Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

উচ্চমাধ্যমিকের পর কোন
বৃত্তিমূলক বিষয় নির্বাচন করবেন

বর্ণালী ঘোষ: উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ হয়েছে। বিভিন্ন রকমের ফল হয়েছে। সেই হিসাবেই স্নাতকস্তরে ছাত্র-ছাত্রীরা কোন বিষয় নিয়ে পড়বে ঠিক করেন। এমনও বেশ কিছু বৃত্তিমূলক বিষয় রয়েছে স্নাতক স্তরে, যেগুলি নিয়ে পড়ে পরবর্তীকালে উচ্চ শিক্ষার স্তরে যাওয়া যায়। আবার কোনও পেশাতেও প্রবেশ করা যায়। তেমনি কিছু তিন বছরের ডিগ্রি কোর্স।
বিবিএ – প্রতিটি প্রতিষ্ঠানে কর্মীদের মধ্যে সম্পর্ক তৈরি করা, তাদের সঠিকভাবে পরিচালনা করার পথ তৈরি করার জন্য বিশেষ সুদক্ষ কর্মীর প্রয়োজন। এ ধরনের কাজের দিকটিকে নজরে রেখে তৈরি হয়েছে ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন কোর্সটি।
চাকরির গুরুত্ব বুঝে এ রাজ্যে অনেকগুলি বিশ্ববিদ্যালয় ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন বা বিবিএ পড়াচ্ছে। উচ্চমাধ্যমিক বা সমতুল পাশ করে পড়ে নেওয়া যায় বিবিএ।
বিবিএ ইন হসপিটাল ম্যানেজমেন্ট এবং বিবিএ ইন হেলথ কেয়ার – বিষয় দুটি প্রায় কাছাকাছি। এ রাজ্য থেকে কোর্স দুটি করার সুযোগ রয়েছে। সরকারি বা বেসরকারি দু’ক্ষেত্রেই প্রয়োজন হচ্ছে দক্ষ মানবসম্পদের। সব ধরনের ডেটা মেন্টেন, ম্যানেজমেন্ট কন্ট্রোল, ডিপার্টমেন্টের মধ্যে সঠিক সম্পর্ক স্থাপন করে কাজের সুবিধা তৈরি করার জন্য প্রয়োজন হচ্ছে নন-মেডিক্যাল স্টাফদের। আর এ কারনেই পড়ানো হচ্ছে হসপিটাল ম্যানেজমেন্ট এবং হেলথ কেয়ার।
পড়া শেষে সুযোগ রয়েছে-ইনভেন্টরি অ্যান্ড স্টোর ম্যানেজমেন্টের কাজে, রেকর্ড ম্যানেজমেন্টের কাজে, কর্পোরেট কমিউনিকেশন, ব্র্যান্ড বিল্ডিং, মার্কেটিংয়ের কাজে, ফিন্যান্স এবং অ্যাকাউন্ড দেখা সহ বিভিন্ন ধরনের কাজের।
বিবিএ ইন সাপ্লাই চেন ম্যানেজমেন্ট- যে কোনও পণ্য উৎপাদনের পরই তা সরাসরি ক্রেতার হাতে আসে না। বেশ কয়েকগুলি ধাপের মাধ্যমে পুরো কাজটি শেষ হয়। এই পুরো প্রক্রিয়াটি সাপ্লাই চেন ম্যানেজমেন্টের অন্তর্ভুক্ত। ইন্টারনেটের মাধ্যমে যখন কিছু কেনা হয় এই সাপ্লাই চেন সিস্টেম সরাসরি পর্যবেক্ষণ করা যায়।
চাকরির ক্ষেত্রে এই ম্যানেজমেন্টের কদর রয়েছে। বিভিন্ন আইটি কোম্পানি, রিটেল কোম্পানি, বিভিন্ন বিজনেস হাউজ, লজিস্টিক কোম্পানি এই বিষয়ের গ্র্যাজুয়েটদের নিয়ে থাকে।
বিবিএ ইন্স্যুরেন্স অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট – যে কোওন প্রতিষ্ঠানে আর্থিক, প্রাতিষ্ঠানিক বা ম্যানেজমেন্টাল ঝুঁকি থাকলে সেখানে পুরো বিষয়টি দেখে ইন্স্যুরেন্স অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট। এ রাজ্য থেকেই বিষয়টি নিয়ে পড়ে নেওয়া যায়। পড়া শেষে ফিনান্সিয়াল সেক্টরে কাজ মেলে। এছাড়া ওয়েল্থ ম্যনেজারস, ভেঞ্চার ক্যাপিটালিস্ট এবং ইনসিওরেন্স কোম্পানিতে কাজের সুযোগ রয়েছে।
বিবিএ স্পোর্টস ম্যানেজমেন্ট – স্পোটর্স অ্যাডমিনিস্ট্রেশনে কেরিয়ার তৈরি করার জন্য বিবিএ স্পোর্টস ম্যানেজমেন্ট কোর্সটি করে নেওয়া যায়। আর্থিক দিক থেকে বা গ্ল্যামারের দিক থেকে কেরিয়ারটির বেশ গুরুত্ব রয়েছে।
