Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

পেশা হিসেবে বেছে নিন মনোবিজ্ঞান 

ডাঃ শিবানী সন্তোষ: মনের জোরই আসল— বলে থাকেন গুণীরা। কারণ তা না হলে তো আখড়ার পালোয়ানরাই দেশের গণ্যমান্য ব্যক্তি হতেন। কিন্তু কখনও কী ভেবেছেন, কারও মনের জোর আরও বাড়িয়ে দিতে সাহায্য করবেন, কারও মানসিক শক্তি সংহত করতে এগিয়ে যাবেন এবং সেই কাজটাই আপনার জীবিকা হবে? যদি এমন কিছু করার কথা ভাবেন তাহলে সাইকোলজি, অর্থাৎ মনস্তত্ত্ববিদ্যা বা মনোবিজ্ঞানকে পেশা হিসেবে বেছে নিতে পারেন। বর্তমানে জনপ্রিয় কিছু পেশার মধ্যে এটি একটি, যেখানে আপনি সাধারণ মানুষের কৃতজ্ঞতাবোধ অনুভব করতে পারবেন, নিজেকে পরিপূর্ণ বলে মনে হবে।
বর্তমানে সাইকোলজিস্টদের চাহিদা দিনের পর দিন বেড়েই চলেছে। স্ত্রী-পুরুষ নির্বিশেষে যে কোনও বয়সের মানুষই মানসিক এবং আবেগজনিত সমস্যা থেকে ভুগতে পারেন। ‘ডিপ্রেশন’ বা হতাশা তো এখন ঘরে ঘরে থাবা বসিয়েছে। হিসেব বলছে, বর্তমানে ভারতীয়দের প্রায় ৪.৫ শতাংশ হতাশাজনিত রোগে ভুগছেন।
হতাশার সঙ্গে উদ্বেগ যুক্ত হয়ে তা এমন মারাত্মক চেহারা নিচ্ছে যে, অনেকে তার ফলে আত্মহত্যা করতেও বাধ্য হচ্ছেন। সমাজে মনোবিজ্ঞানীদের চাহিদা এমনভাবে বাড়ছে কেন, তা বুঝতে অবশ্য কোনও বিশেষজ্ঞ হওয়ার দরকার পড়ে না। ছোটবেলা থেকেই পড়াশোনা সহ সব বিষয়ে সেরা হওয়ার জন্য বিপুল চাপ এসে পড়ছে শিশুদের উপর। নিজেদের মতো করে কাটাবার একটু সময়ের বড়ই অভাব তাদের কাছে। এইভাবে বড় হয়ে ওঠার পর আসছে কাজের জগতে প্রতিনিয়ত নিজেকে প্রমাণ করার চ্যালেঞ্জ, প্রতি মাসে টার্গেট বা লক্ষ্যপূরণ করার চাপ। শেষ পর্যন্ত এই চাপ নিতে না পেরে অনেকেই মনোবিজ্ঞানীদের চেম্বারে নাম লেখাতে বাধ্য হচ্ছেন।
সাইকোলজিস্টরা মূলত মানসিক, আবেগজনিত এবং আচরণ বা ব্যবহারের ক্ষেত্রে বিভিন্ন সমস্যার চিকিৎসা করেন। মানুষের মধ্যে প্রাণোচ্ছ্বলতা ফিরিয়ে আনতে, অন্তরের শক্তি আবিষ্কার করতে সাহায্য করেন তাঁরা। সাইকোলজিতে বিভিন্ন বিভাগ রয়েছে। তার মধ্যে কাউন্সেলিং এবং ক্লিনিক্যাল সাইকোলজি হল দু’টি গুরুত্বপূর্ণ ক্ষেত্র। ক্লিনিক্যাল সাইকোলজিস্টরা যেমন শিশুদের সঙ্গে বড়দেরও মানসিক এবং আবেগজনিত সমস্যার