউ দিতে গিয়েছে, সংস্থার মানবসম্পদ বিভাগ (হিউম্যান রিসোর্স) আগে থেকেই ধরে নেবে যে সংস্থাটির কার্যকলাপ, শাখা-প্রশাখা বা বিশেষত্ব সম্পর্কে ইন্টারভিউ প্রার্থী নিঃসন্দেহে ওয়াকিবহাল।  বিশদ

23rd  June, 2019
নতুন সরকারের অগ্রাধিকার ঠিক করবে
অনেক শেয়ারের দাম, মত বিশেষজ্ঞদের 

আগামী পাঁচ বছরের জন্য দেশ আবার মোদির মুঠোয়। লোকসভা ভোটের ফল প্রকাশের সময়েই বিপুল উচ্ছ্বাস দেখা গিয়েছিল শেয়ার বাজারে। তারপরে যদিও বাজারের পতন ঘটেছিল, বিশেষজ্ঞরা যাকে বলে থাকেন ‘কারেকশন’। এখন ফের উঠছে বাজার।  বিশদ

23rd  June, 2019
চাকরি যখন হাতের মুঠোয় 

কৌলিক ঘোষ: একটা চাকরি চাই। সরকারি হোক বা বেসরকারি। মোটা মাইনের হোক বা মাঝারি বেতনের। যোগ্যতার নিরিখে পদেরও রকমফের হবে। কিন্তু, একটা সাধারণ মানসিকতা প্রত্যেক প্রার্থীর মধ্যেই দেখা যায়। সেটা হল একেবারে ব্যক্তিগত সুযোগ-সুবিধা, বেতনক্রম নিয়ে আলোচনা-সমালোচনা, চাকরিস্থল এবং বদলি নিয়ে নিমরাজি হওয়া।   বিশদ

23rd  June, 2019
 পড়ার বিষয় এগ্রিকালচার সায়েন্স

 নিজস্ব প্রতিনিধি: অনেক সময়ই মনে হতে পারে এগ্রিকালচার নিয়ে একজন ছাত্র বা ছাত্রী কেন পড়বে। প্রকৃতপক্ষে আমাদের দেশে চাষাবাদের উপর নির্ভর করে যেমন বড় বড় শিল্প গড়ে উঠেছে, ঠিক তেমনই রয়েছে কাজের সুযোগ। এমনকী এ দেশের অর্থনীতিতেও কৃষির বড় ভূমিকা রয়েছে।
বিশদ

19th  June, 2019
ইঞ্জিনিয়ারিংয়ের নানান শাখা

 বর্ণালী ঘোষ: রাত পোহালেই জয়েন্ট এন্ট্রান্সের রেজাল্ট বের হবে। শুরু হয়ে যাবে কাউন্সেলিং। খুব কম সময়ের মধ্যে চিন্তা করে নিতে হবে কোন বিষয়গুলিকে সামনে রেখে এগিয়ে যেতে হবে। আর এ কারণেই এবারে আলোচনা করা হচ্ছে ইঞ্জিনিয়ারিংয়ের বেশ কিছু বিষয় নিয়ে। এই বিষয়গুলি ক্রমান্বয়ে রাখা হয়েছে ছাত্রছাত্রীদের চাহিদার উপর নির্ভর করে। এভাবে চিন্তা করলে বিষয়ের পাশাপাশি কলেজগুলিতে ভর্তির ক্ষেত্রেও সুবিধা হয়।
বিশদ

19th  June, 2019
 চাকরি পাচ্ছেন পড়ুয়ারা, ভর্তির সার্বিক চিত্র বদলে দৃষ্টান্ত যোগেশচন্দ্র চৌধুরী কলেজের

 সৌম্যজিৎ সাহা, কলকাতা: পড়ুয়াদের হাতের কাছে চাকরির সুযোগ করে দিয়ে ভর্তিতে নয়া দৃষ্টান্ত তৈরি করছে যোগেশচন্দ্র চৌধুরী কলেজ। এতদিন যেখানে তৃতীয় তালিকা থেকেই এই কলেজে বেশিরভাগ ভর্তি হত, সেখানে এবার প্রথম তালিকা থেকেই ৬০ শতাংশ আসন ভরে গিয়েছে বলে জানিয়েছে কলেজ কর্তৃপক্ষ।
বিশদ

19th  June, 2019
 মেডিক্যাল ফেয়ার

  সম্প্রতি সরস্বতী অনলাইন ডট কম সংস্থার তরফে দু’দিনব্যাপী তৃতীয় মেডিক্যাল এডুকেশন ফেয়ার-এর আয়োজন করা হয়েছিল। মেলার উদ্বোধন করেন প্রাক্তন ফুটবলার গৌরাঙ্গ বন্দ্যোপাধ্যায়। উপস্থিত ছিলেন সংস্থার প্রধান উপদেষ্টা পার্থসারথি গঙ্গোপাধ্যায়।
বিশদ