স্পোর্টস ম্যানেজমেন্ট নিয়ে পড়ার পর হওয়া যায় স্পোর্টস ফোটোগ্রাফার, স্পোর্টস জার্নালিস্ট, স্পোর্টস ম্যানেজমেন্ট পার্সোনেল, স্পোর্টস ল এক্সপার্ট, ইভেন্ট ম্যানেজমেন্ট ম্যানেজার, অ্যাডভেঞ্চার স্পোর্টস ম্যানেজার , অ্যাথলিট ডিরেক্টর, স্পোর্টস কোচ ম্যানেজার, মার্কেটিং ম্যানেজার।
বিবিএ গ্লোবাল বিজনেস - ফরেন ট্রেড, ওয়ার্ল্ড ইকনমি, ইন্টারন্যাশনাল রিলেশন সম্পর্কে সম্পূর্ণ ধারণা দিতে সাহায্য করে বিবিএ গ্লোবাল বিজনেস।
বিষয়টি নিয়ে পড়ার পর হওয়া যায় ইন্টারন্যাশনাল হিউম্যান ম্যানেজার, ইন্টারন্যাশনাল ট্রেনিং ম্যানেজার, ইন্টারন্যাশনাল অপারেশন ম্যানেজার, গ্লোবাল ডিস্ট্রিবিউশন ম্যানেজার, বিজনেস অ্যাসোসিয়েট, অ্যাসোসিয়েট ফিনান্সিয়াল কনসাল্ট্যান্ট।
বিবিএ ইন রিয়েল এস্টেট ম্যানেজমেন্ট -বিবিএ কোর্সে পড়ানো ম্যানেজমেন্ট এবং মার্কেটিং কোর্সের পাশাপাশি রিয়েল এস্টেট ডেভলপমেন্ট, রিয়েল এস্টেট ম্যানেজমেন্ট— এ সংক্রান্ত নিয়ম নীতি, প্রপার্টি অ্যানালিসিস, ল্যান্ড এভেলিউশন প্রভৃতি বিষয় পড়ানো হয় বিবিএ ইন রিয়েল এস্টেট ম্যানেজমেন্ট কোর্সে।
পড়া শেষে বিভিন্ন প্রতিষ্ঠানে কাজের সুযোগ পাওয়া যায়।
বিবিএ বিজনেস অ্যানালিটিক্স- ব্যবসার বা প্রতিষ্ঠানের বিপুল তথ্যের, পরিসংখ্যানের বিশ্লেষণ করতে সাহায্য করে বিজনেস অ্যানালিটিক্স। স্নাতকস্তরে বিষয়টি নিয়ে পড়তে গেলে বিবিএ ইন বিজনেস অ্যানালিটিক্স হিসাবে পড়া যায়।
পড়া শেষে কাজের সুযোগ রয়েছে এমএনসি-তে, রিটেলস-এ, আইটি ফার্মে, টেলিকম কোম্পানিতে ও ই-কমার্স ফার্মে।
বিবিএ এন্ট্রাপ্রেনিওরশিপ-নিজস্ব ব্যবসা বা প্রতিষ্ঠান তৈরি করার জন্য কোন কোন বিষয়ে বিশেষভাবে সচেতন হতে হবে সেগুলি শেখার জন্য পড়ে নেওয়া যায় বিবিএ এন্ট্রাপ্রেনিওরশিপ। বিষয়টির মধ্যে রয়েছে এন্ট্রাপ্রেনিওরশিপ ইন আ গ্লোবাল ইকনমি, নিউ বিজনেস ডেভলপমেন্ট, বিজনেস অ্যান্ড মার্কেটিং প্ল্যানস ফর নিউ ভেঞ্চার, লিডারশিপ ম্যানেজমেন্ট, প্রজেক্ট ম্যানেজমেন্ট সহ প্রভৃতি বিষয়।
পড়া শেষে কাজের সুযোগ রয়েছে এফএমসিজি, রিটেল, ট্যুরিজম, ব্যাঙ্কিং, হসপিটালিটি, অ্যাডভার্টাইজিং সহ প্রভৃতি ক্ষেত্রে।
বিবিএ ফিনান্স অ্যান্ড অ্যাকাউন্টিং - ব্যবসা বা প্রতিষ্ঠানের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় অ্যাকাউন্টিং এবং ফিনান্স। গ্লোবাল ফিনান্সের ক্ষেত্রকে ভালোভাবে জানতে, বিভিন্ন শিল্প ক্ষেত্রে অ্যাকাউন্টিং, অডিটিং, ফিনান্সিয়াল অ্যানালিসিস এবং রিস্ক ম্যানেজমেন্ট সংক্রান্ত বিষয় জানতে এই বিষয়টি পড়ে নেওয়া যায়।
পড়া শেষে যে ধরনের কাজ মেলে তার মধ্যে রয়েছে অ্যাকাউন্টস অ্যান্ড ফিনান্স কনসালট্যান্ট, ট্রেজারার, চাটার্ড অ্যাকাউন্ট্যান্টের অ্যাকাউন্টস অ্যাসিস্ট্যান্ট, ট্যাক্স অ্যাসিস্ট্যান্ট, অ্যাকাউন্টস এক্সিজিকিউটিভ, ইন্টারন্যাল অডিটর, বিজনেস অ্যানালিসিস্ট, ফিনান্স অফিসার সহ বিভিন্ন ধরনের কাজ।
28th  May, 2019
অধ্যাপনার জন্য আবশ্যক নেট