চিকিৎসায় গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে থাকেন। তাঁরা শিশুদের ‘লার্নিং ডিস্যাবিলিটিজ’, অর্থাৎ শিক্ষার সমস্যা কাটিয়ে উঠতে সাহায্য করেন, টিনএজার বা কিশোর-কিশোরী এবং যুবাদের আবেগজনিত সমস্যা থেকে মুক্তি দিতে বিশেষ ভূমিকা নিয়ে থাকেন এবং বয়স্কদের বিভিন্ন মানসিক রোগ কাটিয়ে উঠতে সাহায্য করেন। সিজোফ্রেনিয়া রোগ এবং ডিপ্রেশন বা হতাশা তাঁদের বিশেষ চিকিৎসার ক্ষেত্র। মনোবিজ্ঞানীদের মধ্যে যাঁরা কাউন্সেলিং বেছে নেন, তাঁদের জন্য আর দু’টি আকর্ষনীয় জায়গা হল বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ক্যারিয়ার কাউন্সেলিং এবং কর্পোরেট কাউন্সেলিং। অন্যদিকে, ক্লিনিক্যাল সাইকোলজিস্টদের মূল কর্মক্ষেত্র হল কোনও সরকারি হাসপাতাল বা বেসরকারি ক্লিনিক। এর মধ্যে যাঁরা একটু উদ্যোগী, তারা আবার নিজের মতো করে চেম্বার করার কথাও ভাবতে পারেন।
তবে কাউন্সেলিং বা ক্লিনিক্যাল সাইকোলজি বা অন্য যে কোনও ক্ষেত্রই পেশা হিসেবে বেছে নিন না কেন, সব মনোবিজ্ঞানীকেই আবশ্যিকভাবে রিহ্যাবিলিটেশন কাউন্সিল অব ইন্ডিয়া (আরসিআই)-এর সঙ্গে রেজিস্টার করতে হবে। এছাড়া ক্লিনিক্যাল সাইকোলজিস্ট হিসেবে প্র্যাকটিস করার জন্য মনোবিজ্ঞানে স্নাতক হওয়ার পর আরসিআই অনুমোদিত কোনও প্রতিষ্ঠান থেকে এমফিল পর্যন্ত পড়াশোনা করতে হবে।
দেশের যেসব সেরা কলেজ মনোবিজ্ঞানে স্নাতক পাঠ দিচ্ছে তারা হল:-
 ফার্গুসন কলেজ, পুনে
 দিল্লি ইউনিভার্সিটি
 জামিয়া মিলিয়া ইসলামিয়া, নয়াদিল্লি
 ক্রাইস্ট ইউনিভার্সিটি, বেঙ্গালুরু
 অ্যাডামাস ইউনিভার্সিটি, কলকাতা
 এনএসএইচএম নলেজ ক্যাম্পাস, কলকাতা
 লরেটো কলেজ, কলকাতা
 আম্বেদকর ইউনিভার্সিটি, নয়াদিল্লি
 আমেটি ইউনিভার্সিটি
 ইউনিভার্সিটি অব মুম্বই
মনে রাখতে হবে, তীব্র প্রতিযোগিতার বাজারে শুধুমাত্র স্নাতক হওয়া যথেষ্টে নয়। ভালো চাকরি পেতে হলে স্নাতকোত্তর পাঠও জরুরি। তবে, মনোবিজ্ঞানীদের চাহিদা বর্তমানে বিরাট। তাই ক্লিনিক্যাল সাইকোলজিতে এমফিল করে কোনও প্রতিষ্ঠানে চাকরি পেলে শুরুতেই ৩০ থেকে ৩৫ হাজার টাকা বেতন মেলাটা স্বাভাবিক।
(ক্লিনিক্যাল সাইকোলজিস্ট অ্যান্ড অ্যাসোসিয়েট প্রফেসার
এনএসএইচএম স্কুল অব হেলথ সায়েন্স, কলকাতা)
03rd  June, 2019
অধ্যাপনার জন্য আবশ্যক নেট