17th  June, 2019
নিট সর্বভারতীয় কোটায় কাউন্সেলিং শুরু ১৯ জুন 

 এমবিবিএস এবং বিডিএস-এর ১৫ শতাংশ সর্বভারতীয় কোটার আসনে এআইকিউ, ডিমড, সেন্ট্রাল ইউনিভার্সিটি, ইএসআইসি এবং এএফএমসিতে ভর্তির জন্য অন লাইন কাউন্সেলিং শুরু হচ্ছে ১৯ জুন থেকে। দু’টি রাউন্ডে এবং মপ আপ রাউন্ডের মাধ্যমে এই প্রক্রিয়া সম্পূর্ণ হবে।   বিশদ

17th  June, 2019
এবার শিখতে শিখতে উপার্জন 

এতদিন আমাদের অভিভাবক এবং ছাত্রদের ধারণা ছিল শিক্ষা চলাকালীন অর্থ উপার্জন অসম্ভব। আধুনিক শিক্ষা ব্যবস্থা বলছে সম্পূর্ণ অন্য কথা। বই পাঠের পাশাপাশি এখন জরুরি হাতেকলমে শিক্ষা।   বিশদ

17th  June, 2019
একনজরে
হায়দরাবাদ, ২৫ জুন: অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর নিরাপত্তায় আগেই কাঁটছাঁট করা হয়েছিল। এবার তাঁর ছেলে এবং পরিবারের জেড ক্যাটাগরির নিরাপত্তাও কমিয়ে দিল জগন্মোহন রেড্ডির সরকার। নির্বাচনে ভরাডুবির পর চলতি মাসের প্রথমে সপরিবারে ইউরোপ বেড়াতে গিয়েছিলেন চন্দ্রবাবু। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে আরও ১৫টি দমকলকেন্দ্র হচ্ছে। মঙ্গলবার বিধানসভার প্রথমার্ধে প্রশ্নোত্তর পর্বে তৃণমূল বিধায়ক নার্গিস বেগমের প্রশ্নের উত্তরে এ কথা জানান রাজ্যের দমকলমন্ত্রী সুজিত বসু। তিনি বলেন, রাজ্যে বর্তমানে ১৪১টি দমকলকেন্দ্র আছে। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুরুলিয়ায় চিকিৎসকের সঙ্কট রয়েছে। অবস্থা ভয়াবহ। মঙ্গলবার বিধানসভায় উল্লেখপর্বে একথা জানান কংগ্রেস বিধায়ক নেপাল মাহাত। তিনি বলেন, জেলার গ্রামীণ হাসপাতালে ২৩০ জন ডাক্তার দরকার। আছেন মাত্র ৭৯ জন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মাদক বিরোধী দিবস
১৯৬৮: ইতালির ফুটবলার পাওলো মালদিনির জন্ম
২০০৫: ক্রিকেটার একনাথ সোলকারের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৪৮ টাকা ৭০.১৭ টাকা
পাউন্ড ৮৬.৭৩ টাকা ৮৯.৯৬ টাকা
ইউরো ৭৭.৫৫ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,০৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,২৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ আষা‌ঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯, বুধবার, নবমী অহোরাত্র। উত্তরভাদ্রপদ ১/৩৯ প্রাতঃ ৫/৩৭। সূ উ ৪/৫৭/৪৩, অ ৬/২০/৩৭, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১১ মধ্যে পুনঃ ১/৫২ গতে ৫/২৭ মধ্যে। রাত্রি ৯/৫৩ মধ্যে পুনঃ ১২/০ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ৮/১৯ গতে ৯/৫৯ মধ্যে পুনঃ ১১/৩৯ গতে ১/২০ মধ্যে, কালরাত্রি ২/১৯ গতে ৩/৩৮ মধ্যে।
১০ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯, বুধবার, নবমী ৫৪/৩/১৫ রাত্রি ২/৩৪/৪। রেবতীনক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৪/৫৬/৪৫, অ ৬/২৩/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪২ গতে ১১/১৫ মধ্যে ও ১/৫৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৫ মধ্যে ও ১২/৩ গতে ১/২৯ মধ্যে, বারবেলা ১১/৪০/১৩ গতে ১/২১/৪ মধ্যে, কালবেলা ৮/১৮/২৯ গতে ৯/৫৯/২১ মধ্যে, কালরাত্রি ২/১১/২৯ গতে ৩/৩৭/৩৭ মধ্যে।
২২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: পাকিস্তানকে ২৩৮ রানের টার্গেট দিল নিউজিল্যান্ড

07:55:05 PM

জামিন বাতিল বিজয়বর্গীর ছেলের
পুরসভার আধিকারিকদের মারধরের মামলায় বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীয়র ছেলে আকাশ ...বিশদ

07:46:40 PM

বিশ্বকাপ: নিউজিল্যান্ড ১৫৫ /৫ (৪১ ওভার) 

07:08:38 PM

জোড়াসাঁকোয় চলন্ত মিনিবাসে আগুন
আজ কলকাতায় চলন্ত অবস্থায় একটি মিনিবাসের বামদিকের চাকায় আগুন লেগে ...বিশদ

06:42:52 PM

তারকেশ্বরে জনসংযোগ যাত্রা তৃণমূলের
তারকেশ্বরে জনসংযোগ যাত্রা করল তৃণমূল কংগ্রেস।পদযাত্রা অংশগ্রহণ করেন মন্ত্রী ফিরহাদ ...বিশদ

06:31:00 PM

 বিশ্বকাপ: নিউজিল্যান্ড ৯৪ /৫ (৩০ ওভার)

06:24:25 PM