সারা বছর ধরেই দেশের সরকারি ও বেসরকারি কলেজগুলিতে অধ্যাপক নিয়োগ হয়। রাজ্যের পাশাপাশি দেশের অন্যান্য প্রান্তের কলেজে অধ্যাপনা করতে হলে আপনাকে নেট উত্তীর্ণ হতেই হবে। বহু প্রতিষ্ঠানেই চাহিদা অনুসারে দক্ষ শিক্ষক-শিক্ষিকার জোগান অপ্রতুল। ডিসেম্বর মাসে নেট পরীক্ষার জন্য আবেদন গ্রহণ প্রক্রিয়া শুরু হয়েছে গত ৯ সেপ্টেম্বর। স্নাতোকোত্তর স্তরে পড়াশোনার পরেই নেট পরীক্ষায় বসার প্রস্তুতি নিতে পারেন। তবে শুধু অধ্যাপনা নয়, যাঁরা মৌলিক বিষয়ে গবেষণা করতে চান তাঁদের ক্ষেত্রেও রয়েছে সুযোগ। আগ্রহীদের জন্য রইল এই পরীক্ষার নিয়মের খুঁটিনাটি। 
বিশদ

16th  September, 2019
 এনএসএইচএম-এর শর্ট ফিল্ম প্রতিযোগিতা

ছোট সিনেমার বিরাট জগৎ সম্পর্কে যুবা ফিল্মোৎসাহীদের আরও বিশদে জানাতে ‘ফার্স্ট কাট - শর্ট ফিল্ম অ্যান্ড মোর’ নামে একটি প্রতিযোগিতা করল এনএসএইচএম স্কুল অব মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন। 
বিশদ