সারা বছর ধরেই দেশের সরকারি ও বেসরকারি কলেজগুলিতে অধ্যাপক নিয়োগ হয়। রাজ্যের পাশাপাশি দেশের অন্যান্য প্রান্তের কলেজে অধ্যাপনা করতে হলে আপনাকে নেট উত্তীর্ণ হতেই হবে। বহু প্রতিষ্ঠানেই চাহিদা অনুসারে দক্ষ শিক্ষক-শিক্ষিকার জোগান অপ্রতুল। ডিসেম্বর মাসে নেট পরীক্ষার জন্য আবেদন গ্রহণ প্রক্রিয়া শুরু হয়েছে গত ৯ সেপ্টেম্বর। স্নাতোকোত্তর স্তরে পড়াশোনার পরেই নেট পরীক্ষায় বসার প্রস্তুতি নিতে পারেন। তবে শুধু অধ্যাপনা নয়, যাঁরা মৌলিক বিষয়ে গবেষণা করতে চান তাঁদের ক্ষেত্রেও রয়েছে সুযোগ। আগ্রহীদের জন্য রইল এই পরীক্ষার নিয়মের খুঁটিনাটি। 
বিশদ

16th  September, 2019
 এনএসএইচএম-এর শর্ট ফিল্ম প্রতিযোগিতা

ছোট সিনেমার বিরাট জগৎ সম্পর্কে যুবা ফিল্মোৎসাহীদের আরও বিশদে জানাতে ‘ফার্স্ট কাট - শর্ট ফিল্ম অ্যান্ড মোর’ নামে একটি প্রতিযোগিতা করল এনএসএইচএম স্কুল অব মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন। 
বিশদ

16th  September, 2019
 রাষ্ট্রসংঘের পুরস্কার পেল জিএনআইটি

সবুজায়নে বিশেষ ভূমিকা রাখার জন্য রাষ্ট্রসংঘের পুরস্কার পেল গুরুনানক ইনস্টিটিউট অব টেকনোলজি (জিএনআইটি)। ইউনাইটেড নেশনস ফ্রেমওয়ার্ক কনভেনশন (ইউএনএফসিসি)-এর তৃতীয় ক্যাটিগরিতে ভারত থেকে এই পুরস্কার পেয়েছে তারা।
বিশদ

16th  September, 2019
জেইই মেইন ২০২০ আবেদনের বিজ্ঞপ্তি প্রকাশ 

জয়েন্ট এন্ট্রান্স একজামিনেশন (মেইন) ২০২০ অন লাইনে আবেদন করা যাচ্ছে। ৩০ সেপ্টেম্বর রাত ১১ টা ৫০ পর্যন্ত আবেদন করা যাবে। ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, নেট ব্যাঙ্কিং, ইউপিআই এবং পেটিএম দিয়ে ফি দেওয়া যাবে। পরীক্ষা নেওয়া হবে ৬ থেকে ১১ জানুয়ারির মধ্যে।  
বিশদ

16th  September, 2019
এফটিটিআইয়ের ক্র্যাশ কোর্স 

সাত দিনের ‘স্মার্টফোন ফিল্ম মেকিং’ কোর্স নিয়ে এসেছে ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অব ইন্ডিয়া। নয়াদিল্লির লক্ষ্মীবাঈ কলেজে ৭ থেকে ১৩ অক্টোবর এই কোর্স করানো হবে। ১৮ সেপ্টেম্বর বিকাল চারটের মধ্যে এই কোর্সের জন্য নাম নথিভুক্ত করতে হবে। কোর্স ফি ৮ হাজার ২৬০ টাকা। বিশদ জানতে দেখুন: www.ftii.sc.in। 
বিশদ

16th  September, 2019
 ভোকেশনাল এডুকেশন অ্যান্ড স্কিল ডেভেলপমেন্টের বিভিন্ন কোর্সে ভর্তি প্রক্রিয়া শুরু

ভর্তি নেওয়া হবে ডিপ্লোমা, পিজি ডিপ্লোমা, ফার্মাসি, এইচএমসিটি, ডিএজি, এমওপিএম, সেফটি, এইচআরডিএলডব্লু, বিএসএলজিএম এবং এফএসএমে।   বিশদ

16th  September, 2019
রূপকলা কেন্দ্রের একগুচ্ছ কোর্স 

২০১৯-২০২১ শিক্ষাবর্ষে পাঁচটি বিষয়ের উপরে দুই বছরের পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্স নিয়ে এল রূপকলা কেন্দ্র। এই পাঁচটি কোর্স হল, ডেভেলপমেন্ট কমিউনিকেশন, ডিরেকশন, মোশন পিকচার ফোটোগ্রাফি, এডিটিং এবং সাউন্ড ডিজাইনিং।  
বিশদ

16th  September, 2019
 চাহিদা বাড়ছে বায়োকেমিস্টদের

বায়োকেমিস্ট্রির উপর সম্পূর্ণভাবে নির্ভরশীল আধুনিক চিকিৎসাশাস্ত্র। শুধুমাত্র ওষুধই নয় চাষাবাদের যুগান্তকারী পরিবর্তনেও সাহায্য করেছে এই বায়োকেমিস্ট্রিই। বেশি উৎপাদন কীভাবে সম্ভব, পোলট্রি এবং মাছের জন্য কেমন খাবার প্রয়োজন, দানা শস্যে মজুত বিষাক্ত জিনিস অপসারণ করে খাদ্য উপযোগী কী করে করা যায় এসবই দেখে বায়োকেমিস্ট্রি।
বিশদ