16th  September, 2019
 রাষ্ট্রসংঘের পুরস্কার পেল জিএনআইটি

সবুজায়নে বিশেষ ভূমিকা রাখার জন্য রাষ্ট্রসংঘের পুরস্কার পেল গুরুনানক ইনস্টিটিউট অব টেকনোলজি (জিএনআইটি)। ইউনাইটেড নেশনস ফ্রেমওয়ার্ক কনভেনশন (ইউএনএফসিসি)-এর তৃতীয় ক্যাটিগরিতে ভারত থেকে এই পুরস্কার পেয়েছে তারা।
বিশদ

16th  September, 2019
জেইই মেইন ২০২০ আবেদনের বিজ্ঞপ্তি প্রকাশ 

জয়েন্ট এন্ট্রান্স একজামিনেশন (মেইন) ২০২০ অন লাইনে আবেদন করা যাচ্ছে। ৩০ সেপ্টেম্বর রাত ১১ টা ৫০ পর্যন্ত আবেদন করা যাবে। ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, নেট ব্যাঙ্কিং, ইউপিআই এবং পেটিএম দিয়ে ফি দেওয়া যাবে। পরীক্ষা নেওয়া হবে ৬ থেকে ১১ জানুয়ারির মধ্যে।  
বিশদ

16th  September, 2019
এফটিটিআইয়ের ক্র্যাশ কোর্স 

সাত দিনের ‘স্মার্টফোন ফিল্ম মেকিং’ কোর্স নিয়ে এসেছে ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অব ইন্ডিয়া। নয়াদিল্লির লক্ষ্মীবাঈ কলেজে ৭ থেকে ১৩ অক্টোবর এই কোর্স করানো হবে। ১৮ সেপ্টেম্বর বিকাল চারটের মধ্যে এই কোর্সের জন্য নাম নথিভুক্ত করতে হবে। কোর্স ফি ৮ হাজার ২৬০ টাকা। বিশদ জানতে দেখুন: www.ftii.sc.in। 
বিশদ

16th  September, 2019
 ভোকেশনাল এডুকেশন অ্যান্ড স্কিল ডেভেলপমেন্টের বিভিন্ন কোর্সে ভর্তি প্রক্রিয়া শুরু

ভর্তি নেওয়া হবে ডিপ্লোমা, পিজি ডিপ্লোমা, ফার্মাসি, এইচএমসিটি, ডিএজি, এমওপিএম, সেফটি, এইচআরডিএলডব্লু, বিএসএলজিএম এবং এফএসএমে।   বিশদ

16th  September, 2019
রূপকলা কেন্দ্রের একগুচ্ছ কোর্স 

২০১৯-২০২১ শিক্ষাবর্ষে পাঁচটি বিষয়ের উপরে দুই বছরের পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্স নিয়ে এল রূপকলা কেন্দ্র। এই পাঁচটি কোর্স হল, ডেভেলপমেন্ট কমিউনিকেশন, ডিরেকশন, মোশন পিকচার ফোটোগ্রাফি, এডিটিং এবং সাউন্ড ডিজাইনিং।  
বিশদ

16th  September, 2019
 চাহিদা বাড়ছে বায়োকেমিস্টদের

বায়োকেমিস্ট্রির উপর সম্পূর্ণভাবে নির্ভরশীল আধুনিক চিকিৎসাশাস্ত্র। শুধুমাত্র ওষুধই নয় চাষাবাদের যুগান্তকারী পরিবর্তনেও সাহায্য করেছে এই বায়োকেমিস্ট্রিই। বেশি উৎপাদন কীভাবে সম্ভব, পোলট্রি এবং মাছের জন্য কেমন খাবার প্রয়োজন, দানা শস্যে মজুত বিষাক্ত জিনিস অপসারণ করে খাদ্য উপযোগী কী করে করা যায় এসবই দেখে বায়োকেমিস্ট্রি।
বিশদ

09th  September, 2019
একঘেয়ে রান্নাই যখন পেশা

বর্ণালী ঘোষ: নিত্যনৈমিত্তিক কাজের মধ্যে রান্না এক একঘেয়ে কাজের মধ্যে পরে। অথচ এই রান্না এখন পেশার দুনিয়াতেও জায়গা করে নিয়েছে। এই পেশায় যেমন রয়েছে চ্যালেঞ্জ, তেমনই গ্ল্যামারও। আবার শৈল্পিক সত্তার বিকাশেরও সুযোগ করে দিচ্ছে এই রান্না পেশা। তবে প্রতিদিনের ঘরের রান্নার চেয়ে এই রান্নার ধরন কিছুটা আলাদা।
বিশদ