09th  September, 2019
একঘেয়ে রান্নাই যখন পেশা

বর্ণালী ঘোষ: নিত্যনৈমিত্তিক কাজের মধ্যে রান্না এক একঘেয়ে কাজের মধ্যে পরে। অথচ এই রান্না এখন পেশার দুনিয়াতেও জায়গা করে নিয়েছে। এই পেশায় যেমন রয়েছে চ্যালেঞ্জ, তেমনই গ্ল্যামারও। আবার শৈল্পিক সত্তার বিকাশেরও সুযোগ করে দিচ্ছে এই রান্না পেশা। তবে প্রতিদিনের ঘরের রান্নার চেয়ে এই রান্নার ধরন কিছুটা আলাদা।
বিশদ

09th  September, 2019
 গ্লোবসিন ফিনিশিং স্কুলের অনুষ্ঠান

 সম্প্রতি হয়ে গেল গ্লোবসিন এবং থার্ড লাইফের যৌথ প্রযোজনায় একটি সম্মাননা জ্ঞাপন অনুষ্ঠান। সেখানে উপস্থিত ছিলেন আরও নানা ইঞ্জিনিয়ারিং কলেজের ছাত্রছাত্রীরা। গ্লোবসিনের কর্ণধার রাহুল দাশগুপ্ত জানালেন, ইঞ্জিনিয়ারিং কলেজ চালানোর পাশাপাশি তাদের একটি আইটি সলিউশন কোম্পানি আছে।
বিশদ

09th  September, 2019
 ফেস্টিভ্যাল ফর ফিউচার

সম্প্রতি কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটির উদ্যোগে এবং ব্রিটিশ কাউন্সিলের সহায়তায় হয়ে গেল ‘ফেস্টিভ্যাল ফর ফিউচার’। সেখানে উপস্থিত ছিলেন ব্রিটিশ কাউন্সিলের ডিরেক্টর দেবাঞ্জন চক্রবর্তী, কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটির রিনা ধাওয়ান,বাংলানাটক ডট কমের অনন্যা ভট্টাচার্য প্রমুখ।
বিশদ

09th  September, 2019
 ফাইন আর্টসে ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে

 সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটির স্কুল অব ফাইন আর্টস অ্যান্ড ডিজাইন চার বছরের বিডিইএস, চার বছরের ফাইন আর্টস, দু’বছরের মাস্টার ইন ফাইন আর্টস এবং তিন বছরের বিএসসি ফ্যাশন অ্যান্ড ইন্টিরিওর ডিজাইনে ভর্তি নিচ্ছে।
বিশদ

09th  September, 2019
 বর্ধমান বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষা পাঠক্রমে পোস্ট গ্র্যাজুয়েট প্রোগ্রাম

 ২০১৯ – ২০২১ সেশনে বর্ধমান বিশ্ববিদ্যালয় থেকে দূরশিক্ষা পাঠক্রমে বেশ কয়েকটি বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট করার সুযোগ রয়েছে। এই বিষয়গুলির মধ্যে রয়েছে বাংলা, ইতিহাস, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, ইংরেজি, সংস্কৃত, ম্যাথামেটিক্স, কম্পিউটার সায়েন্স , কমার্স এবং এমবিএ।
বিশদ

02nd  September, 2019
 বেশ কিছু পেশাদারি কোর্স করাচ্ছে রূপকলা কেন্দ্র

রাজ্য সরকারের অধীন রূপকলা কেন্দ্রের ফিল্ম অ্যান্ড সোশ্যাল কমিউনিকেশন ইনস্টিটিউট ২০১৯-২০২০ সেশনে কয়েকটি পেশাদারি কোর্স করাচ্ছে। আবেদন করা যাবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত।
বিশদ

02nd  September, 2019
একনজরে
নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): উৎসবের মরশুমে সুখবর। বুধবার রেলকর্মীদের জন্য ৭৮ দিনের উৎপাদনভিত্তিক বোনাস ঘোষণা করল কেন্দ্র। এদিন মন্ত্রিসভার বৈঠকের পর সাংবাদিক বৈঠক করেন প্রকাশ জাভরেকর ও নির্মলা সীতারামন।  ...