09th  September, 2019
 গ্লোবসিন ফিনিশিং স্কুলের অনুষ্ঠান

 সম্প্রতি হয়ে গেল গ্লোবসিন এবং থার্ড লাইফের যৌথ প্রযোজনায় একটি সম্মাননা জ্ঞাপন অনুষ্ঠান। সেখানে উপস্থিত ছিলেন আরও নানা ইঞ্জিনিয়ারিং কলেজের ছাত্রছাত্রীরা। গ্লোবসিনের কর্ণধার রাহুল দাশগুপ্ত জানালেন, ইঞ্জিনিয়ারিং কলেজ চালানোর পাশাপাশি তাদের একটি আইটি সলিউশন কোম্পানি আছে।
বিশদ

09th  September, 2019
 ফেস্টিভ্যাল ফর ফিউচার

সম্প্রতি কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটির উদ্যোগে এবং ব্রিটিশ কাউন্সিলের সহায়তায় হয়ে গেল ‘ফেস্টিভ্যাল ফর ফিউচার’। সেখানে উপস্থিত ছিলেন ব্রিটিশ কাউন্সিলের ডিরেক্টর দেবাঞ্জন চক্রবর্তী, কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটির রিনা ধাওয়ান,বাংলানাটক ডট কমের অনন্যা ভট্টাচার্য প্রমুখ।
বিশদ

09th  September, 2019
 ফাইন আর্টসে ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে

 সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটির স্কুল অব ফাইন আর্টস অ্যান্ড ডিজাইন চার বছরের বিডিইএস, চার বছরের ফাইন আর্টস, দু’বছরের মাস্টার ইন ফাইন আর্টস এবং তিন বছরের বিএসসি ফ্যাশন অ্যান্ড ইন্টিরিওর ডিজাইনে ভর্তি নিচ্ছে।
বিশদ

09th  September, 2019
 বর্ধমান বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষা পাঠক্রমে পোস্ট গ্র্যাজুয়েট প্রোগ্রাম

 ২০১৯ – ২০২১ সেশনে বর্ধমান বিশ্ববিদ্যালয় থেকে দূরশিক্ষা পাঠক্রমে বেশ কয়েকটি বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট করার সুযোগ রয়েছে। এই বিষয়গুলির মধ্যে রয়েছে বাংলা, ইতিহাস, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, ইংরেজি, সংস্কৃত, ম্যাথামেটিক্স, কম্পিউটার সায়েন্স , কমার্স এবং এমবিএ।
বিশদ

02nd  September, 2019
 বেশ কিছু পেশাদারি কোর্স করাচ্ছে রূপকলা কেন্দ্র

রাজ্য সরকারের অধীন রূপকলা কেন্দ্রের ফিল্ম অ্যান্ড সোশ্যাল কমিউনিকেশন ইনস্টিটিউট ২০১৯-২০২০ সেশনে কয়েকটি পেশাদারি কোর্স করাচ্ছে। আবেদন করা যাবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত।
বিশদ

02nd  September, 2019
একনজরে
বিএনএ, বর্ধমান: স্কুল থেকে অবসর নিয়েছেন ছ’বছর আগে। তাঁর বয়স এখন ৬৬ ছাড়িয়ে গিয়েছে। বয়সের হিসাবে তিনি বৃদ্ধ হলেও শারীরিক সক্ষমতায় তিনি এখনও ‘তরতাজা যুবক’।  ...

 ইসলামাবাদ, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): কাশ্মীর ইস্যুতে মরিয়া হয়ে উঠেছে পাকিস্তান। এব্যাপারে কাউকেই পাশে পায়নি ইমরান খানের দেশ। এমনকী আন্তর্জাতিক মঞ্চেও অভিযোগ জানিয়ে কোনও লাভ হয়নি। তাই এবার কাশ্মীর ইস্যুকে গায়ের জোরে আন্তর্জাতিক মঞ্চে পেশ করতে চায় পাকিস্তান। ...

 রবীন রায়, আলিপুরদুয়ার, সংবাদদাতা: নিম্ন অসমে এনআরসি তালিকা থেকে বাদ পড়া বাঙালিদের মন ভালো নেই। তাই এনআরসির জেরে নিম্ন অসম থেকে প্রতিমারও বরাত এবার আলিপুরদুয়ারের মৃৎশিল্পীদের কাছে আসেনি। ফলে একইভাবে মন ভালো নেই এখানকার মৃৎশিল্পীদেরও। ...

সৌম্যজিৎ সাহা, কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের জন্য পে কমিশনের সুপারিশ গ্রহণ করার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। কিন্তু বিশ্ববিদ্যালয়ের কর্মচারীরা এই কমিশনের আওতায় আসছেন কি না, তা নিয়ে সংশয় তৈরি হয়েছে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থপ্রাপ্তির যোগ। যেকোনও শুভকর্মের বাধাবিঘ্ন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম
 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৪ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৮৭.৭০ টাকা ৯০.৯০ টাকা
ইউরো ৭৭.৬৩ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
18th  September, 2019

দিন পঞ্জিকা

২ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ৩৪/৫৭ সন্ধ্যা ৭/২৭। ভরণী ৮/১৩ দিবা ৮/৪৫। সূ উ ৫/২৭/৪৭, অ ৫/৩৩/৪১, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৬ মধ্যে। রাত্রি ৬/১৯ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি, বারবেলা ২/৩১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩১ গতে ১২/৫৯ মধ্যে। 
১ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ২৬/১২/৩৯ দিবা ৩/৫৬/৩৩। ভরণী ৩/৩৯/২৫ দিবা ৫/৫৫/১৫, সূ উ ৫/২৭/২৯, অ ৫/৩৫/২৯, অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ১/২২ গতে ২/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/৬ গতে ৯/২২ মধ্যে ও ১১/৪৯ গতে ৩/৬ মধ্যে ও ৩/৫৫ গতে ৫/২৮ মধ্যে, বারবেলা ৪/৪/২৯ গতে ৫/৩৫/২৯ মধ্যে, কালবেলা ২/৩৩/২৯ গতে ৪/৪/২৯ মধ্যে, কালরাত্রি ১১/৩১/২৯ গতে ১/০/২৯ মধ্যে। 
মোসলেম: ১৯ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আলিপুরদুয়ারে পূর্ণবয়স্ক হাতির মৃত্যু 
বক্সা ব্যাঘ্র প্রকল্পের উত্তর রায়ডাক রেঞ্জের কার্তিকার জঙ্গলে একটি পূর্ণবয়স্ক ...বিশদ

11:52:00 AM

কালনায় খাদির উদ্যোগে মসলিন বস্ত্র উৎপাদন সেন্টার পরিদর্শন করলেন মন্ত্রী স্বপন দেবনাথ 

11:45:00 AM

দুর্গাপুরে লরির ধাক্কায় জখম ৭
 

দুর্গাপুর ব্যারেজের কাছে লরির ধাক্কায় জখম হলেন সাতজন। দুর্ঘটনার পর ...বিশদ

11:43:00 AM

আজ দিল্লিতে অমিত শাহের সঙ্গে বৈঠক মমতার
আজ দুপুর দেড়টায় দিল্লির নর্থ ব্লকে স্বরাষ্ট্রমন্ত্রীর দপ্তরে অমিত শাহের ...বিশদ

11:40:49 AM

মালদহে দুর্ঘটনার কবলে বাস, জখম বহু 
মালদহের হবিবপুর ব্লকের হুড়া বাড়িতে দুর্ঘটনাগ্রস্ত বেসরকারি বাস। দুর্ঘটনায় জখম ...বিশদ

11:37:00 AM

ফের বাড়ল পেট্রল, ডিজেলের দাম 
ফের ঊর্ধ্বমুখী পেট্রল, ডিজেলের দাম। নতুন দাম অনুযায়ী দিল্লিতে পেট্রল ...বিশদ

11:18:09 AM