সৌম্যজিৎ সাহা, কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের জন্য পে কমিশনের সুপারিশ গ্রহণ করার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। কিন্তু বিশ্ববিদ্যালয়ের কর্মচারীরা এই কমিশনের আওতায় আসছেন কি না, তা নিয়ে সংশয় তৈরি হয়েছে।   ...

 ইসলামাবাদ, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): কাশ্মীর ইস্যুতে মরিয়া হয়ে উঠেছে পাকিস্তান। এব্যাপারে কাউকেই পাশে পায়নি ইমরান খানের দেশ। এমনকী আন্তর্জাতিক মঞ্চেও অভিযোগ জানিয়ে কোনও লাভ হয়নি। তাই এবার কাশ্মীর ইস্যুকে গায়ের জোরে আন্তর্জাতিক মঞ্চে পেশ করতে চায় পাকিস্তান। ...

বিএনএ, মেদিনীপুর: মঙ্গলবার মেদিনীপুর সদর ব্লকের মহারাজপুর এলাকায় বিজেপির মিছিলের ঘটনায় জেলা সম্পাদক অরূপ দাস সহ বেশ কয়েকজন নেতা-কর্মীর নামে থানায় অভিযোগ দায়ের করা হয়েছে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থপ্রাপ্তির যোগ। যেকোনও শুভকর্মের বাধাবিঘ্ন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম
 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৪ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৮৭.৭০ টাকা ৯০.৯০ টাকা
ইউরো ৭৭.৬৩ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
18th  September, 2019

দিন পঞ্জিকা

২ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ৩৪/৫৭ সন্ধ্যা ৭/২৭। ভরণী ৮/১৩ দিবা ৮/৪৫। সূ উ ৫/২৭/৪৭, অ ৫/৩৩/৪১, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৬ মধ্যে। রাত্রি ৬/১৯ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি, বারবেলা ২/৩১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩১ গতে ১২/৫৯ মধ্যে। 
১ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ২৬/১২/৩৯ দিবা ৩/৫৬/৩৩। ভরণী ৩/৩৯/২৫ দিবা ৫/৫৫/১৫, সূ উ ৫/২৭/২৯, অ ৫/৩৫/২৯, অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ১/২২ গতে ২/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/৬ গতে ৯/২২ মধ্যে ও ১১/৪৯ গতে ৩/৬ মধ্যে ও ৩/৫৫ গতে ৫/২৮ মধ্যে, বারবেলা ৪/৪/২৯ গতে ৫/৩৫/২৯ মধ্যে, কালবেলা ২/৩৩/২৯ গতে ৪/৪/২৯ মধ্যে, কালরাত্রি ১১/৩১/২৯ গতে ১/০/২৯ মধ্যে। 
মোসলেম: ১৯ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বারুইপুরে পুলিস নিগ্রহের ঘটনায় গ্রেপ্তার ৮ 

12:03:10 PM

সোনারপুরের কালিকাপুর রামকমল স্কুলে ভাঙচুর এবং চুরির ঘটনায় ধৃত ৬ যুবক 

11:55:00 AM

আলিপুরদুয়ারে পূর্ণবয়স্ক হাতির মৃত্যু 
বক্সা ব্যাঘ্র প্রকল্পের উত্তর রায়ডাক রেঞ্জের কার্তিকার জঙ্গলে একটি পূর্ণবয়স্ক ...বিশদ

11:52:00 AM

কালনায় খাদির উদ্যোগে মসলিন বস্ত্র উৎপাদন সেন্টার পরিদর্শন করলেন মন্ত্রী স্বপন দেবনাথ 

11:45:00 AM

দুর্গাপুরে লরির ধাক্কায় জখম ৭
 

দুর্গাপুর ব্যারেজের কাছে লরির ধাক্কায় জখম হলেন সাতজন। দুর্ঘটনার পর ...বিশদ

11:43:00 AM

আজ দিল্লিতে অমিত শাহের সঙ্গে বৈঠক মমতার
আজ দুপুর দেড়টায় দিল্লির নর্থ ব্লকে স্বরাষ্ট্রমন্ত্রীর দপ্তরে অমিত শাহের ...বিশদ

11:40:49 AM